দেশ
 

 আন্তর্জাতিক আদালতে জোর ধাক্কা পাকিস্তানকে
কুলভূষণের ফাঁসি স্থগিত

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ মে: ভারত সরকারের বিরাট জয় হল রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক আদালতে। সেই সঙ্গে বড় সাফল্য পেল নরেন্দ্র মোদির কূটনীতিও। গুপ্তচরবৃত্তির অভিযোগে একতরফাভাবে বিচার করে পাকিস্তানের সামরিক আদালত যাঁকে মৃত্যুদণ্ড দিয়েছে, সেই পাকিস্তানের জেলে বন্দি ভারতীয় ব্যবসায়ী কুলভূষণ যাদবের ফাঁসিতে স্থগিতাদেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। আজ আদালতের ১১ বিচারপতির বেঞ্চ কমবেশি ভারতের প্রায় প্রতিটি যুক্তিকেই কূটনৈতিকভাবে সঠিক আখ্যা দিয়ে বলেছে, এই শুনানির চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত পাকিস্তান কুলভূষণকে ফাঁসি দিতে পারবে না। পাশাপাশি কুলভূষণের সাজা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ অবশ্যই আন্তর্জাতিক আদালতের এক্তিয়ারের মধ্যে পড়ে বলে জানিয়ে দেওয়া হয়েছে। কুলভূষণকে ভারতীয় কূটনৈতিক মহলের সঙ্গে দেখা করতে দেওয়ার বিষয়টি যে জেনিভা কনভেনশনের অন্তর্ভুক্ত একটি বৈধ দাবি, সেকথাও আজ বলেছে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক আদালত। যা পাকিস্তানের কাছে বড়সড় ধাক্কা। তার উপর আন্তর্জাতিক আদালত জানিয়েছে, আজকের নির্দেশের অন্যথা হলে ভারত পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নালিশ করতে পারবে।
কারণ পাকিস্তান প্রথম থেকেই এই মামলার শুনানিতে বলে এসেছে, কুলভূষণ যাদবের গ্রেপ্তার হওয়া, বিচার প্রক্রিয়া এবং পাকিস্তানের অভ্যন্তরীণ আইনে সাজা ঘোষণাকে পুনর্বিবেচনা করা আন্তর্জাতিক আদালতের আওতায় পড়ে না। এবং সে একজন সন্ত্রাসবাদী। পাকিস্তানে অভ্যন্তরীণ নিরাপত্তা বিঘ্নিত করাই উদ্দেশ্য ছিল বলে তার স্বদেশের কূটনৈতিক সহায়তা প্রাপ্তিও জেনিভা কনভেনশনের নির্দিষ্ট ধারা অনুযায়ী প্রযোজ্য নয়। আজ আন্তর্জাতিক আদালত পাকিস্তানের দু’টি যুক্তিকেই অগ্রাহ্য করেছে। এবং ভারতের আবেদন মেনে নিয়ে বলেছে, অবশ্যই ওই বিষয়টি আন্তর্জাতিক আদালতের আওতায় পড়ে। আজ এই নির্দেশে আরও স্পষ্ট করে বলা হয়েছে, পাকিস্তান এই রায় মেনে চলতে বাধ্য। অর্থাৎ ১) এ ব্যাপারে আন্তর্জাতিক আদালত চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করার আগে পাকিস্তান যেন কোনওভাবেই কুলভূষণের ফাঁসির আদেশ কার্যকর না করে। ২) কুলভূষণকে কূটনৈতিক সহায়তার সুযোগ দিতে হবে। বস্তুত এই দু’টিই ছিল ভারতের মূল আবেদন। দু’টিই মেনে নিয়েছে আন্তর্জাতিক আদালত। রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক আদালতের সভাপতি রনি আব্রাহাম আজ এই রায় ঘোষণা করেন। যদিও এটি অন্তর্বর্তী আদেশ। চূড়ান্ত রায় জানানো হবে পরে। বস্তুত আন্তর্জাতিক আদালতে প্রথম দফায় ভারতের জয় হল।
যদিও হাল ছাড়তে রাজি নয় পাকিস্তানও। আজ বিকালেই পাকিস্তান বলেছে, আন্তর্জাতিক আদালতে যাদবের বিরুদ্ধে পাওয়া যাবতীয় প্রামাণ্য নথিপত্র পেশ করা হবে। ভারত আসলে নিজেদের মুখরক্ষার জন্যই আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছে। বস্তুত আজ এই রায়ের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজরা ভারতের হয়ে আন্তর্জাতিক আদালতে সওয়াল করা দেশের প্রখ্যাত আইনজীবী হরিশ সালভের ভূয়সী প্রশংসা করে তাঁকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আদালতের রায় ভারত ও কুলভূষণের পরিবারের পক্ষে অত্যন্ত স্বস্তিকর একটি বার্তা।
আজ সকাল থেকে সরকারের অন্দরে ছিল প্রবল টেনশন। কারণ ভারতীয় সময় বিকাল সাড়ে তিনটেয় এই রায় ঘোষণার সময় ধার্য করা হয়েছিল। শেষ মুহূর্ত পর্যন্ত যথেষ্ট নার্ভাস ছিলেন ভারতের রাষ্ট্রসংঘের প্রতিনিধি এবং ভারত সরকার। টেনশনে ছিল তাবৎ দেশবাসীও। বিকালে এই রায় ঘোষণা হওয়ার পরই হাঁপ ছাড়ে ভারত সরকার। আপাতত কুলভূষণকে যে ফাঁসি দিতে পারছে না পাকিস্তান, তা স্পষ্ট। অ্যাটর্নি জেনারেল মুকুল রোহাতগি বলেন, পাকিস্তান কীভাবে এই রায়কে ব্যাখ্যা করে এবং তার পরিপ্রেক্ষিতে ইসলামাবাদ কী সিদ্ধান্ত নেয়, সেটা দেখে ভারত সরকার পরবর্তী পদক্ষেপ স্থির করবে। কারণ আন্তর্জাতিক আদালত স্পষ্টভাবেই কূটনৈতিক সহায়তার পক্ষেই সায় দিয়েছে। এরপরও পাকিস্তান যদি ভারতীয় প্রতিনিধিকে কুলভূষণের সঙ্গে দেখা করতে না দেয়, তাহলে সেটা হবে আন্তর্জাতিক আইন ভঙ্গ তথা আদালত অবমাননার বড় একটি নজির। আর চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত পাকিস্তান যেন ফাঁসি না দেয় কুলভূষণকে। কিন্তু পাকিস্তান কি মানবে এই রায়? হাই প্রোফাইল এই মামলায় এটাই আপাতত সবথেকে বড় জল্পনা দুনিয়াজুড়ে।
19th  May, 2017
ফের দুর্ঘটনা, সরতে চাইলেন রেলমন্ত্রী

  লখনউ, ২৩ আগস্ট (পিটিআই): উৎকল এক্সপ্রেসের দুর্ঘটনার রেশ এখনও কাটেনি। তার মধ্যেই ফের আর একটি রেল দুর্ঘটনার সাক্ষী হল উত্তরপ্রদেশ। মঙ্গলবার রাত আড়াটে নাগাদ আউরিয়া জেলার কাছে পাটা-আচলদা স্টেশনের মধ্যে দিল্লিগামী কাইফিয়াত এক্সপ্রেসের ১০টি কামরা লাইনচ্যুত হয়। ওই ঘটনায় জখম হন শতাধিক যাত্রী।
বিশদ

সেপ্টেম্বর মাসেই বাজারে
আসছে ২০০ টাকার নোট

কলকাতা ও মুম্বই, ২৩ আগস্ট: বাজারে আসতে চলেছে ২০০ টাকার নোট। ভারতের ইতিহাসে এই প্রথমবার। জানা গিয়েছে, চলতি মাসের শেষদিকে বা সেপ্টেম্বর মাসের শুরুতেই বাজারে ঢুকছে ২০০ টাকার নোট। 
বিশদ

চাকরি বাঁচাতে অনলাইন বা
‘স্বয়মপ্রভা’-র মাধ্যমে প্রশিক্ষণ

‘খাঁড়া’ ঝোলাল মোদি সরকার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: শিক্ষক-প্রশিক্ষণহীন দিদিমণি মাস্টারমশাইদের চাকরি বজায় রাখার ক্ষেত্রে এবার ‘খাঁড়া’ ঝোলাল মোদি সরকার। হয় অনলাইন অথবা দেড় হাজার টাকা খরচ করে ডিশ টিভিতে সম্প্রচারিত ‘স্বয়মপ্রভা’ চ্যানেলে প্রশিক্ষণ সম্পূর্ণ কর, নয়ত আর চাকরি বজায় থাকবে না।
বিশদ

রোজ এক ঘণ্টা ব্যায়াম করুক
পড়ুয়ারা, চালু কেন্দ্রের প্রকল্প

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সুস্থ শিশু, সুস্থ ভারত’– এই স্লোগানকে সামনে রেখে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে অভিনব প্রকল্প চালু করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। ২১ আগস্ট কোচির আলুভা কেন্দ্রীয় বিদ্যালয়ে অনুষ্ঠানে ছিলেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকর।
বিশদ

পাটনায় আরজেডি-র ‘বিজেপি ভাগাও’ জনসভায়
হাজির থাকবেন মমতা, শারদ, দাবি লালুর

 পাটনা, ২৩ আগস্ট (পিটিআই): আগামী ২৭ আগস্ট পাটনায় আরজেডি-র জনসভায় যোগ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায় ও শারদ যাদব। বুধবার এমনটাই দাবি করলেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। তবে ওই সভায় মায়াবতীর না থাকাটা ‘ধাক্কা’ বলে মানতে নারাজ তিনি।
বিশদ

ফের ডাকা হল ২৮শে
টানা আট ঘণ্টা চিদম্বরম পুত্র কার্তিকে
প্রশ্নবাণে জর্জরিত করল সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: মরিশাস থেকে কোনও বিনিয়োগে তিনি কি আদৌ মধ্যস্থতা করেছিলেন? মধ্যস্থতা করার জন্য কীভাবেই বা শিনা বোরা খুনে জড়িত ইন্দ্রাণী এবং পিটার মুখোপাধ্যায়ের মিডিয়া কোম্পানির সঙ্গে জড়িয়ে পড়েন? আর্থিক লেনদেনই বা কী হয়েছিল? কেনই বা বেছে বেছে ওই মিডিয়া কোম্পানিতে বিদেশি বিনিয়োগের জন্য সাহায্য করেছিলেন?
বিশদ

 সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন শশীকলা রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুর রাজনৈতিক জটের সময় কর্ণাটকের জেল থেকে ছাড়া পাওয়ার প্রয়াস মাঠে মারা গেল শশীকলার। তাঁর সাজার রায় পুনর্বিবেচনা করার যে আবেদন চিন্নাম্মা করেছিলেন, তা খারিজ করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।
বিশদ

নীতীশের দল থেকে অন্তত দু’জন মন্ত্রী হতে পারেন
শুক্রবার রাজ্যসভার সদস্য হিসাবে শপথ
অমিত শাহের, মন্ত্রিসভার রবদবলও কি আসন্ন?

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ আগস্ট: আগামী শুক্রবার, ২৫ আগস্ট রাজ্যসভার সংসদ সদস্য হিসাবে শপথ নিচ্ছেন অমিতভাই অনিলচন্দ্র শাহ। সবাই যাঁকে বিজেপি সভাপতি অমিত শাহ হিসাবেই চেনেন।
বিশদ

  বড় ধাক্কা সিবিআইয়ের, এবার হাইকোর্টেও লাভলিন দুর্নীতি থেকে রেহাই মুখ্যমন্ত্রী বিজয়নের

 কোচি, ২৩ আগস্ট (পিটিআই): ২১ বছরের পুরানো লাভলিন দুর্নীতিকাণ্ডে উচ্চ আদালতেও নির্দোষ প্রমাণিত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিচারপতি পি উবেইদ তাঁর রায়ে বলেছেন, সিবিআই ভুলভাবে তাঁকে প্রাথমিক অভিযুক্ত হিসাবে চিহ্নিত করেছে।
বিশদ

  রেল বোর্ডের নয়া চেয়ারম্যান হলেন অশ্বিনী লোহানি

 নয়াদিল্লি, ২৩ আগস্ট: পরপর দু’টি রেল দুর্ঘটনার জেরে ইস্তফা দিয়েছেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশোক কুমার মিত্তল। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন এয়ার ইন্ডিয়ার সিএমডি অশ্বিনী লোহানি। মঙ্গলবার থেকেই রেল বোর্ডের নতুন চেয়ারম্যান লোহানি কার্যভার গ্রহণ করেছেন।
বিশদ

 অরুণ জেটলির আবেদনের ভিত্তিতে
 কেজরিওয়ালের জবাব চাইল দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): আদালতে ভুয়ো হলফনামা জমা দেওয়া নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জবাব চাইল দিল্লি হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে তাঁকে আদালতে এসংক্রান্ত জবাব দিতে হবে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য সরকারের অনূর্ধ্ব ১৪ আবাসিক ফুটবল আকাদেমিতে বন্ধ কালচিনি চা বাগানের করণ লামা ও মেচপাড়া চা বাগানের প্রমোদ খেড়িয়া সুযোগ পেয়েছে। ...

বিএনএ, বারাবন(লোকপুর): বুধবার সকালে লোকপুর থানার বারাবনে বোমা বিস্ফোরণে উড়ে গেল বাড়ি। এই বিস্ফোরণের ঘটনায় হতাহতের খবর না মিললেও ঘটনায় গ্রামজুড়ে চাপা আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বোমা মজুত ছিল বাড়িটিতে। সেখানেই কোনও কারণে অগ্নিসংযোগ ঘটনায় বিস্ফোরণ হয়। তাতেই খড়ের চালা ...

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): নন্দন নিলেকানিকেই ইনফোসিসের চেয়ারম্যান হিসাবে ফিরিয়ে আনা হোক। এই দাবি সংস্থার প্রাক্তন-সিএফও বালাকৃষ্ণনের। তাঁর মতে, ইনফোসিসের বর্তমান পরিস্থিতিতে একটি ‘ভালো মুখে’র খুব দরকার। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভলকা রেঞ্জের বালাপাড়ার সংরক্ষিত জঙ্গলে একটি পূর্ণবয়স্ক স্ত্রী হাতির পচাগলা মৃতদেহ উদ্ধার করল বন দপ্তর। প্রথমে মনে করা হয়েছিল বন্যার দূষিত জল পান করে ডায়ারিয়ায় আক্রান্ত হয়েই হাতিটির মৃত্যু হয়েছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM