দেশ
 

২৭ আগস্টের সমাবেশের আগেই গ্রেপ্তার হতে পারেন লালুপ্রসাদ, জোর জল্পনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ মে: ১৯৭৪ সালের ৫ জুন জয়প্রকাশ নারায়ণ পাটনার গান্ধী ময়দানের মেগা সমাবেশে সমস্ত বিরোধী দলকে সঙ্গে নিয়ে প্রথম ডাক দিয়েছিলেন সম্পূর্ণ ক্রান্তি আন্দোলনের। ইন্দিরা গান্ধী সরকারের বিরুদ্ধে ওই আহ্বান তারপর থেকেই জে পি আন্দোলন হিসাবে পরিচিত। যে আন্দোলনের জেরে মাত্র তিন বছরের মধ্যেই ইন্দিরা গান্ধী পরাস্ত হয়েছিলেন নির্বাচনে। সেই জে পি আন্দোলনের অন্যতম সৈনিক লালুপ্রসাদ যাদব এবার মোদি সরকারের বিরুদ্ধে সংগ্রামের ডাক দিয়েছেন এবং তাবৎ বিরোধী পক্ষকে সঙ্গে নিয়ে ২৭ আগস্ট পাটনারই সেই গান্ধী ময়দানে মহা সমাবেশের ডাক দিয়েছেন। জানা যাচ্ছে, সোনিয়া গান্ধী থেকে মমতা বন্দ্যোপাধ্যায়। মায়াবতী থেকে অখিলেশ যাদব সকলেই ওই সমাবেশে অংশ নেবেন । অর্থাৎ আগামী ২৭ আগস্টের ওই সমাবেশকে আগামী ২০১৯ সালের লোকসভা ভোটের আগে এক বিজেপি বিরোধী মহাজোটের আঁতুরঘর হিসাবেই তুলে ধরতে চাইছেন লালুপ্রসাদ যাদব।
কিন্তু রাজনৈতিক মহলের জোর জল্পনা ২৭ আগস্ট অনেক দূর। তার মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনও হয়ে যাবে। জানা হয়ে যাবে বিরোধী জোটের শক্তি প্রকৃতপক্ষে কতটা। আর তার থেকেও বড় জল্পনা হল ওই সমাবেশের আগেই লালুপ্রসাদকে আবার সিবিআই গ্রেপ্তার করবে না তো? একদিকে পশুখাদ্য দুর্নীতি আর অন্যদিকে বেনামি সম্পত্তি। এই দুই দুর্নীতির ফাঁসে লালুপ্রসাদ যাদবকে ফেলে সিবিআই যেভাবে প্রবল তৎপরতা বাড়িয়েছে তা থেকে স্পষ্ট, ওই দুর্নীতির তদন্ত যুদ্ধকালীন সক্রিয়তায় করছে সিবিআই। আর এই গ্রেপ্তারির আশঙ্কার কারণ হল সুপ্রিম কোর্ট পশুখাদ্য দুর্নীতির চারটি মামলার পৃথক শুনানি করে আগামী ৯ মাসের মধ্যে তদন্তপ্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলতে সিবিআইকে নির্দেশ দিয়েছে। তার মধ্যে আবার দুটি মামলার সাক্ষ্যগ্রহণ পর্ব সমাপ্ত হয়ে গিয়েছে। রাঁচির সিবিআই আদালত যে কোনও সময় পশুখাদ্য মামলার রায় ঘোষণা করে দিতে পারে। আবার লালুপ্রসাদ যাদবের পুত্রকন্যাদের নামে বেনামি সম্পত্তি নিয়ে এক হাজার কোটি টাকার দুর্নীতির তদন্তও জোরকদমে করছে আয়কর দপ্তর। লালুপ্রসাদ যাদবের বাড়ি ও অফিসে তল্লাশি অভিযান হয়েছে। বস্তুত লালুপ্রসাদ যাদব নিজেও বুঝতে পারছেন সিবিআইয়ের এই অতি তৎপরতা। তিনি আজ বলেছেন, বিজেপি এবং আর এস এস আমাকে শায়েস্তা করতে নেমেছে। কিন্তু আমি আজই ঘোষণা করছি যে এখনও বিহারের মাটিকে নরেন্দ্র মোদি, অমিত শাহরা চেনেন না। মোদি সরকারের সময়ের আগেই পতন ঘটবে। আর তার সূত্রপাত হবে পাটনাতেই। আগামী ২৭ আগস্ট।
20th  May, 2017
ভারতের জনপ্রিয়তম রাজনৈতিক ব্যক্তি মোদি, জানাল মার্কিন সমীক্ষা রিপোর্ট
প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা দেশজুড়ে অদম্যভাবে বেড়েছে: অমিত শাহ

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। পাশাপাশি, মোদির শাসনে দেশের অর্থনীতি নিয়ে আম জনতার সন্তুষ্টিও ‘সর্বকালের সেরা’।
বিশদ

চাইলেই পাক অধিকৃত কাশ্মীর
দখল করতে পারে ভারত: মন্ত্রী

নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): পাক-অধিৃকত কাশ্মীর যদি ভারত ছিনিয়ে নেয় তাহলে কারও ক্ষমতা নেই আটকানোর। হুঁশিয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী হংসরাজ আহিরের। তাঁর দাবি, আগের সরকারগুলির ‘গাফিলতি’র জন্যই আজ কাশ্মীরের একটি অংশ ইসলামাবাদের দখলে। ভারত চাইলেই তা কেড়ে নিতে পারে।
বিশদ

জরিমানা তো আছেই, বাতিল হতে পারে রেজিস্ট্রেশনও
জিএসটি’র নাম করে গ্রাহকের কাছে বাড়তি দাম নিলে কড়া ব্যবস্থা নিতে বিশেষ কমিটি ‘না’ গড়ার সিদ্ধান্ত কেন্দ্রের

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৬ নভেম্বর: অধিক লাভের ল঩ক্ষ্যে জিএসটি’র নাম করে গ্রাহকের কাছ থেকে বাড়তি দাম নিলে বড়সড় মূল্য চোকাতে হতে পারে ব্যবসায়ীদের। জরিমানা তো আছেই, বাতিল হতে পারে জিএসটি’র রেজিস্ট্রেশনও। আজ এই সিদ্ধান্ত নিয়ে উচ্চপর্যায়ের একটি বিশেষ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।
বিশদ

অবসরের পরেও পিএফে টাকা
রেখে দিলে সুদে বসবে আয়কর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: অবসরগ্রহণই হোক, কিংবা ইস্তফা। চাকরি ছাড়ার পরেও কেউ যদি নিজের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্ট চালু রাখতে চান তাহলে এবার থেকে পিএফের সুদে তাঁকে গুণতে হবে আয়কর। শীঘ্রই এহেন নির্দেশিকা জারি করতে চলেছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)।
বিশদ

  আজ দিল্লিতে বিক্ষোভ সমাবেশ বিএমএসের, পাশে নেই ডান বাম আর কোনও শ্রমিক সংগঠনই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির মধ্যে ভাঙন অব্যাহতই রয়েছে। আগামীকাল, শুক্রবার পার্লামেন্ট স্ট্রিটে শ্রমিক-স্বার্থে ১২ দফা ইস্যুতে বিক্ষোভ-সমাবেশের ডাক দিয়েছে গেরুয়া শিবিরের শ্রমিক শাখা ভারতীয় মজদুর সংঘ (বিএমএস)।
বিশদ

তামিল মৎস্যজীবীদের নৌকায় গুলি: প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন পালানিস্বামী

 চেন্নাই ও রামেশ্বরম, ১৬ নভেম্বর (পিটিআই): তামিল মৎস্যজীবীদের উপর উপকূলরক্ষী বাহিনীর হামলার ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চাইলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। বৃহস্পতিবার ঘটনার পূর্ণাঙ্গ বিবরণ দিয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি।
বিশদ

প্রধানমন্ত্রীর পছন্দের ব্যবসায়ীকে বরাত
রাফাল নিয়ে মোদিকে তোপ রাহুলের জবাব দিলেন বায়ু সেনাপ্রধান

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: প্রশ্ন তুললেন রাহুল। সাফাই দিলেন এয়ার চিফ মার্শাল। যুদ্ধ বিমান ‘রাফাল’ নিয়ে দিল্লিতে দাঁড়িয়ে রাহুলের তোপ, প্রধানমন্ত্রী তাঁর পছন্দের এক ব্যবসায়ীকে মুনাফা করিয়ে দিতেই বেশি দামে ওই যুদ্ধ বিমান কিনছেন। এটি লুট।
বিশদ

সন্ত্রাসবাদ নিয়ে মন্তব্য, হাসানের বিরুদ্ধে এফআইআর করতে আদালতে আবেদন

 চেন্নাই, ১৬ নভেম্বর (পিটিআই): হিন্দু সন্ত্রাসবাদ নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্যের জের। দক্ষিণী ‘সুপারস্টার’ কমল হাসানের বিরুদ্ধে এফআইআর দায়ের করার আরজি নিয়ে মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হলেন এক ব্যক্তি। বৃহস্পতিবার ওই ব্যক্তির আবেদনের শুনানিতে বিচারপতি এমএস রমেশ বিষয়টি পুলিশের নজরে আনার জন্য সরকারি আইনজীবীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।
বিশদ

  না করলে পাঁচ লক্ষ টাকা জরিমানা
দূষণ মোকাবিলায় দিল্লির সমস্ত স্কুল, কলেজকে বৃষ্টির জল জমানো ও ব্যবহারের নির্দেশ জাতীয় পরিবেশ আদালতের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দূষণ পরিস্থিতির মোকাবিলায় এবার দিল্লির সমস্ত স্কুল এবং কলেজকে বৃষ্টির জল জমানো এবং ব্যবহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা (রেনওয়াটার হার্ভেস্টিং) গ্রহণের নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। আগামী দু’মাসের মধ্যে ওই ব্যবস্থা করার জন্য স্কুল-কলেজগুলিকে নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত।
বিশদ

ধর্মনিরপেক্ষ দলগুলির সঙ্গে সমঝোতায় প্রস্তুত: মায়াবতী

 লখনউ, ১৬ নভেম্বর (পিটিআই): ‘সাম্প্রদায়িক শক্তি’কে রুখতে যে কোনও দলের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত বিএসপি। জানালেন নেত্রী মায়াবতী। আগামী এক বছরের মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে বিধানসভা নির্বাচন। তারপর লোকসভা ভোট আসন্ন।
বিশদ

বিহারে বিষমদে তিনজনের মৃত্যু, চার হাজার লিটার মদ বাজেয়াপ্ত

 হাজিপুর ও সমস্তিপুর, ১৬ নভেম্বর (পিটিআই): বিহারে ফের বিষমদে মৃত্যু হল তিনজনের। বৈশালী জেলার ঘটনা। কয়েক দিন ধরে পুলিসের কাছে মদ খেয়ে জেলার বাশুলি গ্রাম থেকে কিছু মানুষের অসুস্থ হওয়ার খবর আসছিল। তাঁদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।
বিশদ

গ্রেটার নয়ডায় দুষ্কৃতীদের গুলিতে খুন বিজেপি নেতা

 নয়ডা, ১৬ নভেম্বর: গ্রেটার নয়ডায় দুষ্কৃতীদের গুলিতে খুন হলেন এক বিজেপি নেতা। বৃহস্পতিবার সন্ধ্যায় বিসরখ এলাকায় ঘটনাটি ঘটে। শিব কুমার নামে ওই বিজেপি নেতা গ্রেটার নয়ডার তিগড়ি গ্রামের প্রধানও ছিলেন। হাইবাতপুরে তাঁর মালিকানাধীন দু’টি স্কুলও রয়েছে।
বিশদ

নিজের চিতা নিজেই সাজিয়ে আগুন দিয়ে আত্মঘাতী ৯০ বছরের বৃদ্ধা

মুম্বই, ১৬ নভেম্বর (পিটিআই): মানসিক অবসাদ হোক বা অশান্তি সহ্য করতে না পারা, নানা কারণে বিভিন্ন সময়ে আত্মঘাতী হন অনেকে। তাঁদের আত্মঘাতী হওয়ার ধরনও পৃথক পৃথক। কিন্তু এখনও পর্যন্ত আত্মহত্যা করার জন্য কেউ নিজের চিতা নিজেই সাজিয়েছেন, এমনটা বিশেষ শোনা যায়নি।
বিশদ

এবার আইএসের টার্গেট কুম্ভমেলা
জঙ্গি সংগঠনের হুমকি অডিও প্রকাশ

নয়াদিল্লি, ১৫ নভেম্বর: ভারতের আকাশে ঘনাচ্ছে জঙ্গি হামলার আশঙ্কার মেঘ। মাসদেড়েক আগে জঙ্গি সংগঠন আইএসের হানায় রক্তাক্ত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাস। সেই হামলার কথা স্মরণ করিয়ে দিয়ে এবার ভারতজু঩ড়ে হামলার হুমকি দিল আইএস। মালয়লাম ভাষায় একটি অডিও টেপ প্রকাশ করে হামলার হুমকি দিয়েছে ওই জঙ্গি সংগঠন।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM