দেশ
 

ধর্মনিরপেক্ষ দলগুলিকে একজোট হওয়ার ডাক
রাজ্যে রাজ্যে দল ভাঙাতে নেমেছে বিজেপি: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে রাজ্যে দল ভাঙানোর খেলায় নেমেছে বিজেপি। মন্ত্রী-এমএলএ কিনছে ওরা। এরকম একটা সময়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও মজবুত করতে আঞ্চলিক দলগুলিকে অগ্রণী ভূমিকা নিতে হবে। ওড়িশা সফরের শেষদিনে বৃহস্পতিবার বিকালে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আঞ্চলিক দলগুলি কি বিজেপিকে ঠেকাতে পারবে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মমতা বলেন, তাদের ঠেকাতে আঞ্চলিক দলগুলিই যথেষ্ট। যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে ঠিকঠাক বজায় রাখতে আঞ্চলিক দলগুলির আরও শক্তিবৃদ্ধি চাই আমরা। তাঁর অভিযোগ, বিজেপি জাত, ধর্ম আর দলের নামে বিভাজন চায়। আমরা চাই সবার একতা। মমতা বলেন, ওড়িশা এবং আমরা প্রতিবেশী। প্রতিবেশী হিসাবে সবসময়ই সুসম্পর্ক বজায় রাখি। নানা ইস্যুতে বছরের ৩৬৫ দিনই আমাদের মধ্যে যোগাযোগ হয়। নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করে মমতা সন্ধ্যার বিমানে ফিরে আসেন কলকাতায়।
এদিন সাংবাদিকদের সামনে ওড়িশার মুখ্যমন্ত্রীও জানান, নিছকই সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হয়েছিলেন তাঁরা। নবীন বলেন, মমতাকে আমি আমন্ত্রণ জানিয়েছিলাম। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করায় আমি আনন্দিত। পুরীতে পশ্চিমবঙ্গ ভবন তৈরির শিলান্যাস অনুষ্ঠানেও তাঁকে আমন্ত্রণ জানিয়েছি। নবীনকে পাশে রেখে এদিন মমতা সাংবাদিকদের বলেন, ওড়িশার প্রয়াত মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েককে দীর্ঘদিন চিনতাম। উনি আমায় স্নেহ করতেন। একবার কেন্দ্রের রাষ্ট্রমন্ত্রী থাকাকালীন মহিলা-শিশু কল্যাণ সংক্রান্ত বৈঠক ডাকা হয়েছিল ভুবনেশ্বরে। আমি তখন রায়পুরে ছিলাম। সেখান থেকে আসার জন্য বিজুজি বিমান পাঠিয়েছিলেন। বর্তমান মুখ্যমন্ত্রী সম্পর্কে মমতা বলেন, আমি তাঁর সুস্বাস্থ্য কামনার সঙ্গে দলের শ্রীবৃদ্ধিও চাইছি।
এদিন পুরী সার্কিট হাউস থেকে বের হয়ে বিকাল পাঁচটা নাগাদ ভুবনেশ্বরের এরোড্রাম রোডে মুখ্যমন্ত্রীর আবাসস্থল ‘নবীন নিবাসে’ পৌঁছান বাংলার মুখ্যমন্ত্রী। তাঁকে পুস্পস্তবক দিয়ে স্বাগত জানান নবীন। মমতাও তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মুখ্যমন্ত্রীর আবাসস্থলে রাখা বিজু পট্টনায়েক এবং তাঁর স্ত্রী জ্ঞানাদেবীর ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান তিনি। এরপর বিজেপি বিরোধী এই দুই নেতা-নেত্রীর মধ্যে প্রায় ১৫ মিনিট কথাবার্তা হয়। ওয়াকিবহাল মহলের বক্তব্য, মুখে সৌজন্য সাক্ষাৎকারের কথা বলা হলেও, অবিজেপি শাসিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই কথোপকথন ‘বিকল্প জোট’ গড়ার ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বিশেষ করে সদ্যসমাপ্ত জাতীয় কর্মসমিতির বৈঠকের পর বিজেপির এখন টার্গেট ওড়িশা এবং বাংলা। এরকম একটা অবস্থায় মমতা আর নবীনের সাক্ষাৎকার যে শুধুমাত্র ‘সৌজন্য প্রদর্শনের’ মধ্যেই সীমাবদ্ধ ছিল না, তা মানছে রাজনৈতিক মহল।
এদিকে, দল ভাঙানো নিয়ে বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ এদিন তৃণমূল সুপ্রিমো করেছেন, তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপবাবুর কথায়, উনি (মুখ্যমন্ত্রী) প্রলাপ বকছেন! কে বা কারা টাকার জন্য জেল খাটছে, তা সবাই দেখছে। আগে নিজের ঘর সামলান! বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং সিপিএম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও একসুরে কথা বলেছেন। তাঁদের দাবি, দল ভাঙানোকে শিল্পে পরিণত করেছেন তৃণমূল নেত্রী।
21st  April, 2017
গতবছরের তুলনায় কমল বোর্ডের পাশের হার
সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম নয়ডার রক্ষা গোপাল

নয়াদিল্লি, ২৮মে: প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের বা সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। আজ সকাল ১০টায় প্রকাশিত হয় পরীক্ষার রেজাল্ট। পরীক্ষায় ৯৯.৬ শতাংশ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করলেন নয়ডার অ্যামিটি ইন্টারন্যাশানাল স্কুলের ছাত্রী রক্ষা গোপাল।
বিশদ

দিল্লিতে এসে মোদির সঙ্গে বৈঠক করলেন নীতীশ কুমার, জিইয়ে রাখলেন রহস্য

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ মে: নীতীশ কুমার রহস্য জিইয়ে রাখলেন। গতকাল রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধীদের বৈঠকে তিন আসেননি। যা নিয়ে জল্পনা তুঙ্গে ওঠে। যদিও তিনি তাঁর দলের রাজ্যসভার এমপি শারদ যাদবকে পাঠিয়েছেন সোনিয়ার বৈঠকে। ঠিক পরদিনই আজ নীতীশ কুমার দিল্লি এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন।
বিশদ

  স্করপেন থেকে টর্পেডো ছোঁড়ার মহড়া সফল, শুভেচ্ছা জেটলির

 নয়াদিল্লি, ২৭ মে (পিটিআই): সাবমেরিন থেকে টর্পেডো ছোঁড়ার মহড়া সফল হওয়ার পর বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ারদের শুভেচ্ছা জানালেন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি। শনিবার তিনি বলেন, ভারতে তৈরি স্করপেন সাবমেরিন থেকে টর্পেডো ছোঁড়ার মহড়া সফল হয়েছে।
বিশদ

  কেজরিওয়ালকে নিয়ে তৈরি তথ্যচিত্রে কাটছাঁটের নির্দেশ সিবিএফসি-র

 মুম্বই, ২৭ মে (পিটিআই): কেজরিওয়ালকে নিয়ে তৈরি তথ্যচিত্রে কাটছাঁট করার নির্দেশ দিল জাতীয় ফিল্ম সার্টিফিকেশন বোর্ড। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের রাজনৈতিক জীবন নিয়ে পরিচালক খুশবু রাঙ্কা ও বিনয় শুক্লা ‘অ্যান ইনসিগনিফিকেন্ট ম্যান’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছেন।
বিশদ

  দেশে প্রথম, আমেদাবাদে তিনজনের শরীরে মিলল জিকা ভাইরাস

 আমেদাবাদ, ২৮ মে: ভারতে এই প্রথম জিকা ভাইরাসের সন্ধান মিলল। গুজরাতের আমেদাবাদ জেলায় তিন জনের শরীরে এই প্রাণঘাতী ভাইরাস ধরা পড়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) নিশ্চিত করেছে। তাঁদের মধ্যে অন্তঃসত্ত্বা এক মহিলাও রয়েছেন।
বিশদ

  এক কোটি টাকার বাতিল নোটসহ আটক ৩

 রাজকোট, ২৭ মে (পিটিআই): রাজকোটে পুরানো ৫০০ ও এক হাজারের নোটে মোট এক কোটি টাকাসহ আটক করা হল তিন জনকে। শনিবার পুলিশের তরফে একথা জানানো হয়েছে।
বিশদ

সাহারানপুরে রাহুলকে ঢুকতেই দিল না যোগীর পুলিশ
ছবি তোলাই ছিল উদ্দেশ্য, কটাক্ষ বিজেপি’র

 নয়াদিল্লি, ২৭ মে (পিটিআই): সাহারানপুরে ঢুকতেই পারলেন না কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। জেলা সীমান্তেই তাঁকে আটকে দেয় উত্তরপ্রদেশ পুলিশ। রাজ্য পুলিশের অতিরিক্ত ডিজি (আইন-শৃঙ্খলা) আদিত্য মিশ্র সাফ জানিয়ে দিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সাহারানপুরে রাজনৈতিক নেতাদের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ।
বিশদ

মমতার প্রস্তাবে সাড়া দিয়ে বিজেপি বলল, বিরোধীদের সঙ্গে কথা বলেই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা হবে

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৭ মে: বিরোধীদের সঙ্গে কথা বলেই রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করবে বিজেপি। আজ দলের সভাপতি অমিত শাহ এই ঘোষণা করেছেন। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবেই সাড়া দিচ্ছে বিজেপি’র শীর্ষ নেতৃত্ব। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধীদের প্রার্থী অন্বেষণের তৎপরতার সূত্রপাতেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রস্তাব দিয়েছিলেন সর্বাগ্রে একজন সর্বসম্মত রাষ্ট্রপতি পদপ্রার্থীকে মনোনয়ন দেওয়ার চেষ্টা করা উচিত।
বিশদ

খনিতে ধস নেমে মৃত ৬ শ্রমিক

 অমরাবতী, ২৭ মে (পিটিআই): খনিতে ধস নামার জেরে বোল্ডার চাপা পড়ে মৃত্যু হল ছ’জন শ্রমিকের। শনিবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলার ফিরাঙ্গিপুরমে। এই ঘটনায় গুরুতর জখম এক শ্রমিককে গুন্টুরের সরকারি হাসপাতালে ভরতি করা হয়েছে। বিশদ

Pages: 12345




একনজরে
 খোস্ত, ২৭ মে (পিটিআই): আফগানিস্তানের খোস্তে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হল ১৮ জনের। ঘটনায় দুই শিশুসহ আহত হয়েছেন ছ’জন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, খোস্তে একটি বাস স্ট্যান্ডে হামলা চালাতেই এই গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ...

সংবাদদাতা, কান্দি: স্বামীর মৃত্যুর দু’দিন পর স্ত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালের এই ঘটনাটি ঘটেছে ভরতপুর থানার জাখিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অর্চনারানি ঘোষ(৫৭)। এদিন পুলিশ তাঁর বাড়ি থেকেই দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...