দেশ
 

 রাষ্ট্রপতি নির্বাচন: বিধায়ক, এমপি’দের জন্য পৃথক গোলাপি ও সবুজ ব্যালট ছাপাচ্ছে কমিশন

নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): লক্ষ্য দ্রুত ও সঠিক গণনা। আর তাই রাষ্ট্রপতি নির্বাচনে বিধায়ক ও এমপি’দের ভোটদানের জন্য যথাক্রমে গোলাপি ও সবুজ রঙের দু’টি পৃথক ব্যালট ছাপাচ্ছে নির্বাচন কমিশন। মূল্যের ভিত্তিতে ভোট গণনা করতে সুবিধা হবে এই ভিন্ন রঙের ব্যালট দেখে। এমনটাই জানিয়েছে কমিশন।
আগামী ১৭ জুন অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। শুরু হয়ে গিয়েছে মনোনয়ন জমার পর্ব। আগামী ১ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। তার আগে যদি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ও বিরোধীরা প্রার্থী দেয় এবং তা প্রত্যাহার না করে, তাহলে কমিশন ব্যালট পেপার ছাপানোর প্রক্রিয়া শুরু করবে। হবে ভোটাভুটি। গণনা ২০ জুলাই। বিভিন্ন রাজ্য থেকে ব্যালট বাক্সগুলি দিল্লিতে নিয়ে এসে গণনা হবে।
একজন বিধায়য়ের ভোট নির্ভর করে তিনি যে রাজ্যে প্রতিনিধি সেখানকার জনসংখ্যার উপর। কিন্তু, একজন এমপি’র ভোট নির্দিষ্ট — ৭০৮টি। আর ‘ইলেক্টোরাল কলেজ’-এর মোট ভোট-মূল্য ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩টি। অর্থাৎ সারা দেশের ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সংসদ সদস্যের ভোট। যার মধ্যে রয়েছে রাজ্যসভার ২৩৩ জন এবং লোকসভার ৫৪৩ জন নির্বাচিত প্রতিনিধি। প্রসঙ্গত, এমপি এবং বিধায়করা হলেন ইলেক্টর।
ভোট নিয়ে রাজ্যগুলিকে পাঠানো নির্দেশিকায় কমিশন জানিয়েছে, এমপি’দের ব্যবহারের জন্য ব্যালট পেপার ছাপা হবে সবুজ কাগজে। বিধায়কদের জন্য ব্যালট ছাপা হবে গোলাপি কাগজে। আবার অরুণাচল প্রদেশ, বিহার, ছত্তিশগড়, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এবং দিল্লির এনসিটি’র জন্য ব্যালট ছাপা হবে ইংরেজি ও হিন্দিতে। অন্ধ্রপ্রদেশ, অসম, গোয়া, গুজরাত, জম্মু ও কাশ্মীর, কর্ণাটক, কেরল, মহারাষ্ট্র, মণিপুর, ওড়িশা, পাঞ্জাব, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ ও পুদুচেরির জন্য হিন্দি ও ইংরেজি ছাড়াও সংশ্লিষ্ট ভাষায় ব্যালট ছাপা হবে।
এদিকে, গত বছর হরিয়ানার রাজ্যসভা ভোটে বিতর্কের পর কমিশন বিশেষ পেনে রাষ্ট্রপতি ভোট দান নির্দিষ্ট করেছে। মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি বলেছেন, এর জন্য নির্বাচিত প্রতিনিধিদের প্রত্যেককে বিশেষ পেন দেওয়া হবে। সেই পেন দিয়েই ভোট দিতে হবে। অন্যথায় ভোট বাতিল হয়ে যাবে। ভুল পেন দিয়ে ভোট দেওয়ায় ১২টি ভোট বাতিল হয়ে গিয়েছিল কংগ্রেসের। ফলে রাজ্যসভায় যেতে পারেননি কংগ্রেসের আইনজীবী প্রার্থী আর কে আনন্দ। পরিবর্তে রাজ্যসভায় জিতে যান বিজেপির সুভাষ চন্দ্র।
19th  June, 2017
গাফিলতিতে দুর্ঘটনা, পরোক্ষে
স্বীকার করেই নিল রেল মন্ত্রক

নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ‘আজ রাতের মধ্যে দোষীকে খুঁজে বার করতেই হবে। খুঁজে বের করুন কার দায়?’ উৎকল এক্সপ্রেস দুর্ঘটনায় রবিবার রেলমন্ত্রী সুরেশ প্রভুর এহেন কড়া মন্তব্যে নড়েচড়ে বসেছেন রেলকর্তারা। আর দুর্ঘটনার তদন্তে প্রাথমিকভাবে রেলের গাফিলতির তত্ত্বই উঠে আসছে। শনিবার সন্ধ্যায় উত্তরপ্রদেশের খাতাউলির কাছে পুরী থেকে হরিদ্বারগামী উৎকল এক্সপ্রেসের ১৪টি কামরা লাইনচ্যুত হয়। কামরাগুলি একটির উপর একটি উঠে যায়। 
বিশদ

ভোগবিলাসের রাস্তা ছাড়ুন,
মন্ত্রীদের কড়া ধমক মোদির

আজ বিজেপি শাসিত রাজ্যের মু্খ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক

 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): মন্ত্রীদের সরকারি ক্ষমতার অপব্যবহারে রীতিমতো রুষ্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে মন্ত্রীদের একহাত নিয়েছেন তিনি। বেশ কয়েকজন মন্ত্রীকে সতর্ক করে দিয়ে মোদি তাঁদের বিলাস বর্জন করতে বলেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, এটা প্রায়শই দেখা যাচ্ছে পদাধিকার বলে মন্ত্রীরা যে সরকারি সুযোগ-সুবিধা পাচ্ছেন, তা তাঁদের পরিজনরা ব্যবহার করছেন।
বিশদ

তিন কোটি ইপিএফ অ্যাকাউন্টে আধার সংযোগ হয়নি এখনও, দেশজোড়া প্রচার নিয়েই উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ আগস্ট: সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশ জুড়ে প্রচার চালানো হলেও এখনও প্রায় তিন কোটি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ ঘটানো যায়নি। সম্প্রতি শ্রম মন্ত্রকের আওতাধীন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) একটি রিপোর্টে প্রকাশ পেয়েছে এমনই উদ্বেগজনক তথ্য।
বিশদ

হাসপাতালের সুপারকে এইচআইভি সংক্রামিত রক্তের ইনজেকশন দেওয়ার চেষ্টা

নয়াদিল্লি, ২০ আগস্ট: এক অদ্ভূত ঘটনার সাক্ষী থাকল অন্ধ্রপ্রদেশের প্রোড্ডাটুর জেলা হাসপাতাল। প্রতিহিংসাবশত হাসপাতালের সুপারকে এক এইচআইভি আক্রান্ত রোগীর রক্ত নিয়ে ইনজেকশন দেওয়ার চেষ্টা করলেন অপর এক চিকিৎসক। হাসপাতাল সূত্রের খবর, এদিন সকাল ১০টা নাগাদ নিজের চেম্বারেই বসেছিলেন হাসপাতালের মহিলা সুপার ডাক্তার লক্ষ্মীপ্রসাদ। ওই সময় তাঁরে ঘরে ঢোকেন হাসপাতালের অস্থি চিকিৎসক ডেভিড রাজু। 
বিশদ

 রাজীব স্মরণ দেশ জুড়ে

 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ৭৩তম জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে স্মরণ করল গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটারে লিখলেন, ‘ জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে স্মরণ করি। দেশের কাজে তাঁর ভূমিকাকে নতুন করে মনে করি আজকের দিনে।’
বিশদ

গিলগিট বালটিস্তানে বেআইনিভাবে জমি অধিগ্রহণের অভিযোগ পাক সরকারের বিরুদ্ধে

 নয়াদিল্লি, ২০ আগস্ট: গিলগিট বালটিস্তানে বেআইনিভাবে জমি অধিগ্রহণের অভিযোগ উঠলো পাকিস্তান সরকারের বিরুদ্ধে। গিলগিটের স্থানীয় বাসিন্দাদের পক্ষ থেকে ঘুলান শাহ জানিয়েছেন, ‘কোটি কোটি টাকার হাজার হাজার একর জমি জবরদখল করেছে পাকিস্তান সরকার। এই জমিগুলি দিয়ে দেওয়া হয়েছে আইএসআই ও ফোর্স কমান্ড নর্দান এরিয়াস-কে।
বিশদ

সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত ভারতই মোদির লক্ষ্য: জিতেন্দ্র সিং
নোট বাতিল ও এনআইএ’র জন্য বিচ্ছিন্নতাবাদ, মাওবাদ কমেছে, একযোগে জানালেন রাজনাথ-জেটলি

লখনউ, মুম্বই ও জম্মু, ২০ আগস্ট (পিটিআই): জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) পদক্ষেপের জন্য জম্মু ও কাশ্মীরে পাথর ছোঁড়ার ঘটনা কমেছে। রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। একইসঙ্গে, নোট বাতিলের জেরে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী এবং দেশের মাওবাদীরা ‘অর্থ সংকটে’ ভুগছে। যার জেরে জঙ্গি অধ্যুষিত রাজ্যে পাথর ছোঁড়ার পাশাপাশি উগ্রপন্থা তথা মাওবাদী কার্যকলাপ কমেছে।
বিশদ

এসিবি’র অপব্যবহারের অভিযোগে সিদ্ধারামাইয়ার পদত্যাগ দাবি বিজেপির

বেঙ্গালুরু, ২০ আগস্ট (পিটিআই): কর্ণাটকের দুর্নীতি দমন শাখা (এসিবি)-র চাপের মুখে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে মুখ খুলতে বাধ্য হয়েছিলেন বলে রাজ্যপাল ও মুখ্যসচিবের কাছে চিঠিতে অভিযোগ করেছেন রাজ্যের ডেপুটি সেক্রেটারি (খনি, অভিযোগকারী শাখা ও চিনি) এইচ বাসবরাজেন্দ্র। এই সংক্রান্ত অভিযোগটি মিথ্যা ও আত্মপক্ষ সমর্থনের ব্যর্থ চেষ্টা বলে জানিয়েছে এসিবি।
বিশদ

 বেলান্দুর লেকের দূষণ নিয়ে কর্ণাটক সরকারের প্রতিনিধিকে তলব করল জাতীয় পরিবেশ আদালত

 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): বেঙ্গালুরুর বেলান্দুর লেক থেকে গত কয়েকদিন ধরে বিষাক্ত ফেনা নির্গমন প্রসঙ্গে কর্ণাটক সরকারের জবাব তলব করল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)।
বিশদ

নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে তিনদিনের সফরে লাদাখে সেনাপ্রধান

নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে তিনদিনের সফরে রবিবার লাদাখে পৌঁছেছেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। পূর্ব লাদাখে চীনের সীমান্তের কাছে ভারতীয় সেনাবাহিনীর নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করবেন তিনি। লাদাখের প্যাংগং লেকে ভারত ও চীনের টহলদারি বোটের সংঘর্ষের প্রেক্ষিতেই সেনাপ্রধানের এই সফর জরুরি হয়ে পড়েছে।
বিশদ

সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য ৪০ শতাংশ সংরক্ষণের পরিকল্পনা কেন্দ্রের

নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে শিক্ষার আলো ছড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। এই লক্ষ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য ১০০টি নবোদয়ের মতো স্কুল ও পাঁচটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। ওই স্কুল ও শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য ৪০ শতাংশ সংরক্ষণের কথা ভাবনা চিন্তা করা হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকল্পটি চালু হয়েছিল ২০০৯ সালে। কিন্তু তার আট বছর পরও নাকি রাজ্যের শিক্ষকদের একটা বড় অংশ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) নামে ওই কেন্দ্রীয় প্রকল্পের ব্যাপারে সেভাবে ওয়াকিবহাল নন। এমনটাই ধারণা শিক্ষা দপ্তরের। তাই এবার এই প্রকল্পের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের মালদহ, বালুরঘাট, রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, ইটাহার, কুশমুন্ডি, বাউল, পতিরাম, গঙ্গারামপুর সহ বিভিন্ন অঞ্চলে ভারত সেবাশ্রম সংঘ সম্প্রতি বন্যাদুর্গতদের ত্রাণের কাজ শুরু করেছে। রোজই সংঘের পক্ষ থেকে দুর্গতদের রান্না করা খাবার বিলি করা হচ্ছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM