Bartaman Patrika
দেশ
 

 কেন্দ্র: পাটনা সাহিব
পাটিগণিতের অঙ্কে পিছিয়ে থাকলেও জাতপাতের রসায়নেই জয়ের স্বপ্ন দেখছেন শত্রুঘ্ন

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৫ মে: সত্যিই শোধরায়নি বিহার। এখনও বিহারের ভোট মানেই জাতপাতের অঙ্ক। বিহারে কে জিতবে, তা নিয়ন্ত্রণ করে জাতপাতের অঙ্কই। পাটনা সাহিবের কথাই ধরুন। উঁচু জাতি মানে কায়স্থ প্রায় ২৮ শতাংশ। এই কেন্দ্রে কায়স্থ ভোটাররাই নির্ণায়ক। ২০০৯ এবং ২০১৪ সালের লোকসভা ভোটে এই কেন্দ্র থেকে জিততে বেগ পেতে হয়নি বিজেপির কায়স্থ প্রার্থী শত্রুঘ্ন সিনহাকে। তাই এবার শত্রুঘ্ন সিনহার বিকল্প হিসেবে অন্য প্রার্থী বেছে নেওয়ার সময় জাতপাতের অঙ্ক মাথায় রেখেই বিজেপি টিকিট দেয় রবিশঙ্কর প্রসাদকে। কারণ রবিশঙ্করও কায়স্থ। অন্যদিকে এবার কংগ্রেসের টিকিটে লড়ছেন শত্রুঘ্ন। তাই কায়স্থ ভোট ভাগ হবে এই দুই প্রার্থীর মধ্যেই। জাতপাতের অঙ্ক মাথায় রেখেও, বিজেপির ভাবনায় রয়েছে সংগঠনের পাটিগণিত। পাটনা সাহিবের অন্তর্গত ছ’টি বিধানসভা কেন্দ্রের পাঁচটিতেই জয় পেয়েছে বিজেপি। মাত্র একটিতে রয়েছে কংগ্রেসের জোট সঙ্গী আরজেডির বিধায়ক। পাটিগণিতের সরল নিয়মে তাই এই কেন্দ্রে এগিয়ে রয়েছেন রবিশঙ্কর। সংগঠনের জোরেও এগিয়ে বিজেপি প্রার্থী। কিন্তু মহাজোটের কর্তাব্যক্তিরা এই কেন্দ্রে পাটিগণিত নয়, রসায়নের তত্ত্ব ঘাঁটছেন। তাঁদের সমীকরণ স্পষ্ট, কায়স্থ ভোট ভাগ হবে। কিন্তু যাদব ও মুসলিম ভোট কিছুতেই পদ্মের ঝুলিতে যাবে না। তাই এগিয়ে থাকবেন শত্রুঘ্নই।
দেশের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্রপ্রসাদ যে বিহারের মানুষ ছিলেন ক’জন জানেন, বলা মুশকিল। বলিউডে সাফল্যের জোরে শত্রুঘ্নই এখানে ‘বিহারিবাবু’। তবুও বিহার বলেই জাত পরিচয়কে শত্রুঘ্ন সিনহার অভিনয় জীবনের সাফল্যের থেকেও এগিয়ে রাখাই দস্তুর। প্রকাশ্যে স্বীকার না করলেও, বিহারি রাজনীতির পাটিগণিতের কাছে ফিল্মি জনপ্রিয়তাও যে ফানুস বই কিছু নয়, তা বিলকুল জানে বিজেপিও। নেতাদের একাংশ একান্তে বলছে, পাটিগণিত তো আমাদের পক্ষেই রয়েছে। এমনকী জাতপাতের রসায়নেও ফলাফল একদম পরিষ্কার। এটা পদ্ম ফুলের জায়গা। কায়স্থ ভোট সঙ্গে নিয়ে এতদিন বিজেপি জিতেছে। এই প্রতীকে দাঁড়ানো মানে তাঁর দিল্লি যাওয়া কনফার্ম। তাদের এহেন বক্তব্যে মনে হবে, রবিশঙ্কর প্রসাদ নন, বরং শত্রুঘ্ন সিনহার চ্যালেঞ্জই বেশি কঠিন। কিন্তু রাজনীতিতে সবসময় নিয়ম মেলে না। তাই যে কোনও সময় মোড় ঘুরে যেতেই পারে। কারণ একটাই। রসায়ন। এমনটাই মনে করছেন মহাজোটের নেতারা।
এই কেন্দ্রের ভোট নিয়ে দুই জোটের নেতাদের মধ্যে কটাক্ষ, পালটা কটাক্ষ সমানে চলছে। বিহারিবাবু ভোট প্রচারে বলছেন, এবারও জয় নিশ্চিত। বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি হুঙ্কার দিয়ে বলেছেন, আমেরিকা থেকে ট্রাম্প এসে দাঁড়ালেও নাকি পাটনা সাহিবে বিজেপির জয় কেউ আটকাতে পারবে না। উত্তর দিয়েছেন বিহারিবাবুও। তাঁর উত্তর ছিল, পারলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এসে পাটনা সাহিবে দাঁড়ান। আমি খুব খুশি হব। বিজেপির টিকিটে ২০১৪ সালে রেকর্ড ভোটে জেতা শত্রুঘ্ন দল বদলে ২০১৯ –এ পাশে পেয়েছে রাষ্ট্রীয় জনতা দল সহ মহাগঠবন্ধনের সমস্ত দলকে।
অন্যদিকে, বিজেপি প্রার্থী রবিশঙ্কর প্রসাদ পাটনারই বাসিন্দা। বাবা ঠাকুর প্রসাদ সিং জনসঙ্ঘের প্রতিষ্ঠাতাদের এক জন। বিহার জনসঙ্ঘের সভাপতিও ছিলেন। রবিশঙ্কর প্রসাদ শুধুমাত্র কেন্দ্রীয় মন্ত্রী নন, ডাকসাইটে আইনজীবীও। কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়া, ইনফরমেশন টেকনোলজির গুরুদায়িত্বও ছিল তাঁর কাঁধে। রাফাল মামলা থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়— যাবতীয় কথার জবাব দিতে তিনিই দলের মুখপাত্র। লম্বা রাজনৈতিক জীবনে রাজ্যসভাতেই কাটানো আইনজীবী রবিশঙ্কর এবার সম্মুখ সমরে বিহারীবাবুর বিরুদ্ধে।
বিহারের এই আসনে কায়স্থ সম্প্রদায়ের ভোটই প্রধান সহায় শত্রুঘ্ন সিনহার। কায়স্থদের পিছনে রয়েছেন যাদব আর রাজপুতরা। মুসলিম ভোটারের সংখ্যাও নেহাত কম নয়। শত্রুঘ্ন সিনহার জয়ের সম্ভাবনা যাঁরা দেখছেন তাঁদের হিসেবের ভিত্তি হল, যাদব, মুসলিম, দলিত ভোট। সেই সঙ্গে কায়স্থদের বড় অংশের সমর্থন। আর, এটাই মহাজোটের রসায়নের তত্ত্ব।
কংগ্রেসের প্রদেশ কমিটির মিডিয়া বিভাগের চেয়ারম্যান এইচ কে ভার্মার বক্তব্য, আমাদের আশা কায়স্থদের বড় অংশের সমর্থন বিহারিবাবু পাবেন। তার উপরে যাদব, মুসলিম এবং দলিত ভোটও তাঁর দিকে থাকবে। যদিও, জাতপাতের সমীকরণ নিয়ে আলাদা করে কিছু বলতে নারাজ পদ্মফুল শিবির। নেতাদের কথায়, জাতপাতের অঙ্কে নয়, মোদির পাঁচ বছরের কাজ দেখে সব সম্প্রদায়ের মানুষের ভোটই রবিশঙ্কর প্রসাদ পাবেন। ভোটের ফলই তা স্পষ্ট করে দেবে।
16th  May, 2019
 সংবিধান সংশোধন ছাড়া ‘এক রাষ্ট্র, এক নির্বাচন’ সম্ভব নয়: কৃষ্ণমূর্তি

  হায়দরাবাদ, ১৮ জুন (পিটিআই): সংবিধান সংশোধন ছাড়া ‘এক রাষ্ট্র, এক নির্বাচন’ নীতি চালু করা সম্ভব নয়। এই নীতি চালু করতে গেলে নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ নির্দিষ্ট করতে হবে। মঙ্গলবার এই মন্তব্য করেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এস কৃষ্ণমূর্তি।
বিশদ

জয় শ্রীরামের পাল্টা
জয় হিন্দ, জয় বাংলা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: শপথ থেকেই শুরু হয়ে গেল সাপে-নেউলের লড়াই! লোকসভায় আজ এমপিদের শপথ গ্রহণ অনুষ্ঠান পর্বে বিজেপি-তৃণমূলের স্লোগানযুদ্ধ দেখল গোটা দেশ। সাক্ষী রইল অন্য রাজ্যের এমপিরা। বাংলার বিজেপি এমপিরা শপথ নিতে যাওয়ার আগে পরে ‘জয় শ্রীরাম’ ধ্বনিতে মুখরিত হতেই পাল্টা সরব হল তৃণমূল।
বিশদ

বিহারে শিশুমৃত্যুর সংখ্যা বেড়ে ১০৫
পরিস্থিতি সামাল দিতে বৈঠক
নীতীশের, গেলেন হাসপাতালেও

মুজফ্ফরপুর, ১৮ জুন (পিটিআই): ইতিমধ্যেই এনসেফেলাইটিসে আক্রান্ত হয়ে বিহারে প্রাণ হারিয়েছে ১০৫টি শিশু। পরিস্থিতি বেগতিক হচ্ছে দেখে অবশেষে আসরে নামলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার সন্ধ্যায় দিল্লি থেকে রাজ্যে ফেরেন তিনি। তারপর দফায় দফায় সরকারি আধিকারিকদের সঙ্গে সার্বিক পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেন নীতীশ।
বিশদ

নতুন সাজে ‘ঐরাবত’ হল ‘গজ’, ওড়িশার হাতে তুলে দিল রাজ্য

 রাহুল দত্ত, কলকাতা: এ রাজ্যের ‘ঐরাবত’ গাড়ির মডেলকে এবার নিজেদের রাজ্যে ব্যবহার করবে ওড়িশাও। মানুষ-হাতি সংঘাত এড়াতে কয়েকবছর আগে রাজ্যে একটি বিশেষ ধরনের গাড়ি তৈরি করা হয়। যে গাড়িটিতে হাতি ধরা বা তাড়ানোর উপযুক্ত সমস্ত সামগ্রী সহ বনকর্মীরা যাতায়াত করতে পারবেন।
বিশদ

হিন্দিতে শপথবাক্য সোনিয়ার,
সাধুবাদ বিজেপি সাংসদদের
স্লোগানে-স্লোগানে মুখর লোকসভা

 নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): লোকসভায় শপথগ্রহণ করলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। মঙ্গলবার ১৭তম লোকসভার দ্বিতীয় দিনে হিন্দিতে শপথবাক্য পাঠ করেন রায়বেরিলি থেকে জয়ী এই সংসদ সদস্য। মায়ের শপথবাক্য পাঠের সময় বিরোধী বেঞ্চে উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

লোকসভায় শপথ ঘিরে
দুই শিবিরের স্লোগানযুদ্ধ

নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): লোকসভায় শপথগ্রহণ করলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। মঙ্গলবার ১৭তম লোকসভার দ্বিতীয় দিনে হিন্দিতে শপথবাক্য পাঠ করেন রায়বেরিলি থেকে জয়ী এই সংসদ সদস্য। মায়ের শপথবাক্য পাঠের সময় বিরোধী বেঞ্চে উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সোনিয়া গান্ধীর শপথবাক্য পাঠের সময়ে মোবাইল ফোনে ছবিও তোলেন তিনি।
বিশদ

কাস্টমস ও এক্সাইজের
১৫ কর্তা বরখাস্ত
শাস্তির কোপে ২৭ জন অফিসারও

নয়াদিল্লি, ১৮ জুন: সরকারি অফিসারদের দুর্নীতি দমনে জোর কদমে নেমে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিতীয়বার ক্ষমতায় এসে কড়া হাতে তিনি দুর্নীতির রাশ টানতে উদ্যোগী হলেন। তারই ফল হিসেবে কাস্টমস ও কেন্দ্রীয় শুল্ক দপ্তরের ১৫ জন সিনিয়র অফিসারকে বরখাস্ত করল কেন্দ্রীয় সরকার।
বিশদ

 জে পি নাড্ডার সংবর্ধনা সভায় চরম বিশৃঙ্খলা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি জে পি নাড্ডার সংবর্ধনা সভায় চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হল মঙ্গলবার। আজ নয়াদিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে জে পি নাড্ডার সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছিল দলের পক্ষ থেকে।
বিশদ

প্রার্থী দিচ্ছে না কংগ্রেসও
লোকসভার স্পিকার হচ্ছেন অমিত শাহ ঘনিষ্ঠ ওম বিড়লা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: সবাইকে চমকে দিয়ে লোকসভার স্পিকার হচ্ছেন রাজস্থানের কোটার দু’বারের এমপি অমিত শাহের ঘনিষ্ঠ ওম বিড়লা। আগামীকাল নাম কা ওয়াস্তে স্পিকার নির্বাচন হবে। এমনিতে কংগ্রেস বা অন্য কেউ কোনও প্রার্থী দিচ্ছে না। তাই তাঁর নির্বাচন শুধু সময়ের অপেক্ষা।
বিশদ

বিধানসভা নির্বাচনের আগে জোট গড়ল জম্মু ও কাশ্মীরের দু’টি রাজনৈতিক দল

 ফিরদৌস হাসান  শ্রীনগর, ১৮ জুন: সামনেই বিধানসভা নির্বাচন। এই নির্বাচনকে পাখির চোখ করে প্রাক নির্বাচনী জোট গড়লেন শাহ ফয়জলের জম্মু ও কাশ্মীর পিপলস্ মুভমেন্ট (জেকেপিএম) এবং প্রাক্তন বিধায়ক শেখ আব্দুল রশিদের নেতৃত্বাধীন আওয়ামি ইত্তেহাদ পার্টি (এআইপি)।
বিশদ

অনন্তনাগে এনকাউন্টারে খতম পুলওয়ামা হামলায় জড়িতসহ দুই জয়েশ জঙ্গি, শহিদ এক জওয়ান

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

 গুজরাতের রাজ্যসভা আসনে ভোট নিয়ে আজ শুনানি সুপ্রিম কোর্টে

  নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই): সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে গান্ধীনগর এবং আমেথি থেকে জয়ী হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং দলীয় নেতা স্মৃতি ইরানি। স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন অমিত শাহ। নারী ও শিশু কল্যাণমন্ত্রী হয়েছেন স্মৃতি ইরানি।
বিশদ

ড্রাইভিং লাইসেন্সের মতো পুননর্বীকরণ করতে হবে নিয়োগপত্র
মন্ত্রীর মন্তব্যে শিক্ষক-বিক্ষোভে উত্তাল অসম, নামের আগে ‘আমিও ড্রাইভার’ লিখে প্রতিবাদ

  গুয়াহাটি, ১৮ জুন: শিক্ষক-বিক্ষোভে উত্তাল অসম। গাড়ির চালকদের সঙ্গে শিক্ষকদের তুলনা টেনে রাজ্যের শিক্ষামন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ জানাতেই এই বিক্ষোভ। এবং বিজেপি সরকারকে চাপে ফেলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচার কৌশলকেই প্রতিবাদের অস্ত্র করলেন শিক্ষকরা।
বিশদ

 অযোধ্যা সন্ত্রাস মামলায় চারজনের যাবজ্জীবন

  এলাহাবাদ, ১৮ জুন: ২০০৫ সালের অযোধ্যা সন্ত্রাস মামলায় পাঁচ অভিযুক্তের মধ্যে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল বিশেষ আদালত। একজনের বিরুদ্ধে কোনও প্রমাণ মেলেনি। বিশেষ বিচারক দীনেশ চন্দ্র প্রত্যেক অভিযুক্তকে ২ লক্ষ ৪০ হাজার টাকা করে জরিমানা করেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM