Bartaman Patrika
দেশ
 

পাঁচ কোটি সংখ্যালঘু পড়ুয়াকে স্কলারশিপ দেওয়ার ঘোষণা নাকভির

 নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): আগামী পাঁচ বছরে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত পাঁচ কোটি পড়ুয়াকে একাধিক স্কলারশিপ দেওয়া হবে বলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। এই স্কলারশিপের মধ্যে ৫০ শতাংশ পাবে মেয়েরা। মঙ্গলবার অন্ত্যোদয় ভবনে মৌলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের ১১২ তম গভর্নিং বডি ও ৬৫ তম সাধারণ বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী। সভায় তিনি জানান, মোদি সরকার সকলের বিশ্বাস নিয়েই উন্নয়নের পথে হাঁটতে বদ্ধপরিকর।
নাকভি জানান, সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত যে সমস্ত মেয়ে মাঝপথে পড়া ছেড়ে দিয়েছিল, দেশের নামজাদা শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে ‘ব্রিজ কোর্সের’ মাধ্যমে তাদেরকে ফের পড়াশুনোর সঙ্গে যুক্ত করা হবে। পাশাপাশি, তাদের কর্মসংস্থানের বিষয়েও জোর দেওয়া হবে। দেশজুড়ে মাদ্রাসা শিক্ষকদের হিন্দি, ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান ও কম্পিউটারের মতো বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী আরও জানান, সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়াদের, বিশেষত মেয়েদের শিক্ষা, কর্মসংস্থান ও সাবলম্বী করে তোলার লক্ষ্যে আগামী পাঁচ বছরে পাঁচ কোটি সংখ্যালঘু পড়ুয়াকে একাধিক স্কলারশিপ দেওয়া হবে। এর মধ্যে ৫০ শতাংশ স্কলারশিপ দেওয়া হবে মেয়েদের।

 মানসরোবর যাত্রার সূচনা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

  নয়াদিল্লি, ১১ জুন: যাত্রা শুরু হল কৈলাস মানসরোবরের। মঙ্গলবার পুণ্যার্থীদের প্রথম দলের যাত্রার সূচনা করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। চলতি বছর মোট এক হাজার পুণ্যার্থী মানসরোবর দর্শনে যাবেন বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর। দু’টি রুটে যাত্রা করবেন তাঁরা। একটি উত্তরাখণ্ডের লিপুলেখ পাস। অন্যটি সিকিমের নাথু-লা পাস।
বিশদ

জগন্মোহনের পর সাহায্যের আশ্বাস নবীনকেও
বিরোধীদের একঘরে করতে মোদি অবিজেপি ও অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের কাছে টানতে উদ্যোগী

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ জুন: কংগ্রেসকে একঘরে করতে অবিজেপি ও অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের সিংহভাগকে কাছে টেনে আনতে উদ্যোগী হয়েছেন নরেন্দ্র মোদি। কয়েকদিন আগেই অন্ধ্রপ্রদেশে গিয়ে নব নির্বাচিত মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সবরকম সহায়তার আশ্বাস দিয়ে এসেছেন নরেন্দ্র মোদি।
বিশদ

আইবির রাজীব জৈন ও ‘র’ এর অনিল কুমার ধাসমানা
অজিত দোভালের প্রধান দুই সেনাপতির পদে থাকার মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুন: টিম অজিত দোভালের প্রধান দুই সেনাপতির পদে থাকার মেয়াদ আবার সম্ভবত বৃদ্ধি করা হচ্ছে। ইনটেলিজেন্স ব্যুরোর প্রধান রাজীব জৈন এবং রিসার্চ অ্যাণ্ড অ্যানালিসিসের প্রধান অনিল কুমার ধাসমানাকে আরও তিনমাসের এক্সটেনশন দেওয়া হচ্ছে।
বিশদ

অরুণাচল প্রদেশের লিপো
আটদিন তল্লাশির পর অবশেষে মিলল এএন-৩২ বিমানের ধ্বংসাবশেষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আটদিন টানা তল্লাশি অভিযানের পর অবশেষে সন্ধান মিলল ভারতীয় বায়ুসেনার নিখোঁজ হয়ে যাওয়া এএন-৩২ বিমানের। মঙ্গলবার অরুণাচল প্রদেশের লিপোর ১৬ কিলোমিটার উত্তরে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে বলে নিজস্ব অফিসিয়াল ট্যুইটারে জানিয়েছে ভারতীয় বায়ুসেনা।
বিশদ

প্রস্তুতি খতিয়ে দেখতে বৈঠক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের
কাল গুজরাত উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বায়ু, পরিস্থিতি মোকাবিলায় তৎপরতা শুরু প্রশাসনের

 আমেদাবাদ, ১১ জুন (পিটিআই): ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু। সবকিছু ঠিকঠাক থাকলে বৃহস্পতিবারই গুজরাতের বেরাবল উপকূলে সাইক্লোন বায়ুর আছড়ে পড়ার কথা। পরিস্থিতি মোকাবিলায় তার নির্ধারিত দু’দিন আগেই উপকূল জুড়ে উচ্চ পর্যায়ের সতর্কতা জারি করল গুজরাত সরকার।
বিশদ

 লোকসভার প্রোটেম স্পিকার হতে চলেছেন বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার

 নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): মানেকা গান্ধী নন, লোকসভার প্রোটেম স্পিকার হতে চলেছেন মধ্যপ্রদেশের বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার। আটবারের সাংসদ লোকসভার বর্ষীয়ান সদস্য মানেকা প্রোটমে স্পিকার হবেন বলে মনে করা হয়েছিল। কিন্তু বিজেপি বেছে নিল মধ্যপ্রদেশের সাংসদকে।
বিশদ

সব বাড়িতে পানীয় জল পৌঁছে দিতে চান মোদি
টার্গেট ২০২৪, স্বচ্ছ ভারত মিশনের ধাঁচে এবার সরকারের নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জুন: টার্গেট ২০২৪। অর্থাৎ পরের লোকসভা নির্বাচন। আর এই পাঁচ বছর সময়ের মধ্যেই দেশের সব বাড়িতে পানীয় জল পৌঁছে দিতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই স্বচ্ছ ভারত মিশনের ধাঁচে এবার শুরু হচ্ছে সরকারের নতুন প্রকল্প ‘জল জীবন মিশন’। কিন্তু কাজটি মোটেই সহজ নয়, বলছেন খোদ কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।
বিশদ

 ১১০ ঘণ্টার লড়াই শেষ, বাঁচানো গেল না কুয়োর পড়ে যাওয়া দুই বছরের শিশুটিকে

  সাঙ্গরুর (পাঞ্জাব), ১১ জুন (পিটিআই): চারদিন পর কুয়ো থেকে উদ্ধার করা হলেও বাঁচানো গেল না দু’বছরের ফতেবীর সিংকে। প্রায় ১১০ ঘণ্টা লড়াইয়ের পর মঙ্গলবার সকাল ৪টে ৪৫ মিনিট নাগাদ শিশুটিকে উদ্ধার করা হয়। ঘটনাস্থলেই চিকিত্সক, কৃত্রিম শ্বাসযন্ত্র সহ একটি অ্যাম্বুলেন্স রাখা ছিল।
বিশদ

মোদির দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম দিল্লি সফরে আসছেন মার্কিন বিদেশসচিব
ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করাই লক্ষ্য

ওয়াশিংটন, ১১ জুন (পিটিআই): নরেন্দ্র মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম দিল্লি সফরে আসছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। ভারত-মার্কিন সম্পর্ককে সুদৃঢ় করতেই তাঁর এই দিল্লি সফর।
বিশদ

 জেলবন্দি লালুপ্রসাদের জন্মদিনে আরোগ্য কামনা করলেন রাবড়ি

 নয়াদিল্লি, ১১ জুন: জেলবন্দি লালুপ্রসাদ যাদবের জন্মদিনে শুভেচ্ছা জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্ত্রী রাবড়ি দেবীও স্বামীর আরোগ্য কামনা করে ট্যুইট করেছেন। মঙ্গলবার ছিল লালুপ্রসাদের ৭২তম জন্মদিন। এদিন দলীয় অফিসের পাশাপাশি নিজের বাড়িতেও লালুপ্রসাদের জন্মদিন পালিত হয়।
বিশদ

 ধৃত সাংবাদিককে জামিন দিল সুপ্রিম কোর্ট, যোগী সরকারের সমালোচনায় সরব প্রিয়াঙ্কা

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর পোস্ট করায় গ্রেপ্তার করা হয় সাংবাদিক প্রশান্ত কানোজিয়াকে। এই মামলার শুনানিতে মঙ্গলবার ধৃত সাংবাদিককে অবিলম্বে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

বর্ষা দেরিতে ঢোকায় চাষ নিয়ে চিন্তায় কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুন: বর্ষা দেরিতে আসায় চাষবাস নিয়ে চিন্তিত কেন্দ্র। হিসেব মতো এখনই বীজ বপনের কাজ শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু আবহাওয়া দপ্তর আশার আলো না দেখানোয় কমবেশি গোটা দেশেই থমকে রয়েছে চাষবাসের কাজ। রাজ্যগুলিকে কেন্দ্রের তরফে বার্তা দেওয়া হয়েছে, একটু অপেক্ষা করে তবেই বীজ বপন করতে।
বিশদ

সোপিয়ান জেলায় সেনার সঙ্গে গুলির লড়াইয়ে হত দুই জঙ্গি

 শ্রীনগর, ১১ জুন (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সোপিয়ান জেলায় দুই জঙ্গিকে খতম করল ভারতীয় সেনা। মঙ্গলবার ভোর রাতে আওনিরা এলাকায় জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু করেন জওয়ানরা। সেই সময় জঙ্গিরা সেনা জওয়ানদের উপর গুলি বর্ষণ শুরু করে। পাল্টা জবাব দেয় নিরাপত্তাবাহিনীও। বেশ কিছুক্ষণ দু’পক্ষের মধ্যে গুলির লড়াই হয়।
বিশদ

 বিজেপি থেকেই পরবর্তী মুখ্যমন্ত্রী, মন্তব্য মহারাষ্ট্রের অর্থমন্ত্রীর

 মুম্বই, ১১ জুন (পিটিআই): মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন বিজেপিরই কেউ। সোমবার এই মন্তব্য করেন মহারাষ্ট্রের অর্থমন্ত্রী তথা প্রবীণ বিজেপি নেতা সুধীর মুঙ্গান্তিওয়ার। এ বছরের শেষেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন।
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM