দেশ
 

চা-কফি-চিনি ৫ শতাংশ, সোনা নিয়ে সিদ্ধান্ত আজ
৮১ শতাংশ পণ্য থাকছে ১৮ শতাংশ করের নীচে, সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলে, বেশকিছু জিনিসের দাম কমার ইঙ্গিত

শ্রীনগর ও ভুবনেশ্বর, ১৮ মে: দু’দিনের বৈঠকে ৮০-৯০ শতাংশ পণ্য ও পরিষেবার কর চূড়ান্ত করল জিএসটি কাউন্সিল। প্রায় ৮১ শতাংশ পণ্যকে রাখা হয়েছে ১৮ শতাংশ করের নীচে এবং মাত্র ১৯ শতাংশ পণ্যের কর রাখা হয়েছে ১৮ শতাংশের উপরে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় রাজস্বসচিব হাসমুখ আধিয়া। কাউন্সিলের বৈঠকে যাবতীয় পণ্য ও পরিষেবাকে চারটি কর কাঠামোর মধ্যে রাখা হয়েছে। সেগুলি হল, ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ।
পণ্য ও পরিষেবার করের পরিমাণ ঠিক করতে বৃহস্পতিবার শ্রীনগরে শুরু হয়েছে জিএসটি কাউন্সিলের দু’দিনের বৈঠক। সেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে সমস্ত রাজ্যের অর্থমন্ত্রী হাজির হয়েছেন। এদিন প্রায় ১২১১টি পণ্যের কর নির্ধারিত করা হয়েছে। চা, চিনি, কফি (ইন্সস্ট্যান্ট ব্যতীত), ভোজ্য তেলকে ৫ শতাংশ করের আওতায় রাখা হয়েছে। অন্যদিকে, দুধ, শস্যকে জিএসটি আওতার বাইরে রাখা হয়েছে। হেয়ার অয়েল, টুথপেস্টের উপর কর চাপানো হয়েছে ১৮ শতাংশ। বর্তমানে যা ২৮ শতাংশ। শিল্পকে উজ্জীবিত করতে ক্যাপিটাল গুড (মূল পণ্য), ইন্টারমিডিয়েট আইটেম-এর কর স্থির করছে ১৮ শতাংশ। আগামীকাল ঠিক করা হবে সোনা ও বিড়ির কর। আজ, শুক্রবারের মধ্যে যাবতীয় পণ্যের উপর কর নির্দিষ্ট না হলে কাউন্সিল ফের বৈঠকে বসবে বলে জানা গিয়েছে।
এদিকে, রেশম বা সিল্ক সুতো, পুজোর সামগ্রী ও হস্তচালিত তাঁতকে যাতে জিএসটির আওতার বাইরে রাখা যায়, সেজন্য বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা জোর সওয়াল করেন। যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ যেমন পূজা সরঞ্জামের উপর প্রস্তাবিত ১৮ শতাংশ করের পরিবর্তে শূন্য শতাংশ করের দাবি জানায়। একইভাবে, সোনা অত্যাবশ্যক পণ্য নয় দাবি করে কেরলের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক তাতে ৫ শতাংশ কর চাপানোর কথা বলেন। যেখানে সোনায় আগে ১ শতাংশ কর চাপানোর প্রস্তাব দেওয়া হয়েছিল।
বৈঠক যেহেতু শ্রীনগরে হচ্ছে তাই জম্মু ও কাশ্মীরের উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন জেটলি। সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী রাজ্যের বিশেষ মর্যাদার কথা মাথায় রেখে জিএসটি লাগু করতে যাবতীয় সাহায্যের আশ্বাস দেন অর্থমন্ত্রী। অন্যদিকে, রাজ্য জিএসটি বিল নিয়ে আলোচনা শুরু হলে হট্টগোল বেঁধে যায় ওড়িশা বিধানসভায়। ফলে মুলতবি হয়ে যায় জিএসটি নিয়ে আলোচনা। প্রসঙ্গত, এদিন রাজ্যের অর্থমন্ত্রী এস বি বেহেরা দু’দিনের বিশেষ অধিবেশনে বিলটি পেশ করেন।
উল্লেখ্য, আগামী ১ জুলাই থেকে সারা দেশে অভিন্ন পণ্য পরিষেবা কর বা জিএসটি লাগু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। এর ফলে বর্তমানের ১৬টি কর (৭টি কেন্দ্রীয় এবং ৯টি রাজ্য কর) অবলুপ্ত হয়ে যাবে। বিশ্বের সীমিত সংখ্যক দেশ যেখানে জিএসটি চালু রয়েছে, সেই তালিকায় ঢুকে পড়বে ভারত। ১৯৫৪ সালে প্রথম জিএসটি চালু করে ফ্রান্স। তারপর চালু হয় জার্মানি, ইতালি, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া ও চীনে। ২০১৮ সালে দেশে জিএসটি লাগু করার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব।
19th  May, 2017
গুয়াহাটিতে এইমস-এর শিলান্যাস
নয়া আর্থিক বিপ্লবের সূচনা, দেশের দীর্ঘতম সেতু উদ্বোধন করে বললেন প্রধানমন্ত্রী মোদি

 সাদিয়া (অসম), ২৬ মে (পিটিআই): চীনের চোখরাঙানিকে পাত্তা না দিয়ে দেশবাসীকে দীর্ঘতম সেতুর উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে, সূচনা হল অসম-অরুণাচলের মধ্যে নয়া যোগাযোগ ব্যবস্থার। কমে গেল ৭-৮ ঘণ্টার সফরসীমা। পাশাপাশি, চাঙসারিতে গুয়াহাটি এইমস-এর শিলান্যাস করেন মোদি।
বিশদ

 রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধীদের বৈঠক
মোদিজি ধর্মনিরপেক্ষ নাম দিলে আমরা রাজি: মমতা

  সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৬ মে: দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে সরকার একজন ধর্মনিরপেক্ষ প্রার্থীর নাম প্রস্তাব করুক। পছন্দসই তথা গ্রহণযোগ্য নাম হলে তাঁকেই সমর্থন দেবে বিরোধীরা।
বিশদ

জিএসটি চালু হলেই রান্নার
গ্যাসে দাম বাড়বে ৫০ টাকা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সবে ক্ষমতায় এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় কেন্দ্রে ক্ষমতায় দ্বিতীয় ইউপিএ সরকার। তারা আচমকাই দাম বাড়িয়ে দিয়েছিল রান্নার গ্যাসের। রাজ্যবাসীকে রেহাই দিতে ২০১১ সালের জুন মাসে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, তাঁরা গৃহস্থের সিলিন্ডারের উপর কোনও ভ্যাট নেবেন না।
বিশদ

 দেশে ২১ লস্কর জঙ্গি, হামলার ছক

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৬ মে: একদিকে কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার কাছে উরি সেক্টরে পাকিস্তান সেনার মদতে গঠিত বর্ডার অ্যাকশন টিমের দুই আক্রমণকারীকে আজ ভারতীয় সেনাবাহিনী সংঘর্ষে খতম করেছে। আবার অন্যদিকে ২১ জন লস্কর সন্ত্রাসবাদী ভারতে ঢুকে পড়েছে বড়সড় হামলার জন্য। এই রিপোর্ট পেয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।
বিশদ

ঝাড়খণ্ডে মাওবাদী হামলায় পুড়ল স্টেশন, ব্যাহত ট্রেন চলাচল

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, প্রায় ১০০ জন সশস্ত্র মাওবাদী রেলকর্মীদের স্টেশন থেকে সরিয়ে দিয়ে রেল ইঞ্জিন, মালগাড়ির পাশাপাশি স্টেশনেও আগুন লাগিয়ে দেয়।
বিশদ

 সোনিয়ার মধ্যাহ্নভোজে না এলেও শনিবার মোদির সঙ্গে বৈঠকে নীতীশের থাকার খবরে জল্পনা তুঙ্গে

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): সোনিয়া গান্ধীর ডাকা মধ্যাহ্নভোজে অভূতপূর্ব জোট দেখল জাতীয় রাজনীতি। আর সেটা এনডিএ সরকারের তৃতীয় বর্ষপূর্তির দিনই। যদিও তাল কেটে গেল বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের অনুপস্থিতিতে। জাতীয় রাজনীতিতে বিজেপি বিরোধী জোট গড়তে অন্যতম উদ্যোগী ছিলেন তিনি।
বিশদ

নারদকাণ্ড নিয়ে কেন্দ্র চুপ করে বসে থাকবে না, হুমকি অমিতের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৬ মে: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে অ-বিজেপি জোট তৈরিতে যখন দিল্লিতে অন্য বিরোধীদের সঙ্গে বৈঠক করছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তখনই নারদ-কাণ্ড নিয়ে ফের তৃণমূল কংগ্রেসকে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলেন বিজেপি সভাপতি অমিত শাহ।
বিশদ

হদিশ নিখোঁজ যুদ্ধবিমানের, এখনও অজানা পাইলটদের অবস্থান

তেজপুর (অসম), ২৬ মে (পিটিআই): অবশেষে খোঁজ মিলল নিখোঁজ যুদ্ধবিমান সুখোইয়ের। তিন দিন ধরে তল্লাশি অভিযানের পর শুক্রবার অরুণাচল প্রদেশের গভীর জঙ্গল থেকে উদ্ধার হয়েছে তার ধ্বংসাবশেষ। তবে, দুই পাইলটের কেউ বেঁচে আছেন কি না, তা নিয়ে কিছু জানাতে পারেনি বায়ুসেনা। ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বিশদ

  প্রয়াত পাঞ্জাবের ‘সুপারকপ’ কে পি এস গিল

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): প্রয়াত হলেন ‘সুপারকপ’ কে পি এস গিল। শুক্রবার দুপুরে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। জানা গিয়েছে, শারীরিক অসুস্থতার কারণে গত ১৮ মে হাসপাতালে ভরতি হন পাঞ্জাব পুলিশের এই প্রাক্তন ডিজি।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...