দেশ
 

 নজরে চীন সীমান্ত
ভারতের হাতে এল হাউৎজার কামান, বাড়ল সামরিক শক্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেলেঙ্কারি এখন অতীত। তাই সুইডিশ বফর্স কামানের ভূত ঝেড়ে ফেলে ফের ভারতীয় সেনার হাতে এল নয়া কামান। ১৯৮০ সালে বফর্স হাউৎজার কিনে কেলেঙ্কারিতে জর্জরিত হয়ে সরকার বদলে গিয়েছিল দিল্লিতে। সেই শেষ কামান কেনা। এরপর ৩০ বছরে কোনও নতুন কামান বিদেশ থেকে ভারতীয় সেনার হাতে আসেনি। অবশেষে সেই অপেক্ষা শেষ হল। বৃহস্পতিবার সকালেই আমেরিকা থেকে ভারত এসে পৌঁছাল এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউৎজার। আমেরিকা থেকে শক্তিশালী কামানগুলি আমদানি করা হল। এই কামান হাতে আসার ফলে ভারতীয় সেনার সামরিক ব্যবস্থা আরও শক্তিশালী হল বলেই আন্তর্জাতিক মহল মনে করছে। ভারতীয় সেনার কর্তাদের মতে, আর্টিলারি বাহিনীকে বড়সড় আধুনিকীকরণের অন্যতম ধাপই হচ্ছে এই আল্ট্রা লাইট হাউৎজার কামানের অন্তর্ভুক্তিকরণ। বর্তমানে ভারতের হাতে যেসব কামান এবং ট্যাঙ্ক রয়েছে, সেগুলির অন্যতম অত্যাধুনিক এই আল্ট্রা লাইট হাউৎজার। সেনা সূত্রে খবর, এই কামানগুলি ২৪-৪০ কিমির দূরবর্তীস্থানে লক্ষ্যবস্তুর উপরে গোলাবর্ষণে সক্ষম এই কামানগুলি আসায় ভারতীয় সেনার আর্টিলারি সেকশনের জওয়ানরাও অত্যন্ত খুশি।
জম্মু ও কাশ্মীরের আর্টিলারির এক লেফটেনেন্ট কর্নেলের কথায়, এই ধরনের আধুনিক ও শক্তিশালী কামানগুলির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল, এগুলির ওজন অনেক কম। টাইটেনিয়াম দিয়ে তৈরি মাত্র ৪ টন হওয়ায় ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারে দেশের যে কোনও জায়গায় নিয়ে যাওয়া সক্ষম। গত দেড় দশক ধরে আর্টিলারি বাহিনীর জন্য অত্যাধুনিক ও হালকা ওজনের কামান চাইছিল ভারতীয় সেনা। কারণ, যে পরিমাণ বফর্স রয়েছে, তা দিয়ে পাকিস্তান ও চীন সীমান্তের প্রয়োজনীয়তা একসঙ্গে মেটানো সম্ভব নয়। কার্গিল যুদ্ধে ব্যবহৃত বফর্স দুর্গম এলাকাতেও নিয়ে যাওয়া অসম্ভব। তাই এই ধরনের হাউৎজার চাইছিল আর্টিলারি বাহিনী। প্রাক্তন মেজর জেনারেল অরুণ রায়ের মতে, এই কামানগুলি মূলত পাহাড়ি এলাকাতেই ব্যবহৃত হয়। জেনারেল ভি কে সিংয়ের সময় এই চুক্তি হয়েছিল। এতদনি পরে সেগুলির প্রথম দু’টি এল। চীন সীমান্তেই এগুলিকে রাখা হবে।
এদিন দু’টি চার্টার্ড বিমানে করে ভারতে আনা হয় সংশ্লিষ্ট দু’টি কামান। সূত্রের খবর, বৃহস্পতিবার বিকালেই দু’টি কামানকে পোখরান টেস্ট রেঞ্জে নিয়ে গিয়ে পরীক্ষা করার কথা রয়েছে। ভারতীয় সেনা ব্যবহারযোগ্য করে তোলার জন্য কামান দু’টিতে কিছু কাজ করা হবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ভারতের সঙ্গে আমেরিকা এ বিষয়ে ৭৩৭ মিলিয়ন ডলারের চুক্তি হয়েছে। ২০২১ সালের মধ্যে মোট ১৪৫টি এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউৎজার কামান ভারতীয় সেনা আর্টিলারিতে অন্তর্ভুক্ত করা হবে। যার মধ্যে এদিন দু’টি এসেছে। চুক্তি অনুযায়ী, প্রথম ২৫টি আমেরিকা থেকে আনা হবে। আগামী ২০১৯’র মধ্যে প্রতি মাসে দু’টি-তিনটি করে কামান আসবে এদেশে। বাকি ১২০টি কামান ভারতে তৈরি করা হবে। মাহিন্দ্রা ডিফেন্স সিস্টেম এই কামানগুলি তৈরিতে সহায়তা করবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, হাউৎজারের পরীক্ষামূলক প্রয়োগের প্রক্রিয়াটি দীর্ঘ। এই পর্বে কামান থেকে গোলাবর্ষণের পরীক্ষার সঙ্গেই ফায়ারিং টেবলের সংক্রান্ত পরীক্ষাও হবে। সেই অনুযায়ী স্থির হবে ফায়ারিং টেবলের বিশেষত্ব।
এদিন সেনাকর্তারা জানিয়েছেন, চীনের সীমান্ত এলাকায় মোতায়েন মাউন্ট স্ট্রাইক কর্পসের জন্যই এই কামানগুলি আনা হচ্ছে। বর্তমানে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচলের চীন সীমান্ত, লাদাখ এলাকায় এই এম-৭৭৭ আল্ট্রা লাইট হাউৎজার কামান রাখা হবে। ভারতের উত্তর-পূর্বাঞ্চল পাহাড়ি এলাকা হওয়ায় যথেষ্ট দুর্গম। সেখানে সেনা পৌঁছানোর ক্ষেত্রে ইতিমধ্যেই সি-১৩০ জে সুপার হারকিউলিস নামিয়েছে। এমনকী, অরুণাচল প্রদেশে ভারত-চীন সীমান্তের অ্যালং এবং জিরো-তে ‘অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড’ চালু করেছে ভারতীয় বায়ুসেনা। সেনাকর্তাদের মতে, হাউৎজার কামান এই দুর্গম এলাকায় সেনার ছাউনিতে চলে এলে চীনকেও বার্তা দেওয়া সম্ভব। মন্ত্রক সূত্রে খবর, পাঁচ ধরনের অত্যাধুনিক কামান এনে ভারতীয় সেনার আর্টিলারিকে ২২ হাজার কোটি টাকায় আধুনিকীকরণ করা হচ্ছে। লারসেন অ্যান্ড টুবরো সংস্থার সঙ্গে ৪ হাজার ৩৬৬ কোটি টাকার চুক্তি হয়েছে। যার ভিত্তিতে দক্ষিণ কোরিয়াকে টেকনোলজি পার্টনার করে তৈরি করা হয়েছে ১০০টি কামান। ১৫৫ এমএম ৫২ ক্যালিবারের ‘কে নাইন বজ্রা’ নামক এই হাউৎজারগুলি আগামী ৪২ মাসের মধ্যে বাহিনীর হাতে আসার কথা।
19th  May, 2017
বিদায়কালীন নৈশভোজে
প্রণব মুখোপাধ্যায়কে স্মারক মোদির

নয়াদিল্লি, ২৩ জুলাই: ৫ বছর রাষ্ট্রপতি থাকার পর আগামী সোমবার অবসর নিচ্ছেন প্রণব মুখোপাধ্যায়। এই উপলক্ষে শনিবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে একটি বিদায়কালীন নৈশভোজের আয়োজন করা হয়েছিল। পাশাপাশি আজ রবিবার সংসদের দুই কক্ষেরই এম পি-রা সেন্ট্রাল হলে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে বিদায়ী রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানাবেন। নতুন রাষ্ট্রপতি হিসাবে আগামী মঙ্গলবার শপথ নেবেন রামনাথ কোবিন্দ।
বিশদ

মাত্র ১০ দিনের গোলা বারুদ আছে ভারতের
ক্যাগ রিপোর্ট  সামাল দিতে সক্রিয় কেন্দ্র

  সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ জুলাই: খোদ ক্যাগ রিপোর্টে আশঙ্কা করা হচ্ছে, পুরোদস্তুর যুদ্ধ শুরু হলে ভারতীয় সেনার হাতে ব্যবহার করার মতো গোলাবারুদের চরম অভাব দেখা দেবে। যুদ্ধে প্রয়োজন এমন কিছু বিশেষ ধরনের গোলাবারুদ জরুরি পরিস্থিতিতে ১০ দিনও চলবে না বলেও ওই রিপোর্টে উদ্বেগ জানানো হয়েছে। এই ব্যাপারে লোকসভায় ক্যাগ রিপোর্ট জমা পড়ায় দেশের ভিতরে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গতকাল লোকসভায় পেশ হওয়া এই সংক্রান্ত ক্যাগ রিপোর্টে বলা হয়েছে, ২০১৩ সাল পর্যন্ত যে পরিমাণে নানাধরণের গোলাবারুদ দেশের অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে তৈরি হত তা ২০১৬ সালের পর থেকে একেবারে কমে গিয়েছে। ফলে উদ্বেগজনকভাবে গোলাবারুদের অভাব দেখা দিয়েছে। যুদ্ধ পরিস্থিতিতে যার প্রভাব মারাত্মক হতে পারে।
বিশদ

পাশ-ফেল ফিরছে, সংশোধনী এই বাদল অধিবেশনেই: কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষ থেকে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল ফেরাতে চায় কেন্দ্র। এই লক্ষ্যে লোকসভার বাদল অধিবেশনেই শিক্ষার অধিকার আইনের সংশোধনী আনা হবে। শনিবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এসে এ কথাই জানিয়ে গেলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন, পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে দু’টি পরীক্ষা হবে মার্চ মাসে।
বিশদ

চীন-আমেরিকা হস্তক্ষেপ করলে কাশ্মীরের হাল সিরিয়া, আফগানিস্তানের মতো হবে: মেহবুবা

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): কাশ্মীর সমস্যা সমাধানে তৃতীয় শক্তির হস্তক্ষেপ চেয়ে ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা যে মন্তব্য করেছেন, তার কড়া জবাব দিলেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। এদিন দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে তিনি বলেন, চীন বা আমেরিকা যদি কাশ্মীর সমস্যার সমাধানে হস্তক্ষেপ করতে চায়, তবে উপত্যকার হাল সিরিয়া বা আফগানিস্তানের মতো হবে।
বিশদ

রাহুলের সঙ্গে কথার পরই মোদির ডিনারে নীতীশ, জিইয়ে রইল রহস্য

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ জুলাই: নীতীশ কুমার রহস্য জিইয়ে রাখছেন। বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যা঩য়কে আজ সরকারিভাবে বিদায়ী নৈশভোজে আপ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হায়দরাবাদ হাউসে আয়োজিত ওই ফেয়ারওয়েল ডিনারে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা তো বটেই, উপস্থিত ছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও।
বিশদ

ছাত্রছাত্রীদের ক্ষোভ, ব্যাকফুটে কেন্দ্র
আগামী বছর আঞ্চলিক ভাষায় শুধু প্রশ্নপত্রের অনুবাদ, নিট-বিতর্কে ড্যামেজ কন্ট্রোলে মানবসম্পদ উন্নয়নমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাখো ছাত্রছাত্রীর ক্ষোভ। সেই সূত্রে রাজ্যগুলির ক্ষোভ। সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেলেও কেন্দ্রীয় সরকারের উপর মেডিকেলের অভিন্ন এন্ট্রান্স নিয়ে পশ্চিমবঙ্গসহ গোটা দেশের চাপ অনবরত বাড়ছিল। অনেকটা তারই বহিঃপ্রকাশ দেখা গেল শনিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর প্রকাশ জাভড়েকরের কথায়।
বিশদ

ইস্তফার পর আজ দিল্লিতে দলের কৌশল-নির্ধারণ বৈঠকে মায়াবতী
বার্তা দিতে পারেন ঘুরে দাঁড়ানোর

লখনউ, ২২ জুলাই (পিটিআই): নিছক রাগের বশেই কি রাজ্যসভার সংসদ সদস্যের পদ থেকে ইস্তফা দিলেন মায়াবতী? নাকি ইস্তফার পিছনে রয়েছে বহেনজির ঘুরে দাঁড়ানোর রণকৌশল? এই দু’টি প্রশ্নকে ঘিরে তুমুল চর্চার মাঝেই আজ রবিবার দিল্লিতে দলের কৌশল নির্ধারণ-বৈঠকে বসছেন বহুজন সমাজবাদী পার্টি (বসপা) সুপ্রিমো।
বিশদ

 লালু-রাবড়ির পাটনা বিমানবন্দরের টারম্যাক ব্যবহারের সুবিধা কেড়ে নিল কেন্দ্র

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): কেন্দ্রের নির্দেশ। তাই পাটনা বিমানবন্দরের টারম্যাক ধরে গাড়িতে চড়ে আর বিমান পর্যন্ত যেতে পারবেন না আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব এবং তাঁর স্ত্রী রাবড়ি দেবী।
বিশদ

 গাড়ি আটকানোয় সেনাবাহিনীর হাতে প্রহৃত জম্মু ও কাশ্মীরের সাত পুলিশকর্মী, সমালোচনা

 শ্রীনগর ও জম্মু, ২২ জুলাই (পিটিআই): সেনাবাহিনীর গাড়ি আটকানোয় তাদের হাতে প্রহৃত হলেন এক সহকারী সাব ইনসপেক্টরসহ সাত জন। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মধ্য কাশ্মীরের গান্ধেরবাল জেলায়। যার জেরে সমালোচনার মুখে পড়েছে সেনাবাহিনী। পাশাপাশি, তাদের বিরুদ্ধে গুন্দ থানায় হামলা চালানোরও অভিযোগ উঠেছে।
বিশদ

জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ে র্যা গিংয়ের অভিযোগ তুললেন পড়ুয়ারা

ভোপাল, ২২ জুলাই (পিটিআই): উঁচু শ্রেণির পড়ুয়াদের বিরুদ্ধে র্যা গিংয়ের অভিযোগ তুললেন জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের দু’জন পড়ুয়া। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের র্যা গিং-বিরোধী হেল্পলাইনে ওই দুই পড়ুয়া সিনিয়রদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় চত্বরে র্যা গিং, যৌন হেনস্তার অভিযোগ তুলেছেন।
বিশদ

কর্মসংস্থানের মাধ্যমেই কেন্দ্র জীব-বৈচিত্র্য বাঁচাতে চাইছে

 রাহুল দত্ত, কলকাতা: কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে এবার পরিবেশ বাঁচাতে চাইছে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক। তাদের দাবি, দেশের প্রত্যন্ত গ্রামে-গঞ্জে প্রচুর সাধারণ মানুষ আছেন, যাঁরা শিক্ষার বড় গণ্ডি পার হতে পারেনি। অথচ নিজেদের এলাকার পরিবেশ বাঁচাতে তাঁরা অনেক সময়েই সক্রিয় ভূমিকা নিয়ে থাকেন।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহরমপুর সেন্ট্রাল জেল থেকে চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা বিচারাধীন বন্দি উধাও হল হাসপাতাল থেকে। পলাতক ওই বন্দির নাম সোহেল রানা (২৫)। ...

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM