দেশ
 

কেরোসিনের ভরতুকি নিয়ে মামলা সুপ্রিম কোর্টে নিতে চাইছে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেরোসিনের বরাদ্দ নিয়ে চলা মামলাটিকে সুপ্রিম কোর্টে নিয়ে যেতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক থেকে সম্প্রতি এ ব্যাপারে হাইকোর্টকে চিঠি দেওয়া হয়েছে। আগামী মাসের গোড়ার দিকে হাইকোর্টে বিচারপতি আই পি মুখোপাধ্যায়ের আদালতে মামলাটির শুনানি হওয়ার কথা। তখনই পেট্রলিয়াম মন্ত্রকের আবেদন বিবেচিত হবে। প্রসঙ্গত, রাজ্যে কেরোসিনের কোটা কমিয়ে দেওয়ার বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হাওয়া মামলাটির গত কয়েক মাস ধরে শুনানি চলছে। হাইকোর্ট আগেই রাজ্যে কেরোসিনের কোটা আরও কমানোর উপর স্থগিতাদেশ দিয়েছে। তাই ঩কেন্দ্রীয় সরকার অন্য রাজ্যগুলির বরাদ্দ কমালেও পশ্চিমবঙ্গের বরাদ্দ ডিসেম্বর মাসের পর থেকে ছাঁটাই করতে পারেনি।
হাইকোর্টের স্থগিতাদেশের জন্য পশ্চিমবঙ্গের কেরোসিনের বরাদ্দ ছাঁটাই সাময়িকভাবে বন্ধ হওয়ার ঘটনায় অনুপ্রাণিত হয়ে বিহার ও তামিলনাড়ুতে মামলা হয়েছে। আরও কয়েকটি রাজ্যে মামলা হতে পারে। বিভিন্ন রাজ্যে একাধিক মামলা হওয়ায় কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে সরাসরি একসঙ্গে সব মামলার শুনানি করতে চাইছে। সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছে পেট্রলিয়াম মন্ত্রক।
কেরোসিনের বরাদ্দ নিয়ে হাইকোর্টে মামলাটি করেছিল কেরোসিন এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সংগঠনের সাধারণ সম্পাদক দেবাশিস জোয়ারদার জানিয়েছেন, সুপ্রিম কোর্টে মামলাটি গেলে এটি লড়ার জন্য তাঁরা রাজ্য সরকারের কাছে সহায়তা চাইবেন। এ ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেওয়া হবে। হাইকোর্টের দীর্ঘদিন ধরে মামলা চালাতে সংগঠনের প্রচুর খরচ হয়েছে। সুপ্রিম কোর্টে মামলা চালানো আরও ব্যয়বহুল হওয়ায় আর্থিক সমস্যা দেখা দিতে পারে। এই অবস্থায় রাজ্য সরকার সরাসরি মামলায় অংশ নিয়ে বা আইনগতভাবে তাঁদের সাহায্য করুক, এটাই চাইছে সংগঠন। কারণ কেরোসিনের কোটা কমলে রাজ্যের মানুষেরই ক্ষতি হবে। মাথাপিছু বরাদ্দ এমনিতেই অনেক কমে গিয়েছে। মামলায় হার হলে তা আরও কমবে।
গত বছরের গোড়ায় পশ্চিমবঙ্গের জন্য মাসে কেরোসিনের বরাদ্দ ছিল প্রায় ৮০ হাজার কিলোলিটার। কিন্তু ২০১৬ সালের এপ্রিল মাস থেকে দফায় দফায় এই বরাদ্দ কমতে কমতে এখন ৫৮ হাজার কিলোলিটারে নেমে এসেছে। হাইকোর্টের স্থগিতাদেশ না থাকলে বরাদ্দ আরও কমে যেত। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে জোরদার আইনি লড়াই চালানো ছাড়া পথ ঩নেই বলে ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন মনে করছে।
প্রসঙ্গত, কেরোসিনের কোটা কমানোর প্রতিবাদ করে গত বছরের বিধানসভা ভোটে জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই চিঠির পরও দুই দফায় রাজ্যের কেরোসিনের বরাদ্দ কমিয়েছে কেন্দ্র। কেরোসিন খাতে ভরতুকি কমানোর ব্যাপারে কেন্দ্রীয় সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। রেশন ব্যবস্থার মাধ্যমে দেওয়ার জন্য যে কেরোসিন সরবরাহ করা হয়, তার একটা বড় অংশ বেশি দামে বাইরে পাচার হয়ে যায় বলে কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্ট আছে। ফলে ভরতুকি বাবদ দেওয়া কোটি কোটি টাকা কার্যত জলে যাচ্ছে। এই পরিস্থিতি পালটানোর জন্য কেরোসিনের বরাদ্দ ধাপে ধাপে কমানো হচ্ছে। প্রতি মাসে লিটারে ২৫ পয়সা করে দাম বাড়ানো হচ্ছে ভরতুকি কমাতে।
রাজ্য সরকার সম্প্রতি কেরোসিন বণ্টনের যে নীতি ঘোষণা করেছে, তার কারণ হিসাবে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ কমানোর উল্লেখ করা হয়েছে। তবে এই নীতি নিয়ে আপত্তি উঠেছে। কিছু এলাকা ছাড়া রাজ্যের সর্বত্র কাগজের পুরানো রেশন কার্ড থাকলে মাথাপিছু মাত্র কেন দেড়শো মিলিলিটার তেল দেওয়া হবে, সেব্যাপারে প্রশ্ন উঠেছে। পুরানো কার্ডে রেশনের চাল-গম দেওয়া বন্ধ হয়ে যাচ্ছে। ওই কার্ডে শুধু নামমাত্র কেরোসিন মিলবে। তাহলে ওই কার্ড সাধারণ মানুষের কী কাজে লাগবে? ডিজিটাল কার্ড থাকলে মাথাপিছু ৬০০ মিলিলিটার কেরোসিন পাওয়া যাবে। তাছাড়া নতুন নীতিতে আরও অনেকগুলি অসামঞ্জস্য আছে বলে অভিযোগ। আলিপুরদুয়ার জেলার জন্য যে কোনও কার্ডে মাথাপিছু এক লিটার করে কেরোসিন বরাদ্দ করা হয়েছে। কিন্তু পাহাড়ে যেখানে কেরোসিনের চাহিদা বেশি, সেখানে কোনও বিশেষ বরাদ্দ করা হয়নি। জঙ্গলমহল, সুন্দরবনসহ কিছু এলাকার জন্যও মাথাপিছু এক লিটার কেরোসিন বরাদ্দ করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে নীতি তৈরি করেছে রাজ্য। কিন্তু এই নীতিটিকে চ্যালেঞ্জ করে হাই঩কোর্টে মামলা করার জন্য তৎপর কিছু সংগঠন।
17th  July, 2017
 রাষ্ট্রপতি ভোটে জয়ী কোবিন্দই
রাজ্যে ৫টি ক্রস ভোট এনডিএর পক্ষে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ জুলাই: জিতলেন বটে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ সরকারপক্ষের প্রার্থী হয়েও নরেন্দ্র মোদির প্রার্থী রামনাথ কোবিন্দ শেষ পর্যন্ত প্রণব মুখোপাধ্যায়কে ভোটপ্রাপ্তির নিরিখে ছাপিয়ে যেতে পারলেন না। দেশের চতুর্দশ রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি নির্বাচনের ফলপ্রকাশ হয়েছে আজ।  বিজেপি তথা এনডিএ’র প্রার্থী হিসাবে আজ তিনি জয়লাভ করেছেন বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে পরাজিত করে।
বিশদ

মাটির বাড়ি থেকে রাইসিনা হিলসের বাসিন্দা হতে চলেছেন কোবিন্দ

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): রাইসিনা হিলসে বাসিন্দা হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি হিসাবে দেশের সর্বোচ্চ সংবিধানিক পদে বসতে চলেছেন রামনাথ কোবিন্দ। তাই বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের ফলফল ঘোষণার পর অনেকটাই আবেগতাড়িত হয়ে পড়লেন তিনি।
বিশদ

  জম্মু-কাশ্মীরে মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় মৃত ৬

 জম্মু, ভাদরোহা, ২০ জুলাই (পিটিআই): জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় প্রাণ হারিয়েছেন ছ’জন। জখম কমপক্ষে ১১। বুধবার ভোর রাতে দোদা জেলায় থাতরি শহর মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় সম্পূর্ণ ভেসে যায়। একাধিক বাড়ি ধসে পড়ে।
বিশদ

  হিমাচল প্রদেশে বাস দুর্ঘটনায় মৃত ২৮

 সিমলা, ২০ জুলাই (পিটিআই): হিমাচল প্রদেশে হিন্দুস্থান-তিব্বত জাতীয় সড়কে একটি বাস গভীর খাদে পড়ে যাওয়ায় মৃত্যু হল কমপক্ষে ২৮ জন যাত্রীর। জখম আট। প্রধান শহর সিমলা থেকে ১৪০ কিলোমিটার দূরে রামপুরের খানেরি এলাকায় ঘটনাটি ঘটেছে। বাসটি ৫০০ ফুট গভীর খাদে গড়িয়ে পড়েছে। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

  কারও উপরই নিষেধাজ্ঞা আরোপ করতে পারে না বিমান সংস্থা, রাজ্যসভায় বললেন কুরিয়েন

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): বিমান পরিবহণ সংস্থাগুলি বুধবারই টিডিপি সংসদ সদস্য জে সি দিবাকর রেড্ডির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আর বৃহস্পতিবার রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পি জে কুরিয়েন জানিয়ে দিলেন, এমপি সহ কারও উপরই বিমান সফরের নিষেধাজ্ঞা আরোপ করার ক্ষমতা নেই সংস্থাগুলির। এবং দেশের আইন আইনের পরেই চলবে।
বিশদ

দু’দিনের সফরে বেজিং যাচ্ছেন অজিত দোভাল
ডোকলাম পরিস্থিতির জন্য হিন্দু জাতীয়তাবাদকেই দায়ী করল চীন

 নয়াদিল্লি, ২০ জুলাই: ভারত, ভুটান ও চীনের মধ্যবর্তী ভূখণ্ড নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার সমাধানে কূটনৈতিক স্তরে আলোচনা এখনও ‘অধরা’ই রয়ে গিয়েছে। তবে, ডোকলাম থেকে ভারত সেনা না সরালে তা সম্ভব নয়। বৃহস্পতিবার ফের এমনটাই জানিয়েছে চীন। পাশাপাশি, ডোকলামের পরিস্থিতির জন্য ভারতের ‘হিন্দু জাতীয়তাবাদ’কে দায়ী করেছে বেজিং।
বিশদ

  ভারতীয় উপমহাদেশে আরও সক্রিয় হচ্ছে আল-কায়েদা, দাবি মার্কিন কংগ্রেস সদস্যের

 ওয়াশিংটন, ২০ জুলাই: ভারতীয় উপমহাদেশে নিজেদের অবস্থান ঘোষণার তিন বছর পর আরও সক্রিয় হচ্ছে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা। বিশেষ করে বাংলাদেশে নিজেদের ভিত শক্ত করছে বলে দাবি করেছেন মার্কিন কংগ্রেসের সদস্য সেথ জোনস। একইসঙ্গে পাকিস্তান ও আফগান সীমান্তেও নিজেদের জঙ্গি কাজকর্ম অব্যাহত রেখেছে বলে জানানো হয়।
বিশদ

  সীমান্তে শহিদের পরিবারকে এক কোটি টাকা, ঘোষণা শিবরাজ সিংয়ের

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): রাজ্যের কৃষিঋণ মকুবের দাবিতে উত্তাল। তারই মাঝে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের ঘোষণা, রাজ্যের কোনও সেনাকর্মী সীমান্তে শহিদ হলে তাঁর পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেবে সরকার।
বিশদ

  সুনন্দা পুষ্কর মামলা: তদন্তে পুলিশের অগ্রগতির রিপোর্ট চাইল দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): কংগ্রেসের সংসদ সদস্য শশী থারুরের স্ত্রী সুনন্দা পুষ্করের রহস্যমৃত্যুর তদন্তে কতটা অগ্রগতি হয়েছে, পুলিশের কাছে তা জানতে চাইল দিল্লি হাইকোর্ট। সুনন্দা পুষ্করের মৃত্যু রহস্য উদ্ঘাটনে আদালতের নজরদারিতে সিবিআইয়ের নেতৃত্বাধীন বিশেষ তদন্তকারী দল গঠনের জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

  জম্মু থেকে অমরনাথ দর্শনে রওনা হল পুণ্যার্থীদের ২১তম দল

 জম্মু, ২০ জুলাই (পিটিআই): কড়া নিরাপত্তার মধ্যে অমরনাথ দর্শনের জন্য জম্মু থেকে রওনা হল পুণ্যার্থীদের ২১তম দল। বৃহস্পতিবার রওনা হওয়া এই দলে মোট ১ হাজার ৮৭৭ জন পুণ্যার্থী রয়েছেন।
বিশদ

  মণিকর্নিকার শ্যুটিংয়ের সেটে গুরুতর জখম কঙ্গনা

 মুম্বই, ২০ জুলাই (পিটিআই): হায়দরাবাদে মণিকর্নিকা-দি কুইন ঝাঁসি সিনেমার শ্যুটিং করতে গিয়ে গুরুতর জখম হলেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। সহ অভিনেতার তলোয়ারের আঘাতে তাঁর কপালে গভীর ক্ষত হয়েছে। অভিনেত্রীর কপালে ১৫টি সেলাই পড়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: নিষিদ্ধ প্ল্যাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানের সময় বাধার মুখে না পড়লেও বৃহস্পতিবার ফুটপাত জবরদখলমুক্ত অভিযানের প্রথম দিনেই ব্যবসায়ী ও হকারদের বাধার মুখে পড়ল আলিপুরদুয়ার পুরসভা। ...

 সিডনি, ২০ জুলাই (এএফপি): একেই বোধহয় বলে ‘সমুদ্রমন্থন’! বিমানের সন্ধান করতে গিয়ে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্ত ভাণ্ডারের! যা সমুদ্রবিজ্ঞানের বহু অজানা তথ্যকে সামনে নিয়ে আসবে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ...

বিএনএ, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ নতুন করে গঠনের পর বুধবার প্রথম রিভিউ মিটিং হল। সেই মিটিংয়ে জেলা পরিষদের সমস্ত নির্বাচিত সদস্যকে ডাকা হলেও বিরোধী দলের দুই সদস্যকে ডাকা হয়নি বলে অভিযোগ। বৃহস্পতিবার বৈঠকের কথা জানার পর তীব্র ক্ষোভ প্রকাশ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM