দেশ
 

চোরাশিকারি ‘শার্প শ্যুটার’ সেই জওয়ানের খোঁজে হন্যে চার রাজ্য

রাহুল দত্ত, কলকাতা: প্রতিটি গন্ডার বা হাতি মারার জন্য তিন লক্ষ টাকা করে নেয় সে। আসা-যাওয়া ও থাকা-খাওয়ার খরচ আলাদা। বিমানে অথবা বিলাসবহুল গাড়িতে আসা-যাওয়া। বড় হোটেলে রাত কাটানো। সবমিলিয়ে তিন-চারদিনে খরচ প্রায় ৭৫ হাজার টাকা। চোরাশিকারিদের বক্তব্য, বাইসন, বাঘ, লেপার্ড, গন্ডার হোক বা হাতি, এক গুলিতে খতম করায় সিদ্ধহস্ত অসম রাইফেলসের শার্প শ্যুটার জওয়ান ব্যায়োনা ইয়োবিন। তাই চোরাশিকারিদের মধ্যেও তাঁর চাহিদা মারাত্মক। এরকম এক শার্প শ্যুটারকে এখন হন্যে হয়ে খুঁজছে পশ্চিমবঙ্গসহ চার রাজ্য।
২০১৫ সালের ডিসেম্বর মাসে ভারত-ভুটান সীমান্তবর্তী বীরপাড়ার কাছে এই ব্যায়োনা ইয়োবিনকে গ্রেপ্তার করেছিল পশ্চিমবঙ্গ বনদপ্তর। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে দু’-তিন মাস জেলে কাটিয়ে সে জামিনে ছাড়া পেয়ে যায়। তারপর থেকে আর তার কোনও খোঁজ নেই। এমনকী অসম রাইফেলসেও সে যোগ দেয়নি। ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় মুখপাত্র উইং কমান্ডার এস এস বির্দি বলেন, ওর সম্পর্কে কারও কাছে কোনও তথ্য নেই। কিন্তু কেন এরকম এক গুরুত্বপূর্ণ অভিযুক্ত দ্রুত ছাড়া পেয়ে গেল? বনদপ্তরের একটি সূত্রের দাবি, ২০১৫ সালের ডিসেম্বর মাসে বীরপাড়া থেকে ব্যায়োনা ইয়োবিন, নব তামাং, ধুমাই সিং, বিষ্ণু ছেত্রীকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে গোরুমারা এবং কালিম্পংয়ে হাতি ও গন্ডার মারার অভিযোগ ছিল। ব্যায়োনার কাছ থেকে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রসহ অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়েছিল। জিজ্ঞাসাবাদে জানা গিয়েছিল, ২০১৪-র শেষভাগ থেকে উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতে তাদের দলটি সক্রিয়ভাবে বন্যপ্রাণী হত্যা করেছে। বনদপ্তরের কর্তাদের সামনে ব্যায়োনা ইয়োবিন দাবি করেছিল, আন্তর্জাতিক চোরাবাজারে গন্ডারের খড়গ বা হাতির দাঁতের দাম কেজি প্রতি এক কোটি টাকা পর্যন্ত দাঁড়ায়। বিপুল আয়ের আশাতেই সে এই কাজ করেছিল। তবে কোনও চোরাশিকারি বা জঙ্গি গোষ্ঠীর হয়ে তারা কাজ করত কি না, জেরায় সেবিষয়ে স্পষ্ট কোনও উত্তর মেলেনি।
রাজ্য বনদপ্তর ধৃতদের বিরুদ্ধে সময়ে চার্জশিট পেশ করতে না পারায় প্রত্যেকেই ছাড়া পেয়ে যায়। তারপর থেকে তারা কোথায় রয়েছে? সেবিষয়ে বনদপ্তরও কিছু জানে না। বনদপ্তরের বন্যপ্রাণ শাখার এক কর্তা বলেন, ধৃতদের বিরুদ্ধে মামলাকে জোরদার করতে গিয়ে বনাধিকারিকরা এতটাই বেশি সময় নিয়ে নিয়েছিলেন যে, শেষ পর্যন্ত তাঁরা সময়ে চার্জশিটই জমা করতে পারেননি। এই অবস্থায় অভিযুক্তরা ছাড়া পেয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁদের কিছুটা গাফিলতি ছিলই, তা স্বীকার করে নেন তিনি। তাঁর আরও দাবি, সম্প্রতি গোরুমারাতে গন্ডার হত্যার তদন্তেও ব্যায়োনা ইয়োবিনের যোগ থাকার তথ্য সামনে উঠে এসেছে। সাম্প্রতিককালে উত্তর-পূর্ব ভারতে বিভিন্ন চোরাশিকারের ঘটনাতেও তার যোগ থাকার তথ্য উঠে এসেছে। এ বিষয়ে মণিপুর, মেঘালয় এবং অসম ইতিমধ্যে পশ্চিমবঙ্গ বনদপ্তরের সঙ্গে যোগাযোগ করে তথ্য আদান-প্রদান করেছে। কিন্তু ই঩য়োবিনের বর্তমান অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে বনদপ্তরের একাংশের মতে, ২০১৫ সালে ইয়োবিন গ্রেপ্তার হওয়ার পর থেকে উত্তরবঙ্গে এমনকী উত্তর-পূর্ব ভারতে বন্যপ্রাণ হত্যা অনেকাংশে কমে গিয়েছিল। কিন্তু কয়েকমাস চুপ থাকার পর থেকেই সে আবার সক্রিয় হয়ে ওঠে। তারপর থেকে উত্তরবঙ্গ তথা উত্তর-পূর্ব ভারতের জঙ্গলে ফের বন্যপ্রাণী হত্যা বেড়েছে বলে অভিমত বনকর্তাদেরও।
19th  May, 2017
সুনন্দা পুষ্কর মামলা: হাইকোর্টের দ্বারস্থ শশীর সৎ ছেলে শিব মেনন

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): কংগ্রেস সংসদ সদস্য শশী থারুরের স্ত্রী সুনন্দা পুষ্করের মৃত্যুর রহস্য উদ্ঘাটনের জন্য আদালতের তত্ত্বাবধানে সিবিআইয়ের নেতৃত্বে সিটকে দিয়ে তদন্তের আবেদন জানিয়েছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। এক্ষেত্রে তাঁর এক্তিয়ার বা ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে শনিবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন শশী থারুরের সৎ ছেলে শিব মেনন।
বিশদ

নিট নিয়ে কেন্দ্র ও রাজ্যকে তোপ স্টালিনের

 চেন্নাই, ২২ জুলাই (পিটিআই): নিট ইস্যুতে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দাগল তামিলনাড়ুর বিরোধী দল ডিএমকে। রাজ্যের বিরোধী দলনেতা এম কে স্টালিন বলেন, কেন্দ্রের বিভিন্ন সিদ্ধান্তের জেরে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। রাজ্যের পড়ুয়াদের ডাক্তারি পড়ার আশাও ক্রমশ ক্ষীণ হচ্ছে।
বিশদ

স্বাস্থ্যের বেহাল দশার কথা তুলে ধরল ক্যাগ, মানছেন না কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব

নয়াদিল্লি, ২২ জুলাই: গ্রামীণ ভারতের বেহাল স্বাস্থ্যব্যবস্থার কথা উঠে এল ক্যাগ রিপোর্টে। কেন্দ্রের ফ্ল্যাগশিপ কর্মসূচি ন্যাশনাল রুরাল হেল্থ মিশনের আওতায় দেশের স্বাস্থ্যব্যবস্থা যে কতটা খারাপ তা রিপোর্টের ছত্রে ছত্রে তুলে ধরা হয়েছে। যদিও সেই রিপোর্ট মানতে নারাজ স্বাস্থ্যসচিব সি কে মিশ্র।
বিশদ

মণিপুরে গ্রেপ্তার জঙ্গি নেতা

 ইম্ফল, ২২ জুলাই (পিটিআই): মণিপুরের সংগঠন কুকি ন্যাশনাল ফ্রন্ট (ডি)-এর জঙ্গি নেতাকে গ্রেপ্তার করল পুলিশ। গ্রেপ্তার হওয়া জঙ্গি নেতার নাম দৌথাংলেন কিপগেন। এদিন রাজ্যের কাংপোকপি জেলার বোংভাল খুল্লেন জেলা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

 অপুষ্টিতে ভোগা শিশুর ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু

 জয়পুর (ওড়িশা), ২২ জুলাই (পিটিআই): হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালীন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হল বছর দুয়েকের একটি শিশুর। তার নাম মানসী প্রধান। অত্যাধিক কম ওজন এবং অপুষ্টিতে ভোগার কারণে এর আগে তাকে নিউট্রিশনাল সেন্টারেও ভরতি করা হয়েছিল।
বিশদ

রাজস্থানে সাধুদের সঙ্গে বৈঠক করলেন অমিত শাহ

 জয়পুর, ২২ জুলাই (পিটিআই): তিন দিনের রাজস্থান সফরে এসে দলের নেতা-কর্মীদের পাশাপাশি সাধু-সন্তদের সঙ্গে বৈঠক করলেন বিজেপির সভাপতি অমিত শাহ। অযোধ্যায় রাম মন্দির নির্মাণ এবং গোরক্ষাসহ বিভিন্ন ইস্যুতে তাঁদের সঙ্গে অমিতের কথা হয়।
বিশদ

নিট নিয়ে কেন্দ্র ও রাজ্যকে তোপ স্টালিনের

চেন্নাই, ২২ জুলাই (পিটিআই): নিট ইস্যুতে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দাগল তামিলনাড়ুর বিরোধী দল ডিএমকে। রাজ্যের বিরোধী দলনেতা এম কে স্টালিন বলেন, কেন্দ্রের বিভিন্ন সিদ্ধান্তের জেরে মানুষ ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। রাজ্যের পড়ুয়াদের ডাক্তারি পড়ার আশাও ক্রমশ ক্ষীণ হচ্ছে। 
বিশদ

 তিন রাজ্য নিটের বাইরে যেতে চাইল, ফের অস্বস্তিতে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেয়েছিল কেন্দ্র। ফলপ্রকাশ ও মুখরক্ষা দুই-ই হয়েছিল। কিন্তু, তা যে সাময়িক, এখন হাড়ে হাড়ে বুঝতে পারল তারা। দু’টি বড় রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল মেডিকেলে ভরতির জন্য ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট পরীক্ষার বাইরে যেতে চাইল।
বিশদ

সুপ্রিম কোর্টে গড়াল ইন্দু সরকার বিতর্ক

মুম্বই, ২২ জুলাই (পিটিআই): মধুর ভান্ডারকর পরিচালিত ‘ইন্দু সরকার’ ছবিটি নিয়ে বিতর্ক থামছেই না। আগেই সঞ্জয় গান্ধীর মেয়ে বলে পরিচয় দিয়ে ছবির নিয়ে আপত্তি তুলেছিলেন প্রিয়া পাল নামে এক মহিলা। এবার ছবির মুক্তি আটকাতে সুপ্রিম কোর্টে আবেদন করলেন তিনি।
বিশদ

দিল্লির অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা বাড়াচ্ছে কেজরিওয়াল সরকার, তবু কমছে না ক্ষোভ

নয়াদিল্লি, ২২ জুলাই (পিটিআই): দিল্লির অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিল কেজরিওয়াল সরকার। গত একমাস ধরে ভাতা বৃদ্ধির জন্য আন্দোলন করছেন অঙ্গনওয়াড়ি কর্মীরা। দিল্লিতে কেজরিওয়ালের বাসভবনের সামনে এই ইস্যুতে বিক্ষোভও দেখানো হয়েছিল। ভাতা বৃদ্ধির সেই দাবি মেনে নিল সরকার।
বিশদ

রেল ওভারব্রিজের পিলার খসে মৃত ২ শ্রমিক, জখম ৫

সাসারাম, ২২ জুলাই (পিটিআই): নির্মাণকাজ চলাকালীন রেলের ওভারব্রিজের একটি পিলার খসে পড়ল। আর লোহার সেই পিলারের নীচে চাপা পড়ে মৃত্যু হল দু’জন শ্রমিকের। জখম হয়েছেন আরও পাঁচ জন। তাঁদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক। শনিবার ঘটনাটি ঘটেছে বিহারের সাসারাম স্টেশনের কাছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে গত ৯ জুলাই আদিবাসী নাবালিকাদের ধর্ষণ এবং ঘটনার প্রতিবাদে ১৪ জুলাই শহরে আদিবাসীদের তাণ্ডবের পর শনিবার রায়গঞ্জে এসে বৈঠক করলেন আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর। এদিন কর্ণজোড়ায় সার্কিট হাউসে এই বৈঠক হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM