Bartaman Patrika
দেশ
 

রাজ্যসভা: মনোনয়নপত্র
জমা দিলেন মনমোহন  

জয়পুর, ১৩ আগস্ট (পিটিআই): মনোনয়ন জমা দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাজস্থান থেকে রাজ্যসভার উপনির্বাচনে কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন এই বর্ষীয়ান নেতা। মঙ্গলবার, রাজস্থান বিধানসভার রিটার্নিং অফিসারের কাছে তিনি মনোনয়নপত্র জমা দেন। সঙ্গে ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি শচীন পাইলট, কংগ্রেস নেতা অবিনাশ পাণ্ডে, শান্তি ধারিওয়াল সহ একদল নেতৃত্ব। এরপর, তাঁকে এই পদের জন্য মনোনীত করার জন্য কংগ্রেস নেতৃত্বকে ধন্যবাদ দেন মনমোহন।
প্রসঙ্গত, জুন মাসে প্রয়াত হন বিজেপি সাংসদ মদনলাল সাইনি। তাঁর মৃত্যুতে আসনটি খালি হয়ে যায়। এদিকে, ইতিমধ্যেই রাজ্যসভায় মনমোহনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। এই অবস্থায় রাজস্থানের এই অপেক্ষাকৃত সুরক্ষিত রাজ্যে কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। বর্তমানে রাজস্থানে ক্ষমতায় আছে কংগ্রেস। ২০০ আসনের বিধানসভায় কংগ্রেস ও তার শরিকদলের বিধায়ক রয়েছেন ১০০ জন। এছাড়া, বেশ কয়েকজন নির্দল ও বিএসপি বিধায়কও মনমোহনকে সমর্থন করবেন বলে খবর। সেক্ষেত্রে, বিজেপির দখলে থাকা এই আসনে জয় পেতে প্রাক্তন প্রধানমন্ত্রীকে বিশেষ বেগ পেতে হবে না বলে মত রাজনৈতিক মহলের। উল্লেখ্য, প্রায় তিন দশক অসম থেকে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হয়েছেন মনমোহন। কিন্তু, এখন দলের শক্তিক্ষয় হওয়ায় সেখান থেকে তাঁকে আর জিতিয়ে আনা সম্ভব নয়। তাই, দখলে থাকা রাজস্থান থেকেই তাঁকে প্রার্থী করার সিদ্ধান্ত নেয় হাইকমান্ড।  
14th  August, 2019
অর্থনীতিকে চাঙ্গা করতে কর্পোরেট
করে ব্যাপক ছাড় মোদি সরকারের
প্রস্তাব মাত্রই চড়ল শেয়ার বাজার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: আর্থিক মন্দার আবহে পর্যটন ও পরিষেবা সেক্টরকে চাঙ্গা করতে জিএসটি কাউন্সিল বৈঠকে আজ হোটেল, ক্যাটারিং পরিষেবার জিএসটি কমিয়ে দেওয়ার প্রস্তাবে সিলমোহর দিয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে সাড়ে ৭ হাজার টাকার বেশি রুমচার্জের হোটেল ভাড়ার ক্ষেত্রে জিএসটি হবে এবার থেকে ১৮ শতাংশ। আর সাড়ে ৭ হাজার টাকার কম রুমচার্জের ক্ষেত্রে জিএসটি হবে ১২ শতাংশ। ১ হাজার টাকার নীচে হোটেল ভাড়া হলে জিএসটি শূন্য। আউটডোর ক্যাটারিং পরিষেবার সঙ্গে অসংখ্য কর্মসংস্থান জড়িত। সেকথা মাথায় রেখে আজ জিএসটি কাউন্সিল ক্যাটারিং সার্ভিসের জিএসটি কমিয়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিচ্ছে। সন্ধ্যায় এই সিদ্ধান্ত গ্রহণের আগে আজ সকালে আর্থিক মন্দার মোকাবিলায় মরিয়া মোদি সরকার নতুন করে কর্পোরেট ট্যাক্সে বিপুল ছাড় ঘোষণা করেছে।
বিশদ

স্বশাসিত ইপিএফও’র পরিচালনভার
নিজেদের হাতে তুলে নিতে চায় কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও) এবার সরাসরি নিজেদের হাতে নিতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে ইপিএফও কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন একটি স্বশাসিত সংস্থা হিসেবে কাজ করছে।
বিশদ

আর্থিক দুরবস্থার প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে ৭ দিনের বিক্ষোভ আন্দোলনের ডাক দিল বামদলগুলি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: সারা দেশের অর্থনৈতিক দুরবস্থা ও সঙ্কটের প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরোধিতায় আগামী ১০ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত সাতদিনব্যাপী বিক্ষোভ আন্দোলনের ডাক দিল বাম দলগুলি। আজ এখানে সিপিএম, সিপিআই, ফরওয়ার্ড ব্লক, আরএসপি এবং সিপিআই (এমএল) লিবারেশন এই পাঁচটি বাম দলের একটি সম্মিলিত কনভেনশনে এই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

সামনেই মহারাষ্ট্র, হরিয়ানা, দিল্লি ও ঝাড়খণ্ডের
ভোট, কঠিন পরীক্ষার মুখে সোনিয়ার কংগ্রেস

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: দেওয়ালির আগেই মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভার ভোট। নির্বাচন কমিশন সূত্রে এমনটাই জানা গিয়েছে। দেওয়ালির আগে ভোট হলেও ফলাফল দীপাবলীর পরেই প্রকাশ করা হতে পারে বলে খবর। সেই মতো শীঘ্রই ওই দুই রাজ্যের ভোট ঘোষণা হবে।
বিশদ

ভারতের নেতৃত্বকে খাটো করে দেখা
ঠিক নয়, পাকিস্তানকে খোঁচা ধানোয়ার

 মুম্বই, ২০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের জাতীয় নেতৃত্বের প্রশংসা করে পাকিস্তানকে খোঁচা দিলেন বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া। চলতি মাসের শেষে অবসর নেবেন তিনি। তাঁর জায়গায় আসছেন আর কে এস বাহাদুরিয়া।
বিশদ

এনআরসি ইস্যুতে অসমে ১২ ঘণ্টার
বন্঩ধ, জনজীবন বিপর্যস্ত

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। ওই ছাত্র সংগঠনের বহু সদস্যের নাম চূড়ান্ত এনআরসি তালিকা থেকে বাদ গিয়েছে।
বিশদ

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার
বিজেপি নেতা চিন্ময়ানন্দ

শাহজাহানপুর, ২০ সেপ্টেম্বর (পিটিআই): ধর্ষণের অভিযোগে অবশেষে গ্রেপ্তার হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দ। শুক্রবার উত্তরপ্রদেশের সাহরানপুরের আশ্রম থেকে তাঁকে গ্রেপ্তার করেছে বিশেষ তদন্তকারী দল বা সিট।
বিশদ

রোহিত ভেমুলা-পায়েল তদভির মায়েদের
আবেদন, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

বিশ্ববিদ্যালয়ে জাতিগত বৈষম্য ইস্যু

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): দেশের কোনও বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়ারা যাতে জাতিগত বৈষম্যের শিকার না হন, তা নিশ্চিত করার আবেদন জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন রোহিত ভেমুলা এবং পায়েল তদভির মায়েরা। শুক্রবার সেই আর্জি শুনানির জন্য গ্রহণ করে কেন্দ্রকে নোটিস দিল সুপ্রিম কোর্ট। বিশদ

বিক্রমকে ভুলে এখন অরবিটারকে
নিয়ে আশায় বুক বাঁধছে ইসরো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিক্রম নিয়ে আর কোনও আশার কথা শোনাতে পারছেন না ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর বিজ্ঞানীরা। তবে অরবিটার নিয়ে আশা দেখালেন তাঁরা।
বিশদ

আরবিআইয়ের সিদ্ধান্ত গ্রহণে নাক
গলায় না সরকার, মন্তব্য গভর্নরের
কর্পোরেট ট্যাক্স হ্রাস বলিষ্ঠ সিদ্ধান্ত: শক্তিকান্ত

মুম্বই, ২০ সেপ্টেম্বর (পিটিআই): ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক শুধু স্বয়ংশাসিতই নয়, তার চেয়েও বেশি। সরকারের সঙ্গে খোলামেলা আলোচনা করলেও সিদ্ধান্ত নেওয়ার সময় আরবিআইয়ের কাজে সরকার নাক গলায় না। শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।
বিশদ

  ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উলানবাটরে গৌতম বুদ্ধর মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): দূরত্ব যত বেশিই হোক না কেন, প্রযুক্তি মানুষকে কাছে এনে দেয়। শুক্রবার নয়াদিল্লি থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরে গৌতম বুদ্ধর এক মূর্তি উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশদ

উত্তরপ্রদেশে এনআরসি হলে আদিত্যনাথকে রাজ্য ছাড়তে হবে, দাবি করলেন অখিলেশ

লখনউ, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসি এখন আতঙ্ক সৃষ্টি করার এক মাধ্যম। উত্তরপ্রদেশে এনআরসি চালু হলে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও রাজ্য ছাড়তে হবে। শুক্রবার এনআরসি নিয়ে এমনটাই প্রতিক্রিয়া দিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টি (এসপি) প্রধান অখিলেশ যাদব।
বিশদ

জম্মু ও কাশ্মীরের আদালতে বিচারপ্রার্থীদের
যেতে না পারার দাবি খারিজ সুপ্রিম কোর্টে

 নয়াদিল্লি ও শ্রীনগর, ২০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের আদালতে মানবাধিকার কর্মীদের যেতে না পারার দাবি ধোপে টিকল না সুপ্রিম কোর্টে। তাঁদের দাবি শুক্রবার খারিজ করে দিয়ে সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, বিচারপ্রার্থীদের আদালতমুখী না হওয়ার কোনও পরিস্থিতির কথা উল্লেখ নেই জম্মু ও কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতির পাঠানো রিপোর্টে। বিশদ

৫ ব্যক্তি আটক: জম্মু-কাশ্মীর প্রশাসনের
মতামত জানতে নোটিস সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিরোধিতা করে আটক হয়েছেন পাঁচজন। তাঁদের আটককে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্কারে মনোনীত গালি বয় ছবির নাম 

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM

রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু মহিলার, আহত আরও ১
রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু হল এক মহিলা শ্রমিকের। গুরুতরভাবে জখম ...বিশদ

04:46:00 PM

সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রী
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ ...বিশদ

03:39:30 PM