দেশ
 

 নজরে চীন সীমান্ত
ভারতের হাতে এল হাউৎজার কামান, বাড়ল সামরিক শক্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেলেঙ্কারি এখন অতীত। তাই সুইডিশ বফর্স কামানের ভূত ঝেড়ে ফেলে ফের ভারতীয় সেনার হাতে এল নয়া কামান। ১৯৮০ সালে বফর্স হাউৎজার কিনে কেলেঙ্কারিতে জর্জরিত হয়ে সরকার বদলে গিয়েছিল দিল্লিতে। সেই শেষ কামান কেনা। এরপর ৩০ বছরে কোনও নতুন কামান বিদেশ থেকে ভারতীয় সেনার হাতে আসেনি। অবশেষে সেই অপেক্ষা শেষ হল। বৃহস্পতিবার সকালেই আমেরিকা থেকে ভারত এসে পৌঁছাল এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউৎজার। আমেরিকা থেকে শক্তিশালী কামানগুলি আমদানি করা হল। এই কামান হাতে আসার ফলে ভারতীয় সেনার সামরিক ব্যবস্থা আরও শক্তিশালী হল বলেই আন্তর্জাতিক মহল মনে করছে। ভারতীয় সেনার কর্তাদের মতে, আর্টিলারি বাহিনীকে বড়সড় আধুনিকীকরণের অন্যতম ধাপই হচ্ছে এই আল্ট্রা লাইট হাউৎজার কামানের অন্তর্ভুক্তিকরণ। বর্তমানে ভারতের হাতে যেসব কামান এবং ট্যাঙ্ক রয়েছে, সেগুলির অন্যতম অত্যাধুনিক এই আল্ট্রা লাইট হাউৎজার। সেনা সূত্রে খবর, এই কামানগুলি ২৪-৪০ কিমির দূরবর্তীস্থানে লক্ষ্যবস্তুর উপরে গোলাবর্ষণে সক্ষম এই কামানগুলি আসায় ভারতীয় সেনার আর্টিলারি সেকশনের জওয়ানরাও অত্যন্ত খুশি।
জম্মু ও কাশ্মীরের আর্টিলারির এক লেফটেনেন্ট কর্নেলের কথায়, এই ধরনের আধুনিক ও শক্তিশালী কামানগুলির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল, এগুলির ওজন অনেক কম। টাইটেনিয়াম দিয়ে তৈরি মাত্র ৪ টন হওয়ায় ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারে দেশের যে কোনও জায়গায় নিয়ে যাওয়া সক্ষম। গত দেড় দশক ধরে আর্টিলারি বাহিনীর জন্য অত্যাধুনিক ও হালকা ওজনের কামান চাইছিল ভারতীয় সেনা। কারণ, যে পরিমাণ বফর্স রয়েছে, তা দিয়ে পাকিস্তান ও চীন সীমান্তের প্রয়োজনীয়তা একসঙ্গে মেটানো সম্ভব নয়। কার্গিল যুদ্ধে ব্যবহৃত বফর্স দুর্গম এলাকাতেও নিয়ে যাওয়া অসম্ভব। তাই এই ধরনের হাউৎজার চাইছিল আর্টিলারি বাহিনী। প্রাক্তন মেজর জেনারেল অরুণ রায়ের মতে, এই কামানগুলি মূলত পাহাড়ি এলাকাতেই ব্যবহৃত হয়। জেনারেল ভি কে সিংয়ের সময় এই চুক্তি হয়েছিল। এতদনি পরে সেগুলির প্রথম দু’টি এল। চীন সীমান্তেই এগুলিকে রাখা হবে।
এদিন দু’টি চার্টার্ড বিমানে করে ভারতে আনা হয় সংশ্লিষ্ট দু’টি কামান। সূত্রের খবর, বৃহস্পতিবার বিকালেই দু’টি কামানকে পোখরান টেস্ট রেঞ্জে নিয়ে গিয়ে পরীক্ষা করার কথা রয়েছে। ভারতীয় সেনা ব্যবহারযোগ্য করে তোলার জন্য কামান দু’টিতে কিছু কাজ করা হবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ভারতের সঙ্গে আমেরিকা এ বিষয়ে ৭৩৭ মিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। ২০২১ সালের মধ্যে মোট ১৪৫টি এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউৎজার কামান ভারতীয় সেনা আর্টিলারিতে অন্তর্ভুক্ত করা হবে। যার মধ্যে এদিন দু’টি এসেছে। চুক্তি অনুযায়ী, প্রথম ২৫টি আমেরিকা থেকে আনা হবে। আগামী ২০১৯’র মধ্যে প্রতি মাসে দু’টি-তিনটি করে কামান আসবে এদেশে। বাকি ১২০টি কামান ভারতে তৈরি করা হবে। মাহিন্দ্রা ডিফেন্স সিস্টেম এই কামানগুলি তৈরিতে সহায়তা করবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, হাউৎজারের পরীক্ষামূলক প্রয়োগের প্রক্রিয়াটি দীর্ঘ। এই পর্বে কামান থেকে গোলাবর্ষণের পরীক্ষার সঙ্গেই ফায়ারিং টেবলের সংক্রান্ত পরীক্ষাও হবে। সেই অনুযায়ী স্থির হবে ফায়ারিং টেবলের বিশেষত্ব।
এদিন সেনাকর্তারা জানিয়েছেন, চীনের সীমান্ত এলাকায় মোতায়েন মাউন্ট স্ট্রাইক কর্পসের জন্যই এই কামানগুলি আনা হচ্ছে। বর্তমানে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচলের চীন সীমান্ত, লাদাখ এলাকায় এই এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউৎজার কামান রাখা হবে। ভারতের উত্তর-পূর্বাঞ্চল পাহাড়ি এলাকা হওয়ায় যথেষ্ট দুর্গম। সেখানে সেনা পৌঁছানোর ক্ষেত্রে ইতিমধ্যেই সি-১৩০ জে সুপার হারকিউলিস নামিয়েছে। এমনকী, অরুণাচল প্রদেশে ভারত-চীন সীমান্তের অ্যালং এবং জিরো-তে ‘অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড’ চালু করেছে ভারতীয় বায়ুসেনা। সেনাকর্তাদের মতে, হাউৎজার কামান এই দুর্গম এলাকায় সেনার ছাউনিতে চলে এলে চীনকেও বার্তা দেওয়া সম্ভব। মন্ত্রক সূত্রে খবর, পাঁচ ধরনের অত্যাধুনিক কামান এনে ভারতীয় সেনার আর্টিলারিকে ২২ হাজার কোটি টাকায় আধুনিকীকরণ করা হচ্ছে। লারসেন অ্যান্ড টুবরো সংস্থার সঙ্গে ৪ হাজার ৩৬৬ কোটি টাকার চুক্তি হয়েছে। যার ভিত্তিতে দক্ষিণ কোরিয়াকে টেকনোলজি পার্টনার করে তৈরি করা হয়েছে ১০০টি কামান। ১৫৫ এমএম ৫২ ক্যালিবারের ‘কে নাইন বজ্রা’ নামক এই হাউৎজারগুলি আগামী ৪২ মাসের মধ্যে বাহিনীর হাতে আসার কথা।
19th  May, 2017
বেছে বেছে এই সময় কেন, প্রশ্ন মুখ্যমন্ত্রীর
গবাদি পশু নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত অনৈতিক: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গবাদি পশু কেনা-বেচা সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের নির্দেশিকাকে অনৈতিক এবং অসাংবিধানিক বলে আখ্যা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, প্রিভেনশন অব ক্রুয়েলটি টু অ্যানিম্যালস অ্যাক্টে লাইভস্টক মার্কেটস-এ নতুন নিয়ম যোগ করে কেন্দ্রীয় সরকার রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করেছে।
বিশদ

সন্ত্রাস বন্ধ না হলে
পাক সিরিজ সম্ভব নয়: কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৯ মে: পাকিস্তান যতক্ষণ সন্ত্রাসে মদত দেওয়ার পাশাপাশি সীমান্তে আক্রমণ চালিয়ে যাবে, ততদিন পর্যন্ত ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজের প্রশ্নই নেই। আজ কেন্দ্রীয় সরকার এই কঠোর অবস্থান আবার জানিয়ে দিয়েছে। বস্তুত দুবাইতে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের মধ্যে দুই দেশের মধ্যেকার সিরিজের ভবিষ্যৎ নিয়ে একটি বৈঠক হওয়ার কথা। ২০১৪ সালে দু’দেশের ক্রিকেট সংস্থার মধ্যে একটি সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছিল।
বিশদ

ঝাড়খণ্ডে মাও হামলায় উড়ল রেললাইন, আটকে রইল রাজধানী এক্সপ্রেস

 গিরিডি, ২৯ মে (পিটিআই): ঝাড়খণ্ডে বোমা ফাটিয়ে রেল লাইন উড়িয়ে দিল মাওবাদীরা। প্রায় ৬ ঘণ্টা বন্ধ রইল হওড়া-নয়াদিল্লি গ্র্যান্ড কর্ড লাইন। আটকে পড়ল রাজধানী এক্সপ্রেস সহ বেশ কয়েকটি ট্রেন। ধানবাদ রেল পুলিশের এসপি অসীম বিক্রান্ত মিনজ জানিয়েছেন, গতকাল রাত থেকেই ঝাড়খণ্ডে বন্঩ধের ডাক দিয়েছে মাওবাদীরা।
বিশদ

পুরস্কৃত প্রিয়াঙ্কা চোপড়া

মুম্বই, ২৯ মে (পিটিআই): আন্তর্জাতিক চলচ্চিত্রে অবদানের জন্য দাদা সাহেব ফালকে আকাদেমি পুরস্কার পেলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। দাদা সাহেব ফালকে আকাদেমি এবং পুরস্কার কমিটির চেয়ারম্যান গণেশ জৈন জানিয়েছেন, আন্তর্জাতিক মঞ্চে এখন উজ্জ্বল তারকা প্রিয়াঙ্কা চোপড়া। কঠোর পরিশ্রমের মাধ্যমে তিনি ওই জায়গা দখল করেছেন।
বিশদ

‘পাকিজা’র অভিনেত্রী গীতা কাপুরকে হাসপাতালে ফেলে পালাল ছেলে

নয়াদিল্লি, ২৯ মে: বর্ষীয়ান অভিনেত্রী গীতা কাপুরকে হাসপাতালে ফেলে পালাল তাঁর ছেলে। ১৯৭২ সালে ‘পাকিজা’ ছবিতে রাজকুমারের বিপরীতে অভিনয় করে খ্যাতি পেয়েছিলেন গীতা কাপুর। খুব বেশি ছবিতে অভিনয় না করলেও সিনেমাপ্রেমীরা তাঁকে মনে রেখেছিল। 
বিশদ

গবাদি পশু হত্যা: কেন্দ্রীয় বিজ্ঞপ্তির বিরুদ্ধে সরব বিজয়ন, পাশে মমতাও

নিজস্ব প্রতিনিধি কলকাতা ও নয়াদিল্লি, ২৯ মে: জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনা-বেচা বন্ধের কেন্দ্রীয় ফরমানের বিরুদ্ধে এবার একসুর সিপিএম-তৃণমূল কংগ্রেসের। সুদূর দক্ষিণের বাম শাসিত রাজ্য কেরলের মুখ্যমন্ত্রী ঠিক যে ভাষায় মোদি সরকারের নির্দেশিকার বিরোধিতা করেছেন, ঠিক একই সুর শোনা গিয়েছে নবান্নে।
বিশদ

মেধা পাটেকরের নামে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরওয়ানা

 নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটেকরের নামে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরওয়ানা জারি করল দিল্লির একটি আদালত। অনেকদিন ধরেই একটি মানহানির মামলা চলছে মেধা পাটেকরের নামে। সেই মামলার ভিত্তিতেই আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল মেধার।
বিশদ

রাহুল সভাপতি হলে কি আদৌ হাল ফিরবে? বিভাজন কংগ্রেসের অন্দরেই

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৯ মে: চলতি বছরের শেষে দলের সভাপতি হলেও রাহুল গান্ধী কি কংগ্রেসকে আদৌ চাঙ্গা করতে পারবেন? কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন শুরু হওয়ায় এআইসিসি তথা রাজনৈতিক মহলে এই প্রশ্ন উঠেছে। মুল্লাপল্লি রামচন্দ্রনের সভাপতিত্বে প্রদীপ ভট্টাচার্য, দীপা দাশমুন্সি, সোমেন মিত্র, যোগদানন্দ শাস্ত্রীর মতো ৩৫ জন প্রদেশ রিটার্নিং অফিসার রা঩জ্যে রাজ্যে যাতায়াত শুরু করেছেন।
বিশদ

জাতীয় শ্যুটার আয়েশার কৃতিত্বে অপহরণকারীদের হাত থেকে মুক্তি পেলেন তাঁর আত্মীয়

 ভজনপুরা, ২৯ মে: জাতীয় শ্যুটার তথা কোচ আয়েশা ফলকের কৃতিত্বে দুই অপহরণকারীর হাত থেকে মুক্তি পেলেন তাঁর আত্মীয় আসিফ। জানা গিয়েছে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসিফ গাড়ি চালিয়ে দরিয়াগঞ্জ এলাকা দিয়ে যাচ্ছিলেন। সেই সময় দুই অপহরণকারী তাঁর গাড়িতে উঠে পড়েন।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরেনসিক রিপোর্ট তৈরির শ্লথতা নিয়ে অভিযোগ রয়েছে বিস্তর। আর সেকারণেই ঘটনাস্থলে পৌঁছে দ্রুত ফরেনসিক রিপোর্ট তৈরির জন্য এক বছর আগে পুলিশকে দেওয়া হয়েছিল চারটি গাড়ি। এই গাড়িগুলি ফরেনসিক রিপোর্ট তৈরির উপযোগী যাবতীয় পরিকাঠামোয় সজ্জিত। ...

সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় জয়ের স্বপ্নে এবার হাত মেলাল দুই বাংলা। কলকাতার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত এবং বাংলাদেশের মুসা ইব্রাহিম একযোগে অভিযান শুরু করলেন ওশিয়ানিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেইনৎস পিরামিড ওরফে পুনসাক জয়া-র উদ্দেশ্যে। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা অন্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি বলে মধ্যশিক্ষা পর্ষদের উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যলয় সূত্রে জানা গিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:51:00 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM

সংসদের ওয়েবসাইটে এবার জেলাওয়াড়ি সেরাদের নাম ও স্কুলের নাম প্রকাশিত হবে 

10:13:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...