Bartaman Patrika
দেশ
 

 কর্ণাটক ও গোয়া নিয়ে সরব বিরোধীরা, ধর্না, ওয়াকআউট
আপনি একা নন, সরকার ভাঙার চক্রান্তের বিরুদ্ধে সবাই জোট বাঁধব, কুমারস্বামীকে ফোন করে আশ্বাস মমতার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জুলাই: কর্ণাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকারকে টালমাটাল করে দেওয়ার প্রতিবাদে জোট বাঁধলেন সোনিয়া-মমতা। গতকাল রাতেই বেঙ্গালুরুতে কর্ণাটকের জোট সরকারের মুখ্যমন্ত্রী জেডিএসে’র কুমারস্বামীকে টেলিফোন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভাতেও কর্ণাটক ইস্যুটির তোলার বিষয়টি কুমারস্বামীকে অবগত করানোর পাশাপাশি তৃণমূল সুপ্রিমো জানিয়ে দেন, বিজেপি যেভাবে নির্বাচিত সরকারকে ভেঙে দেওয়ার ষড়যন্ত্র করছে, তার প্রতিবাদে সবাই জোট বাঁধব। কুমারস্বামীর নিজেকে একা ভাবার কোনও কারণ নেই বলে আশ্বাস দেওয়ার পাশাপাশি মমতা জানিয়ে দেন, সংসদের অধিবেশন চলছে। তৃণমূল সবাইকে জড়ো করে সোচ্চার হবে।
সেই মতো তৃণমূলনেত্রীর নির্দেশ পেয়েই বিষয়টি নিয়ে বুধবার রাত থেকেই বিরোধী জোটের সমন্বয় তৈরিতে উদ্যোগী হয় তৃণমূল। ঠিক হয়, প্রথমে সকালে সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে ধর্না, তারপর লোকসভা এবং রাজ্যসভায় সোচ্চার হবেন তাঁরা। সেই মতো রাজ্যসভায় বাজেট বিতর্ক এবং লোকসভায় রেল বাজেটের উপর আলোচনা শুরুর আগে কর্ণাটক এবং তারই সঙ্গে নতুন করে গোয়ায় কংগ্রেস বিধায়কদের ইস্তফার পিছনে বিজেপির হাত রয়েছে তোপ দেগে সোচ্চার হয় বিরোধীরা। প্রতিবাদে ‘ওয়াক আউট’ও করেন।
পশ্চিমবঙ্গে কংগ্রেস-তৃণমূল পরষ্পরের রাজনৈতিক সম্পর্ক মোটেই ভালো নয়। তবুও লোকসভার মধ্যে এদিন বিজেপি বিরোধী ইস্যুতে দৃশ্যতই হাতে হাত ধরে ওয়াক আউট করতে দেখা গেল রাহুল গান্ধী এবং সৌগত রায়কে। কংগ্রেসের মুখ্যসচেতক কে সুরেশ তৃণমূলের সংসদীয় দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে সভা ছাড়েন। যা নিয়ে অধীর চৌধুরীর মতো কট্টর মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচকরা যথেষ্ট অস্বস্তিতে রয়েছেন বলেই রাজনৈতিক মহলের মত। কিন্তু পরিকল্পনা যেহেতু সোনিয়া গান্ধীর, তাই মানতেও হচ্ছে।
সোনিয়া গান্ধীর নির্দেশ মতো কংগ্রেসের দলনেতা হিসেবে অধীররঞ্জন চৌধুরী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সামনে কর্ণাটক এবং গোয়ার বিষয়টি তোলেন। কেন রোজ একই ইস্যু তুলে সংসদের কাজকর্মের ক্ষতি করার চেষ্টা হচ্ছে? পাল্টা সরব হন সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি। কিন্তু কংগ্রেস সভানেত্রীর সিদ্ধান্ত প্রতিদিন বিষয়টি তুলে বিজেপিকে লাগাতার গণতন্ত্র বিরোধীর তকমা লাগাতে হবে। তাই আজ নিয়ে পরপর চারদিন কর্ণাটক ইস্যু তোলেন অধীরবাবু। এবং ওয়াক আউটের ঘোষণা করতেই ইউপিএ’র এমপিরা লোকসভা ছাড়েন। উল্লেখ্য, ইউপিএ’র শরিক হিসেবে কর্ণাটকের ইস্যুতে ডিএমকে সভায় সঙ্গে থাকলেও সকালে ধর্নায় তাদের কোনও এমপিকে দেখা যায়নি। যদিও বিষয়টি ইচ্ছাকৃত নয়। ধর্নার কোনও খবর তাঁরা পাননি বলেই জানান দলের এমপি তথা প্রয়াত ডিএমকে সুপ্রিমো করুণানিধির কন্যা কানিমোঝি।
গান্ধী মূর্তির পাদদেশে এদিন বিজেপিকে কাঠগড়ায় দাঁড় করাতে পোস্টার হাতে স্লোগান দিয়ে প্রতিবাদ করে বিরোধীরা। ‘সেভ ডেমোক্রেসি’, ‘বিজেপি কিলিং ডেমোক্রেসি’ স্লোগান লেখা পোস্টার হাতে গান্ধী মূর্তির সামনে গলা মেলান সোনিয়া, সুদীপ, রাহুল, অধীর, ডি রাজার মতো বিজেপি বিরোধী নেতারা। হাজির ছিলেন বিরোধী এসপি, আরজেডি, এনসিপির এমপিরাও। বিক্ষোভ আর স্লোগানে এদিন সকালে সংসদ চত্বর উত্তাল করে তোলেন তাঁরা। স্রেফ কর্ণাটকই নয়। নতুন করে বিজেপির বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ গোয়াতেও। বিজেপির ইন্ধনেই কংগ্রেসের দশজন বিধায়ক দল ছেড়েছেন, অভিযোগে গণতন্ত্র বিপদের মুখে বলে সোচ্চার হয় বিরোধীরা।
12th  July, 2019
শেষ মুহূর্তে প্রযুক্তিগত ত্রুটি,
স্থগিত চন্দ্রযান-২-এর উৎক্ষেপণ 

চেন্নাই, ১৫ জুলাই (পিটিআই): বাকি আর কিছুক্ষণ। সাজ সাজ রব শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্রে। মোক্ষম মুহূর্তে ধরা পড়ল প্রযুক্তিগত ত্রুটি। আর তার জেরে বাতিল করে দেওয়া হল ‘চন্দ্রযান-২’-এর যাত্রা।   বিশদ

‘পুণ্যার্থীর সংখ্যা সহ একগুচ্ছ দাবি নয়াদিল্লির’
ভারতের প্রস্তাবের সঙ্গে ৮০
শতাংশের বেশি সহমত,
জানাল পাক বিদেশ মন্ত্রক
কর্তারপুর খসড়া চুক্তি

আটারি ও লাহোর, ১৪ জুলাই: কর্তারপুর করিডর চালু এবং সম্পর্কিত খসড়া চুক্তি নিয়ে ভারতের প্রস্তাবের সঙ্গে ৮০ শতাংশের বেশি সহমত পোষণ করল পাকিস্তান। রবিবার ওয়াঘা সীমান্তে চারঘণ্টার বেশি ম্যারাথন বৈঠকের পর এমনটাই জানিয়েছে সেদেশের বিদেশ মন্ত্রক।
বিশদ

পাঞ্জাবের মন্ত্রিসভার সঙ্গে বিচ্ছেদ সিধুর, একমাস পর প্রকাশ্যে আনলেন রাহুলকে পাঠানো ইস্তফাপত্র

  চণ্ডীগড়, ১৪ জুলাই (পিটিআই): জল্পনা চলছিলই। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে পারেন নভজ্যোৎ সিং সিধু। কারণ, মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কিছুতেই বনিবনা হচ্ছিল না। শেষমেষ ইস্তফা দিয়েই দিলেন এই প্রাক্তন ক্রিকেটার।
বিশদ

অভিযোগের নিষ্পত্তি না হলে এবার রিমাইন্ডার দিতে পারবেন গ্রাহকরাই, উদ্যোগী ইপিএফও

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ জুলাই: কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) সংক্রান্ত কোনও অভিযোগের সুরাহা না হলে এবার ‘রিমাইন্ডার’ পাঠাতে পারবেন সংশ্লিষ্ট গ্রাহক। শুধু তাই নয়, একইসঙ্গে একাধিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট নিয়েও অভিযোগ জানানো যাবে। ইপিএফ গ্রাহকদের স্বার্থে এমনই নয়া ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্র।
বিশদ

 যোগী সরকারের পোর্টালে ‘জমি মাফিয়া’ হিসেবে চিহ্নিত হতে পারেন আজম খান

লখনউ, ১৪ জুলাই: বারবার বিতর্কিত মন্তব্যের জেরে শিরোনামে উঠে এসেছেন। এবার গায়ের জোরে জমি দখলের অভিযোগে বিপাকে পড়তে পারেন সমাজবাদী পার্টির বিতর্কিত এমপি আজম খান। উত্তরপ্রদেশের এই প্রাক্তন মন্ত্রীর খাসতালুক হল রামপুর।
বিশদ

 বিজয় মালিয়ার সঙ্গে ছবি ট্যুইট করলেন গেইল, বিদ্রুপের বন্যা

নয়াদিল্লি, ১৪ জুলাই: বহুদিনের পরিচিত ‘বন্ধু’ বিজয় মালিয়ার সঙ্গে ট্যুইটারে একটি ছবি পোস্ট করেছিলেন ক্যারিবিয়ান ক্রিকেট তারকা ক্রিস গেইল। তিনি ছবি পোস্ট করেই খালাস। কিন্তু, নেটিজেনরা ছাড়বার পাত্র নন। শ্লেষাত্মক মন্তব্যে মালিয়াকে উত্তম-মধ্যম বিঁধলেন তাঁরা। তবে, মালিয়াও পাল্টা জবাব দিয়েছেন।
বিশদ

বিদ্রোহী বিধায়ক সুধাকরের মন গলাতে মুম্বই গেলেন নাগরাজ, আশায় কংগ্রেস

বেঙ্গালুরু, ১৪ জুলাই (পিটিআই): কংগ্রেসের আশা বাড়িয়ে অবশেষে মুম্বইয়ের উদ্দেশে রওনা দিলেন কর্ণাটকের বিদ্রোহী কংগ্রেস বিধায়ক এম টি বি নাগরাজ। দলের আর এক বিদ্রোহী বিধায়ক কে সুধাকরকে ফিরিয়ে আনতেই নাগরাজের এই সফর বলে দলীয় সূত্রে খবর মিলেছে। বর্তমানে অন্য বিদ্রোহী বিধায়কদের নিয়ে মুম্বইতেই ঘাঁটি গেড়ে রয়েছেন সুধাকর।
বিশদ

 গত তিন বছরে সারা দেশে মিড ডে মিল খেয়ে অসুস্থ ৯০০-র বেশি শিশু

  নয়াদিল্লি, ১৪ জুলাই (পিটিআই): স্কুলের মিড ডে মিল খেয়ে শিশুদের অসুস্থ হয়ে পড়ার মতো ঘটনা প্রায়ই শোনা যায়। গত তিন বছরে গোটা দেশে মিড ডে মিল খেয়ে ৯০০ জনেরও বেশি শিশু অসুস্থ হয়ে পড়ে। রবিবার এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
বিশদ

পদত্যাগী রাহুলকে সামনে রেখেই যাবতীয় কাজ চালিয়ে যাবে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ জুলাই: দলীয় সভাপতি হিসেবে রাহুল গান্ধীর উত্তরসূরি খুঁজতে হিমশিম খাচ্ছে কংগ্রেস। দলের একাংশর দাবি, লোকসভায় হারের দায় নিয়ে ২৫ মে সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল গান্ধী। তাই দ্রুত কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হোক।
বিশদ

 সপরিবারে তিরুপতির বালাজি মন্দিরে পুজো দিলেন রাষ্ট্রপতি

 তিরুপতি, ১৪ জুলাই (পিটিআই): সপরিবারে তিরুপতির লর্ড শ্রী বেঙ্কটেশ্বর স্বামী মন্দিরে পুজো দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার স্ত্রী সবিতা এবং পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে তিরুপতি আসেন তিনি।
বিশদ

 রূপান্তরকামীদের ভিক্ষাবৃত্তি অপরাধ নয়, সংশোধন বিলে

  নয়াদিল্লি, ১৪ জুলাই (পিটিআই): রূপান্তরকামীরা ভিক্ষাবৃত্তি করলে, তা অপরাধ হিসেবে গণ্য হবে। গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হওয়া ট্রান্সজেন্ডার বিল ২০১৯-এ এমনই প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু, বিষয়টি নিয়ে রূপান্তরকামী সমাজের তরফে তীব্র প্রতিক্রিয়া তৈরি হওয়ায় এবার সেই প্রস্তাব থেকে সরে এল কেন্দ্রীয় সরকার।
বিশদ

 মহারাষ্ট্রে একই পরিবারের তিনজনকে কুপিয়ে খুন

  শিরডি, ১৪ জুলাই (পিটিআই): মহারাষ্ট্রের নাসিক জেলায় একটি বাড়ি থেকে একই পরিবারের তিন সদস্যের ছুরিবিদ্ধ দেহ উদ্ধার করল পুলিস। মৃতদের মধ্যে একজন নাবালিকা। এই ঘটনায় অর্জুন পানহালে নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

 ছিনতাইকারীদের হাতে যুবক খুন দিল্লিতে, ধৃত ১

  নয়াদিল্লি, ১৪ জুলাই (পিটিআই): দক্ষিণ দিল্লিতে ছিনতাইকারীদের হাতে ছুরিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক যুবকের। রবিবার ভোররাতে দিল্লির অভিজাত ডিফেন্স কলোনিতে ওই ঘটনা ঘটে। মৃত যুবকের নাম শ্যাম শাহ (২২)। তিনি গ্রেটার কৈলাস এলাকার বাসিন্দা। পুলিস জানিয়েছে, ওই যুবক দক্ষিণ দিল্লির একটি হোটেলে কাজ করেন।
বিশদ

 ছত্তিশগড়ে গুলির লড়াইয়ে হত দুই মাওবাদী

 দান্তেওয়াড়া, ১৪ জুলাই (পিটিআই): মাওবাদীদের বিরুদ্ধে অভিযানে নেমে ফের সাফল্য পেল ছত্তিশগড় পুলিস। বুধবার মাওবাদী অধ্যুষিত দান্তেওয়াড়া জেলার গুমিয়াপ্পল গ্রামে পুলিসের সঙ্গে বন্দুকযুদ্ধে মৃত্যু হয় দুই মাওবাদীর। মৃতদের মধ্যে একজন মহিলা মাওবাদী রয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লুবিসিএস) মেইন পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশিত হল। চলতি মাসের ২৫ থেকে ২৮ তারিখ এই লিখিত পরীক্ষার আয়োজন করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: ডেঙ্গু প্রতিরোধে শিলিগুড়ি শহরের প্রতিটি স্কুল, কলেজ সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়েছে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। তবে শুধু চিঠি দিয়ে কাজ সারতে চাইছে না পুর কর্তৃপক্ষ।  ...

  সংবাদদাতা, তারকেশ্বর: শনিবার গভীর রাতে তারকেশ্বরের নাইটা মালপাহাড়পুর পঞ্চায়েতের অন্তর্গত মালপাহাড়পুর গ্রামের বিজেপি কার্যালয়ের সামনে বোমাবাজির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। দুষ্কৃতীদের ফেলে যাওয়া কয়েকটি তাজা বোমাকে ঘিরে এলাকায় আতঙ্ক ছড়ায়। বিজেপির অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM

হাওড়ার শিবপুরে উদ্ধার চোরাই ট্যাক্সি, গ্রেপ্তার ১

04:00:00 PM

লিলুয়ায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

04:00:00 PM