Bartaman Patrika
দেশ
 

‘নীচ আদমি’ মন্তব্যের সাফাই দিয়ে নিবন্ধ আইয়ারের
তীব্র সমালোচনা বিজেপির, ব্যক্তিগত মত, বলল কংগ্রেস

নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): নির্বাসন পর্ব কাটিয়ে ফিরে এসেই আবার বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার। মঙ্গলবার দু’টি সংবাদমাধ্যমে আইয়ারের লেখা একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে তিনি কয়েক মাস আগে প্রধানমন্ত্রীকে ‘নীচ আদমি’ বলে যে মন্তব্য করেছিলেন, তা সমর্থন করে সাফাই দিয়েছেন। একই সঙ্গে মোদিকে সবচেয়ে ‘নোংরা মুখ’ প্রধানমন্ত্রী বলে আইয়ার আক্রমণ করেছেন। আইয়ারের নিবন্ধ সামনে আসার পরেই তার থেকে দূরত্ব বাড়িয়েছে কংগ্রেস। দলের পক্ষ থেকে বলা হয়েছে, এটা আইয়ারের নিজস্ব মন্তব্য। কংগ্রেস এরসঙ্গে সহমত নয়।
২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে ‘নীচ আদমি’ বলেছিলেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার। সেই মন্তব্যের জেরে আইয়ারকে সাসপেন্ড করে কংগ্রেস। আইয়ার মনে করেন, নরেন্দ্র মোদিকে মূল্যায়ণ করে যে মন্তব্য তিনি করেছিলেন, তা যথোপযুক্ত। নিবন্ধে আইয়ারের পাল্টা প্রশ্ন, ‘২০১৭ সালের ৭ ডিসেম্বর মোদিকে নিয়ে কি বলেছিলাম মনে করুন। আমি কী ভবিষ্যৎদ্রষ্টা ছিলাম না?’২৩ মে লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর আর মোদিকে খুঁজে পাওয়া যাবে না। আইয়ারের মতে, মানুষ মোদিকে ক্ষমতাচ্যূত করবে।
প্রত্যাশিতভাবেই মণিশঙ্কর আইয়ারকে জড়িয়ে কংগ্রেসকে আক্রমণ করতে ছাড়েনি বিজেপি। মঙ্গলবার বিজেপি মুখপাত্র জি ভি এল নরসিমহা রাও এই নিয়ে ট্যুইটে লেখেন, ‘নীচ’ মন্তব্য সমর্থন করে ‘মানহানিকর মন্তব্যকারী দলের প্রধান’ আইয়ার ফিরে এসেছেন। জি ভি এল আরও বলেন, ‘নীচ মন্তব্য নিয়ে বিতর্ক দেখা দেওয়ায় আইয়ার তখন ভালো হিন্দি না জানার দোহাই দিয়েছিলেন। এখন তিনি নিজেকে ভবিষ্যৎদ্রষ্টা বলছেন। গত বছর কংগ্রেসও তাঁর সাসপেনশন প্রত্যাহার করে নিয়েছে। কংগ্রেসের দ্বিচারিতা এবং দাম্ভিকতা আবার প্রকাশ হয়ে পড়ল।’ এখানেই না থেমে জি ভি এল বলেন, পাকিস্তান বন্ধু আইয়ার প্রধানমন্ত্রীকে জাতীয়তাবাদ বিরোধী বলে থাকেন। দেশ জানে প্রধানমন্ত্রী রাষ্ট্রভক্তির প্রকৃষ্ঠ উদাহরণ। পরিবারভক্তির জন্য আইয়ারের সুনাম রয়েছে। তাই গান্ধী ঘনিষ্ঠরা যে সকলেই অবমাননাকর মন্তব্য করবে, তাতে অবাক হওয়ার কিছু নেই। অপরদিকে বিজেপির তথ্যপ্রযুক্তি শাখার প্রধান অমিত মালব্য বলেন, আইয়ার আসলে শ্যাম পিত্রোদার পদাঙ্ক অনুসরণ করেছেন। উল্লেখ্য, এক সাক্ষাৎকারে কংগ্রেসের বিদেশ শাখার প্রধান পিত্রোদা শিখ বিরোধী দাঙ্গা নিয়ে ‘হুয়া তো হুয়া’ মন্তব্য করেন। শত শত শিখের মৃত্যুকে খাটো করে দেখানোর অভিযোগ ওঠে শ্যাম পিত্রোদার বিরুদ্ধে। ব্যাপারটি নিয়ে পিত্রোদা ক্ষমা চাইলেও বিতর্ক এখনও মেটেনি। আর এরমধ্যেই মণিশঙ্কর আইয়ারের মন্তব্য সামনে এল।
বিতর্ক ধামাচাপা দিতে কংগ্রেস মুখপাত্র জয়বীর শেরগিল বলেছেন, ‘মণিশঙ্কর আইয়ারের মন্তব্য তাঁর একান্তই নিজস্ব। কংগ্রেস তা সমর্থনও করে না বা এর জন্য লজ্জিতও নয়। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী এবং প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে নিয়ে অবমাননাকর মন্তব্য করার জন্য নরেন্দ্র মোদিরই বরং লজ্জিত হওয়া উচিত।’ রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নাম্বার ওয়ান’ বলার জন্য দেশবাসীর কাছে প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত বলে শেরগিল মন্তব্য করেছেন।
15th  May, 2019
নরেন্দ্র মোদির নামেই ছেলের নাম রাখলেন মুসলিম মহিলা

গোন্ডা (উত্তরপ্রদেশ), ২৬ মে: সদ্যসমাপ্ত লোকসভা ভোটে বিজেপির বিপুল জয়ের মূল কারিগর তিনি। তাঁকে ঘিরেই আবর্তিত হয় জাতীয় রাজনীতি। তিনি নরেন্দ্র মোদি। এহেন ব্যক্তিত্বের জনপ্রিয়তা যে আকাশছোঁয়া হবে, সেটাই তো স্বাভাবিক। ‘মোদি-এফেক্ট’ এখন কোন স্তরে পৌঁছেছে, তা দেখালেন উত্তরপ্রদেশের এক মুসলিম মা। নিজের সদ্যোজাত ছেলের নাম রাখলেন নরেন্দ্র দামোদরদাস মোদি।
বিশদ

২০২০ সালেই আপ ছাড়ছি, ট্যুইটে ঘোষণা অলকা লাম্বার
আপ বিবৃতিতে গম্ভীরকে তোপ

নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত লোকসভা ভোটে দিল্লির চাঁদনি চক থেকে আপ-এর প্রার্থী হয়েছিলেন অলকা।
বিশদ

আমেথিতে স্মৃতি ইরানি ঘনিষ্ঠ বিজেপি কর্মী খুন

আমেথি, ২৬ মে (পিটিআই): আমেথিতে খুন হলেন সদ্য নির্বাচিত সাংসদ স্মৃতি ইরানির ঘনিষ্ঠ সহযোগী সুরেন্দ্র সিং। ৫০ বছর বয়সি ওই বিজেপি কর্মী আমেথি কেন্দ্রের অন্তর্গত বারৌলিয়া গ্রামের প্রাক্তন গ্রামপ্রধান। শনিবার রাত সাড়ে ১১টা নাগাদ বাড়িতে ঢুকে তাঁকে লক্ষ্য করে গুলি চালায় অজ্ঞাতপরিচয় দুই দুষ্কৃতী।
বিশদ

‘দাবি’ করার মতো অবস্থায় নেই, ‘অনুরোধ’ করতে পারি মাত্র
বিশেষ রাজ্যের মর্যাদা পেতে মোদির সঙ্গে সাক্ষাৎ জগনের

নয়াদিল্লি, ১৬ মে (পিটিআই): বিশেষ রাজ্যের মর্যাদা আদায়ে ব্যর্থ হয়েই এনডিএ ছেড়েছিলেন চন্দ্রবাবু নাইডু। এবার একই ইস্যুতে দিল্লির দরবারে অন্ধ্রপ্রদেশের ভাবী মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডিও। রাজধানীতে ৭ লোককল্যাণ মার্গের বাসভবনে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি।
বিশদ

 বেঙ্কাইয়ার সঙ্গে দেখা করলেন মোদি

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আদবানি, যোশির পর এবার উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখা করলেন নরেন্দ্র মোদি। গতকাল এনডিএ’র নেতা নির্বাচিত হয়েছেন তিনি। তার পরেই দেখা করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে। রবিবার সকালে নাইডুর বাড়িতে যান মোদি। সূত্রের খবর, মোদির এটি ছিল সৌজন্য সাক্ষাৎ।
বিশদ

রাতেই দেখা করলেন মায়ের সঙ্গে
‘বড় জনাদেশ মানেই বড় দায়িত্ব’, জয়ের পর গুজরাতে প্রথম জনসভায় বললেন মোদি

  আমেদাবাদ, ২৬ মে (পিটিআই): আগামী বৃহস্পতিবার দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন। তার আগেই রবিবার নিজের রাজ্য গুজরাতে গেলেন নরেন্দ্র মোদি। লোকসভা নির্বাচনে বিজেপির ব্যাপক সাফল্যের পর প্রথম সভাটিও করলেন নিজের রাজ্যেই। বললেন, ‘বড় জনাদেশ আরও বড় দায়িত্ব এনে দিল।
বিশদ

শপথ ৩০ মে, মন্ত্রী কারা, শেষ মুহূর্তে জানাবেন মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ মে: আগামী ৩০ মে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেবেন নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে শপথ নেবেন কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরাও। রাষ্ট্রপতি ভবনে সন্ধ্যা ৭টার সময় ওই শপথগ্রহণ অনুষ্ঠান হবে। আজ এক বিবৃতিতে এ কথা জানিয়ে দিয়েছে রাষ্ট্রপতি ভবন।
বিশদ

 অনলাইন পরিষেবার পরিকাঠামো যাচাই করতে উদ্যোগী পিএফ দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ ঩পিএফ গ্রাহকের জন্য পরিষেবার বহর অনেকটাই বাড়িয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও। কিন্তু তার অনেকগুলিই অনলাইন পরিষেবা। এদিকে দেশজুড়ে বিভিন্ন জেলায় অঞ্চলভিত্তিক যে পিএফ অফিসগুলি আছে, তাদের অনেকগুলিতেই ইন্টারনেট সংযোগ জোরদার নয়, এমন অভিযোগ নতুন নয়।
বিশদ

 দেশজুড়ে নির্বাচনী আচরণবিধি তুলে নিল কমিশন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশ থেকে আদর্শ নির্বাচনী আচরণবিধি (এমসিসি) উঠে গেল। রবিবার বিজ্ঞপ্তি জারি করে এই বিধি তুলে নিল জাতীয় নির্বাচন কমিশন। প্রসঙ্গত, ১০ মার্চ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছিল কমিশন। ওই দিন থেকেই ভারতবর্ষ জুড়ে এই নির্বাচনী আচরণবিধি জারি করা হয়েছিল।
বিশদ

ওয়ার্কিং কমিটির বৈঠকে বারবার মেজাজ হারিয়েছেন প্রিয়াঙ্কা
দল নয়, ছেলেদের স্বার্থ দেখেছেন চিদম্বরম, কমল নাথ এবং গেহলট, তোপ রাহুল গান্ধীর

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): রাহুল গান্ধীর ইস্তফার ইচ্ছাপ্রকাশের খবর একদিন আগেই এসেছে। রবিবার সামনে এল কংগ্রেস ওয়ার্কিং কমিটির অন্দরে ঝড় ওঠার খবর। দলীয় সূত্রে খবর, কোনও রকম রাখঢাক না করে কংগ্রেসের তিন প্রবীণ নেতার দিকে সরাসরি আঙুল তুলেছেন রাহুল।
বিশদ

আজ শপথ নেবেন সিকিমের নয়া মুখ্যমন্ত্রী পি এস গোলে

  গ্যাংটক, ২৬ মে: সিকিমের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন সিকিম ক্রান্তিকারী মোর্চার (এসকেএম) সভাপতি প্রেম সিং তামাং। তিনি অবশ্য পি এস গোলে নামেই বেশি পরিচিত। সোমবারই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। রবিবার রাজভবন সূত্রে খবর, পালজোর স্টেডিয়ামে সকাল ১০টায় রাজ্যপালের উপস্থিতিতে শপথগ্রহণ করবেন গোলে।
বিশদ

 তৃতীয় স্থান পেয়েছেন মেহবুবা, জম্মু ও কাশ্মীরে মুখ থুবড়ে পড়ল পিডিপি

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ২৬ মে: সরকার ভাঙার পর থেকেই জম্মু ও কাশ্মীরে জনসমর্থন কমছিল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি)। আর লোকসভা নির্বাচনের ফলাফলে উপত্যকায় মেহবুবা মুফতির দলের অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে প্রায় চার বছর সরকার চালিয়েছিল পিডিপি।
বিশদ

জার্মান নাগরিকের ভিসা জটিলতা কাটাতে হস্তক্ষেপ সুষমার

 নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): জার্মান নাগরিক ফ্রেডরিক ইরিনা ব্রুনিংয়ে ভিসার মেয়াদ বাড়ায়নি বিদেশমন্ত্রক। এই অভিযোগ তুলে পদ্মশ্রী পুরস্কার ফিরিয়ে দিতে চেয়েছিলেন তিনি। রবিবার মন্ত্রকের কাছে এই সংক্রান্ত রিপোর্ট চেয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
বিশদ

জেটলির শারীরিক অবস্থার অবনতির খবর ভিত্তিহীন
জানালেন সরকারি মুখপাত্র

নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির শারীরিক অবস্থার অবনতি ঘটছে বলে বিভিন্ন মহলে জল্পনা ছড়িয়েছিল। অবশেষে এই বিষয়ে মুখ খুললেন সরকারের মুখপাত্র সীতাংশু কার।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসীহাটা হাইস্কুলের তানবীর আলম এবারের মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে দারিদ্রতাই তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে। ...

 ব্যাঙ্কক, ২৬ মে (এপি): ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানোন্ডা। রবিবার সকালে ব্যাঙ্ককের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়।  ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসার পর বাড়তে পারে রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু কমিশনের অঙ্ক। এমনটাই আশা করছেন ডিলাররা। তাঁদের আশা, গৃহস্থের সিলিন্ডার পিছু অন্তত ২০ টাকা কমিশন বাড়বে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে চতুর্থ মহাকাশ রক্ষিত চিকিৎসক হতে চান 

11:09:31 AM

বৈজ্ঞানিক হতে চান উচ্চ মাধ্যমিকে তৃতীয় সুক্রিয় চক্রবর্তী 

11:05:09 AM

 নবম পুরুলিয়া গভঃ গালর্স হাই স্কুলের অস্মিতা চট্টোপাধ্যায় বড় হয়ে প্রফেসর হতে চান

11:04:52 AM

অধ্যাপিকা হতে চান উচ্চ মাধ্যমিকে নবম ঈশিতা পান্ডা 

11:03:33 AM

উচ্চ মাধ্যমিকে ষষ্ঠ মোজাম্মেল হক চিকিৎসক হতে চান 

10:59:35 AM

গণিতের উপর গবেষণা করতে চান উচ্চ মাধ্যমিকে দশম দীপ্তেশ পাল 

10:58:00 AM