Bartaman Patrika
দেশ
 

 কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি ফেরান,
প্রয়োজনে আমিও যাব: প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: দেশের নিরাপত্তা এবং জাতীয় স্বার্থের সঙ্গে কোনওরকম আপোস না করেও কাশ্মীর পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই ব্যাপারে কী উদ্যোগ নেওয়া হচ্ছে, কেন্দ্রের মোদি সরকার এবং রাষ্ট্রপতি শাসনে চলা কাশ্মীরের রাজ্যপালকে লিখিতভাবে তা জানানোর নির্দেশ দিয়েছে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ। আগামী ৩০ সেপ্টেম্বর পরবর্তী শুনানি হবে। সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার কারণে কাশ্মীরের পরিস্থিতি প্রভূত খারাপ অভিযোগ করেই মামলা হয়েছে।
পাশাপাশি, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদকে কাশ্মীরে ঢুকতে দেওয়া হচ্ছে না। ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতির মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীদের কাশ্মীরের বাইরে বেরতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ। চলছে না ইন্টারনেট, টেলিফোন। বন্ধ স্কুল, কলেজ। জনজীবন কার্যত স্তব্ধ। যদিও অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল এবং সলিসিটর জেনারেল তুষার মেহতা অভিযোগ অস্বীকার করেছেন।
তাঁদের দাবি, সাংবাদিকদের খবর সংগ্রহ বা পরিবেশনে কোনও বাধা নেই। তাঁদের জন্য ইন্টারনেট, টেলিফোনের ব্যবস্থা রয়েছে। রাজ্যের পরিস্থিতিও আগের চেয়ে ভালো। স্কুল, কলেজও খুলছে। জনজীবনও স্বাভাবিক ছন্দে ফিরছে। তাই এই ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে জবাবদিহির নোটিস না পাঠানোরই আবেদন করেন তাঁরা। কিন্তু আদালত আপত্তি উড়িয়ে নোটিস ইস্যুর নির্দেশ দিয়েছে। লাগাতার অভিযোগ করে এই মামলা জমা পড়ায় আজ শুনানিতে খোদ প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেছেন, প্রয়োজনে আমি কাশ্মীর যাব।
কেবল রাজ্যের পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার নির্দেশই নয়। ফারুক আবদুল্লা কোথায় আছেন, তা নিয়ে দক্ষিণের এমডিএমকে’র নেতা ভাইকোর আবেদনে সাড়া দিয়ে কেন্দ্রের জবাবও চেয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি কাশ্মীরের উদ্ভূত পরিস্থিতি নিয়ে রাজ্যের হাইকোর্টে ঠিক মতো আবেদন করা যাচ্ছে না শুনে বিস্ময় প্রকাশও করেন দেশের প্রধান বিচারপতি। বলেন, এই ব্যাপারে হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে কথা বলব। যে অভিযোগ করছেন, তা অত্যন্ত সিরিয়াস। তাই খতিয়ে দেখতে ব্যক্তিগতভাবে হাইকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে কথা বলব।
পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার নির্দেশের পাশাপাশি গুলাম নবি আজাদকে কাশ্মীর যাওয়ার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। সিপিএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামিও দিল্লি থেকে কাশ্মীর ফিরে যাওয়ার অনুমতি পেয়েছেন। গুলাম নবি আজাদকে কাশ্মীরের পাশাপাশি জম্মু, অনন্তনাগ এবং বারামুলায় যাওয়ার ছাড়পত্র দিলেও সেখানে তিনি কোনও রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে পারবেন না বলেই শর্ত দিয়েছেন বিচারপতি রজ্ঞন গগৈ, বিচারপতি এস এ বোবডে এবং বিচারপতি আবদুল নজির।

17th  September, 2019
তীব্র বিদ্রুপের শিকার কেরলের একমাত্র মুসলিম বিজেপি প্রার্থী

দিন কয়েক আগের কথা। রমজানের নামাজ পড়ে সদ্য মসজিদ থেকে বেরিয়েছেন তিনি। আচমকা বছর ষাটের এক প্রৌঢ় এগিয়ে এলেন তঁর দিকে।
বিশদ

22nd  April, 2024
দলীয় সঙ্গীতে ‘জয় ভবানী’ শব্দ বাদ, কমিশনের নির্দেশ মানতে নারাজ উদ্ধব শিবির

সরাসরি নির্বাচন কমিশনের সঙ্গে সংঘাতে জড়াল শিবসেনার উদ্ধব গোষ্ঠী। তাদের দলীয় সঙ্গীত থেকে ‘হিন্দু’ ও ‘জয় ভবানী’ শব্দ বাদ দিতে বলেছে কমিশন।
বিশদ

22nd  April, 2024
যোগীরাজ্যে দুর্ঘটনায় মৃত ৩

গাড়ি ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ। উত্তরপ্রদেশের বাহজোই এলাকায় মোরাদাবাদ-আগ্রা হাইওয়েতে রবিবারের এই দুর্ঘটনায় মৃত্যু হল তিনজনের। জখম  আরও তিন।
বিশদ

22nd  April, 2024
বিশেষ ধরনের অক্ষমতা স্বামীর, বিয়ে ভাঙল কোর্ট

স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনে বিশেষ অক্ষমতা রয়েছে স্বামীর। ডাক্তারি পরিভাষায় যাকে বলা হয় ‘রিলেটিভ ইম্পোটেন্সি’।
বিশদ

22nd  April, 2024
যোগীরাজ্যে দুর্ঘটনায় মৃত ৩

গাড়ি ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ। উত্তরপ্রদেশের বাহজোই এলাকায় মোরাদাবাদ-আগ্রা হাইওয়েতে রবিবারের এই দুর্ঘটনায় মৃত্যু হল তিনজনের। জখম  আরও তিন।
বিশদ

22nd  April, 2024
আরজেডিতে মেহবুব

লোকসভা নির্বাচনের আগে বিহার এনডিএ-তে ভাঙন। দল ছাড়লেন রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টির একমাত্র মুসলিম সাংসদ মেহবুব আলি কাইসের। রবিবার তেজস্বী যাদবের উপস্থিতিতে আরজেডিতে যোগ দেন তিনি।
বিশদ

22nd  April, 2024
দেওয়াল ধসে মৃত ৪

শ্মশানঘাটের দেওয়াল চাপা পড়ে এক নাবালিকা সহ মৃত ৪। আহত  ২ জন। শনিবার মর্মান্তিক ঘটনাটি ঘটে গুরুগ্রামের অর্জুননগরে।
বিশদ

22nd  April, 2024
পথ দুর্ঘটনা, মৃত ৯

বিয়েবাড়ি থেকে ফেরার পথে দুর্ঘটনায় মৃত ৯। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটে রাজস্থানের ঝালওয়ারে। মধ্যপ্রদেশের খিলচিপুরের এক বিয়ের অনুষ্ঠান থেকে গাড়িতে ফিরছিলেন ১০ জন।
বিশদ

22nd  April, 2024
সংবাদমাধ্যমের বিতর্ক সভায় আক্রান্ত বিজেপি নেতা, গ্রেপ্তার ১

জাতীয় স্তরের একটি সংবাদমাধ্যমে রাজনৈতিক বিতর্ক চলছিল। স্বপক্ষে যুক্তি সাজাচ্ছিলেন এক স্থানীয় বিজেপি নেতা। আচমকা তাঁর উপর হামলা চালায় দু’জন। মধ্যপ্রদেশের তিকামগড়ের এই ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

22nd  April, 2024
সুরাতে কং প্রার্থীর মনোনয়ন বাতিল, বিজেপির বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ

লোকসভা নির্বাচনে বিরোধী প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল ঘিরে ফের দানা বেঁধেছে বিতর্ক। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের খাজুরাহো আসনের সমাজবাদী পার্টির প্রার্থীর মনোনয়ন বাতিল করে দেওয়া হয়েছে।
বিশদ

22nd  April, 2024
রাজনৈতিক দলগুলির খয়রাতি নিয়ে শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্র

লোকসভা নির্বাচনের আগে ফের চাপে বিজেপি। এবার রাজনৈতিক দলগুলির দান-খয়রাতি নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবি করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও। দেশবাসীকে এবিষয়ে সচেতন করার কথাও জানিয়েছেন তিনি। 
বিশদ

22nd  April, 2024
গুজরাতে বিজেপি প্রার্থীকে ঘিরে ক্ষোভ বাড়ছে ক্ষত্রিয় সম্প্রদায়ের

জপুত ক্ষত্রিয়দের নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে গুজরাতের রাজকোট লোকসভা আসনে বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী পুরুষোত্তম রুপালার বিরুদ্ধে ক্ষোভের পারদ ক্রমশ চড়ছে।
বিশদ

22nd  April, 2024
বহিরাগত ‘রাম’কে নিয়েই চাপা ক্ষোভ বিজেপির অন্দরে, সুযোগ কাজে লাগাতে তৎপর বিরোধীরা

আর একটু এগলেই ঘণ্টাঘর। ইংরেজ আমলের স্থাপত্য। ঘণ্টাঘরে কোথাও কোনও লোহার ব্যবহার হয়নি। অন্তত তেমনই দাবি স্থানীয়দের।
বিশদ

22nd  April, 2024
লক্ষাধিক ডি-ভোটার, শাসকের সন্দেহের জালে আজও পরাধীন অসমের ভারতীয়রা

কুম্ভীরগ্রাম বিমানবন্দর থেকে বেরিয়ে পিচঢালা যে রাস্তাটা ২৭ কিমি দূরের জেলাসদর শিলচরে পৌঁছচ্ছে, সে পথ বেশ নির্জন। দু’পাশে উঁচু-নিচু টিলা আর মাঝে একের পর এক চা-বাগান।
বিশদ

22nd  April, 2024

Pages: 12345

একনজরে
মাঠের মাঝে হেলিপ্যাড তৈরি হয়েছে। প্রখর রোদে মাটি ফেটে গিয়েছে। বেলা যত গড়াচ্ছে সূর্যের তেজ ততই বাড়ছে। কিন্তু তাতে হেলদোল নেই মণিরা বিবি, প্রমীলা রায়, কবিতা রায়দের। ...

আট ম্যাচে পাঁচটা পরাজয়। প্লে-অফের পথ ক্রমশ কঠিন হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্সের। সোমবার সোয়াই মান সিং স্টেডিয়ামে রাজস্থান রয়্যালসের কাছে ৯ উইকেটে ...

বিজেপি সহ তামাম বিরোধীদের কোণঠাসা করতে পুরোপুরি কর্পোরেট ধাঁচে প্রচার পরিকল্পনা সাজিয়েছে তৃণমূল। জনসংযোগই হোক বা তারকা প্রচারককে নিয়ে প্রার্থীর বর্ণাঢ্য রোড শো—সবেতেই থাকছে সেই ...

কেউ আছেন পাঁচ বছর, কেউ বা দশ। তাঁরা প্রত্যেকেই বারুইপুরের ‘আপনজন’ হোমের আবাসিক। প্রত্যেকেই প্রবীণ নাগরিক। তাঁদের অনেকেই পরিবার থেকে দূরে থাকেন। মাঝেমধ্যে কেউ কেউ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি ও নতুন কাজের বরাত প্রাপ্তি। আইটি কর্মীদের শুভ। মানসিক চঞ্চলতার জন্য বিদ্যাচর্চায় বাধা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় পঞ্চায়েতী রাজ দিবস 
১০৬১: ইংল্যান্ডের আকাশে হ্যালির ধূমকেতু দেখা যায়
১২৭১ : মার্কো পোলো তার ঐতিহাসিক এশিয়া সফর শুরু করেন
১৯২৬:  যক্ষার ভ্যাকসিন বিসিজি আবিষ্কার
১৯৪২: মারাঠি মঞ্চ অভিনেতা, নাট্য সঙ্গীতজ্ঞ এবং হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী দীনানাথ মঙ্গেশকরের মৃত্যু
১৯৪৫ :সোভিয়েত সেনাবাহিনী  বার্লিনে প্রবেশ করে
১৯৫৬: লোকশিল্পী তিজ্জনবাইয়ের জন্ম
১৯৭২: চিত্রশিল্পী যামিনী রায়ের মৃত্যু
১৯৭৩: ক্রিকেটার শচীন তেন্ডুলকারের জন্ম
১৯৮৭: বরুণ ধাওয়ানের জন্ম
২০১১: ধর্মগুরু শ্রীসত্য সাঁইবাবার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯০ টাকা ৮৩.৯৯ টাকা
পাউন্ড ১০১.৮৯ টাকা ১০৪.৫০ টাকা
ইউরো ৮৭.৯৯ টাকা ৯০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ, ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪। পূর্ণিমা ০/১৫ প্রাতঃ ৫/১৯। স্বাতী নক্ষত্র ৪৬/৩০ রাত্রি ১২/৪১। সূর্যোদয় ৫/১৩/০, সূর্যাস্ত ৫/৫৬/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৫ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/২৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৭ মধ্যে। 
১১ বৈশাখ, ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪। প্রতিপদ অহোরাত্র। স্বাতী নক্ষত্র রাত্রি ১২/১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২২ গতে ১১/৬ মধ্যে ও ৩/২৬ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৫ গতে ১০/০ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৫ গতে ৩/৪৯ মধ্যে। 
১৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মিঠুন চক্রবর্তীকে গো-ব্যাক স্লোগান
মিঠুন চক্রবর্তীকে গো-ব্যাক স্লোগান তৃণমূল নেতৃত্বের। উত্তর মালদহের বিজেপি প্রার্থী ...বিশদ

06:16:29 PM

নিজের মোবাইল থেকে একাধিক ছবি ও তথ্য ডিলিট করেছে রাজারাম, ফরেন্সিকে পাঠানো হল ফোন

06:11:00 PM

বক্তৃতা দিতে দিতে জ্ঞান হারালেন নীতিন গাদকারি
নির্বাচনী জনসভায় বক্তৃতা দিতে দিতে আচমকাই জ্ঞান হারালেন কেন্দ্রীয় সড়ক ...বিশদ

04:41:33 PM

দেবাংশুর প্রচারে উত্তেজনা
নন্দীগ্রামের ভেকুটিয়ায় তমলুক লোকসভার তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের প্রচারের সময় ...বিশদ

04:28:51 PM

বর্ধমান পূর্ব ও বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থীর সমর্থনে জনসভায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:08:00 PM

২৮ এপ্রিল, রবিবার অবধি রাজ্যে বজায় থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি, জানাল আবহাওয়া দপ্তর

03:45:13 PM