Bartaman Patrika
দেশ
 

 কেন্দ্র: পাটনা সাহিব
পাটিগণিতের অঙ্কে পিছিয়ে থাকলেও জাতপাতের রসায়নেই জয়ের স্বপ্ন দেখছেন শত্রুঘ্ন

প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৫ মে: সত্যিই শোধরায়নি বিহার। এখনও বিহারের ভোট মানেই জাতপাতের অঙ্ক। বিহারে কে জিতবে, তা নিয়ন্ত্রণ করে জাতপাতের অঙ্কই। পাটনা সাহিবের কথাই ধরুন। উঁচু জাতি মানে কায়স্থ প্রায় ২৮ শতাংশ। এই কেন্দ্রে কায়স্থ ভোটাররাই নির্ণায়ক। ২০০৯ এবং ২০১৪ সালের লোকসভা ভোটে এই কেন্দ্র থেকে জিততে বেগ পেতে হয়নি বিজেপির কায়স্থ প্রার্থী শত্রুঘ্ন সিনহাকে। তাই এবার শত্রুঘ্ন সিনহার বিকল্প হিসেবে অন্য প্রার্থী বেছে নেওয়ার সময় জাতপাতের অঙ্ক মাথায় রেখেই বিজেপি টিকিট দেয় রবিশঙ্কর প্রসাদকে। কারণ রবিশঙ্করও কায়স্থ। অন্যদিকে এবার কংগ্রেসের টিকিটে লড়ছেন শত্রুঘ্ন। তাই কায়স্থ ভোট ভাগ হবে এই দুই প্রার্থীর মধ্যেই। জাতপাতের অঙ্ক মাথায় রেখেও, বিজেপির ভাবনায় রয়েছে সংগঠনের পাটিগণিত। পাটনা সাহিবের অন্তর্গত ছ’টি বিধানসভা কেন্দ্রের পাঁচটিতেই জয় পেয়েছে বিজেপি। মাত্র একটিতে রয়েছে কংগ্রেসের জোট সঙ্গী আরজেডির বিধায়ক। পাটিগণিতের সরল নিয়মে তাই এই কেন্দ্রে এগিয়ে রয়েছেন রবিশঙ্কর। সংগঠনের জোরেও এগিয়ে বিজেপি প্রার্থী। কিন্তু মহাজোটের কর্তাব্যক্তিরা এই কেন্দ্রে পাটিগণিত নয়, রসায়নের তত্ত্ব ঘাঁটছেন। তাঁদের সমীকরণ স্পষ্ট, কায়স্থ ভোট ভাগ হবে। কিন্তু যাদব ও মুসলিম ভোট কিছুতেই পদ্মের ঝুলিতে যাবে না। তাই এগিয়ে থাকবেন শত্রুঘ্নই।
দেশের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্রপ্রসাদ যে বিহারের মানুষ ছিলেন ক’জন জানেন, বলা মুশকিল। বলিউডে সাফল্যের জোরে শত্রুঘ্নই এখানে ‘বিহারিবাবু’। তবুও বিহার বলেই জাত পরিচয়কে শত্রুঘ্ন সিনহার অভিনয় জীবনের সাফল্যের থেকেও এগিয়ে রাখাই দস্তুর। প্রকাশ্যে স্বীকার না করলেও, বিহারি রাজনীতির পাটিগণিতের কাছে ফিল্মি জনপ্রিয়তাও যে ফানুস বই কিছু নয়, তা বিলকুল জানে বিজেপিও। নেতাদের একাংশ একান্তে বলছে, পাটিগণিত তো আমাদের পক্ষেই রয়েছে। এমনকী জাতপাতের রসায়নেও ফলাফল একদম পরিষ্কার। এটা পদ্ম ফুলের জায়গা। কায়স্থ ভোট সঙ্গে নিয়ে এতদিন বিজেপি জিতেছে। এই প্রতীকে দাঁড়ানো মানে তাঁর দিল্লি যাওয়া কনফার্ম। তাদের এহেন বক্তব্যে মনে হবে, রবিশঙ্কর প্রসাদ নন, বরং শত্রুঘ্ন সিনহার চ্যালেঞ্জই বেশি কঠিন। কিন্তু রাজনীতিতে সবসময় নিয়ম মেলে না। তাই যে কোনও সময় মোড় ঘুরে যেতেই পারে। কারণ একটাই। রসায়ন। এমনটাই মনে করছেন মহাজোটের নেতারা।
এই কেন্দ্রের ভোট নিয়ে দুই জোটের নেতাদের মধ্যে কটাক্ষ, পালটা কটাক্ষ সমানে চলছে। বিহারিবাবু ভোট প্রচারে বলছেন, এবারও জয় নিশ্চিত। বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি হুঙ্কার দিয়ে বলেছেন, আমেরিকা থেকে ট্রাম্প এসে দাঁড়ালেও নাকি পাটনা সাহিবে বিজেপির জয় কেউ আটকাতে পারবে না। উত্তর দিয়েছেন বিহারিবাবুও। তাঁর উত্তর ছিল, পারলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এসে পাটনা সাহিবে দাঁড়ান। আমি খুব খুশি হব। বিজেপির টিকিটে ২০১৪ সালে রেকর্ড ভোটে জেতা শত্রুঘ্ন দল বদলে ২০১৯ –এ পাশে পেয়েছে রাষ্ট্রীয় জনতা দল সহ মহাগঠবন্ধনের সমস্ত দলকে।
অন্যদিকে, বিজেপি প্রার্থী রবিশঙ্কর প্রসাদ পাটনারই বাসিন্দা। বাবা ঠাকুর প্রসাদ সিং জনসঙ্ঘের প্রতিষ্ঠাতাদের এক জন। বিহার জনসঙ্ঘের সভাপতিও ছিলেন। রবিশঙ্কর প্রসাদ শুধুমাত্র কেন্দ্রীয় মন্ত্রী নন, ডাকসাইটে আইনজীবীও। কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়া, ইনফরমেশন টেকনোলজির গুরুদায়িত্বও ছিল তাঁর কাঁধে। রাফাল মামলা থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়— যাবতীয় কথার জবাব দিতে তিনিই দলের মুখপাত্র। লম্বা রাজনৈতিক জীবনে রাজ্যসভাতেই কাটানো আইনজীবী রবিশঙ্কর এবার সম্মুখ সমরে বিহারীবাবুর বিরুদ্ধে।
বিহারের এই আসনে কায়স্থ সম্প্রদায়ের ভোটই প্রধান সহায় শত্রুঘ্ন সিনহার। কায়স্থদের পিছনে রয়েছেন যাদব আর রাজপুতরা। মুসলিম ভোটারের সংখ্যাও নেহাত কম নয়। শত্রুঘ্ন সিনহার জয়ের সম্ভাবনা যাঁরা দেখছেন তাঁদের হিসেবের ভিত্তি হল, যাদব, মুসলিম, দলিত ভোট। সেই সঙ্গে কায়স্থদের বড় অংশের সমর্থন। আর, এটাই মহাজোটের রসায়নের তত্ত্ব।
কংগ্রেসের প্রদেশ কমিটির মিডিয়া বিভাগের চেয়ারম্যান এইচ কে ভার্মার বক্তব্য, আমাদের আশা কায়স্থদের বড় অংশের সমর্থন বিহারিবাবু পাবেন। তার উপরে যাদব, মুসলিম এবং দলিত ভোটও তাঁর দিকে থাকবে। যদিও, জাতপাতের সমীকরণ নিয়ে আলাদা করে কিছু বলতে নারাজ পদ্মফুল শিবির। নেতাদের কথায়, জাতপাতের অঙ্কে নয়, মোদির পাঁচ বছরের কাজ দেখে সব সম্প্রদায়ের মানুষের ভোটই রবিশঙ্কর প্রসাদ পাবেন। ভোটের ফলই তা স্পষ্ট করে দেবে।
16th  May, 2019
 আমি নই, জিতিয়েছেন
জনতা জনার্দন: মোদি

সরকার গড়ার দাবি নিয়ে রাতেই রাষ্ট্রপতি ভবনে

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মে: এককভাবে ৩০৩ আসন পেয়েও সন্তুষ্ট নন নরেন্দ্র মোদি। তাই আজ তিনি বললেন, যাঁদের ভোট পাইনি এবার তাঁদের কাছেও যেতে হবে। এটাই হবে এবারের মন্ত্র। নতুন স্লোগান তুলে বললেন, সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস। নবনির্বাচিত এমপিদের আচরণের পাঠ দিয়ে বললেন, যাঁরা আমাদের ভোট দিয়েছেন তাঁরাও আমাদের।
বিশদ

আগামী বছরে রাজ্যসভাতেও
সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি

নয়াদিল্লি, ২৫ মে: লোকসভা নির্বাচন এখন অতীত। এবার বিজেপির পরবর্তী লক্ষ্য রাজ্যসভা। সদ্যসমাপ্ত নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এনডিএ। এই সুযোগকে কাজে লাগিয়ে এবার রাজ্যসভাতেও সদস্য সংখ্যা বৃদ্ধিই প্রধান লক্ষ্য এনডিএ শিবিরের। গতবার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে গিয়ে রাজ্যসভায় বিজেপি ও তার শরিক দলগুলিকে প্রবল বাধার সম্মুখীন হতে হয়েছিল।
বিশদ

জম্মু ও কাশ্মীরে ৪৬ শতাংশেরও
বেশি ভোট বিজেপির ঝুলিতে

জামানত বাজেয়াপ্ত হল ৮০ শতাংশ প্রার্থীর

 জম্মু, ২৫ মে (পিটিআই): জম্মু ও কাশ্মীরের তিনটি লোকসভা আসনে জয়ী হয়েছে বিজেপি। তাদের প্রাপ্ত ভোটের হার ৪৬.৪ শতাংশ। এর আগে জম্মু ও কাশ্মীরে কখনও এত শতাংশ ভোট পায়নি বিজেপি। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এবারের লোকসভা নির্বাচনে জম্মু ও কাশ্মীরে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও পিডিপির মোট ভোটের তুলনায় বিজেপির প্রাপ্ত ভোটের পরিমাণ অনেকটাই বেশি।
বিশদ

  রাজীব কুমারের বিরুদ্ধে আজ পদক্ষেপ নিতে পারে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্টের দেওয়া সাতদিনের সময়সীমা শেষ হয়েছে শুক্রবারই। এই সময়ের মধ্যে কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার নিম্ন আদালত থেকে আগাম জামিনও নিতে পারেননি। এবার সিবিআইয়ের পালা। তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে শনিবার দফায় দফায় বৈঠক হয়েছে সিবিআইয়ে।
বিশদ

এনডিএ নেতা নির্বাচিত হলেন মোদি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মে: এককভাবে ৩০৩ আসন পেয়েও সন্তুষ্ট নন নরেন্দ্র মোদি। তাই আজ তিনি বললেন, যাঁদের ভোট পাইনি এবার তাঁদের কাছেও যেতে হবে। এটাই হবে এবারের মন্ত্র। বললেন, যাঁরা আমাদের ভোট দিয়েছেন তাঁরাও আমাদের। যাঁরা দেননি তাঁরাও আমাদের।
বিশদ

ওয়াই এস আর কংগ্রেসের পরিষদীয়
দলনেতা নির্বাচিত হলেন জগন্মোহন
শপথ ৩০ মে

 বিজয়ওয়াড়া ও হায়দরাবাদ, ২৫ মে (পিটিআই): সর্বসম্মতিক্রমে শনিবার ওয়াই এস আর কংগ্রেসের পরিষদীয় দলনেতা নির্বাচিত হলেন জগন্মোহন রেড্ডি। এরপরেই অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার রাজ্যপাল এ এস এল নরসিমহনের কাছে সরকার গড়ার দাবি জানান তিনি।
বিশদ

‘ভোট আসবে, ভোট যাবে, কিন্তু
বিবেক বিসর্জন দেওয়া উচিত নয়’

কেজরিওয়ালকে তোপ গৌতম গম্ভীরের

নয়াদিল্লি, ২৫মে (পিটিআই): ভোট আসবে, ভোট যাবে। কিন্তু এর জন্য কখনই কারও বিবেক বিসর্জন দেওয়া উচিত নয়। শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে তোপ দেগে এমনটাই মন্তব্য করলেন গৌতম গম্ভীর। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে পূর্ব দিল্লি লোকসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয় পেয়েছেন তিনি। গম্ভীরের বিপক্ষে আপের টিকিটে ভোটে দাঁড়িয়েছিলেন আম আদমি পার্টির অতিশী মারলিনা।
বিশদ

গোমাংস নিয়ে যাওয়ার অপরাধে মধ্যপ্রদেশে তিনজনকে পেটাল গোরক্ষকের দল, গ্রেপ্তার আট

 ভোপাল ও শ্রীনগর, ২৫ মে (পিটিআই): গোমাংস নিয়ে যাওয়ার অভিযোগে এক মহিলা সহ তিনজনকে লাঠি দিয়ে পেটাল পাঁচ সদস্যের গোরক্ষকের একটি দল। গত বুধবার ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের সিওনিতে। পুলিস অভিযুক্ত পাঁচ গোরক্ষক এবং নিগৃহীত তিনজনকে গ্রেপ্তার করেছে। বিশদ

গতবারের ১৯৭ জন সাংসদই এবারের
নির্বাচনে নিজেদের আসন ধরে রেখেছেন

নয়াদিল্লি, ২৫ মে: ২০১৪ লোকসভা নির্বাচনে জয়ী ১৯৭ জন সাংসদ এবারেও নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন। তাঁদের মধ্যে ১৪৫ জনই বিজেপি সাংসদ। বিহারে বিজেপির ১২ জন সাংসদ নিজেদের আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন।
বিশদ

১২ জনের প্রাণ বাঁচিয়ে সুরাত
অগ্নিকাণ্ডে প্রশংসিত কেতন

 সুরাত, ২৫ মে: গুজরাতের সুরাতের অগ্নিকাণ্ডে ২০ জনের মৃত্যুতে ব্যথিত গোটা দেশ। এরমধ্যেও কেতন জোরাওয়াদিয়ার সাহসিকতার প্রশংসায় পঞ্চমুখ নানা মহল। তাঁর উপস্থিত বুদ্ধির জোরে প্রাণে বেঁচেছেন অন্তত জনা ১২ পড়ুয়া। নয়তো, বহুতলের ওই আগুনে পুড়ে মৃত আরও বাড়ত।
বিশদ

লোকসভায় ভালো ফলের পর ডিএ নিয়ে
আন্দোলনে যাচ্ছে বিজেপির কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে ভালো ফল করার পর রাজ্য সরকারি কর্মীদের দাবি দাওয়া নিয়ে সক্রিয় হয়ে রাস্তায় নামতে চলেছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। আগামী মঙ্গলবার নিউ সেক্রেটারিয়েটের সামনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে এনএফআইটিইউ অনুমোদিত রাজ্য সরকারি কর্মচারী পরিষদ।
বিশদ

আজ শুরু পলিটব্যুরো বৈঠক
ভোটে দলের প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দায় নিয়ে কি ইস্তফা দিতে চাইবেন ইয়েচুরি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মে: লোকসভায় দলের নিশ্চিহ্ন হয়ে যাওয়ার দায় মাথায় নিয়ে কি পদ থেকে ইস্তফা দিতে চাইবেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি? দলের দু’দিনব্যাপী পলিটব্যুরো বৈঠকের আগে এই জল্পনাই তীব্র হয়েছে বাম রাজনৈতিক মহলে।
বিশদ

  ষষ্ঠদশ লোকসভা ভেঙে দিলেন রাষ্ট্রপতি, কমিশনের তরফে পেশ করা হল নব নির্বাচিত সাংসদদের তালিকা

 নয়াদিল্লি, ২৫ মে (পিটিআই): কেন্দ্রীয় মন্ত্রিসভার সুপারিশ মেনে ষষ্ঠদশ লোকসভা ভেঙে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শনিবার রাষ্ট্রপতি ভবন থেকে জারি করা একটি বিবৃতিতে একথা জানানো হল।
বিশদ

সুরাতে বহুতলে আগুন: কোচিং সেন্টারে মালিককে
গ্রেপ্তার, ২ নির্মাণকারীর খোঁজে হন্যে হয়ে তল্লাশি

 সুরাত, ২৫ মে (পিটিআই): গুজরাতের সুরাতে বহুতলে শুক্রবারের আগুন লাগার ঘটনায় কোচিং সেন্টারের মালিককে গ্রেপ্তার করল পুলিস। এছাড়াও ওই বহুতলের দুই নির্মাণকারীর খোঁজে তল্লাশি শুরু হয়েছে। উল্লেখ্য, শুক্রবার ওই বহুতলে আগুন লাগলে ২০ জনের মৃত্যু হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...

  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পেরুতে ভূমিকম্প, মাত্রা ৮.০ 

02:29:37 PM

লুধিয়ানায় সাড়ে ৩ কেজি হেরোইন সহ গ্রেপ্তার ২ 

02:26:00 PM

নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবিতে চেঙ্গাইল প্রেমচাঁদ জুটমিলে শ্রমিকদের বিক্ষোভ 

12:31:00 PM

আমেথিতে বিজেপি কর্মীকে গুলি করে খুন

11:54:00 AM

জলপাইগুড়ির পাহাড়পুরে বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, জখম ৩ 

11:25:00 AM

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভূমিকম্প 
দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভূমিকম্প। মাত্রা ছিল ৪.৮। আজ সকাল ১০টা ...বিশদ

11:02:00 AM