দেশ
 

জৈন সম্প্রদায়ের আচার্যের সংবর্ধনা সভায় মমতা
দেশমাতা জাতি-ধর্মে ভেদ করে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভালো-মন্দের ফারাক করার শিক্ষাকেই ধর্ম বলে। সেখানে হিংসার কোনও জায়গা নেই। রবিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে জৈন সম্প্রদায়ের এক সভায় এভাবেই তাঁর ধর্মবিশ্বাস ও ধর্মাচরণের ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দার্জিলিংয়ের পাহাড় থেকে ডুয়ার্স যখন হিংসাত্মক তাণ্ডবের গ্রাসে, ধর্ম ও দেশপ্রেমের নামে দেশময় বিভাজনের উসকানি, ঠিক সেই সন্ধিক্ষণে দাঁড়িয়ে রবিবার জৈন সমাবেশে মুখ্যমন্ত্রীর এই বার্তা যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই রাজনৈতিক মহলের ধারণা।
জৈন সম্প্রদায়ের সর্বোচ্চ পদাধিকারী আচার্য মহাপ্রাণকে সংবর্ধনা দিতে এদিন সভার আয়োজন করা হলেও মুখ্যমন্ত্রী ছিলেন অনুষ্ঠানের কেন্দ্রবিন্দুতে। শহরের জৈন সম্প্রদায়ের মধ্যে গেরুয়া বাহিনীর প্রভাব বরাবরের। এমনকী মুখ্যমন্ত্রীর বিধানসভা কেন্দ্র ভবানীপুরেও রয়েছে জৈন সম্প্রদায়ের মানুষ। এদিন আয়োজকদের পক্ষ থেকে সরাসরি মমতাকে মা-মাটি-মানুষের রক্ষক বলে সম্ভাষণ করা হয়। জৈনদের ত্যাগ, তিতিক্ষার আদর্শের সঙ্গে মুখ্যমন্ত্রীর জীবনবোধকে মিলিয়ে দেওয়াকে ভিড়ে ঠাসা গোটা স্টেডিয়ামই সমস্বরে সম্মতি জানাল। যা দক্ষিণ কলকাতার সংসদ সদস্য সুব্রত বকসির কাছে নিঃসন্দেহে বাড়তি পাওনা। কেননা, গত কয়েকটি ভোটে মুখ্যমন্ত্রীর এই কেন্দ্রে রাজনৈতিক মেরুকরণ ক্রমশ স্পষ্ট হচ্ছিল। বিরোধী শিবিরে হিন্দুত্ববাদী সমর্থনের পাল্লা ভারী হতে শুরু করেছে। যাতে অবাংলাভাষী নানা জাতের পাশাপাশি জৈন সম্প্রদায়ের মানুষেরও অবদান রয়েছে। তার প্রেক্ষিতে, এদিনের সভায় যেভাবে মমতাকে গ্রহণ করা হয়েছে, তা বেশ চোখে পড়ার মতো ঘটনা।
তাঁকে অভিনন্দন জানানোর জবাবে মমতাও দরাজ ছিলেন আগাগোড়া। সভামঞ্চে উঠেই মুখ্যমন্ত্রী জৈনগুরু ও গুরুমাতার পায়ে হাত দিয়ে প্রণাম করলেন। তবে তাঁকে অভিনন্দন জানাতে গিয়ে উদ্যোক্তারা বস্তুত মমতার রাজনৈতিক অবস্থানের সপ্রসংশ উল্লেখ করেছেন। মমতা অবশ্য এই ধর্মীয় সভায় একবারের জন্যেও রাজনীতির পরিসরে যাননি। তবে রাজ্যের একাংশ ও জাতীয় স্তরে যে অসহিষ্ণুতার আবহ, তার জেরে এদিন রাজ্যের প্রশাসনিক প্রধান হিসাবে রাজ্যবাসী তো বটেই, দেশবাসীর উদ্দেশে মমতার বার্তা ছিল স্পষ্ট। তিনি বারে বারে মনে করিয়ে দেন, দেশটা সব ধর্মের, সব জাতি-বর্ণের মানুষের। সব মানুষকে নিয়েই আমাদের চলতে হবে। নানা ধর্মের মানুষ থাকতে পারে। কিন্তু দেশমাতৃকার কাছে সব সন্তানই সমান। সেখানে কোনও ভেদাভেদ থাকে না। এটা ভুলে গেলে চলবে না। অহিংসা আমাদের পরম্পরা। এই পরম্পরা রক্ষা করাই আমাদের কর্তব্য। আমি ধর্ম বলতে বুঝি, যে ভালো-মন্দের ফারাক করতে শেখায়।
জৈন সম্প্রদায়ের পক্ষ থেকে যেমন তাঁর প্রশাসনিক দক্ষতার প্রশংসা করা হয়, জবাবে মমতাও বলেন, আমি আপানাদের পরিবারের সদস্য। যাঁকে ঘিরে এই সভার আয়োজন, সেই জৈন ধর্মগুরু চারমাসের জন্যে রাজ্যে এসেছেন। পদব্রজে দেশ ও দেশের বাইরে ঘুরে ঘুরে ধর্মের প্রচার করে থাকেন। সেই প্রসঙ্গ তুলে মমতা বলেন, আচার্য মহাপ্রাণজি অহিংসার বাণী সঙ্গে নিয়ে বিশ্বে বিতরণ করেন। আমি চাই তিনি মনে করলে শুধু চার মাসের জন্যেই নয়, এরাজ্যেই বরাবরের জন্যে বাস করুন। আমরা এক পরিবারের মতো। আমাদের কিছু ভুলত্রুটি হলে শুধরে দেবেন। প্রয়োজনে পরামর্শ দেবেন। কাজ করলে ভুল হয়। যে কাজ করে না, তার ভুল হওয়ার কোনও সুযোগই নেই। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মুখ্যমন্ত্রীর এই আবেদনের একটি সামগ্রিক তাৎপর্য রয়েছে।
মুখ্যমন্ত্রীর ভাষণে তিনিও যে মুগ্ধ, তা অকপটে জানিয়ে দেন জৈনগুরু। তিনি জানান, তাঁর আগে আচার্য তুলসি এসেছিলেন এই রাজ্যে, ৫৮ বছর আগে। মুখ্যমন্ত্রীর প্রস্তাবে তিনি আপ্লুত। মমতার অহিংসার শিক্ষা ও উন্নয়নের ভাবনায় তিনি প্রভাবিত হয়েছেন বলে কবুল করলেন জৈনগুরু মহাপ্রাণ।
19th  June, 2017
ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা

জম্মু, ২৪ জুন (পিটিআই): শনিবার ফের বিনা প্ররোচনায় ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা। সেই পুঞ্চ জেলার ভারতীয় সেনাঘাঁটিতে, যেখানে ৪৮ ঘণ্টা আগে দুই ভারতীয় সেনাকে হত্যা করেছিল পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম (ব্যাট)।
বিশদ

মানস যাত্রায় শামিল ভারতীয় পুণ্যার্থী দলকে আটকে দিল চীন

গ্যাংটক, ২৪ জুন (পিটিআই): নাগারে বৃষ্টি ও তার জেরে সৃষ্ট ধসে ভেসে গিয়েছে তিব্বতের রাস্তা। এই দাবি করে কৈলাস মানস যাত্রায় শামিল ভারতীয় পুণ্যার্থীদের প্রথম ব্যাচকে আটকে দিল চীন। তাদের ভূখণ্ডে ঢোকার আগেই ৪৭ জন পুণ্যার্থীর প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। নিজ নিজ রাজ্যে ফিরিয়ে দেওয়া হয়েছে তাঁদের। বিষয়টি বেজিংয়ের কাছে তুলে ধরেছে নয়াদিল্লি।
বিশদ

নিজের পরিবারের হাতেই জীবন্ত দগ্ধ বিবাহিত মহিলা, মৃত ননদও

মোরাদাবাদ, ২৪ জুন: পরিবারের সম্মানরক্ষায় এক বিবাহিত মহিলা এবং তাঁর ননদকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠল মহিলাটির বাপের বাড়ির বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের আনওয়ালা ঘাট এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃত বিবাহিত মহিলার নাম গুলাফসা এবং তাঁর ননদের নাম সাবনুর। তাঁদের দু’জনের দেহ প্রথম দেখতে পান গুলাফসার দেওর মহম্মদ শাবিব।
বিশদ

রাজ্য বোর্ডের পড়ুয়া ছাড়া সিংহভাগ মেডিকেল আসনে ভরতি নয়, জানাল তামিলনাড়ু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং পিটিআই: ৭ মে নিট পরীক্ষা এবং আলাদা প্রশ্নপত্র নিয়ে তুমুল বিতর্ক হওয়ার পর থেকে রাজ্য সরকারের কাছে বাংলা মাধ্যমের ছাত্রছাত্রীদের দাবি ছিল, তাঁদের স্বার্থ সুরক্ষিত করার জন্য সরকার কিছু একটা করুক। স্বাস্থ্যসচিব সিবিএসই বোর্ডের কাছে কড়া চিঠি পাঠান। চিঠি পাঠান রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাও (শিক্ষা)। সেই চিঠিকে অবশ্য খুব একটা পাত্তা দেয়নি তারা। যথারীতি বাংলা মাধ্যমের ছেলেমেয়েরা এবার খুব খারাপ ফল করেন।
বিশদ

চীন, পাকিস্তানকে চাপে রাখতে মার্কিন কৌশল
মোদির সফরে ভারতকে খুশি করতে মরিয়া ট্রাম্প প্রশাসন

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৪ জুন: বিগত কয়েকমাসে নানা কারণে আমেরিকা বিশ্ব রাজনীতিতে কিছুটা একা হয়ে পড়েছে। আর তাই ভারতকে বন্ধু হিসাবে পাশে পাওয়া প্রেসিডেন্ট ট্রাম্পের এখন একান্ত প্রয়োজন। তাছাড়া ওয়াশিংটনের আরও উদ্বেগের কারণ মিত্রশক্তি পাকিস্তান ঝুঁকেছে চীনের দিকে।
বিশদ

  ভারতীয় আমানত কমছে সুইস ব্যাংকে

 নয়াদিল্লি, ২৪ জুন: সুইস ব্যাংকে ভারতীয়দের আমানতের পরিমাণ অনেক কমেছে। ২০১৫ সাল শেষে সুইস ব্যাংকে আমানত কমেছে ১২০ কোটি ফ্রাঙ্ক। স্বয়ংক্রিয় বিনিময়ের মাধ্যমে যেসব অ্যাকাউন্ট পরিচালিত হয়, এর তথ্য প্রকাশের অনুমোদন দিয়েছে সুইজারল্যান্ড সরকার।
বিশদ

  দেড় লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুবের সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার

 মুম্বই, ২৪ জুন (পিটিআই): কৃষকদের স্বস্তি দিয়ে মাথাপিছু দেড় লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুব করার কথা ঘোষণা করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। এই সিদ্ধান্তের ফলে ৩৪ হাজার কোটি টাকার কৃষিঋণ মকুব করবে রাজ্য।
বিশদ

মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে জখম ৫ জওয়ান

 রায়পুর, ২৪ জুন (পিটিআই): মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে জখম স্পেশ্যাল টাস্ক ফোর্সের পাঁচ জওয়ান। শনিবার ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের সুকমা জেলায়। জানা গিয়েছে, গভীর অরণ্যে দীর্ঘ সময় ধরে যৌথ বাহিনীর সঙ্গে মাওবাদীদের তীব্র গুলির লড়াই চলে।
বিশদ

 ছেলের জন্মদিনেই শেষকৃত্য হল শহিদ সন্দীপের

 পুনে, ২৪ জুন (পিটিআই): ‘যব তক সুরজ চাঁদ রহেগা, সন্দীপ তেরা নাম রহেগা’, শহিদ জওয়ান সন্দীপ যাদবের শেষকৃত্যে এই আওয়াজ তুললেন তাঁর বাড়ির সামনে জড়ো হওয়া অসংখ্য মানুষ। মৃত্যুশোক ছিলই। কিন্তু সন্দীপের সন্তান শিবমের জন্য পরিবারের সদস্যরা শোকে আরও ভেঙে পড়লেন।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্ত্রী ও শাশুড়ির বঁটির কোপে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভরতি হলেন স্বামী। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে নিউটাউনের প্রমোদগড় বাজার এলাকায়। স্থানীয় সূত্রের খবর, পারিবারিক বিবাদের জেরে শুভঙ্কর সরকারের সঙ্গে বেশ কিছুদিন ধরেই তাঁর স্ত্রীর অশান্তি চলছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM