Bartaman Patrika
দেশ
 

  এবার দেশ জুড়ে শকুন গণনা শুরু হবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঘ-হাতির মতোই এবার দেশ জুড়ে শকুন গণনা শুরু হতে চলেছে শীঘ্রই। কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন রাজ্য বনদপ্তর এবং বৈজ্ঞানিক সংস্থার সঙ্গে যৌথভাবে এই সুমারি শুরু করবে। আগামী অক্টোবর মাস থেকেই এই গণনার কাজ শুরু করার চেষ্টা করছে কেন্দ্রীয় মন্ত্রক। সব ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝি সময় গোটা দেশে কত শকুন রয়েছে, সেবিষয়ে পূর্ণাঙ্গ একটা ধারণা পাওয়া যেতে পারে।
গোরুর চিকিৎসার জন্য ব্যবহার করা একটি বিশেষ ওষুধের কারণে ২০০০ সালের পর থেকে গোটা দেশ জুড়ে শকুন কমতে শুরু হয়। এরপরে ২০০৪ সালে তা আরও ভয়াবহ আকার ধারণ করেছিল। তাই বাধ্য হয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২০০৬ সালে শকুনকে রক্ষা করা এবং নতুন করে জঙ্গলে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ শুরু হয়। একটি অ্যাকশন প্ল্যান তৈরি করে দেশের বেশ কয়েকটি জায়গায় শকুন প্রজনন কেন্দ্র তৈরি করা হয়। এবার সেই প্ল্যানকেই আরও আধুনিক এবং এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এবার আর শুধু শকুন প্রজনন নয়, তাকে প্রকৃতিতে ফিরিয়ে দেওয়া, সংরক্ষণ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। সেই সঙ্গে চলবে ধারাবাহিক শকুন সুমারির কাজও।
কেন্দ্রীয় মন্ত্রকের বন্যপ্রাণ শাখার আইজি সৌমিত্র দাশগুপ্ত বলেন, ফের পাঁচ বছরের অ্যাকশন প্ল্যান প্রস্তুত করা হয়েছে। সেই উদ্দেশে বুধবার কলকাতায় প্রথম বৈঠক করা হয়। চলতি মাসে আরও কয়েকটি বৈঠক করা হবে। এই সমস্ত বৈঠকে যা যা সিদ্ধান্ত নেওয়া হবে, সেগুলিকে একত্রিত করে একটা প্রোটোকল তৈরি করা হবে। একইসঙ্গে রাজ্যগুলির পক্ষ থেকেও যা যা প্রস্তাব পাঠানো হবে, সেগুলিও প্রোটোকলে অন্তর্ভুক্ত হবে। অ্যাকশন প্ল্যানের চূড়ান্ত প্রোটোকলগুলিকে সাজিয়ে খুব শীঘ্রই সংশ্লিষ্ট রাজ্যকে পাঠিয়ে দেওয়া হবে।
সৌমিত্রবাবু আরও বলেন, এর আগেরবার কয়েকটি জায়গায় বিক্ষিপ্তভাবে বনদপ্তর বা বৈজ্ঞানিক সংস্থার পক্ষ থেকে শকুন সুমারির কাজ করা হয়। কিন্তু, একত্রিতভাবে গোটা দেশের ক্ষেত্রে কোনওদিনই করা হয়নি। সেক্ষেত্রে আগামী অক্টোবর মাসে তা গোটা দেশ জুড়ে শুরু করার চিন্তাভাবনা করা হচ্ছে। এপ্রিল পর্যন্ত শুমারির কাজ চলবে। সেন্ট্রাল জু অথরিটির সদস্য সচিব এস পি যাদব বলেন, প্রজনন কেন্দ্রের পাশাপাশি শকুনদের জন্য গোটা দেশের রেসকিউ সেন্টার এবং নিরাপদ এলাকা চিহ্নিত করার পরিকল্পনা রয়েছে এই অ্যাকশন প্ল্যানে।
12th  September, 2019
প্রধানমন্ত্রীর নির্দেশে বিকল্প চিকিৎসায় জোর
পাঁচ বছরে সাড়ে ১২ হাজার
আয়ূশ কেন্দ্র খোলার সিদ্ধান্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ছোঁয়াচে নয়, এমন রোগের প্রভাব ক্রমশ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হিসেব বলছে, ভারতের ২০ থেকে ৭০ বছর বয়সিদের মধ্যে ৮.৭ শতাংশ ডায়াবেটিসের শিকার। বাড়ছে কিডনির অসুখে মৃত্যুর সংখ্যাও। 
বিশদ

অন্ধ্রের খরস্রোতা গোদাবরীতে উল্টে গেল পর্যটক বোঝাই নৌকা, মৃত ১২ নিখোঁজ ২৬ 

অমরাবতী, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): অন্ধ্রপ্রদেশের গোদাবরী নদীতে পর্যটক বোঝাই নৌকা ডুবে সলিল সমাধি হল ১২ জনের। রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে পূর্ব গোদাবরী জেলার দেবীপট্টনমে। পুলিস জানিয়েছে, নৌকাটিতে মাঝি ও অন্যান্য কর্মী সহ কমপক্ষে ৬২ জন পর্যটক ছিলেন বলে জানা গিয়েছে।
বিশদ

ভারতীয়দের আত্মীয়ের মতোই ব্যবহার করেন পাকিস্তানিরা, মন্তব্য পাওয়ারের
প্রধানমন্ত্রীর নির্দেশেই জম্মু ও কাশ্মীরকে ‘গৌরবোজ্জ্বল রাজ্যে’ পরিণত করছি: সত্যপাল মালিক

শ্রীনগর, ১৫ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর যে মোদি সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর, তা বিভিন্ন মন্ত্রীর কথাতেই উঠে এসেছে। এমনকী, বায়ুসেনাপ্রধান বি এস ধানোয়াও সেই ইঙ্গিত দিয়েছেন। এবার পাক অধিকৃত কাশ্মীর নিয়ে মুখ খুললেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।
বিশদ

 নির্দেশই সার, ৮২ জন প্রাক্তন সাংসদ এখনও খালি করেননি দিল্লির সরকারি বাংলো: রিপোর্ট

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: লোকসভা হাউজিং কমিটির নির্দেশই সার। ৮২ জন প্রাক্তন সাংসদ এখনও খালি করেননি দিল্লিতে তাঁদের সরকারি বাংলো। সূত্রের খবর অনুযায়ী, এই বাংলোগুলি দ্রুত খালি করানোর লক্ষ্যে ওই সাংসদদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে সরকার।  
বিশদ

বুলেট ট্রেনে ৩ ঘণ্টায় মুম্বই থেকে
আমেদাবাদ, ভাড়া ৩ হাজার টাকা
চলবে ২০২৩ সালের ডিসেম্বর মাসেই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই চলবে দেশের প্রথম বুলেট ট্রেন। এর যাত্রীভাড়া হতে পারে মাথাপিছু তিন হাজার টাকা। দেশের প্রথম হাইস্পিড ট্রেনের যাত্রীভাড়া নির্ধারণে এমনই প্রাথমিক পরিকল্পনা করেছে রেলমন্ত্রক। এই ট্রেনে মুম্বই থেকে আমেদাবাদ পৌঁছতে সময় লাগবে প্রায় তিন ঘণ্টা।
বিশদ

মহারাষ্ট্রের গড়চিরোলিতে পুলিসের সঙ্গে সংঘর্ষে মারা পড়ল ২ মাওবাদী 

নাগপুর ও রায়পুর, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের গড়চিরোলি জেলায় পুলিসের সঙ্গে সংঘর্ষে মারা পড়ল দুই মাওবাদী। রবিবার সকালে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিস।
নির্দিষ্ট খবরের ভিত্তিতে নাগপুর থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে নারকাসার জঙ্গলে অভিযানে যায় মহারাষ্ট্র পুলিসের মাওবাদী দমনে বিশেষজ্ঞ সি-৬০ দলের কমান্ডোরা।  
বিশদ

ষড়যন্ত্র হয়েছে, সুপ্রিম কোর্টে তদন্তের অনুরোধ করব: ছাত্রীর বাবা
ধর্ষণের মামলায় চিন্ময়ানন্দের বিরুদ্ধে সিটের কাছে পেশ হওয়া ভিডিও সোশ্যাল মিডিয়ায় 

শাহজাহানপুর (উত্তরপ্রদেশ), ১৫ সেপ্টেম্বর (পিটিআই): বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন আইনের এক ছাত্রী। সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্ত চালাচ্ছে সিট। প্রমাণ হিসেবে ইতিমধ্যেই বেশ কিছু ভিডিও ফুটেজ সিটের হাতে তুলে দিয়েছেন ওই ছাত্রী। যদিও ওইসব ফুটেজ লিক হয়ে যাওয়া নিয়ে শুরু হয়েছে বিতর্ক।  
বিশদ

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধ নিয়ে সংশয় কাটাতে মন্ত্রীকে চিঠি ব্যবসায়ী সংগঠনের 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করা হবে বলে স্বাধীনতা দিবসের ভাষণে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরই পরিবেশ দূষণ রোধে সিঙ্গল ইউজ প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগী হয় কেন্দ্র।  
বিশদ

‘উত্তর ভারতে যোগ্য ছেলেমেয়ে নেই, তাই চাকরি মেলে না’
কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যেকে হাতিয়ার করে আসরে প্রিয়াঙ্কা ও মায়াবতী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ‘কর্মসংস্থানের অভাব নেই। কিন্তু উত্তর ভারতে ঠিকমতো যোগ্য ছেলেমেয়ে পাওয়া যায় না। তাই চাকরি মেলে না।’ কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গওয়ারের এই মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে। 
বিশদ

 ১২ ভুয়ো গ্রাহক বানিয়ে প্রায় ৪ কোটি টাকার প্রতারণা, মুম্বইয়ে ধৃত ব্যাঙ্ককর্মী

মুম্বই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): নকল সোনা দেখিয়ে ব্যাঙ্ক প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হলেন ব্যাঙ্কেরই এক কর্মী। নাম রামস্বামী নাদার (৪৩)। তাঁর বিরুদ্ধে ৩ কোটি ৭৭ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ এনেছে ইন্ডিয়ান ব্যাঙ্কের ধারাভি শাখা কর্তৃপক্ষ।  
বিশদ

‘দেশের সমস্যাগুলি থেকে নজর ঘোরানোর চেষ্টা’
হিন্দি নিয়ে অমিত শাহের মন্তব্যের তীব্র বিরোধিতায় কেরলের মুখ্যমন্ত্রী

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
বিশদ

‘দেশের সমস্যাগুলি থেকে নজর ঘোরানোর চেষ্টা’
হিন্দি নিয়ে অমিত শাহের মন্তব্যের তীব্র বিরোধিতায় কেরলের মুখ্যমন্ত্রী 

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।  
বিশদ

উত্তরপ্রদেশের ১ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণ করবে আইআইএম: যোগী আদিত্যনাথ  

লখনউ, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): আইআইএম-লখনউয়ের সঙ্গে গাঁটছড়া উত্তরপ্রদেশের ১ লক্ষ কোটি ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণ করবে। রবিবার ‘মন্থন’-এর দ্বিতীয় বর্ষের অনুষ্ঠানে এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
বিশদ

শ্রীনগরে সাপ্তাহিক বাজার খুলল
শহরে ঢুকে দোকানিদের হুমকি দিচ্ছে অন্তত ২৪ জন জঙ্গি, উদ্বেগে প্রশাসন 

শ্রীনগর, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): লকডাউন ৪২ দিনে পড়ল। স্বাভাবিক হয়নি উপত্যকার জনজীবন। এর মধ্যেই শ্রীনগর শহর এবং পার্শ্ববর্তী এলাকায় জঙ্গিদের ঢুকে পড়ার খবরে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। প্রশাসন সূত্রে খবর, এই মুহূর্তে অন্তত দু’ডজন জঙ্গি শহরে লুকিয়ে রয়েছে। প্রকাশ্যে বন্দুক দেখিয়ে দোকান বন্ধ রাখার জন্য হুমকি দিচ্ছে তারা।
বিশদ

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা ...

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে এই মুহূর্তে কোনও টোটো বন্ধ করা হবে না। পুরানো যত টোটো চলাচল করছে, তা চলতে দেওয়া হবে। রাজ্য সরকার কোনও বেকার যুবককে কর্মচ্যুত করতে চায় না। রবিবার হাওড়া শরৎ সদনে টোটোচালকদের নিয়ে এক বৈঠকে এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ২ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:08 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:55 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM