Bartaman Patrika
দেশ
 

বিরোধীদের আনা মামলার শুনানি ২৫ মার্চ
লোকসভা ভোটে কমপক্ষে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ গণনার দাবি জানিয়ে আনা মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ মার্চ: আসন্ন লোকসভা নির্বাচনে কমপক্ষে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপও গণনা করতে হবে। কংগ্রেস, তৃণমূল, টিডিপি সহ ২১ টি বিরোধী দলের নেতারা একজোট হয়ে সুপ্রিম কোর্টে যে মামলা করেছে তা গ্রহণ করেছে সর্বোচ্চ আদালত। আবেদনকারীরা যে দাবি করছে, সেই ব্যাপারে তাদের কী মত তা নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি দীপক গুপ্তা এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ। আগামী ২৫ তারিখ পরবর্তী শুনানি হবে।
উত্তরপ্রদেশ নির্বাচনের পরেই ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে সরব হয় বিরোধীরা। নির্বাচন কমিশনে এই ব্যাপারে সম্মিলিতভাবে দরবারও করে তারা। দাবি করা হয়, ফের পুরনো ব্যবস্থা পেপার ব্যালট ফিরিয়ে আনা হোক। কিন্তু কমিশন স্পষ্টভাবে জানিয়ে দেয়, পেপার ব্যালটে ভোট লুঠের সম্ভাবনা থাকে। বুথ দখলের মতো অভিযোগও ওঠে। তাই লোকসভা নির্বাচন হবে ইভিএমে’ই। একইসঙ্গে কমিশন জানিয়ে দেয়, ভোটিং মেশিনে কোনও জালিয়াতি করা যায় না। তা সত্ত্বেও রাজনৈতিক দল এবং সাধারণ মানুষের মধ্যে সন্দেহ দূর করতে আসন্ন লোকসভা নির্বাচনে সমস্ত ইভিএমের সঙ্গে ভোটার ভেরিফায়েবল পেপার অডিট ট্রেইল বা ভিভিপ্যাট থাকবে। যাতে ভোটররা যাঁকে ভোট দিলেন তার নাম দেখা যাবে।
কিন্তু তাতেও থেমে থাকেনি বিরোধীরা। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু, এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার, কংগ্রেস নেতা কে সি. বেণুগোপাল, তৃণমূল কংগ্রেসের ডেরেক ও’ব্রায়ান, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, মায়াবতীর দলের নেতা সতীশচন্দ্র মিশ্র, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের মতো ২১ টি দলের নেতারা একযোগে সুপ্রিম কোর্টে মামলা করেন। এবার তাঁদের দাবি, ইভিএমে ভোট হোক। কিন্তু গণনায় মেশিনের পাশাপাশি ৫০ শতাংশ ভিভিপ্যাটের স্লিপও গুনতে হবে। আজ ছিল মামলার প্রথম দিনের শুনানি। আবেদনকারীদের পক্ষে আইনজীবী অভিষেক মনু সিংভি আবেদন করতেই প্রধান বিচারপতির বেঞ্চ নির্বাচন কমিশনকে নোটিস পাঠানোর নির্দেশ দেন। একইসঙ্গে কমিশনকে নির্দেশ দেন, কমিশনের কোনও সিনিয়র অফিসারকে যেন আদালতকে সহায়তা করার জন্য নিয়োগ করা হয়। আগামী ২৫তারিখ শুনানি।
16th  March, 2019
গোয়ায় মনোহর পারিক্করকে শেষ শ্রদ্ধা মোদির, রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন

 পানাজি, ১৮ মার্চ (পিটিআই): গোয়ায় মনোহর পারিক্করকে শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার সকালেই তিনি পানাজি পৌঁছে সোজা কলা অ্যাকাডেমিতে যান। সেখানে আগে থেকেই শায়িত ছিল পারিক্করের দেহ। ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর প্রয়াত মুখ্যমন্ত্রীর পরিবারের সঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী।
বিশদ

প্রয়াগে পুজো দিয়ে
প্রচার শুরু প্রিয়াঙ্কার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ মার্চ: ৪০ বছরে আগে যে হনুমান মন্দিরে পুজো দিতে এসেছিলেন ইন্দিরা গান্ধী, আজ এলাহাবাদের প্রয়াগে সেখানেই শায়িত পবননন্দনের মাথায় দুধ ঢেলে মোদি হটাওয়ের প্রচার শুরু করলেন ইন্দিরার নাতনি প্রিয়াঙ্কা। ত্রিবেণী সঙ্গমে নারকেল, ধুপ দিয়ে করলেন গঙ্গা আরতি। তোপ দাগলেন মোদিকে।  ভোটারদের উদ্দেশ্যেও দিলেন বার্তা। সচেতন হয়ে ভোট দিন।
বিশদ

পারিক্করের অন্ত্যেষ্টির মধ্যেও গোয়ায় সরকার
ভাঙাগড়া নিয়ে কংগ্রেস-বিজেপির দ্বন্দ্ব চরমে
মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন প্রমোদ সাওয়ান্ত

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৮ মার্চ: একদিকে হয়েছে সদ্য প্রয়াত মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের অন্ত্যেষ্টি। আর অন্যদিকে হয়েছে একের পর এক রুদ্ধদ্বার বৈঠক, টানটান উত্তেজনার টানাপোড়েন। যে কোনও সময় সরকার ভাঙাগড়ার টেনশন। গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুর পর সরকার দখল নিয়ে তীব্র লড়াই শুরু হয়েছে। কংগ্রেস আজ নিয়ে পরপর দু’দিন রাজ্যপাল মৃদুলা সিনহার সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি করেছে।
বিশদ

বিজেডির প্রথম প্রার্থী তালিকা প্রকাশ, দু’টি কেন্দ্র থেকে লড়বেন নবীন

 ভুবনেশ্বর, ১৮ মার্চ (পিটিআই): গদি ধরে রাখতে এবার দু’টি বিধানসভা কেন্দ্র থেকে লড়ার সিদ্ধান্ত নিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। সোমবার প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেডি। রাজ্যের ২১টি লোকসভার মধ্যে ন’টির এবং ১৪৭ বিধানসভার মধ্যে ৫৪টি কেন্দ্রের প্রার্থী ঘোষণা করা হয়েছে।
বিশদ

নওয়াদা কেন্দ্র ছাড়তে হচ্ছে জেনে ক্ষোভ উগরে দিলেন বিতর্কিত মন্ত্রী গিরিরাজ সিং

পাটনা, ১৮ মার্চ (পিটিআই): মন ভালো নেই কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের। কী করেই বা থাকবে? এনডিএ-র আসন ভাগাভাগিতে তাঁর নওয়াদা কেন্দ্রটি গিয়েছে রামবিলাস পাসওয়ানের লোক জনশক্তি পার্টির (এলজেপি) কাছে। এই নিয়ে অসন্তোষ গোপন রাখেননি বিভিন্ন সময়ে বিতর্কিত মন্তব্য করে শিরোনামে আসা এই নেতা।
বিশদ

মোদির গড়ে হানা দিতে বারাণসীতে প্রার্থী হচ্ছেন কাশ্মীরি যুবক

ফিরদৌস হাসান . শ্রীনগর, ১৮ মার্চ: বারাণসী বরাবরই ভারতীয় জনতা পার্টির খাস তালুক হিসেবে পরিচিত। আসন্ন লোকসভা নির্বাচনে ওই কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা প্রবল। ভোটের ময়দানে তাঁকে একচুলও জমি ছাড়তে রাজি নয় বিরোধী কংগ্রেস।
বিশদ

 কংগ্রেসের টিকিট পেতে দিল্লি ছুটেছেন একদা চম্বলের ত্রাস ‘ডাকু মালখান সিং’

 ভোপাল, ১৮ মার্চ: প্রায় ৩৭ বছর হল তিনি বন্দুক ছেড়েছেন। কিন্তু ডাকাত সর্দার পরিচয় এখনও পিছু ছাড়েনি। মুখে-চোখে বয়সের ছাপ পড়লেও দুধর্ষ ব্যাপার আজও বর্তমান। তিনি একদা চম্বলের ত্রাস ডাকাত মালখান সিং।
বিশদ

তামিলনাড়ু: প্রার্থী তালিকায় পরিবারতন্ত্র, অভিযোগ ওড়াল ডিএমকে

চেন্নাই, ১৮ মার্চ (পিটিআই): ডিএমকের প্রার্থী তালিকায় রয়েছেন একাধিক নেতা-মন্ত্রীর ছেলে-মেয়েরা। বিশদ

‘পাপ্পু কি পাপ্পি’ প্রিয়াঙ্কা
মমতা উত্তরপ্রদেশে কত্থক
নাচলেও কেউ দেখবে না
কুত্সিত আক্রমণ কেন্দ্রীয় মন্ত্রীর

সিকন্দরপুর (উত্তরপ্রদেশ), ১৮ মার্চ: প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে বিজেপি নেতাদের মধ্যে অশালীন মন্তব্যের প্রতিযোগিতা ছিলই। এবার তাঁর পাশাপাশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও কুত্সিত ভাষায় আক্রমণ করলেন খোদ এক কেন্দ্রীয় মন্ত্রী।
বিশদ

ধরা পড়ে এখন গোটা দেশকে চৌকিদার বানাচ্ছেন মোদি, কটাক্ষ রাহুলের

 কালাবুরাগি (কর্ণাটক), ১৮ মার্চ (পিটিআই): রাফালে-দুর্নীতি নিয়ে রাহুল গান্ধীর কটাক্ষ ছিল ‘চৌকিদার চোর হ্যায়’। তার পাল্টা হিসেবেই গত শনিবার থেকে ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচার শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের উন্নতির স্বার্থে যাঁরাই কাজ করছেন, তাঁরাই চৌকিদার- এই শংসাপত্রও দিয়েছেন তিনি।
বিশদ

ফেডারেল ফ্রন্ট ১২০ আসন পেতে পারে
প্রয়োজনে জাতীয় দল গড়বেন, জানালেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও

হায়দরাবাদ, ১৮ মার্চ: প্রয়োজন হলে জাতীয় কোনও দল গড়ে মানুষের আশীর্বাদ চাইবেন। করিমনগরে প্রচারে গিয়ে রবিবার এই মন্তব্য করেন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) প্রধান তথা রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। অকংগ্রেসি এবং অবিজেপি বিরোধীদলগুলি নিয়ে ফেডারেল ফ্রন্ট গড়তে উদ্যোগ নিয়েছিলেন তিনি।
বিশদ

 অ্যাসিড হামলাকে বর্বরোচিত, নৃশংস অপরাধ বলে মন্তব্য সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ১৮ মার্চ (পিটিআই): অ্যাসিড হামলা ‘বর্বরোচিত ও নৃশংস অপরাধ’। এই ধরনের অপরাধ যারা করে, তারা কোনও সহানুভূতি পাওয়ার যোগ্য নয় বলে জানাল সুপ্রিম কোর্ট।
বিশদ

ভারত-পাক উত্তপ্ত আবহের মধ্যে পরমাণুবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করেছিল নয়াদিল্লি: সূত্র

নয়াদিল্লি, ১৮ মার্চ: পুলওয়ামায় জঙ্গি হামলার পরেই ভারত ও পাকিস্তানের সম্পর্কের মধ্যে ক্রমশ উত্তাপ চড়ছিল। এই উত্তপ্ত আবহেই যুদ্ধের প্রস্তুতি হিসেবে ব্যালিস্টিক মিসাইলে সজ্জিত রণতরী আইএনএস অরিহন্তকে মোতায়েন করেছিল ভারত। সূত্র মারফৎ এমনই খবর সামনে এসেছে।
বিশদ

 উত্তরপ্রদেশে দলিত কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ৩

মুজফ্ফরনগর, ১৮ মার্চ (পিটিআই): উত্তরপ্রদেশে ফের ধর্ষণের শিকার এক দলিত কিশোরী। মুজফ্ফরনগর জেলার বাসিন্দা ওই কিশোরীকে পাঁচ যুবক মিলে গণধর্ষণ করে বলে অভিযোগ। এই ঘটনায় পুলিস তিনজনকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ১৭ বছরের ওই কিশোরী সোমবার গবাদিপশুর জন্য মাঠে ঘাস আনতে গিয়েছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
সেভিয়া, ১৮ মার্চ: দুই দলের শেষ সাক্ষাৎকারে জোড়া গোল করেও বার্সেলোনার হার বাঁচাতে পারেননি লায়োনেল মেসি। রবিবার যেন তারই মধুর প্রতিশোধ নেওয়ার সংকল্প বুকে নিয়ে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রেতাকে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিতে বিশেষ উদ্যোগ নিল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। দেশজুড়ে ৩৪৩টি শহরের মোট ৫৭৪টি এলাকায় ‘এক্সপেরিয়েন্স হুন্ডাই ক্যাযাম্প’ করে এই গাড়ি সংস্থা। শপিং মল, আবাসন, পেট্রল পাম্প থেকে শুরু করে বিভিন্ন স্থানে ওই ক্যাম্প ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে ...

মৃণালকান্তি দাস: শুক্রবার রাত মানেই তো আনন্দের রাত। এই রাতে নিউজিল্যান্ডের কোনও শহর এমনিতেই ঘুমায় না। আর এই শুক্রবারটা তো ছিল ১৭ মার্চ। সেন্ট পিটার্স ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

18th  March, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৯.৬৩ টাকা ৯২.৯০ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/২১ দিবা ২/১৯। মঘা ৩৩/১৬ রাত্রি ৭/৫। সূ উ ৫/৪৬/৭, অ ৫/৪৩/২১, অমৃতযোগ দিবা ৮/৯ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৩/২১ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৩ গতে ৮/৪৩ মধ্যে। 
৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১২/২/২২। মঘানক্ষত্র সন্ধ্যা ৫/২২/১৬, সূ উ ৫/৪৬/৩৩, অ ৫/৪২/২৫, অমৃতযোগ দিবা ৮/৯/৪৩ থেকে ১০/৩২/৫৫ মধ্যে ও ১২/৫৬/৪ থেকে ২/৩১/৩১ মধ্যে ও ৩/১৯/১৪ থেকে ৪/৫৪/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩০/৪২ মধ্যে ও ৮/৫৫/৩১ থেকে ১১/২০/২১ মধ্যে ও ১/৪৫/১১ থেকে ৩/২১/৪৬ মধ্যে, বারবেলা ৭/১৬/২ থেকে ৮/৪৫/৩১ মধ্যে, কালবেলা ১/১৩/৫৮ থেকে ২/৪৩/২৭ মধ্যে, কালরাত্রি ৭/১২/৫৬ থেকে ৮/৪৩/২৭ মধ্যে। 
মোসলেম: ১১ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
 

১৮১৩: পর্যটক ডেভিড লিভিংস্টোনের জন্ম১৯৩৮: পরিচালক সাই পরাঞ্জপের জন্ম১৯৩৯: ক্রিকেটার ...বিশদ

08:08:39 AM

সোশ্যাল মিডিয়া সংস্থার কর্তাদের সঙ্গে আজ বৈঠকে নির্বাচন কমিশন 
নির্বাচনের মুখে সোশ্যাল মিডিয়ার ভূমিকা নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে। ...বিশদ

08:00:00 AM

আজকের রাশিফল  
মেষ: উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। বৃষ: প্রেম-ভালোবাসায় নতুনত্ব আছে। ...বিশদ

07:50:00 AM

ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

18-03-2019 - 06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

18-03-2019 - 06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

18-03-2019 - 05:35:12 PM