দেশ
 

গুজরাত, হিমাচল প্রদেশে ভোট, আরও ৩০ হাজার ভিভিপ্যাট যন্ত্র পাচ্ছে কমিশন

নয়াদিল্লি, ২০ এপ্রিল: গুজরাত ও হিমাচল প্রদেশে বিধানসভা ভোটের কথা মাথায় রেখে ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রেইল (ভিভিপ্যাট) যন্ত্রের ব্যবহার নিয়ে জোর প্রস্তুতি শুরু দিয়েছে নির্বচন কমিশন। আগামী জুলাই মাসে কমিশনের হাতে আরও ৩০ হাজার নতুন পেপার আসছে। চলতি বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুর দিকে দুই রাজ্যের বিধানসভা ভোটে ভিভিপ্যাট প্রথমবার ব্যবহার করতে পারে কমিশন। ইতিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট মেশিন বসানোর জন্য ৩ হাজার ১৭৪ কোটি টাকা বরাদ্দ করেছে। কমিশনের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে তাদের হাতে ৫৩ হাজার ৫০০ ভিভিপ্যাট রয়েছে। আগামী তিন মাসের মধ্যে আরও ৩০ হাজার নতুন মেশিন চলে আসবে। শুধু বিধানসভা ভোটে নয়, ২০১৯ সালের লোকসভা ভোটেও ভিভিপ্যাট মেশিন ব্যবহার করতে পারে কমিশন। তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। এর জন্য ১৬ লক্ষ ১৫ হাজারেরও বেশি ভিভিপ্যাট প্রয়োজন হবে। সম্প্রতি ইভিএম ব্যবহার নিয়ে নান বিতর্ক তৈরি হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল ইভিএমে কারচুপির অভিযোগ তুলেছে। কেননা ইভিএম যন্ত্রে ভোটাররা যাঁকে ভোট দিচ্ছেন, তাঁর পক্ষেই ভোটটি পড়েছে কি না, তা যাচাই করার সুযোগ নেই ভোটারদের কাছে। শুধুমাত্র বোতাম টিপেই ক্ষান্ত থাকতে হয় ভোটারদের। তাঁরা কাগজের স্লিপ ইভিএম থেকে পান না। সম্প্রতি এক রিপোর্ট বলছে ইভিএমে হার্ডওয়ার এবং সফটওয়ার দু’টোতেই কারচুপি সম্ভব। তাই ভিভিপ্যাট ব্যবহার করে ভোটারদের ভোটদান সুনিশ্চিত করতে চাইছে কমিশন। ইভিএমে বোতাম টেপার সঙ্গে সঙ্গে একটি কাগজের স্লিপ বেরিয়ে আসবে। এরপর ভোটদাতা স্লিপ দেখে বুঝতে পারবেন কোথায় তিনি ভোট দিয়েছেন। তারপর স্লিপটি একটি বাক্সে রেখে দিতে হবে। নির্বাচনী অফিসাররা ছাড়া ওই বাক্স কেউ খুলতে পারবেন না।
21st  April, 2017
স্কুলে লুকিয়ে থাকা দুই জঙ্গিকে
নিকেশ করল নিরাপত্তা বাহিনী

শ্রীনগর, ২৫ জুন (পিটিআই): শনিবার বিকালে কাশ্মীরের পন্থচক বাইপাসে সিআরপিএফের গাড়িতে হামলা চালিয়ে সংলগ্ন দিল্লি পাবলিক স্কুল ক্যাম্পাসে আশ্রয় নিয়েছিল জঙ্গিরা। পণবন্দি করা হয়েছিল উদ্বাস্তুদের। শনিবার ভোররাত থেকে স্কুল বিল্ডিং জঙ্গিমুক্ত করার অভিযান শুরু করে সেনা এবং পুলিশের যৌথ বাহিনী। জঙ্গিদের স্কুলে ঢুকে পড়াকে নেহাতই আত্মগোপনের উদ্দেশ্য বলে ধরে নেওয়া হয়েছিল প্রাথমিকভাবে।
বিশদ

ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা

 জম্মু, ২৫ জুন (পিটিআই): ২৪ ঘণ্টার মধ্যে ফের সংঘর্ষ বিরতি চুক্ত লঙ্ঘন করল পাক সেনা। রবিবার সকাল সাড়ে ৬টা নাগাদ রাজৌরি জেলার নৌসেরা সেক্টরে ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি এবং মর্টার ছুঁড়তে শুরু করে। পালটা জবাব দেন ভারতীয় জওয়ানরা। শনিবারও বিনা প্ররোচনায় ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছিল পাক সেনা।
বিশদ

লকারের সামগ্রীর কিছু হলে
ব্যাংক দায়ী নয়: আরবিআই

নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): ব্যাংকের লকারে রাখা আপনার মূল্যবান সম্পত্তি চুরি, নষ্ট বা হারিয়ে গেলে সংশ্লিষ্ট ব্যাংক তার ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়। গ্রাহকও সেই ক্ষতিপূরণ দাবিও করতে পারে না। কারণ, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি লকার ভাড়ার চুক্তিতে দায়বদ্ধতার সেই নিয়ম মুছে দিয়েছে। এক আইনজীবীর তথ্য জানার অধিকার আইনের আবেদনের জবাবে এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এবং দেশের ১৯টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক।
বিশদ

মহারাষ্ট্রের উপকূলে বৃষ্টি শুরু, অপেক্ষায় খরা কবলিত বিদর্ভ, মারাঠওয়াড়া

মুম্বই, ২৫ জুন (পিটিআই): খরা কবলিত মহারাষ্ট্রের উপকূল অংশে শুরু হল বৃষ্টি। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে মুম্বই শহর ও শহরতলি এবং কঙ্কন উপকূল বরাবর শেষ দু’দিনে ব্যাপক বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, পালঘর জেলার দাহানু তহশিলে শনিবার সকাল সাড়ে আটটা থেকে ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে মোট ১২৪.৭ মিমি।
বিশদ

ঋণ মকুব প্রকল্প খারিজ মহারাষ্ট্রের কৃষক নেতাদের

 মুম্বই, ২৫ জুন (পিটিআই): মহারাষ্ট্র সরকারে ঋণ মকুব প্রকল্প খারিজ করে দিলেন কৃষক নেতারা। তাঁদের দাবি, ঋণ মকুবের কোনও ঊর্ধ্বসীমা রাখা চলবে না। শনিবারই দেবেন্দ্র ফড়নবিশের সরকার জানিয়েছিল, মোট ৩৪ হাজার ২২ কোটি টাকার ঋণ মকুব করা হবে কৃষকদের। তবে কৃষকপ্রতি এর ঊর্ধ্বসীমা হবে দেড় লক্ষ টাকা।
বিশদ

 অঘোষিত জরুরি অবস্থা চলছে, পালটা দিল কং
জরুরি অবস্থা জারি করা নিয়ে কংগ্রেসকে ঠেস দিলেন মোদি

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): রাষ্ট্রপতি নির্বাচনের আর বেশি দিন বাকি নেই। তার আগে কংগ্রেসকে বিপাকে ফেলতে ‘জরুরি অবস্থা জারি’ করার দিনটির কথা তোলার চেয়ে ভালো ইস্যু আর কীইবা হতে পারে। এমন সুযোগ যে সহজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হাতছাড়া করবেন না, তা জানাই ছিল। করলেনও তাই। মাসিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে জরুরি অবস্থার কালো দিনগুলির কথা উল্লেখ করে ফের কংগ্রেসকে তুলোধোনা করলেন তিনি।
বিশদ

বিবেক ভোটের ভরসায় বিরোধী প্রার্থী
প্রণবের রেকর্ড ভাঙতে প্রচারে জোর দিচ্ছেন রামনাথ, মীরাকে আক্রমণ সুষমার

নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): জিতবেন নিশ্চিত। কিন্তু প্রণব মুখোপাধ্যায়ের রেকর্ড সম্ভবত ছোঁয়া হচ্ছে না এবারের রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দের। সব ঠিক চললে তিনি ভোট পাবেন দুই-তৃতীয়াংশ বা সাত লক্ষের কাছাকাছি। সেখানে বিগত নির্বাচনে কংগ্রেস প্রার্থী প্রণব মুখোপাধ্যায়ের দখলে ছিল ৬৯.৩১ শতাংশ ভোট। মোট ৭ লক্ষ ১৩ হাজার ৭৬৩টি ভোট।
বিশদ

 রাজনাথ-সোনওয়াল বৈঠকে আলোচনা সীমান্ত সমস্যা নিয়ে

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): অন্যান্য বিষয়ের পাশাপাশি রবিবার ভারত-বাংলাদেশ সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে আলোচনা করলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। ২০ মিনিটের বৈঠকে সোনওয়াল বাংলাদেশ সীমান্ত বরাবর কাঁটাতারের বেড়া লাগানোর ব্যাপারে অবহিত করেন।
বিশদ

 একগুচ্ছ উন্নত পরিষেবা দিতে ৫০০ বেসরকারি পিএফ ট্রাস্টকে নিজেদের আওতায় আনতে পারে ইপিএফও

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): লক্ষ্য কর্মীদের একগুচ্ছ সুবিধা, আরও ভালো পরিষেবা প্রদান এবং সমরূপ ট্রাস্টের উপর নিবিড় নজরদারি। আর সেজন্যই ৫০০ বেসরকারি প্রভিডেন্ট ফান্ড ট্রাস্টকে নিজেদের আওতায় নিয়ে আসতে চলেছে ‘কর্মচারী ভবিষ্যনিধি সংস্থা’ বা ইপিএফও। এর জন্য ‘এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কিম ১৯৫২’ (ইপিএফএস) আইনে সংশোধনী আনতে চলেছে শ্রম মন্ত্রক।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, কাঁথি: কাঁথির কাঁচলাগেড়িয়া গ্রামের অপহৃতা এক নাবালিকাকে উদ্ধার করেছে কাঁথি মহিলা থানার পুলিশ। উদ্ধার হওয়া নাবালিকাকে রবিবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তার গোপন জবানবন্দি রেকর্ড করেন। ...

বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নে পরীক্ষকদের ফাঁকি ধরতে কড়া পদক্ষেপ করছে সংসদ। এ জন্য পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে (পিপিএস এবং পিপিআর) নয়া নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদি দেখা যায়, কোনও খাতায় ৯ নম্বরের বেশি বাড়ছে বা ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর মহকুমা জুড়ে চোর ও ছিনতাইবাজদের দৌরাত্ম্য বৃদ্ধি পাওয়ায় বাসিন্দাদের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। অভিযোগ, অধিকাংশ চুরি ও ছিনতাইয়ের ঘটনাই পুলিশ কিনারা করতে পারছে না। পুলিশি টহলদারি নিয়েও বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM