দেশ
 

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী অনিল দাভের আকস্মিক প্রয়াণে দেশ জুড়ে শোক

নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): প্রয়াত কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী অনিল দাভে। বয়স হয়েছিল ৬০। বৃহস্পতিবার সকাল পৌনে ১০টা নাগাদ নয়াদিল্লির এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। চিকিৎসকরা জানিয়েছেন, ‘হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ তাঁকে হাসপাতালে আনা হয়। সবরকম চেষ্টা করা হয়েছিল। কিন্তু ৯টা ৪৫ মিনিটে তাঁর মৃত্যু হয়।’
দাভের মৃত্যু-সংবাদ সবার প্রথম প্রকাশ্যে আনেন প্রধানমন্ত্রী। ট্যুইটে তিনি লেখেন, ‘দাভেজি’র আকস্মিক প্রয়াণে আমি হতবাক। গতকাল বিকালেও তাঁর সঙ্গে একাধিক পলিসি নিয়ে আলোচনা করলাম। কিন্তু...। খুব কাছের বন্ধু এবং সম্মানীয় একজন সহকর্মীকে হারালাম। মর্মাহত, শোকাহত।’ এরপরই এইমসে পৌঁছান বেঙ্কাইয়া নাইডু, নরেন্দ্র সিং তোমার, পীযূষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান, হর্ষ বর্ধনের মতো কেন্দ্রীয় মন্ত্রীরা। এই কেন্দ্রীয় মন্ত্রীর আকস্মিক প্রয়াণে হতবাক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও। বলেন, ‘৮ বছর রাজ্যসভা সদস্য ছিলেন তিনি। এই সময়ে একাধিক সংসদীয় কমিটির হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন উনি। ওঁর শোকস্তব্ধ পরিবারকে আমার আন্তরিক সমবেদনা জানাই।’ এরপরেই শোকবার্তা আসতে থাকে দেশ জুড়ে। অরুণ জেটলি, রাজনাথ সিং থেকে শুরু করে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরি, নীতীশ কুমার কেউই বাদ যাননি তা থেকে। কেন্দ্রীয় মন্ত্রীর আকস্মিক প্রয়াণে শোকস্তব্ধ হয়ে পড়ে গোটা দেশ।
রাষ্ট্রীয় স্বয়ংসেবকের দীর্ঘদিনের সদস্য ছিলেন দাভে। মূলত তাঁর নীতি-পরিকল্পনাতেই ২০০৩ সালে নির্বাচনে জিতে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদ থেকে দিগ্বিজয় সিংকে সরাতে সমর্থ হয় বিজেপি। দু’-দু’বার রাজ্যসভা সদস্য পদে মনোনীত হয়েছিলেন তিনি। তবে তাঁর মূল পরিচিত ছিল পরিবেশপ্রেমী হিসাবেই। আজীবন পরিবেশের স্বার্থেই কাজ করে গিয়েছেন অবিবাহিত দাভে। বিশ্ব উষ্ণায়ন এবং নদী সংরক্ষণ সংক্রান্ত বিশেষ কমিটির সদস্যও ছিলেন তিনি।
মধ্যপ্রদেশের ভোপালে ১৯৫৬ সালে জন্ম তাঁর। বেড়ে ওঠা সেখানেই। তবে বাণিজ্যে স্নাতক ডিগ্রি পেয়েছিলেন ইন্দোরের গুজরাতি কলেজ থেকে।
তবে এখনও পর্যন্ত ভোপালে গেলে সেই পুরানো বাড়িতেই থাকতেন তিনি। শখ করে নাম দিয়েছিলেন ‘নদী কা ঘর’। তাঁর মৃত্যুসংবাদ ছড়িয়ে পড়তেই নদীর স্রোতের মতো জনতার ঢল নামে সেই বাড়িতে কেন্দ্র করে। নদীকে এতটাই ভালোবাসতেন, শেষ ইচ্ছাপত্রে ‘নদীর পুত্র’ লিখেছিলেন, ‘সম্ভব হলে নর্মদা নদীর তীরে বান্দ্রাবনে আমার শেষকৃত্য সম্পন্ন করা হোক। যেখানে নদী মহোৎসব হয়।’
বৃহস্পতিবার বিকাল পর্যন্ত তাঁর মরদেহ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য রাখা ছিল বিজেপি’র মূল কার্যালয়ে। দেশ জুড়ে অর্ধনমিত ছিল জাতীয় পতাকা। প্রশাসন সূত্রে খবর, শুক্রবার সকালে সেই বান্দ্রাবনেই তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে। কেন্দ্রীয় মন্ত্রী বলে কথা। তাই কোনও স্মৃতিস্মারক কি তৈরি হবে সেখানে? প্রশ্ন শুনেই এক আধিকারিকের জবাব, ‘শেষ ইচ্ছাপত্রটা জানেন? উনি বলে গিয়েছিলেন, স্মারক তৈরি করার পরিবর্তে প্রতিটি দেশবাসী যদি একটি করে গাছ রোপণ করেন, তবেই সম্মানিত বোধ করব আমি।’
সঠিক লোককেই পরিবেশ মন্ত্রকের দায়িত্ব দিয়েছিলেন নরেন্দ্র মোদি।
19th  May, 2017
স্মৃতি ইরানিও প্রার্থী
গুজরাত থেকে রাজ্যসভায় আসছেন অমিত শাহ, কেন্দ্রে মন্ত্রী হবেন? জল্পনা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: এবার গণতন্ত্রের ভরকেন্দ্র সংসদ প্রত্যক্ষ করতে চলেছে নরেন্দ্র মোদি ও অমিত শাহের নয়া যুগলবন্দি। অপ্রত্যাশিতভাবে রাজ্যসভায় আসতে চলেছেন অমিত শাহ। যার বিন্দুমাত্র আঁচ পাওয়া যায়নি। আজ সন্ধ্যায় বিজেপি সংসদীয় বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অমিত শাহ এবং স্মৃতি ইরানি গুজরাত থেকে রাজ্যসভায় প্রার্থী হবেন।
বিশদ

 বিজেপি এমপি অনুরাগ ঠাকুরের শাস্তির দাবিতে সংসদে তুমুল বিক্ষোভ, দফায় দফায় সভা মুলতুবি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: কৃষক সমস্যার কথা বলতে গিয়ে দলের এমপিদের কেন রোষের মুখে পড়তে হবে? কংগ্রেসের ছয় এমপিকে যদি সাসপেন্ড করা হয়, তাহলে কেন বিজেপি এমপি অনুরাগ ঠাকুরের শাস্তি হবে না?
বিশদ

 লোকসভায় রক্ত পরিষেবা নিয়ে প্রশ্ন উঠতে পারে, উত্তর জানতে চিঠি রাজ্যগুলিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভার পর এবার লোকসভা। রক্ত পরিষেবা নিয়ে একাধিক প্রশ্ন সেখানে উঠতে পারে কাল, শুক্রবার। সেই প্রশ্নমালার তালিকা পাঠিয়ে উত্তর জানতে চেয়ে সমস্ত রাজ্য এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সমিতি’র (স্যাকস) শীর্ষকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। স্যাকস সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

নীতীশের বিরুদ্ধেও খুনের মামলা রয়েছে, আমরা সেই ইস্যু তুলিনি
বিহারের বৃহত্তম দল হিসাবে সরকার গড়ার দাবিদার আমরাই, পালটা আক্রমণ লালুর

 পাটনা ও নয়াদিল্লি, ২৬ জুলাই: বুধবার বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে নীতীশ কুমার ইস্তফা দেওয়ার পর সুর চড়ালেন সদ্য প্রাক্তন জোটসঙ্গী তথা আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। তাঁর পালটা প্রশ্ন, আমরা কী ভুল করেছি? সেই সঙ্গেই লালুর সোজা সাপটা মন্তব্য, আমরাই বিহারের বৃহত্তম দল। সরকার গড়ার দাবিদার আমরাই।
বিশদ

নীতীশ যেতেই বিরোধী জোটের
সবচেয়ে শক্তিশালী মুখ মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: সবটাই কী একটা গেমপ্ল্যান? তেজস্বী যাদবের ইস্তফার দাবি নেহাৎ একটি অজুহাত? আজ নয় কাল নীতীশ কুমার মহাজোট ছেড়ে কী বেরিয়েই যেতেন? শুধু দরকার ছিল একটি জোরালো কারণ? এসব প্রশ্ন উত্থাপনের কারণ নীতীশ কুমার অনেকদিন ধরেই বিজেপি তথা নরেন্দ্র মোদির সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছিলেন। নোট বাতিল নিয়ে গোটা বিরোধী জোটের মধ্যে একমাত্র তিনিই মোদির ওই সিদ্ধান্ত সমর্থন করেন।
বিশদ

 জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের গুলিতে হত কনস্টেবল

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): জম্মু ও কাশ্মীরের কুলগাঁও জেলায় পুলিশের এক কনস্টেবলকে গুলি করে মারল জঙ্গিরা। নিহত পুলিশকর্মীর নাম গহর আহমেদ। তাঁর বাড়ি আরিপোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, বুধবার কাঞ্জিকুল্লা ব্রিজের উপর ডিউটি করার সময় একটি মোটরবাইকে এসে জঙ্গিরা তাঁকে গুলি করে পালিয়ে যায়।
বিশদ

দেশজুড়ে পালিত হল কারগিল বিজয় দিবস

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): কারগিল বিজয় দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় সেনাদের জয় উপলক্ষে প্রতি বছর ২৬ জুলাই কারগিল বিজয় দিবস পালিত হয়ে আসছে।
বিশদ

 বিহারে অন্তর্বর্তী নির্বাচনের পক্ষে নয় বিজেপি: সুশীল মোদি

 পাটনা, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তাঁর পদত্যাগের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা সুশীল মোদি জানালেন, অকাল নির্বাচনের পক্ষে নয় বিজেপি।
বিশদ

নীতীশের পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানালেন সুশীল মোদি

 পাটনা, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার। তাঁর পদত্যাগের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা সুশীল মোদি জানালেন, অকাল নির্বাচনের পক্ষে নয় বিজেপি।
বিশদ

দুর্নীতির বিরুদ্ধে শামিল হয়েছেন আপনি, নীতীশের ইস্তফাকে স্বাগত প্রধানমন্ত্রীর

 নয়াদিল্লি, ২৬ জুলাই (পিটিআই): বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে নীতীশ কুমারের ইস্তফাকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পদত্যাগ করে নীতীশ দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়েছেন বলে জানিয়েছেন তিনি।
বিশদ

ঘর ওয়াপসি
৪ বছর পর ফের বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী নীতীশ

পটনা, ২৭ জুলাই: এই নিয়ে ষষ্ঠবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হলেন নীতীশ কুমার। যার মধ্যে চারবারই বিজেপির সমর্থনে। গতকাল মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা, তারপর রাতে বিজেপির সমর্থনে ফের শপথের ঘোষণা মোতাবেক আজ বেলা ১০টায় বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ বাক্য পাঠ করলেন নীতীশকুমার।পাটনার রাজভবনে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি শপথ বাক্য পাঠ করান। নীতীশের পাশাপাশি বিহারের উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন বিজেপির সুশীল কুমার মোদীও। এখনও পর্যন্ত খবর, নয়া মন্ত্রিসভায় জেডিইউ ও বিজেপির ১৪ জন করে প্রতিনিধি থাকবেন।আগামীকাল বিহার বিধানসভার বিশেষ অধিবেশনে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে নীতীশ কুমারকে।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM