Bartaman Patrika
দেশ
 

কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ অর্ধেকের বেশি কমে গিয়েছে, লোকসভায় মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: মোদি সরকারের কঠোর মনোভাব এবং একের পর এক কড়া ব্যবস্থা গ্রহণের জন্যই পাকিস্তান থেকে জম্মু কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ অর্ধেকের বেশি কমে গিয়েছে। আজ লোকসভায় তথ্য দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই বলেছেন, অন্তত ৪৩ শতাংশ কমেছে অনুপ্রবেশ। আর এটা সম্ভব হয়েছে সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের সরকারের জিরো টলারেন্সের কারণে। বর্ডারে ফেন্সিং, নিয়ন্ত্রণরেখা বরাবর নানাবিধ কঠোর প্রহরা এবং প্রযুক্তির ব্যবহার থেকেই এই সাফল্য অর্জন করা হয়েছে। লোকসভায় আজ স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে স্থানীয় স্তরে জঙ্গি নিয়োগের পরিমাণও কমেছে। প্রায় ৪০ শতাংশ কম নিয়োগ হয়েছে ২০১৮ সালের তুলনায়।

10th  July, 2019
  অসমে বন্যা পরিস্থিতি আরও খারাপ, মৃত ৩

 গুয়াহাটি, ১০ জুলাই (পিটিআই): অসমের বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বন্যায় এখনও পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর মিলেছে। রাজ্যের ১১টি জেলার দু’লক্ষেরও বেশি মানুষ বন্যা-দুর্গত। অসমের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ এই তথ্য দিয়েছে।
বিশদ

জঙ্গি সন্ত্রাস উপেক্ষা করে তিনটি
মন্দিরে পুজো কাশ্মীরি পণ্ডিতদের

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান।
বিশদ

  বেঙ্গালুরুতে বহুতল ভেঙে মৃত ৫, জখম ৭

 বেঙ্গালুরু, ১০ জুলাই (পিটিআই): দু’টি বহুতল ভেঙে পড়ার ঘটনায় প্রাণ হারালেন অন্তত পাঁচজন। জখম হয়েছেন আরও সাতজন। বুধবার ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুর টমাস শহরের কাছে। পুলিস জানিয়েছে, একটি পাঁচতলা আবাসন তৈরির কাজ চলছিল।
বিশদ

মধ্যপ্রদেশে গুলির লড়াইয়ে হত দুই মাওবাদী

 বালাঘাট, ১০ জুলাই (পিটিআই): মাওবাদীদের বিরুদ্ধে অভিযানে নেমে সাফল্য পেল মধ্যপ্রদেশ পুলিস। বুধবার বালাঘাট জেলার ছত্তিশগড় সীমান্তের কাছে দেওয়ারওয়ালি গ্রামে পুলিসের সঙ্গে বন্দুকযুদ্ধে তাদের মৃত্যু হয়। মৃতদের মধ্যে একজন মহিলা মাওবাদীও রয়েছে।
বিশদ

আন্ডারগ্রাউন্ড ডন দাউদ
ইব্রাহিম পাকিস্তানেই!
প্রকাশিত নতুন ছবি ঘিরে চাঞ্চল্য

 নয়াদিল্লি, ৯ জুলাই: ২৫ বছর। এতগুলো বছর ধরে ফেরার ১৯৯৩ মুম্বই সিরিয়াল ব্লাস্ট কাণ্ডের মোস্ট ওয়ান্টেড মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিম। পাকিস্তানেই লুকিয়ে আছে দাউদ। এমনটা বহুবার শোনা গিয়েছে।
বিশদ

10th  July, 2019
কংগ্রেস সভাপতি পদে এগিয়ে খাড়গে
পাবলিক অ্যাকাউন্টস কমিটির
চেয়ারম্যান হবেন অধীর

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৯ জুলাই: অধীররঞ্জন চৌধুরীকে সংসদের পিএসি অর্থাৎ পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করার জন্য সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে অধীরবাবুর নাম প্রস্তাব করেছেন কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া। শীঘ্রই স্পিকার বিভিন্ন সংসদীয় কমিটির নাম ঘোষণা করবেন।
বিশদ

10th  July, 2019
কংগ্রেসের দুর্দশা নিয়ে দলের শীর্ষ
নেতৃত্বকে লেখা ঊর্মিলার চিঠি ফাঁস

মুম্বই, ৯ জুলাই (পিটিআই): ভোটে যে তিনি পরাজিত হতে পারেন, দলের শীর্ষ নেতাকে চিঠি লিখে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন কংগ্রেস নেত্রী ঊর্মিলা মাতোণ্ডকর। প্রায় দু’মাস পর সেই চিঠি ‘ফাঁস’ হয়ে গেল। অভিনেত্রী তথা কংগ্রেস নেত্রীর চিঠি থেকেই স্পষ্ট, দলের উপর তলার সঙ্গে নিচুস্তরের বিস্তর ফারাকই লোকসভায় ভরাডুবির অন্যতম কারণ।
বিশদ

10th  July, 2019
পরিবারের সম্মান রক্ষার্থে
গুজরাতে দলিত যুবককে কুপিয়ে
মারল মেয়ের বাড়ির লোকজন

 আমেদাবাদ, ৯ জুলাই (পিটিআই): ফের পরিবারের সম্মান রক্ষার্থে নির্মমভাবে হত্যার ঘটনা ঘটল। এবার গুজরাতে। সকলের অমতে উচ্চবর্ণের মেয়েকে বিয়ে করার খেসারত দিতে হল এক ২৫ বছরের দলিত যুবককে। সরকারি আধিকারিকদের সামনেই ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হল তাঁকে।
বিশদ

10th  July, 2019
সমস্ত মৌলবাদীরা একে অন্যের প্রতিচ্ছবি: শাবানা

 মুম্বই, ৯ জুলাই (পিটিআই): তাঁর বক্তব্যকে ‘দেশবিরোধী’ আখ্যা দেওয়ায় সমালোচকদের একহাত নিলেন অভিনেত্রী তথা সমাজকর্মী শাবানা আজমি। সম্প্রতি তিনি বলেছিলেন, সরকারের বিরুদ্ধে কেউ মুখ খুললেই তাঁকে দেশবিরোধী আখ্যা দেওয়া হচ্ছে। তাঁর এই মন্তব্য প্রকাশ্যে আসার পরই বিভিন্ন মহলে তুমুল সমালোচনা শুরু হয়।
বিশদ

10th  July, 2019
গান্ধীজিকে শ্রদ্ধা জানাতে
আগামী অক্টোবর মাসে প্রত্যেক এমপিকে
১৫০ কিমি হাঁটতে নির্দেশ মোদির

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ জুলাই: হাঁটতে হবে। ভারত থাকে গ্রামে। তাই ভারতকে জানতে হবে। আর জানতে হলে হাঁটতে হবে। বিজেপি সংসদীয় দলের বৈঠকে এই মর্মেই আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দলের এমপিদের বলেছেন, এবার মহাত্মা গান্ধীর দেড়শোতম জন্মবর্ষ পালন করা হচ্ছে।
বিশদ

10th  July, 2019
কাটমানির পাল্টা আক্রমণ
মমতার নির্দেশে সংসদ ভবনে সাংবাদিক সম্মেলন ডেকে বিজেপিকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দল বলে তোপ দাগল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: সড়ক থেকে সংসদ কাটমানি ইস্যুতে তৃণমূলকে চেপে ধরছে বিজেপি। তারই পাল্টা হিসেবে এবার বিজেপিকে কোণঠাসা করতে নামল তৃণমূল। নির্বাচনে বিজেপি যেভাবে জলের মতো টাকা খরচ করেছে, তা এল কোথা থেকে? নোটবন্দির পরেও বিজেপির ভাঁড়ারে অনুদানের পরিমাণ ৮১ শতাংশ বাড়ল কী করে?
বিশদ

10th  July, 2019
কর্ণাটক: ১৩ বিধায়কের মধ্যে আটজনের
পদত্যাগপত্রে গরমিল, জানালেন স্পিকার
সঙ্কট বাড়িয়ে পদত্যাগপত্র জমা দিলেন কংগ্রেস বিধায়ক রোশন বেগ

 বেঙ্গালুরু, ৯ জুলাই (পিটিআই): কর্ণাটকের জটিল রাজনৈতিক পরিস্থিতির মধ্যেই বিধানসভা স্পিকারের সিদ্ধান্তে সাময়িক স্বস্তি পেল কংগ্রেস-জেডিএস জোট সরকার। মঙ্গলবার বিধানসভার স্পিকার কে আর রমেশ কুমার জানিয়েছেন, কংগ্রেস-জেডিএস সরকারের যে ১৩ জন বিধায়ক ইস্তফা দিয়েছেন, তাঁদের মধ্যে আটজন যথাযথ নিয়ম মেনে পদত্যাগপত্র জমা দেননি।
বিশদ

10th  July, 2019
নতুন সভাপতির নাম প্রস্তাবের জন্য কমিটি গড়া উচিত রাহুলের, পরামর্শ জনার্দন দ্বিবেদির

নয়াদিল্লি, ৯ জুলাই (পিটিআই): রাহুল গান্ধীর ইস্তফা দেওয়ার পর নতুন কংগ্রেস সভাপতি কে হবেন তা নিয়ে জলঘোলা চলছেই। এর মধ্যেই সভাপতি নির্বাচনের প্রক্রিয়া কী হওয়া উচিত, তা নিয়ে মুখ খুললেন বর্ষীয়ান কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদি। তাঁর মতে, নতুন কংগ্রেস সভাপতির নাম প্রস্তাবের জন্য একটি কমিটি গড়া উচিত রাহুল গান্ধীর।
বিশদ

10th  July, 2019
  সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজে নিযুক্ত সাফাই কর্মচারীদের মৃত্যুর হার দেশের মধ্যে পশ্চিমবঙ্গে কম, লোকসভায় তথ্য

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ জুলাই: নিকাশি এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার রাখার কাজে নিযুক্ত সাফাই কর্মচারীদের মৃত্যুর হার সারা দেশের নিরিখে পশ্চিমবঙ্গে অনেক কম। এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে মৃত সাফাই কর্মীদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রেও দেশের অন্যান্য রাজ্যের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে বাংলা।
বিশদ

10th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM