Bartaman Patrika
দেশ
 

সব পঞ্চায়েতে স্বাধীনতা দিবস পালনের নির্দেশ
শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে জাতীয়
পতাকা তুলবেন রাজ্যপাল

শ্রীনগর ও জম্মু, ১৪ আগস্ট (পিটিআই): বৃহস্পতিবার শ্রীনগরের শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করবেন রাজ্যপাল সত্যপাল মালিক। এজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। বুধবার একথা জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রধান সচিব রোহিত কানসাল। একটি বিবৃতিতে তিনি জানান, জম্মুতে স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন রাজ্যপালের এক উপদেষ্টা। প্রতিটি ডিভিশন, জেলা ও উপ-জেলা স্তরেও পালিত হবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান। উল্লেখ্য, ৩৭০ ধারা খারিজের পর জম্মু ও কাশ্মীরে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালনের দিকে নজর রয়েছে গোটা দেশের।
একদিন আগেই রাজ্যপাল সত্যপাল মালিক সব ডেপুটি কমিশনার ও জেলা প্রধানদের নির্দেশ দিয়েছিলেন, স্বাধীনতা দিবসে সব পঞ্চায়েতে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালনের জন্য গতকালই জম্মু ও কাশ্মীর এবং লাদাখের সব জেলায় প্রশাসনের তরফে মহড়া চালানো হয়েছিল। তারপর সন্ধ্যায় রাজভনের একটি বৈঠকে প্রশাসনের তরফে রাজ্যপালকে সামগ্রিক পরিস্থিতি ও নিরাপত্তার খুঁটিনাটি বিষয়গুলি জানানো হয়। এদিন প্রধান সচিব রোহিত কানসাল বলেন, স্বাধীনতা দিবসের অনুষ্ঠান মসৃণভাবে পালন করতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। মূল অনুষ্ঠানটি হবে শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে। সেখানে জাতীয় পতাকা উত্তোলন করবেন রাজ্যপাল সত্যপাল মালিক। এজন্য মঙ্গলবার কাশ্মীর উপত্যকার সব জেলাতেই যে মহড়া চালানো হয়েছে, এদিন সেকথাও জানান তিনি।
এদিন নাগপুরে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি বলেন, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে, সেই প্রেক্ষিতে এবার আরও বেশি উৎসাহের সঙ্গে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালিত হবে। এই সিদ্ধান্তের মাধ্যমে অনুপ্রবেশে মদতদাতা পাকিস্তান ও জঙ্গিদের কড়া জবাব দিয়েছে ভারত সরকার। গাদকারির সুরেই কথা বলেছেন আরও এক কেন্দ্রীয় মন্ত্রী শ্রীপদ নায়েক। বুধবার পানাজিতে তিনি বলেন, ৩৭০ ধারার নামে জম্মু ও কাশ্মীরের যে বহু পুরনো ক্ষত ছিল, কেন্দ্র তার উপশম করেছে। তাই এবার আরও তাৎপর্যের সঙ্গে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালিত হবে। এবার কাশ্মীর উপত্যকার মানুষ ‘প্রকৃত অর্থে’ই স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করতে পারবেন। এবার দেশের অন্য রাজ্যগুলির মতো এই অঞ্চলও সমৃদ্ধির পথে হাঁটবে।
15th  August, 2019
৩৭০ ধারা খারিজের সমর্থনে কাশ্মীরি
পণ্ডিতদের মিছিল আমেরিকায়

উপত্যকার অধিকাংশ জায়গায় চালু হয়েছে ল্যান্ডলাইন পরিষেবা, দাবি আধিকারিকদের

শ্রীনগর ও ওয়াশিংটন, ২৫ আগস্ট (পিটিআই): শিথিল হয়েছে নিষেধাজ্ঞা। পরিস্থিতির উন্নতি হওয়ায় উপত্যকার অধিকাংশ জায়গায় ল্যান্ডলাইন টেলিফোন সংযোগও পুনরায় চালু করেছে প্রশাসন। রবিবার এই দাবি করেছেন জম্মু ও কাশ্মীরের সরকারি আধিকারিকরা। এদিকে, এদিনই সচিবালয় থেকে সরিয়ে দেওয়া হয় জম্মু ও কাশ্মীরের পৃথক পতাকা।
বিশদ

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য জেটলির

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ আগস্ট: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় রবিবার দিল্লির নিগমবোধ ঘাটে সম্পন্ন হল প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির শেষকৃত্য। নিগমবোধ ঘাটে প্রয়াত জেটলিকে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে কেঁদে ফেললেন দেশের উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। আবেগে ভাসলেন অন্যরাও।
বিশদ

ফোন না চলুক, মানুষ তো মারা যায়নি, বিতর্কিত মন্তব্য জম্মু-কাশ্মীরের রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ আগস্ট: দশদিন যদি টেলিফোন না চলে ক্ষতি কী? মানুষ তো মারা যায়নি! কাশ্মীর পরিস্থিতি নিয়ে বিরোধীদের সমালোচনার জবাবে আজ এই বিতর্কিত মন্তব্য করলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। সংবাদ সংস্থাকে তিনি বলেছেন, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে যাবে।
বিশদ

 চিঠি ও দেখা করে জেটলির স্ত্রীর যন্ত্রণা ভাগ করে নিলেন সোনিয়া

নয়াদিল্লি, ২৫ আগস্ট (পিটিআই): প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলির মৃত্যুতে শোকের ছায়া গোটা দেশে। শনিবার তাঁর মৃত্যুতে কেন্দ্রীয় মন্ত্রীরা, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী সহ ও রাজনৈতিক ব্যক্তিত্বরা শোকপ্রকাশ করেছেন। কংগ্রেসের তরফেও শোকজ্ঞাপন করা হয়েছে।
বিশদ

 মঁ ব্লাঁ পেন থেকে প্যাটেক ফিলিপ ঘড়ি, দামি ব্র্যান্ডের প্রতি অগাধ ভালোবাসা ছিল জেটলির

নয়াদিল্লি, ২৫ আগস্ট (পিটিআই): কুর্তা-পাজামা, সঙ্গে জ্যাকেট। গরমে সুতি বস্ত্র, শীতে দোসর নিখাদ পশমিনা শাল। রাজনীতিকের চেনা পোশাক। কিন্তু এই পরিচিতি পোশাক বিধির বহু আগে বহুমূল্য ব্র্যান্ডের প্রতি অগাধ ভালোবাসা ছিল অরুণ জেটলির। লন্ডন থেকে আনানো বেসপোক শার্ট বা জন লব জুতোর নীচে নামতেন না প্রয়াত অর্থমন্ত্রী।
বিশদ

গান্ধীজয়ন্তী থেকে বন্ধ
প্লাস্টিক, ডাক মোদির

নয়াদিল্লি, ২৫ আগস্ট (পিটিআই): গান্ধীজয়ন্তীকে সামনে রেখে ‘মন কি বাত’-এর মঞ্চ থেকে প্লাস্টিক মুক্ত ভারত গড়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে আসন্ন দীপাবলীর আগে দেশে জমে থাকা প্লাস্টিক বর্জ্য নিরাপদে নষ্ট করতে বিভিন্ন পুরসভা, স্বেচ্ছাসেবী সংগঠন এবং কর্পোরেট সংস্থাগুলির থেকে উপায় জানতে চেয়েছেন তিনি। এর আগে স্বাধীনতা দিবসের ভাষণেও একটি প্লাস্টিকও ব্যবহার না করার জন্য দেশবাসীকে আর্জি জানান প্রধানমন্ত্রী।
বিশদ

‘সোশ্যাল মিডিয়া ব্যবহারে সতর্ক থাকুন’
আমিও সাংবাদিকতা করেছি: প্রণব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেও একসময় সাংবাদিকতা করেছি। রবিবার শহরে আয়োজিত সাংবাদিকতার একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি বলেন, ১৯৬৯ সাল থেকে অর্ধ শতাব্দী আমার দিল্লিতে কাটছে। তার আগে শিক্ষকতা করতাম।
বিশদ

মোদি সরকারের রিপোর্টে চাঞ্চল্য
ঝাড়খণ্ড ও বিহারের অভ্র খনি এলাকার পাঁচ হাজারেরও বেশি শিশু স্কুলে যায় না, অনেকে শিশুশ্রমিকও

নয়াদিল্লি, ২৫ আগস্ট (পিটিআই): পরিবারের সদস্যদের মুখে ভাত জোটাতে পাঁচ হাজারেরও বেশি শিশু পড়াশুনো ত্যাগ করেছে। তাদের বয়স ছয় থেকে ১৪ বছরের মধ্যে। এমনকী, অনেকে আবার অভ্র খনির পাকাপাকি শিশুশ্রমিক।
বিশদ

মিগ-২৫ বিমানের প্রথম উড়ানের ঐতিহাসিক মুহূর্তের তথ্য পোস্ট করল ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি, ২৫ আগস্ট: ১৯৮১ সাল। ৩৮ বছর আগে আজকের দিনেই প্রথম উড়েছিল মিগ-২৫ যুদ্ধবিমান। চালক ছিলেন তৎকালীন চিফ অব এয়ার স্টাফ, এয়ার চিফ মার্শাল ইদ্রিশ লতিফ ও ১০২ স্কোয়াড্রনের উইং কমান্ডার অপ্রমজিৎ সিং। রবিবার ভারতীয় বায়ুসেনার তরফে ট্যুইটারে সেই ঐতিহাসিক ঘটনা কথা জানানো হল।
বিশদ

পাকিস্তান জল ছাড়ার কারণে
পাঞ্জাব সীমান্তে বন্যার ভ্রুকুটি
বাঁধের জল বাড়ায় ডুবতে চলেছে মধ্যপ্রদেশের আস্ত গ্রাম

চণ্ডীগড়, ২৫ আগস্ট (পিটিআই): পাকিস্তান থেকে জল ছাড়ার কারণে বিপদসীমার উপর দিয়ে বইছে শতদ্রু নদী। যার জেরে পাঞ্জাবের সীমান্ত জেলা ফিরোজপুরের বেশকিছু গ্রামে বন্যা পরিস্থিতির আশঙ্কা করা হচ্ছে। রবিবার প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন, ফিরোজপুর জেলা প্রশাসনে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।
বিশদ

কাশ্মীরের সঙ্গে প্রশাসনের আচরণকে দেশবিরোধী বলে আক্রমণ প্রিয়াঙ্কার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৫ আগস্ট: পরিস্থিতি স্বাভাবিক বলে প্রশাসন যতই প্রচারের চেষ্টা করুক, কাশ্মীরের অবস্থা মোটেই ভালো নয় দাবি করে কেন্দ্রের সমালোচনায় সরব হল বিরোধীরা। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ নিয়ে ক্ষোভ ছিলই। তার উপর গতকাল শ্রীনগর বিমানবন্দর থেকে রাহুল গান্ধী সহ ১১ বিরোধী দলের নেতাদের পত্রপাঠ দিল্লিতে ফিরিয়ে দেওয়া এবং কাশ্মীরীদের সঙ্গে প্রশাসনের বিরূপ আচরণের অভিযোগ তুলে আজ ফেটে পড়লেন প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

কাশ্মীরিদের মৌলিক অধিকার ভুলুণ্ঠিত, বিবেক দংশনে চাকরি ছাড়লেন আইএএস অফিসার

তিরুবনন্তপুরম, ২৫ আগস্ট: ভুলুণ্ঠিত হচ্ছে কাশ্মীরিদের মৌলিক অধিকার। প্রতিবাদে সরকারি চাকরিই ছেড়ে দিলেন এক আইএস অফিসার। কানন গোপীনাথন নামে ৩৩ বছরের ওই অফিসার গত ২১ আগস্ট পদত্যাগপত্র দাখিল করেন। তাঁর পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে সূত্রের খবর। বর্তমানে তিনি প্রাক্তন আমলা।
বিশদ

নতুন করে ১১৪টি যুদ্ধবিমান পেতে চাইছে বায়ুসেনা, এড়াতে চাইছে প্রক্রিয়াগত বিলম্ব

নয়াদিল্লি, ২৫ আগস্ট: ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান কেনার প্রক্রিয়ায় ১০ বছরেরও বেশি সময় লেগে গিয়েছে। নতুন করে ১১৪টি ফাইটার জেট কেনার প্রক্রিয়া শুরু করেছে বায়ুসেনা। এই অবস্থায় বায়ুসেনার লক্ষ্যে, এবার যাতে আর রাফালের মতো বিলম্ব না হয় তা নিশ্চিত করা।
বিশদ

 ইউএপিএ মামলায় অভিযুক্ত বিহারের বিধায়ককে ১৪ দিনের বিচার বিভাগীয় হেফাজতের নির্দেশ আদালতের

পাটনা, ২৫ আগস্ট (পিটিআই): বিহারের বিতর্কিত বিধায়ক অনন্ত সিংকে দু’সপ্তাহের জন্য বিচার বিভাগীয় হেফাজতে পাঠাল বাঢ়ের একটি আদালত। অনন্ত সিংয়ের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা দায়ের করেছিল পুলিস। গত শুক্রবার দিল্লিতে তিনি আত্মসমর্পন করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে। ...

 একনজরে পিভি সিন্ধু ...

সৌম্যজিৎ সাহা  কলকাতা: খাতা দেখার ক্ষেত্রে কড়া নিয়ম চালু করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কাগজ-কলম ছেড়ে কম্পিউটারে খাতা দেখার ব্যবস্থা চালু করছে তারা। তার মধ্যে বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, উত্তরপত্রের প্রতি পাতার জন্য অন্তত চার মিনিট সময় ব্যয় করতেই হবে পরীক্ষকদের। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরে তৃণমূল কংগ্রেসের করিম-কানাইয়ার দ্বন্দ্ব চলছেই। এবার উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের অনুগামী হিসেবে পরিচিত তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি জাকির হুসেনের নিযুক্ত অঞ্চল সভাপতিরা অবৈধ বলে দাবি করলেন দলের বিধায়ক আবদুল করিম চৌধুরী।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিমতায় ফের গুলি করে খুন 
ফের খুন উত্তর দমদম পুর এলাকার নিমতায়। গত রাতে পাটনা-ঠাকুরতলা ...বিশদ

10:21:38 AM

১৩১৩৭ আপ কলকাতা-আজমগঢ় এক্সপ্রেস আজ সকাল ১১:২৫ মিনিটের বদলে বেলা ২:৪৫ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়বে 

10:16:31 AM

জিয়াগঞ্জে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বধূকে ধারালো অস্ত্রের কোপ যুবকের 

10:10:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:06:59 AM

শিবপুর পিটিআর সাইডিংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার 

09:52:32 AM

আজ ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শনে হুগলি জেলা প্রশাসন 
আজ, সোমবার একইসঙ্গে হুগলির ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শন করবে ...বিশদ

09:30:16 AM