দেশ
 

  ১ টাকার প্রতীকি পারিশ্রমিকেই দেশকে অভূতপূর্ব সাফল্য দিলেন হরিশ সালভে

নয়াদিল্লি, ১৮ মে: ১০ লক্ষ টাকা থেকে ২০ লক্ষ টাকা। আদালত উপস্থিতির জন্য এই মূল্যই নেন তিনি। বৃহস্পতিবার আরও একবার প্রমাণ হল কেন এই বিশাল অঙ্কের পারিশ্রমিক প্রাপ্য তাঁর। কেন মুকেশ আম্বানি, রতন টাটা, সুনীল মিত্তাল, সলমন খান, মুলায়ম সিং যাদবের মতো ব্যক্তিত্বরা আইনি পরামর্শের জন্য তাঁর কাছেই ছুটে যান একবাক্যে।
হ্যাঁ, হরিশ সালভে। আন্তর্জাতিক বিচারালয়ে কুলভূষণ যাদব মামলায় ভারতের আইনজীবী। এবং সেখানে সফলভাবে ভারতের দাবিকে প্রতিষ্ঠা করে পাক আদালতের সিদ্ধান্তকে নস্যাৎ করতে বাধ্য করালেন হেগের এই আন্তর্জাতিক আদালতকে। তাঁর যুক্তিজালেই আন্তর্জাতিক বিচারালয় অন্তর্বর্তী রায় দিল, চূড়ান্ত সিদ্ধান্ত না ঘোষণা পর্যন্ত চর সন্দেহে ধৃত কুলভূষণ যাদবকে ফাঁসিতে ঝোলাতে পারবে না পাকিস্তান। যা বিশ্বের কাছে ভারতের বিশাল কূটনৈতিক সাফল্য হিসাবেই পরিগণিত হচ্ছে।
আদতে চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট হলেও পেশা হিসাবে আইনকেই বেছে নিয়েছিলেন হরিশ সালভে। রক্তেই যে আইনি লড়াই করার ক্ষমতা। দাদু ছিলেন নাম করা ক্রিমিনাল ল’ইয়ার। ১৯৯২ সালে সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী হয়েছিলেন হরিশ সালভে। তার মাত্র সাত বছরের মধ্যে নিযুক্ত হন দেশের অ্যাটর্নি জেনারেল পদে। তারপর একের পর এক গুরুত্বপূর্ণ মামলায় তাঁর পরামর্শ মেনে নিয়েছে সুপ্রিম কোর্ট এবং কেন্দ্রীয় সরকার। এর মধ্যে রয়েছে তথ্যপ্রযুক্তি আইনে আবমাননাকর মন্তব্য ছড়িয়ে দিলে ফৌজদারি সাজা, নয়াদিল্লিতে সব বাস সিএনজি’তে চালানো, নয়াদিল্লিতে ২ হাজার কিউবিক ক্যাপাসিটির অধিক ডিজেলচালিত গাড়ির রেজিস্ট্রেশন না করতে দেওয়া, বিলকিস বানু মামলায় অভিযুক্তদের যাবজ্জীবন সাজা বহাল রাখা প্রভৃতি।
আর কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতে যে দু’টি দাবি তিনি রেখেছিলেন, তাও মেনে নিয়েছে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক বিচারালয়। প্রথমত, বন্দি কুলভূষণকে কূটনৈতিক সহায়তা দিতে হবে পাকিস্তানকে। যদিও ইসলামাবাদের দাবি ছিল, ভিয়েনা কনভেনশন অনুযায়ী, ‘চর’দের ক্ষেত্রে তা প্রযোজ্য হতে পারে না। হরিশ সালভের যুক্তির সামনে আন্তর্জাতিক আদালত তা মেনে নিয়েছে। আর দ্বিতীয়ত, ভারতের দাবি ছিল, চূড়ান্ত রায় ঘোষণা না হওয়া পর্যন্ত যেন কুলভূষণকে ফাঁসি দেওয়া না হয়, সেই নির্দেশ দেওয়া হোক পাকিস্তানকে। সেটাও গৃহীত হয়েছে আন্তর্জাতিক আদালতে।
কেন তিনি নেবেন না প্রতিটি উপস্থিতির জন্য ১০, ২০ লক্ষ টাকা পারিশ্রমিক। সেই অনুযায়ী এই মামলা লড়তে তাঁর পারিশ্রমিক আরও বেশি হওয়ার কথা। কিন্তু তিনি নিয়েছেন মাত্র এক টাকা। প্রতীকি হিসাবে। দেশের সম্মান বলে কথা!
19th  May, 2017
  কণ্ঠরোধ করা হচ্ছে, শান্তনু খুনে সরব সাংবাদিক মহল

 নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘কর্তব্যরত অবস্থায় এক সাংবাদিককে খুন করা হল। নিজের প্রয়োজনে নয়, উনি সেখানে পেশাগত কারণে গিয়েছিলেন। এটা সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা ছাড়া আর কী?’ ত্রিপুরায় সাংবাদিক শান্তনু ভৌমিকের হত্যার পরিপ্রেক্ষিতে এই প্রশ্নেই মুখরিত হল জাতীয় সংবাদমাধ্যম।
বিশদ

  বৈঠক শেষে একে অপরের প্রশংসায় পঞ্চমুখ কেজরিওয়াল ও কমল হাসান

 চেন্নাই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিন সপ্তাহের মধ্যে এই নিয়ে রাজনীতির দুই শীর্ষ ব্যক্তিত্বের সঙ্গে বৈঠক করলেন দক্ষিণী সুপারস্টার কমল হাসান। বৃহস্পতিবার আলোয়ারপেটে কমল হাসানের বাড়ি তথা অফিসে কেজরিওয়ালের সঙ্গে এক ঘণ্টা একান্তে কথা বলেন কমল হাসান।
বিশদ

রোহিঙ্গারা উদ্বাস্তু নয়, বেআইনি অনুপ্রবেশকারী, তাদের ফেরানো হবেই, বললেন রাজনাথ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর: রোহিঙ্গারা উদ্বাস্তু নয়। তারা বেআইনি অনুপ্রবেশকারী। তাই তাদের ফেরানো হবেই। আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এই মন্তব্য করেছেন। কয়েকদিন আগেই সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার হলফনামা দিয়ে জানিয়েছে, রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের ফিরিয়ে দিতে সরকার বদ্ধপরিকর।
বিশদ

হানিপ্রীতের খোঁজে হরিয়ানা ও রাজস্থান পুলিশের যৌথ তল্লাশি
৪৭৩ টি ব্যাংক অ্যাকাউন্টে ডেরা সাচা সৌদার নামে ৭৫ কোটি, তদন্তে প্রকাশ

 চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। দেখা গিয়েছে, শুধুমাত্র ডেরার নামে বিভিন্ন ব্যাংকে ৪৭৩টি অ্যাকাউন্টে আছে ৭৪ কোটি ৯৬ লক্ষ টাকা।
বিশদ

ধর্ষিতা দুই নাবালিকার গর্ভপাতে অনুমতি সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দিল্লি ও বেঙ্গালুরুর দুই নাবালিকা ধর্ষিতাকে গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য, দু’টি ক্ষেত্রেই গর্ভাপাতের অনুমতি দেওয়া যেতে পারে বলে রিপোর্ট দিয়েছে মেডিকেল বোর্ড।
বিশদ

 ফের এক ধর্মগুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

 আলোয়ার, ২১ সেপ্টেম্বর: ডেরা সাচা সৌদার প্রধান গুরমিত রাম রহিমের পর এবার রাজস্থানের আলোয়ারের কৌশলেন্দ্র ফলাহারী মহারাজ। এক আইনের ছাত্রীকে বিচারক করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ উঠল স্বঘোষিত ধর্মগুরু কৌশলেন্দ্র ফলাহারী মহারাজের বিরুদ্ধে।
বিশদ

মহিলা বিল দ্রুত পাস করানোর আরজি জানিয়ে মোদিকে চিঠি সোনিয়ার

 দিব্যেন্দু বিশ্বাস,নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর: অবিলম্বে মহিলা সংরক্ষণ বিল পাস করানোর জন্য খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। একইসঙ্গে সেই চিঠিতে মহিলা সংরক্ষণ নিয়ে দেশের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর বিশেষ উদ্যোগের কথাও আলাদা করে উল্লেখ করেছেন সোনিয়া।
বিশদ

ইস্তফা এমএলসি থেকেও, দলত্যাগ ছেলেরও
প্রতিশ্রুতি ভঙ্গ করেছে কংগ্রেস, জল্পনা উসকে দল ছাড়লেন রানে

 কুড়াল (মহারাষ্ট্র), ২১ সেপ্টেম্বর (পিটিআই): জল্পনা ছিলই। এবার তাকে আরও উসকে দিয়ে বৃহস্পতিবার কংগ্রেস ত্যাগ করলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রানে। মনে করা হচ্ছে, শীঘ্রই বিজেপিতে যোগ দিতে পারেন তিনি।
বিশদ

৪৫ লাখের বিনিময়ে এক জঙ্গিকে পালাতে সাহায্য করেছিলেন উত্তরপ্রদেশের আইজি: পাঞ্জাব

 বেরিলি, ২১ সেপ্টেম্বর: বড় অস্বস্তি যোগী সরকারের। ৪৫ লক্ষ টাকার বিনিময়ে এক জঙ্গিকে নাকি পালাতে সাহায্য করেছেন উত্তরপ্রদেশ পুলিশের এক উচ্চপদস্থ আইপিএস অফিসার। যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগ এনেছে পাঞ্জাব পুলিশ।
বিশদ

বিভেদকামী শক্তির জন্য বিশ্বে ভারতের বদনাম হচ্ছে: রাহুল

 নিউ ইয়র্ক, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দু’সপ্তাহের মার্কিন সফরে গিয়ে নাম না করে ফের একবার বিজেপিকে আক্রমণ করলেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। বৃহস্পতিবার নিউ ইয়র্কের টাইম স্কোয়্যারের কাছে একটি সভাঘরে প্রায় দু’হাজার সমর্থকের সামনে বক্তব্য রাখেন সোনিয়া পুত্র।
বিশদ

আপ নেতার বাড়ির বাইরে গুলি

 পাঠানকোট, ২১ সেপ্টেম্বর (পিটিআই): এক আপ নেতার বাড়ির বাইরে এলোপাথাড়ি গুলি চালাল পাঞ্জাব পুলিশের এক কমান্ডো। গুলিতে কেউ হতাহত না হলেও একাধিক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিশদ

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি ...

  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের বাসিন্দা দিব্যেন্দু সাহা চীনে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। ২৪-২৮ অক্টোবর চীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১০০ মিটার, ২০০ মিটার দৌড় ও লংজাম্প ইভেন্টে তিনি অংশ নেবেন। তাঁর এই সুযোগকে ঘিরে জেলা ক্রীড়ামহল যথেষ্ট উচ্ছ্বসিত। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:42:07 AM

আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM