Bartaman Patrika
দেশ
 

কীভাবে জোট সামলাতে হয় বিজেপিকে দেখে শেখা উচিত, কংগ্রেসকে পরামর্শ অখিলেশের

 লখনউ, ১৫ মার্চ: সব চড়াই উতরাই পেরিয়ে বিজেপি কীভাবে তার জোটসঙ্গীদের ধরে রাখছে, তা শিক্ষনীয়। কংগ্রেসকে এমনই পরামর্শ দিলেন অখিলেশ যাদব।
লোকসভা ভোটে উত্তরপ্রদেশ যে ত্রিমুখী লড়াইয়ের দিকেই এগচ্ছে, তা এখন দিনের আলোর মতোই স্পষ্ট। বিজেপির বিরুদ্ধে জোট গড়ে লড়ছেন অখিলেশ ও মায়াবতী। সেই জোটে দাবি মতো আসন না পেয়ে উত্তরপ্রদেশের সব আসনে প্রার্থী দেওয়ার পথে কংগ্রেস। গোবলয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই রাজ্যে দলের সম্মান পুনরুদ্ধারে সেখানে প্রিয়াঙ্কা গান্ধী ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে নামিয়েছেন রাহুল গান্ধী। অখিলেশ ও মায়াবতী, দু’জনের দলের নেতারাই প্রকাশ্যে দাবি করছেন, কংগ্রেসের এই সিদ্ধান্তে তাঁদের জোটের ফলে তেমন কোনও প্রভাব পড়বে না। যদিও চন্দ্রবাবু নাইডু ও শারদ পাওয়ারের মতো বিরোধী শিবিরের প্রবীণ নেতাদের আশঙ্কা, এর ফলে উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী ভোট ভাগ হয়ে যাবে। এই পরিস্থিতিতে অখিলেশের বক্তব্য, বিজেপি জানে, ক্ষমতায় আসার জন্য অন্য দলগুলির প্রতি সম্মান জানাতে হয়। এমনকী কম আসনের বিনিময়েও ওরা জোট মেনে নিচ্ছে। প্রবল চাপ সত্ত্বেও জোটসঙ্গীদের ধরে রাখছে। শুক্রবার এক সাক্ষাৎকারে একথা বললেন সমাজবাদী পার্টির এই নেতা।
আপাতত যা পরিস্থিতি, তাতে বিভিন্ন রাজ্যে জোট গড়ার ক্ষেত্রে তেমন উল্লেখযোগ্য কিছু করে উঠতে পারেনি কংগ্রেস। দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের দলের সঙ্গে জোটে না যাওয়ার পক্ষে রায় দিয়েছিল প্রদেশ কংগ্রেস। কিন্তু পুলওয়ামা হামলার প্রেক্ষিতে বিজেপি যেভাবে প্রবল জাতীয়তাবাদী প্রচার শুরু করেছে, তাতে বিপাকে পড়তে হচ্ছে রাহুলের দলকে। এই অবস্থায় কেজরিওয়ালের দলের সঙ্গে জোট গড়া যায় কি না, তা নিয়ে কংগ্রেস কর্মীদের মতামত গ্রহণের কাজ নতুন করে শুরু হয়েছে বলে খবর। আবার পশ্চিমবঙ্গে বামেদের সঙ্গে জোট গড়ার উদ্যোগ নেওয়ায় মমতা বন্দ্যোপাধায়ের সঙ্গে কংগ্রেসের দূরত্ব বাড়ছে বলে রাজনৈতিক মহলের মত। সামগ্রিক পরিস্থিতি নিয়ে এদিন অখিলেশের বক্তব্য, কংগ্রেস একটি বড় দল। অন্য রাজনৈতিক দলগুলিকে তাদের সাহায্য করা উচিত। উদাহরণ হিসেবে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বক্তব্য, পশ্চিমবঙ্গে মমতার দলকে সাহায্য করা উচিত কংগ্রেসের। আর দিল্লিতে সাহায্য করা উচিত কেজরিওয়ালের দলকে। শরিকদের ধরে রাখার ক্ষেত্রে নজির সৃষ্টি করেছে বিজেপি। সবচেয়ে বড় উদাহরণ বিহার। ২০১৪ সালের লোকসভা ভোটে বিহারের ৪০টি আসনের মধ্যে ২২টি আসেন জিতেছিল বিজেপি। মাত্র দু’টি আসনে জয়ী হয়েছিল নীতীশ কুমারের দল। কিন্তু তা সত্ত্বেও দীর্ঘ চাপানউতোর পেরিয়ে নীতীশ কুমারের শর্ত মেনে নিয়েছে বিজেপি। এতগুলি জেতা আসন সত্ত্বেও বিহারের অর্ধেক আসন নীতীশকে দিয়েছে তারা। অর্ধেকে লড়বে বিজেপি। পাশাপাশি শিবসেনার সঙ্গে ফাটল দীর্ঘ হয়ে পড়া সত্ত্বেও শেষ মুহূর্তে জোট করেছে। এমনকী আপনা দলের মতো ছোট শরিকদের দাবি মেনে তাদের ধরে রেখেছে। বিজেপি বড় দল। তারা জানে কীভাবে সামলাতে হয়। তারা জানে কোন সময় কোন নেতাকে ধরতে হবে। যদি জাতপাতের সমীকরণ থাকে, তাহলে ওই শ্রেণীর কোন নেতাকে ধরতে হবে, সেটাও তাদের জানা।
16th  March, 2019
হুডখোলা জিপে চওড়া হাসি মুখে দপ্তরে এলেন অমিত শাহ, শুরু হল ফুলের পাপড়ি ছোঁড়া, উঠল স্লোগান

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ মে: আচমকা দেখলে বিভ্রান্ত হতেই পারেন সাধারণ মানুষ। হয়তো দিল্লিতে লোকসভা ভোটের নির্বাচনী প্রচার এখনও শেষ হয়নি। হয়তো অমিত শাহের রোড শোয়ের পরেই ভোট প্রচার শেষ করে বিজেপি। কার্যত রোড শো’ই তো! একইরকমভাবে হডখোলা জিপ, একইভাবে তাতে দাঁড়িয়ে আঙুল দিয়ে ‘ভি’ চিহ্ন দেখানো, একইভাবে ফুলের পাপড়ি ছোঁড়া।
বিশদ

রাহুলের মুখরক্ষা করল পাঞ্জাব,
হরিয়ানায় অপ্রতিরোধ্য বিজেপি

 চণ্ডীগড়, ২৩ মে (পিটিআই): প্রবল গেরুয়া ঝড়েও কংগ্রেসের মুখরক্ষা করতে চলেছে একমাত্র পাঞ্জাব। হরিয়ানায় অবশ্য অপ্রতিরোধ্য বিজেপি। বৃহস্পতিবার শেষ খবর পাওয়া পর্যন্ত পাঞ্জাবের ১৩টি লোকসভা কেন্দ্রের মধ্যে আটটিতেই এগিয়ে রয়েছেন কংগ্রেস প্রার্থীরা।
বিশদ

বোন প্রিয়াঙ্কাকে নিয়ে এআইসিসিতে সোনিয়া পুত্র
হারের দায় মাথায় নিলেন রাহুল, দলের
সভাপতি পদ থেকে কি সরতে চান?

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ মে: আমেথির হার মেনে নিয়ে স্মৃতি ইরানিকে অভিনন্দন জানালেন রাহুল গান্ধী। বললেন, ‘স্মৃতি ইরানজিকে আমি অভিনন্দন জানাচ্ছি। আমেথির মানুষ তাঁর ওপর ভরসা করেছেন। জিতিয়েছেন। আশা করব, স্মৃতি ইরানিজি মানুষের সেই বিশ্বাস রাখবেন।’
বিশদ

ফের মোদি রাজ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৩ মে: জনপ্রিয়তা কমা তো দূরের কথা, বিপুল শক্তিশালী হয়ে ফিরলেন নরেন্দ্র মোদি। মিলে গেল এক্সিট পোল। নামে এনডিএর বিপুল জয় হলেও, ভারতীয় রাজনীতিতে বস্তুত জোট সরকারের প্রবণতা বন্ধ করে এককভাবে বিজেপিকে আবার সংখ্যাগরিষ্ঠ করে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন মোদি। আজকের ফলাফল প্রমাণ করল, ভারতীয় রাজনীতিতে মোদি অপ্রতিদ্বন্দ্বী। উত্তরপ্রদেশ ও বিহারে জোট করে তাঁকে হারানো গেল না। রাফাল থেকে নোট বাতিল, জিএসটি থেকে কৃষক সমস্যা, তাঁর বিরুদ্ধে উত্থাপিত ও প্রচারিত কোনও অভিযোগেই জনতা কর্ণপাত করল না। আজকের ফলাফল প্রতিষ্ঠা করল বিগত ২০ বছরে নরেন্দ্র মোদি দলের সেনাপতি হিসেবে কোনও নির্বাচনে পরাজিত হননি। নিজের রাজ্য গুজরাত অথবা কেন্দ্র, তিনি ক্ষমতায় থাকাকালীন লাগাতার শুধুই জয়ের ধারা অব্যাহত রেখে চলেছেন।
বিশদ

বাংলা দখলের সূত্রপাত হয়েই গেল
আমার মতো ফকিরের ঝোলা পূর্ণ করে দিয়েছেন, ১৩০ কোটি দেশবাসীকে প্রণাম: মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ মে: কোটি কোটি দেশবাসী আমার মতো ফকিরের ঝোলা পূর্ণ করে দিয়েছেন। আমি ১৩০ কোটি জনতাকে প্রণাম জানাই। পৃথিবীর গণতান্ত্রিক ইতিহাসে আজকের জয়ই সবথেকে বড় সাফল্য। মহাভারতের যুদ্ধের পর শ্রীকৃষ্ণ বলেছিলেন, আমি কারও পক্ষে নয়, হস্তিনাপুরের উন্নতির পক্ষে ছিলাম। আজ ২০১৯ সালেও ভারতের ১৩০ কোটি মানুষ শ্রীকৃষ্ণের রূপেই ভারতের উন্নয়নের পক্ষে ছিলেন।
বিশদ

জোরদার থাপ্পড় খেলাম, প্রতিক্রিয়া অভিনেতা প্রকাশ রাজের

মুম্বই ও বেঙ্গালুরু, ২৩ মে (পিটিআই): অন্যধারার রাজনীতির অন্যতম মুখ ছিলেন বেঙ্গালুরু সেন্ট্রালের নির্দল প্রার্থী অভিনেতা প্রকাশ রাজ। বিভিন্ন বিতর্ক অনুষ্ঠানে মোদি বিরোধিতাকে উচ্চস্তরে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু বিতর্ক অনুষ্ঠান আর নির্বাচনের ময়দান যে এক নয়।
বিশদ

কর্ণাটকে বিপুল জয় বিজেপির
রাজ্যেকংগ্রেস-জেডি(এস) সরকারের ভবিষ্যৎ নিয়ে জল্পনা

 বেঙ্গালুরু, ২৩ মে (পিটিআই): কর্ণাটকে কংগ্রেস-জেডি(এস) জোট সরকার ক্ষমতায় থাকা সত্ত্বেও ব্যাপকভাবে ভরাডুবি ঘটল লোকসভার ভোটে। রাজ্যের ২৮টি লোকসভা আসনের মধ্যে ২৪টিতেই জয় পাচ্ছে বিজেপি। কংগ্রেস-জেডি(এস) জোট মাত্র তিনটি এবং নির্দল একটি আসন পেতে চলেছে।
বিশদ

কংগ্রেসের গড় আমেথিতে
রাহুলকে হারিয়ে জয়ী স্মৃতি

আমেথি, ২৩ মে (পিটিআই): নাকের বদলে নরুন পেলেন রাহুল গান্ধী। দক্ষিণের ওয়ানাড় তাঁর উপর আস্থা রাখলেও উত্তরে ‘গান্ধীদের গড়’ আমেথিতে প্রত্যাখাত হলেন কংগ্রেস সভাপতি। দিনভর দড়ি টানাটানির শেষে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে নতি স্বীকার করতেই হল তাঁকে। নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের পর থেকেই স্মৃতি ইরানির সমর্থনে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছিল বিজেপি।
বিশদ

  রোড শো থেকে জনসভা, ব্যাপক উৎসাহ থাকলেও ভোট পরীক্ষায় ডাহা ফেল প্রিয়াঙ্কা গান্ধী

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ মে: রোড শো থেকে জনসভা, তাঁকে দেখতে ব্যাপক উৎসাহ থাকলেও ভিড়কে ভোটে পরিণত করতে পারলেন না প্রিয়াঙ্কা গান্ধী। উল্টে পরাজয় স্বীকার করে নরেন্দ্র মোদি ও বিজেপি কর্মীদের অভিনন্দন জানালেন তিনি। এতদিন মা সোনিয়া এবং দাদা রাহুল গান্ধীর নির্বাচনী কেন্দ্র দুটি নেপথ্যে সামলে আসছিলেন।
বিশদ

গেরুয়া রথের ধাক্কায় বিহার ও
ঝাড়খণ্ডে ছত্রখান বিরোধী জোট

 পাটনা ও রাঁচি, ২৩ মে (পিটিআই): বিহারের মাটিতে লালকৃষ্ণ আদবানির রথ আটকে দিয়েছিলেন লালুপ্রসাদ যাদব। দশচক্রে ভগবান ভূত! এই বিহারেই কার্যত অপ্রাসঙ্গিক হয়ে গেল জেলবন্দি লালুর রাজনৈতিক মিথ। মোদির গেরুয়া রথের ধাক্কায় ছত্রখান বিরোধী মহাজোট।
বিশদ

অন্ধ্রপ্রদেশে হেরে ইস্তফা চন্দ্রবাবুর, নতুন
মুখ্যমন্ত্রী হচ্ছেন জগন্মোহন, ৩০শে শপথ

 অমরাবতী, ২৩ মে (পিটিআই): তৃতীয় ফ্রন্ট গঠনে দেশের যে ক’জন নেতা সবচেয়ে বেশি উদ্যোগ নিয়েছিলেন, তাঁদের মধ্যে একেবারে সামনের সারিতে ছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। কিন্তু তাঁর নিজের রাজ্য অন্ধ্রপ্রদেশের ভোটেই এবার ভরাডুবি হল তেলুগু দেশম পার্টির।
বিশদ

উত্তরপ্রদেশে ফের ফুটল পদ্ম, মুখ থুবড়ে
পড়ল ‘বুয়া-ভাতিজা’র মহাজোট

 লখনউ, ২৩ মে: উত্তরপ্রদেশ যার, দিল্লি তার। জাতীয় রাজনীতিতে এই প্রবাদবাক্য প্রতিটি দল ধ্রুব সত্য হিসেবে বিশ্বাস করে। কারণ, উত্তরপ্রদেশের পথ ধরেই দিল্লি পৌঁছাতে হয়। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে শুধুমাত্র উত্তরপ্রদেশ থেকেই ৭৩টি আসন পেয়েছিল বিজেপি। বিরোধীরা কার্যত ধুয়েমুছে সাফ হয়ে যায়।
বিশদ

অসম, ত্রিপুরায় ফের গেরুয়া ঝড়, অরুণাচল প্রদেশে সরকার গড়ছে বিজেপি

 গুয়াহাটি, ২৩ মে (পিটিআই): চোদ্দকেও ছাপিয়ে গেল উনিশ। ফের একবার গেরুয়া ঝড় উত্তর-পূর্বের অসম সহ অন্যান্য রাজ্যে। এনআরসি থেকে নাগরিকত্ব বিল কোনও ইস্যুই টিকল না লোকসভার ভোটে। অসমে বিজেপি-অগপ জোটের কাছে কার্যত খড়কুটোর মতো উড়ে গেল কংগ্রেস।
বিশদ

জনগণের রায় মাথা পেতে নিলাম: শারদ পাওয়ার
গতবারের মোদি হাওয়া এবার সুনামিতে
পরিণত হয়েছে, বললেন ফড়নবিশ

দিল্লির সাতটি আসনেই গেরুয়া ঝড়

মুম্বই ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): এক্সিট পোলে গেরুয়া ঝড়ের আভাস ছিলই! কিন্তু, গণনা শুরু হওয়ার পরই দেখা গেল গেরুয়া সুনামিতে খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা। একই ছবি মহারাষ্ট্র এবং রাজধানী দিল্লিতেও। পাঁচ বছর আগের পুনরাবৃত্তি করে একের পর আসনে সময়ের সঙ্গে সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিয়েছেন বিজেপি ও তাদের সহযোগী শিবসেনার প্রার্থীরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রের পালঘরে ভূমিকম্প, মাত্রা ৩.১ 

03:09:36 PM

বটতলা থানা এলাকায় যুবতীর দেহ উদ্ধার, খুন বলে অনুমান পুলিসের 

02:23:35 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন মায়নমারের নেত্রী আং সান সু কি 

01:15:04 PM

আগামীকাল কালীঘাটে তৃণমূলের বৈঠক 
আগামীকাল কালীঘাটে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের বৈঠক। লোকসভা নির্বাচনে ফলের পর্যালোচনার ...বিশদ

01:12:33 PM

ইস্তফাপত্র জমা দিলেন পূর্ব বর্ধমানের কংগ্রেস জেলা সভাপতি আভাস ভট্টাচার্য 

12:56:00 PM

সুপ্রিম কোর্ট ফেরাল রাজীব কুমারকে, ট্রায়াল কোর্ট অথবা কলকাতা হাইকোর্টে যাওয়ার নির্দেশ
গ্রেপ্তারি এড়ানোর সময়সীমা বৃদ্ধি নিয়ে রাজীব কুমারের আবেদন গ্রহণ করল ...বিশদ

12:56:00 PM