দেশ
 

ধর্মনিরপেক্ষ দলগুলিকে একজোট হওয়ার ডাক
রাজ্যে রাজ্যে দল ভাঙাতে নেমেছে বিজেপি: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে রাজ্যে দল ভাঙানোর খেলায় নেমেছে বিজেপি। মন্ত্রী-এমএলএ কিনছে ওরা। এরকম একটা সময়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও মজবুত করতে আঞ্চলিক দলগুলিকে অগ্রণী ভূমিকা নিতে হবে। ওড়িশা সফরের শেষদিনে বৃহস্পতিবার বিকালে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঞ্চলিক দলগুলি কি বিজেপিকে ঠেকাতে পারবে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মমতা বলেন, তাদের ঠেকাতে আঞ্চলিক দলগুলিই যথেষ্ট। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে ঠিকঠাক বজায় রাখতে আঞ্চলিক দলগুলির আরও শক্তিবৃদ্ধি চাই আমরা। তাঁর অভিযোগ, বিজেপি জাত, ধর্ম আর দলের নামে বিভাজন চায়। আমরা চাই সবার একতা। মমতা বলেন, ওড়িশা এবং আমরা প্রতিবেশী। প্রতিবেশী হিসাবে সবসময়ই সুসম্পর্ক বজায় রাখি। নানা ইস্যুতে বছরের ৩৬৫ দিনই আমাদের মধ্যে যোগাযোগ হয়। নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করে মমতা সন্ধ্যার বিমানে ফিরে আসেন কলকাতায়।
এদিন সাংবাদিকদের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রীও জানান, নিছকই সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হয়েছিলেন তাঁরা। নবীন বলেন, মমতাকে আমি আমন্ত্রণ জানিয়েছিলাম। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করায় আমি আনন্দিত। পুরীতে পশ্চিমবঙ্গ ভবন তৈরির শিলান্যাস অনুষ্ঠানেও তাঁকে আমন্ত্রণ জানিয়েছি। নবীনকে পাশে রেখে এদিন মমতা সাংবাদিকদের বলেন, ওড়িশার প্রয়াত মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েককে দীর্ঘদিন চিনতাম। উনি আমায় স্নেহ করতেন। একবার কেন্দ্রের রাষ্ট্রমন্ত্রী থাকাকালীন মহিলা-শিশু কল্যাণ সংক্রান্ত বৈঠক ডাকা হয়েছিল ভুবনেশ্বরে। আমি তখন রায়পুরে ছিলাম। সেখান থেকে আসার জন্য বিজুজি বিমান পাঠিয়েছিলেন। বর্তমান মুখ্যমন্ত্রী সম্পর্কে মমতা বলেন, আমি তাঁর সুস্বাস্থ্য কামনার সঙ্গে দলের শ্রীবৃদ্ধিও চাইছি।
এদিন পুরী সার্কিট হাউস থেকে বের হয়ে বিকাল পাঁচটা নাগাদ ভুবনেশ্বরের এরোড্রাম রোডে মুখ্যমন্ত্রীর আবাসস্থল ‘নবীন নিবাসে’ পৌঁছান বাংলার মুখ্যমন্ত্রী। তাঁকে পুস্পস্তবক দিয়ে স্বাগত জানান নবীন। মমতাও তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মুখ্যমন্ত্রীর আবাসস্থলে রাখা বিজু পট্টনায়েক এবং তাঁর স্ত্রী জ্ঞানাদেবীর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান তিনি। এরপর বিজেপি বিরোধী এই দুই নেতা-নেত্রীর মধ্যে প্রায় ১৫ মিনিট কথাবার্তা হয়। ওয়াকিবহাল মহলের বক্তব্য, মুখে সৌজন্য সাক্ষাৎকারের কথা বলা হলেও, অবিজেপি শাসিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই কথোপকথন ‘বিকল্প জোট’ গড়ার ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বিশেষ করে সদ্যসমাপ্ত জাতীয় কর্মসমিতির বৈঠকের পর বিজেপির এখন টার্গেট ওড়িশা এবং বাংলা। এরকম একটা অবস্থায় মমতা আর নবীনের সাক্ষাৎকার যে শুধুমাত্র ‘সৌজন্য প্রদর্শনের’ মধ্যেই সীমাবদ্ধ ছিল না, তা মানছে রাজনৈতিক মহল।
এদিকে, দল ভাঙানো নিয়ে বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ এদিন তৃণমূল সুপ্রিমো করেছেন, তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপবাবুর কথায়, উনি (মুখ্যমন্ত্রী) প্রলাপ বকছেন! কে বা কারা টাকার জন্য জেল খাটছে, তা সবাই দেখছে। আগে নিজের ঘর সামলান! বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং সিপিএম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও একসুরে কথা বলেছেন। তাঁদের দাবি, দল ভাঙানোকে শিল্পে পরিণত করেছেন তৃণমূল নেত্রী।
21st  April, 2017
মমতার ২ টাকার চালের কথা শুনে মুগ্ধ প্রবাসীরাও
আজ রাষ্ট্রসংঘের মঞ্চে মুখ্যমন্ত্রী

 রূপাঞ্জনা দত্ত, হেগ, ২২ জুন: শুক্রবার রাষ্ট্রসংঘের মঞ্চে বক্তব্য রাখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয় ‘বাংলার জননীতি’ হলেও, তাতে প্রাধান্য পেতে চলেছে রাজ্যের স্বাস্থ্যব্যবস্থায় বিপ্লব। তাঁর সরকারের উদ্যোগে কীভাবে বিনামূল্যে সকলের কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া গিয়েছে, ন্যায্যমূল্যের ওষুধের দোকানের মাধ্যমে কম দামে ওষুধ কিনতে পারছেন সাধারণ মানুষ—এসবই আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরতে চান মুখ্যমন্ত্রী। পাশাপাশি থাকছে কন্যাশ্রীসহ অন্যান্য সামাজিক সুরক্ষা প্রকল্পও। বিশদ

অধিগৃহীত জমিতে বিমানবন্দর নয়, কৃষক-বিক্ষোভে অগ্নিগর্ভ মহারাষ্ট্র, অবরোধ, ভাঙচুর, পুড়ল পুলিশের গাড়ি, জখম ২২

 থানে, ২২ জুন (পিটিআই): একদিকে, অধিগৃহীত জমি ফেরতের দাবিতে কৃষক-বিক্ষোভে রণক্ষেত্র নেভালি। অন্যদিকে, ঋণগ্রস্ত চার কৃষকের আত্মহত্যা নাসিকে। বৃহস্পতিবার দিনভর এই দু’টি ঘটনাকে ঘিরে উত্তাল থাকল মহারাষ্ট্র। কৃষকদের এই দ্বিমুখী ক্ষোভের মুখে প঩ড়ে বেসামাল অবস্থা দেবেন্দ্র ফড়নবিশ সরকারের।
বিশদ

রাষ্ট্রপতি পদে বিরোধী
প্রার্থী মীরা কুমারই

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ জুন: বিরোধীদের ১৭টি দলের সর্বসম্মত রাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন মীরা কুমার। অতএব আগামী ১৭ জুলাই রাষ্ট্রপতি পদের জন্য বিহারের দলিত কন্যার সঙ্গে লড়াই হতে চলেছে কানপুরের দলিত সন্তানের। রাজনৈতিক বায়োডেটার প্রেক্ষিতে অবশ্যই বিরোধী প্রার্থী মীরা কুমার তুলনামূলকভাবে অনেক ওজনদার তাঁর প্রতিপক্ষের তুলনায়।
বিশদ

  দেশের স্বার্থে আমাকে ভোট দিন, জনপ্রতিনিধিদের মীরা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ জুন: ‘দেশের স্বার্থে আমাকে ভোট দিন। প্রেসিডেন্ট হিসাবে আমাকে নির্বাচিত করুন আদর্শের খাতিরে’। বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে নাম ঘোষণার পর জনপ্রতিনিধিদের উদ্দেশে এই আরজিই রেখেছেন মীরা কুমার।
বিশদ

পাওয়ার, মায়াবতী মুখে সমর্থন দিলেও জল্পনা যেন থামছে না
মীরাকুমারকে সামনে রেখে ১৭ জুলাই সোনিয়ার প্রেস্টিজের লড়াই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ জুন: শারদ পাওয়ার, ময়াবতী মুখে মীরাকুমারকে সমর্থন দিলেও টানাপোড়েন, জল্পনার অন্ত নেই। রাজনীতির এই মহাযুদ্ধে অনেক সময়ই প্রতিশ্রুতির মূল্য থাকে না। পরতে পরতে বদলে যায় রং, প্রেক্ষাপট ও পটভূমি। বিশদ

তামিলনাড়ুর খুদে বিজ্ঞানীর বানানো ৬৪ গ্রামের কালামস্যাট রওনা দিল মহাকাশে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সফলভাবে উৎক্ষেপিত হল বিশ্বের সবথেকে ছোট এবং কম ওজনের স্যাটেলাইট। তামিলনাড়ুর পাল্লাপট্টির ১৮ বছরের কিশোর রিফাৎ শারুকের তৈরি এই স্যাটেলাইট গোটা বিশ্ববাসীকে চমকে দিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে নাসার ওয়ালপস স্পেস সেন্টার থেকে সাউন্ডিং রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেয় বিশ্বের ক্ষুদ্রতম স্যাটেলাইট ‘কালামস্যাট’।
বিশদ

  বিরোধীদের আক্রমণের জের, কৃষিঋণ মকুবকে ‘ফ্যাশন’ বলেও পিছু হটলেন বেঙ্কাইয়া

 মুম্বই, ২২ জুন (পিটিআই): বিতর্কে পড়ে কৃষিঋণ মকুবের বিষয়টিকে ‘ফ্যাশন’ বলেও পরক্ষণেই মত পালটালেন কেন্দ্রীয় নগরোন্ননমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বিশদ

রাজস্থানে সরকারি উদ্যোগে বাড়ির দেওয়ালে লিখে বিপিএল হিসাবে চিহ্নিত করা নিয়ে বিতর্ক তুঙ্গে

 জয়পুর, ২২জুন: বাড়ির বাইরের আলাদা করে হলুদ রংয়ের পোঁচ। তার উপর লাল রংয়ে বড় বড় অক্ষরে লেখা, ‘আমরা গরিব। আমরা খাদ্য সুরক্ষা আইনে রেশন পাই।’ শুধু একটি বাড়িতে নয়। দু’টি গ্রামের কয়েক হাজার বাড়িকে এইভাবে গরিব হিসাবে চিহ্নিত করা হয়েছে।
বিশদ

বাড়ি কিনতে পিএফ অ্যাকাউন্ট
থেকে ৯০ শতাংশ পর্যন্ত টাকা
তুলতে পারবেন গ্রাহকরা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুন: এবার থেকে বাড়ি কেনার জন্য নিজেদের প্রভিডেন্ট ফান্ড (পিএফ) অ্যাকাউন্ট থেকে ৯০ শতাংশ পর্যন্ত টাকা তুলতে পারবেন সংশ্লিষ্ট গ্রাহকেরা। শুধু তাই নয়, এখন থেকে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) ন্যূনতম তিন বছর নথিভুক্ত থাকলেই এই টাকা তোলার সুবিধা পাওয়া যাবে।
বিশদ

Pages: 12345




একনজরে
সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ

08:42:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM