দেশ
 
তুষার চাদরে মুখ ঢাকল ভূস্বর্গ

তুষারের সাদা চাদরে ঢাকা পড়ল জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ অংশ। শনিবার উপত্যকায় তুষারপাতের পরিমাণ এতটাই বেশি ছিল যে মুঘল রোড এবং শ্রীনগর-লে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। কাশ্মীরের গুলমার্গে স্কি রিসর্টে গতকাল রাতে প্রায় দু’ইঞ্চি পুরু হয়ে বরফ পড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার জম্মুর তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ছ’ডিগ্রি কম। শ্রীনগরের আধিকারিকরা জানিয়েছেন, কাশ্মীরের উপরের দিকের বড় অংশে এদিন তুষারপাত হলেও নীচের দিকে বৃষ্টি হয়েছে। জম্মুর আধিকারিকরা জানিয়েছেন, দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলা এবং পুঞ্চ জেলার মধ্যে যোগাযোগকারী ২০ কিলোমিটার দীর্ঘ মুঘল রোড, পীর কি গলি এবং পুসানার মধ্যবর্তী এলাকাতেও প্রবল তুষারপাত হয়। জম্মুতে ভারী তুষারপাতের কারণে কাশ্মীরের সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগকারী একমাত্র রাস্তাটিও বন্ধ হয়ে যায়। ডিএসপি (ট্রাফিক) মহম্মদ আসলাম বলেন, ‘এদিন সকালে ভারী তুষারপাতের কারণে মুঘল রোড বন্ধ থাকায় পুঞ্চ বা সোপিয়ান থেকে কোনও গাড়ি যাতায়াত করতে পারেনি।’ আবহাওয়া অনুকূল হলে রাস্তা পরিষ্কারের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।.

  ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প সফল করার দায়িত্ব রাজ্যগুলির উপরই চাপাচ্ছে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ এপ্রিল: মোদি সরকারের প্রকল্প। অথচ রাজ্যগুলির ওপরই তা সফল করার দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (নগর) আগামী ২০২২ সালের মধ্যে হাউজিং ফর অল অর্থাৎ ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প প্রসঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে স্পষ্টভাষায় এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা করার করে দিয়েছেন। এবার রাজ্যগুলির কোর্টে বল। তারা যদি ঠিক মতো প্রস্তাব না পাঠায়, তাহলে তার দায় মোটেই কেন্দ্রের নয়।
বেঙ্কাইয়া বলেন, সকলেরই নিজের বাড়ির স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন সার্থক করার জন্যই নরেন্দ্র মোদিজির উদ্যোগ। কিন্তু ‘জমি’ রাজ্যের বিষয়। তাই তারা যদি উদ্যোগ না বাড়ায়, তাহলে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তোলা যাবে না। রাজ্যগুলিকেই দোষারোপ করতে হবে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর গত তিন বছরে এই ‘সকলের জন্য গৃহ’ প্রকল্পের রিপোর্ট কার্ড প্রকাশ করতেই এদিন সাংবাদিক সম্মেলন ডাকা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মাত্র তিন বছরে আমরা ১৭ লক্ষ ৭৩ হাজার ৫৩৩ টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছি। ২৭ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদনও হয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গসহ দেশের ১২টি রাজ্য অ্যাফোডেবল হাউজেস বা স্বল্পমূল্যের বাড়ি তৈরির ক্ষেত্রে পারফরমেন্স অপেক্ষাকৃত ভালো। যদিও যে হারে হওয়া উচিত ছিল, তা হয়নি বলেই মন্তব্য করে বেঙ্কাইয়া নাইডু বলেন, আরও বেশি করে রাজ্যগুলি যদি উদ্যোগ না নেয়, তাহলে তাদেরই লোকে সমালোচনা করবে।
সরকারি রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গ এখনও পর্যন্ত যে ১ লক্ষ ৪৪ হাজার ৩৬৯ টি বাড়ি তৈরির অনুমোদন পেয়েছে, তার মধ্যে ৫ হাজার ৬৬৫ টির কাজ শেষ করেছে। ৪৫ হাজার ২৬৯টির কাজ শুরু হয়েছে। অন্যদিকে, মোদির রাজ্য গুজরাত ১ লক্ষ ৪৪ হাজার ৬৮৭ টি বাড়ি তৈরির অনুমোদন আদায় করে ২৮ হাজার ৭০ টি সম্পূর্ণ করেছে। ৯২ হাজার ৩৬৭ টির কাজ শুরু হয়েছে। অনুমোদন এবং সম্পূর্ণ করার পরিসংখ্যানে সবার আগে রয়েছে গুজরাত।
প্রশ্ন হল, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি বর্ষের মধ্যে ভারতীয়দের সবার জন্য গৃহ, নরেন্দ্র মোদির স্বপ্ন পূরণের উদ্যোগ কি নতুন? কারাই বা পেতে পারেন এই স্বল্পমূল্যের বাড়ি? উত্তর হল, প্রকল্পটি নতুন নয়। তবে নতুন নামে, মোড়কে এনেছে মোদি সরকার। আগে যা ছিল জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, এখন পিএমএওয়াই বা প্রধানমন্ত্রী আবাস যোজনা (আরবান)।
অন্যদিকে, হাউজিং ফর অল মানে কি বাস্তবিকই প্রত্যেকের জন্য বাড়ি? উত্তর হল, না। পেতে পারেন পরিবারের যেকোনও একজন। পরিবার মানে এক্ষেত্রে স্বামী, স্ত্রী তাদের সন্তান। শর্ত হল, সারা ভারতে যাদের নামে কোথাও কোনও বাড়ি নেই, একমাত্র সেইসব পরিবারই এই সরকারি সুযোগ পাবেন। বাড়ি যে নেই, তার প্রমাণপত্র লাগবে। চার ধরনের উপার্জনকারীরা এই বাড়ি পেতে পারেন। বছরে যাদের উপার্জন যথাক্রমে ৩ লক্ষ, ৬ লক্ষ, ১২ লক্ষ এবং ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা এই সুযোগ পাবেন। এই চার উপার্জনকারী শ্রেণির জন্য ব্যাংক ঋণের ক্ষেত্রে ভরতুকির ব্যবস্থা করে কেন্দ্র বাড়ি তৈরিতে বা বাড়ি কিনতে উৎসাহ দিচ্ছে। বছরে যাদের উপার্জন তিন লক্ষ টাকা পর্যন্ত তারা (ইডব্লুএস) ঋণের ক্ষেত্রে ৬.৫ শতাংশ ছাড় পাবেন। মিলবে ৩০ বর্গ মিটার এলাকার বাড়ি। যাদের উপার্জন ৬ লক্ষ টাকা পর্যন্ত তারা (এমআইজি) পাবেন সাড়ে ৬ শতাংশ হারে সুদ ছাড়। মিলবে ৬০ বর্গ মিটার এলাকার বাড়ি। এমআইজি ওয়ানে যাদের উপার্জন বছরে ১২ লক্ষ টাকা তার ঋণের ক্ষেত্রে ভরতুকি পাবেন ৪ শতাংশ। মিলবে ৯০ বর্গমিটার এলাকার বাড়ি। আর যাদের উপার্জন ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা ঋণে ছাড় পাবেন ৩ শতাংশ। এমআইজি টুতে মিলবে ১১০ বর্গমিটার এলাকার বাড়ি। স্থানীয় পুরসভার মাধ্যমে আবেদন করতে হবে।
উল্লেখযোগ্য বিষয় হল, মোদি সরকারের এই প্রকল্পে দিল্লিতে এ ধরনের বাড়ি তৈরির জন্য কেন্দ্রের কাছে কোনও আবেদনই আসেনি। অথচ দিল্লি যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চল, তাই তার জমির অধিকারও কেন্দ্রের। তাহলে সমস্যা কীসের? প্রশ্ন করায় বেঙ্কাইয়া নাইডু বলেন, এটা অরবিন্দ কেজরিওয়াল সরকারকে জিজ্ঞেস করুন। জমি কেন্দ্রের হতে পারে। কিন্তু প্রস্তাব রা঩জ্যের মাধ্যমেই আসতে হবে। তার জন্য কেন্দ্রের সঙ্গে যে ‘মউ’ চুক্তি করতে হয়, আপ সরকার তা করেনি। তাই বাড়ি হচ্ছে না। মোদির ঘোষণা, অথচ তা এগচ্ছে শম্বুকগতিতে। দু’বছর পরেই লোকসভা নির্বাচন। সেই কারণেই এখন রাজ্যের ঘাড়ে দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র? উঠছে প্রশ্ন।
21st  April, 2017
আগামী মাসের শেষ দিকেই পশ্চিমবঙ্গে আসার তোড়জোড় অমিত শাহের
গুজরাত ভোটের পরেই বাংলাকে ‘ফোকাস’ করে রাজনৈতিক ঘুঁটি সাজাতে চলেছে বিজেপি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ নভেম্বর: গুজরাত বিধানসভা নির্বাচনের পরেই শুধুমাত্র বাংলাকে ‘ফোকাস’ করে রাজনৈতিক ঘুঁটি সাজাতে চলেছে বিজেপি। পশ্চিমবঙ্গ নিয়ে বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্ব এতটাই আগ্রাসী হয়ে পড়েছে যে, বাংলায় দলের সাংগঠনিক প্রস্তুতি নিয়ে আর বিন্দুমাত্র সময় নষ্ট করতে রাজি হচ্ছে না তারা।
বিশদ

কাল কংগ্রেস কর্মসমিতির বৈঠক, সভাপতি হতে চলেছেন রাহুল গান্ধী? জল্পনা তুঙ্গে

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): অবশেষে কি কংগ্রেস সভাপতি হতে চলেছেন রাহুল গান্ধী? গুরুত্বপূর্ণ গুজরাত নির্বাচনের আগে সোমবারই সোনিয়া পুত্রের দলীয় সভাপতি পদে অভিষেকের সিদ্ধান্তে সিলমোহড় পড়তে পারে। সেই অপেক্ষাতেই রয়েছে জাতীয় রাজনীতি।
বিশদ

কাশ্মীরে লাকভির ভাইপো সহ ৬ জঙ্গিকে নিকেশ করল নিরাপত্তাবাহিনী, নিহত ১ গরুড় জওয়ানও

 কাশ্মীর, ১৮ নভেম্বর (পিটিআই): জঙ্গিদমনে কাশ্মীরে বড়সড় সাফল্য পেল নিরাপত্তাবাহিনী। শনিবার উত্তর কাশ্মীরের বান্দিপোরা জেলায় তল্লাশি অভিযান ঘিরে সেনা-জঙ্গি সংঘর্ষ শুরু হয়। গোয়েন্দা সূত্রে খবর ছিল, জেলার হাজিন এলাকার চন্দরগড় গ্রামে কিছু জঙ্গি লুকিয়ে রয়েছে।
বিশদ

 সংরক্ষণ ও আসন নিয়ে বায়নাক্কা
হার্দিকের শর্তের ঠেলায় গুজরাতে বিপাকে কংগ্রেস

আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের সংগঠন। পাশাপাশি, সংগঠনকে সঙ্কটে ফেলে শনিবার বিজেপিতে যোগ দিয়েছেন পাসের দুই আহ্বায়ক কেতন প্যাটেল ও অমৃশ প্যাটেল।
বিশদ

মোদি সরকারকে কটাক্ষ চিদম্বরমের
রেটিংয়ের উত্তরণ মানেই অর্থনীতি বিপন্মুক্ত নয়, মুডিজ নিয়ে মুখ খুললেন মনমোহন

কোচি ও মুম্বই, ১৮ নভেম্বর (পিটিআই): নরেন্দ্র মোদি সরকারের ব্যাপক আর্থিক সংস্কারকে স্বীকৃতি দিয়ে শুক্রবারই ভারতের রেটিংয়ের উত্তরণ ঘটিয়েছে মার্কিন সংস্থা মুডিজ। শনিবার তা নিয়ে মুখ খুললেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ মনমোহন সিং। বলেন, রেটিংয়ের মান বাড়লেও দেশের অর্থনীতি কিন্তু বিপন্মুক্ত হয়নি।
বিশদ

আট বছর আগেকার সংরক্ষিত ডিম্বাণুর নিষেকে কন্যা সন্তানের জন্ম দিলেন ডায়না হেডেন

 মুম্বই, ১৮ নভেম্বর: কন্যা সন্তানের জন্ম দিলেন প্রাক্তন বিশ্ব সুন্দরী ডায়না হেডেন। কিন্তু এই ঘটনাই ভারতের চিকিৎসাশাস্ত্রে এক উল্লেখযোগ্য ঘটনা বলে চিহ্নিত হচ্ছে। কেন? আসলে নিজের ডিম্বাণু আট বছর ধরে সংরক্ষিত রেখেছিলেন ডায়না। সেই ডিম্বাণু থেকেই নিষেকের মাধ্যমে সন্তান লাভ করলেন প্রাক্তন বিশ্ব সুন্দরী।
বিশদ

‘লাভ জেহাদ’ এবার মুম্বইয়েও
ধর্মান্তরিত করতে স্বামীর বিরুদ্ধে নির্মম নির্যাতনের অভিযোগ প্রাক্তন মডেলের

 মুম্বই, ১৮ নভেম্বর: ‘লাভ জেহাদ’-এর অভিযোগ উঠল এবার মুম্বইয়েও। এই অভিযোগ তুলেছেন বান্দ্রার বাসিন্দা প্রাক্তন মডেল রশ্মি শাহবাজকার। সম্প্রতি নিজের বাড়িতে রীতিমতো সাংবাদিক বৈঠক ডেকে তিনি জানিয়েছেন, বিয়ের ১২ বছর পর তাঁকে জোর করে ধর্মান্তরকরণের চেষ্টা চালাচ্ছেন স্বামী আসিফ।
বিশদ

পদ্মাবতী বাংলায় মুক্তি পেলে হিন্দুত্ব ব্রিগেডের ‘দেখে নেওয়ার’ হুমকি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সঞ্জয় লীলা বনশালি পরিচালিত সিনেমা ‘পদ্মাবতী’ নিয়ে বিতর্কের রেশ এবার সরাসরি এসে পড়ল বাংলায়। শুধু তাই নয়, তথাকথিত গো-বলয়ের অন্তর্ভুক্ত রাজ্যগুলির ধাঁচে এখানেও কার্যত হুমকি দিয়ে ঘোষণা করা হল, ‘পদ্মাবতী’ কোনও প্রেক্ষাগৃহে দেখানোর ব্যবস্থা হলে আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে।
বিশদ

সিসিটিভি’র ফুটেজই একমাত্র হাতিয়ার
মুঘল আমলের সেই শাল উদ্ধারে ধৃতদের টানা জিজ্ঞাসাবাদ দিল্লিতে

 সুকান্ত বসু, কলকাতা: মুঘল আমলের শাল চুরির ঘটনায় সিসিটিভি’র ফুটেজকেই হাতিয়ার করতে চাইছে দিল্লি পুলিস। ওই ঐতিহাসিক দুষ্প্রাপ্য সামগ্রী চুরির ঘটনায় ইতিমধ্যেই কলকাতার টালিগঞ্জ থেকে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। দিল্লিতে বসেই এখন তাদের জেরা পর্ব চলছে। সিসিটিভি ফুটেজের সঙ্গে ধৃতদের বয়ান মিলিয়ে দেখা হচ্ছে।
বিশদ

শনিবার সকালে প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল অরুণাচল লাগোয়া তিব্বত

 বেজিং, ১৮ নভেম্বর (পিটিআই): শনিবার সকালে প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বতের নিংচি শহর এবং সংলগ্ন এলাকায়। রিখটার স্কেলে ভূকম্পনের মাত্রা ছিল ৬.৯। ভারতের অরুণাচল প্রদেশের সীমান্তের খুব কাছেই এই নিংচি শহর। চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে, এই ভূকম্পের উৎসস্থল মাটির ১০ কিলোমিটার গভীরে।
বিশদ

সার্টিফিকেট দেওয়ার আগেই ‘পদ্মাবতী’ দেখানোয় ক্ষুব্ধ সিবিএফসি প্রধান
চিতোরের পর কুম্ভলগড় দুর্গে দর্শনার্থীদের প্রবেশে বাধা বিক্ষোভকারীদের

 নয়াদিল্লি, জয়পুর, বেঙ্গালুরু এবং লস এঞ্জেলস, ১৮ নভেম্বর: ‘পদ্মাবতী’ নিয়ে বিতর্ক যেন কাটছেই না। সঞ্জয় লীলা বনসালির ছবিটি ইতিহাসের তথ্য বিকৃত করেছে এবং ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়েছে, এই অভিযোগে বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছে শ্রীরাজপুত করণী সেনারা। 
বিশদ

লস্কর ডেরা থেকে বাড়ি ফেরা মাজিদকে প্রশিক্ষণ দিতে চান বাইচুং

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: লস্কর-ই-তোইবা জঙ্গি সংগঠনে যোগ দিয়েও ভিডিওতে মায়ের কান্না দেখে বাড়িতে ফিরে আসা অনন্তনাগের ফুটবলার মাজিদ খানকে প্রশিক্ষণ দিতে চান ভারতের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। এই মর্মে তিনি জম্মু-কাশ্মীর ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়েছেন।
বিশদ

প্রশংসা করলেন ‘কঠোর পরিশ্রমী’ রাহুলের
কেরল সরকারের সমালোচনা করে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে সিপিএমকে ডাক মনমোহনের

 কোচি, ১৮ নভেম্বর: তবে কি ২০১৯ সালে তৃতীয় ইউপিএ সরকার? বাম সমর্থিত কংগ্রেস সরকারের জল্পনাই ছড়িয়ে দিলেন মনমোহন সিং। জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে লড়তে বাম দলগুলির কাছে আর্জি জানালেন প্রাক্তন প্রধানমন্ত্রী। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ সরকারের ‘ভ্রান্ত’ নীতির বিরুদ্ধে কংগ্রেসের লড়াইয়ে বাম দলগুলিতে শামিল করতে চান তিনি।
বিশদ

আপনার বসই তো আপনাকে নীরব করে রেখেছেন, রাফাল নিয়ে নির্মলাকে ঠেস রাহুলের

নয়াদিল্লি, ১৮ নভেম্বর (পিটিআই): প্রতিরক্ষামন্ত্রীর ট্যুইটের ২৪ ঘণ্টার মধ্যেই রাফাল জেট চুক্তি নিয়ে ফের সরব হলেন কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী। এবার তাঁর নিশানায় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। ট্যুইট বার্তায় প্রতিরক্ষামন্ত্রীকে কটাক্ষ করে রাহুল লিখেছেন, এটা অত্যন্ত লজ্জাজনক বিষয় যে আপনার ‘বস’-ই আপনার কণ্ঠরোধ করে রেখেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:46:15 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM

ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM