দেশ
 

চোরাশিকারি ‘শার্প শ্যুটার’ সেই জওয়ানের খোঁজে হন্যে চার রাজ্য

রাহুল দত্ত, কলকাতা: প্রতিটি গন্ডার বা হাতি মারার জন্য তিন লক্ষ টাকা করে নেয় সে। আসা-যাওয়া ও থাকা-খাওয়ার খরচ আলাদা। বিমানে অথবা বিলাসবহুল গাড়িতে আসা-যাওয়া। বড় হোটেলে রাত কাটানো। সবমিলিয়ে তিন-চারদিনে খরচ প্রায় ৭৫ হাজার টাকা। চোরাশিকারিদের বক্তব্য, বাইসন, বাঘ, লেপার্ড, গন্ডার হোক বা হাতি, এক গুলিতে খতম করায় সিদ্ধহস্ত অসম রাইফেলসের শার্প শ্যুটার জওয়ান ব্যায়োনা ইয়োবিন। তাই চোরাশিকারিদের মধ্যেও তাঁর চাহিদা মারাত্মক। এরকম এক শার্প শ্যুটারকে এখন হন্যে হয়ে খুঁজছে পশ্চিমবঙ্গসহ চার রাজ্য।
২০১৫ সালের ডিসেম্বর মাসে ভারত-ভুটান সীমান্তবর্তী বীরপাড়ার কাছে এই ব্যায়োনা ইয়োবিনকে গ্রেপ্তার করেছিল পশ্চিমবঙ্গ বনদপ্তর। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে দু’-তিন মাস জেলে কাটিয়ে সে জামিনে ছাড়া পেয়ে যায়। তারপর থেকে আর তার কোনও খোঁজ নেই। এমনকী অসম রাইফেলসেও সে যোগ দেয়নি। ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় মুখপাত্র উইং কমান্ডার এস এস বির্দি বলেন, ওর সম্পর্কে কারও কাছে কোনও তথ্য নেই। কিন্তু কেন এরকম এক গুরুত্বপূর্ণ অভিযুক্ত দ্রুত ছাড়া পেয়ে গেল? বনদপ্তরের একটি সূত্রের দাবি, ২০১৫ সালের ডিসেম্বর মাসে বীরপাড়া থেকে ব্যায়োনা ইয়োবিন, নব তামাং, ধুমাই সিং, বিষ্ণু ছেত্রীকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে গোরুমারা এবং কালিম্পংয়ে হাতি ও গন্ডার মারার অভিযোগ ছিল। ব্যায়োনার কাছ থেকে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রসহ অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়েছিল। জিজ্ঞাসাবাদে জানা গিয়েছিল, ২০১৪-র শেষভাগ থেকে উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতে তাদের দলটি সক্রিয়ভাবে বন্যপ্রাণী হত্যা করেছে। বনদপ্তরের কর্তাদের সামনে ব্যায়োনা ইয়োবিন দাবি করেছিল, আন্তর্জাতিক চোরাবাজারে গন্ডারের খড়গ বা হাতির দাঁতের দাম কেজি প্রতি এক কোটি টাকা পর্যন্ত দাঁড়ায়। বিপুল আয়ের আশাতেই সে এই কাজ করেছিল। তবে কোনও চোরাশিকারি বা জঙ্গি গোষ্ঠীর হয়ে তারা কাজ করত কি না, জেরায় সেবিষয়ে স্পষ্ট কোনও উত্তর মেলেনি।
রাজ্য বনদপ্তর ধৃতদের বিরুদ্ধে সময়ে চার্জশিট পেশ করতে না পারায় প্রত্যেকেই ছাড়া পেয়ে যায়। তারপর থেকে তারা কোথায় রয়েছে? সেবিষয়ে বনদপ্তরও কিছু জানে না। বনদপ্তরের বন্যপ্রাণ শাখার এক কর্তা বলেন, ধৃতদের বিরুদ্ধে মামলাকে জোরদার করতে গিয়ে বনাধিকারিকরা এতটাই বেশি সময় নিয়ে নিয়েছিলেন যে, শেষ পর্যন্ত তাঁরা সময়ে চার্জশিটই জমা করতে পারেননি। এই অবস্থায় অভিযুক্তরা ছাড়া পেয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁদের কিছুটা গাফিলতি ছিলই, তা স্বীকার করে নেন তিনি। তাঁর আরও দাবি, সম্প্রতি গোরুমারাতে গন্ডার হত্যার তদন্তেও ব্যায়োনা ইয়োবিনের যোগ থাকার তথ্য সামনে উঠে এসেছে। সাম্প্রতিককালে উত্তর-পূর্ব ভারতে বিভিন্ন চোরাশিকারের ঘটনাতেও তার যোগ থাকার তথ্য উঠে এসেছে। এ বিষয়ে মণিপুর, মেঘালয় এবং অসম ইতিমধ্যে পশ্চিমবঙ্গ বনদপ্তরের সঙ্গে যোগাযোগ করে তথ্য আদান-প্রদান করেছে। কিন্তু ই঩য়োবিনের বর্তমান অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে বনদপ্তরের একাংশের মতে, ২০১৫ সালে ইয়োবিন গ্রেপ্তার হওয়ার পর থেকে উত্তরবঙ্গে এমনকী উত্তর-পূর্ব ভারতে বন্যপ্রাণ হত্যা অনেকাংশে কমে গিয়েছিল। কিন্তু কয়েকমাস চুপ থাকার পর থেকেই সে আবার সক্রিয় হয়ে ওঠে। তারপর থেকে উত্তরবঙ্গ তথা উত্তর-পূর্ব ভারতের জঙ্গলে ফের বন্যপ্রাণী হত্যা বেড়েছে বলে অভিমত বনকর্তাদেরও।
19th  May, 2017
উজমার পর এবার মহম্মদী
স্বামীর অত্যাচার থেকে মেয়েকে বাঁচিয়ে পাকিস্তান থেকে ফেরাতে সুষমার দ্বারস্থ হায়দরাবাদের দম্পতি

হায়দরাবাদ, ২৯ মে: উজমা আহমেদের মতোই মহম্মদী বেগমকে পাকিস্তান থেকে দেশে ফেরাতে চান তাঁর বাবা-মা। মেয়েকে অত্যাচারের হাত থেকে মুক্ত করতে তাই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দ্বারস্থ হয়েছেন হায়দরাবাদের এই দম্পতি। মহম্মদী বেগমের বাবা মহম্মদ আকবর বলেছেন, টেলিফোনে কথা হলেই ও বলে দেশে ফিরিয়ে আনতে।
বিশদ

‘জিপে বাঁধা ঠিকই হয়েছে’
সেনাপ্রধানের বক্তব্যকে সমর্থন করে ট্যুইট বেঙ্কাইয়ার নাইডুর

 নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): জম্মু-কাশ্মীরে বিক্ষোভ সামাল দিতে সেনাপ্রধান বিপিন রাওয়াতের বক্তব্যকেই সমর্থন করলেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। উপত্যকায় ‘নোংরা যুদ্ধের’ মোকাবিলায় নতুন পন্থার উদ্ভাবনের কথা বলেছেন সেনাপ্রধান। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন, সেনাপ্রধানের এই যুক্তির সঙ্গে তিনি একেবারে একমত।
বিশদ

রামপুরে শ্লীলতাহানি, মূল অভিযুক্তসহ গ্রেপ্তার ৩

 রামপুর, ২৯ মে: উত্তরপ্রদেশের রামপুরে দুই মহিলার শ্লীলতাহানির ঘটনায় পুলিশ আরও দুই অভিযুক্তকে গ্রেপ্তার করল। এই ঘটনায় এখনও পর্যন্ত তিনজন ধরা পড়েছে। পুলিশ সুপার বিপিন টাডা বলেন, আগেই একজনকে গ্রেপ্তার করা হয়েছিল। গতকাল রাতে অভিযান চালিয়ে আরও দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতদের মধ্যে একজন নাবালক রয়েছে।
বিশদ

কার্ফুর কারণে উপত্যকায় সাধারণ জনজীবন ব্যাহত
কাশ্মীরের তিন বিচ্ছিন্নতাবাদী নেতাকে জেরা এনআইএর

শ্রীনগর ও নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): কাশ্মীরে অস্থিরতা সৃষ্টি এবং জঙ্গি কার্যকলাপে মদত দেওয়ার জন্য পাকিস্তানের জঙ্গি সংস্থাগুলির আর্থিক সাহায্য দেওয়ার প্রসঙ্গে সোমবার তিন বিচ্ছিন্নতাবাদী নেতাকে জেরা করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।
বিশদ

 কেন্দ্রীয় মন্ত্রীকে লক্ষ্য করে উড়ে এল জুতো

 ভাবনগর (গুজরাত), ২৯ মে: এবার কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে লক্ষ্য করে উড়ে এল জুতো। ঘটনাটি ঘটেছে গুজরাতের ভাবনগর জেলায় একটি অনুষ্ঠানের সময়। অভিযোগের তির পতিদার আন্দোলনের এক কর্মী তথ্য ২০ বছরের কলেজ ছাত্র ভবেশ সোনালির দিকে। তবে মন্ত্রীকে লক্ষ্য করে জুতো ছুঁড়লেও তা তাঁর গায়ে লাগেনি।
বিশদ

সিবিআই হেপাজতে সাহাবুদ্দিন

নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): সাংবাদিক রাজদেও রঞ্জন হত্যা মামলায় আরজেডি নেতা সাহাবুদ্দিনকে হেপাজতে নিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে জানানো হয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য সাহাবুদ্দিনকে এজেন্সির দপ্তরে নিয়ে আসা হয়েছে। সাহাবুদ্দিন বর্তমানে তিহার জেলে বন্দি।
বিশদ

বীরভদ্র ও তাঁর স্ত্রীর জামিন মঞ্জুর

নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): আয়ের সঙ্গে সঙ্গতিহীন মামলায় জামিন পেলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং এবং তাঁর স্ত্রী প্রতিভা সিং। সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক তাঁদের জামিন মঞ্জুর করেন। মুখ্যমন্ত্রী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে ১০ কোটি টাকার আয়ের সঙ্গে সঙ্গতিহীন মামলা দায়ের করে। সিবিআই অবশ্য জামিনের বিরোধিতা করে।
বিশদ

 মোদি ‘আধুনিক সময়ের ধৃতরাষ্ট্র’, হোর্ডিং কানপুরে

 কানপুর, ২৯ মে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘আধুনিক সময়ের ধৃতরাষ্ট্র’ বলে কটাক্ষ করে হোর্ডিং পড়ল কানপুরে। কেন্দ্রের এনডিএ সরকারের তৃতীয় বর্ষপূর্তির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীকে এইভাবে নিশানা করল কংগ্রেস। হোর্ডিংয়ে বিজেপি’র নেতৃত্বে এনডিএ সরকারের প্রতি ১০টি প্রশ্ন তোলা হয়েছে।
বিশদ

পাঠানকোটে পরিত্যক্ত ব্যাগ ঘিরে আতঙ্ক

 পাঠানকোট, ২৯ মে (পিটিআই): জঙ্গিহানার এক বছর কাটতে না কাটতেই পাঠানকোটের সেনা ক্যান্টনমেন্ট এলাকায় একটি পরিত্যক্ত ব্যাগ ঘিরে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ল। পাঞ্জাব পুলিশ ও সেনা ব্যাগটিতে ঘিরে তল্লাশি শুরু করেছে। পুলিশ জানিয়েছে, স্থানীয় এক ব্যক্তি ডিফেন্স রোডে পরিত্যক্ত অবস্থায় ব্যাগটি দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের বড়তুড়িগ্রামে তৃণমূল কর্মী খুনের ঘটনায় নয়া মোড়। শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্ব, জমি সংক্রান্ত বিবাদের জেরেই নয়, খুনের পিছনে কাজ করেছে পুরানো আক্রোশও। ধৃতদের জেরা করে এমনটাই পুলিশ জানতে পেরেছে। উল্লেখ্য, শনিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে আসগর আলি নামে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরেনসিক রিপোর্ট তৈরির শ্লথতা নিয়ে অভিযোগ রয়েছে বিস্তর। আর সেকারণেই ঘটনাস্থলে পৌঁছে দ্রুত ফরেনসিক রিপোর্ট তৈরির জন্য এক বছর আগে পুলিশকে দেওয়া হয়েছিল চারটি গাড়ি। এই গাড়িগুলি ফরেনসিক রিপোর্ট তৈরির উপযোগী যাবতীয় পরিকাঠামোয় সজ্জিত। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা অন্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি বলে মধ্যশিক্ষা পর্ষদের উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যলয় সূত্রে জানা গিয়েছে। ...

 মুম্বই, ২৯ মে (পিটিআই): শেয়ার বাজারের ঊর্ধ্বগতি চলছেই। এদিন মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৩১ হাজার ১০৯ পয়েন্টে শেষ হয়েছে। গত তিন দিন ধরেই সেনসেক্স ঊর্ধ্বমুখী। তিনদিনে ৮০০ পয়েন্টেরও বেশি উঠেছে সূচক। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM

সংসদের ওয়েবসাইটে এবার জেলাওয়াড়ি সেরাদের নাম ও স্কুলের নাম প্রকাশিত হবে 

10:13:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...