দেশ
 

  ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প সফল করার দায়িত্ব রাজ্যগুলির উপরই চাপাচ্ছে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ এপ্রিল: মোদি সরকারের প্রকল্প। অথচ রাজ্যগুলির ওপরই তা সফল করার দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (নগর) আগামী ২০২২ সালের মধ্যে হাউজিং ফর অল অর্থাৎ ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প প্রসঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে স্পষ্টভাষায় এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা করার করে দিয়েছেন। এবার রাজ্যগুলির কোর্টে বল। তারা যদি ঠিক মতো প্রস্তাব না পাঠায়, তাহলে তার দায় মোটেই কেন্দ্রের নয়।
বেঙ্কাইয়া বলেন, সকলেরই নিজের বাড়ির স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন সার্থক করার জন্যই নরেন্দ্র মোদিজির উদ্যোগ। কিন্তু ‘জমি’ রাজ্যের বিষয়। তাই তারা যদি উদ্যোগ না বাড়ায়, তাহলে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তোলা যাবে না। রাজ্যগুলিকেই দোষারোপ করতে হবে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর গত তিন বছরে এই ‘সকলের জন্য গৃহ’ প্রকল্পের রিপোর্ট কার্ড প্রকাশ করতেই এদিন সাংবাদিক সম্মেলন ডাকা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মাত্র তিন বছরে আমরা ১৭ লক্ষ ৭৩ হাজার ৫৩৩ টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছি। ২৭ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদনও হয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গসহ দেশের ১২টি রাজ্য অ্যাফোডেবল হাউজেস বা স্বল্পমূল্যের বাড়ি তৈরির ক্ষেত্রে পারফরমেন্স অপেক্ষাকৃত ভালো। যদিও যে হারে হওয়া উচিত ছিল, তা হয়নি বলেই মন্তব্য করে বেঙ্কাইয়া নাইডু বলেন, আরও বেশি করে রাজ্যগুলি যদি উদ্যোগ না নেয়, তাহলে তাদেরই লোকে সমালোচনা করবে।
সরকারি রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গ এখনও পর্যন্ত যে ১ লক্ষ ৪৪ হাজার ৩৬৯ টি বাড়ি তৈরির অনুমোদন পেয়েছে, তার মধ্যে ৫ হাজার ৬৬৫ টির কাজ শেষ করেছে। ৪৫ হাজার ২৬৯টির কাজ শুরু হয়েছে। অন্যদিকে, মোদির রাজ্য গুজরাত ১ লক্ষ ৪৪ হাজার ৬৮৭ টি বাড়ি তৈরির অনুমোদন আদায় করে ২৮ হাজার ৭০ টি সম্পূর্ণ করেছে। ৯২ হাজার ৩৬৭ টির কাজ শুরু হয়েছে। অনুমোদন এবং সম্পূর্ণ করার পরিসংখ্যানে সবার আগে রয়েছে গুজরাত।
প্রশ্ন হল, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি বর্ষের মধ্যে ভারতীয়দের সবার জন্য গৃহ, নরেন্দ্র মোদির স্বপ্ন পূরণের উদ্যোগ কি নতুন? কারাই বা পেতে পারেন এই স্বল্পমূল্যের বাড়ি? উত্তর হল, প্রকল্পটি নতুন নয়। তবে নতুন নামে, মোড়কে এনেছে মোদি সরকার। আগে যা ছিল জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, এখন পিএমএওয়াই বা প্রধানমন্ত্রী আবাস যোজনা (আরবান)।
অন্যদিকে, হাউজিং ফর অল মানে কি বাস্তবিকই প্রত্যেকের জন্য বাড়ি? উত্তর হল, না। পেতে পারেন পরিবারের যেকোনও একজন। পরিবার মানে এক্ষেত্রে স্বামী, স্ত্রী তাদের সন্তান। শর্ত হল, সারা ভারতে যাদের নামে কোথাও কোনও বাড়ি নেই, একমাত্র সেইসব পরিবারই এই সরকারি সুযোগ পাবেন। বাড়ি যে নেই, তার প্রমাণপত্র লাগবে। চার ধরনের উপার্জনকারীরা এই বাড়ি পেতে পারেন। বছরে যাদের উপার্জন যথাক্রমে ৩ লক্ষ, ৬ লক্ষ, ১২ লক্ষ এবং ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা এই সুযোগ পাবেন। এই চার উপার্জনকারী শ্রেণির জন্য ব্যাংক ঋণের ক্ষেত্রে ভরতুকির ব্যবস্থা করে কেন্দ্র বাড়ি তৈরিতে বা বাড়ি কিনতে উৎসাহ দিচ্ছে। বছরে যাদের উপার্জন তিন লক্ষ টাকা পর্যন্ত তারা (ইডব্লুএস) ঋণের ক্ষেত্রে ৬.৫ শতাংশ ছাড় পাবেন। মিলবে ৩০ বর্গ মিটার এলাকার বাড়ি। যাদের উপার্জন ৬ লক্ষ টাকা পর্যন্ত তারা (এমআইজি) পাবেন সাড়ে ৬ শতাংশ হারে সুদ ছাড়। মিলবে ৬০ বর্গ মিটার এলাকার বাড়ি। এমআইজি ওয়ানে যাদের উপার্জন বছরে ১২ লক্ষ টাকা তার ঋণের ক্ষেত্রে ভরতুকি পাবেন ৪ শতাংশ। মিলবে ৯০ বর্গমিটার এলাকার বাড়ি। আর যাদের উপার্জন ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা ঋণে ছাড় পাবেন ৩ শতাংশ। এমআইজি টুতে মিলবে ১১০ বর্গমিটার এলাকার বাড়ি। স্থানীয় পুরসভার মাধ্যমে আবেদন করতে হবে।
উল্লেখযোগ্য বিষয় হল, মোদি সরকারের এই প্রকল্পে দিল্লিতে এ ধরনের বাড়ি তৈরির জন্য কেন্দ্রের কাছে কোনও আবেদনই আসেনি। অথচ দিল্লি যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চল, তাই তার জমির অধিকারও কেন্দ্রের। তাহলে সমস্যা কীসের? প্রশ্ন করায় বেঙ্কাইয়া নাইডু বলেন, এটা অরবিন্দ কেজরিওয়াল সরকারকে জিজ্ঞেস করুন। জমি কেন্দ্রের হতে পারে। কিন্তু প্রস্তাব রা঩জ্যের মাধ্যমেই আসতে হবে। তার জন্য কেন্দ্রের সঙ্গে যে ‘মউ’ চুক্তি করতে হয়, আপ সরকার তা করেনি। তাই বাড়ি হচ্ছে না। মোদির ঘোষণা, অথচ তা এগচ্ছে শম্বুকগতিতে। দু’বছর পরেই লোকসভা নির্বাচন। সেই কারণেই এখন রাজ্যের ঘাড়ে দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র? উঠছে প্রশ্ন।
21st  April, 2017
  গুলি বা গালি নয়, বুকে টেনে নিয়ে কাশ্মীর সমস্যার
সমাধান করা হবে, মোদির মন্তব্যে বিতর্ক, পালটা আক্রমণে কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ আগস্ট: গুলি বা গালি নয়। প্রতিবাদী কাশ্মীরিদের বুকে টেনে নিয়েই কাশ্মীর সমস্যার সমাধান করা হবে। গতকাল স্বাধীনতা দিবসের ভাষণে কাশ্মীরের অভ্যন্তরীন সমস্যা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মন্তব্য করতেই শুরু হয়ে গিয়েছে সমালোচনা।
বিশদ

উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতির আরও অবনতি
বাস ও ট্রেন বন্ধের সুযোগে
লাফিয়ে বাড়ছে বিমানভাড়া

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতিবৃষ্টির জেরে উত্তরবঙ্গের সাম্প্রতিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হল। সেখানকার লক্ষ লক্ষ মানুষ কার্যত বানভাসি অবস্থায় দিন কাটাচ্ছেন। একইসঙ্গে উত্তরবঙ্গের একাধিক জায়গায় রেল লাইন ও সেতুতে ধস, জাতীয় সড়ক প্লাবিত হওয়ায় দক্ষিণবঙ্গের সঙ্গে যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।
বিশদ

মুম্বই-দিল্লি রাজধানীতে বেহুঁশ
করে ৯ বগিতে ব্যাপক লুটপাট

  নয়াদিল্লি, ১৬ আগস্ট: ফের ভয়াবহ ডাকাতির ঘটনা ঘটল ভারতীয় রেলের গর্ব রাজধানী এক্সপ্রেসে। এবার মুম্বই থেকে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেসে হানা দিল ডাকাতদল। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, মাদক দিয়ে যাত্রীদের বেহুঁশ করে ১০-১৫ লক্ষ টাকা লুট করে ডাকাতরা।
বিশদ

 দেশজুড়ে ৮১ লক্ষ আধার কার্ড বাতিল

নয়াদিল্লি, ১৬ আগস্ট: অর্থনৈতিক দুর্নীতি প্রতিরোধ ও সন্ত্রাসবাদীদের তহবিলের জোগান রুখতে বিভিন্ন প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করেছে মোদির সরকার। ইতিমধ্যেই আয়কর রিটার্ন জমা দেওয়া থেকে শুরু করে গ্যাসের ভরতুকি, মিড ডে মিল, জমিবাড়ির রেজিস্ট্রেশন, রেশন কিংবা মোবাইল নম্বরেও আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করেছে কেন্দ্র। সরকারের তরফে জানানো হয়েছিল দেশের সিংহভাগ মানুষেরই আধার কার্ড তৈরি হয়ে গিয়েছে।
বিশদ

  অক্সিজেনের অভাবে শিশুমৃত্যু হয়নি, জানাল কেন্দ্রীয় প্রতিনিধিদল

 গোরক্ষপুর, ১৬ আগস্ট (পিটিআই): অক্সিজেনের অভাবে বাবা রাঘব দাস মেডিকেল কলেজ হাসপাতালে শিশুমৃত্যুর অভিযোগ খারিজ করে দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। রাজ্যের দাবি, এনসেফেলাইটিসে বেশিরভাগ শিশু মারা গিয়েছে। গত পাঁচ দিনে ৭০টির বেশি শিশু মারা গিয়েছে।
বিশদ

লাদাখে চীনা সেনা, সংঘর্ষ
জল, স্থল, আকাশ বা সাইবার, যে কোনও ক্ষেত্রে বেজিংয়ের মোকাবিলায় ভারত তৈরি

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ আগস্ট: একদিকে ডোকা লা নিয়ে টানাপোড়েনের মধ্যে শিলিগুড়ির সুকনায় বাড়তি বাহিনী পাঠাল কেন্দ্র, আর অন্যদিকে সীমান্ত পেরিয়ে লাদাখে ঢুকে পড়ল চীনের লালফৌজ। দেশের ৭১তম স্বাধীনতা দিবস ঘিরে এভাবেই ফের উত্তপ্ত হয়ে উঠল ভারত-চীন সীমান্ত। আর যার ভরকেন্দ্র হয়ে রইল লাদাখের প্যাংগঙ লেক। সূত্রের খবর, চীনের সেনা সীমান্ত লঙ্ঘন করে এই এলাকায় ঢুকে আসার পর বারবার সতর্ক করা হয়েছিল ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে। কিন্তু তাতে গা করেনি লালফৌজ। এরপরই দু’পক্ষের মধ্যে শুরু হয়ে যায় ইট ছোঁড়া, আর তারপর হাতাহাতি। যদিও গুলি কোনও পক্ষ চালিয়েছে বলে খবর নেই। কেন্দ্রের তরফ থেকে বা প্রতিরক্ষা মন্ত্রকের থেকে সরাসরি বিষয়টি স্বীকার না করা হলেও, লাদাখ সীমান্তে যে উত্তেজনা ছড়িয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ দিল্লির দরবারে নেই। ইতিমধ্যেই এ ব্যাপারে ইস্টার্ন এবং নর্দার্ন কমান্ডকে বাড়তি সতর্ক থাকার নির্দেশ দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।
বিশদ

নতুন করে সীমান্তে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন
কাশ্মীরে গুলির লড়াইয়ে লস্কর জঙ্গি আয়ুব লেলহারিকে খতম করল সেনা

 নয়াদিল্লি, শ্রীনগর, ১৬ আগস্ট (পিটিআই): কাশ্মীরে জঙ্গি দমন অপারেশনে বুধবার বিরাট সাফল্য পেল ভারতীয় সেনাবাহিনী। পুলওয়ামা জেলায় গুলির লড়াইয়ে লস্কর-ই-তোইবার কমান্ডার আয়ুব লেলহারি প্রাণ হারিয়েছে বলে সেনা সূত্রে খবর। পুলওয়ামার বান্দেপোরা এলাকায় বিকেল থেকে শুরু হয়েছিল গুলির লড়াই।
বিশদ

  কেরলের ‘লাভ-জেহাদ’ মামলার তদন্তভার এনআইএকে দিল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১৬ আগস্ট (পিটিআই): কেরলের ‘লাভ-জেহাদ’ মামলার তদন্তভার এনআইএকে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের তত্ত্বাবধানে এই মামলার তদন্ত করতে জাতীয় তদন্তকারী এজেন্সি বা এনআইএ।
বিশদ

স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে রাজনীতির বিরুদ্ধে মমতাকেও শামিল হওয়ার আহ্বান
মোদি সরকারের সমালোচনায় ভরা ত্রিপুরার মুখ্যমন্ত্রীর ভাষণ সম্প্রচার করল না প্রসারভারতী, তীব্র প্রতিবাদ সিপিএমের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ আগস্ট: স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়েও রাজনীতি করছে বিজেপি। তাই ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাণিক সরকার-ইস্যুর প্রতিবাদে মমতা বন্দ্যোপাধ্যায়কেও শামিল হওয়ার আহ্বান করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দীর্ঘদিন ধরেই মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি’র বিরুদ্ধে গণতন্ত্রের কণ্ঠরোধ করার অভিযোগ তুলে আসছেন।
বিশদ

  শারীরিক পরীক্ষার জন্য হাসপাতালে করুণানিধি

চেন্নাই, ১৬ আগস্ট (পিটিআই): রুটিনমাফিক শারীরিক পরীক্ষার জন্য হাসপাতালে গেলেন ডিএমকে প্রধান এম করুণানিধি। তাঁকে পরীক্ষার পর অবশ্য হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। তিনি হাসপাতালে ৪০ মিনিট ছিলেন।
বিশদ

  দিলীপ কুমারকে দেখতে গেলেন ‘ছেলে’ শাহরুখ খান

 মুম্বই, ১৬ আগস্ট (পিটিআই): হাসপাতালে দেখতে যাননি। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র বিতর্ক হয়। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার এক সপ্তাহ পর বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমারকে দেখতে গেলেন শাহরুখ খান। কিডনির সমস্যার জন্য গত ২ আগস্ট মুম্বইয়ের লীলাবতী হাসপাতালে ভরতি হয়েছিলেন ৯৪ বছরের দিলীপ কুমার।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM