Bartaman Patrika
দেশ
 

নাড্ডার উপস্থিতিতে হাতে তুলে দেওয়া হল বিজেপির পতাকা
গোয়ার জার্সি বদলানো কং বিধায়করা
দিল্লিতে, সাক্ষাৎ অমিত শাহের সঙ্গে

পানাজি ও নয়াদিল্লি, ১১ জুলাই (পিটিআই): একদিন আগেই গোয়ায় গণ-দলবদল করেছেন কংগ্রেস বিধায়করা। ১৫ জন কংগ্রেস বিধায়কের মধ্যে ১০ জন জার্সি বদলে বিজেপিতে যোগ দিয়েছেন। বিজেপি সভাপতি অমিত শাহের সঙ্গে দেখা করতে দিল্লি এলেন এই ১০ বিধায়ক। সঙ্গে গোয়ার বিজেপি মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। এদিন জে পি নাড্ডার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে ১০ বিধায়কের হাতে বিজেপির পতাকা তুলে দেওয়া হল।
মুখ্যমন্ত্রী সাওয়ান্তের দাবি, কোনও জোর জবরদস্তি হয়নি। এই ১০ বিধায়ক স্বেচ্ছায় বিজেপিতে যোগ দিয়েছেন। নিজের নিজের বিধানসভা কেন্দ্র ও রাজ্যের উন্নয়নের লক্ষ্যে। গোয়ার বিজেপি সরকারের প্রতি তাঁরা নিঃশর্ত সমর্থন জানিয়েছেন। ঘটনাচক্রে বিধানসভা ভোটে সংখ্যাগরিষ্ঠ দল হওয়া সত্ত্বেও গোয়ায় সরকার গড়তে ব্যর্থ হয়েছিল কংগ্রেস। তড়িঘড়ি জোট গড়ে সরকার গঠন করেছিল বিজেপি। ১০ কংগ্রেস বিধায়ক যোগ দেওয়ায় ৪০ সদস্যের গোয়া বিধানসভায় বিজেপির শক্তি বেড়ে হল ২৭। রিপোর্ট অনুযায়ী, কংগ্রেস-ত্যাগী ওই ১০ বিধায়কের মধ্যে তিনজনকে মন্ত্রিসভায় আনা হতে পারে। শুক্রবার মন্ত্রিপদে শপথ নেবেন তাঁরা। ফলে শরিক দলের মন্ত্রীরা বাদ পড়তে পারেন বলে জল্পনা তুঙ্গে। এবিষয়ে মুখ্যমন্ত্রী সাওয়ান্ত সকালে বলেন, ১০ বিধায়ককে সঙ্গে নিয়ে দলের সভাপতি অমিত শাহ ও কার্যকরী সভাপতি জে পি নাড্ডার সঙ্গে সাক্ষাৎ করতে দিল্লি এসেছি। নেতাদের সঙ্গে সাক্ষাৎ না হওয়া পর্যন্ত এবিষয়ে কিছু বলতে পারব না। শরিক দলের মন্ত্রীরা বাদ পড়বেন কি না, তা নিয়ে সিদ্ধান্ত হবে প্রবীণ নেতাদের সঙ্গে বৈঠকের পর।
বুধবার মুখ্যমন্ত্রী সাওয়ান্ত জানিয়েছিলেন, কংগ্রেস পরিষদীয় দলের দুই-তৃতীয়াংশ সদস্যই বিজেপির সঙ্গে মিশে যাওয়ায় তাঁদের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রযোজ্য নয়। বিজেপিতে যোগ দেওয়া এই ১০ কংগ্রেস বিধায়কের মধ্যে রয়েছেন বিধানসভার বিরোধী দলনেতা চন্দ্রকান্ত কাভলেকর। গতকাল সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই এই ১০ বিধায়কের বিজেপিতে মিশে যাওয়ার চিঠি তুলে দেওয়া হয় বিধানসভার স্পিকার রাজেশ পাটনেকরের হাতে। পরে চিঠি গ্রহণ করার কথা জানান স্পিকার। বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল হওয়া সত্ত্বেও এই দলবদলের ফলে গোয়ার কংগ্রেসের শক্তি কমে হল মাত্র পাঁচ। দলবদলের এই ধাক্কার পর বিজেপির কড়া সমালোচনা শুরু করেছে কংগ্রেস। গোয়ার প্রদেশ কংগ্রেস সভাপতি গিরিশ চোড়াঙ্করের অভিযোগ, বিজেপি ক্ষমতার অপব্যবহার করছে। সংবাদমাধ্যমের প্রতি এক বিবৃতিতে তিনি বলেন, গণতন্ত্রকে ধ্বংস করার এই নগ্ন খেলা মানুষ দেখছে। যারা গণতন্ত্রকে হত্যার এই চূড়ান্ত লজ্জাজনক কাজ করছে, মানুষ তাদের উচিত শিক্ষা দেবে। এক দেশ, এক ভোট নয়, তারা চেষ্টা করছে এক দেশ, এক পার্টির। ঈশ্বর এই দেশকে বাঁচান।
শুধু কংগ্রেস নয়, গোয়ায় এই গণ-দলবদল নিয়ে সরব হয়েছেন প্রয়াত মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের ছেলে উৎপলও। বুধবার তিনি বলেন, বাবার মৃত্যুর পর গোয়ায় বিজেপি সম্পূর্ণ ভিন্ন এক দিশা নিয়েছে। উল্লেখ্য, পারিক্করের মৃত্যুর পর তাঁর বিধানসভা আসনে উৎপলকে বিজেপি প্রার্থী করবে বলে মনে করা হয়েছিল। যদিও প্রয়াত মুখ্যমন্ত্রীর ছেলেকে দল টিকিট দেয়নি। ওই আসনের উপনির্বাচনে জয়ী হয়েছিলেন কংগ্রেস প্রার্থী আটানাসিও মনসেরাতে। জার্সি বদলে বিজেপিতে যোগ দেওয়া ১০ কংগ্রেস বিধায়কের মধ্যে মনসেরাতেও রয়েছেন।
গোয়ার এই নতুন সমীকরণের পর সবচেয়ে বেশি চর্চা হচ্ছে মন্ত্রিসভায় সম্ভাব্য রদবদল নিয়ে। রিপোর্ট অনুযায়ী, শরিক দলের মন্ত্রীদের সরিয়ে জায়গা করে দেওয়া হতে পারে দলত্যাগী কংগ্রেস বিধায়কদের। যদিও এই ইস্যুতে সতর্ক হয়ে এগতে চাইছে বিজেপি শরিক গোয়া ফরওয়ার্ড পার্টি (জিএফপি)। এই শরিক দলের তরফে বলা হল, সময় খারাপ হোক বা ভালো, সব সময় তারা সরকারের পাশে রয়েছে।
12th  July, 2019
ভারতের প্রতিটি ইঞ্চি থেকে তাড়ানো
হবে অনুপ্রবেশকারীদের: অমিত শাহ
‘গোটা দেশে হবে এনআরসি’

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জুলাই: শুধু অসম নয়। দেশের সর্বত্র নাগরিক পঞ্জিকরণ (এনআরসি) তালিকা প্রকাশ করা হবে। প্রতিটি ইঞ্চি থেকেই বেআইনি বাসিন্দাদের চিহ্নিত করা হবে এবং তাড়ানো হবে সমস্ত অনুপ্রবেশকারীকে। আজ রাজ্যসভায় এই ঘোষণা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

কুলভূষণ যাদব কে?

নয়াদিল্লি, ১৭ জুলাই: গত তিন বছর ধরে পাকিস্তানের হাতে বন্দি কুলভূষণ যাদব। ২০১৬ সালের ৩ মার্চ ভারতীয় নৌবাহিনীর এই প্রাক্তন অফিসারকে গ্রেপ্তার করে পাকিস্তান। গুপ্তচরবৃত্তি এবং পাকবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকার অভিযোগে তাঁকে ফাঁসির সাজা দিয়েছে পাকিস্তানের সেনা আদালত।
বিশদ

অবিবাহিত মেয়েরা মোবাইল ব্যবহার করতে
পারবে না, ভিনজাতে বিয়ে করলে জরিমানা

ফতোয়া গুজরাতের ঠাকুর সম্প্রদায়ের

আমেদাবাদ, ১৭ জুলাই: গুজরাতের বনসকাঁথা জেলার ঠাকুর সম্প্রদায়ের অবিবাহিত মেয়েরা মোবাইল ব্যবহার করতে পারবে না। এমনই আজব ফতোয়া জারি করেছেন এই সম্প্রদায়ের প্রবীণরা। গত ১২ জুলাই দান্তিওয়াড়া তালুকে বৈঠকে বসেন তাঁরা। তারপর, ১৪ তারিখ থেকে এই নির্দেশিকা লাগু হয়।
বিশদ

পাকিস্তানের হার,
কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত

দ্য হেগ, ১৭ জুলাই (পিটিআই): কুলভূষণ যাদব মামলায় বড় জয় পেল ভারত। স্থগিত হয়ে গেল মৃত্যুদণ্ড। বুধবার আন্তর্জাতিক আদালতের (আইসিজে) তরফে মৃত্যুদণ্ড স্থগিত রেখে পুনরায় রায় খতিয়ে দেখার জন্য ইসলামাবাদকে নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের দাবিকে মান্যতা দিয়ে কনস্যুলার অ্যাকসেস দেওয়ার কথাও জানিয়ে দিয়েছে হেগের আদালত। তাৎপর্যপূর্ণভাবে এই মামলায় ‘মিত্র’ পাকিস্তানের বিপক্ষে গিয়ে ভারতের দিকে ভোট দিয়েছে চীনও।
বিশদ

উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণ: সপার
প্রাক্তন এমপি’র বাড়িতে হানা সিবিআইয়ের

 নয়াদিল্লি, ১৭ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণের মামলায় সমাজবাদী পার্টি (সপা)’র প্রাক্তন এমপি আতিক আহমেদের বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশ আহমেদের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তকারী সংস্থা।
বিশদ

অরুণাচলে জাতীয় সড়কে
ধস, জখম দুই, নিখোঁজ ১

 ইটানগর, ১৭ জুলাই (পিটিআই): অরুণাচল প্রদেশে জাতীয় সড়কে ভয়াবহ ধস নামায় জখম হলেন দু’জন। এছাড়াও ধসের মধ্যে আটকে রয়েছেন একজন। প্রবল বৃষ্টির জেরে বুধবার সকাল ৮টা ৪৫ মিনিট নাগাদ ৪১৫ নম্বর জাতীয় সড়কের গোপুর-তিনালির মধ্যে ধস নামে।
বিশদ

আমরা যাচ্ছি না, ভিডিওবার্তা কর্ণাটকের বিক্ষুব্ধ বিধায়কদের
বিদ্রোহীদের বিধানসভায় যোগদানে বাধ্য করা যাবে না, আস্থাভোটের আগে নির্দেশ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি ও বেঙ্গালুরু, ১৭ জুলাই (পিটিআই): আস্থাভোটের আগের দিন ‘সাংবিধানিক ভারসাম্যে’র রায় দিল সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালত বলল, কর্ণাটকের বিদ্রোহী বিধায়কদের বিধানসভার চলতি অধিবেশনে যোগ দিতে বাধ্য করানো যাবে না। অর্থাৎ আগামীকালের আস্থাভোটের আগে এই বিধায়কদের বিরুদ্ধে হুইপ জারি করার রাস্তা বন্ধ হয়ে গেল জোট শিবিরের।
বিশদ

  বন্দুক হাতে নৃত্য, উত্তরাখণ্ডের বিধায়ককে ছ’বছরের জন্য সাসপেন্ড করল বিজেপি

 দেরাদুন, ১৭ জুলাই: দল থেকে ছ’বছরের জন্য সাসপেন্ড হলেন দু’হাতে বন্দুক উঁচিয়ে নৃত্য করার দায়ে অভিযুক্ত উত্তরাখণ্ডের বিজেপি বিধায়ক কুঁয়ার প্রণব সিং। তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল বিজেপি। ইতিমধ্যে তিনমাসের জন্য সাসপেন্ডে রয়েছেন ওই বিধায়ক। বিশদ

নাটক হতে পারে, আশঙ্কা
সকালে হাফিজ গ্রেপ্তার আর বিকেলে
কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত
বড় কূটনৈতিক জয় পেলেও দিল্লি সতর্ক

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই:সকালে হাফিজ সঈদ। বিকেলে কুলভূষণ যাদব। একদিনে দুটি বৃহৎ কূটনৈতিক জয় ভারতের। ভারত সরকার দুটি ঘটনাতেই উৎফুল্ল হলেও সতর্ক। আজ সকালেই পাকিস্তানের সন্ত্রাসদমন শাখা গ্রেপ্তার করেছে মুম্বই হামলার মাস্টারমাইন্ড লস্কর ও জামাত উদ দাওয়া সুপ্রিমো হাফিজ সঈদকে।
বিশদ

ছন্নছাড়া অবস্থা কংগ্রেসের, বিয়ের
অনুষ্ঠানের ট্যুইট প্রিয়াঙ্কার
আসন্ন ৪ রাজ্যের ভোট নিয়ে মাথাব্যাথা নেই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: সামনেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন। আগামীকাল কর্ণাটকে আস্থা ভোটের পর পরিস্থিতি আরও কঠিন হলে সেখানেও পুরোদমে ভোট হওয়ার সম্ভাবনা প্রবল। অথচ এসব নিয়ে কংগ্রেসের তেমন কোনও আগ্রহই নেই।
বিশদ

ফাঁকি ধরতে জিওট্যাগে জোর দেওয়া হচ্ছে
১০০ দিনের কাজে কোনও দালালি
বরদাস্ত করা হবে না, জানিয়ে দিল কেন্দ্র

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জুলাই: একশো দিনের কাজে কোনও ফাঁকি হচ্ছে কি না, তা দেখতে এবার জিওট্যাগের উপর জোর দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ সরকারি খরচে কোন রা঩জ্যের কোন জেলার কোন জায়গায় কী কাজ হয়েছে তা দিল্লিতে বসেই দেখতে পারবে মোদি সরকার।
বিশদ

ভাইঝিকে ধর্ষণ করে খুন, কাকাকে যাবজ্জীবন কারাদণ্ড সহ একাধিক সাজা পক্঩সো আদালতের

কোল্লাম (কেরল), ১৭ জুলাই (পিটিআই): সাত বছরের ভাইঝিকে ধর্ষণ, খুন সহ একাধিক অভিযোগে কাকাকে তিনবার যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। সেই সঙ্গে, ২৬ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ লক্ষ ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। ওই অর্থ নিগৃহীতার পরিবারকে তুলে দেওয়া হবে।
বিশদ

‘পুষ্টি মিশন’ প্রকল্পে শামিল হওয়ার
প্রস্তাব প্রত্যাখান করেছে পশ্চিমবঙ্গ

রাজ্যসভায় জানালেন স্মৃতি ইরানি

 নয়াদিল্লি ১৭ জুলাই (পিটিআই): বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা রাজ্য নিচ্ছে না বলে আগেই অভিযোগ তুলেছিল মোদি সরকার। সেই সব প্রকল্পের মধ্যে এবার যুক্ত হল ‘পোষণ অভিযান’। বিশদ

আধারের মাধ্যমে তথ্য চুরির অভিযোগ
তুলে সংসদে সরব তৃণমূল এমপিরা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: আধারের মাধ্যমে তথ্য চুরির অভিযোগ তুলে আজ সংসদে সরব হল তৃণমূল। একইসঙ্গে দাবি করা হল, ডেটা প্রোটেকশন বিল আনতে হবে। তথ্য সংরক্ষণ করতে হবে। এদিন সকালে সংসদের প্রধান ফটকের সামনে ধর্না বিক্ষোভ করেন দলের এমপিরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কলকাতায় ঘোরার পর মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে কন্টেনারের পিছনে প্রাইভেট গাড়ির ধাক্কায় মৃত্যু হল ওড়িশার বাসিন্দা চার আরোহীর। বুধবার ভোরে দুর্ঘটনাটি ঘটেছে ৬ নম্বর জাতীয় সড়কে সাঁকরাইল থানার ধূলাগড়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজ সফর: আগামীকাল ভারতীয় দল ঘোষণা হচ্ছে না 
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল নির্বাচন আগামীকাল হচ্ছে না। শুক্রবার ...বিশদ

08:00:46 PM

  আজ হল না কর্ণাটকে আস্থাভোট
কর্ণাটকে আস্থাভোট না হয়েই আজ বিধানসভা মুলতুবি হয়ে যায়। এর ...বিশদ

06:41:29 PM

হাওড়া স্টেশনে আগুন
হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আগুন লাগার ঘটনা ঘটল। টিকিট কাউন্টারের ...বিশদ

06:09:01 PM

তীব্র গরমে পূর্বস্থলীর ১১জন ছাত্রছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি
বৃহস্পতিবার তীব্র গরমে পূর্বস্থলী থানার মাজিদা গণবিদ্যাপীঠ স্কুলে ...বিশদ

05:54:53 PM

 কেতুগ্রামে তৃণমূল বিজেপি সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ
কেতুগ্রাম ১ ব্লকের কাঁদরায় বিজেপির ডেপুটেশনকে ঘিরে ধুন্ধুমার। ব্যাপক বোমাবাজিতে ...বিশদ

05:44:44 PM

শিলিগুড়ির পুলিশ কমিশনারের পদ থেকে সরানো হল ভরতলাল মিনাকে

05:17:51 PM