Bartaman Patrika
দেশ
 

এবার অন্তত একটা সাংবাদিক বৈঠক
করুন, মোদিকে তোপ শত্রুঘ্ন সিনহার

পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির বক্তব্য, নতুন ও যোগ্যতর নেতৃত্বের হাতে দায়িত্ব যাওয়ার এটাই সেরা সময়।
বিজেপি ছাড়ার পর শত্রুঘ্নের পরবর্তী রাজনৈতিক গন্তব্য কী হতে চলেছে, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা তুঙ্গে। এই জল্পনার মধ্যেই কানাঘুষো খবর, বিহারের বিরোধী মহাজোটে যোগ দিতে চলেছেন তিনি। সম্ভবত সপ্তাহ খানেকের মধ্যেই মহাজোট শিবিরে যোগদান করবেন বিজেপির এই কোণঠাসা এমপি। তবে কংগ্রেস না আরজেডি, শত্রুঘ্ন কোন দলে ভিড়বেন, তা এখনও স্পষ্ট নয়। কোন দলের টিকিটে তিনি প্রার্থী হবেন, ২২ মার্চ তা স্পষ্ট হয়ে যেতে পারে বলে খবর। তার আগে এদিন একের পর এক ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা বানালেন পাটনা সাহিবের এমপি। পাঁচ বছর প্রধানমন্ত্রী পদে থাকা সত্ত্বেও মোদি একবারের জন্যও সাংবাদিক বৈঠক করেননি। তা নিয়ে মোদিকে তীব্র কটাক্ষ করলেন শত্রুঘ্ন। প্রধানমন্ত্রীকে তাঁর তোপ, ভোট ঘোষণা হয়ে গিয়েছে। মহাশয়, এবার তো অন্তত একটা সাংবাদিক বৈঠক করুন। একটা মুক্ত ও পরিচ্ছন্ন প্রশ্নোত্তর পর্বে অংশ নিন। যা সাজানো বা রিহার্সাল করা হবে না। গোটা মেয়াদে একটিও প্রশ্নোত্তর পর্বে অংশ না নেওয়া গণতান্ত্রিক বিশ্বের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাসে কুখ্যাত হবেন আপনি।
ভোট ঘোষণার আগে এই একমাসে নিজের কেন্দ্র বারাণসী সহ দেশের বিভিন্ন প্রান্তে সব মিলিয়ে ১৫০টি প্রকল্পের ঘোষণা করা নিয়েও মোদিকে এদিন তুলোধোনা করেছেন শত্রুঘ্ন। তাঁর বক্তব্য, এমনিতে এটা নির্বাচনী আচরণবিধি ভঙ্গ নয়। তবে গোটা বিষয়টি যে আরও একটি ‘জুমলা’, তা বুঝতে অসুবিধা হচ্ছে না।
নয়ের দশক থেকে বিজেপিতে থাকা শত্রুঘ্ন অটলবিহারী বাজপেয়ি সরকারে মন্ত্রী ছিলেন। আর পাটনা সাহিব কেন্দ্র থেকে তিনি টানা দু’বারের বিজেপি এমপি। কিন্তু মোদি সরকার ক্ষমতায় আসার পর দলে কোণঠাসা হয়ে দীর্ঘদিন ধরেই প্রধানমন্ত্রীকে সমালোচনা করছিলেন। সরব হয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহের বিরুদ্ধেও। দু’জনকে একযোগে কটাক্ষ করেছেন বহুবার। শত্রুঘ্নের কথায়, আজকের বিজেপি ‘ওয়ান ম্যান আর্মি, টু-ম্যান শো’। মোদি ও অমিত শাহকে সমালোচনার পাশাপাশি সম্প্রতি বিরোধী দলগুলির যৌথ মঞ্চেও দেখা গিয়েছে তাঁকে। এই অবস্থায় অভিনয়ের জগৎ থেকে রাজনীতিতে পা রাখা শত্রুঘ্নের ইঙ্গিত, পাটনা সাহিব থেকেই প্রার্থী হবেন তিনি। তবে এবার পরিস্থিতি পাল্টে গিয়েছে। অর্থাৎ কেন্দ্র না বদলালেও দল বদল এখন সময়ের অপেক্ষা।
15th  March, 2019
ডোকা লা’র কাছে পরিকাঠামো তৈরি করছে পিএলএ
ভারত-চীন সীমান্তের নিরাপত্তা দেখলেন পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত-চীন সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা সরেজমিনে দেখতে ‘লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল’ (এলএসি)-এ গেলেন দেশের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে।
বিশদ

কর্ণাটকে ১৮ থেকে ১৯টি আসন পাবে জোট, দাবি কুমারস্বামীর
কংগ্রেসের সঙ্গেই রয়েছি, শেষ দফার আগে বার্তা দেবেগৌড়ার

চিত্তুর (অন্ধ্রপ্রদেশ), ১৮ মে: আমরা কংগ্রেসের সঙ্গেই আছি। শনিবার ফের বার্তা দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া। কংগ্রেসের সমর্থনে তাঁর জেডিএস কর্ণাটকে সরকার চালাচ্ছে। লোকসভা ভোটের শেষ দফার ঠিক আগে এই প্রবীণ নেতা কংগ্রেসের পাশে থাকার আশ্বাস দিলেন।
বিশদ

মোদিকে ক্লিনচিট দেওয়া
নিয়ে বিদ্রোহ কমিশনেই
মতবিরোধে বৈঠক বয়কট কমিশনার লাভাসার

নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহের ভাষণ নির্বাচনী প্রচারবিধি ভঙ্গ করেছে কি না, তা নিয়ে বিতর্ক চরমে উঠেছে। পরিস্থিতি এতটাই জটিল যে, বিদ্রোহ ঘোষণা করে নির্বাচনী প্রচারবিধি ভঙ্গ সম্পর্কিত বৈঠক থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন নির্বাচনী কমিশনার অশোক লাভাসা।
বিশদ

রায়বেরিলির ১৯৭৭ সালের ফলের পুনরাবৃত্তি হবে মন্দির শহরে?
জয় নয়, বারাণসীতে মোদির পরাজয় বেশি ‘ঐতিহাসিক’ হবে, ঠেস মায়ার

লখনউ, ১৮ মে (পিটিআই): জয় নয়, বারাণসী থেকে মোদির পরাজয় বেশি ‘ঐতিহাসিক’ হবে। শেষ দফার ভোটের ঠিক আগে ধেয়ে এল মায়াবতীর কটাক্ষ-বাণ। পূর্ব উত্তরপ্রদেশের উন্নয়নের প্রশ্নে প্রধানমন্ত্রী ও তাঁর তথাকথিত ‘গুজরাত মডেল’কে ফালাফালা করলেন ‘বহেনজি’। বিএসপি সুপ্রিমোর খোঁচা, বারাণসী কি ১৯৭৭ সালের রায়বেরিলির ফলের পুনরাবৃত্তি ঘটাবে?
বিশদ

সানি দেওলকে নোটিস পাঠাল কমিশন

চণ্ডীগড়, ১৮ মে (পিটিআই): আদর্শ আচরণবিধি ভঙ্গের অভিযোগে বিজেপি প্রার্থী সানি দেওলকে নোটিস পাঠাল নির্বাচন কমিশন। পাঞ্জাবের গুরুদাসপুর কেন্দ্রে তিনি প্রার্থী হয়েছেন। শুক্রবার নির্বাচনী প্রচারের সময়সীমা শেষ হওয়ার পরও তিনি পাঠানকোটে সভা করেন বলে খবর পান কমিশনের আধিকারিকরা।
বিশদ

আজ শেষ দফায় ৫৯ কেন্দ্রে ভোট, ভাগ্যপরীক্ষা মোদি, রবিশঙ্কর প্রসাদ, শত্রুঘ্ন, সানি দেওল, কিরণ খেরের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ মে: রবিবার লোকসভা নির্বাচনের সপ্তম দফা শেষ দফার ভোট। এমনিতে এখনও পর্যন্ত ছ’দফার ভোটেই কেন্দ্রে সরকার গড়ার চাবিকাঠি কাদের হাতে থাকবে ইভিএমের গোপন রেকর্ডে তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে বলেই রাজনৈতিক মহলের মত। তবুও আগামীকাল বারাণসীর মেগা আকর্ষণ মোদির ভোট। এছাড়া সব মিলিয়ে ৫৯টি আসনের মধ্যে ১৮টি হটসিট।
বিশদ

 বঞ্চনার বক্সারে এবার ভোটের লড়াই ত্রিমুখী

 পাটনা, ১৮ মে: পুরাণ, ইতিহাস থেকে রাজনীতির যুদ্ধ। বক্সার বরাবরই আলাদা জায়গা করে নিয়েছে। ভোট মরশুমে বারবার চর্চায় উঠে আসে এর নাম। বেশ কিছু খ্যাতনামা সাংসদকে দিল্লি পাঠিয়েছেন এখানকার ভোটাররা। অনেকেই মন্ত্রীও হয়েছেন। কিন্তু প্রত্যাশা মতো এই এলাকায় উন্নয়নের ছোঁয়া সেভাবে লাগেনি বলে অভিযোগ।
বিশদ

২২ শে দলের বৈঠক ডাকলেন রাহুলও
বিরোধীদের একজোট করতে মাঠে চন্দ্রবাবু, কথা মায়া, অখিলেশের সঙ্গে, মমতার সঙ্গে কথা বলবেন সোনিয়া

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ মে: ভোটের ফল বেরনোর পর যাতে বিরোধীদের কেউ দলছুট না হয়, তারই লক্ষ্যে সোনিয়া গান্ধীর দূত হিসেবে মাঠে নামলেন চন্দ্রবাবু নাইডু। দিল্লিতে দেখা করলেন শারদ পাওয়ার, সীতারাম ইয়েচুরি, অরবিন্দ কেজরিওয়াল, ডি রাজা, সুধাকর রেড্ডি, শারদ যাদবের সঙ্গে। রাহুল গান্ধীর সঙ্গেও হল বিশেষ বৈঠক।
বিশদ

ইন্দিরা গান্ধীর মতো আমাকেও খুন করা হবে: বিস্ফোরক কেজরিওয়াল
আপ সুপ্রিমোর নিশানায় বিজেপি

নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): বিজেপি তাঁকে হত্যা করতে চাইছে। শনিবার এমনই বিস্ফোরক দাবি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। নিজের এই আশঙ্কার স্বপক্ষে যুক্তি দিতে গিয়ে আম আদমি পার্টির সুপ্রিমো বলেন, ‘প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মতোই ব্যক্তিগত দেহরক্ষীকে দিয়ে আমাকে খুন করাতে চাইছে বিজেপি।
বিশদ

গেরুয়া বসনে কেদারনাথে ধ্যান করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
মোদির পোশাকে পশ্চিমবঙ্গ এবং হিমাচল প্রদেশের ভোটারদের বার্তা, দাবি ঘনিষ্ঠ সূত্রে

 কেদারনাথ, ১৮ মে (পিটিআই): লোকসভা নির্বাচনের শেষ দফার প্রচার শেষ হওয়ার একদিন পর শনিবার কেদারনাথে পুজো দিলেন প্রধানমন্ত্রী। যদিও শেষ দফার নির্বাচনের আগে প্রার্থীর মন্দির দর্শনের ব্যাপারে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা ছিল। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেদারনাথ সফরে কমিশন সম্মতি জানিয়েছে।
বিশদ

 কারাকাটে জাত-পাতের সমীকরণ মহাজোটের পক্ষে, মোদির নামই একমাত্র ভরসা এনডিএ-র

  কারাকাট (বিহার), ১৮ মে: আকোরি হাই স্কুলের খেলার মাঠ। সূর্য ঢলে এলেও মাঠ ছাড়ার যেন কোনও ইচ্ছাই নেই কচিকাঁচাদের। মাঠের ধারে বাঁধানো চাতালে বসে সূর্যনারায়ণ সিং। আশি পেরনো অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার। তাঁর আশপাশে তখন সান্ধ্য ভ্রমণে আসা একঝাঁক মানুষ। সেই দলে রয়েছেন বেশ কিছু অল্প বয়সিও।
বিশদ

অভিযানে খতম জওয়ান ঔরঙ্গজেবকে হত্যায় অভিযুক্ত সহ তিন হিজবুল জঙ্গি
পৃথক সংঘর্ষে হত আরও এক অজ্ঞাতপরিচয় জঙ্গি

শ্রীনগর, ১৮ মে (পিটিআই): নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জম্মু ও কাশ্মীরে মৃত্যু হল তিন হিজবুল মুজাহিদিন জঙ্গির। নিহত জঙ্গিদের মধ্যে একজন সেনা জওয়ান ঔরঙ্গজেব হত্যায় জড়িত বলে জানিয়েছে পুলিস। পুলিসের এক মুখপাত্র জানিয়েছেন, বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে শনিবার ভোরে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলায় তল্লাশি অভিযানে নামে নিরাপত্তা বাহিনী।
বিশদ

শেষ দফার ভোটের আগে গুজরাতের সোমনাথ মন্দিরে পুজো দিলেন অমিত শাহ

 আমেদাবাদ, ১৮ মে (পিটিআই): গুজরাতের বিখ্যাত সোমনাথ মন্দিরে পুজো দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। শনিবার শাহ তাঁর স্ত্রী, এক ছেলে, পুত্রবধূ এবং নাতনিকে নিয়ে সোমনাথ মন্দিরে যান। বিজেপির মুখপাত্র প্রশান্ত বালা জানান, গুজরাত সফরে এসে একটা গোটা দিন পরিবারের সঙ্গে কাটানোর পরিকল্পনা রয়েছে শাহের।
বিশদ

ফণীর তাণ্ডবে তছনছ ওড়িশা, দুই কন্যা-স্ত্রীকে নিয়ে শৌচালয়ই ঠাঁই কেন্দ্রাপাড়ার বাসিন্দা ক্ষীরোদের

ভুবনেশ্বর, ১৮ মে: জেলা কেন্দ্রাপাড়া। গ্রামের নাম রঘুদেইপুর। মাথা গোঁজার ঠাঁই বলতে ৭ ফুট বাই ৬ ফুটের চার দেওয়াল। ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডব পরবর্তী কেন্দ্রের স্বচ্ছ ভারত মিশনের এই শৌচালয়ই হয়ে উঠেছে দুই কন্যাকে নিয়ে সস্ত্রীক ক্ষীরোদ জেনার বাসস্থান। গত ৩ মে ঘূর্ণিঝড় ফণী তছনছ করে দিয়েছে ওড়িশার বিস্তীর্ণ এলাকা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালিত হল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের প্রতিষ্ঠাতা ও সঙ্ঘগুরু শ্রী শ্রী আনন্দমূর্তিজির ৯৮ তম জন্মবার্ষিকী। শনিবার দিনটিকে মহাসমারোহে উদ্যাপন করা হয় আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের তরফে।  ...

সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...

 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ ...

নয়াদিল্লি, ১৮ মে: বিশ্বকাপের আগে স্বস্তির খবর ভারতীয় দলে। পুরো সুস্থ কেদার যাদব। তিনি দলের সঙ্গে ইংল্যান্ড উড়ে যাওয়ার সবুজ সংকেত পেয়ে গিয়েছেন বিসিসিআইয়ের কাছ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ভোট দিলেন যাদবপুরের সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য

04:03:00 PM

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগে নিউ টাউন থানায় ধর্না বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদারের

04:01:41 PM

লোকসভা নির্বাচন: রাজ্যে কোথায় কত ভোট পড়ল? 
লোকসভা নির্বাচনের শেষ তথা সপ্তম দফার ভোটগ্রহণে আজ বিকাল ৩টা ...বিশদ

04:01:14 PM

বিধানসভা উপনির্বাচন: কোথায় কত ভোট পড়ল? 
বেলা ৩টে পর্যন্ত দার্জিলিংয়ে ভোট পড়ল ৫২.৯১ শতাংশ, ইসলামপুরে ভোট ...বিশদ

04:00:24 PM

 ভোটের দিন শুনশান শ্যামবাজার পাঁচ মাথার মোড়

03:58:00 PM

 বালিগঞ্জের পুরসভার একটি স্কুলের বুথে ও বিশপ কলেজের বুথে রিগিং হচ্ছে বলে অভিযোগ বিজেপির

03:52:00 PM