Bartaman Patrika
দেশ
 

স্করপিওর স্টিয়ারিং ছিল ‘গাড়ি টাকরানেওয়ালা’
আদিলের হাতে, দাবি পুলিসের

শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি: পুলওয়ামায় সিআরপিএফ-এর বাসে বিস্ফোরক বোঝাই যে গাড়ি নিয়ে হামলা চালানো হয়েছে, তার চালকের আসনে ছিল জয়েশ জঙ্গি আদিল আহমেদ দার। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হল। জয়েশ-ই-মহম্মদের এই জঙ্গি ‘গাড়ি টাকরানেওয়ালা’ নামে পরিচিত ছিল। জঙ্গি মহলে ‘গুন্ডিবাগের ওয়াকাস কমান্ডো’ নামেও ডাকা হতো তাকে। গত বছর সে জয়েশে যোগ দিয়েছিল।
পুলিশ জানিয়েছে, সিআরপিএফ-এর বাসে ধাক্কা মারা স্করপিও গাড়িটিতে ৩৫০ কেজি বিস্ফোরক ছিল। ভয়াবহ এই হামলার পরপরই আদিলের ছবি ও ভিডিও প্রকাশ্যে আসতে শুরু করে। ২০১৬ সালে উরির ঘটনার পর এতবড় জঙ্গি হামলা আর হয়নি উপত্যকায়। একটি ভিডিওয় দেখা যাচ্ছে, হাতে রাইফেল নিয়ে জয়েশ-ই-মহম্মদের ব্যানারের সামনে দাঁড়িয়ে রয়েছে আদিল। এদিনের হামলার ভয়াবহতায় স্তম্ভিত গোয়েন্দারাও। কারণ উপত্যকায় জয়েশের প্রায় সব শীর্ষ নেতাই এই কয়েক বছরে মারা পড়েছে বলে দাবি করা হচ্ছিল। গত বছরও বড় সাফল্য পেয়েছিল নিরাপত্তা বাহিনী। উপত্যকায় বিভিন্ন স্নাইপার হামলার মাথা মহম্মদ উসমান মারা পড়েছিল। এই উসমান ছিল জয়েশ প্রধান মৌলানা মাসুদ আজহারের ভাইপো। ২০১৭ সালে বারামুলায় নিরাপত্তা বাহিনীর অভিযানে খতম হয়েছিল জয়েশের অপারেশনাল চিফ খালিদ।
স্থানীয় পুলিস সূত্রের দাবি, আদিল আহমেদ দার পুলওয়ামার গুন্ডিবাগের বাসিন্দা। তৌফিক ও ওয়াসিম নামে দুই বন্ধুর সঙ্গে সে ২০১৬ সালের ১৯ মার্চ নিখোঁজ হয়ে যায়। তৌফিকের দাদা মঞ্জুর আহমেদ দার জঙ্গি ছিল। ২০১৬ সালে সে মারা পড়ে। স্কুলছুট আদিল রাজমিস্ত্রির কাজ করত। একটি ভিডিও টেপে উত্তর কাশ্মীরের প্রতি বার্তা দিয়েছিল সে। ওই ভিডিওয় আদিলকে বলতে শোনা যায়, ভারতের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে দক্ষিণ কাশ্মীরের মানুষ। এবার এই লড়াইয়ে উত্তর ও মধ্য কাশ্মীর এবং জম্মুরও যোগ দেওয়ার সময় এসেছে। আমাদের কয়েকজন কমান্ডো মারা পড়ায় ভাবলে চলবে না আমরা দুর্বল হয়ে গিয়েছি। ভিডিওটিতে দেখা যাচ্ছে যাচ্ছে, অত্যাধুনিক স্বয়ংক্রিয় রাইফেল সহ জয়েশের পতাকার সামনে বসে বার্তা দিচ্ছে আদিল। শুরুতেই এই জঙ্গির বক্তব্য, যখন ভিডিওটি আপনাদের কাছে পৌঁছবে, ততক্ষণে আমি হয়তো জন্নতে চলে গিয়েছি। আমি এক বছর জয়েশের সঙ্গে কাটিয়ে ফেলেছি। কাশ্মীরের মানুষের প্রতি এটাই আমার শেষ বার্তা।
৩৫০ কেজি বিস্ফোরক
নিয়ে প্রথম এমন হামলা
অরুণ রায় (প্রাক্তন মেজর জেনারেল)

স্থানীয় লোকজনের সঙ্গে যোগসাজশ না থাকলে এবং পাকিস্তান সমস্তরকম রসদ নিয়ে সরাসরি যুক্ত না থাকলে এমন ভয়ঙ্কর জঙ্গি হামলা চালানো কি সম্ভব? এমন বিরাট বিস্ফোরণ যার অভিঘাত ৪০ কিলোমিটার ছাড়িয়েছে এবং তারপর কিছু বুঝে ওঠার আগেই জওয়ানদের ঘিরে ধরে ঝাঁকে ঝাঁকে গুলি, এককথায় এর আগে স্বাধীন ভারতে দেখা যায়নি। আমার একটাই কথা, কাশ্মীরের স্থানীয় মানুষের একটি বিশাল অংশকে পাকিস্তানের মদতপুষ্ট জয়েশ জঙ্গি গোষ্ঠী এক্ষেত্রে পাশে পেয়ে গিয়েছে।
বিশদ

কাশ্মীরে জঙ্গি হানায় হত ৪২ জওয়ান
বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে সিআরপিএফ কনভয়ে হামলা জয়েশ জঙ্গিদের, গুলিবৃষ্টি

শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি: উরির ভয়ঙ্কর জঙ্গি হামলার স্মৃতি ফিরিয়ে আরও একবার রক্তে ভাসল কাশ্মীরের মাটি। বৃহস্পতিবার দুপুর ২টা ১৫ মিনিটে পুলওয়ামা জেলার জম্মু-কাশ্মীর জাতীয় সড়কে ঘটে গেল উপত্যকার ইতিহাসের সবথেকে ভয়াবহ জঙ্গি হামলা। অনেকটা আইএস গোষ্ঠীর কায়দায় জওয়ানদের কনভয়ে ৩৫০ কেজি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ঢুকে পড়ল এক আত্মঘাতী জয়েশ-ই-মহম্মদ জঙ্গি। বিস্ফোরণের তীব্রতায় ৪০ কিলোমিটার দূর পর্যন্ত কেঁপে ওঠে। ছিন্নভিন্ন হয়ে যায় জওয়ানদের দেহ। সেই হতচকিত অবস্থার মধ্যেই কনভয়ের অন্য গাড়িগুলিকে ঘিরে ধরে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা। এই জোড়া হামলায় ৪২ জন জওয়ান শহিদ হয়েছেন বলে খবর। নিহতদের মধ্যে রয়েছেন বাংলার জওয়ান বাবলা সাঁতরাও। জখম ৪০ ছাড়িয়েছে।
বিশদ

পুলওয়ামা হামলা
আগাম সতর্কতা সত্ত্বেও ঢিলেঢালা
সুরক্ষা ব্যবস্থার সুযোগ নেয় জঙ্গিরা

 শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি: জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলার শোকপ্রকাশের মধ্যেই ঘটনার দায় নিয়ে উঠল একাধিক প্রশ্ন। এত বড় একটি হামলা হতে চলেছে, অথচ কারও কাছে কোনও খবর কেন ছিল না? গোয়েন্দারা সম্পূর্ণ ব্যর্থ? টানা তুষারপাতের পর রাস্তা খুললেও কেন নজরদারিতে এত ঢিল দেওয়া হয়েছিল?
বিশদ

মুলায়মের মোদি-প্রশস্তি নিয়ে তীব্র
প্রতিক্রিয়ার ঝড় রাজনৈতিক মহলে

লখনউ ও পাটনা, ১৪ ফেব্রুয়ারি: লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছিলেন সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদব। জানিয়েছিলেন, মোদিকেই ফের প্রধানমন্ত্রী পদে দেখার ইচ্ছা রয়েছে তাঁর। এর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই দলমত নির্বিশেষে মিশ্র প্রতিক্রিয়া দিলেন বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যরা।
বিশদ

নির্বাচনের আগেই পাকিস্তানকে
পাল্টা মারের চাপ মোদির উপর

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: লোকসভা ভোটের ঠিক প্রাক্কালে শ্রীনগর থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে সিআরপিএফের কনভয়ের উপর আজ যে আক্রমণ হয়েছে তা সাম্প্রতিককালের সবথেকে ভয়ঙ্কর হামলা। এমনকী উরির সেনা শিবিরে হামলাকেও ছাপিয়ে গিয়েছে আজকের ঘটনা।
বিশদ

বিজেপি ও আরএসএসের বিদ্বেষ
ভালোবাসা দিয়ে জয় করব: রাহুল

 আজমির, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): সামনেই লোকসভা নির্বাচন। বিভিন্ন দলের নেতা-নেত্রীদের পারস্পরিক আক্রমণে ক্রমেই চড়ছে রাজনীতির পারদ। বৃহস্পতিবার রাজস্থানের আজমিরে কংগ্রেস সেবা দলের সভায় যোগ দিয়ে বিজেপি ও আরএসএসকে একহাত নেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

দ্বিতীয় দিনে পড়ল পুদুচেরির মুখ্যমন্ত্রীর
নারায়নস্বামীর ধর্না, ঘুমোলেন ফুটপাথে

 পুদুচেরি, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): দ্বিতীয় দিনে পড়ল পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামীর ধর্না। বুধবার থেকে কালো পোশাকে লেফটেন্যান্ট গভর্নরের সরকারি বাসভবন রাজ নিবাসের সামনে ক্যাবিনেট মন্ত্রী ও দলীয় বিধায়কদের নিয়ে ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী।
বিশদ

 ক্ষমতা থাকলে পশ্চিমবঙ্গে জিতে
দেখান, মোদিকে চ্যালেঞ্জ  মমতার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: লোকসভা ভোটে মোদির বিরুদ্ধে মুখ জনতা। আজ একথা জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে মোদি-অমিত শাহ জুটিকে চ্যালেঞ্জ ছুঁড়ে বললেন, ক্ষমতা থাকলে বাংলায় একটি আসনেও জিতে দেখাক বিজেপি। এখন যে দু’টি আসন আছে, তাও এবার পাবে না। বাংলায় এবার ওরা বিগ জিরো।
বিশদ

প্রেমদিবসে ‘ভাই’ রাহুলকে চুমু,
‘উপহার’ দলেরই মহিলা কর্মীর

 ধরমপুর (গুজরাত), ১৪ ফেব্রুয়ারি: মহিলা ভক্তের নিরিখে রাজনীতিকদের মধ্যে এক নম্বরে তিনি। দেশের ‘মোস্ট এলিজিবল ব্যাচেলার’ নামেও ডাকা হয় তাঁকে। তিনি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলকে নিয়ে মহিলা মহলে উন্মাদনা ঠিক কতটা, বৃহস্পতিবার প্রেম দিবসে তা আরও একবার প্রমাণিত হল।
বিশদ

যোগীর ঘরে অশান্তি, পদত্যাগের হুমকি উত্তরপ্রদেশের মন্ত্রীর

 লখনউ, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): যোগীর ঘরেও এবার অশান্তির ছায়া! সুপারিশ না মানার প্রশ্নে ক্ষোভ প্রকাশ করে পদত্যাগ করার হুমকি দিলেন উত্তরপ্রদেশের অনগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তরের মন্ত্রী ওমপ্রকাশ রাজভর।
বিশদ

৮৬তম জন্মদিনে মধুবালাকে গুগলের শ্রদ্ধা

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে দিল্লিতে জন্ম হয় মুমতাজ বেগম দেহলভি ওরফে মধুবালার।
বিশদ

লোকসভা ভোটের কথা মাথায় রেখে
পিএফের সুদের হার সম্ভবত
অপরিবর্তিতই রাখা হচ্ছে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে এবার সম্ভবত অপরিবর্তিতই রেখে দেওয়া হচ্ছে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সুদের হার। ২০১৭-১৮ আর্থিক বছরে ইপিএফে ৮.৫৫ শতাংশ সুদের হার ঘোষণা করেছিল কেন্দ্র।
বিশদ

রেলে ১ লক্ষ ৩০ হাজার পদে নিয়োগের বিজ্ঞপ্তি শীঘ্রই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলের প্রায় ১ লক্ষ ৩০ হাজার শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হচ্ছে শীঘ্রই। সম্প্রতি রেলমন্ত্রী পীযূষ গোয়েল ঘোষণা করেছিলেন, আগামী দু’ বছরের মধ্যে রেলে আরও প্রায় ২ লক্ষ ৩০ হাজার নিয়োগ হবে। প্রথম পর্যায়ে নিয়োগ হবে মোট ১ লক্ষ ৩১ হাজার ৪২৮টি পদে।
বিশদ

টাকা ফেরত নিয়ে ঋণ
পুনরুদ্ধারের কৃতিত্ব নিন
প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ট্যুইট মালিয়ার

 লন্ডন, ১৪ ফেব্রুয়ারি: প্রত্যর্পণের খাঁড়া মাথায় নিয়ে এবার ফের প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ট্যুইট বিজয় মালিয়ার। কিংফিশার কর্তার বক্তব্য, ঋণের টাকা ফেরানোর যে প্রস্তাব তিনি রেখেছেন, ব্যাঙ্কগুলিতে তা গ্রহণ করার নির্দেশ দিন নরেন্দ্র মোদি। এর ফলে জনগণের টাকা ব্যাঙ্কে ফিরিয়ে আনার কৃতিত্বও দাবি করতে পারবেন প্রধানমন্ত্রী।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। ...

বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM