দেশ
 

  ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প সফল করার দায়িত্ব রাজ্যগুলির উপরই চাপাচ্ছে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ এপ্রিল: মোদি সরকারের প্রকল্প। অথচ রাজ্যগুলির ওপরই তা সফল করার দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (নগর) আগামী ২০২২ সালের মধ্যে হাউজিং ফর অল অর্থাৎ ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প প্রসঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে স্পষ্টভাষায় এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা করার করে দিয়েছেন। এবার রাজ্যগুলির কোর্টে বল। তারা যদি ঠিক মতো প্রস্তাব না পাঠায়, তাহলে তার দায় মোটেই কেন্দ্রের নয়।
বেঙ্কাইয়া বলেন, সকলেরই নিজের বাড়ির স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন সার্থক করার জন্যই নরেন্দ্র মোদিজির উদ্যোগ। কিন্তু ‘জমি’ রাজ্যের বিষয়। তাই তারা যদি উদ্যোগ না বাড়ায়, তাহলে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তোলা যাবে না। রাজ্যগুলিকেই দোষারোপ করতে হবে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর গত তিন বছরে এই ‘সকলের জন্য গৃহ’ প্রকল্পের রিপোর্ট কার্ড প্রকাশ করতেই এদিন সাংবাদিক সম্মেলন ডাকা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মাত্র তিন বছরে আমরা ১৭ লক্ষ ৭৩ হাজার ৫৩৩ টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছি। ২৭ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদনও হয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গসহ দেশের ১২টি রাজ্য অ্যাফোডেবল হাউজেস বা স্বল্পমূল্যের বাড়ি তৈরির ক্ষেত্রে পারফরমেন্স অপেক্ষাকৃত ভালো। যদিও যে হারে হওয়া উচিত ছিল, তা হয়নি বলেই মন্তব্য করে বেঙ্কাইয়া নাইডু বলেন, আরও বেশি করে রাজ্যগুলি যদি উদ্যোগ না নেয়, তাহলে তাদেরই লোকে সমালোচনা করবে।
সরকারি রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গ এখনও পর্যন্ত যে ১ লক্ষ ৪৪ হাজার ৩৬৯ টি বাড়ি তৈরির অনুমোদন পেয়েছে, তার মধ্যে ৫ হাজার ৬৬৫ টির কাজ শেষ করেছে। ৪৫ হাজার ২৬৯টির কাজ শুরু হয়েছে। অন্যদিকে, মোদির রাজ্য গুজরাত ১ লক্ষ ৪৪ হাজার ৬৮৭ টি বাড়ি তৈরির অনুমোদন আদায় করে ২৮ হাজার ৭০ টি সম্পূর্ণ করেছে। ৯২ হাজার ৩৬৭ টির কাজ শুরু হয়েছে। অনুমোদন এবং সম্পূর্ণ করার পরিসংখ্যানে সবার আগে রয়েছে গুজরাত।
প্রশ্ন হল, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি বর্ষের মধ্যে ভারতীয়দের সবার জন্য গৃহ, নরেন্দ্র মোদির স্বপ্ন পূরণের উদ্যোগ কি নতুন? কারাই বা পেতে পারেন এই স্বল্পমূল্যের বাড়ি? উত্তর হল, প্রকল্পটি নতুন নয়। তবে নতুন নামে, মোড়কে এনেছে মোদি সরকার। আগে যা ছিল জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, এখন পিএমএওয়াই বা প্রধানমন্ত্রী আবাস যোজনা (আরবান)।
অন্যদিকে, হাউজিং ফর অল মানে কি বাস্তবিকই প্রত্যেকের জন্য বাড়ি? উত্তর হল, না। পেতে পারেন পরিবারের যেকোনও একজন। পরিবার মানে এক্ষেত্রে স্বামী, স্ত্রী তাদের সন্তান। শর্ত হল, সারা ভারতে যাদের নামে কোথাও কোনও বাড়ি নেই, একমাত্র সেইসব পরিবারই এই সরকারি সুযোগ পাবেন। বাড়ি যে নেই, তার প্রমাণপত্র লাগবে। চার ধরনের উপার্জনকারীরা এই বাড়ি পেতে পারেন। বছরে যাদের উপার্জন যথাক্রমে ৩ লক্ষ, ৬ লক্ষ, ১২ লক্ষ এবং ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা এই সুযোগ পাবেন। এই চার উপার্জনকারী শ্রেণির জন্য ব্যাংক ঋণের ক্ষেত্রে ভরতুকির ব্যবস্থা করে কেন্দ্র বাড়ি তৈরিতে বা বাড়ি কিনতে উৎসাহ দিচ্ছে। বছরে যাদের উপার্জন তিন লক্ষ টাকা পর্যন্ত তারা (ইডব্লুএস) ঋণের ক্ষেত্রে ৬.৫ শতাংশ ছাড় পাবেন। মিলবে ৩০ বর্গ মিটার এলাকার বাড়ি। যাদের উপার্জন ৬ লক্ষ টাকা পর্যন্ত তারা (এমআইজি) পাবেন সাড়ে ৬ শতাংশ হারে সুদ ছাড়। মিলবে ৬০ বর্গ মিটার এলাকার বাড়ি। এমআইজি ওয়ানে যাদের উপার্জন বছরে ১২ লক্ষ টাকা তার ঋণের ক্ষেত্রে ভরতুকি পাবেন ৪ শতাংশ। মিলবে ৯০ বর্গমিটার এলাকার বাড়ি। আর যাদের উপার্জন ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা ঋণে ছাড় পাবেন ৩ শতাংশ। এমআইজি টুতে মিলবে ১১০ বর্গমিটার এলাকার বাড়ি। স্থানীয় পুরসভার মাধ্যমে আবেদন করতে হবে।
উল্লেখযোগ্য বিষয় হল, মোদি সরকারের এই প্রকল্পে দিল্লিতে এ ধরনের বাড়ি তৈরির জন্য কেন্দ্রের কাছে কোনও আবেদনই আসেনি। অথচ দিল্লি যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চল, তাই তার জমির অধিকারও কেন্দ্রের। তাহলে সমস্যা কীসের? প্রশ্ন করায় বেঙ্কাইয়া নাইডু বলেন, এটা অরবিন্দ কেজরিওয়াল সরকারকে জিজ্ঞেস করুন। জমি কেন্দ্রের হতে পারে। কিন্তু প্রস্তাব রা঩জ্যের মাধ্যমেই আসতে হবে। তার জন্য কেন্দ্রের সঙ্গে যে ‘মউ’ চুক্তি করতে হয়, আপ সরকার তা করেনি। তাই বাড়ি হচ্ছে না। মোদির ঘোষণা, অথচ তা এগচ্ছে শম্বুকগতিতে। দু’বছর পরেই লোকসভা নির্বাচন। সেই কারণেই এখন রাজ্যের ঘাড়ে দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র? উঠছে প্রশ্ন।
21st  April, 2017
স্কুলে লুকিয়ে থাকা দুই জঙ্গিকে
নিকেশ করল নিরাপত্তা বাহিনী

শ্রীনগর, ২৫ জুন (পিটিআই): শনিবার বিকালে কাশ্মীরের পন্থচক বাইপাসে সিআরপিএফের গাড়িতে হামলা চালিয়ে সংলগ্ন দিল্লি পাবলিক স্কুল ক্যাম্পাসে আশ্রয় নিয়েছিল জঙ্গিরা। পণবন্দি করা হয়েছিল উদ্বাস্তুদের। শনিবার ভোররাত থেকে স্কুল বিল্ডিং জঙ্গিমুক্ত করার অভিযান শুরু করে সেনা এবং পুলিশের যৌথ বাহিনী। জঙ্গিদের স্কুলে ঢুকে পড়াকে নেহাতই আত্মগোপনের উদ্দেশ্য বলে ধরে নেওয়া হয়েছিল প্রাথমিকভাবে।
বিশদ

ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা

 জম্মু, ২৫ জুন (পিটিআই): ২৪ ঘণ্টার মধ্যে ফের সংঘর্ষ বিরতি চুক্ত লঙ্ঘন করল পাক সেনা। রবিবার সকাল সাড়ে ৬টা নাগাদ রাজৌরি জেলার নৌসেরা সেক্টরে ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি এবং মর্টার ছুঁড়তে শুরু করে। পালটা জবাব দেন ভারতীয় জওয়ানরা। শনিবারও বিনা প্ররোচনায় ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করেছিল পাক সেনা।
বিশদ

লকারের সামগ্রীর কিছু হলে
ব্যাংক দায়ী নয়: আরবিআই

নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): ব্যাংকের লকারে রাখা আপনার মূল্যবান সম্পত্তি চুরি, নষ্ট বা হারিয়ে গেলে সংশ্লিষ্ট ব্যাংক তার ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়। গ্রাহকও সেই ক্ষতিপূরণ দাবিও করতে পারে না। কারণ, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি লকার ভাড়ার চুক্তিতে দায়বদ্ধতার সেই নিয়ম মুছে দিয়েছে। এক আইনজীবীর তথ্য জানার অধিকার আইনের আবেদনের জবাবে এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এবং দেশের ১৯টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক।
বিশদ

মহারাষ্ট্রের উপকূলে বৃষ্টি শুরু, অপেক্ষায় খরা কবলিত বিদর্ভ, মারাঠওয়াড়া

মুম্বই, ২৫ জুন (পিটিআই): খরা কবলিত মহারাষ্ট্রের উপকূল অংশে শুরু হল বৃষ্টি। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে মুম্বই শহর ও শহরতলি এবং কঙ্কন উপকূল বরাবর শেষ দু’দিনে ব্যাপক বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, পালঘর জেলার দাহানু তহশিলে শনিবার সকাল সাড়ে আটটা থেকে ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে মোট ১২৪.৭ মিমি।
বিশদ

ঋণ মকুব প্রকল্প খারিজ মহারাষ্ট্রের কৃষক নেতাদের

 মুম্বই, ২৫ জুন (পিটিআই): মহারাষ্ট্র সরকারে ঋণ মকুব প্রকল্প খারিজ করে দিলেন কৃষক নেতারা। তাঁদের দাবি, ঋণ মকুবের কোনও ঊর্ধ্বসীমা রাখা চলবে না। শনিবারই দেবেন্দ্র ফড়নবিশের সরকার জানিয়েছিল, মোট ৩৪ হাজার ২২ কোটি টাকার ঋণ মকুব করা হবে কৃষকদের। তবে কৃষকপ্রতি এর ঊর্ধ্বসীমা হবে দেড় লক্ষ টাকা।
বিশদ

 অঘোষিত জরুরি অবস্থা চলছে, পালটা দিল কং
জরুরি অবস্থা জারি করা নিয়ে কংগ্রেসকে ঠেস দিলেন মোদি

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): রাষ্ট্রপতি নির্বাচনের আর বেশি দিন বাকি নেই। তার আগে কংগ্রেসকে বিপাকে ফেলতে ‘জরুরি অবস্থা জারি’ করার দিনটির কথা তোলার চেয়ে ভালো ইস্যু আর কীইবা হতে পারে। এমন সুযোগ যে সহজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হাতছাড়া করবেন না, তা জানাই ছিল। করলেনও তাই। মাসিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে জরুরি অবস্থার কালো দিনগুলির কথা উল্লেখ করে ফের কংগ্রেসকে তুলোধোনা করলেন তিনি।
বিশদ

বিবেক ভোটের ভরসায় বিরোধী প্রার্থী
প্রণবের রেকর্ড ভাঙতে প্রচারে জোর দিচ্ছেন রামনাথ, মীরাকে আক্রমণ সুষমার

নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): জিতবেন নিশ্চিত। কিন্তু প্রণব মুখোপাধ্যায়ের রেকর্ড সম্ভবত ছোঁয়া হচ্ছে না এবারের রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দের। সব ঠিক চললে তিনি ভোট পাবেন দুই-তৃতীয়াংশ বা সাত লক্ষের কাছাকাছি। সেখানে বিগত নির্বাচনে কংগ্রেস প্রার্থী প্রণব মুখোপাধ্যায়ের দখলে ছিল ৬৯.৩১ শতাংশ ভোট। মোট ৭ লক্ষ ১৩ হাজার ৭৬৩টি ভোট।
বিশদ

 রাজনাথ-সোনওয়াল বৈঠকে আলোচনা সীমান্ত সমস্যা নিয়ে

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): অন্যান্য বিষয়ের পাশাপাশি রবিবার ভারত-বাংলাদেশ সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে আলোচনা করলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। ২০ মিনিটের বৈঠকে সোনওয়াল বাংলাদেশ সীমান্ত বরাবর কাঁটাতারের বেড়া লাগানোর ব্যাপারে অবহিত করেন।
বিশদ

 একগুচ্ছ উন্নত পরিষেবা দিতে ৫০০ বেসরকারি পিএফ ট্রাস্টকে নিজেদের আওতায় আনতে পারে ইপিএফও

 নয়াদিল্লি, ২৫ জুন (পিটিআই): লক্ষ্য কর্মীদের একগুচ্ছ সুবিধা, আরও ভালো পরিষেবা প্রদান এবং সমরূপ ট্রাস্টের উপর নিবিড় নজরদারি। আর সেজন্যই ৫০০ বেসরকারি প্রভিডেন্ট ফান্ড ট্রাস্টকে নিজেদের আওতায় নিয়ে আসতে চলেছে ‘কর্মচারী ভবিষ্যনিধি সংস্থা’ বা ইপিএফও। এর জন্য ‘এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কিম ১৯৫২’ (ইপিএফএস) আইনে সংশোধনী আনতে চলেছে শ্রম মন্ত্রক।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অমাবস্যার কোটালে সাগর অশান্ত হয়ে যাওয়াতে অধিকাংশ ইলিশ মাছ ধরার ট্রলার ফিরে এসেছে। ফলে গত তিনদিন ধরে বাজারে ইলিশের জোগান কমে গিয়েছে। মৎস্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, ইলিশ মাছ ধরার অনুকূল আবহাওয়া এখন সাগরে। পুবালি ...

 লন্ডন, ২৫ জুন: গ্রেনফেল টাওয়ারের আতঙ্কের রেশ কাটতে না কাটতেই পূর্ব লন্ডনে শনিবার রাত ১০টা নাগাদ বেথনালগ্রিনের একটি বহুতল ভবনে ফের আগুন লাগে। তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ভবনের আগুন খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। জানা গিয়েছে, ওই এলাকায় সবচেয়ে ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর মহকুমা জুড়ে চোর ও ছিনতাইবাজদের দৌরাত্ম্য বৃদ্ধি পাওয়ায় বাসিন্দাদের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। অভিযোগ, অধিকাংশ চুরি ও ছিনতাইয়ের ঘটনাই পুলিশ কিনারা করতে পারছে না। পুলিশি টহলদারি নিয়েও বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। ...

বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM