Bartaman Patrika
দেশ
 

ঘৃণা, হিংসা, কুকথা নয়, মতাদর্শগত কঠিন লড়াই হোক রাজনীতিতে, আহ্বান রাহুলের
মরে গেলেও প্রধানমন্ত্রীর বাবা, মাকে অপমান করব না

নয়াদিল্লি ও উজ্জয়িনী (মধ্যপ্রদেশ), ১৪ মে (পিটিআই): ভারতের রাজনীতি থেকে ঘৃণা, হিংসা ও কুকথা বর্জন করে মতাদর্শগত লড়াইয়ের ডাক দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। মঙ্গলবার ট্যুইটারে রাজনীতির প্রতিপক্ষের কাছে এমন আহ্বান রেখেই মধ্যপ্রদেশে প্রচারে যান তিনি। সেখানেও প্রধান প্রতিপক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করতে গিয়ে ‘মতাদর্শ’কেই হাতিয়ার করেছেন রাহুল। আর তা করতে গিয়ে কখনও তিনি প্রধানমন্ত্রীকে দেশের জ্বলন্ত সমস্যাগুলি নিয়ে বিতর্কে আহ্বান জানিয়েছেন। আবার কখনও প্রধানমন্ত্রীকে হারাতে রাহুল অস্ত্র করেছেন ‘ভালোবাসা’কে। তিনি বলেছেন, ‘ভালোবাসা আর আলিঙ্গনের মাধ্যমেই প্রধানমন্ত্রীকে হারাতে চায় কংগ্রেস। আমি মরে গেলেও প্রধানমন্ত্রীর বাবা, মা’কে অপমান করে একটা কথাও বলব না।’ এরই পাশাপাশি পাকিস্তানের বালাকোটে বিমানহানা নিয়ে মোদির সাম্প্রতিক মন্তব্যকেও বিদ্রুপ করতে ছাড়েননি কংগ্রেস সভাপতি। মধ্যপ্রদেশের কৃষিঋণ মকুবের প্রশ্নে প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের দাবিকে ‘মিথ্যাকথা’ বলেও সাফ জানিয়ে দিয়েছেন রাহুল।
এদিন প্রথমে এক ট্যুইটার বার্তায় রাহুল বলেন, ‘রাজনীতির কঠিন লড়াই সীমাবদ্ধ থাকুক মতাদর্শগত লড়াই ও নীতিগত আদর্শের মধ্যে। একে অপরের বিরুদ্ধে কু-কথা, হিংসা ও ঘৃণা ছড়িয়ে হাততালি কুড়োলেও দেশের মঙ্গল হয় না। বরং তা দেশের সংস্কৃতির পক্ষে অত্যন্ত খারাপ। রাহুলের এই বার্তা শুধু তাঁর প্রতিপক্ষকে নিশানা করে নয়। নিজের দলের নেতা-নেত্রীদেরও প্রতিও কড়া বার্তা বলে মনে করা হচ্ছে। কেননা, মণিশঙ্কর আইয়ার একবার প্রধানমন্ত্রীকে ‘নীচ আদমি’ বলে বেশ বিপাকে ফেলে দিয়েছিলেন কংগ্রেসকে। সম্প্রতি স্যাম পিত্রোদাও শিখ বিরোধী দাঙ্গার ইস্যুতে বিড়ম্বনায় ফে঩লেছেন কংগ্রেসকে। এ সব নিয়ে রাহুল যে মোটেও সন্তুষ্ট নন, তা বিভিন্নভাবে বুঝিয়ে দিয়েছেন ঘরে বাইরে। অন্যদিকে, তাঁর পরিবারকে টেনে এনে মোদির নির্বাচনী প্রচারে তিনি যে ‘অনুতপ্ত’ তাও এদিন স্পষ্ট করে দিয়েছেন রাহুল।
মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে তিনি বলেছেন, ‘নির্বাচনী প্রচারের শুরু থেকেই প্রধানমন্ত্রী আমার পরিবারকে নানাভাবে অপমান করে চলেছেন। কখনও আমার বাবা, মা’কে অপমান করছেন। আবার কখনও ঠাকুমাকে অসম্মান করছেন। আমি কিন্তু কোনওদিনই তাঁর পরিবারকে অসম্মান, অপমান করিনি। কারণ, আমি আরএসএস বা বিজেপির কর্মী নয়। আমি একজন কংগ্রেস কর্মী। মরে গেলেও প্রধানমন্ত্রীর বাবা, মা’কে অপমান করতে পারব না।’ এর পরেই রাহুলের সংযোজন, ঘৃণা বা হিংসা নয়। কংগ্রেস ভালোবাসা আর আলিঙ্গনের মাধ্যমে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে লড়াই করতে চায়। মধ্যপ্রদেশে কৃষিঋণ মকুবের ক্ষেত্রেও ঘৃণা, হিংসাকে প্রশ্রয় দেয়নি কংগ্রেস। বিজেপির নেতা-কর্মীরাও ঋণ মকুবের সুবিধা পেয়েছেন। এমনকী প্রাক্তন মুখ্যমন্ত্রীর ভাইও রয়েছেন সেই তালিকায় রয়েছেন বলে রাহুলের দাবি। এর আগেও একই দাবি করেছিলেন তিনি। পরে চৌহান সেই দাবি খারিজ করে দেন। এদিন রাহুল বলেছেন, ‘নিজের ভাইয়ের ঋণ মকুবের সুবিধা নেওয়ার বিষয়টি যদি প্রাক্তন মুখ্যমন্ত্রী অস্বীকার করেন, তা হলে তিনি ‘মিথ্যাকথা’ বলছেন।’
মধ্যপ্রদেশের নিমুচেও এদিন নির্বাচনী প্রচারে অংশ নেন রাহুল। সেখানে বালাকোটে বিমানহানা নিয়ে প্রধানমন্ত্রীকে খোঁচা দেন রাহুল। সম্প্রতি প্রধানমন্ত্রী এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মন্তব্য করেছিলেন, ‘আকাশ মেঘাচ্ছন্ন থাকার কারণে বায়ুসেনার বিমানগুলি পাকিস্তানের রেডার এড়াতে পেরেছিল।’ এদিন রাহুল সেই মন্ত্যকে বিদ্রুপ করে বলেছেন, ‘মোদিজি, ভারতে বৃষ্টির দিনে সব বিমানই রেডার থেকে অদৃশ্য হয়ে যাবে!’ এরই পাশাপাশি অভিনেতা অক্ষয়কুমারকে দেওয়া সাক্ষাৎকার তুলে ধরেও প্রধানমন্ত্রীকে আক্রমণ করেছেন রাহুল। তিনি বলেছেন, ‘সাক্ষাৎকারে আপনি (প্রধানমন্ত্রী) আম খাওয়ার প্রশিক্ষণ দিচ্ছেন। এবার বরং দেশের বেকার যুবক-যুবতীরা কর্মসংস্থানের জন্য কী করবেন, তার পরামর্শ দিন।’ এই প্রসঙ্গে দলের ইস্তাহার তুলে ধরে কংগ্রেস সভাপতি বলেন, ‘ইস্তাহারে প্রস্তাবিত ‘ন্যায়’ প্রকল্প কর্মসংস্থানের নতুন দিশা দেখাবে।’
15th  May, 2019
নরেন্দ্র মোদির নামেই ছেলের নাম রাখলেন মুসলিম মহিলা

গোন্ডা (উত্তরপ্রদেশ), ২৬ মে: সদ্যসমাপ্ত লোকসভা ভোটে বিজেপির বিপুল জয়ের মূল কারিগর তিনি। তাঁকে ঘিরেই আবর্তিত হয় জাতীয় রাজনীতি। তিনি নরেন্দ্র মোদি। এহেন ব্যক্তিত্বের জনপ্রিয়তা যে আকাশছোঁয়া হবে, সেটাই তো স্বাভাবিক। ‘মোদি-এফেক্ট’ এখন কোন স্তরে পৌঁছেছে, তা দেখালেন উত্তরপ্রদেশের এক মুসলিম মা। নিজের সদ্যোজাত ছেলের নাম রাখলেন নরেন্দ্র দামোদরদাস মোদি।
বিশদ

২০২০ সালেই আপ ছাড়ছি, ট্যুইটে ঘোষণা অলকা লাম্বার
আপ বিবৃতিতে গম্ভীরকে তোপ

নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত লোকসভা ভোটে দিল্লির চাঁদনি চক থেকে আপ-এর প্রার্থী হয়েছিলেন অলকা।
বিশদ

আমেথিতে স্মৃতি ইরানি ঘনিষ্ঠ বিজেপি কর্মী খুন

আমেথি, ২৬ মে (পিটিআই): আমেথিতে খুন হলেন সদ্য নির্বাচিত সাংসদ স্মৃতি ইরানির ঘনিষ্ঠ সহযোগী সুরেন্দ্র সিং। ৫০ বছর বয়সি ওই বিজেপি কর্মী আমেথি কেন্দ্রের অন্তর্গত বারৌলিয়া গ্রামের প্রাক্তন গ্রামপ্রধান। শনিবার রাত সাড়ে ১১টা নাগাদ বাড়িতে ঢুকে তাঁকে লক্ষ্য করে গুলি চালায় অজ্ঞাতপরিচয় দুই দুষ্কৃতী।
বিশদ

‘দাবি’ করার মতো অবস্থায় নেই, ‘অনুরোধ’ করতে পারি মাত্র
বিশেষ রাজ্যের মর্যাদা পেতে মোদির সঙ্গে সাক্ষাৎ জগনের

নয়াদিল্লি, ১৬ মে (পিটিআই): বিশেষ রাজ্যের মর্যাদা আদায়ে ব্যর্থ হয়েই এনডিএ ছেড়েছিলেন চন্দ্রবাবু নাইডু। এবার একই ইস্যুতে দিল্লির দরবারে অন্ধ্রপ্রদেশের ভাবী মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডিও। রাজধানীতে ৭ লোককল্যাণ মার্গের বাসভবনে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি।
বিশদ

 বেঙ্কাইয়ার সঙ্গে দেখা করলেন মোদি

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আদবানি, যোশির পর এবার উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখা করলেন নরেন্দ্র মোদি। গতকাল এনডিএ’র নেতা নির্বাচিত হয়েছেন তিনি। তার পরেই দেখা করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে। রবিবার সকালে নাইডুর বাড়িতে যান মোদি। সূত্রের খবর, মোদির এটি ছিল সৌজন্য সাক্ষাৎ।
বিশদ

রাতেই দেখা করলেন মায়ের সঙ্গে
‘বড় জনাদেশ মানেই বড় দায়িত্ব’, জয়ের পর গুজরাতে প্রথম জনসভায় বললেন মোদি

  আমেদাবাদ, ২৬ মে (পিটিআই): আগামী বৃহস্পতিবার দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন। তার আগেই রবিবার নিজের রাজ্য গুজরাতে গেলেন নরেন্দ্র মোদি। লোকসভা নির্বাচনে বিজেপির ব্যাপক সাফল্যের পর প্রথম সভাটিও করলেন নিজের রাজ্যেই। বললেন, ‘বড় জনাদেশ আরও বড় দায়িত্ব এনে দিল।
বিশদ

শপথ ৩০ মে, মন্ত্রী কারা, শেষ মুহূর্তে জানাবেন মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ মে: আগামী ৩০ মে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেবেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে শপথ নেবেন কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরাও। রাষ্ট্রপতি ভবনে সন্ধ্যা ৭টার সময় ওই শপথগ্রহণ অনুষ্ঠান হবে। আজ এক বিবৃতিতে এ কথা জানিয়ে দিয়েছে রাষ্ট্রপতি ভবন।
বিশদ

 অনলাইন পরিষেবার পরিকাঠামো যাচাই করতে উদ্যোগী পিএফ দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ ঩পিএফ গ্রাহকের জন্য পরিষেবার বহর অনেকটাই বাড়িয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। কিন্তু তার অনেকগুলিই অনলাইন পরিষেবা। এদিকে দেশজুড়ে বিভিন্ন জেলায় অঞ্চলভিত্তিক যে পিএফ অফিসগুলি আছে, তাদের অনেকগুলিতেই ইন্টারনেট সংযোগ জোরদার নয়, এমন অভিযোগ নতুন নয়।
বিশদ

 দেশজুড়ে নির্বাচনী আচরণবিধি তুলে নিল কমিশন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশ থেকে আদর্শ নির্বাচনী আচরণবিধি (এমসিসি) উঠে গেল। রবিবার বিজ্ঞপ্তি জারি করে এই বিধি তুলে নিল জাতীয় নির্বাচন কমিশন। প্রসঙ্গত, ১০ মার্চ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছিল কমিশন। ওই দিন থেকেই ভারতবর্ষ জুড়ে এই নির্বাচনী আচরণবিধি জারি করা হয়েছিল।
বিশদ

ওয়ার্কিং কমিটির বৈঠকে বারবার মেজাজ হারিয়েছেন প্রিয়াঙ্কা
দল নয়, ছেলেদের স্বার্থ দেখেছেন চিদম্বরম, কমল নাথ এবং গেহলট, তোপ রাহুল গান্ধীর

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): রাহুল গান্ধীর ইস্তফার ইচ্ছাপ্রকাশের খবর একদিন আগেই এসেছে। রবিবার সামনে এল কংগ্রেস ওয়ার্কিং কমিটির অন্দরে ঝড় ওঠার খবর। দলীয় সূত্রে খবর, কোনও রকম রাখঢাক না করে কংগ্রেসের তিন প্রবীণ নেতার দিকে সরাসরি আঙুল তুলেছেন রাহুল।
বিশদ

আজ শপথ নেবেন সিকিমের নয়া মুখ্যমন্ত্রী পি এস গোলে

  গ্যাংটক, ২৬ মে: সিকিমের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন সিকিম ক্রান্তিকারী মোর্চার (এসকেএম) সভাপতি প্রেম সিং তামাং। তিনি অবশ্য পি এস গোলে নামেই বেশি পরিচিত। সোমবারই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। রবিবার রাজভবন সূত্রে খবর, পালজোর স্টেডিয়ামে সকাল ১০টায় রাজ্যপালের উপস্থিতিতে শপথগ্রহণ করবেন গোলে।
বিশদ

 তৃতীয় স্থান পেয়েছেন মেহবুবা, জম্মু ও কাশ্মীরে মুখ থুবড়ে পড়ল পিডিপি

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ২৬ মে: সরকার ভাঙার পর থেকেই জম্মু ও কাশ্মীরে জনসমর্থন কমছিল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি)। আর লোকসভা নির্বাচনের ফলাফলে উপত্যকায় মেহবুবা মুফতির দলের অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে প্রায় চার বছর সরকার চালিয়েছিল পিডিপি।
বিশদ

জার্মান নাগরিকের ভিসা জটিলতা কাটাতে হস্তক্ষেপ সুষমার

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): জার্মান নাগরিক ফ্রেডরিক ইরিনা ব্রুনিংয়ে ভিসার মেয়াদ বাড়ায়নি বিদেশমন্ত্রক। এই অভিযোগ তুলে পদ্মশ্রী পুরস্কার ফিরিয়ে দিতে চেয়েছিলেন তিনি। রবিবার মন্ত্রকের কাছে এই সংক্রান্ত রিপোর্ট চেয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
বিশদ

জেটলির শারীরিক অবস্থার অবনতির খবর ভিত্তিহীন
জানালেন সরকারি মুখপাত্র

নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির শারীরিক অবস্থার অবনতি ঘটছে বলে বিভিন্ন মহলে জল্পনা ছড়িয়েছিল। অবশেষে এই বিষয়ে মুখ খুললেন সরকারের মুখপাত্র সীতাংশু কার।
বিশদ

Pages: 12345

একনজরে
 ব্যাঙ্কক, ২৬ মে (এপি): ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানোন্ডা। রবিবার সকালে ব্যাঙ্ককের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়।  ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসার পর বাড়তে পারে রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু কমিশনের অঙ্ক। এমনটাই আশা করছেন ডিলাররা। তাঁদের আশা, গৃহস্থের সিলিন্ডার পিছু অন্তত ২০ টাকা কমিশন বাড়বে। ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসীহাটা হাইস্কুলের তানবীর আলম এবারের মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে দারিদ্রতাই তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় তন্ময় মাইকাপ চিকিৎসক হতে চায় 

10:48:43 AM

 দশম রামপুরহাটের জে আই বিদ্যভবনের দীপ্তেশ পাল, গণিতের উপর গবেষণা করতে চায়

10:47:18 AM

দিনহাটা উচ্চ বিদ্যালয়ের ছাত্র স্বর্ণদীপ সাহা উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় 

10:43:00 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম বীরভূমের শোভন মণ্ডল  

10:39:50 AM

উচ্চ মাধ্যমিকে দশম কমল শাহ, কোমল সিং, সাগর চন্দ, শ্রেয়া সরকার, ধ্রুব নন্দী, অর্পণ বন্দ্যোপাধ্যায়, দ্বীপপ্রকাশ বসু, সুনন্দ মণ্ডল, আরজু সুলতানা, ঋতজিৎ সেন, প্ররোব্রিতা মণ্ডল, অনুপম পাল, সুশোভন দাস, রৌম্যজিৎ সরকার, অগ্নিভ দাস, অনন্যা সিনহা, অয়নীল নন্দী,

10:39:10 AM

যুগ্মভাবে প্রথম হয়েছেন কোচবিহারের জেনকিন্স স্কুলের রাজর্ষি বর্মণ 

10:38:46 AM