দেশ
 

আজ রাষ্ট্রপতি ভোট, এগিয়ে কোবিন্দ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জুলাই: প্রণব মুখোপাধ্যায়ের পর রাইসিনা হিলসে কে? আগামীকাল, সোমবারই এই প্রশ্নের উত্তর খোঁজার পালা। একদিকে এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ, অন্যদিকে বিরোধী প্রার্থী মীরা কুমার। লোকসভা, রাজ্যসভা এবং দেশের সব রাজ্যের বিধানসভাগুলিতে কড়া নিরাপত্তার বেষ্টনীতে অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। ফল ২০ জুলাই, বৃহস্পতিবার। যার ঠিক পাঁচদিন পরই মেয়াদ শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি প্রণববাবুর।
প্রাক্তন রাজ্যপাল কোবিন্দকে রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে মনোনীত করে প্রথমেই একটা মাস্টার স্ট্রোক খেলে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারণ, দলিত তাস। এই কৌশল যে বিজেপি নিতে চলেছে, তার আভাস মিললেও নামটি সম্পর্কে তামাম ভারত কিন্তু মোটেই অবগত ছিল না। বিরোধীরাও অপেক্ষায় ছিল শাসক জোটের প্রার্থী ঘোষণার। এ নিয়ে কোনও সন্দেহ প্রথম থেকেই নেই যে, মোদি যাঁকেই রাষ্ট্রপতি পদপ্রার্থী করুন না কেন, জয়ের পাল্লা তাঁর দিকেই ঝুঁকে থাকবে। কাজেই রামনাথ কোবিন্দ প্রথম থেকেই ফেভারিট। বিরোধী পক্ষ যদি আগেভাগে মীরা কুমারের নাম ঘোষণা করত, তাহলে কী হত বলা মুশকিল। নীতীশ কুমারসহ কোনও কোনও রাজনৈতিক দল হয়তো এদিকে ঝুঁকে গেলেও যেতে পারতেন। তা সত্ত্বেও বিজেপির নিজস্ব যা ভোট এবং পয়েন্ট রয়েছে, তার পুরোটা কোবিন্দের পক্ষে গেলেই জয়ের পক্ষে যথেষ্ট।
যে ইলেক্টোরাল কলেজ নতুন রাষ্ট্রপতিকে নির্বাচিত করবে, সেই ব্যবস্থার মধ্যে রয়েছেন মোট ৪ হাজার ৮৯৬ জন ভোটার। এই জনপ্রতিনিধিদের ৪ হাজার ১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সংসদ সদস্য। দিল্লিতে সংসদের বাইরে নিজের নিজের রাজ্যে যে ৫৫ জন এমপি ভোট দেবেন, তাঁদের মধ্যে কিন্তু সিংহভাগই তৃণমূল কংগ্রেসের। বিধান পরিষদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পান না। পাশাপাশি লোকসভায় মনোনীত দুই অ্যাংলো ইন্ডিয়ান সদস্য এবং রাজ্যসভার মনোনীত ১২ সদস্যও আগামীকাল ভোট দিতে পারবেন না। গোটা প্রক্রিয়াটাই সম্পন্ন হবে গোপন ব্যালটে। কোনও দল এ ব্যাপারে কোনও সদস্যের উপরই হুইপ জারি করতে পারে না। প্রত্যেক প্রার্থীর মনোনয়নে ৫০ জন প্রস্তাবক (প্রোপোজার) এবং ৫০ জন সমর্থক (সেকেন্ডার) প্রয়োজন। সোমবার কোনও ভোটকেন্দ্রেই এমপি বা বিধায়করা পেন নিয়ে ঢুকতে পারবেন না। এই মর্মে নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। বিশেষ মার্কার দিয়ে ব্যালট পূরণ করতে হবে। গত বছর হরিয়ানার রাজ্যসভা নির্বাচনে কালি নিয়ে বিতর্ক তৈরি হওয়ার পর এমন সিদ্ধান্ত নিল কমিশন। এছাড়া এমপিদের সবুজ রঙের, আর বিধায়কদের গোলাপি ব্যালট পেপার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
দেশের সামগ্রিক জনসংখ্যার ভিত্তিতে লোকসভা ও রাজ্যসভার ভোটারদের মূল্যমান স্থির হয়। সংসদ সদস্যের ভোটমূল্য ৭০৮। বিধায়কদের ভোটমূল্য সেই রা‌঩জ্যের বিধানসভা আসন ও জনসংখ্যা অনুযায়ী স্থির হয়। এবার বিধায়ক ও সংসদ সদস্যের মিলিত ভোটমূল্য ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩। যার মধ্যে এনডিএর দখলেই রয়েছে ৫ লক্ষ ৩৭ হাজার ৬৮৩ পয়েন্ট। ৫০ শতাংশের থেকে ১ ভোট অন্তত বেশি পেতে হবে জয়ী প্রার্থীকে। সেই অর্থে ১২ হাজার পয়েন্ট কম রয়েছে মোদির। যদিও বিজেডি, টিআরএস, ওয়াইএসআর কংগ্রেস, জেডিইউ এবং এআইএডিএমকের একাংশ ইতিমধ্যেই বিহারের প্রাক্তন রাজ্যপাল রামনাথ কোবিন্দের পক্ষে ভোটদানের প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন। অর্থাৎ সবকিছু ঠিক থাকলে মোদি-প্রার্থী হেলায় জয়লাভ করবেন। অন্যদিকে, গোটা সমীকরণটা বুঝে প্রথম থেকেই বিবেক ভোটের ডাক দিয়ে রেখেছেন প্রাক্তন স্পিকার মীরা কুমার। সোনিয়া গান্ধী তাঁকে প্রার্থী করেছেন বলে জগজীবন রামের কন্যা এই প্রস্তাব পত্রপাঠ খারিজও করতে পারেননি। তাঁর পক্ষে কংগ্রেসের পাশাপাশি অবশ্য রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল, লালুপ্রসাদ যাদবের আরজেডি, সিপিএম, মায়াবতীর বহুজন সমাজ পার্টি, আসাদুদ্দিন ওয়াইসির মজলিস ই ইত্তেহাদুল মুসলিমিনের সমর্থন। সমাজবাদী পার্টি প্রথমে সমর্থনের প্রতিশ্রুতি দিলেও ভোটের আগের দিন সেই বিভাজনই স্পষ্ট হয়ে উঠেছে দলের মধ্যে। মোদির দেওয়া নৈশভোজে মুলায়ম সিং যাদবের আচমকা উপস্থিতি এবং অখিলেশের গরহাজিরা থেকেই সংশয়ের সূত্রপাত হয়েছিল। সোমবার যদি মুলায়ম শিবির রামনাথ কোবিন্দকে, আর অখিলেশ বাহিনী মীরা কুমারকে ভোট দেয়, তাহলে অবাক হওয়ার মতো কিছু থাকবে না। যদিও তাতে ফলের খুব একটা হেরফের হওয়ার কথা নয়।
17th  July, 2017
 রাষ্ট্রপতি ভোটে জয়ী কোবিন্দই
রাজ্যে ৫টি ক্রস ভোট এনডিএর পক্ষে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ জুলাই: জিতলেন বটে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ সরকারপক্ষের প্রার্থী হয়েও নরেন্দ্র মোদির প্রার্থী রামনাথ কোবিন্দ শেষ পর্যন্ত প্রণব মুখোপাধ্যায়কে ভোটপ্রাপ্তির নিরিখে ছাপিয়ে যেতে পারলেন না। দেশের চতুর্দশ রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি নির্বাচনের ফলপ্রকাশ হয়েছে আজ।  বিজেপি তথা এনডিএ’র প্রার্থী হিসাবে আজ তিনি জয়লাভ করেছেন বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে পরাজিত করে।
বিশদ

মাটির বাড়ি থেকে রাইসিনা হিলসের বাসিন্দা হতে চলেছেন কোবিন্দ

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): রাইসিনা হিলসে বাসিন্দা হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি হিসাবে দেশের সর্বোচ্চ সংবিধানিক পদে বসতে চলেছেন রামনাথ কোবিন্দ। তাই বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের ফলফল ঘোষণার পর অনেকটাই আবেগতাড়িত হয়ে পড়লেন তিনি।
বিশদ

  জম্মু-কাশ্মীরে মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় মৃত ৬

 জম্মু, ভাদরোহা, ২০ জুলাই (পিটিআই): জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় প্রাণ হারিয়েছেন ছ’জন। জখম কমপক্ষে ১১। বুধবার ভোর রাতে দোদা জেলায় থাতরি শহর মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যায় সম্পূর্ণ ভেসে যায়। একাধিক বাড়ি ধসে পড়ে।
বিশদ

  হিমাচল প্রদেশে বাস দুর্ঘটনায় মৃত ২৮

 সিমলা, ২০ জুলাই (পিটিআই): হিমাচল প্রদেশে হিন্দুস্থান-তিব্বত জাতীয় সড়কে একটি বাস গভীর খাদে পড়ে যাওয়ায় মৃত্যু হল কমপক্ষে ২৮ জন যাত্রীর। জখম আট। প্রধান শহর সিমলা থেকে ১৪০ কিলোমিটার দূরে রামপুরের খানেরি এলাকায় ঘটনাটি ঘটেছে। বাসটি ৫০০ ফুট গভীর খাদে গড়িয়ে পড়েছে। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

  কারও উপরই নিষেধাজ্ঞা আরোপ করতে পারে না বিমান সংস্থা, রাজ্যসভায় বললেন কুরিয়েন

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): বিমান পরিবহণ সংস্থাগুলি বুধবারই টিডিপি সংসদ সদস্য জে সি দিবাকর রেড্ডির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আর বৃহস্পতিবার রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পি জে কুরিয়েন জানিয়ে দিলেন, এমপি সহ কারও উপরই বিমান সফরের নিষেধাজ্ঞা আরোপ করার ক্ষমতা নেই সংস্থাগুলির। এবং দেশের আইন আইনের পরেই চলবে।
বিশদ

দু’দিনের সফরে বেজিং যাচ্ছেন অজিত দোভাল
ডোকলাম পরিস্থিতির জন্য হিন্দু জাতীয়তাবাদকেই দায়ী করল চীন

 নয়াদিল্লি, ২০ জুলাই: ভারত, ভুটান ও চীনের মধ্যবর্তী ভূখণ্ড নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার সমাধানে কূটনৈতিক স্তরে আলোচনা এখনও ‘অধরা’ই রয়ে গিয়েছে। তবে, ডোকলাম থেকে ভারত সেনা না সরালে তা সম্ভব নয়। বৃহস্পতিবার ফের এমনটাই জানিয়েছে চীন। পাশাপাশি, ডোকলামের পরিস্থিতির জন্য ভারতের ‘হিন্দু জাতীয়তাবাদ’কে দায়ী করেছে বেজিং।
বিশদ

  ভারতীয় উপমহাদেশে আরও সক্রিয় হচ্ছে আল-কায়েদা, দাবি মার্কিন কংগ্রেস সদস্যের

 ওয়াশিংটন, ২০ জুলাই: ভারতীয় উপমহাদেশে নিজেদের অবস্থান ঘোষণার তিন বছর পর আরও সক্রিয় হচ্ছে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা। বিশেষ করে বাংলাদেশে নিজেদের ভিত শক্ত করছে বলে দাবি করেছেন মার্কিন কংগ্রেসের সদস্য সেথ জোনস। একইসঙ্গে পাকিস্তান ও আফগান সীমান্তেও নিজেদের জঙ্গি কাজকর্ম অব্যাহত রেখেছে বলে জানানো হয়।
বিশদ

  সীমান্তে শহিদের পরিবারকে এক কোটি টাকা, ঘোষণা শিবরাজ সিংয়ের

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): রাজ্যের কৃষিঋণ মকুবের দাবিতে উত্তাল। তারই মাঝে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের ঘোষণা, রাজ্যের কোনও সেনাকর্মী সীমান্তে শহিদ হলে তাঁর পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেবে সরকার।
বিশদ

  সুনন্দা পুষ্কর মামলা: তদন্তে পুলিশের অগ্রগতির রিপোর্ট চাইল দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): কংগ্রেসের সংসদ সদস্য শশী থারুরের স্ত্রী সুনন্দা পুষ্করের রহস্যমৃত্যুর তদন্তে কতটা অগ্রগতি হয়েছে, পুলিশের কাছে তা জানতে চাইল দিল্লি হাইকোর্ট। সুনন্দা পুষ্করের মৃত্যু রহস্য উদ্ঘাটনে আদালতের নজরদারিতে সিবিআইয়ের নেতৃত্বাধীন বিশেষ তদন্তকারী দল গঠনের জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

  জম্মু থেকে অমরনাথ দর্শনে রওনা হল পুণ্যার্থীদের ২১তম দল

 জম্মু, ২০ জুলাই (পিটিআই): কড়া নিরাপত্তার মধ্যে অমরনাথ দর্শনের জন্য জম্মু থেকে রওনা হল পুণ্যার্থীদের ২১তম দল। বৃহস্পতিবার রওনা হওয়া এই দলে মোট ১ হাজার ৮৭৭ জন পুণ্যার্থী রয়েছেন।
বিশদ

  মণিকর্নিকার শ্যুটিংয়ের সেটে গুরুতর জখম কঙ্গনা

 মুম্বই, ২০ জুলাই (পিটিআই): হায়দরাবাদে মণিকর্নিকা-দি কুইন ঝাঁসি সিনেমার শ্যুটিং করতে গিয়ে গুরুতর জখম হলেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। সহ অভিনেতার তলোয়ারের আঘাতে তাঁর কপালে গভীর ক্ষত হয়েছে। অভিনেত্রীর কপালে ১৫টি সেলাই পড়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: নিষিদ্ধ প্ল্যাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানের সময় বাধার মুখে না পড়লেও বৃহস্পতিবার ফুটপাত জবরদখলমুক্ত অভিযানের প্রথম দিনেই ব্যবসায়ী ও হকারদের বাধার মুখে পড়ল আলিপুরদুয়ার পুরসভা। ...

 সিডনি, ২০ জুলাই (এএফপি): একেই বোধহয় বলে ‘সমুদ্রমন্থন’! বিমানের সন্ধান করতে গিয়ে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্ত ভাণ্ডারের! যা সমুদ্রবিজ্ঞানের বহু অজানা তথ্যকে সামনে নিয়ে আসবে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযুক্ত চিটফান্ড কর্তাদের বিরুদ্ধে ‘গ্রেপ্তারি পরওয়ানা’ কার্যকর না করায় তিন থানার ওসি’র বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করল আদালত। বৃহস্পতিবার ব্যাঙ্কশালের পঞ্চম ‘বিশেষ’ আদালতের বিচারক দেবব্রত সিনহা ওই তিন থানার ওসিকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM