Bartaman Patrika
দেশ
 

প্রতিবেশীর সঙ্গে বচসার জের,
গুলিতে হত চিত্র সাংবাদিক সহ ২

লখনউ, ১৮ আগস্ট (পিটিআই): গোবর নিয়ে ঝামেলা। আর সেই ঝামেলা চরমে উঠতেই প্রতিবেশী এক ব্যক্তির গুলিতে প্রাণ হারালেন এক চিত্র সাংবাদিক ও তাঁর ভাই। ঘটনাটি ঘটেছে সাহারানপুর জেলায়। পুলিস জানিয়েছে, নিহত চিত্র সাংবাদিক আশিস (২৩) ও তাঁর ভাই আশুতোষের (১৯) সঙ্গে প্রতিবেশী মহীপাল সাইনি ও তাঁর ছেলেদের বচসা শুরু হয়। ঝামেলা চলাকালীন বাড়িতে ঢুকে আশিস ও তাঁর ভাইকে গুলি করে মহীপাল ও তার ছেলেরা। অভিযুক্তদের খোঁজে তদন্তে নেমেছে পুলিস। ঘটনায় শোকপ্রকাশ করে মৃত দুই ভাইয়ের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
19th  August, 2019
  দেশকে ঐক্যের বন্ধনে আবদ্ধ করতে সক্ষম একমাত্র হিন্দি ভাষা, অমিত শাহের মন্তব্যে জোর বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর: ভারত বিভিন্ন ভাষার একটি দেশ। প্রতিটি ভাষারই গুরুত্ব অপরিসীম। কিন্তু বিশ্বের দরবারে ভারতের একটি বিশেষ পরিচয় প্রতিষ্ঠার জন্য গোটা দেশের কাছে জন্য একটি ভাষা থাকা আবশ্যক। আজ দেশকে ঐক্যের বন্ধনে যে ভাষাটি একমাত্র আবদ্ধ করতে সক্ষম সেটি হল হিন্দি ভাষা।
বিশদ

ছোটোখাটো আয়কর ফাঁকিতে ব্যবস্থা নয়, ঘোষণা
আর্থিক সঙ্কটের মোকাবিলায় নির্মাণ শিল্পে ১০ হাজার কোটির প্যাকেজ, বস্ত্র ও হস্তশিল্পের রপ্তানিতে জোর

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর: চরম আর্থিক মন্দার মোকাবিলায় মোদি সরকারের মরিয়া প্রয়াস অব্যাহত। ছোটোখাটো আয়কর ফাঁকিতে আইনি ব্যবস্থা নয় বলে ঘোষণা করার পাশাপাশি নেওয়া হচ্ছে একগুচ্ছ শিল্প চাঙ্গাকারী ব্যবস্থাও। এর আগে কয়েক মাসের মধ্যে তিনবার নানাবিধ করছাড় এবং আর্থিক প্যাকেজ ঘোষণা করে শিল্পমহলকে লগ্নিতে এবং বাণিজ্যপ্রসারে আরও উৎসাহী করতে একরাশ ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

অছি পরিষদের বৈঠকের পর অর্থমন্ত্রকের সঙ্গে কথাই হয়নি
পুজোর আগে পিএফের পেনশনভোগীদের
পেনশনের পরিমাণ বৃদ্ধির আশা ক্ষীণ

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ১৪ সেপ্টেম্বর: পুজোর আগে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) পেনশনভোগীদের বর্ধিত ন্যূনতম মাসিক পেনশনের পরিমাণ নির্ধারিত হওয়া নিয়ে তীব্র সংশয়ের সৃষ্টি হয়েছে। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) অছি পরিষদের বৈঠকের পর প্রায় এক মাস কেটে গিয়েছে।
বিশদ

আফগান সীমান্তে ২
পাকিস্তানি সেনা নিহত

 পেশোয়ার, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): পাক-আফগান সীমান্ত সংলগ্ন এলাকায় গোলাগুলিতে দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছে। পাকিস্তানের সরকারি সূত্রে জানা গিয়েছে, শনিবার খাইবার-পাখতুনওয়া প্রদেশে এই ঘটনা ঘটেছে।
বিশদ

এনআরসি পরবর্তী পরিস্থিতি শান্তিপূর্ণ থাকায়
অসম থেকে প্রত্যাহার ১০ হাজার আধাসেনা

গুয়াহাটি ও নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশের আগে অসমে মোতায়েন করা হয়েছিল ২১৮ কোম্পানি আধাসেনা। আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে। তবে চূড়ান্ত তালিকা প্রকাশের পর থেকে অসমে হিংসার কোনও ঘটনা ঘটেনি। ফলে এই ২১৮ কোম্পানির মধ্যে ১০০ কোম্পানি আধাসেনা প্রত্যাহার করে নিল কেন্দ্র।
বিশদ

এনসিপি সাংসদ পদ ছেড়ে বিজেপিতে
যোগ শিবাজির বংশধর উদয়নরাজের

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে।
বিশদ

মধ্যপ্রদেশে গণেশ বিসর্জনে
গিয়ে নৌকাডুবিতে মৃত ১১
শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

 ভোপাল, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): গণেশ প্রতিমা বিসর্জনে গিয়ে ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থাকল মধ্যপ্রদেশ। অনন্ত চতুর্দশীর একেবারে শেষলগ্নে শুক্রবার ভোরে দু’টি নৌকায় করে ১৭ জন ভক্ত প্রতিমা বিসর্জনে যান। লোয়ার লেকের মাঝামাঝি গিয়ে বিশালাকার গণেশ নিরঞ্জনের সঙ্গে সঙ্গেই অধিক যাত্রীবাহী ওই দু’টি নৌকা টাল সামলাতে না পেরে একে একে উল্টে যায়।
বিশদ

14th  September, 2019
 সোশ্যাল মিডিয়ায় আধার সংযুক্তিকরণে
দ্রুত সিদ্ধান্ত প্রয়োজন: সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট হোল্ডারদের প্রোফাইলের সঙ্গে আধার সংযুক্তিকরণের আবশ্যিকতা কতখানি, তা নিয়ে দ্রুত সিদ্ধান্তে পৌঁছনো জরুরি বলে মনে করছে সুপ্রিম কোর্ট। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ট্যুইটার ও ইউটিউবে প্রোফাইলের সঙ্গে আধার সংযুক্তিকরণের ইস্যুতে একাধিক মামলা ঝুলে রয়েছে মাদ্রাজ, বম্বে ও মধ্যপ্রদেশের হাইকোর্টে।
বিশদ

14th  September, 2019
আগামী পাঁচ থেকে সাত বছরে
কি হার্ট অ্যাটাক হতে পারে?

মাইক্রোসফট ও অ্যাপোলোর উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, হায়দরাবাদ: দিব্য আছেন। দিব্য আর চনমনেই থাকতে চান জীবনের বাকি বছরগুলিতে। সত্যিই, কোনও জাদুমন্ত্রে যদি জানা যায়, আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে আপনার হার্টের মারাত্মক অসুখ হতে পারে কি না, এমনকী হার্ট অ্যাটাকে মৃত্যুর আশঙ্কাও, তাহলে কেমন হয়! সাবধান হলে আয়ু বাড়ানোর সম্ভাবনাও বেড়ে যাবে কয়েক গুণ।
বিশদ

14th  September, 2019
আগামী ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত কার্যকর হবে
দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে দিল্লিতে দেওয়ালির
পরই ফের চালু হচ্ছে জোড়-বিজোড় নীতি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে দিল্লিতে ফের চালু হচ্ছে জোড়-বিজোড় নীতি। দেওয়ালির ঠিক পরেই আগামী ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দিল্লিতে গাড়ি চালানোর ক্ষেত্রে এই জোড়-বিজোড় নীতি কার্যকর থাকবে। অর্থাৎ ‘জোড়’ তারিখে শুধুমাত্র জোড় সংখ্যার নম্বর প্লেটযুক্ত গাড়িই চালানো যাবে।
বিশদ

14th  September, 2019
গরিব পরিবারকে বছরে ৭২ হাজার টাকা
দলের প্রতি আস্থা ফেরাতে পাঁচ কংগ্রেস শাসিত
রাজ্যে ‘ন্যায়’ প্রকল্প চালুর নির্দেশ সোনিয়ার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: মোদিকে হারিয়ে কেন্দ্রে ক্ষমতায় আসতে না পারলেও কংগ্রেসের প্রতি মানুষের আস্থা ফেরাতেই হবে। দলকে এই বার্তা দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সেই মতো মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, পাঞ্জাব এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি, কংগ্রেস শাসিত পাঁচটি রাজ্যে গরিবদের পাশে থাকার প্রকল্প ‘ন্যায়’ শুরু করার নির্দেশ দিয়েছেন সোনিয়া।
বিশদ

14th  September, 2019
‘মাধ্যাকর্ষণের আবিষ্কর্তা আইনস্টাইন!’
সরকারকে অস্বস্তিতে ফেলে অবশেষে
ভুল স্বীকার রেলমন্ত্রী পীযূষ গোয়েলের

 মুম্বই, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): ‘অঙ্ক আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ আবিষ্কারে সাহায্য করেনি।’ বৃহস্পতিবার জিডিপি নিয়ে মোদি সরকারকে আড়াল করতে গিয়ে এই দাবি করেছিলেন কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল। বিজ্ঞানী আইজ্যাক নিউটনের কথা বেমালুম ভুলে যাওয়ায় হাসির খোরাক হয়ে উঠেছিলেন তিনি।
বিশদ

14th  September, 2019
নয়া মোটর ভেহিকলস আইন নিয়ে অধিকাংশ রাজ্যই বেঁকে বসায় অস্বস্তিতে কেন্দ্র, নরম হওয়ার ইঙ্গিত

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর: মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে মোটর ভেহিকেলস আইন নিয়ে দেশজুড়ে প্রায় সিংহভাগ রাজ্যই কেন্দ্রের বিপরীত অবস্থান নেওয়ায় একদিকে যেমন মোদি সরকার অস্বস্তিতে পড়েছে, তেমনই আবার সম্পূর্ণ একা হয়ে গিয়েছেন সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গাদকারি।
বিশদ

14th  September, 2019
  ক্যাচ নিতে গেলে বলের উপর নজর রাখা দরকার,
অর্থনৈতিক অবনমন নিয়ে কেন্দ্রকে খোঁচা প্রিয়াঙ্কার

 নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): কেন্দ্রের মোদি সরকারকে আক্রমণ করতে শুক্রবার ক্রিকেটীয় প্রতিশব্দ ব্যবহার করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তাঁর কথায়, ক্যাচ নিতে গেলে বলের উপর নজর রাখা দরকার। সঙ্গে চাই প্রকৃত খেলার মানসিকতা। না হলে, মাধ্যাকর্ষণ, অঙ্ক এবং ওলা-উবেরকে যে কেউ দোষ দেবেন।
বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: এলাকার দখল কার হাতে থাকবে তা নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বাগনানের ওড়ফুলি গ্রাম পঞ্চায়েতের রানাপাড়া। শুক্রবার রাতে সংঘর্ষ চলাকালীন ব্যাপক বোমাবাজির পাশাপাশি বাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে দু’পক্ষের বিরুদ্ধে। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে। ...

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে জখম ১ ব্যক্তি 

04:45:51 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM

মেয়ো রোডে বাস দুর্ঘটনা, জখম একাধিক যাত্রী 

03:15:59 PM

প্রয়াগরাজে একটি বাড়িতে বিস্ফোরণ, মৃত ১, জখম ২ 

03:09:00 PM