দেশ
 

চোরাশিকারি ‘শার্প শ্যুটার’ সেই জওয়ানের খোঁজে হন্যে চার রাজ্য

রাহুল দত্ত, কলকাতা: প্রতিটি গন্ডার বা হাতি মারার জন্য তিন লক্ষ টাকা করে নেয় সে। আসা-যাওয়া ও থাকা-খাওয়ার খরচ আলাদা। বিমানে অথবা বিলাসবহুল গাড়িতে আসা-যাওয়া। বড় হোটেলে রাত কাটানো। সবমিলিয়ে তিন-চারদিনে খরচ প্রায় ৭৫ হাজার টাকা। চোরাশিকারিদের বক্তব্য, বাইসন, বাঘ, লেপার্ড, গন্ডার হোক বা হাতি, এক গুলিতে খতম করায় সিদ্ধহস্ত অসম রাইফেলসের শার্প শ্যুটার জওয়ান ব্যায়োনা ইয়োবিন। তাই চোরাশিকারিদের মধ্যেও তাঁর চাহিদা মারাত্মক। এরকম এক শার্প শ্যুটারকে এখন হন্যে হয়ে খুঁজছে পশ্চিমবঙ্গসহ চার রাজ্য।
২০১৫ সালের ডিসেম্বর মাসে ভারত-ভুটান সীমান্তবর্তী বীরপাড়ার কাছে এই ব্যায়োনা ইয়োবিনকে গ্রেপ্তার করেছিল পশ্চিমবঙ্গ বনদপ্তর। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে দু’-তিন মাস জেলে কাটিয়ে সে জামিনে ছাড়া পেয়ে যায়। তারপর থেকে আর তার কোনও খোঁজ নেই। এমনকী অসম রাইফেলসেও সে যোগ দেয়নি। ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় মুখপাত্র উইং কমান্ডার এস এস বির্দি বলেন, ওর সম্পর্কে কারও কাছে কোনও তথ্য নেই। কিন্তু কেন এরকম এক গুরুত্বপূর্ণ অভিযুক্ত দ্রুত ছাড়া পেয়ে গেল? বনদপ্তরের একটি সূত্রের দাবি, ২০১৫ সালের ডিসেম্বর মাসে বীরপাড়া থেকে ব্যায়োনা ইয়োবিন, নব তামাং, ধুমাই সিং, বিষ্ণু ছেত্রীকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে গোরুমারা এবং কালিম্পংয়ে হাতি ও গন্ডার মারার অভিযোগ ছিল। ব্যায়োনার কাছ থেকে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রসহ অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়েছিল। জিজ্ঞাসাবাদে জানা গিয়েছিল, ২০১৪-র শেষভাগ থেকে উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতে তাদের দলটি সক্রিয়ভাবে বন্যপ্রাণী হত্যা করেছে। বনদপ্তরের কর্তাদের সামনে ব্যায়োনা ইয়োবিন দাবি করেছিল, আন্তর্জাতিক চোরাবাজারে গন্ডারের খড়গ বা হাতির দাঁতের দাম কেজি প্রতি এক কোটি টাকা পর্যন্ত দাঁড়ায়। বিপুল আয়ের আশাতেই সে এই কাজ করেছিল। তবে কোনও চোরাশিকারি বা জঙ্গি গোষ্ঠীর হয়ে তারা কাজ করত কি না, জেরায় সেবিষয়ে স্পষ্ট কোনও উত্তর মেলেনি।
রাজ্য বনদপ্তর ধৃতদের বিরুদ্ধে সময়ে চার্জশিট পেশ করতে না পারায় প্রত্যেকেই ছাড়া পেয়ে যায়। তারপর থেকে তারা কোথায় রয়েছে? সেবিষয়ে বনদপ্তরও কিছু জানে না। বনদপ্তরের বন্যপ্রাণ শাখার এক কর্তা বলেন, ধৃতদের বিরুদ্ধে মামলাকে জোরদার করতে গিয়ে বনাধিকারিকরা এতটাই বেশি সময় নিয়ে নিয়েছিলেন যে, শেষ পর্যন্ত তাঁরা সময়ে চার্জশিটই জমা করতে পারেননি। এই অবস্থায় অভিযুক্তরা ছাড়া পেয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁদের কিছুটা গাফিলতি ছিলই, তা স্বীকার করে নেন তিনি। তাঁর আরও দাবি, সম্প্রতি গোরুমারাতে গন্ডার হত্যার তদন্তেও ব্যায়োনা ইয়োবিনের যোগ থাকার তথ্য সামনে উঠে এসেছে। সাম্প্রতিককালে উত্তর-পূর্ব ভারতে বিভিন্ন চোরাশিকারের ঘটনাতেও তার যোগ থাকার তথ্য উঠে এসেছে। এ বিষয়ে মণিপুর, মেঘালয় এবং অসম ইতিমধ্যে পশ্চিমবঙ্গ বনদপ্তরের সঙ্গে যোগাযোগ করে তথ্য আদান-প্রদান করেছে। কিন্তু ই঩য়োবিনের বর্তমান অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে বনদপ্তরের একাংশের মতে, ২০১৫ সালে ইয়োবিন গ্রেপ্তার হওয়ার পর থেকে উত্তরবঙ্গে এমনকী উত্তর-পূর্ব ভারতে বন্যপ্রাণ হত্যা অনেকাংশে কমে গিয়েছিল। কিন্তু কয়েকমাস চুপ থাকার পর থেকেই সে আবার সক্রিয় হয়ে ওঠে। তারপর থেকে উত্তরবঙ্গ তথা উত্তর-পূর্ব ভারতের জঙ্গলে ফের বন্যপ্রাণী হত্যা বেড়েছে বলে অভিমত বনকর্তাদেরও।
19th  May, 2017
ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার এক

হাজিপুর (বিহার), ২২ অক্টোবর (পিটিআই): বৈশালী জেলার হাজিপুরে শহরের কেলা বাজার এলাকায় এক মহিলাকে ধর্ষণ করার অভিযোগ উঠল এক অটো ড্রাইভারের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, ওই অটো ড্রাইভারকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

 ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক, পরিষ্কার করল আরবিআই

 নয়াদিল্লি, ২১ অক্টোবর: যেখানে প্রয়োজন সেখানে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যোগ বাধ্যতামূলক। শনিবার স্পষ্ট জানিয়ে দিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। তথ্যের অধিকার আইনে (আরটিআই) এক ব্যক্তির আবেদনের জবাবে জানা গিয়েছে, ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ আবশ্যিক নয়।
বিশদ

22nd  October, 2017
 গুজরাতে হার্দিককে নিয়ে জোট করতে মরিয়া কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: গুজরাতে হার্দিক প্যাটেলকে নিয়ে জোট করতে মরিয়া কংগ্রেস। সেইমতো প্যাটেল আন্দোলনের নেতা হার্দিক প্যাটেলকে আহ্বান জানিয়ে ভোটে প্রার্থী হতেও বলেছে কংগ্রেস। হার্দিক প্রার্থী হওয়া নিয়ে কোনও সিদ্ধান্তের কথা খোলসা করেননি। তবে তিনি বলেছেন, বিজেপিকে হারাতে বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়া দরকার।
বিশদ

22nd  October, 2017
পশ্চিমবঙ্গের ২২টি আসনকে বিশেষভাবে বাছাই করা হয়েছে
৩৫০টি আসন টার্গেট করে আগামী লোকসভা ভোটের প্রচার শুরুর আগেই ৩৫০টি সভা করবে বিজেপি

সমৃদ্ধ দত্ত  নয়াদিল্লি, ২১ অক্টোবর: টার্গেট ৩৫০! তাই এক বছরে ৩৫০টি বিশেষ সমাবেশ করবে বিজেপি। ‘মিশন ২০১৯’-এর রণকৌশল এখন থেকেই চূড়ান্ত করার কাজ শুরু করে দিয়েছে বিজেপি। বিষয়টি নিয়ে দলের প্রধান স্ট্র্যাটেজিস্ট অমিত শাহ, অরুণ জেটলি এবং নরেন্দ্র মোদির মধ্যে একপ্রস্থ কথাও হয়ে গিয়েছে।
বিশদ

22nd  October, 2017
সরকারি কর্মীদের বিরুদ্ধে অনুমতি ছাড়া তদন্ত নয়, রাজস্থানের নয়া আইন ঘিরে বিতর্ক

 জয়পুর, ২১ অক্টোবর (পিটিআই): বিচারক ও আমলাদের রক্ষা করতে রাজস্থান সরকার যে অর্ডিন্যান্স জারি করেছে, তার বিরোধিতায় সরব হয়েছে কংগ্রেস ও বহু সংগঠন। কংগ্রেসের অভিযোগ দুর্নীতিগ্রস্তদের স্বার্থরক্ষার জন্যই সরকার এই অর্ডিন্যান্স জারি করেছে।
বিশদ

22nd  October, 2017
 ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে বন্ধ হল কেদারনাথ, যমুনোত্রী মন্দির

দেরাদুন, ২১ অক্টোবর (পিটিআই): প্রথা মেনে ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে শনিবার বন্ধ হয়ে গেল কেদারনাথ ও যমুনোত্রী মন্দির। শুক্রবার বন্ধ হয়েছিল গঙ্গোত্রী। ১৯ নভম্বর বন্ধ হবে ‘চারধামে’র আরেক মন্দির বদ্রীনাথ। এদিন সকাল ৮টা ২০ মিনিট নাগাদ ‘সমাধি পুজো’ ও ‘শুদ্ধিকরণ’ অনুষ্ঠানের মাধ্যমে বন্ধ হয় কেদারনাথের দরজা। বিশদ

22nd  October, 2017
তামিল ছবি মার্শালের সংলাপ বদলের দাবি বিজেপি’র, পালটা তোপ কংগ্রেসের

 চেন্নাই ও নয়াদিল্লি, ২১ অক্টোবর: তামিল ছবি ‘মার্শাল’-এর সংলাপ নিয়ে বিজেপি আপত্তি তোলায় কড়া সমালোচনা করল কংগ্রেস। ছবির সংলাপ ঘিরে শুরু হওয়া এই বিতর্কে তামিল সুপারস্টার বিজয়ের পাশেই দাঁড়িয়েছেন আর এক তারকা কমল হাসান।
বিশদ

22nd  October, 2017
বারামুলায় পাক সেনার গুলিতে হত সেনাবাহিনীর এক মালবাহক, আহত এক

 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

22nd  October, 2017
নোট বাতিল পরবর্তী জমা টাকার তড়িঘড়ি সুলুকসন্ধানের জন্য আয়কর দপ্তরকে নির্দেশ কেন্দ্রের

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: নোটবন্দির পর বহু ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়েছে কাঁড়ি কাঁড়ি টাকা। সেই টাকা কোথা থেকে এল, তার হদিশ করা হবে, আগেই হুঁশিয়ারি দিয়েছিল নরেন্দ্র মোদির সরকার। এবার সেই কাজ খাতায়-কলমে শুরু করে দিল তারা। এই বিষয়ে ইতিমধ্যেই দিল্লি থেকে নির্দেশ এসে গিয়েছে কলকাতায় আয়কর ভবনেও।
বিশদ

22nd  October, 2017
সুষমা স্বরাজের সঙ্গে দেখা করলেন পাক হাই কমিশনার সোহেল মেহমুদ

 ইসলামাবাদ, ২১ অক্টোবর (পিটিআই): বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করলেন পাকিস্তানের হাই কমিশনার সোহেল মেহমুদ। তবে, তাঁদের মধ্যে কুলভূষণ যাদব নিয়ে আলোচনা হয়েছে বলে সংবাদমাধ্যমে যে খবর ছড়িয়েছে, তা নস্যাৎ করে দিয়েছে ইসলামাবাদ।
বিশদ

22nd  October, 2017
কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশকর্মীদের ক্ষতিপূরণ বাড়িয়ে ৫০ লক্ষ করল উত্তরপ্রদেশ

লখনউ, ২১ অক্টোবর (পিটিআই): কর্তব্যরত অবস্থায় হত পুলিশকর্মীদের পরিবারকে দেওয়া ক্ষতিপূরণ দ্বিগুণ করল উত্তরপ্রদেশের যোগী সরকার। ২৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে তা ৫০ লক্ষ করা হয়েছে।
বিশদ

22nd  October, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

সংবাদদাতা, ইসলামপুর: রবিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় বাইক আরোহী এক শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তার বাবা জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, মৃত তানিয়া মিত্র(৬) ইসলামপুরের পুরাতনপল্লির বাসিন্দা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM