Bartaman Patrika
দেশ
 
 

 বোমাতঙ্কের জেরে কড়া সতর্কতা সংসদ ভবন চত্বরে। শুক্রবার পিটিআইয়ের তোলা ছবি।

আগামী ১৫ জুলাই চন্দ্রযান-২
উৎক্ষেপণ করা হবে, জানাল ইসরো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদসংস্থা: আগামী ১৫ জুলাই চন্দ্রযান-২ উৎক্ষেপণ করা হবে। বুধবার বেঙ্গালুরুতে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, ভারতের এখনও পর্যন্ত সবথেকে কঠিন এবং গুরুত্বপূর্ণ অভিযান চন্দ্রযান-২ আগামী ১৫ জুলাই উৎক্ষেপণ করা হবে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে জিএসএলভি মার্ক-৩ রকেটের মাধ্যমে এই কৃত্রিম উপগ্রহকে চাঁদে পাঠানো হবে। সব কিছু ঠিক থাকলে আগামী ৬ বা ৭ সেপ্টেম্বর কৃত্রিম উপগ্রহ থেকে ‘বিক্রম’ নামে একটি ল্যান্ডার চাঁদের মাটিতে নামবে। এর আগে রাশিয়া, আমেরিকা এবং চীন এই তিনটি দেশই সফলভাবে চাঁদে উপগ্রহ নামাতে পেরেছে। ভারত সফল হলে, বিশ্বের চতুর্থ দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করবে। তাই এই অভিযানের দিয়ে তাকিয়ে রয়েছে গোটা দেশ।
ইসরোর পক্ষ থেকে এদিন জানানো হয়েছে, আগামী ১৫ জুলাই শ্রীহরিকোটা থেকে ভারতীয় সময় ভোররাত ২ টো ৫১ মিনিটে এই কৃত্রিম উপগ্রহটিকে উৎক্ষেপণ করা হবে। সবকিছু ঠিক থাকলে কৃত্রিম উপগ্রহের বিক্রম নামক ল্যান্ডারটি চাঁদের একেবারে দক্ষিনাংশে অবতরণ করানো হবে বলে ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন। ৩.৮ টন ওজনের এই কৃত্রিম উপগ্রহটির মোট তিনটি অংশ রয়েছে। প্রথম অংশটি একটি অরবিটার, যেটি উৎক্ষেপণের পর নির্দিষ্ট কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে। দ্বিতীয় অংশটি হল বিক্রম নামক ল্যান্ডার। যেটি সেপ্টেম্বরে চাঁদের মাটিতে নামবে। তারপরে তা থেকেই ‘প্রজ্ঞান’ নামক একটি রোভার চাঁদের মাটিতে ঘুরে বেড়াবে। উল্লেখ্য, বছর ১০-১২ আগে চন্দ্রযান-১ অভিযানে মূলত চন্দ্রপৃষ্ঠের বিভিন্ন খুঁটিনাটি নিয়ে গবেষণা করেছিলেন ইসরোর বিজ্ঞানীরা। সেই গবেষণায় ভারতীয় বিজ্ঞানীদের সবথেকে বড় সাফল্য ছিল, চন্দ্রপৃষ্ঠে একদা যে জল ছিল— তার যথেষ্ট প্রমাণ পেয়েছিল চন্দ্রযান-১। যা পরবর্তী সময়ে নাসাকেও স্বীকার করতে হয়েছিল।
ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, গতবার শুধুমাত্র কক্ষপথে ঘোরার জন্য কৃত্রিম উপগ্রহ পাঠানো হয়েছিল। এবার সেই সঙ্গে ল্যান্ডার এবং রোভারও পাঠানো হচ্ছে। ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন, এবার ল্যান্ডার এবং রোভারে একাধিক যন্ত্র পাঠানো হয়েছে। যার সাহায্যে মূলত চন্দ্রপৃষ্ঠে যে মাটি এবং খনিজ পদার্থ রয়েছে— তার খুঁটিনাটি নিয়েই গবেষণা করতে চাইছেন বিজ্ঞানীরা। একইসঙ্গে চন্দ্রপৃষ্ঠের মাটির স্তর কীরকম, সেবিষয়েও খোঁজখবর নেবেন বিজ্ঞানীরা। পাশাপাশি চন্দ্রপৃষ্ঠের যে অংশে ভারতীয় চন্দ্রযান-২ নামতে চলেছে, সেই জায়গা নিয়ে আগে বিশেষ কোনও গবেষণার কাজ হয়নি। তাই সেই এলাকা নিয়েও ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের আগ্রহ তুঙ্গে।
ইসরোর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, চন্দ্রযান-২ তৈরি করতে প্রায় ৬০৩ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এছাড়াও যে জিএসএলভি মার্ক-৩’তে করে এটি পাঠানো হবে, তা তৈরি করতেও প্রায় ৩৭৫ কোটি টাকা খরচ হয়েছে। এই অবস্থায় বিপুল খরচ হওয়া এই অভিযান নিয়ে বিজ্ঞানীরা সতর্কও। ফলে এর আগে দু’বার অভিযানের সময়সীমা পিছিয়ে দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত জানানো হয়েছিল ৯-১৬ জুলাইয়ে চন্দ্রযান-২ অভিযান হবে। সেই মতোই ১৫ জুলাই এই অভিযান সম্পূর্ণ হবে বলে এদিন জানানো হয়েছে।
13th  June, 2019
‘আকাশ থেকে পড়ছে না’, পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতি নিয়ে মোদি সরকারকে খোঁচা প্রণব মুখোপাধ্যায়ের

নয়াদিল্লি, ১৯ জুলাই: ৫ লক্ষ কোটি ডলারের ভারতীয় অর্থনীতি নিয়ে ঢাক পেটানোয় মোদি সরকারের সমালোচনায় সরব হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখাপাধ্যায়। তিনি বলেন, পূর্বের সরকারের কাজ ছাড়া ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে দেশকে নিয়ে যাওয়া সম্ভব নয়।
বিশদ

গণতন্ত্রকে হত্যা করা হচ্ছে: রাহুল
সোনভদ্রে যাওয়ার পথে প্রিয়াঙ্কাকে গ্রেপ্তারের ঘটনায় সরব কংগ্রেস

লখনউ ও নয়াদিল্লি, ১৯ জুলাই: সোনভদ্রে জমি বিবাদে নিহতদের বাড়িতে যাওয়ার সময় নারায়ণপুরে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীকে আটকাল পুলিস। প্রতিবাদে ধর্নায় বসলে তাঁকে সেখান থেকে চুনার গেস্ট হাউসে নিয়ে যায় পুলিস। ডিআইজি পীযূষ কুমার শ্রীবাস্তব বলেন, ‘প্রিয়াঙ্কা গান্ধী এবং কংগ্রেস কর্মীদের আটক করা হয় নারায়ণপুরে। ওঁরা সোনভদ্রে যাচ্ছিলেন।’
বিশদ

কর্ণাটকে প্রতিবাদী বিজেপি বিধায়কদের রাতের খাবার খাইয়ে সৌজন্যের নজির কংগ্রেসের

বেঙ্গালুরু, ১৯ জুলাই: আস্থাভোট নিয়ে বিধানসভায় দিনভর নাটক। একে অপরের বিরুদ্ধে শানিত আক্রমণ। রাতে রাজনীতির বাইরে এক অন্য দৃশ্যের সাক্ষী থাকল বেঙ্গালুরুর বিধানসভা ভবন। রাতজাগা প্রতিবাদী বিজেপি বিধায়কদের ভুরিভোজে খাইয়ে রাজনৈতিক সৌজন্যের অনন্য নজির গড়ল কংগ্রেস।
বিশদ

ভারতকে উদ্বাস্তুদের
রাজধানী হতে দেব না
সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৯ জুলাই: ভারতকে বিশ্বের উদ্বাস্তু রাজধানী হতে দেওয়া যায় না। অনুপ্রবেশকারীদের চিহ্নিত করার কাজটি তাই করতেই হবে। আজ সুপ্রিম কোর্টে এই ভাষায় ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস প্রক্রিয়ার (এনআরসি) পক্ষে সওয়াল করেছে কেন্দ্রীয় সরকার। এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩১ জুলাই। 
বিশদ

 এখনও ঝুলে আস্থাভোট, সঙ্কট বাড়িয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কুমারস্বামী ও কংগ্রেস

নয়াদিল্লি ও বেঙ্গালুরু, ১৯ জুলাই (পিটিআই): কর্ণাটক সঙ্কট নিয়ে শুক্রবার আরও একপ্রস্ত নাটক দেখল দেশবাসী। চূড়ান্ত সীমার মধ্যে আস্থাভোট না গিয়ে রাজ্যপালের থেকে দ্বিতীয় নোটিস পেলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। পাশাপাশি, গত ১৭ জুলাইয়ের সুপ্রিম কোর্টের রায় এবং রাজ্যপালের আস্থাভোটে যাওয়ার নির্দেশিকার বিরুদ্ধে শীর্ষ আদালতে গিয়েছে কংগ্রেস ও দেবেগৌড়া-পুত্র।
বিশদ

বন্ধ হচ্ছে না গরিব রথ
ট্রেন, বাড়ছে না ভাড়াও

জল্পনা উড়িয়ে জানাল রেলমন্ত্রক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুলাই: বন্ধ হচ্ছে না গরিব রথ ট্রেনের পরিষেবা। সাধারণ মানুষের কথা ভেবে বৃদ্ধি করা হচ্ছে না এর ভাড়াও। এই সংক্রান্ত যাবতীয় জল্পনা উড়িয়ে দিয়ে আজ এ কথা স্পষ্ট জানিয়ে দিল রেলমন্ত্রক।
বিশদ

 এবার মোষ চোর সন্দেহে গণপিটুনি, বিহারে হত ৩

  ছাপরা, ১৯ জুলাই (পিটিআই): ত্রিপুরার পর এবার বিহার। এক মাসের মধ্যেই দ্বিতীয়বার পিটিয়ে মারার ঘটনা ঘটল দেশে। পুলিস জানিয়েছে, শুক্রবার ভোর সাড়ে চারটে নাগাদ মোষ চুরির সন্দেহে পিটিয়ে মারার ঘটনাটি ঘটেছে সারন জেলার বানিয়াপুর থানা এলাকার পয়গম্বরপুর গ্রামে।
বিশদ

 খেলাধুলোয় বরাদ্দ বাড়ানোর পক্ষে ভোট এমপি অচ্যুত সামন্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওড়িশা দেশের খেলাধুলোকে অন্য মাত্রা দিচ্ছে। কন্ধমলের এমপি ডাঃ অচ্যুৎ সামন্ত শুক্রবার লোকসভায় এই মন্তব্য করে যুব ও ক্রীড়া দপ্তরের জন্য বাজেটে বাড়তি বরাদ্দ রাখার পক্ষে ভোট দেন। তিনি দেশের খেলাধুলোর জগতের তৃণমূল স্তরের সমস্যাগুলি তুলে ধরেন।
বিশদ

দুর্ঘটনায় মারা গেল শিশুশিল্পী শিবলেখ সিং

রায়পুর, ১৯ জুলাই: রায়পুরের মফঃস্বলে এক দুর্ঘটনায় মৃত্যু হল হিন্দি টেলিভিশন জগতের শিশুশিল্পী শিবলেখ সিংয়ের (১৪)। ‘শঙ্কটমোচন হনুমান’, ‘শশুরাল সিমর কা’ ইত্যাদি সিরিয়ালে সে কাজ করেছে।
বিশদ

অনলাইন গেমের ‘টাস্ক’ পূরণ
করতে গিয়ে আত্মঘাতী যুবক

পুনে, ১৯ জুলাই (পিটিআই): ব্লু-হোয়েলের মতোই এক অনলাইন গেমের ‘টাস্ক’ পূরণ করতে গিয়ে আত্মহত্যা করলেন মহারাষ্ট্রের এক যুবক। ব্লু-হোয়েলের তাণ্ডবে দেশজুড়ে নানা প্রান্তে ইতিমধ্যেই বহু মানুষ আত্মহত্যা করেছেন। অবশেষে ব্লু-হোয়েলকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। তবে মহারাষ্ট্রের ঘটনায় এরকমই এক মারণ গেমের খবর সামনে এল।
বিশদ

কর্ণাটক থেকে তথ্য জানার অধিকার আইনের সংশোধন
লোকসভায় বিরোধীদের প্রতিবাদ, স্লোগান, ওয়েলে নেমে বিক্ষোভ, ওয়াক আউট

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: কর্ণাটক বিধানসভা ইস্যু থেকে সংসদে কেন্দ্রের আনা তথ্য জানার অধিকার আইনে সংশোধন, লোকসভায় আজ সকাল থেকে দফায় দফায় চলল বিরোধীদের প্রতিবাদ, স্লোগান, ওয়েলে নেমে বিক্ষোভ, ওয়াক আউট।
বিশদ

আলোচনাসভায় বললেন এআইসিটিই’র চেয়ারম্যান
২০২০ সাল থেকে আর কোনও নতুন ইঞ্জিনিয়ারিং কলেজ নয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২০ সাল থেকে নতুন করে আর ইঞ্জিনিয়ারিং কলেজ তৈরির অনুমোদন দেওয়া হবে না। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক আলোচনায়সভায় একথা ফের স্মরণ করিয়ে দিলেন অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর চেয়ারম্যান অনিল সহস্রবুদ্ধে।
বিশদ

 সরকারি পোর্টালে ‘জমি মাফিয়া’ হিসেবে নাম উঠল আজম খানের, প্রতিবাদে সরব সমাজবাদী পার্টি

রামপুর (উত্তরপ্রদেশ), ১৯ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশ সরকারের অনলাইন পোর্টালে ‘জমি মাফিয়া’ হিসেবে নাম উঠল সমাজাবাদী পার্টি (এসপি)’র এমপি আজম খানের। আর তা নিয়েই শুক্রবার উত্তাল হল উত্তরপ্রদেশের বিধান পরিষদ। বানচাল হয়ে গেল অধিবেশনের কাজ। এসপি’র দাবি, খানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে এফআইআর করা হয়েছে।
বিশদ

 সংসদের চলতি অধিবেশনকে ২০ বছরের মধ্যে সবথেকে সফল বলছে সরকারপক্ষ, বাড়ানো হতে পারে মেয়াদ

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: লোকসভায় সরকারের একের পর এক বিল পেশ করা এবং পাশ করিয়ে নেওয়ার প্রবণতাকে চূড়ান্ত স্তরে আটকে দিতে রাজ্যসভায় বিরোধীদের পরিকল্পনা হল লোকসভা থেকে সিংহভাগ গুরুত্বপূর্ণ বিলগুলিকে সিলেক্ট কমিটিতে পাঠানো।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:09:36 PM

বিকাশ ভবনে অনশনরত প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী 

03:05:00 PM

ওঃ ইন্ডিজ সফরে খেলবেন না, বোর্ডকে জানালেন ধোনি 
অবসরের জল্পনার মাঝেই ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে পারবেন না বলে ...বিশদ

01:48:08 PM

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধানকর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

01:27:00 PM

পুলিস হেফাজত থেকে ফেরার ২ বন্দি 
পুলিসকে ধাক্কা দিয়ে পালাল দুই বিচারাধীন বন্দি। এদিন সকালে ঘটনাটি ...বিশদ

12:52:42 PM