দেশ
 

চীন-পাকিস্তানের সঙ্গে যুদ্ধের আশঙ্কা, প্রস্তুতি
ভারতীয় বাহিনীর দাবি ৫ বছরে ২৭ লক্ষ কোটি

নয়াদিল্লি, ১৬ জুলাই: কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে টানাপোড়েন দীর্ঘদিনের। আর সম্প্রতি ডোকা লা (বা ডোকালাম) নিয়ে অনড় মনোভাব গ্রহণ করেছে চীনও। এই অবস্থানগুলিকে আপ্তবাক্য হিসাবে ধরেই ভারতীয় সশস্ত্র বাহিনী যুদ্ধের আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে বলে সূত্রের খবর। পরবর্তী পাঁচ বছরে প্রতিরক্ষা খাতে প্রায় ২৭ লক্ষ কোটি টাকা বরাদ্দের জন্য অর্থ মন্ত্রকের কাছে তাদের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে, যা জাতীয় গড় উৎপাদনের ১.৫৬ শতাংশ।
স্বাধীনতার পর থেকেই কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানি মারা যাওয়ায় কাশ্মীরে যে অশান্তি শুরু হয়েছিল, তাকে কাশ্মীরের স্বাধীনতা যুদ্ধ বলে বর্ণনা করেছিলেন স্বয়ং পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। আর সিকিমের ডোকা লায় সীমান্ত সংক্রান্ত বিবাদের জেরে ভারত-চীন দ্বিপাক্ষিক সম্পর্কের জটিলতা এখনও বর্তমান। যার জেরে চলতি বছরে নাথু লা পাস দিয়ে কৈলাস যাত্রা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে ভারত। সিকিমের এই বিতর্কিত অঞ্চল থেকে নয়াদিল্লি যেমন এখনও সেনা সরায়নি, বেজিংও পালটা জানিয়ে দিয়েছে, ভারত সেনা না সরানো পর্যন্ত আলোচনা তো দূরের কথা, ওই অঞ্চলের এক ইঞ্চি জমিও তারা ছাড়বে না। যদিও এত সহজে জমি ছাড়তে নারাজ ভারতীয় সেনাও। রবিবারের খবর, ওই এলাকায় রীতিমতো অস্থায়ী সেনা ছাউনি গড়ে তোলা হচ্ছে। যাতে চীনা সেনার মুখোমুখি হতে হলে সরবরাহে কোনও টান না পড়ে। দুই দেশের এহেন পরিস্থিতি উসকে দিয়েছে ১৯৬২ সালের স্মৃতি।
তাই সাজ সাজ রব প্রতিরক্ষা মন্ত্রকের অন্দরে। পরিকাঠামোগত উন্নয়নের জন্য অর্থ মন্ত্রকের কাছে আগামী পাঁচ বছরে প্রায় ২৭ লক্ষ কোটি টাকা বরাদ্দ ভারতীয় বাহিনী চেয়েছে বলে একটি বেসরকারি সংবাদমাধ্যমের খবর। ডিফেন্স রিসার্চ ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার পর ভারতীয় বাহিনী ২৬ লক্ষ ৮৩ হাজার ৯২৪ কোটি টাকার বরাদ্দ দাবি করেছে ২০১৭ থেকে ২০২২—এই পাঁচ বছরে। জানানো হয়েছে, এর মধ্যে বড় খরচের জন্য ধরা হয়েছে ১২ লক্ষ ৮৮ হাজার ৬৫৪ কোটি টাকা এবং খুচরো খরচের জন্য ১৩ লক্ষ ৯৫ হাজার ২৭১ কোটি টাকা। সেনাবাহিনী সূত্রের খবর, এই বাজেটে জাতীয় গড় উৎপাদনের ২ শতাংশ চাওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা ১.৫৬ শতাংশে আটকে রাখা হয়। তাই যতটা দ্রুত সম্ভব এই বরাদ্দে অনুমোদন দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত অরুণ জেটলি বাহিনীকে আশ্বাস দিয়েছেন, ‘বিষয়টি যথেষ্ট গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।’
আর সাম্প্রতিক পরিস্থিতিতে যুদ্ধের যে আশঙ্কা ভারতীয় সেনা করছে, তা যে অমূলক নয়, রবিবার চীনের সংবাদমাধ্যমেই তা প্রকাশ পেয়েছে। সরকারি সংবাদসংস্থা জিনহুয়া সরাসরি ভারতের প্রস্তাব নাকচ করে জানিয়েছে, ‘নয়াদিল্লি সেনা না সরানো পর্যন্ত কূটনৈতিক স্তরেও ডোকলাম নিয়ে আলোচনা করবে না বেজিং। কারণ, ভারতীয় সেনা এই অঞ্চলে অনুপ্রবেশ করেছে। বারবার বলা সত্ত্বেও ভারত বধিরের মতো আচরণ করছে। পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগে ভারতের এটা বোঝা উচিত, ওরা অন্যায় করছে।’ একইসঙ্গে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, ‘২০১৩ এবং ২০১৪ সালে লাদাখের চুমার সেক্টরে যে ধরনের ঘটনা ঘটেছিল, ভারত যেন চলতি পরিস্থিতিকে সেরকম মনে না করে।’ এই দু’বারই ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করে দিন কয়েক ঘাঁটি গেড়ে থাকার পর পিছু হটে লালফৌজ।
ফলে ডোকা লা নিয়ে অনড় মনোভাবে চীনও যে যুদ্ধের প্রচ্ছন্ন হুমকি দিচ্ছে, তা বলাই বাহুল্য। তাই এখন থেকেই প্রস্তুতি নিতে চাইছে ভারতীয় বাহিনী। - ফাইল চিত্র
17th  July, 2017
  কণ্ঠরোধ করা হচ্ছে, শান্তনু খুনে সরব সাংবাদিক মহল

 নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘কর্তব্যরত অবস্থায় এক সাংবাদিককে খুন করা হল। নিজের প্রয়োজনে নয়, উনি সেখানে পেশাগত কারণে গিয়েছিলেন। এটা সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা ছাড়া আর কী?’ ত্রিপুরায় সাংবাদিক শান্তনু ভৌমিকের হত্যার পরিপ্রেক্ষিতে এই প্রশ্নেই মুখরিত হল জাতীয় সংবাদমাধ্যম।
বিশদ

  বৈঠক শেষে একে অপরের প্রশংসায় পঞ্চমুখ কেজরিওয়াল ও কমল হাসান

 চেন্নাই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিন সপ্তাহের মধ্যে এই নিয়ে রাজনীতির দুই শীর্ষ ব্যক্তিত্বের সঙ্গে বৈঠক করলেন দক্ষিণী সুপারস্টার কমল হাসান। বৃহস্পতিবার আলোয়ারপেটে কমল হাসানের বাড়ি তথা অফিসে কেজরিওয়ালের সঙ্গে এক ঘণ্টা একান্তে কথা বলেন কমল হাসান।
বিশদ

রোহিঙ্গারা উদ্বাস্তু নয়, বেআইনি অনুপ্রবেশকারী, তাদের ফেরানো হবেই, বললেন রাজনাথ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর: রোহিঙ্গারা উদ্বাস্তু নয়। তারা বেআইনি অনুপ্রবেশকারী। তাই তাদের ফেরানো হবেই। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এই মন্তব্য করেছেন। কয়েকদিন আগেই সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার হলফনামা দিয়ে জানিয়েছে, রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের ফিরিয়ে দিতে সরকার বদ্ধপরিকর।
বিশদ

হানিপ্রীতের খোঁজে হরিয়ানা ও রাজস্থান পুলিশের যৌথ তল্লাশি
৪৭৩ টি ব্যাংক অ্যাকাউন্টে ডেরা সাচা সৌদার নামে ৭৫ কোটি, তদন্তে প্রকাশ

 চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। দেখা গিয়েছে, শুধুমাত্র ডেরার নামে বিভিন্ন ব্যাংকে ৪৭৩টি অ্যাকাউন্টে আছে ৭৪ কোটি ৯৬ লক্ষ টাকা।
বিশদ

ধর্ষিতা দুই নাবালিকার গর্ভপাতে অনুমতি সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দিল্লি ও বেঙ্গালুরুর দুই নাবালিকা ধর্ষিতাকে গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য, দু’টি ক্ষেত্রেই গর্ভাপাতের অনুমতি দেওয়া যেতে পারে বলে রিপোর্ট দিয়েছে মেডিকেল বোর্ড।
বিশদ

 ফের এক ধর্মগুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

 আলোয়ার, ২১ সেপ্টেম্বর: ডেরা সাচা সৌদার প্রধান গুরমিত রাম রহিমের পর এবার রাজস্থানের আলোয়ারের কৌশলেন্দ্র ফলাহারী মহারাজ। এক আইনের ছাত্রীকে বিচারক করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ উঠল স্বঘোষিত ধর্মগুরু কৌশলেন্দ্র ফলাহারী মহারাজের বিরুদ্ধে।
বিশদ

মহিলা বিল দ্রুত পাস করানোর আরজি জানিয়ে মোদিকে চিঠি সোনিয়ার

 দিব্যেন্দু বিশ্বাস,নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর: অবিলম্বে মহিলা সংরক্ষণ বিল পাস করানোর জন্য খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। একইসঙ্গে সেই চিঠিতে মহিলা সংরক্ষণ নিয়ে দেশের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর বিশেষ উদ্যোগের কথাও আলাদা করে উল্লেখ করেছেন সোনিয়া।
বিশদ

ইস্তফা এমএলসি থেকেও, দলত্যাগ ছেলেরও
প্রতিশ্রুতি ভঙ্গ করেছে কংগ্রেস, জল্পনা উসকে দল ছাড়লেন রানে

 কুড়াল (মহারাষ্ট্র), ২১ সেপ্টেম্বর (পিটিআই): জল্পনা ছিলই। এবার তাকে আরও উসকে দিয়ে বৃহস্পতিবার কংগ্রেস ত্যাগ করলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রানে। মনে করা হচ্ছে, শীঘ্রই বিজেপিতে যোগ দিতে পারেন তিনি।
বিশদ

৪৫ লাখের বিনিময়ে এক জঙ্গিকে পালাতে সাহায্য করেছিলেন উত্তরপ্রদেশের আইজি: পাঞ্জাব

 বেরিলি, ২১ সেপ্টেম্বর: বড় অস্বস্তি যোগী সরকারের। ৪৫ লক্ষ টাকার বিনিময়ে এক জঙ্গিকে নাকি পালাতে সাহায্য করেছেন উত্তরপ্রদেশ পুলিশের এক উচ্চপদস্থ আইপিএস অফিসার। যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগ এনেছে পাঞ্জাব পুলিশ।
বিশদ

বিভেদকামী শক্তির জন্য বিশ্বে ভারতের বদনাম হচ্ছে: রাহুল

 নিউ ইয়র্ক, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দু’সপ্তাহের মার্কিন সফরে গিয়ে নাম না করে ফের একবার বিজেপিকে আক্রমণ করলেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। বৃহস্পতিবার নিউ ইয়র্কের টাইম স্কোয়্যারের কাছে একটি সভাঘরে প্রায় দু’হাজার সমর্থকের সামনে বক্তব্য রাখেন সোনিয়া পুত্র।
বিশদ

আপ নেতার বাড়ির বাইরে গুলি

 পাঠানকোট, ২১ সেপ্টেম্বর (পিটিআই): এক আপ নেতার বাড়ির বাইরে এলোপাথাড়ি গুলি চালাল পাঞ্জাব পুলিশের এক কমান্ডো। গুলিতে কেউ হতাহত না হলেও একাধিক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিশদ

Pages: 12345

একনজরে
দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

 রাহুল দত্ত, কলকাতা: বেড়াতে গিয়ে হোটেল নয়, এবার ইচ্ছেডানায় ভর করে পর্যটকরা থাকতে পারবেন ভ্রাম্যমাণ অতিথিশালায়। এই বিলাসবহুল গোটা অতিথিশালাকে পর্যটকরা নিয়ে যেতে পারবেন পছন্দসই জায়গায়। যেখান থেকে দিব্যি দেখা যাবে নীল সমুদ্র বা পোড়ামাটির দেশ বিষ্ণুপুরকে। ...

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি ...

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের বাসিন্দা দিব্যেন্দু সাহা চীনে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। ২৪-২৮ অক্টোবর চীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১০০ মিটার, ২০০ মিটার দৌড় ও লংজাম্প ইভেন্টে তিনি অংশ নেবেন। তাঁর এই সুযোগকে ঘিরে জেলা ক্রীড়ামহল যথেষ্ট উচ্ছ্বসিত। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত ১

 সল্টলেকের এসি ব্লকে বাড়ি মেরামতির কাজ চলাকালীন বিদ্যুৎপৃষ্ট হয়ে এক ...বিশদ

06:12:00 PM

 রাজ্য সরকারি কর্মীদের আগামী বছর পুজোয় ১১ দিন ছুটি

 আগামী বছর রাজ্য সরকারি কর্মীদের পুজোর ছুটি ১১দিনের। সারাবছরে মোট ...বিশদ

06:08:30 PM

৩ মোর্চা নেতাকে গুরুগ্রামে গ্রেপ্তার করল সিআইডি

আজ হরিয়ানার গুরুগ্রামে সেক্টর ৫৬ এলাকা থেকে ৩ মোর্চা ...বিশদ

05:36:00 PM

নয়ডায় আইডিয়ার অফিসে আগুন

03:10:00 PM

দামাস্কাস বিমানবন্দরে ইজরায়েলের বিমান হামলা

03:10:00 PM

বিসর্জন এবং মহরমে সমম্বয় বজায় রেখে পুলিশকে কাজ করার নির্দেশ মুখ্যমন্ত্রীর
আজ নবান্নে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ...বিশদ

01:52:00 PM

তামিলনাড়ুর থেক্কালুরে ফ্লাইওভার থেকে পড়ে গেল গাড়ি, দুর্ঘটনায় ৬ জনের মৃত্যু

01:52:00 PM