Bartaman Patrika
দেশ
 
 

 নিজের ৪৬তম জন্মদিনের অনুষ্ঠানে ‘ফ্যান’ পুলিস কর্মীদের সাথে সেলফি তুলছেন শচীন তেন্ডুলকর। বান্দ্রায় তোলা পিটিআই চিত্র

ভোটযুদ্ধে জাতপাত ইস্যু, শাসক ও বিরোধী
দু’পক্ষেরই চ্যালেঞ্জ দলের ‘অতৃপ্ত আত্মা’রা

সায়ন্ত ভট্টাচার্য, দ্বারভাঙা, ১৫ এপ্রিল: লড়াই এখানে রাজনৈতিক দলের নয়। জাতপাতের। আর সেই যুদ্ধেই বাজিমাত করতে চান বিজেপি-জেডি (ইউ) জোটের এনডিএ প্রার্থী। আর অন্যদিকে পুরনো অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শাসকপক্ষকে কিস্তিমাতের অপেক্ষায় রয়েছেন প্রবীণ এবং অভিজ্ঞ আরজেডি প্রার্থী। বিহারের দ্বারভাঙায় যে কারও পক্ষেই লড়াইটা মসৃণ হবে না, তা লোকসভার অর্ন্তগত একাধিক এলাকার আনাচে-কানাচে ঘুরেই টের পাওয়া গেল। উন্নয়নের নিরিখে যদি বিজেপি এগিয়ে থাকে, তাহলে ভোটারদের পছন্দের ক্ষেত্রে মহাজোটের বড় শরিক আরজেডি। যদিও দ্বারভাঙা নিয়ে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বিজেপি ও আরজেডি-দু’জনকেই পরস্পরের পাশাপাশি নিজ দলের ‘অতৃপ্ত আত্মা’-দের সঙ্গেও লড়তে হবে। না হলে জয় অসম্ভব।
বিহারের দ্বারভাঙা লোকসভার ১০ বছরের বিজেপি থেকে জয়ী সাংসদ কীর্তি আজাদ গত ২০০৫ সাল থেকে বিতর্কের কেন্দ্রে। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম সহ দিল্লি ক্রিকেট অ্যাসিয়োসিয়েশনের একাধিক দুর্নীতি সামনে এনে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির বিরুদ্ধে প্রকাশ্যে সরব হন। দল তা ভালো চোখে না দেখে সাসপেন্ড করে। এবছর তাঁকে প্রার্থীও করা হয়নি। যদিও তিনি তার আগেই কংগ্রেসে যাওয়ার সিদ্ধান্তের কথা জানান। রাজনৈতিক মহলের মতে, কীর্তি আজাদ ভেবেছিলেন, এই কেন্দ্রে কংগ্রেসের তরফে প্রার্থী হবেন। যদিও তাঁকে কংগ্রেস প্রার্থী করেছে ধানবাদে। কিন্তু সেখানেও তাঁকে নিয়ে হাত শিবিরে দ্বন্দ্ব। যা অস্বীকার করতে চাননি ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার। কীর্তি আজাদ ফোনে জানালেন, নতুন কাউকে বাইরে থেকে এনে প্রার্থী করলে ক্ষোভ তৈরি হবেই। কিন্তু তা মিটে সবাই আমার সঙ্গে রয়েছেন।
‘বদলে যাওয়া’ দ্বারভাঙায় এবার গেরুয়া শিবিরের তরফে প্রার্থী গোপাল জি ঠাকুর। মৈথেলি ব্রাহ্মণ সম্প্রদায়ের এই প্রার্থীকে দাঁড় করিয়ে উচ্চবর্ণের ভোট টেনে কেন্দ্রটি পুনর্দখলের স্বপ্ন দেখছে বিজেপির শীর্ষনেতৃত্ব। কিন্তু প্রশ্ন উঠেছে, এই প্রার্থীর পরিচিতি দ্বারভাঙা শহরের ভিতরেই। বাকি গৌর বাউরম, বেণীপুর, আলিনগর বা বাহাদুরপুর এলাকায় এঁর প্রায় পরিচিতিই নেই। আবার কেন্দ্রটি জাতপাতের অনুপাত যদি দেখা যায়, তাহলে দেখা যাবে, ব্রাহ্মণ সম্প্রদায় রয়েছে ১৬.৩ শতাংশ, রাজপুত ২.৩ শতাংশ, যাদব সম্প্রদায় ১৫ শতাংশ, মুসলমান ১৭.৭ শতাংশ এবং ১ শতাংশ কায়স্থ। আবার সবথেকে পিছিয়ে পড়া শ্রেণী রয়েছে প্রায় ১৫ শতাংশের কাছাকাছি। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ব্রাহ্মণ ও রাজপুত সম্প্রদায়ের ভোট বিজেপি প্রার্থী নিজের ঝুলিতে টেনে আনতে পারলেও, যাদব ও মুসলমান সম্প্রদায়ের ভোট কতটা আসবে, তা নিয়ে সংশয় রয়েছে। আর এই দু’টি সম্প্রদায়ের ভোট যদি টেনে আনতে না পারে, তাহলে দ্বারভাঙা আসন বের করে আনা সম্ভব নয়। গত ২০১৪ নির্বাচনের ফলাফলের নজর রাখলে দেখা যায়, বিজেপি প্রার্থী কীর্তি আজাদ পেয়েছিলেন ৩৭.৯৮ শতাংশ ভোট। অন্যদিকে, আরজেডি প্রার্থী পেয়েছিলেন ৩৩.৭৫ শতাংশ। ওই নির্বাচনে উন্নয়নের নিরিখে যাদব সম্প্রদায়ের একটা বিশাল ভোট কীর্তি আজাদের ঝুলিতে গিয়েছিল। কিন্তু এবার সেই ভোট বিজেপি প্রার্থী পাবেন কতটা, সেটাও প্রশ্ন। স্থানীয় রাজনৈতিক মহলের মতে, দীর্ঘ বছর এখানে সাংসদ থেকে নিজের কাজের সুবাদে বহু প্রভাবশালী ঘনিষ্ঠ তৈরি হয়েছিল কীর্তি আজাদের। তাঁদের ভোট বিজেপির দিকে না পড়ার সম্ভাবনাই বেশি।
তবে এই কেন্দ্রের ভোটাররা বলছেন, বর্তমানে রাজনৈতিক সমীকরণে জেতার সম্ভাবনা বিজেপির যদি ৫৫ শতাংশ হয়, আরজেডি প্রার্থীর তাহলে ৪৫ শতাংশ। তবে বিজেপি প্রার্থী গোপাল জি ঠাকুরের কথায়, দ্বারভাঙা কী ছিল এবং এখন কী হয়েছে, তা প্রত্যেকেই জানেন। বিকাশ কাকে বলে এখানকার বাসিন্দারা দেখেছেন। তাই এখানে বিজেপিই জিতবে।
বিজেপির থেকে পথ আরও কাঁটায় ভরা মহাজোটের প্রার্থীরও। গত ২০১৪ সালে মধুবনীতে পরাজিত প্রবীণ নেতা আব্দুল বারি সিদ্দিকিকে দ্বারভাঙায় প্রার্থী করেছে আরজেডি। আবার এখানকার আরজেডির দাপুটে সংখ্যালঘু নেতা মহম্মদ আলি আশরাফ ফাতমি গতবার এই কেন্দ্রে পরাজিত হওয়ায় তাঁকে আর প্রার্থী করেনি লালুপ্রসাদ যাদবের দল। দীর্ঘ ১৯৯১-১৯৯৮ এবং ২০০৪ সালে সাংসদ নির্বাচিত হয়ে তিনি দ্বারভাঙায় শক্ত ঘাঁটি তৈরি করে নিয়েছিলেন। দ্বারভাঙায় প্রার্থী না করায় ফাতমিসাহেব ভেবেছিলেন, তাঁকে এবার মধুবনী কেন্দ্র থেকে লড়ার জন্য টিকিট দেবে। তাও দেওয়া হয়নি। ফলে মুসলিম সম্প্রদায়ের প্রার্থী দাঁড় করিয়ে সংখ্যালঘু ভোটের উপরে আরজেডি দ্বারভাঙা জেতার যে স্বপ্ন দেখছে, সেখানেই ধাক্কা খেতে পারে তারা। কারণ, প্রার্থী না হতে পেরে ঘনিষ্ঠ বিক্ষুব্ধদের দিয়ে প্রভাব খাটিয়ে সংখ্যালঘু ভোটে ফাটল ধরাতে পারেন ফাতমিসাহেব। সেক্ষেত্রে বিজেপি প্রার্থীর সুবিধা পাওয়ার সম্ভাবনা প্রবল। আবার যাদব সম্প্রদায়ের মানুষের সঙ্গেও ফাতমিসাহেবের ওঠাবসা। তিনি প্রার্থী না হওয়ায় এবারের নির্বাচনে সক্রিয় হতে দেখা যাচ্ছে না এই কেন্দ্রের যাদব সম্প্রদায়ের নেতাদের। ফলে ভোটবাক্সে এর প্রভাব নিয়ে চিন্তিত মহাজোটের নেতারাই। যদিও এখানকার মহাজোটের প্রার্থী আব্দুল বারি সিদ্দিকি বলেন, আমার দলের কর্মী-নেতারা এখানে ঐক্যবদ্ধই রয়েছে। গতবার কীভাবে আমি হেরেছিলা, সেই বিতর্কে যাব না। তবে দ্বারভাঙায় কোনও উন্নয়ন হয়নি। সেটা প্রতিটি মানুষ বলছেন। সেইসব মানুষকে তাঁদের অগ্রাধিকার পাইয়ে দেওয়াই আমার দায়িত্ব। সেই আশীর্বাদেই আমি জিতব।
16th  April, 2019
দু’বার না জেতার অঙ্ককে ভুল প্রমাণে মরিয়া শিবসেনা
আঞ্চলিক বনাম জাতীয় দলের ভোটযুদ্ধে
পূর্বাভাস অনিশ্চিত, আতঙ্ক ধরাচ্ছে নাসিক

 সমৃদ্ধ দত্ত, নাসিক, ২৪ এপ্রিল: দু’টি লড়াই। একটি হল সরাসরি। অর্থাৎ ভোটে জেতার। অন্যটি পরোক্ষে। মহারাষ্ট্রের বিগ ব্রাদার কে তা প্রমাণ করা। নাসিকে প্রকাশ্যে চলছে প্রথম লড়াই। নসিকে গোপনে চলছে দ্বিতীয় লড়াই। জাতীয় রাজনীতির দুই প্রতিপক্ষ কংগ্রেস এবং বিজেপি নাসিকে সামনে থেকে থেকেই।
বিশদ

দিদি বনাম মোদির যুদ্ধই এবার ভোটে
লখনউ নগরীর আগ্রহের ভরকেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, লখনউ, ২৪ এপ্রিল: বেলা ১১টা। বুধবার। বিধানসভা মার্গের হোটেল থেকে বেরিয়ে অটো ধরলাম। উদ্দেশ্য, বিজেপি অফিস। দু’কলি হিন্দি শুনেই অটোচালকের মোক্ষম প্রশ্ন, ‘স্যার ক্যায়া বাঙ্গালি হো?’ স্বীকার করেই ঢুকে পড়লাম ভোটে, ‘আপনাদের এখানে কী বুঝছেন?’
বিশদ

হরিয়ানার ভোটেও পরিবার তন্ত্রের
লড়াই জমে উঠেছে, বাড়ছে আগ্রহও

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ এপ্রিল: নেহরু, ইন্দিরা, রাজীব হয়ে রাহুল। রাজনীতিতে নেহরু-গান্ধী পরিবারের বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ আজও চলছে। তবে কেবল ওই পরিবারই নয়, কংগ্রেসের অন্য নেতানেত্রী, এমনকী বিজেপিতেও এবার পরিবারতন্ত্র কায়েমের রাজনৈতিক লড়াইয়ের ছবি সামনে আসছে দিল্লির লাগোয়া হরিয়ানায়। পিছিয়ে নেই হরিয়ানার জাঠ কৃষক পরিবার চৌতালারাও।
বিশদ

বেগুসরাইয়ের প্রার্থী প্রত্যাহার করুন,
তেজস্বীকে আবেদন সিপিআইয়ের

পাটনা, ২৪ এপ্রিল (পিটিআই): বিহারের বেগুসরাই আসনে বিজেপিকে হারাতে আরজেডির সাহায্য চাইল সিপিআই। এই আসনে আরজেডি প্রার্থী করেছে ২০১৪-র নির্বাচনে প্রাপ্ত ভোটের নিরিখে দ্বিতীয়স্থানে থাকা তনবীর হাসানকে। বিশদ

  শপথ অনুষ্ঠানে মোদিকে আগাম আমন্ত্রণ জানিয়ে রাখলেন নবীন

 ভুবনেশ্বর, ২৪ এপ্রিল (পিটিআই): পুনরায় বিজেডির জয় নিয়ে আশাবাদী ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। আগামী ২৩ মে ভোটের ফলাফল ঘোষণার পর তাঁর শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আগাম আমন্ত্রণও জানিয়ে রাখলেন তিনি।
বিশদ

অভিনেতা অক্ষয় কুমারকে সাক্ষাত্কার
প্রতিবছর আমাকে কুর্তা-মিষ্টি
পাঠান মমতা দিদি: নরেন্দ্র মোদি

নয়াদিল্লি, ২৪ এপ্রিল: বছরে ৩-৪ বার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে উপহার পাঠান। বুধবার অভিনেতা অক্ষয় কুমারকে দেওয়া সাক্ষাত্কারে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের বাসভবনে ‘অরাজনৈতিক’ ওই সাক্ষাত্কারে মোদি খোশগল্প করেন। তিনি বলেন, ‘লোকে শুনলে অবাক হয়ে যাবে।
বিশদ

ভোটে ভাগ্যবদলের আশা ছেড়ে
আত্মহত্যায় ফিরেছে কৃষক লং মার্চের
জন্মভূমি মহারাষ্ট্রের দিন্দোরি

সমৃদ্ধ দত্ত, দিন্দোরি, ২৪ এপ্রিল: ২২ বছরের যোগেশ বরোস্থির প্রধান কাজ বাবাকে পাহারা দেওয়া। রাতে বাররবার ঘুম ভেঙে যায় যোগেশের। পাশের ঘরে বাবা আর মা। মায়ের হাঁপানির অসুখ। তাই তাঁর ঘুম আসে ভোরের দিকে। অনেক সময় টের পান না ভোরের শব্দ। যোগেশের নিত্যদিনের কাজ, ভোরে উঁকি মেরে দেখে নেওয়া বাবা ঘুমাচ্ছে তো?
বিশদ

বিবাহিত জীবনে অশান্তি ডেকে আনল অপরাধ
রোহিত তেওয়ারি খুনের মামলায়
গ্রেপ্তার তাঁর আইনজীবী স্ত্রী অপূর্বা

 নয়াদিল্লি, ২৪ এপ্রিল (পিটিআই): রোহিতশেখর তেওয়ারির খুনের মামলায় চাঞ্চল্যকর মোড়। বুধবার রোহিতের আইনজীবী স্ত্রী অপূর্বাকে গ্রেপ্তার করল দিল্লি পুলিস। জেরায় স্বামীকে খুনের কথা পুলিসের কাছে স্বীকার করেছেন অপূর্বা। দিল্লি পুলিসের এক অফিসার জানান, রোহিতের সঙ্গে বিবাহিত জীবনে খুশি ছিলেন না অপূর্বা। অশান্তি লেগেই থাকত। তার জেরেই খুনের এই ঘটনা।
বিশদ

গুরুদাসপুর: প্রার্থী হতে না পেরে
বিজেপিকে একহাত কবিতা খান্নার

 চণ্ডীগড়, ২৪ এপ্রিল (পিটিআই): গুরুদাসপুর লোকসভা কেন্দ্র থেকে এবার অভিনেতা সানি দেওলকে প্রার্থী করেছে বিজেপি। ওই কেন্দ্রে দীর্ঘদিন সাংসদ ছিলেন প্রয়াত অভিনেতা বিনোদ খান্না। শোনা যাচ্ছিল, এবার গুরুদাসপুর থেকে বিনোদ খান্নার স্ত্রী কবিতা খান্না বা ছেলে অক্ষয় খান্নাকে প্রার্থী করতে পারে গেরুয়া শিবির।
বিশদ

বিহারে বিজেপি বিরোধী মহাজোটে বামেদের জায়গা না পাওয়াকে দুর্ভাগ্যজনক আখ্যা দিচ্ছেন ইয়েচুরি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ এপ্রিল: মহাজোট নিয়ে ফের স্পষ্ট হল সিপিএমের দ্বিচারী মনোভাব। একদিকে যখন দলের কেন্দ্রীয় নেতারা প্রকাশ্যেই বলছেন, লোকসভা ভোটের আগে মোদি বিরোধী যেকোনও মহাজোটই অর্থহীন, অন্যদিকে তখন বিহারে বিজেপি বিরোধী মহাজোটে বামেদের জায়গা না পাওয়ার ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিচ্ছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্বয়ং।
বিশদ

জলের জন্য হাহাকার, সেই সময় মোদির
সভার আগে জল এনে রাস্তা ধুচ্ছে বিজেপি

অভিযোগ প্রিয়াঙ্কার

 বান্দা, ফতেপুর (উত্তরপ্রদেশে) ও নয়াদিল্লি, ২৪ এপ্রিল (পিটিআই): বৃহস্পতিবার উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ডের বান্দায় নির্বাচনী জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সভার প্রস্তুতিতে খরাপ্রবণ এই এলাকার বিজেপি নেতারা প্রচুর জল নষ্ট করছেন বলে অভিযোগ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

প্রধান বিচারপতিকে সরাতেই যৌন হেনস্থার ষড়যন্ত্র?
প্রয়োজনে তদন্ত হবে, জানালেন বিচারপতি অরুণ মিশ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,২৪ এপ্রিল: ‘প্রধান বিচারপতিকে তাঁর পদ থেকে সরানোর ষড়যন্ত্রই শুধু নয়, এর পিছনে ‘ফিক্সার’ থাকার যে দাবি করা হয়েছে, তারা কারা জানতে হবে। প্রয়োজনে তদন্তও হবে।’ দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার মামলায় আজ এমনই মন্তব্য করলেন বিচারপতি অরুণ মিশ্র।
বিশদ

রাহুলের দলের ইগোর কারণেই জোট হয়নি
বিরোধীদের ভয় দেখানোর রাজনীতিতে বিশ্বাস
করে কংগ্রেস ও বিজেপি, অভিযোগ অখিলেশের

হরদোই ও কানপুর (উত্তরপ্রদেশ), ২৪ এপ্রিল (পিটিআই): বিভাজনের রাজনীতি করছে বিজেপি। বুধবার উত্তরপ্রদেশের হারদোই ও কানপুরে তিন দলের যৌথ প্রচারমঞ্চে বিজেপিকে আক্রমণের পাশাপাশি কংগ্রেসকেও বিঁধলেন সমাজবাদী পার্টি (সপা)’র শীর্ষনেতা অখিলেশ যাদব। বললেন, বিজেপির মতোই বিরোধীদের ভয় দেখানোর রাজনীতিতে বিশ্বাস করে কংগ্রেসও। উত্তরপ্রদেশে জোট প্রক্রিয়া ভেস্তে গিয়েছে ওদের ইগোর জন্য।
বিশদ

অটলজির বিজেপি নেই
রাজনাথকে হারিয়েই অঘটন ঘটাতে
আত্মবিশ্বাসী শত্রুঘ্ন-পত্নী পুনম

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, লখনউ, ২৪ এপ্রিল: স্বামী কংগ্রেসে, আর তিনি সমাজবাদী। মুলায়ম-অখিলেশের দলে যোগ দিয়েই তারকা প্রার্থীর তকমা পেয়েছেন পুনম সিনহা। যার একটি কারণ যদি হয় প্রতিপক্ষ প্রার্থীর নাম রাজনাথ সিং, তাহলে অন্যটি, তিনি শত্রুঘ্ন সিনহার স্ত্রী। বলিউড স্টার শত্রুঘ্ন, বিজেপির ‘বাগী’ শত্রুঘ্ন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা উপনির্বাচনে ভাটপাড়া থেকে লড়বেন মদন মিত্র: মমতা 

01:50:16 PM

বিধানসভা উপনির্বাচনে ইসলামপুর থেকে লড়বেন আবদুল করিম চৌধুরি: মমতা 

01:48:00 PM

বিধানসভা উপনির্বাচনে হাবিবপুর থেকে লড়বেন অমল কিসকু: মমতা 

01:48:00 PM

সিউড়ির চাঁদমারিতে নির্বাচনী সভায় বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:47:10 PM

নোডাল অফিসারের খোঁজ মেলার পরই অজয় নায়েকের কাছে পৌঁছল রিপোর্ট 
নিখোঁজ নোডাল অফিসার অর্ণব রায়ের খোঁজ মেলার পরই পুরো বিষয়টির ...বিশদ

01:39:36 PM

বর্ধমানে নির্বাচনী প্রচারে অরূপ বিশ্বাস 

01:24:00 PM