Bartaman Patrika
দেশ
 

 আইআইটিতে সুযোগ পাওয়া বিজয়ের পড়ার খরচ চালাবে দিল্লির এক পরিবার: কেজরিওয়াল

 নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর (পিটিআই): প্রথমবার জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা (মেইন) দিয়েই দিল্লি আইআইটি-তে পড়ার সুযোগ পেয়েছে বিজয় কুমার (১৬)। তার বাবা পেশায় একজন দর্জি, মা গৃহবধূ। আগামী কয়েক বছর তার সঙ্গে পড়াশোনা করবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেরজিওয়ালের ছেলেও। এই ঘটনায় পুলকিত কেজরিওয়াল। ইতিমধ্যে বিজয় কুমারকে ধন্যবাদ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। এদিকে বিজয় কুমারের পড়াশোনার খরচ দিতে এগিয়ে এল দিল্লির একটি পরিবার। রবিবার সাংবাদিক সম্মেলন করে দক্ষিণ দিল্লির বাসিন্দা বরুণ গান্ধী ও তাঁর পরিবারের সঙ্গে পরিচয় করিয়ে দেন কেজরিওয়াল। বরুণ গান্ধী বলেন, টিভিতে বিজয়ের আইআইটিতে পড়ার সুযোগ পেয়েছে জানতে পেরে ওকে সাহায্য করার সিদ্ধান্ত নিই। সমাজের জন্য কিছু করতে পেরে আমরা খুশি হয়েছি। এদিন বিজয় কুমার ও তাঁর বাবা-মা ওই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন।
২০১৭ সালে দিল্লির আম আদমি পার্টি (আপ) সরকারের চালু করা শিক্ষা স্কিমে বিনামূল্যে কোচিং নিয়ে আইআইটিতে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে বিজয়। ‘জয় ভীম মুখ্যমন্ত্রী প্রতিভা বিকাশ যোজনা’র প্রথম ব্যাচের ৪ হাজার ৯৫৩ ছাত্রছাত্রীর মধ্যে একজন হলেন বিজয়। মূলত তফসিলি জাতি-উপজাতি পড়ুয়াদের নামী প্রতিষ্ঠানে পড়ার সুযোগ দিতেই বিনামূল্যে এই কোচিং সেন্টার চালু করেছে দিল্লির সরকার। কেজরিওয়াল ট্যুইট করেন, বিজয় কুমারের বাবা দর্জি, মা গৃহবধূ। দিল্লি সরকারের বিনামূল্যে কোচিংয়ের সুবিধা পেয়ে আইআইটিতে পড়ার সুযোগ পাওয়ায় আমি খুশি। এটাই ছিল বি আর আম্বেদকরের স্বপ্ন। যেটা দিল্লির সরকার বাস্তবায়িত করেছে। এবছর আমার ছেলের সঙ্গে বিজয় পড়তে যাচ্ছে বলে আমি দারুণ খুশি। উল্লেখ্য, দিল্লির সরকারের বিনামূল্যে কোচিংয়ের সুবিধা নিয়ে এবছর ৩৫ জন পড়ুয়া জয়েন্ট ও নিট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।
09th  September, 2019
  অন্ধ্রের প্রাক্তন স্পিকারের আত্মহত্যার জন্য রাজ্য সরকারের দিকে আঙুল তুলল টিডিপি

 হায়দরাবাদ, ১৬ সেপ্টেম্বর: অন্ধ্রপ্রদেশ বিধানসভার প্রাক্তন স্পিকার কোড়েলা শিবা রাওয়ের আত্মহত্যার জন্য রাজ্য সরকারের দিকে অভিযোগের আঙুল তুলল টিডিপি। রাজ্যের প্রাক্তন মন্ত্রী সোমিরেড্ডি চন্দ্রমোহন রেড্ডির দাবি, ক্রমাগত হেনস্তা করছে জগন্মোহন রেড্ডির সরকার। বিশদ

17th  September, 2019
  হিন্দি নিয়ে আপস নয়, অমিত শাহের বিরোধিতায় সরব বিজেপির ইয়েদুরাপ্পা

 বেঙ্গালুরু, ১৬ সেপ্টেম্বর: এক রাষ্ট্র, এক ভাষা। দেশের সব প্রান্তের মানুষের ভাষা হোক হিন্দি। ‘হিন্দি দিবসে’ এই ইচ্ছা প্রকাশ করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। যার সমালোচনা শুরু হয়েছে সব মহলে। সবথেকে বেশি বিরোধিতা করেছে দক্ষিণ ভারত। বিশদ

17th  September, 2019
রাষ্ট্রপতির উড়ানে দেরি, তদন্তের নির্দেশ 

 নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: জুরিখে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উড়ানের তিন ঘণ্টা দেরি নিয়ে ‘সম্পূর্ণ তদন্তের’ নির্দেশ দিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। জানা গিয়েছে। রবিবার জুরিখ থেকে স্লোভেনিয়া যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতি। বিশদ

17th  September, 2019
প্রধানমন্ত্রীর নির্দেশে বিকল্প চিকিৎসায় জোর
পাঁচ বছরে সাড়ে ১২ হাজার
আয়ূশ কেন্দ্র খোলার সিদ্ধান্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ছোঁয়াচে নয়, এমন রোগের প্রভাব ক্রমশ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হিসেব বলছে, ভারতের ২০ থেকে ৭০ বছর বয়সিদের মধ্যে ৮.৭ শতাংশ ডায়াবেটিসের শিকার। বাড়ছে কিডনির অসুখে মৃত্যুর সংখ্যাও। 
বিশদ

16th  September, 2019
অন্ধ্রের খরস্রোতা গোদাবরীতে উল্টে গেল পর্যটক বোঝাই নৌকা, মৃত ১২ নিখোঁজ ২৬ 

অমরাবতী, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): অন্ধ্রপ্রদেশের গোদাবরী নদীতে পর্যটক বোঝাই নৌকা ডুবে সলিল সমাধি হল ১২ জনের। রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে পূর্ব গোদাবরী জেলার দেবীপট্টনমে। পুলিস জানিয়েছে, নৌকাটিতে মাঝি ও অন্যান্য কর্মী সহ কমপক্ষে ৬২ জন পর্যটক ছিলেন বলে জানা গিয়েছে।
বিশদ

16th  September, 2019
ভারতীয়দের আত্মীয়ের মতোই ব্যবহার করেন পাকিস্তানিরা, মন্তব্য পাওয়ারের
প্রধানমন্ত্রীর নির্দেশেই জম্মু ও কাশ্মীরকে ‘গৌরবোজ্জ্বল রাজ্যে’ পরিণত করছি: সত্যপাল মালিক

শ্রীনগর, ১৫ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর যে মোদি সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর, তা বিভিন্ন মন্ত্রীর কথাতেই উঠে এসেছে। এমনকী, বায়ুসেনাপ্রধান বি এস ধানোয়াও সেই ইঙ্গিত দিয়েছেন। এবার পাক অধিকৃত কাশ্মীর নিয়ে মুখ খুললেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।
বিশদ

16th  September, 2019
 নির্দেশই সার, ৮২ জন প্রাক্তন সাংসদ এখনও খালি করেননি দিল্লির সরকারি বাংলো: রিপোর্ট

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: লোকসভা হাউজিং কমিটির নির্দেশই সার। ৮২ জন প্রাক্তন সাংসদ এখনও খালি করেননি দিল্লিতে তাঁদের সরকারি বাংলো। সূত্রের খবর অনুযায়ী, এই বাংলোগুলি দ্রুত খালি করানোর লক্ষ্যে ওই সাংসদদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে সরকার।  
বিশদ

16th  September, 2019
বুলেট ট্রেনে ৩ ঘণ্টায় মুম্বই থেকে
আমেদাবাদ, ভাড়া ৩ হাজার টাকা
চলবে ২০২৩ সালের ডিসেম্বর মাসেই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যেই চলবে দেশের প্রথম বুলেট ট্রেন। এর যাত্রীভাড়া হতে পারে মাথাপিছু তিন হাজার টাকা। দেশের প্রথম হাইস্পিড ট্রেনের যাত্রীভাড়া নির্ধারণে এমনই প্রাথমিক পরিকল্পনা করেছে রেলমন্ত্রক। এই ট্রেনে মুম্বই থেকে আমেদাবাদ পৌঁছতে সময় লাগবে প্রায় তিন ঘণ্টা।
বিশদ

16th  September, 2019
মহারাষ্ট্রের গড়চিরোলিতে পুলিসের সঙ্গে সংঘর্ষে মারা পড়ল ২ মাওবাদী 

নাগপুর ও রায়পুর, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রের গড়চিরোলি জেলায় পুলিসের সঙ্গে সংঘর্ষে মারা পড়ল দুই মাওবাদী। রবিবার সকালে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিস।
নির্দিষ্ট খবরের ভিত্তিতে নাগপুর থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে নারকাসার জঙ্গলে অভিযানে যায় মহারাষ্ট্র পুলিসের মাওবাদী দমনে বিশেষজ্ঞ সি-৬০ দলের কমান্ডোরা।  
বিশদ

16th  September, 2019
ষড়যন্ত্র হয়েছে, সুপ্রিম কোর্টে তদন্তের অনুরোধ করব: ছাত্রীর বাবা
ধর্ষণের মামলায় চিন্ময়ানন্দের বিরুদ্ধে সিটের কাছে পেশ হওয়া ভিডিও সোশ্যাল মিডিয়ায় 

শাহজাহানপুর (উত্তরপ্রদেশ), ১৫ সেপ্টেম্বর (পিটিআই): বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন আইনের এক ছাত্রী। সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্ত চালাচ্ছে সিট। প্রমাণ হিসেবে ইতিমধ্যেই বেশ কিছু ভিডিও ফুটেজ সিটের হাতে তুলে দিয়েছেন ওই ছাত্রী। যদিও ওইসব ফুটেজ লিক হয়ে যাওয়া নিয়ে শুরু হয়েছে বিতর্ক।  
বিশদ

16th  September, 2019
একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধ নিয়ে সংশয় কাটাতে মন্ত্রীকে চিঠি ব্যবসায়ী সংগঠনের 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করা হবে বলে স্বাধীনতা দিবসের ভাষণে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরই পরিবেশ দূষণ রোধে সিঙ্গল ইউজ প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগী হয় কেন্দ্র।  
বিশদ

16th  September, 2019
‘উত্তর ভারতে যোগ্য ছেলেমেয়ে নেই, তাই চাকরি মেলে না’
কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যেকে হাতিয়ার করে আসরে প্রিয়াঙ্কা ও মায়াবতী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: ‘কর্মসংস্থানের অভাব নেই। কিন্তু উত্তর ভারতে ঠিকমতো যোগ্য ছেলেমেয়ে পাওয়া যায় না। তাই চাকরি মেলে না।’ কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গওয়ারের এই মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে। 
বিশদ

16th  September, 2019
 ১২ ভুয়ো গ্রাহক বানিয়ে প্রায় ৪ কোটি টাকার প্রতারণা, মুম্বইয়ে ধৃত ব্যাঙ্ককর্মী

মুম্বই, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): নকল সোনা দেখিয়ে ব্যাঙ্ক প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হলেন ব্যাঙ্কেরই এক কর্মী। নাম রামস্বামী নাদার (৪৩)। তাঁর বিরুদ্ধে ৩ কোটি ৭৭ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ এনেছে ইন্ডিয়ান ব্যাঙ্কের ধারাভি শাখা কর্তৃপক্ষ।  
বিশদ

16th  September, 2019
‘দেশের সমস্যাগুলি থেকে নজর ঘোরানোর চেষ্টা’
হিন্দি নিয়ে অমিত শাহের মন্তব্যের তীব্র বিরোধিতায় কেরলের মুখ্যমন্ত্রী

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...

 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:24:39 PM