Bartaman Patrika
দেশ
 

 নতুন ভবন পাবে গ্রামোন্নয়ন মন্ত্রক

 নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): গ্রামোন্নয়ন মন্ত্রকের জন্য আলাদা সদর দপ্তর তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ওই নতুন সদর দপ্তরে মন্ত্রকের অধীনস্থ সমস্ত দপ্তরকে এক ছাতার তলায় নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। মূলত গ্রামোন্নয়ন সংক্রান্ত বিভিন্ন প্রকল্পগুলির সাবলীল বাস্তবায়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই দিল্লির কস্তুরবা গান্ধী মার্গে প্রস্তাবিত ওই ‘গ্রামীণ বিকাশ ভবন’ তৈরির জন্য কেন্দ্রীয় পূর্ত দপ্তরকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রস্তাবিত ওই ভবনটি ‘গ্রিন বিল্ডিং’ হিসেবে নির্মিত হবে। সেখানে জল এবং শক্তি সংরক্ষণের পর্যাপ্ত ব্যবস্থা রাখা হবে। থাকবে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পগুলির ডিসপেনসারি, ব্যাঙ্ক, পোস্ট অফিস এবং মন্ত্রকের কর্মী-আধিকারিকদের সন্তানদের জন্য বিশেষ ক্রেশ। এছাড়াও বেসমেন্টে ক্যাফেটেরিয়া এবং রেস্তরাঁও থাকবে। ২০২১ সালের জুলাইয়ের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। খরচ ধরা হয়েছে আনুমানিক ৪৫০ কোটি টাকা। বর্তমানে কৃষি মন্ত্রকের হেড কোয়ার্টার কৃষি ভবন থেকেই গ্রামোন্নয়ন মন্ত্রকের কাজকর্ম পরিচালিত হয়।

17th  June, 2019
মোদির বিদ্বেষ ভাষণের প্রতিবাদ করায় বিজেপি থেকে বহিষ্কৃত সংখ্যালঘু নেতা

‘বেশ করেছি, বলেছি। প্রয়োজনে আবারও বলব।’ রাজস্থানে ভোটের প্রচারে তাঁর ভাষণ নিয়ে দেশজুড়ে সমালোচনার জবাব এভাবেই দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

ভোক্কালিগা রাজনীতির কেন্দ্রেই এবার কুমারস্বামীর অগ্নিপরীক্ষা

জেলা সদর থেকে ১৪ কিমি দূরে বিখ্যাত মন্দির-গ্রাম কেরাগোদু। পঞ্চায়েত অফিসে সামনে মাস কয়েক আগে বসানো ১০৮ ফুট উঁচু খুঁটিতে পতপত করে উড়ছে জাতীয় পতাকা।
বিশদ

‘আমার শেষকৃত্যে আসবেন’, আবেগে ভাসলেন খাড়্গে

‘কংগ্রেস প্রার্থীকে ভোট না দিন, যদি মনে করেন আমি কিছু কাজ করেছি, তাহলে অন্তত আমার শেষকৃত্যে আসবেন।’ নিজের জেলা কালাবুর্গিতে এসে এমনই মন্তব্য করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে।
বিশদ

গোষ্ঠীকোন্দল সামলে চিকোড়ি হাতে রাখাই চ্যালেঞ্জ বিজেপির 

জয়ী আসন। তবুও স্বস্তিতে নেই গেরুয়া শিবির। ‘সৌজন্যে’ গোষ্ঠীদ্বন্দ্ব। তাই  কর্ণাটকের চিকোড়ি লোকসভা কেন্দ্রে মোদি সর্বস্ব প্রচারই ভরসা বিজেপি প্রার্থী আন্নাসাহেব জোলির।
বিশদ

ভাগলপুরী সিল্কের মতোই  অস্তিত্ব রক্ষার লড়াই কংগ্রেসের

সিল্ক সিটি’ ভাগলপুর বিশ্ববিখ্যাত তার তসরের জন্য। আর এই ভাগলপুরী সিল্কের আঁতুড়ঘর নাথনগর এলাকা। ঘরে ঘরে তাঁত। খটাখট শব্দ চারপাশে।
বিশদ

অন্ধ্রের মানুষের জগন্মোহন সঙ্গে প্রতারণা করেছেন, দাবি চন্দ্রবাবুর

‘অন্ধ্রপ্রদেশের মানুষের সঙ্গে প্রতারণা করেছেন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। রাজ্যবাসীর ভবিষ্যৎ আজ ধ্বংসের মুখে।’ ঠিক এইভাবেই রাজ্যের মুখ্যমন্ত্রী তথা ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডির সমালোচনা করলেন তেলুগু দেশম পার্টি প্রধান তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু।
বিশদ

মাথার খুলি ও হাড়গোড় হাতে যন্তরমন্তরে বিক্ষোভ কৃষকদের

রোদে পুড়ে, জলে ভিজে খালি গায়ে মানুষের অন্ন সংস্থানের জন্য কাজ করে যান কৃষকরা। কিন্তু ফসলের উপযুক্ত দাম পান না।
বিশদ

আলাপুঝায় জীবনের সবচেয়ে কঠিন লড়াইয়ে কংগ্রেস প্রার্থী বেণুগোপাল

ভোটে লড়ার প্রথম অভিজ্ঞতা হয়েছিল মাত্র ১৩ বছর বয়সে। এসএফআইয়ের হয়ে। তখন কে সি বেণুগোপাল হাইস্কুলের পড়ুয়া। তারপর কেটেছে ৪৮ বছর।
বিশদ

স্বামীকে পিটিয়ে খুনে গ্রেপ্তার স্ত্রী

বোনের বিয়েতে দামি উপহার দিয়েছিলেন স্বামী। তা কোনওভাবে মেনে নিতে পারেননি স্ত্রী। এই ঘটনা ঘিরে স্বামী-স্ত্রীর মধ্যে তীব্র বচসা শুরু হয়।
বিশদ

ভোটের মধ্যে মোদির প্রশংসা জে পি মরগ্যানের সিইওর মুখে

ভোটের মধ্যে নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ জে পি মরগ্যানের সিইও। মার্কিন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের অন্যতম কর্তা জেমি ডিমন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী ‘অসাধারণ কাজ’ করেছেন।
বিশদ

থাইল্যান্ডে বান্ধবী সহ আটক নয়ডার কুখ্যাত স্ক্র্যাপ মাফিয়া

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা।
বিশদ

মিথ্যাচার করছেন মোদি, কংগ্রেসের পাল্টা প্রচার

নির্বাচনী প্রচারে রাজস্থানে গিয়ে তিনি যা বলেছিলেন, তা নিয়ে এখনও গোটা দেশে তোলপাড় চলছে। কিন্তু নরেন্দ্র মোদি নিজের অবস্থান থেকে সরতে রাজি নন। অন্ধ মেরুকরণের রাজনীতি ও বিদ্বেষ ভাষণে অনড় প্রধানমন্ত্রী মঙ্গলবারও সাফ ইঙ্গিত দিয়েছেন, বেশ করেছি বলেছি।
বিশদ

24th  April, 2024
৭ মে পর্যন্ত জেল হেফাজতে কেজরি, দেওয়া হল ইনসুলিন

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জেল হেফাজতের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল। আবগারি দুর্নীতি মামলায় ধৃত কেজরিওয়ালকে ৭ মে পর্যন্ত জেল হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন বিচারক কাবেরি বাওয়েজা। বিশদ

24th  April, 2024
মোদিকে গদিতে বসাতে বিজেপির হয়ে প্রাণপাত, ভোট মেটার পরই ডিটেনশন ক্যাম্পে ঠাঁই জয়দেব ঘোষের

‘অব কী বার মোদি সরকার’... ব্লাড ক্যান্সারে আক্রান্ত কিশোর পুত্রকে হারালেও গেরুয়া পার্টির প্রতি তাঁর আনুগত্যে ছেদ পড়েনি। দ্বিতীয়বারের জন্য দিল্লিতে বিজেপির সরকার প্রতিষ্ঠায় নাগাড়ে পরিশ্রম করেছিলেন ২২০০ কিমি দূরের অসমের করিমগঞ্জের বদরপুরের জয়দেব ঘোষ। বিশদ

24th  April, 2024

Pages: 12345

একনজরে
একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...

লক্ষ্য মহিলা ভোট নিজেদের দিকে আনা। সেই লক্ষ্যে সন্দেশখালির মহিলাদের সামনের সারিতে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রে প্রচারের কৌশল নিয়েছে বিজেপি। তৃণমূলের লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পকে নিয়ে প্রচারের কৌশল তারা ভোঁতা করতে উদ্যত হয়েছে ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

তাপমাত্রা বাড়তেই ভাবনা বদল। বুধবার বালুরঘাটে এই মরশুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। কয়েকদিন পারদ আরও চড়ার পূর্বাভাস পেয়ে ভোট দেওয়া নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ভোটাররা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM