Bartaman Patrika
দেশ
 

বন্দে ভারত এক্সপ্রেসে’ সরবরাহ
করা হল নষ্ট হয়ে যাওয়া খাবার

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১২ জুন: নষ্ট হয়ে যাওয়া খাবার সরবরাহ করা হয়েছে ‘বন্দে ভারত এক্সপ্রেসে’। ঘটা করে যাত্রা শুরুর মাত্র চার মাসের মধ্যেই দেশের সবথেকে আলোচিত সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের বিরুদ্ধে ওঠা এমন অভিযোগে চরম বিপাকে পড়েছে রেল। তার উপর এই ঘটনা যেদিন ঘটেছে, সেদিন ওই ট্রেনেই সফর করছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি। তাই এই নষ্ট হওয়া খাবার সরবরাহের বিষয়টি নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই বন্দে ভারত এক্সপ্রেসে খাবার সরবরাহকারী সংশ্লিষ্ট পাঁচতারা হোটেল কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)। এরই পাশাপাশি আগামীদিনে এই ধরনের ঘটনা আটকাতে আইআরসিটিসি সিদ্ধান্ত নিয়েছে, ভবিষ্যতে এই পরিস্থিতি তৈরি হলে খাবার সরবরাহকারী হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোরতম শাস্তির সুপারিশ করা হবে। বাতিল করে দেওয়া হতে পারে চুক্তিও। এমনিতেই দূরপাল্লার মেল এবং এক্সপ্রেস ট্রেনগুলিতে রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগ দীর্ঘদিনের। বারবার অভিযোগ উঠেছে রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনের খাবার নিয়েও। বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রীভাড়া শতাব্দীর থেকেও প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেশি। এত বেশি ভাড়া দিয়ে ট্রেনে উঠে নষ্ট হয়ে যাওয়া খাবার কেন খেতে হবে, প্রত্যাশিতভাবেই সেই প্রশ্ন তুলছেন সাধারণ যাত্রীরা।
রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত গত ৯ জুন, রবিবার। ঘটনার সময় বারাণসী থেকে দিল্লিতে আসছিল ট্রেনটি। বারাণসী-দিল্লি রুটের এই বন্দে ভারত এক্সপ্রেসের স্টপেজ রয়েছে দুটো। এলাহাবাদ এবং কানপুর। কানপুরেই যাত্রীদের মধ্যে খাবার পরিবেশন করা হয়। অভিযোগ, সেই খাবারেই দুর্গন্ধ পান সাধারণ যাত্রীরা। তা নিয়ে ট্রেনের মধ্যেই উত্তেজনা চরমে ওঠে। ফলে গোটা বিষয়টি অন্য মাত্রা পায়। এরপর যাত্রীদের মধ্যে থাকা ভারতীয় সেনাবাহিনীর এক কর্নেলের অভিযোগের ভিত্তিতে গোটা বিষয়টির তদন্ত শুরু করে রেল। তাতে দেখা যায়, প্রচণ্ড গরম সত্ত্বেও নন-এসি গাড়িতে খাবার নিয়ে প্ল্যাটফর্মে এসেছিলেন ওই পাঁচতারা হোটেলের কর্মীরা। যার ফলে নষ্ট হয়ে গিয়েছে খাবার। আর তা খেয়াল না করেই যাত্রীদের মধ্যে পরিবেশন করা হয়েছে। এরপরেই সংশ্লিষ্ট হোটেল কর্তৃপক্ষকে আর্থিক জরিমানা করার সিদ্ধান্ত নেয় আইআরসিটিসি।
আজ এ ব্যাপারে আইআরসিটিসির জনসংযোগ আধিকারিক সিদ্ধার্থ সিং বলেন, ‘প্রচণ্ড গরমের জন্যই এই ঘটনা ঘটেছে। খাবার তৈরি হচ্ছে বাইরে। তা প্ল্যাটফর্ম পর্যন্ত নিয়ে আসার সময় যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত, হোটেল কর্তৃপক্ষ তা নেয়নি। আমরা সমস্ত খাবার সরবরাহকারী হোটেল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি, অবিলম্বে যেন এই খাবার পরিবহণের বিষয়টি দেখা হয়। আশা করা যায়, এই ঘটনা আর ঘটবে না। কিন্তু ফের যদি ঘটে, তাহলে কঠোর থেকে কঠোরতম ব্যবস্থা গ্রহণ করা হবে। চুক্তি বাতিলও হতে পারে।’ উল্লেখ্য, দূরপাল্লার অন্য মেল/এক্সপ্রেস ট্রেন অথবা প্রিমিয়াম ট্রেনগুলির মতো বেস কিচেনে নয়, বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রীদের জন্য প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজ, সান্ধ্যকালীন স্ন্যাক্স, নৈশভোজ আসে চুক্তিবদ্ধ বিভিন্ন পাঁচতারা হোটেল থেকে। এই চার্জ অবশ্য ধরা থাকে টিকিট মূল্যের সঙ্গেই। কিন্তু এই ব্যবস্থার ফলে স্বাভাবিক কারণেই দেশের প্রথম সেমি হাইস্পিড এই ট্রেনে কেটারিং চার্জও অনেকটাই বেশি। বেশি খরচ করেও কেন খাবারের গুণমান ঠিক থাকবে না, সেই প্রশ্নই উঠছে।
13th  June, 2019
রাম মন্দির নির্মাণে অর্ডিন্যান্স আনুন প্রধানমন্ত্রী, অযোধ্যায় বললেন উদ্ধব

অযোধ্যা, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রীর সাহস আছে। সেকারণে অযোধ্যায় রাম মন্দির তৈরি করতে নরেন্দ্র মোদির অর্ডিন্যান্স আনা উচিত। তা হলে কেউ তার বিরোধিতা করতে পারবে না। রাম জন্মভূমি অযোধ্যায় দাঁড়িয়ে রবিবার এমনই মন্তব্য করলেন শিবসেনা সুপ্রিমো উদ্ধব থ্যাকারে।
বিশদ

আজ শুরু হচ্ছে সংসদের অধিবেশন
প্রধানমন্ত্রীর ডাকা সর্বদলীয় বৈঠকে একাধিক ইস্যু নিয়ে সরব হল তৃণমূল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জুন: ‘যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় রাজ্যের উপর কেন্দ্রের অহেতুক হস্তক্ষেপ মানব না।’ রবিবার কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে এই ইস্যুতেই সোচ্চার হল তৃণমূল কংগ্রেস। এরই পাশাপাশি এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল জানিয়ে দিয়েছে, তারা নির্বাচনী সংস্কার চায়। আজ, সোমবার থেকে শুরু হচ্ছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন।
বিশদ

 সুমিত্রা মহাজনের চিঠি পেয়েই মাসাজ পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নেন রেলমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জুন: নেপথ্যে রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে লেখা লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজনের একটি চিঠি। আর কার্যত তার জেরেই চলন্ত ট্রেনে ‘হেড অ্যান্ড ফুট মাসাজ’ চালু করার মতো সিদ্ধান্ত থেকে সরে এল রেল। এমনটাই জানা গিয়েছে রেলমন্ত্রক সূত্রে।
বিশদ

কাশ্মীরকে অশান্ত করতে পাকিস্তান সহ বিভিন্ন দেশ থেকে টাকা পায় বিচ্ছিন্নতাবাদীরা, বলছে এনআইএ

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি উত্তপ্ত করতে পাকিস্তান, আরব আমির শাহি সহ বিভিন্ন দেশ থেকে কট্টরপন্থী বিচ্ছিন্নতাবাদীদের টাকা পাঠানো হয়। কখনও সেই সাহায্য সম্পত্তি বা বিচ্ছিন্নতাবাদী নেতা-নেত্রীদের বিদেশে পড়াশুনোর খরচ হিসেবে পাঠানো হয়।
বিশদ

 নতুন ভবন পাবে গ্রামোন্নয়ন মন্ত্রক

 নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): গ্রামোন্নয়ন মন্ত্রকের জন্য আলাদা সদর দপ্তর তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ওই নতুন সদর দপ্তরে মন্ত্রকের অধীনস্থ সমস্ত দপ্তরকে এক ছাতার তলায় নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। মূলত গ্রামোন্নয়ন সংক্রান্ত বিভিন্ন প্রকল্পগুলির সাবলীল বাস্তবায়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

বিহারে এনসেফেলাইটিসে ১৬ দিনে মৃত্যু ৮৩ শিশুর, পরিবারপিছু ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা নীতীশের
পরিস্থিতি খতিয়ে দেখতে যাচ্ছেন হর্ষ বর্ধন

  পাটনা ও মুজফফ্রপুর, ১৬ জুন (পিটিআই): বিহারের মুজফফ্রপুরে এনসেফেলাইটিসে শিশুদের মৃত্যু-মিছিল চলছেই। রবিবারও জেলার একটি সরকারি হাসপাতালে মারা গিয়েছে এক শিশু। এই নিয়ে গত ১৬ দিনে মৃত্যু হল ৮৩টি শিশুর। যা নিয়ে বেশ উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।
বিশদ

 কর্পোরেট-প্রেম: স্বার্থের সংঘাত নিয়ে সতর্ক করছেন বিশেষজ্ঞরা

  নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): কাজের চাপে কর্পোরেট সংস্থাগুলির শীর্ষপদে থাকা আধিকারিকদের জীবনে দম ফেলারও ফুরসত থাকে না। ব্যক্তিগত জীবনে সময় দেওয়ার জন্য প্রচুর কাঠ-খড় পোড়াতে হয় তাঁদের। কিন্তু, কর্পোরেট সংস্থার শীর্ষে থাকা দম্পতি অথবা প্রেমিক যুগলদের ক্ষেত্রে বিষয়টা আরও জটিল হয়ে পড়ে।
বিশদ

 বিয়ে না করে পড়া চালিয়ে যেতে চাওয়ায় কিশোরীকে খুনের চেষ্টা করল বাবা-দাদা

  শাহজাহানপুর,১৬ জুন: বিয়ের পিঁড়িতে বসতে চায়নি ১৫ বছরের এক নাবালিকা। এটাই ছিল তার ‘অপরাধ।’ এরপর তাকে হাত ও পা বেঁধে ছুরি দিয়ে কুপিয়ে জলে ফেলে খুনের চেষ্টা করল তার বাবা ও দাদা। মাস দু’য়েক আগে ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের শাহজাহানপুরে।
বিশদ

 পাঞ্জাব, হরিয়ানায় স্বস্তির বৃষ্টি শুরু, বিহারে তাপপ্রবাহে মৃত বেড়ে ৪৪

  চণ্ডীগড় ও পাটনা, ১৬ জুন (পিটিআই): তীব্র দাবদহ থেকে মুক্তি দিয়ে স্বস্তির বৃষ্টি নামল পাঞ্জাব ও হরিয়ানায়। গত দু’দিন ধরে এই রাজ্যের একাধিক স্থানে বৃষ্টি শুরু হয়েছে। জুন মাস এসে গেলেও বৃষ্টির দেখা না মেলায় তীব্র দাবদহের জেরে অস্বস্তিতে পড়েন সাধারণ মানুষ।
বিশদ

আমানতে সুদের হার বাড়ুক, অনুৎপাদক সম্পদ কমাতে কড়া হোক কেন্দ্র, বাজেটে চান ব্যাঙ্ককর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে পরপর তিনবার রেপো রেট কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সাম্প্রতিকালে সেই রেট সর্বনিম্ন। তার জেরে একাধিক ব্যাঙ্ক ঋণের উপর সুদের হার কমাতে উদ্যোগ নিচ্ছে। কিন্তু সাধারণ মানুষের আমানতের উপরও তার কোপ পড়বে না তো?
বিশদ

 ছত্তিশগড়ে গ্রামবাসীকে গুলি করে হত্যা করল মাওবাদীরা

  রায়পুর, ১৬ জুন (পিটিআই): ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত সুকমা জেলায় এক গ্রামবাসীকে গুলি করে মারল সন্দেহভাজন মাওবাদীরা। শনিবার রাতে বাড়িতে ঢুকে তাঁকে ঘুমন্ত অবস্থায় তাঁকে গুলি করে মাওবাদীরা। নিহতের নাম মদকাম নন্দা (২৮)। তাঁর বাড়ি তেলেঙ্গানা-ছত্তিশগড়ের সীমান্ত ঘেঁষা একটি গ্রামে।
বিশদ

 হাতি মেরে খাচ্ছে বাঘ, বাস্তুতন্ত্র বদলে যাওয়ায় উদ্বেগ করবেট জাতীয় উদ্যানে

  নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): বাঘ এবং হাতি। সাধারণ খাদ্য-খাদক সম্পর্ক নেই এই দুই বন্য প্রজাতির মধ্যে। কিন্তু গত কয়েক বছরে উত্তরাখণ্ডের করবেট জাতীয় উদ্যানে এই বাস্তুতন্ত্র সম্পূর্ণ বদলে গিয়েছে। সেখানে বাঘের হামলায় হাতি মৃত্যুর ঘটনা ক্রমেই বেড়েছে। মূলত কমবয়সি হাতিরাই বাঘেদের শিকার হচ্ছে।
বিশদ

 উত্তরপ্রদেশে কীটনাশক খেয়ে আত্মঘাতী মা-মেয়ে

 সন্ত কবিরনগর (উত্তরপ্রদেশ), ১৬ জুন (পিটিআই): উত্তরপ্রদেশে কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন মা ও মেয়ে। রবিবার ঘটনাটি ঘটেছে সন্ত কবিনগর জেলার মেহুলি গ্রামে। পুলিস জানিয়েছে, ওই গ্রামের বাসিন্দা গায়ত্রী দেবী (৪২)ও তাঁর মেয়ে খুশবু (১৬) নিজেদের বাড়িতেই কীটনাশক খেয়ে ফেলেন।
বিশদ

 মথুরা ও পানাজিতে পৃথক পথ দুর্ঘটনায় দুই পরিবারের ৮ জনের মৃত্যু

  মথুরা ও পানাজি, ১৬ জুন (পিটিআই): উত্তরপ্রদেশের মথুরা ও গোয়ার পানাজিতে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দুই পরিবারের আটজনের। রবিবার সকালে ঘণ্টা দুয়েকের ব্যবধানে দু’টি ঘটনা ঘটে। প্রাইভেট গাড়িতে করে যমুনা এক্সপ্রেসওয়ে ধরে আগ্রা যাচ্ছিলেন নয়ডার একটি পরিবার। গাড়িতে পরিবারের ন’জন সদস্য ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ...

সংবাদদাতা, বালুরঘাট: সম্প্রতি বালুরঘাট শহরে নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার হওয়ার ঘটনা বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। শহরে প্রচুর প্রসাধনী সামগ্রীর দোকান খুলেছে। ওসব দোকানে বিভিন্ন নামিদামী ব্র্যান্ডের প্রসাধনী সামগ্রী রাখা হয়।   ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

08:05:00 PM

হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে উদ্ধার দেহ, জাদুকর ম্যানড্রেক বলে অনুমান পুলিসের

হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে হাত-পা বাঁধা অবস্থায় এক ব্যক্তির দেহ উদ্ধার। ...বিশদ

07:51:19 PM