দেশ
 

  ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প সফল করার দায়িত্ব রাজ্যগুলির উপরই চাপাচ্ছে মোদি সরকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ এপ্রিল: মোদি সরকারের প্রকল্প। অথচ রাজ্যগুলির ওপরই তা সফল করার দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (নগর) আগামী ২০২২ সালের মধ্যে হাউজিং ফর অল অর্থাৎ ‘সকলের জন্য গৃহ’ প্রকল্প প্রসঙ্গে আজ এক সাংবাদিক সম্মেলনে স্পষ্টভাষায় এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাসনমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যা করার করে দিয়েছেন। এবার রাজ্যগুলির কোর্টে বল। তারা যদি ঠিক মতো প্রস্তাব না পাঠায়, তাহলে তার দায় মোটেই কেন্দ্রের নয়।
বেঙ্কাইয়া বলেন, সকলেরই নিজের বাড়ির স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন সার্থক করার জন্যই নরেন্দ্র মোদিজির উদ্যোগ। কিন্তু ‘জমি’ রাজ্যের বিষয়। তাই তারা যদি উদ্যোগ না বাড়ায়, তাহলে এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দিকে আঙুল তোলা যাবে না। রাজ্যগুলিকেই দোষারোপ করতে হবে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর গত তিন বছরে এই ‘সকলের জন্য গৃহ’ প্রকল্পের রিপোর্ট কার্ড প্রকাশ করতেই এদিন সাংবাদিক সম্মেলন ডাকা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মাত্র তিন বছরে আমরা ১৭ লক্ষ ৭৩ হাজার ৫৩৩ টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছি। ২৭ হাজার ৮৮৩ কোটি টাকা অনুমোদনও হয়েছে। সরকারি রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গসহ দেশের ১২টি রাজ্য অ্যাফোডেবল হাউজেস বা স্বল্পমূল্যের বাড়ি তৈরির ক্ষেত্রে পারফরমেন্স অপেক্ষাকৃত ভালো। যদিও যে হারে হওয়া উচিত ছিল, তা হয়নি বলেই মন্তব্য করে বেঙ্কাইয়া নাইডু বলেন, আরও বেশি করে রাজ্যগুলি যদি উদ্যোগ না নেয়, তাহলে তাদেরই লোকে সমালোচনা করবে।
সরকারি রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গ এখনও পর্যন্ত যে ১ লক্ষ ৪৪ হাজার ৩৬৯ টি বাড়ি তৈরির অনুমোদন পেয়েছে, তার মধ্যে ৫ হাজার ৬৬৫ টির কাজ শেষ করেছে। ৪৫ হাজার ২৬৯টির কাজ শুরু হয়েছে। অন্যদিকে, মোদির রাজ্য গুজরাত ১ লক্ষ ৪৪ হাজার ৬৮৭ টি বাড়ি তৈরির অনুমোদন আদায় করে ২৮ হাজার ৭০ টি সম্পূর্ণ করেছে। ৯২ হাজার ৩৬৭ টির কাজ শুরু হয়েছে। অনুমোদন এবং সম্পূর্ণ করার পরিসংখ্যানে সবার আগে রয়েছে গুজরাত।
প্রশ্ন হল, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি বর্ষের মধ্যে ভারতীয়দের সবার জন্য গৃহ, নরেন্দ্র মোদির স্বপ্ন পূরণের উদ্যোগ কি নতুন? কারাই বা পেতে পারেন এই স্বল্পমূল্যের বাড়ি? উত্তর হল, প্রকল্পটি নতুন নয়। তবে নতুন নামে, মোড়কে এনেছে মোদি সরকার। আগে যা ছিল জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন, এখন পিএমএওয়াই বা প্রধানমন্ত্রী আবাস যোজনা (আরবান)।
অন্যদিকে, হাউজিং ফর অল মানে কি বাস্তবিকই প্রত্যেকের জন্য বাড়ি? উত্তর হল, না। পেতে পারেন পরিবারের যেকোনও একজন। পরিবার মানে এক্ষেত্রে স্বামী, স্ত্রী তাদের সন্তান। শর্ত হল, সারা ভারতে যাদের নামে কোথাও কোনও বাড়ি নেই, একমাত্র সেইসব পরিবারই এই সরকারি সুযোগ পাবেন। বাড়ি যে নেই, তার প্রমাণপত্র লাগবে। চার ধরনের উপার্জনকারীরা এই বাড়ি পেতে পারেন। বছরে যাদের উপার্জন যথাক্রমে ৩ লক্ষ, ৬ লক্ষ, ১২ লক্ষ এবং ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা এই সুযোগ পাবেন। এই চার উপার্জনকারী শ্রেণির জন্য ব্যাংক ঋণের ক্ষেত্রে ভরতুকির ব্যবস্থা করে কেন্দ্র বাড়ি তৈরিতে বা বাড়ি কিনতে উৎসাহ দিচ্ছে। বছরে যাদের উপার্জন তিন লক্ষ টাকা পর্যন্ত তারা (ইডব্লুএস) ঋণের ক্ষেত্রে ৬.৫ শতাংশ ছাড় পাবেন। মিলবে ৩০ বর্গ মিটার এলাকার বাড়ি। যাদের উপার্জন ৬ লক্ষ টাকা পর্যন্ত তারা (এমআইজি) পাবেন সাড়ে ৬ শতাংশ হারে সুদ ছাড়। মিলবে ৬০ বর্গ মিটার এলাকার বাড়ি। এমআইজি ওয়ানে যাদের উপার্জন বছরে ১২ লক্ষ টাকা তার ঋণের ক্ষেত্রে ভরতুকি পাবেন ৪ শতাংশ। মিলবে ৯০ বর্গমিটার এলাকার বাড়ি। আর যাদের উপার্জন ১৮ লক্ষ টাকা পর্যন্ত, তারা ঋণে ছাড় পাবেন ৩ শতাংশ। এমআইজি টুতে মিলবে ১১০ বর্গমিটার এলাকার বাড়ি। স্থানীয় পুরসভার মাধ্যমে আবেদন করতে হবে।
উল্লেখযোগ্য বিষয় হল, মোদি সরকারের এই প্রকল্পে দিল্লিতে এ ধরনের বাড়ি তৈরির জন্য কেন্দ্রের কাছে কোনও আবেদনই আসেনি। অথচ দিল্লি যেহেতু কেন্দ্রশাসিত অঞ্চল, তাই তার জমির অধিকারও কেন্দ্রের। তাহলে সমস্যা কীসের? প্রশ্ন করায় বেঙ্কাইয়া নাইডু বলেন, এটা অরবিন্দ কেজরিওয়াল সরকারকে জিজ্ঞেস করুন। জমি কেন্দ্রের হতে পারে। কিন্তু প্রস্তাব রা঩জ্যের মাধ্যমেই আসতে হবে। তার জন্য কেন্দ্রের সঙ্গে যে ‘মউ’ চুক্তি করতে হয়, আপ সরকার তা করেনি। তাই বাড়ি হচ্ছে না। মোদির ঘোষণা, অথচ তা এগচ্ছে শম্বুকগতিতে। দু’বছর পরেই লোকসভা নির্বাচন। সেই কারণেই এখন রাজ্যের ঘাড়ে দায়িত্ব চাপাচ্ছে কেন্দ্র? উঠছে প্রশ্ন।
21st  April, 2017
দিল্লির পুজোর বড় আকর্ষণ প্যান্ডেলে প্যান্ডেলে এলাহি ভোজের আয়োজন

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: আয়োজনের শেষপর্বে দুদিন বৃষ্টি খানিকটা বেগ দিলেও উৎসবকে থমকে দিতে পারেনি। উলটে ধুলো-ধুয়ে যমুনার চরায় বেড়ে ওঠা কাশফুলের চেহারা আরও উজ্জ্বল! নিঃশব্দে যে উজ্জ্বলতার আলো ঠিকরোচ্ছে রাজধানীর পুজো প্যান্ডেলগুলিতে।
বিশদ

২০১৯’র ৩১ মার্চের মধ্যে দেশের গরিব মানুষের ঘরে আলো জ্বালাতে মোদির নয়া প্রকল্প সৌভাগ্য

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: ফ্রি বিদ্যুৎ! কোথাও আবেদন করতে হবে না। সরকার নিজেই গরিব মানুষের বাড়িতে গিয়ে বিদ্যুৎ সংযোগ দেবে। সকলের জন্য বিদ্যুৎ- এটাই নরেন্দ্র মোদির নতুন স্লোগান। লোকসভা ভোটের দেড় বছর আগে।
বিশদ

উরি থেকে আরও জঙ্গির মৃতদেহ উদ্ধার করল নিরাপত্তা বাহিনী

 শ্রীনগর, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীরের উরি এলাকায় তল্লাশি চালিয়ে আরও এক জঙ্গির মৃতদেহ উদ্ধার করল নিরাপত্তা বাহিনী। গতকাল নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় তিন পাক জঙ্গির মৃত্যু হয়েছিল। এদিন মরদেহ উদ্ধারের ফলে মৃত জঙ্গির সংখ্যা বেড়ে দাঁড়াল চার।
বিশদ

আদিত্যনাথের সঙ্গে কথা মোদি, অমিতের
বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে লাঠিচার্জ নিয়ে গঠিত
কমিটি, ক্ষোভ প্রকাশ কংগ্রেস, সপা ও এবিভিপির

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে পুলিশের লাঠি চার্জের ঘটনা নিয়ে উত্তাপ বেড়েই চলেছে। পুলিশের উচ্চ আধিকারিকদের সরিয়ে দিয়ে, মুখ্য সচিবের নেতৃত্বে কমিটি গঠন করে ক্ষোভ নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হলেও, নানা প্রশ্ন উঠছে।
বিশদ

সিবিআই আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে আবেদন ডেরা প্রধানের

 চণ্ডীগড়, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জোড়া ধর্ষণের মামলায় বিশেষ সিবিআই আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সোমবার পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে আবেদন জানাল গুরমিত রাম রহিম। গত ২৮ আগস্ট পঞ্চকুমার বিশেষ সিবিআই আদালত ডেরা প্রধানকে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল।
বিশদ

আমার সঙ্গে দুর্নীতিগ্রস্ত
মানুষের বন্ধুত্ব নেই: মোদি

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: আমার সঙ্গে কোনও দুর্নীতিগ্রস্ত মানুষের বন্ধুত্ব নেই। দুর্নীতির বিরুদ্ধে লড়াই থামবে না। এই লড়াই চলবে। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মন্তব্য করেছেন। বিজেপি জাতীয় কর্মসমিতির বৈঠকের সমাপ্তি ভাষণে মোদি বলেছেন, বিরোধীদের আমার সরকারের বিরুদ্ধে আসলে বলার মতো কোনও অভিযোগই নেই।
বিশদ

বিরূপ হলেও আশীর্বাদ করলেন পুত্র অখিলেশকে
এখনই নতুন দল গড়ছেন না, জানিয়ে দিলেন মুলায়ম

 লখনউ, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): এখনই নতুন দল গড়ার জল্পনা খারিজ করে দিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব। এদিন সাংবাদিক সম্মেলনে মুলায়ম জানিয়ে দিলেন, এখনই নতুন কোনও দল গড়ার অভিপ্রায় তাঁর নেই। তাঁর সব সিদ্ধান্তের সঙ্গে একমত না হলেও পুত্র অখিলেশের প্রতি তাঁর আশীর্বাদ রয়েছে বলে জানান মুলায়ম। বাবার সাংবাদিক বৈঠকের পরেই ট্যুইট বার্তায় অখিলেশ লিখেছেন, নেতাজি জিন্দাবাদ, সমাজবাদী পার্টি জিন্দাবাদ।
বিশদ

অসমে বিষমদে মৃত ৫, অসুস্থ ৬

 তিনসুকিয়া, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): বিষমদে অসমের তিনসুকিয়াতে মৃত্যু হল পাঁচজনের। এই ঘটনায় অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি রয়েছেন আরও ৬ জন। এই ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন তিনসুকিয়ার ডেপুটি কমিশনার ওনাম সারান কুমার।
বিশদ

শিক্ষিকার চড়ে মৃত্যু ছাত্রের

লুধিয়ানা, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): ক্লাসে পড়া বলতে গিয়ে তোতলামি করায় শিক্ষিকার মারে মৃত্যু হল প্রথম শ্রেণির এক ছাত্রের। ঘটনাটি ঘটেছে পাঞ্জাবের লুধিয়ানার ফুলনওয়ালা গ্রামের একটি সরকারি প্রাথমিক স্কুলে। পুলিশ সূত্রে খবর, গত শনিবার বিন্দু রাম ওরফে গুড্ডু নামে ওই ছাত্রকে স্কুলের এক শিক্ষিকা পড়া জিজ্ঞাসা করে।
বিশদ

এবার ব্লু হোয়েল গেমের বলি চণ্ডীগড়ের ছাত্র

 চণ্ডীগড়, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): এবার মারণ ব্লু হোয়েল গেমের শিকার হলেন পঞ্চকুলার ১৭ বছরের ছাত্র। গত শনিবার চণ্ডীগড়ের স্কুলের এই ছাত্রটি নিজের ঘরে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন বলে জানিয়েছেন পঞ্চকুলার ডিসিপি মনবীর সিং। পুলিশ এই আত্মহত্যার তদন্তে নেমেছে।
বিশদ

তৃণমূল হিংসা ছড়ালে গণতান্ত্রিক উপায়ে প্রতিরোধ: অমিত শাহ
‘ভাগ মুকুল ভাগ’ আর নয়, বিজেপিতে আসতে চাইলে প্রস্তাব বিবেচনা করবে দল: সিদ্ধার্থনাথ

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: কয়েক বছর আগেই কলকাতায় ধর্মতলার সমাবেশে সারদা চিটফান্ড কেলেঙ্কারির রেশ টেনে মুকুল রায়কে ‘ভাগ মুকুল ভাগ’ বলে বাংলা ছাড়ার ‘পরামর্শ’ দিয়েছিলেন দলের পশ্চিমবঙ্গের তৎকালীন ভারপ্রাপ্ত বিজেপি নেতা তথা উত্তরপ্রদেশের বর্তমান স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং।
বিশদ

Pages: 12345

একনজরে
বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM