দেশ
 

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী অনিল দাভের আকস্মিক প্রয়াণে দেশ জুড়ে শোক

নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): প্রয়াত কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী অনিল দাভে। বয়স হয়েছিল ৬০। বৃহস্পতিবার সকাল পৌনে ১০টা নাগাদ নয়াদিল্লির এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। চিকিৎসকরা জানিয়েছেন, ‘হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ তাঁকে হাসপাতালে আনা হয়। সবরকম চেষ্টা করা হয়েছিল। কিন্তু ৯টা ৪৫ মিনিটে তাঁর মৃত্যু হয়।’
দাভের মৃত্যু-সংবাদ সবার প্রথম প্রকাশ্যে আনেন প্রধানমন্ত্রী। ট্যুইটে তিনি লেখেন, ‘দাভেজি’র আকস্মিক প্রয়াণে আমি হতবাক। গতকাল বিকালেও তাঁর সঙ্গে একাধিক পলিসি নিয়ে আলোচনা করলাম। কিন্তু...। খুব কাছের বন্ধু এবং সম্মানীয় একজন সহকর্মীকে হারালাম। মর্মাহত, শোকাহত।’ এরপরই এইমসে পৌঁছান বেঙ্কাইয়া নাইডু, নরেন্দ্র সিং তোমার, পীযূষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান, হর্ষ বর্ধনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। এই কেন্দ্রীয় মন্ত্রীর আকস্মিক প্রয়াণে হতবাক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও। বলেন, ‘৮ বছর রাজ্যসভা সদস্য ছিলেন তিনি। এই সময়ে একাধিক সংসদীয় কমিটির হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন উনি। ওঁর শোকস্তব্ধ পরিবারকে আমার আন্তরিক সমবেদনা জানাই।’ এরপরেই শোকবার্তা আসতে থাকে দেশ জুড়ে। অরুণ জেটলি, রাজনাথ সিং থেকে শুরু করে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরি, নীতীশ কুমার কেউই বাদ যাননি তা থেকে। কেন্দ্রীয় মন্ত্রীর আকস্মিক প্রয়াণে শোকস্তব্ধ হয়ে পড়ে গোটা দেশ।
রাষ্ট্রীয় স্বয়ংসেবকের দীর্ঘদিনের সদস্য ছিলেন দাভে। মূলত তাঁর নীতি-পরিকল্পনাতেই ২০০৩ সালে নির্বাচনে জিতে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদ থেকে দিগ্বিজয় সিংকে সরাতে সমর্থ হয় বিজেপি। দু’-দু’বার রাজ্যসভা সদস্য পদে মনোনীত হয়েছিলেন তিনি। তবে তাঁর মূল পরিচিত ছিল পরিবেশপ্রেমী হিসাবেই। আজীবন পরিবেশের স্বার্থেই কাজ করে গিয়েছেন অবিবাহিত দাভে। বিশ্ব উষ্ণায়ন এবং নদী সংরক্ষণ সংক্রান্ত বিশেষ কমিটির সদস্যও ছিলেন তিনি।
মধ্যপ্রদেশের ভোপালে ১৯৫৬ সালে জন্ম তাঁর। বেড়ে ওঠা সেখানেই। তবে বাণিজ্যে স্নাতক ডিগ্রি পেয়েছিলেন ইন্দোরের গুজরাতি কলেজ থেকে।
তবে এখনও পর্যন্ত ভোপালে গেলে সেই পুরানো বাড়িতেই থাকতেন তিনি। শখ করে নাম দিয়েছিলেন ‘নদী কা ঘর’। তাঁর মৃত্যুসংবাদ ছড়িয়ে পড়তেই নদীর স্রোতের মতো জনতার ঢল নামে সেই বাড়িতে কেন্দ্র করে। নদীকে এতটাই ভালোবাসতেন, শেষ ইচ্ছাপত্রে ‘নদীর পুত্র’ লিখেছিলেন, ‘সম্ভব হলে নর্মদা নদীর তীরে বান্দ্রাবনে আমার শেষকৃত্য সম্পন্ন করা হোক। যেখানে নদী মহোৎসব হয়।’
বৃহস্পতিবার বিকাল পর্যন্ত তাঁর মরদেহ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য রাখা ছিল বিজেপি’র মূল কার্যালয়ে। দেশ জুড়ে অর্ধনমিত ছিল জাতীয় পতাকা। প্রশাসন সূত্রে খবর, শুক্রবার সকালে সেই বান্দ্রাবনেই তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী বলে কথা। তাই কোনও স্মৃতিস্মারক কি তৈরি হবে সেখানে? প্রশ্ন শুনেই এক আধিকারিকের জবাব, ‘শেষ ইচ্ছাপত্রটা জানেন? উনি বলে গিয়েছিলেন, স্মারক তৈরি করার পরিবর্তে প্রতিটি দেশবাসী যদি একটি করে গাছ রোপণ করেন, তবেই সম্মানিত বোধ করব আমি।’
সঠিক লোককেই পরিবেশ মন্ত্রকের দায়িত্ব দিয়েছিলেন নরেন্দ্র মোদি।
19th  May, 2017
সন্ত্রাসদমন নিয়ে কথা বলতে আজ ইউরোপের চার দেশ সফরে মোদি

নয়াদিল্লি, ২৮ মে: সন্ত্রাসবাদের বিরুদ্ধে একত্রিত লড়াই ও দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে জার্মানি, স্পেন, রাশিয়া ও ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরে বিভিন্ন দ্বিপাক্ষিক আলোচনায় যোগ দেবেন তিনি। সোমবার থেকেই শুরু হচ্ছে মোদির চার দেশের সফর। প্রথমে তিনি যাবেন বার্লিন। সেখানে তিনি বৈঠক করবেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে।
বিশদ

সিবিএসই-র দ্বাদশে পাশের হার কমল
৫০০-এ ৪৯৮ পেয়ে শীর্ষে
কলা বিভাগের নয়ডার ছাত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি (পিটিআই): মাধ্যমিকে সবাইকে চমকে দিয়ে সর্বকালীন রেকর্ড গড়ে সর্বোচ্চ নম্বর পেয়েছিল বাঁকুড়ার ছাত্রী। সিবিএসই’র দ্বাদশ শ্রেণির ফলেও সবাইকে অবাক করে দিল আরেক ছাত্রী। নয়ডার অ্যামিটি ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্রী রক্ষা গোপাল ৯৯.৬ শতাংশ নম্বর পেয়ে দেশে প্রথম হয়েছেন।
বিশদ

 ’১৮ সালের মধ্যে গঙ্গাকে ৪০ শতাংশ শুদ্ধ করে তুলতে পারব: উমা

বিএনএ, চুঁচুড়া: গঙ্গাকে নির্মল ও দূষণমুক্ত করতে রাজ্য সরকার আমাদের কাছে কোনও প্রস্তাব দিলে দ্রুত তার অনুমোদন দেওয়া হবে। রবিবার কোন্নগরের বারো মন্দির ঘাট পরিদর্শনে এসে সংবাদ মাধ্যমের প্রশ্নের উত্তরে এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় জলসম্পদ উন্নয়নমন্ত্রী উমা ভারতী। তিনি বলেন, আমরা চাই গঙ্গা দূষণ মুক্ত হোক।
বিশদ

মানব ঢাল করা মেজরের পাশে দাঁড়িয়ে প্রশংসা
পাথর না ছুঁড়ে কাশ্মীরি যুবকরা গুলি ছুঁড়লে বাহিনীর মোকাবিলা করা সহজ: সেনাপ্রধান রাওয়াত

নয়াদিল্লি, ২৮ মে (পিটিআই): তাঁর বিরুদ্ধে ‘কোর্ট অব এনকোয়ারি’ চলছে। জম্মু ও কাশ্মীরে সেনাবাহিনী ‘নোংরা যুদ্ধে’র মুখোমুখি জানিয়ে এবার মেজর লিতুল গগৈয়ের পাশে দাঁড়ালেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। এক কাশ্মীরি যুবককে ‘মানব ঢাল’ করার জন্য সেই মেজরকে পুরষ্কৃত করলেন তিনি।
বিশদ

রাজ্যে গভর্নরের শাসন জারির দাবি ফারুক আবদুল্লার
কার্ফু ও বন্ধের মধ্যেই কাশ্মীরে সেনাবাহিনীর পরীক্ষা দিলেন ৭৯৯ জন

নয়াদিল্লি ও শ্রীনগর, ২৮ মে (পিটিআই): উপত্যকায় বিচ্ছিন্নতাবাদীদের ডাকা বন্ধ উপেক্ষা করে রবিবার সেনাবাহিনীর পরীক্ষা দিলেন ৭৯৯ জন কাশ্মীরী যুবক। সেনাবাহিনী সূত্রে খবর, শ্রীনগর এবং পাট্টান থেকে ৮১৫ জন কাশ্মীরী যুবক ভারতীয় সেনাবাহিনীর জুনিয়র কমিশনড অফিসার্স এবং অন্যান্য পদের জন্য আবেদন জানিয়েছিলেন।
বিশদ

সাফল্য তুলে ধরলে মিলবে ‘গোপালরত্ন’ সম্মান
জবাইয়ের জন্য গবাদি পশু কেনাবেচায় রাশ টানার পর এবার তার সংরক্ষণেও জোর কেন্দ্রের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৮ মে: দুধ দেয় না বলে গোরুকে জবাইয়ের জন্য চিহ্নিত না করে আমৃত্যু লালনপালন করুন। জৈব সার হিসেবে ব্যবহার করুন তার গোবর। উৎপাদন হোক বায়োগ্যাস। হাল টানতে কাজে লাগান কৃষিতে। হেলায় বয়ে যেতে না দিয়ে গোরুর মূত্র ওষুধ তৈরিতে জোগান দিন। উল্লেখযোগ্য সাফল্য তুলে ধরলে মিলবে ‘গোপালরত্ন’ সম্মান।
বিশদ

গুজরাতের মুখ্যমন্ত্রীর হেলিকপ্টারের জরুরি অবতরণ

আমেদাবাদ, ২৭ মে (পিটিআই): ইঞ্জিনের উত্তাপ বেড়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে আমেদাবাদের বিমানবন্দরে অবতরণ করল গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির হেলকিপ্টার। এদিন, উমরগাম থেকে হিমন্তনগরে যাচ্ছিলেন রূপানি। মাঝপথেই হেলিকপ্টারের ইঞ্জিনের উত্তাপ অস্বাভাবিক রকম বৃদ্ধি পায়।
বিশদ

মন কি বাত-এর মাধ্যমে প্রতিটি পরিবারের সদস্যদের সঙ্গে একাত্ম হতে পারি: মোদি

নয়াদিল্লি, ২৮ মে (পিটিআই): ‘মন কি বাত’ অনুষ্ঠান নিয়ে সমালোচকদের জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী বলেন, দু’বছর আগে যখন এই অনুষ্ঠান তিনি শুরু করেন, তখন তাকে রাজনীতির মোড়ক দেওয়ার কথা স্বপ্নেও ভাবেননি। মোদি বলেন, মন কি বাতের মাধ্যমে তিনি নিজেকে দেশের প্রতিটি পরিবারের সদস্য বলে মনে করেন।
বিশদ

মণিপুর থেকে রাজ্যসভা আসন দখল করল বিজেপি, অভিনন্দন প্রধানমন্ত্রীর

 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা সবাইকে আন্তরিক অভিনন্দন।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, মেদিনীপুর: রেশনের মালপত্র পাচারের চেষ্টার অভিযোগে গোয়ালতোড়ের নলবনা গ্রামে এক ডিলারের বাড়ি ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। শনিবার রাতে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত রেশন ডিলার সমীর দত্তের বাড়ি ভাঙচুর করার পাশাপাশি তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছিঁচকে চোরের উপদ্রবে আলিপুরদুয়ার জংশনের রেল কোয়ার্টারের আবাসিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রাতে তো বটেই দিনের বেলাতেও ফাঁকা কোয়ার্টারে ঢুকে ছিঁচকে চোররা অত্যন্ত গোপনে অপারেশন করে চোখের নিমেষে বেপাত্তা হয়ে যাচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...

প্যারিস, ২৮ মে: ফরাসি ওপেনের শুরুতেই ইন্দ্রপতন! রোলাঁ গারোঁর প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন মেয়েদের শীর্ষ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার। ফরাসি ওপেনের ইতিহাসে যা রেকর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...