দেশ
 

ধর্মনিরপেক্ষ দলগুলিকে একজোট হওয়ার ডাক
রাজ্যে রাজ্যে দল ভাঙাতে নেমেছে বিজেপি: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে রাজ্যে দল ভাঙানোর খেলায় নেমেছে বিজেপি। মন্ত্রী-এমএলএ কিনছে ওরা। এরকম একটা সময়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও মজবুত করতে আঞ্চলিক দলগুলিকে অগ্রণী ভূমিকা নিতে হবে। ওড়িশা সফরের শেষদিনে বৃহস্পতিবার বিকালে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঞ্চলিক দলগুলি কি বিজেপিকে ঠেকাতে পারবে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মমতা বলেন, তাদের ঠেকাতে আঞ্চলিক দলগুলিই যথেষ্ট। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে ঠিকঠাক বজায় রাখতে আঞ্চলিক দলগুলির আরও শক্তিবৃদ্ধি চাই আমরা। তাঁর অভিযোগ, বিজেপি জাত, ধর্ম আর দলের নামে বিভাজন চায়। আমরা চাই সবার একতা। মমতা বলেন, ওড়িশা এবং আমরা প্রতিবেশী। প্রতিবেশী হিসাবে সবসময়ই সুসম্পর্ক বজায় রাখি। নানা ইস্যুতে বছরের ৩৬৫ দিনই আমাদের মধ্যে যোগাযোগ হয়। নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করে মমতা সন্ধ্যার বিমানে ফিরে আসেন কলকাতায়।
এদিন সাংবাদিকদের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রীও জানান, নিছকই সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হয়েছিলেন তাঁরা। নবীন বলেন, মমতাকে আমি আমন্ত্রণ জানিয়েছিলাম। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করায় আমি আনন্দিত। পুরীতে পশ্চিমবঙ্গ ভবন তৈরির শিলান্যাস অনুষ্ঠানেও তাঁকে আমন্ত্রণ জানিয়েছি। নবীনকে পাশে রেখে এদিন মমতা সাংবাদিকদের বলেন, ওড়িশার প্রয়াত মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েককে দীর্ঘদিন চিনতাম। উনি আমায় স্নেহ করতেন। একবার কেন্দ্রের রাষ্ট্রমন্ত্রী থাকাকালীন মহিলা-শিশু কল্যাণ সংক্রান্ত বৈঠক ডাকা হয়েছিল ভুবনেশ্বরে। আমি তখন রায়পুরে ছিলাম। সেখান থেকে আসার জন্য বিজুজি বিমান পাঠিয়েছিলেন। বর্তমান মুখ্যমন্ত্রী সম্পর্কে মমতা বলেন, আমি তাঁর সুস্বাস্থ্য কামনার সঙ্গে দলের শ্রীবৃদ্ধিও চাইছি।
এদিন পুরী সার্কিট হাউস থেকে বের হয়ে বিকাল পাঁচটা নাগাদ ভুবনেশ্বরের এরোড্রাম রোডে মুখ্যমন্ত্রীর আবাসস্থল ‘নবীন নিবাসে’ পৌঁছান বাংলার মুখ্যমন্ত্রী। তাঁকে পুস্পস্তবক দিয়ে স্বাগত জানান নবীন। মমতাও তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মুখ্যমন্ত্রীর আবাসস্থলে রাখা বিজু পট্টনায়েক এবং তাঁর স্ত্রী জ্ঞানাদেবীর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান তিনি। এরপর বিজেপি বিরোধী এই দুই নেতা-নেত্রীর মধ্যে প্রায় ১৫ মিনিট কথাবার্তা হয়। ওয়াকিবহাল মহলের বক্তব্য, মুখে সৌজন্য সাক্ষাৎকারের কথা বলা হলেও, অবিজেপি শাসিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই কথোপকথন ‘বিকল্প জোট’ গড়ার ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বিশেষ করে সদ্যসমাপ্ত জাতীয় কর্মসমিতির বৈঠকের পর বিজেপির এখন টার্গেট ওড়িশা এবং বাংলা। এরকম একটা অবস্থায় মমতা আর নবীনের সাক্ষাৎকার যে শুধুমাত্র ‘সৌজন্য প্রদর্শনের’ মধ্যেই সীমাবদ্ধ ছিল না, তা মানছে রাজনৈতিক মহল।
এদিকে, দল ভাঙানো নিয়ে বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ এদিন তৃণমূল সুপ্রিমো করেছেন, তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপবাবুর কথায়, উনি (মুখ্যমন্ত্রী) প্রলাপ বকছেন! কে বা কারা টাকার জন্য জেল খাটছে, তা সবাই দেখছে। আগে নিজের ঘর সামলান! বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং সিপিএম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও একসুরে কথা বলেছেন। তাঁদের দাবি, দল ভাঙানোকে শিল্পে পরিণত করেছেন তৃণমূল নেত্রী।
21st  April, 2017
পুরো বিষয়টিকে রাজনীতির চোখে না দেখতে পরামর্শ প্রধানমন্ত্রীর
তিন তালাক বন্ধে মুসলিমদেরই এগিয়ে আসতে বললেন মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৯ এপ্রিল: আর ঘুরিয়ে নয়। এবার সরাসরি তিন তালাক নিয়ে অসন্তোষ ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ মোদি মুসলিম সমাজকে আহ্বান করে বলেছেন, তিন তালাকের মতো প্রথাকে রাজনীতির চোখে দেখবেন না। এটি একটি সামাজিক সমস্যা। সামাজিক সংস্কারের মাধ্যমে সমাধান করতে হবে।
বিশদ

লক্ষ্য ২০১৯, জম্মুতে পা রেখে ৯৫ দিনের ভারত সফর শুরু করলেন অমিত শাহ

জম্মু, ২৯ এপ্রিল (পিটিআই): টার্গেট ২০১৯ লোকসভা। সেই লক্ষ্যেই তৃণমূল স্তরে দলের সংগঠন মজবুত করতে ৯৫ দিনের ভারত সফর শুরু করলেন বিজেপি সভাপতি অমিত শাহ। সেই সফরের প্রথম দিনে শনিবার জম্মুতে পা রাখলেন তিনি। এদিন সকালে দু’দিনের সফরে জম্মু বিমানবন্দরে নামেন অমিত।
বিশদ

চপ-সিঙ্গারার দোকানই মোদির রাজ্যের ‘রত্নাকর’দের জীবনের মূলস্রোতে ফেরার ভরসা

অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন।
বিশদ

 কেরল সরকার ও মুখ্য সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা ডিজিপি সেনকুমারের

 নয়াদিল্লি, ২৯ এপ্রিল (পিটিআই): কেরল সরকার এবং তার মুখ্য সচিবের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অবমাননার মামলা করলেন গত ২৪ এপ্রিল দেশের শীর্ষ আদালতের নির্দেশে পুরানো দায়িত্বেই বহাল হওয়া ডিজিপি টি পি সেনকুমার।
বিশদ

 দেশের প্রথম ডিজিটাল-পঞ্চায়েত কেরলে, অনুষ্ঠান বয়কট সিপিএমের

 কোট্টায়াম (কেরল), ২৯ এপ্রিল (পিটিআই): সিপিএম শাসিত রাজ্যের পঞ্চায়েতে ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন পূরণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দেশের মধ্যে প্রথম কেরলের আয়মানম গ্রাম পঞ্চায়েতের একটি ওয়ার্ডের নাগরিক পরিষেবার যাবতীয় কাজকর্ম ডিজিটাল নির্ভর হল।
বিশদ

রিমোটের সাহায্যে চিপের মাধ্যমে পেট্রল চুরি হলে ভোটযন্ত্রে কারচুপিও সম্ভব: অখিলেশ

 লখনউ, ২৯ এপ্রিল (পিটিআই): ভোটযন্ত্রের বিশ্বাসযোগ্যতা নিয়ে ফের প্রশ্ন তুললেন অখিলেশ যাদব। শনিবার তিনি বলেন, কোনও রকম ইন্টারনেট সংযোগ ছাড়াই রিমোটের সাহায্যে একটি চিপের মাধ্যমে যদি পেট্রল চুরি করা যেতে পারে, তাহলে ভোটযন্ত্রে কারচুপি করাও সম্ভব। প্রযুক্তির অপব্যবহার বন্ধ হওয়া প্রয়োজন।
বিশদ

 আমিষাশীদের ফ্ল্যাট বিক্রি করা হচ্ছে না, অভিযোগ এমএনএসের

 মুম্বই, ২৯ এপ্রিল (পিটিআই): ক্রেতারা আমিষ খান, তাই তাঁদের কাছে ফ্ল্যাট বিক্রি করা হচ্ছে না। শুধু তাই নয়, ফ্ল্যাট কেনাবেচার ক্ষেত্রে জাতপাতের বিষয়টিও বিবেচনা করা হচ্ছে। আবাসন ব্যাবসার সঙ্গে জড়িত কয়েকজন নির্মাতার বিরুদ্ধে এমন অভিযোগই এনেছে রাজ থ্যাকারের নেতৃত্বাধীন এমএনএস।
বিশদ

পথ দুর্ঘটনায় মৃত জয়ললিতার প্রাক্তন গাড়িচালক, নেপথ্য কারণ ঘিরে বাড়ছে রহস্য

কোয়েম্বাটুর, ২৯ এপ্রিল (পিটিআই): পথ দুর্ঘটনায় মৃত্যু হল প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার প্রাক্তন গাড়িচালক কঙ্করাজের। শনিবার সালেম জেলার আথুরের কাছে কঙ্করাজের বাইককে একটি গাড়ি ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কোডানাড়ুর একটি বাংলোর নিরাপত্তারক্ষী খুনের ঘটনায় অন্যতম প্রধান সন্দেহভাজন ছিলেন কঙ্করাজ।
বিশদ

 ২ মে পালিত হবে ‘গঙ্গা শুদ্ধিকরণ অঙ্গীকার দিবস’

নয়াদিল্লি, ২৯ এপ্রিল (পিটিআই): ২ মে গঙ্গার পাড় জুড়ে পালিত হবে ‘গঙ্গা শুদ্ধিকরণ অঙ্গীকার দিবস’। সেই প্রকল্পকে জনপ্রিয় করতে উত্তরপ্রদেশের কানপুর, এলাহাবাদ, বারাণসী, হরদোই, বিথুর ও ভিধুরকুটি, উত্তরাখণ্ডের শ্রীনগর ও দেবপ্রয়াগ, বিহারের ভাগলপুর ও পাটনা এবং কলকাতায় এই বিশেষ দিনটি পালিত হবে।
বিশদ

Pages: 12345



একনজরে
ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...

 সংবাদদাতা, আরামবাগ: নাবালিকা অপহরণে মদত দেওয়ার অভিযোগে শনিবার ভোরে আরামবাগের ফাঁসিবাগান এলাকা থেকে মূল অভিযুক্তের বাবাকে গ্রেপ্তার করল আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাজেশ প্রসাদ। বাড়ি ওই এলাকাতেই। ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...