দেশ
 

পণ্যের মতো পরিষেবাতেও চার ধাপে জিএসটি, বাইরে রাখা হল শিক্ষা ও স্বাস্থ্যকে

শ্রীনগর, ১৯ মে (পিটিআই): পণ্যের মতো পরিষেবার ক্ষেত্রেও চারটি করের ধাপ স্পষ্ট করল জিএসটি কাউন্সিল। শুক্রবার দ্বিতীয় তথা শেষ দিনের বৈঠকে পরিষেবার উপর ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ হারে কর আরোপের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বাধীন রাজ্যের অর্থমন্ত্রীদের এই কাউন্সিল। তবে, জিএসটি’র আওতা থেকে বাদ রাখা হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থাকে। এককইভাবে, এদিন সোনার উপর কর আরোপ নিয়ে আলোচনার কথা থাকলেও তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। সোনার উপর জিএসটি ঠিক করতে আগামী ৩ জুন ফের বৈঠকে বসবে কাউন্সিল।
এদিন আলোচনার পর জেটলি বলেন, টেলিকম, বিমা, হোটেল ও রেস্তরাঁ পরিষেবার উপর চারটি হারে কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে ধার্য করা হবে এই কর। রেল, বিমান, সড়ক পরিবহণের উপর ৫ শতাংশ করে কর ধার্য করা হয়েছে। একই হার চাপবে লাক্সারি তথা অ্যাপ্লিকেশন নির্ভর ট্যাক্সি ‘ওলা’, ‘উবের’-এর উপর। বর্তমানে যা রয়েছে ৬ শতাংশ। বাতানুকুল বা এসি নয় এমন ট্রেনে ভ্রমণ জিএসটির বাইরে রাখা হয়েছে। এসি’র ক্ষেত্রে কর হবে ৫ শতাংশ। মেট্রো, লোকাল ট্রেনে ভ্রমণ এবং ধর্মীয় হজ যাত্রাকে জিএসটির আওতাভুক্ত করা হয়নি বলে জানিয়েছেন কেন্দ্রীয় রাজস্বসচিব হাসমুখ আধিয়া। বিমানে ইকনমি শ্রেণিতে সফর করলে চাপবে ৫ শতাংশ কর। তবে, বিজনেস ক্লাসে তা হবে ১২ শতাংশ। টেলিকম ও আর্থিক পরিষেবায় বসছে ১৮ শতাংশ জিএসটি।
জেটলি জানিয়েছেন, নন-এসি রেস্তরাঁয় খেতে গেলে চাপবে ১২ শতাংশ হারে জিএসটি। এসি এবং যেখানে মদ্যপানের ব্যবস্থা রয়েছে সেখানে এই কর হবে ১৮ শতাংশ। যে সমস্ত রেস্তরাঁর বার্ষিক আয় ৫০ লাখ টাকা বা তার কম, সেখানে কর পড়বে ৫ শতাংশ। চুনকাম করার কাজে জিএসটি হবে ১২ শতাংশ। আবার, বিনোদন করকে মিশিয়ে দেওয়া হচ্ছে পরিষেবা করের সঙ্গে। ফলে, সিনেমা দেখা, ঘোড়দৌড়ের ক্ষেত্রে কর পড়বে মোট ২৮ শতাংশ। অথচ, সিনেমা হলে সিনেমা দেখার ক্ষেত্রে জিএসটি প্রস্তাবিত জিএসটি ছিল ৪০-৫৫ শতাংশের কম। তবে, এর জন্য হলের টিকিটের দাম কমবে না। কারণ, টিকিটের উপর থেকে রাজ্য তার স্থানীয় কর সংগ্রহ করতে থাকবে।
হোটেলের ক্ষেত্রে এদিন যে কর আরোপ করা হয়েছে সেগুলি এরকম। হোটেল বা লজে ১০০০ টাকা পর্যন্ত ঘরে থাকার উপর বসছে না কোনও জিএসটি। প্রতিদিন ১০০০-২০০০ টাকা ভাড়ার উপর চাপছে ১২ শতাংশ কর। ২৫০০-৫০০০ টাকা ভাড়া পর্যন্ত এই কর হবে ১৮ শতাংশ। ৫০০০ টাকার উপরে চাপবে ২৮ শতাংশ। আবার, পাঁচতারা হোটেলের ক্ষেত্রে জিএসটি হবে ২৮ শতাংশ। শিক্ষা ও স্বাস্থ্যকে জিএসটির বাইরে রাখা হয়েছে। ফ্লিপকার্ট, স্ন্যাপডিলের মতো ই-কমার্স সংস্থা তাদের পণ্য সরবরাহকারীদের পেমেন্ট দেওয়ার সময় টিসিএস (কর সংগ্রহের উৎসমূল) থেকে ১ শতাংশ কেটে নেবে বলে জানিয়েছে জিএসটি কাউন্সিল। কর চাপছে না লটারির উপর।
সমস্ত শ্রেণির গাড়ি, এসইউভি এবং ৩৫০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত মোটরসাইকেলের উপর জিএসটি চাপছে ২৮ শতাংশ হারে। তবে, ‘সেস’ রাখা হয়েছে ৩ শতাংশ। ফলে, মোট কর দাঁড়াবে ৩১ শতাংশ। একই হার কার্যকর হবে প্রাইভেট এয়ারক্র্যাফ্ট ও লাক্সারি ইয়টের ক্ষেত্রে। চার মিটারের কম দৈর্ঘ্যের ১২০০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত পেট্রল গাড়ির উপর সেস চাপবে ১ শতাংশ। সঙ্গে জিএসটি’র সর্বোচ্চ হার। অর্থাৎ মোট ২৯ শতাংশ। ১৫০০ সিসির কম ক্ষমতাসম্পন্ন ডিজেল চালিত ছোট গাড়ির সেস হবে ৩ শতাংশ। এর উপর বসবে জিএসটি’র সর্বোচ্চ হার। মাঝারি মাপের গাড়ি, এসইউভি এবং লাক্সারি গাড়ির উপর চাপবে ১৫ শতাংশ সেস। একই হার হবে ১০ আসনের বেশি ভ্যান ও বাসের ক্ষেত্রে। ১৫০০ সিসি’র বেশি ইঞ্জিনবিশিষ্ট হাইব্রিড গাড়ির ক্ষেত্রে সেস বসবে ১৫ শতাংশ। এর উপর চাপবে জিএসটির সর্বোচ্চ হার।
বাতাস ভরতি পানীয় বা লেমোনেডের সেস হবে ১২ শতাংশ। এর উপর যোগ হবে জিএসটি’র সর্বোচ্চ হার। একইভাবে পান মশলা গুটখার উপর চাপবে ২০৪ শতাংশ সেস। তামাকের উপর সেস লাগবে ৭১-২০৪ শতাংশ। সুগন্ধী জর্দা, ফিল্টার খৈনির উপর সেস চাপছে ১৬০ শতাংশ। ৬৫ মিলিমিটারের কম লম্বা সিগারেটের (ফিল্টার ও নন-ফিল্টার) উপর সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে প্রতি ১০০০ সিগারেটে ১ হাজার ৫৯১ টাকা। ৬৫ মিলিমিটারের বেশি লম্বা কিন্তু ৭০ মিমির কম নন-ফিল্টার সিগারেটের উপর সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে ২ হাজার ৮৭৬ টাকা। ওই দৈর্ঘ্যের ফিল্টার সিগারেটের ক্ষেত্রে সেস হবে ৫ শতাংশ। সঙ্গে যোগ হবে প্রতি হাজার সিগারেটে ২ হাজার ২১৬ টাকা। সিগারের ক্ষেত্রে এই শেষ হবে ২১ শতাংশ অথবা প্রতি হাজার সিগারে ৪ হাজার ১৭০ টাকা। যেটা বেশি হবে। নামী গুটখার ক্ষেত্রে সেস আদায় করা হবে ৭২ শতাংশ হারে। যেখানে পাইপ ও সিগারেটের মশলার উপর চাপবে ২৯০ শতাংশ কর।
কেন্দ্র ও রাজ্যগুলি ক্ষতিকর (ডিমেরিট গুড) ও লাক্সারি পণ্যের উপর জিএসটি’র সর্বোচ্চ ২৮ শতাংশ হারের বেশি কর বসাতে রাজি হয়েছে। এছাড়া, কয়লা, লিগনাইট, পিট উৎপাদনের উপর টন পিছু ৪০০ টাকা করে ‘ক্লিন এনার্জি সেস’ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
20th  May, 2017
ফের দুর্ঘটনা, সরতে চাইলেন রেলমন্ত্রী

  লখনউ, ২৩ আগস্ট (পিটিআই): উৎকল এক্সপ্রেসের দুর্ঘটনার রেশ এখনও কাটেনি। তার মধ্যেই ফের আর একটি রেল দুর্ঘটনার সাক্ষী হল উত্তরপ্রদেশ। মঙ্গলবার রাত আড়াটে নাগাদ আউরিয়া জেলার কাছে পাটা-আচলদা স্টেশনের মধ্যে দিল্লিগামী কাইফিয়াত এক্সপ্রেসের ১০টি কামরা লাইনচ্যুত হয়। ওই ঘটনায় জখম হন শতাধিক যাত্রী।
বিশদ

সেপ্টেম্বর মাসেই বাজারে
আসছে ২০০ টাকার নোট

কলকাতা ও মুম্বই, ২৩ আগস্ট: বাজারে আসতে চলেছে ২০০ টাকার নোট। ভারতের ইতিহাসে এই প্রথমবার। জানা গিয়েছে, চলতি মাসের শেষদিকে বা সেপ্টেম্বর মাসের শুরুতেই বাজারে ঢুকছে ২০০ টাকার নোট। 
বিশদ

চাকরি বাঁচাতে অনলাইন বা
‘স্বয়মপ্রভা’-র মাধ্যমে প্রশিক্ষণ

‘খাঁড়া’ ঝোলাল মোদি সরকার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: শিক্ষক-প্রশিক্ষণহীন দিদিমণি মাস্টারমশাইদের চাকরি বজায় রাখার ক্ষেত্রে এবার ‘খাঁড়া’ ঝোলাল মোদি সরকার। হয় অনলাইন অথবা দেড় হাজার টাকা খরচ করে ডিশ টিভিতে সম্প্রচারিত ‘স্বয়মপ্রভা’ চ্যানেলে প্রশিক্ষণ সম্পূর্ণ কর, নয়ত আর চাকরি বজায় থাকবে না।
বিশদ

রোজ এক ঘণ্টা ব্যায়াম করুক
পড়ুয়ারা, চালু কেন্দ্রের প্রকল্প

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সুস্থ শিশু, সুস্থ ভারত’– এই স্লোগানকে সামনে রেখে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে অভিনব প্রকল্প চালু করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। ২১ আগস্ট কোচির আলুভা কেন্দ্রীয় বিদ্যালয়ে অনুষ্ঠানে ছিলেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকর।
বিশদ

পাটনায় আরজেডি-র ‘বিজেপি ভাগাও’ জনসভায়
হাজির থাকবেন মমতা, শারদ, দাবি লালুর

 পাটনা, ২৩ আগস্ট (পিটিআই): আগামী ২৭ আগস্ট পাটনায় আরজেডি-র জনসভায় যোগ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায় ও শারদ যাদব। বুধবার এমনটাই দাবি করলেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। তবে ওই সভায় মায়াবতীর না থাকাটা ‘ধাক্কা’ বলে মানতে নারাজ তিনি।
বিশদ

ফের ডাকা হল ২৮শে
টানা আট ঘণ্টা চিদম্বরম পুত্র কার্তিকে
প্রশ্নবাণে জর্জরিত করল সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: মরিশাস থেকে কোনও বিনিয়োগে তিনি কি আদৌ মধ্যস্থতা করেছিলেন? মধ্যস্থতা করার জন্য কীভাবেই বা শিনা বোরা খুনে জড়িত ইন্দ্রাণী এবং পিটার মুখোপাধ্যায়ের মিডিয়া কোম্পানির সঙ্গে জড়িয়ে পড়েন? আর্থিক লেনদেনই বা কী হয়েছিল? কেনই বা বেছে বেছে ওই মিডিয়া কোম্পানিতে বিদেশি বিনিয়োগের জন্য সাহায্য করেছিলেন?
বিশদ

 সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন শশীকলা রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুর রাজনৈতিক জটের সময় কর্ণাটকের জেল থেকে ছাড়া পাওয়ার প্রয়াস মাঠে মারা গেল শশীকলার। তাঁর সাজার রায় পুনর্বিবেচনা করার যে আবেদন চিন্নাম্মা করেছিলেন, তা খারিজ করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।
বিশদ

নীতীশের দল থেকে অন্তত দু’জন মন্ত্রী হতে পারেন
শুক্রবার রাজ্যসভার সদস্য হিসাবে শপথ
অমিত শাহের, মন্ত্রিসভার রবদবলও কি আসন্ন?

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ আগস্ট: আগামী শুক্রবার, ২৫ আগস্ট রাজ্যসভার সংসদ সদস্য হিসাবে শপথ নিচ্ছেন অমিতভাই অনিলচন্দ্র শাহ। সবাই যাঁকে বিজেপি সভাপতি অমিত শাহ হিসাবেই চেনেন।
বিশদ

  বড় ধাক্কা সিবিআইয়ের, এবার হাইকোর্টেও লাভলিন দুর্নীতি থেকে রেহাই মুখ্যমন্ত্রী বিজয়নের

 কোচি, ২৩ আগস্ট (পিটিআই): ২১ বছরের পুরানো লাভলিন দুর্নীতিকাণ্ডে উচ্চ আদালতেও নির্দোষ প্রমাণিত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিচারপতি পি উবেইদ তাঁর রায়ে বলেছেন, সিবিআই ভুলভাবে তাঁকে প্রাথমিক অভিযুক্ত হিসাবে চিহ্নিত করেছে।
বিশদ

  রেল বোর্ডের নয়া চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

 নয়াদিল্লি, ২৩ আগস্ট: পরপর দু’টি রেল দুর্ঘটনার জেরে ইস্তফা দিয়েছেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশোক কুমার মিত্তল। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন এয়ার ইন্ডিয়ার সিএমডি অশ্বিনী লোহানি। মঙ্গলবার থেকেই রেল বোর্ডের নতুন চেয়ারম্যান লোহানি কার্যভার গ্রহণ করেছেন।
বিশদ

 অরুণ জেটলির আবেদনের ভিত্তিতে
 কেজরিওয়ালের জবাব চাইল দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): আদালতে ভুয়ো হলফনামা জমা দেওয়া নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জবাব চাইল দিল্লি হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে তাঁকে আদালতে এসংক্রান্ত জবাব দিতে হবে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): নন্দন নিলেকানিকেই ইনফোসিসের চেয়ারম্যান হিসাবে ফিরিয়ে আনা হোক। এই দাবি সংস্থার প্রাক্তন-সিএফও বালাকৃষ্ণনের। তাঁর মতে, ইনফোসিসের বর্তমান পরিস্থিতিতে একটি ‘ভালো মুখে’র খুব দরকার। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভলকা রেঞ্জের বালাপাড়ার সংরক্ষিত জঙ্গলে একটি পূর্ণবয়স্ক স্ত্রী হাতির পচাগলা মৃতদেহ উদ্ধার করল বন দপ্তর। প্রথমে মনে করা হয়েছিল বন্যার দূষিত জল পান করে ডায়ারিয়ায় আক্রান্ত হয়েই হাতিটির মৃত্যু হয়েছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য সরকারের অনূর্ধ্ব ১৪ আবাসিক ফুটবল আকাদেমিতে বন্ধ কালচিনি চা বাগানের করণ লামা ও মেচপাড়া চা বাগানের প্রমোদ খেড়িয়া সুযোগ পেয়েছে। ...

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM