Bartaman Patrika
দেশ
 

আগামী ১৫ বছরের মধ্যে ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ হবে ভারত: রাজনাথ 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): দেশের সাম্প্রতিক আর্থিক মন্দা নিয়ে সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। তারই মধ্যে দেশের অর্থনীতি নিয়ে আশার কথা শোনালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সোমবার দিল্লিতে একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে ১০ লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতির দেশ হয়ে উঠবে ভারত।’ গত ১৫ আগস্ট লালকেল্লার ভাষণ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন যে, আগামী পাঁচ বছরে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দেশ। রাজনাথ বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী ২০২৪ সালের মধ্যে পাঁচ লক্ষ কোটি ডলারের দেশ হয়ে ওঠার টার্গেট দিয়েছেন। আমি মনে করি, আমাদের যা ক্ষমতা ও বিশ্বাস আছে তাতে আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে ১০ লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতিতে পৌঁছে যাব।’ পাশাপাশি ভারত প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি ও প্রযুক্তি রপ্তানি ক্ষেত্রে অন্যতম দেশ হয়ে উঠবে বলেও তিনি মন্তব্য করেন।  

রাষ্ট্রপতি শাসনই
জারি হল মহারাষ্ট্রে

মম্বই, ১২ নভেম্বর (পিটিআই): অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপাল ভগত্ সিং কোশিয়ারির সুপারিশ সিলমোহর পেয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার। ঩সেই সুপারিশ প঩ত্রে সই করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সরকার গঠনের ডেডলাইন শেষের আগেই জারি হল রাষ্ট্রপতি শাসন। নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর অবসান হল ১৯ দিনের টানটান এই রাজনৈতিক নাটকের। দুপুরের পর থে঩কেই মোড় নিতে থাকে পরিস্থিতি।
বিশদ

হঠাৎ অসুস্থ লতা মঙ্গেশকর 

মুম্বই, ১১ নভেম্বর (পিটিআই): হঠাৎই অসুস্থ হয়ে পড়লেন লতা মঙ্গেশকর। সোমবার ভোররাতে তাঁকে মুম্বইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য তাঁকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে নিয়ে যাওয়া হয়।
বিশদ

বিশ্বাসভঙ্গ করেছে বিজেপি, কেন্দ্রীয় মন্ত্রিসভা
থেকে ইস্তফা শিবসেনার অরবিন্দ সাওয়ান্তের

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের মন্ত্রিসভায় উদ্ধব থ্যাকারের দলের প্রতিনিধি ছিলেন একজনই। পরিস্থিতি বুঝে শেষপর্যন্ত শারদ পাওয়ারের দলের দেওয়া শর্ত মানার রাস্তাতেই হাঁটল তারা।
বিশদ

সেশনকে শ্রদ্ধা জানাতে গিয়ে বর্তমান নির্বাচন কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): নির্বাচনী সংস্কারে সাহসী পদক্ষেপের দৃষ্টান্ত স্থাপন করেছিলেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন সেশন। সোমবার তাঁকে শ্রদ্ধা জানাতে গিয়ে সেই ‘দৃষ্টান্ত’ তুলে ধরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে বর্তমান নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন।  
বিশদ

হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদ
সমাবর্তনের দিনই ছাত্র
বিক্ষোভে উত্তাল জেএনইউ

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সমাবর্তনের দিনেই ছাত্র বিক্ষোভে জেরবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। গত দু’সপ্তাহ ধরেই কর্তৃপক্ষের নয়া হস্টেল নীতির বিরুদ্ধে সরব হয়েছেন পড়ুয়ারা। সোমবার ‘ছাত্র বিরোধী’ সেই নীতির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখাল শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশো পড়ুয়া।  
বিশদ

শিবসেনাকে বাড়তি সময় দিলেন
না রাজ্যপাল, ডাক এনসিপিকে

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ নভেম্বর: কট্টর হিন্দুত্বের রাজনীতি করা শিবসেনাকে সমর্থন করা হবে কি? এই সিদ্ধান্ত নিতে দিনভর দফায় দফায় বৈঠকে বসল সোনিয়ার কংগ্রেস। বিজেপির কাছে বিকিয়ে যাওয়ার হাত থেকে আটকাতে রাজস্থানের জয়পুরে হোটেলবন্দি মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়কদের ডেকে আনা হল দিল্লিতে।
বিশদ

ক্যান্সার আক্রান্তদের জন্য লম্বা চুল
কামালেন মহিলা পুলিসকর্মী

কোচি, ১১ নভেম্বর (পিটিআই): রাপুনজেলের মতোই এক ঢাল লম্বা চুল ছিল কেরলের মহিলা পুলিস অফিসার অপর্ণা লাভাকুমারের। সচেতনতার প্রচারে একটি স্কুলে গিয়ে ক্যান্সার আক্রান্ত এক শিশুকে দেখেছিলেন তিনি। কেমোথেরাপি চলাকালীন চুল উঠে যাওয়ায় নাজেহাল হয়ে পড়েছিল সে। বাড়ি ফিরে এসেও সেই অসহায় মুখটি ভুলতে পারেননি অপর্ণা। 
বিশদ

হায়দরাবাদে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত ১৩ 

হায়দরাবাদ, ১১ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদে লোকাল ও এক্সপ্রেস ট্রেনের মুখোমুখি ধাক্কায় আহত হলেন ১৩ জন। তবে, এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর নেই। সোমবার ঘটনাটি ঘটেছে কাচ্চিগুড়া রেল স্টেশনে। দুর্ঘটনায় যাত্রীদের মধ্যে তুমুল আতঙ্ক ছড়ায়। তবে, দুটি ট্রেনের গতি ধীর থাকায় বড় দুর্ঘটনা এড়ানো গেছে বলে খবর। 
বিশদ

মন্দিরের আগে রামের
বিশাল মূর্তি অযোধ্যায়

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১১ নভেম্বর: সরযু নদীর প্রধান ঘাটের দক্ষিণ পার্শ্বে নির্মিত হতে চলেছে রামের বিশাল স্ট্যাচু। রামমন্দির নির্মাণের আগেই এই মেগা স্ট্যাচু তৈরি হয়ে যাবে। ২২১ মিটার উঁচু এই রাম স্ট্যাচু বহু দূর থেকেও যাতে দেখা যায় সেই পরিকল্পনাই করা হয়েছে। আর তাই যে বেদির উপর এই স্ট্যাচু নির্মিত হবে, সেটির উচ্চতাই হবে ৫০ মিটার।
বিশদ

কাশ্মীরে ফের বড় সাফল্য, খতম লস্করের পাকিস্তানি কমান্ডার তালহা সহ দুই জঙ্গি 

শ্রীনগর ও নয়াদিল্লি, ১১ নভেম্বর: জম্মু ও কাশ্মীরে ফের বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর। বান্দিপোরায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা পড়ল দুই জঙ্গি। পুলিস জানিয়েছে, নিহত দুই জঙ্গি মধ্যে একজন পাকিস্তানি। তার নাম আবু তালহা।  
বিশদ

পুলিসের চর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ মাওবাদীদের বিরুদ্ধে 

সুকমা, ১১ নভেম্বর (পিটিআই): পুলিসের চর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে মারার অভিযোগ উঠল মাওবাদীদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের সুকমা জেলায়। পুলিস সূত্রে খবর, জগরগুন্ডা গ্রামের কাছ থেকে সুদাম হুঙ্গা নামে কামপুরের বাসিন্দা ওই ব্যক্তির দেহ উদ্ধার করা হয়।
বিশদ

অযোধ্যা: রিভিউ পিটিশন নিয়ে আগামী রবিবার সিদ্ধান্ত নেবে মুসলিম ল বোর্ড 

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায় ঘোষণার পর অসন্তোষ প্রকাশ করলেও রিভিউ পিটিশন না করার সিদ্ধান্ত নিয়েছিল মুসলিম পক্ষ। যদিও দু’দিনের মধ্যেই রিভিউ পিটিশনের সম্ভাবনা একেবারে খারিজ করলেন না মুসলিম পক্ষের আইনজীবী জাফরয়াবে জিলানি।  
বিশদ

আশঙ্কা বাড়িয়ে ১২ বছরে সর্বনিম্ন হল বিদ্যুতের চাহিদা, কমল শিল্পোৎপাদনও 

নয়াদিল্লি, ১১ নভেম্বর: এ যেন গোদের উপর বিষফোঁড়া। আর্থিক মন্দার মধ্যে অক্টোবরে সব থেকে কমল বিদ্যুতের চাহিদা। গত বছরের থেকে কমেছে ১৩.২ শতাংশ। যা গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন। একইভাবে, সেপ্টেম্বরে কমেছে শিল্প উৎপাদনও। হয়েছে ৪.৩ শতাংশ। 
বিশদ

টিকিট না পেয়ে দল ছাড়লেন ঝাড়খণ্ডে পাকুড়ের বিজেপির জেলা সভাপতি 

পাকুড় (ঝাড়খণ্ড), ১১ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনে রবিবারই প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। ওই প্রার্থী তালিকা প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে পাকুড় জেলার বিজেপির সভাপতি ডেভিধান টুডু পদত্যাগ করলেন। সোমবার তিনি বিজেপির রাজ্য সভাপতি লক্ষ্মণ গিলুয়ার কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM