দেশ
 

ধর্মনিরপেক্ষ দলগুলিকে একজোট হওয়ার ডাক
রাজ্যে রাজ্যে দল ভাঙাতে নেমেছে বিজেপি: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে রাজ্যে দল ভাঙানোর খেলায় নেমেছে বিজেপি। মন্ত্রী-এমএলএ কিনছে ওরা। এরকম একটা সময়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও মজবুত করতে আঞ্চলিক দলগুলিকে অগ্রণী ভূমিকা নিতে হবে। ওড়িশা সফরের শেষদিনে বৃহস্পতিবার বিকালে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঞ্চলিক দলগুলি কি বিজেপিকে ঠেকাতে পারবে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মমতা বলেন, তাদের ঠেকাতে আঞ্চলিক দলগুলিই যথেষ্ট। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে ঠিকঠাক বজায় রাখতে আঞ্চলিক দলগুলির আরও শক্তিবৃদ্ধি চাই আমরা। তাঁর অভিযোগ, বিজেপি জাত, ধর্ম আর দলের নামে বিভাজন চায়। আমরা চাই সবার একতা। মমতা বলেন, ওড়িশা এবং আমরা প্রতিবেশী। প্রতিবেশী হিসাবে সবসময়ই সুসম্পর্ক বজায় রাখি। নানা ইস্যুতে বছরের ৩৬৫ দিনই আমাদের মধ্যে যোগাযোগ হয়। নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করে মমতা সন্ধ্যার বিমানে ফিরে আসেন কলকাতায়।
এদিন সাংবাদিকদের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রীও জানান, নিছকই সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হয়েছিলেন তাঁরা। নবীন বলেন, মমতাকে আমি আমন্ত্রণ জানিয়েছিলাম। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করায় আমি আনন্দিত। পুরীতে পশ্চিমবঙ্গ ভবন তৈরির শিলান্যাস অনুষ্ঠানেও তাঁকে আমন্ত্রণ জানিয়েছি। নবীনকে পাশে রেখে এদিন মমতা সাংবাদিকদের বলেন, ওড়িশার প্রয়াত মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েককে দীর্ঘদিন চিনতাম। উনি আমায় স্নেহ করতেন। একবার কেন্দ্রের রাষ্ট্রমন্ত্রী থাকাকালীন মহিলা-শিশু কল্যাণ সংক্রান্ত বৈঠক ডাকা হয়েছিল ভুবনেশ্বরে। আমি তখন রায়পুরে ছিলাম। সেখান থেকে আসার জন্য বিজুজি বিমান পাঠিয়েছিলেন। বর্তমান মুখ্যমন্ত্রী সম্পর্কে মমতা বলেন, আমি তাঁর সুস্বাস্থ্য কামনার সঙ্গে দলের শ্রীবৃদ্ধিও চাইছি।
এদিন পুরী সার্কিট হাউস থেকে বের হয়ে বিকাল পাঁচটা নাগাদ ভুবনেশ্বরের এরোড্রাম রোডে মুখ্যমন্ত্রীর আবাসস্থল ‘নবীন নিবাসে’ পৌঁছান বাংলার মুখ্যমন্ত্রী। তাঁকে পুস্পস্তবক দিয়ে স্বাগত জানান নবীন। মমতাও তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মুখ্যমন্ত্রীর আবাসস্থলে রাখা বিজু পট্টনায়েক এবং তাঁর স্ত্রী জ্ঞানাদেবীর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান তিনি। এরপর বিজেপি বিরোধী এই দুই নেতা-নেত্রীর মধ্যে প্রায় ১৫ মিনিট কথাবার্তা হয়। ওয়াকিবহাল মহলের বক্তব্য, মুখে সৌজন্য সাক্ষাৎকারের কথা বলা হলেও, অবিজেপি শাসিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই কথোপকথন ‘বিকল্প জোট’ গড়ার ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বিশেষ করে সদ্যসমাপ্ত জাতীয় কর্মসমিতির বৈঠকের পর বিজেপির এখন টার্গেট ওড়িশা এবং বাংলা। এরকম একটা অবস্থায় মমতা আর নবীনের সাক্ষাৎকার যে শুধুমাত্র ‘সৌজন্য প্রদর্শনের’ মধ্যেই সীমাবদ্ধ ছিল না, তা মানছে রাজনৈতিক মহল।
এদিকে, দল ভাঙানো নিয়ে বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ এদিন তৃণমূল সুপ্রিমো করেছেন, তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপবাবুর কথায়, উনি (মুখ্যমন্ত্রী) প্রলাপ বকছেন! কে বা কারা টাকার জন্য জেল খাটছে, তা সবাই দেখছে। আগে নিজের ঘর সামলান! বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং সিপিএম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও একসুরে কথা বলেছেন। তাঁদের দাবি, দল ভাঙানোকে শিল্পে পরিণত করেছেন তৃণমূল নেত্রী।
21st  April, 2017
অার্থিক সংস্কারে অর্ডিন্যান্স অনুচিত: প্রণব

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ জুলাই: ‘অর্থনৈতিক সংস্কারের ব্যাপারে কখনও অর্ডিন্যান্সের আশ্রয় নেওয়া উচিত নয়।’ সরাসরি নোট বাতিলের প্রসঙ্গ উল্লেখ করলেন না ঠিকই। কিন্তু রাষ্ট্রপতির আসন ছেড়ে চলে যাওয়ার আগে রবিবার এই মর্মেই নরেন্দ্র মোদি সরকারের তীব্র সমালোচনা করলেন প্রণব মুখোপাধ্যায়। বললেন, ‘দেশ চালানোর প্রয়োজনে অত্যন্ত জরুরি, এমন কোনও পরিস্থিতি ছাড়া কখনই অর্ডিন্যান্স আনা উচিত নয়। বিশেষত অর্থনৈতিক কোনও বিষয়ে তো নয়ই।
বিশদ

রাষ্ট্রপতি ভবনের সংগ্রহশালায় পাইপ উপহার দিয়েছেন প্রণব মুখোপাধ্যায়

নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): ডাক্তার ধূমপান করতে নিষেধ করেছিলেন। কিন্তু দীর্ঘ অভ্যাসের সঙ্গী ‘পাইপ’ ছাড়তে পারেননি প্রণব মুখোপাধ্যায়। ‘তামাক শূন্য পাইপ’ ঠোঁটের কোণায় লাগিয়ে রাখতেন। এমনই হাজারও অভ্যাস, হাজারও গল্প, হাজার স্মৃতি নিয়ে সোমবার রাষ্ট্রপতি ভবন ছাড়বেন তিনি। শেষ হবে এক অধ্যায়। সাংবাদিকরা বলতেন, প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে ইন্দিরা গান্ধীর এক আশ্চর্য সম্পর্ক ছিল।
বিশদ

পাকিস্তানকে বাংলাদেশ যুদ্ধের কথা স্মরণ করতে বললেন বেঙ্কাইয়া

নয়াদিল্লি, ২৩ জুলাই: ১৯৭১ সালের বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের কথা স্মরণ করুন। সন্ত্রাসবাদকে রাষ্ট্রীয় নীতিতে পরিণত করলে পরিণাম কী হতে পারে, তাহলেই বুঝতে পারবেন। কারগিল শহিদদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে এভাবেই পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিলেন উপ-রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী বেঙ্কাইয়া নাইডু।
বিশদ

ছত্তিশগড়ে আত্মঘাতী সিআরপিএফ জওয়ান

রায়পুর, ২৩ জুলাই (পিটিআই): ছত্তিশগড়ের সুকমায় নিজের সার্ভিস রিভলবার থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হলেন সিআরপিএফ জওয়ান শিম্পি শশীকান্ত। মাওবাদী প্রভাবিত সুকমার পাশে ২২৬ নম্বর ব্যাটালিয়ানের কনস্টেবল শিম্পি নিযুক্ত ছিলেন।
বিশদ

এবার কেন্দ্রীয় প্রকল্পগুলির টাকা খরচে নজরদারি চালাবে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় প্রকল্পগুলি রাজ্যগুলিতে ঠিকমতো বাস্তবায়িত হচ্ছে কি না, তার উপর এবার নজরদারি চালাবে কেন্দ্র। এর জন্য বিভিন্ন সংস্থাকে দায়িত্ব দেওয়া হবে। কারা সেই কাজ করবে, তার জন্য ইতিমধ্যে টেন্ডার ডাকা হয়েছে। এই উদ্যোগকে অনেকেই ভালো বলে মনে করছেন। তবে একটা আশঙ্কাও থেকে যাচ্ছে বলে কেউ কেউ মনে করছেন।
বিশদ

ওষুধের বিজ্ঞাপনে ভুয়ো প্রতিশ্রুতি, চ্যানেলগুলিকে সতর্ক করল কেন্দ্র

নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): বিক্রি বাড়াতে আয়ুর্বেদিক, হোমিওপ্যাথি, সিদ্ধা ও ইউনানি ওষুধের বিজ্ঞাপনে ভিড় করছে ভুরি ভুরি প্রতিশ্রুতি। কিন্তু ক্রেতার কাছে যা পৌঁছাচ্ছে, তার মান হচ্ছে খারাপ। সোজা কথায় বললে, বিক্রি বাড়াতে বিজ্ঞাপনে মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে সংস্থাগুলি। টিভিতেও এমন বিজ্ঞাপন চলছে দিনের পর দিন।
বিশদ

মহারাষ্ট্রের বিজেপি ও কেন্দ্রীয় সরকারের সমালোচনায় উদ্ধব

 মুম্বই, ২৩ জুলাই (পিটিআই): কৃষিঋণ মকুব প্রকল্প ঠিকভাবে কার্যকর করতে না পারলে মহারাষ্ট্রের বিজেপি সরকারকে ছেড়ে কথা বলা হবে না। দলীয় মুখপত্র সামনায় এক সাক্ষাৎকারে এই হুমকি দিয়ে রাখলেন শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে। তিনি বলেন, যখন শারদ পাওয়ার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী, তখন তাঁদের দলই প্রথম কৃষিঋণ মকুবের দাবি তুলেছিল।
বিশদ

 অপহৃত ভারতীয়দের বিষয়ে ইরাকের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলবেন সুষমা

 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): তিন বছর আগে ইরাকের মসুল শহর থেকে আইসিস জঙ্গিদের হাতে অপহৃত ৩৯ জন ভারতীয়ের বিষয়ে ইরাকের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলবেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সোমবার চারদিনের ভারত সফরে আসছেন ইরাকের বিদেশমন্ত্রী ইব্রাহিম আল-জাফারি।
বিশদ

পাঁচিল টপকে পালিয়ে গেল দুই বন্দি

থানে, ২৩ জুলাই (পিটিআই): জেল ভেঙে পালাল দুই বিচারাধীন বন্দি। পালাতে ব্যবহার করা হল জেলের সিসিটিভির তার। থানের কাছে কল্যাণ টাউনশিপ এলাকার আধারওয়াড়ি জেলের পাঁচিল টপকে পালিয়ে যায় দাবিন্দ মুরুগিসান দেবেন্দ্রন (২০) ও মানিকন্দন সেলভারাজ নাদার (২০) নামে দুই বন্দি।
বিশদ

বাবার বন্দুক থেকে গুলি ছুঁড়ে আত্মঘাতী যুবক

লখনউ, ২৩ জুলাই (পিটিআই): বাবার বন্দুক থেকে গুলি ছুঁড়ে আত্মহত্যা করলেন এক সেনাকর্মীর ছেলে। মৃতের নাম আশিস (১৯)। এদিন লখনউয়ের ক্যান্টনমেন্ট এলাকায় এই ঘটনাটি ঘটে। ঘটনাটির সময় আত্মঘাতী যুবকের বাড়িতে কেউ ছিলেন না। 
বিশদ

সুনন্দার মৃত্যু রহস্য উদঘাটনে সবচেয়ে বেশি আগ্রহী: থারুর

 বেঙ্গালুরু, ২৩ জুলাই (পিটিআই): ‘সুনন্দার মৃত্যুর রহস্যের সত্য উদ্ঘাটনের দিকে আমি যতটা অধীর আগ্রহে তাকিয়ে আছি, দেশের আর কেউ বোধহয় ততটা নন!’ রবিবার বেঙ্গালুরুতে ড. বি আর আম্বেদকরের উপর আন্তর্জাতিক সম্মেলনের ফাঁকে এই মন্তব্য করলেন সুনন্দা পুষ্করের স্বামী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM