দেশ
 
 

 অমৃতসরের স্বর্ণমন্দির চত্ত্বরে দীপাবলি। পিটিআই

জৈন সম্প্রদায়ের আচার্যের সংবর্ধনা সভায় মমতা
দেশমাতা জাতি-ধর্মে ভেদ করে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভালো-মন্দের ফারাক করার শিক্ষাকেই ধর্ম বলে। সেখানে হিংসার কোনও জায়গা নেই। রবিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে জৈন সম্প্রদায়ের এক সভায় এভাবেই তাঁর ধর্মবিশ্বাস ও ধর্মাচরণের ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দার্জিলিংয়ের পাহাড় থেকে ডুয়ার্স যখন হিংসাত্মক তাণ্ডবের গ্রাসে, ধর্ম ও দেশপ্রেমের নামে দেশময় বিভাজনের উসকানি, ঠিক সেই সন্ধিক্ষণে দাঁড়িয়ে রবিবার জৈন সমাবেশে মুখ্যমন্ত্রীর এই বার্তা যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই রাজনৈতিক মহলের ধারণা।
জৈন সম্প্রদায়ের সর্বোচ্চ পদাধিকারী আচার্য মহাপ্রাণকে সংবর্ধনা দিতে এদিন সভার আয়োজন করা হলেও মুখ্যমন্ত্রী ছিলেন অনুষ্ঠানের কেন্দ্রবিন্দুতে। শহরের জৈন সম্প্রদায়ের মধ্যে গেরুয়া বাহিনীর প্রভাব বরাবরের। এমনকী মুখ্যমন্ত্রীর বিধানসভা কেন্দ্র ভবানীপুরেও রয়েছে জৈন সম্প্রদায়ের মানুষ। এদিন আয়োজকদের পক্ষ থেকে সরাসরি মমতাকে মা-মাটি-মানুষের রক্ষক বলে সম্ভাষণ করা হয়। জৈনদের ত্যাগ, তিতিক্ষার আদর্শের সঙ্গে মুখ্যমন্ত্রীর জীবনবোধকে মিলিয়ে দেওয়াকে ভিড়ে ঠাসা গোটা স্টেডিয়ামই সমস্বরে সম্মতি জানাল। যা দক্ষিণ কলকাতার সংসদ সদস্য সুব্রত বকসির কাছে নিঃসন্দেহে বাড়তি পাওনা। কেননা, গত কয়েকটি ভোটে মুখ্যমন্ত্রীর এই কেন্দ্রে রাজনৈতিক মেরুকরণ ক্রমশ স্পষ্ট হচ্ছিল। বিরোধী শিবিরে হিন্দুত্ববাদী সমর্থনের পাল্লা ভারী হতে শুরু করেছে। যাতে অবাংলাভাষী নানা জাতের পাশাপাশি জৈন সম্প্রদায়ের মানুষেরও অবদান রয়েছে। তার প্রেক্ষিতে, এদিনের সভায় যেভাবে মমতাকে গ্রহণ করা হয়েছে, তা বেশ চোখে পড়ার মতো ঘটনা।
তাঁকে অভিনন্দন জানানোর জবাবে মমতাও দরাজ ছিলেন আগাগোড়া। সভামঞ্চে উঠেই মুখ্যমন্ত্রী জৈনগুরু ও গুরুমাতার পায়ে হাত দিয়ে প্রণাম করলেন। তবে তাঁকে অভিনন্দন জানাতে গিয়ে উদ্যোক্তারা বস্তুত মমতার রাজনৈতিক অবস্থানের সপ্রসংশ উল্লেখ করেছেন। মমতা অবশ্য এই ধর্মীয় সভায় একবারের জন্যেও রাজনীতির পরিসরে যাননি। তবে রাজ্যের একাংশ ও জাতীয় স্তরে যে অসহিষ্ণুতার আবহ, তার জেরে এদিন রাজ্যের প্রশাসনিক প্রধান হিসাবে রাজ্যবাসী তো বটেই, দেশবাসীর উদ্দেশে মমতার বার্তা ছিল স্পষ্ট। তিনি বারে বারে মনে করিয়ে দেন, দেশটা সব ধর্মের, সব জাতি-বর্ণের মানুষের। সব মানুষকে নিয়েই আমাদের চলতে হবে। নানা ধর্মের মানুষ থাকতে পারে। কিন্তু দেশমাতৃকার কাছে সব সন্তানই সমান। সেখানে কোনও ভেদাভেদ থাকে না। এটা ভুলে গেলে চলবে না। অহিংসা আমাদের পরম্পরা। এই পরম্পরা রক্ষা করাই আমাদের কর্তব্য। আমি ধর্ম বলতে বুঝি, যে ভালো-মন্দের ফারাক করতে শেখায়।
জৈন সম্প্রদায়ের পক্ষ থেকে যেমন তাঁর প্রশাসনিক দক্ষতার প্রশংসা করা হয়, জবাবে মমতাও বলেন, আমি আপানাদের পরিবারের সদস্য। যাঁকে ঘিরে এই সভার আয়োজন, সেই জৈন ধর্মগুরু চারমাসের জন্যে রাজ্যে এসেছেন। পদব্রজে দেশ ও দেশের বাইরে ঘুরে ঘুরে ধর্মের প্রচার করে থাকেন। সেই প্রসঙ্গ তুলে মমতা বলেন, আচার্য মহাপ্রাণজি অহিংসার বাণী সঙ্গে নিয়ে বিশ্বে বিতরণ করেন। আমি চাই তিনি মনে করলে শুধু চার মাসের জন্যেই নয়, এরাজ্যেই বরাবরের জন্যে বাস করুন। আমরা এক পরিবারের মতো। আমাদের কিছু ভুলত্রুটি হলে শুধরে দেবেন। প্রয়োজনে পরামর্শ দেবেন। কাজ করলে ভুল হয়। যে কাজ করে না, তার ভুল হওয়ার কোনও সুযোগই নেই। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মুখ্যমন্ত্রীর এই আবেদনের একটি সামগ্রিক তাৎপর্য রয়েছে।
মুখ্যমন্ত্রীর ভাষণে তিনিও যে মুগ্ধ, তা অকপটে জানিয়ে দেন জৈনগুরু। তিনি জানান, তাঁর আগে আচার্য তুলসি এসেছিলেন এই রাজ্যে, ৫৮ বছর আগে। মুখ্যমন্ত্রীর প্রস্তাবে তিনি আপ্লুত। মমতার অহিংসার শিক্ষা ও উন্নয়নের ভাবনায় তিনি প্রভাবিত হয়েছেন বলে কবুল করলেন জৈনগুরু মহাপ্রাণ।
19th  June, 2017
মন্দিরের প্রধান ফটক বন্ধের দিনেই কেদারনাথ দর্শনে গিয়ে পুনর্নিমাণের কাজে হাত মোদির

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ অক্টোবর: মন্দিরের প্রধান ফটক বন্ধের দিনই আজ কেদারনাথ দর্শনে গিয়ে কংগ্রেসকে এক হাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৩ সালের প্রাকৃতিক বিপর্যয় বিধ্বস্ত কেদারনাথের প্রসঙ্গ তুলে তিনি বলেন, গুজরাতের মুখ্যমন্ত্রী হয়েও সেসময় কেদারনাথ পুনর্নিমাণ করতে চেয়েছিলাম।
বিশদ

নয়া সূচিতে ৫০০-র বেশি ট্রেনে সফরের সময় কমছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার পাঁচশোরও বেশি দূরপাল্লার ট্রেনের সফরের সময়সীমা (রানিং টাইম) কমতে চলেছে। তার মধ্যে এ রাজ্য থেকে ছাড়া ট্রেনও রয়েছে। সংশ্লিষ্ট ট্রেনগুলির চলাচলের সূচিতেও বদল করা হবে। আগামী নভেম্বর থেকে চালু হতে যাওয়া নতুন টাইম টেবিলেই এই পরিবর্তনের চিত্র ধরা পড়বে বলে জানাচ্ছেন রেলকর্তারা।
বিশদ

 ট্রেনকে নিয়ে সেলফিতে জরিমানা ৫০০ টাকা

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ছুটে আসা ট্রেনের সামনে সেলফি তোলার চেষ্টা করলেই এবার থেকে গুনতে হবে নগদ ৫০০টাকা। চলন্ত ট্রেনের গেটে দাঁড়িয়ে সেলফি তুলে তা ফেসবুকে আপলোড করার দিনও শেষ হতে চলেছে। কোনওভাবে তা আরপিএফের নজরে পড়লে জরিমানা দিতে হবে।
বিশদ

  নোট বাতিল ও জিএসটি নিয়ে ব্যবসায়ীদের ব্যাপক ক্ষোভ
ধনতেরস ও দেওয়ালির মন্দা বাজার উদ্বেগ বাড়াচ্ছে, প্রভাব পড়তে পারে ভোটে, আশঙ্কা মোদি সরকারের

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে পাওয়া ফিডব্যাক, দেওয়ালির মন্দার বাজার এবং দেশজুড়ে অসংখ্য বাণিজ্যিক সংগঠন তথা বণিকসভা থেকে অবিরত পাওয়া ক্ষোভ ও আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার জিএসটি নিয়ে রীতিমতো ব্যাকফুটে।
বিশদ

পুড়ল আটটি গাড়ি, আক্রান্ত ডিএসপি, থানা জ্বালানোর চেষ্টা
সমস্তিপুরে বিক্ষোভকারীদের হটাতে পুলিশের গুলি, নিহত ১, জখম ৫, তদন্তের নির্দেশ নীতীশ কুমারের

 সমস্তিপুর (বিহার), ২০ অক্টোবর (পিটিআই): দিন দুয়েক আগে দুষ্কৃতীদের হাতে এক কেমিস্টের খুনের ঘটনায় ফুঁসে উঠল বিহারের সমস্তিপুর। বিক্ষোভকারীদের রোষে পুড়ল পুলিশের আটটি গাড়ি। আক্রান্ত হলেন ডিএসপি। সেই সঙ্গে থানা জ্বালানোর চেষ্টা হলে বিক্ষোভকারীদের হটাতে পুলিশ গুলি চালায়।
বিশদ

তামিলনাড়ুতে পরিবহণ নিগমের বাড়ি ভেঙে মৃত ৮, জখম ৩

নাগাপট্টিনাম ও চেন্নাই, ২০ অক্টোবর (পিটিআই): আশঙ্কা সত্যি করে ভেঙে পড়ল তামিলনাড়ুর রাজ্য পরিবহণ নিগমের একটি প্রাচীন বাড়ি। শুক্রবার ভোরে নাগাপট্টিনাম জেলার পোরায়ার বাস ডিপোর ৬৫ বছরের পুরানো বাড়িটির একাংশ ভেঙে পড়লে আটজনের মৃত্যু হয়।
বিশদ

 না জানিয়ে প্রতিবেশীর বাড়িতে ঢুকে পড়ায় থুতু ফেলে চাটতে হল নাপিতকে

 নালন্দা, ২০ অক্টোবর (পিটিআই): খৈনি চাইতে প্রতিবেশীর বাড়িতে জিজ্ঞাসা না করেই ঢুকে পড়েছিলেন। এই ‘অপরাধ’-এর শাস্তি হিসাবে মাটিতে থুতু ফেলে তা চাটতে হল এক নাপিতকে। সঙ্গে জুটল জুতো দিয়ে মারধর। বৃহস্পতিবার মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে নালন্দার আজাদপুর গ্রামে। প্রশাসনের তরফে প্রথমে ঘটনাটি অস্বীকার করা হলেও, পরে চাপে পড়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়।
বিশদ

বায়ু দূষণ বাড়ল মুম্বই, চেন্নাইয়েও
সুপ্রিম-নিষেধাজ্ঞায় উন্নতি হলেও দূষণের হাল বেশ খারাপ দিল্লিতে, অব্যাহত রইল শব্দবাজির তাণ্ডব

নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): বাজি বিক্রি বন্ধ না হলেও দিল্লিতে দূষণ কমাতে সক্ষম হল সুপ্রিম কোর্ট। দীপাবলীর কয়েকদিন আগেই রাজধানীতে বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল শীর্ষ আদালত। দীপাবলীর পরদিন অর্থাৎ শুক্রবার দেখা গেল কিছুটা হলেও ফল মিলেছে সুপ্রিম-হস্তক্ষেপে। গত দীপাবলীর তুলনায় এবার দূষণের মাত্রা বেশ কিছুটা কমেছে।
বিশদ

‘শেষ নির্বাচনী প্রচারেই গুজরাতে ভোটের দিন ঘোষণা করবেন মোদি’
নির্বাচন কমিশনকে কটাক্ষ চিদম্বরমের

নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): ‘গুজরাতে ভোটের দিনক্ষণ ঘোষণার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই দায়িত্ব দিয়েছে নির্বাচন কমিশন। উনি যেদিন সেখানে শেষ নির্বাচনী প্রচার করতে যাবেন, সেদিনই ভোটের দিনক্ষণ ঘোষণা করবেন।’
বিশদ

খাদ্যসামগ্রীসহ বিভিন্ন ক্ষতিকারক পণ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন আনছে কেন্দ্র, জানালেন পাসোয়ান

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ অক্টোবর: সস্তা হোক, ক্ষতি নেই। কিন্তু তা যদি ক্ষতিকারক হয়, তাহলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আইন আনছে কেন্দ্র। খাদ্যসামগ্রীসহ বিভিন্ন পণ্যের ক্ষেত্রে এই আইন কার্যকর হবে। প্রয়োজনে কিছু কিছু দ্রব্যের গায়ে জনস্বার্থে ‘বিআইএস’ অর্থাৎ ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড লেখা আবশ্যিকও করা হবে বলে আজ জানিয়ে দিলেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রামবিলাস পাসোয়ান।
বিশদ

অমিত পুত্র জয় শাহকে নিয়ে মোদি, বিজেপিকে ফের আক্রমণ রাহুলের

 নয়াদিল্লি, ২০ অক্টোবর (পিটিআই): অমিত পুত্র জয় শাহর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগকে হাতিয়ার করে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপিকে টার্গেট করলেন রাহুল গান্ধী। জয় শাহর আবেদনের ভিত্তিতে আমেদাবাদের এক আদালত সোমবার তাঁর কোম্পানির বিরুদ্ধে খবর করা নিয়ে ‘দ্য অয়্যার’-এর উপর ইনজাংশন জারি করে।
বিশদ

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM