Bartaman Patrika
দেশ
 

কংগ্রেস নয়, সস্তায়
রাফাল চুক্তি বিজেপির
ক্যাগ রিপোর্টে স্বস্তি মোদির, তোপ রাহুলের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: রাফাল নিয়ে লাগাতার বিরোধীদের আক্রমণ ও একের পর এক গোপন তথ্য ফাঁসের জেরে রীতিমতো কোণঠাসা মোদি সরকারের জন্য স্বস্তির বার্তা নিয়ে এল ক্যাগ রিপোর্ট। ষষ্ঠদশ লোকসভার সর্বশেষ অধিবেশনের শেষ দিনে রাফাল নিয়ে চলা প্রবল রাজনৈতিক বিতর্কের মধ্যেই আজ ক্যাগ রিপোর্ট পেশ করা হয় সংসদে। ওই রিপোর্টে বলা হয়েছে, ইউপিএ আমলে যে মূল্যে ১২৬টি এয়ারক্র্যাফট ক্রয়ের চুক্তি চূড়ান্ত করা হয়েছিল, নরেন্দ্র মোদি সরকারের আমলে সংশোধিত চুক্তিতে ৩৬টি এয়ারক্র্যাফট ক্রয়ের ক্ষেত্রে সেই তুলনায় ২.৮৬ শতাংশ সস্তা দরে রাফাল চুক্তি সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, ইউপিএ সরকারের তুলনায় মোদি সরকার ৯ শতাংশ কম দরে রাফাল এয়ারক্র্যাফট কিনছে, এই দাবি করে এসেছে এতদিন কেন্দ্র। আজ ক্যাগ রিপোর্ট সেই দাবিকে অবশ্য নস্যাৎ করা হয়েছে। বলা হয়েছে, রাফালের বেসিক প্রাইস উভয় পক্ষের একই রয়েছে। কিন্তু ফ্লাইঅ্যাওয়ে কন্ডিশনের যুদ্ধবিমান (অর্থাৎ যন্ত্রাংশ নয়, সম্পূর্ণ উড়তে সক্ষম) যে দরে মোদি সরকার চূড়ান্ত করেছে সেটি ইউপিএ সরকারের তুলনায় সস্তা। পাশাপাশি, এনডিএর কিছু কিছু সিদ্ধান্তের সমালোচনাও করা হয়েছে ক্যাগ রিপোর্টে।
ক্যাগ রিপোর্টে বলা হচ্ছে, ফ্রান্সের এমন কয়েকটি শর্ত ভারত সরকার মেনে নিয়েছে যেগুলি অগ্রাহ্য করা হলে এই দাম আরও কমে যেত। সামগ্রিক রাফাল চুক্তির মধ্যে ১৪টি আইটেমের মধ্যে বেসিক এয়ারক্র্যাফট সহ তিনটি আইটেমের সমান দাম ধার্য হয়েছে। অর্থাৎ দুই সরকারের আমলেই একই মূল্য। একইভাবে চুক্তির স্বাক্ষরিত হওয়ার পর সাতদিনের মধ্যে এয়ারক্র্যাফট ডেলিভারি হবে, সেই সময়সীমাও প্রায় এক। এনডিএ আমলের চুক্তিতে যে বিষয়টি নিয়ে ক্যাগ প্রশ্ন তুলেছে সেটি হল ফ্রান্স সরকার পেমেন্টের ক্ষেত্রে লেটার অব কমফর্টে রাজি হয়েছে। কিন্তু সার্বভৌম গ্যারান্টি শর্তে রাজি হয়নি। যদিও ওই শর্তে রাজি হলে তুলনামূলকভাবে অনেক বেশি আর্থিক নিরাপত্তা নিশ্চিত হত। ২০০৭ সালে রাফাল ক্রয়ের সময় একটি সেফগার্ড গ্যারান্টি ক্লজ ছিল। সেটি ২০১৬-এর চুক্তিতে নেই। ক্যাগ রিপোর্টকে হাতিয়ার করে অবশ্য রাজনৈতিক লড়াই কমেনি। বরং আরও তীব্র হয়েছে। আজ অর্থমন্ত্রী অরুণ জেটলি থেকে আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ বলেছেন, কংগ্রেস সভাপতির লাগাতার মিথ্যাচার এবার সম্ভবত খতম হবে। কারণ ক্যাগ রিপোর্টেই স্পষ্ট, মোদি সরকার অনেক সস্তায় ৩৬টি রাফাল কিনেছে। আসলে ডিফেন্স ডিলে কমিশন নেই, এটা কংগ্রেস ভাবতেই পারে না।
অন্যদিকে, পাল্টা রাহুল গান্ধী বলেছেন, আগে মোদি সরকার জবাব দিক গোটা রাফাল ক্রয় প্রক্রিয়ায় প্রত্যক্ষভাবে যুক্ত বায়ুসেনার তিনজন উচ্চপর্যায়ের অফিসার কেন স্পষ্ট নোট লিখে বেশ কয়েকটি চুক্তির শর্তে আপত্তি তুলেছিলেন? রাহুল আজ তথ্যপ্রমাণের নোট দেখিয়ে বলেন, এই তিন অফিসার বলেছিলেন, চুক্তিতে কয়েকটি শর্ত মানা হচ্ছে কেন? ভারতের স্বার্থে নয় ওগুলি। রাহুল বলেন, বায়ুসেনার অফিসারদের আপত্তি সত্ত্বেও কেন অগ্রসর হয়েছে সরকার? কার স্বার্থে? অনিল আম্বানির? তবে শেষ দিনে ক্যাগ রিপোর্ট পেশ করার ফলে রাফাল নিয়ে লোকসভার অন্দরের লড়াই সমাপ্ত হয়ে গেল। এবার লড়াই ভোটের ময়দানে।

14th  February, 2019
দেড় কেজির বেশি নয় প্রথম ও
দ্বিতীয় শ্রেণীর স্কুলব্যাগের ওজন
নির্দেশিকা জারি মেঘালয় সরকারের

শিলং, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): পড়ুয়াদের স্কুলব্যাগের ওজন বেঁধে দিল মেঘালয় সরকার। কেন্দ্রের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের গাইড লাইন মেনে প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত স্কুলব্যাগের ওজন কত হবে, তা স্পষ্ট করে দেওয়া হয়েছে রাজ্য স্কুল দপ্তরের এক নির্দেশিকায়।
বিশদ

14th  February, 2019
বিশ্বাসঘাতকতা করেছেন, মোদির
ভাঁওতাবাজি আর চলবে না: সোনিয়া

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: জনমতের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন মোদি। আজ এই মন্তব্য করলেন সোনিয়া গান্ধী। দলের বৈঠক তিনি বলেন, গোটা বিশ্ব বুঝে গিয়েছে ২০১৪ সালে মানুষ ঠকিয়েছেন মোদি। তবে ভোটাররা আর ভুল করবে না। আমরাই জিতব।
বিশদ

14th  February, 2019
স্বামী রবার্টের ইডি জেরা নিয়ে মাথা ঘামাতে
নারাজ, দলীয় কাজেই মন দিচ্ছেন প্রিয়াঙ্কা

 লখনউ, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): রাজস্থানের বিকানিরে একটি জমি কেলেঙ্কারির ঘটনায় গতকালের পর বুধবারও রবার্ট ওয়াধেরাকে জেরা করে ইডি। কিন্তু তা নিয়ে মাথা ঘামাতে নারাজ তাঁর স্ত্রী তথা কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

14th  February, 2019
কাশ্মীরে স্কুলের ভিতরে বিস্ফোরণ, জখম ১২ পড়ুয়া

 শ্রীনগর, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার দুপুরে জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় ক্লাস চলাকালীন একটি বেসরকারি স্কুলে ভয়াবহ বিস্ফোরণ। বিস্ফোরণে দশম শ্রেণীর ১২ জন পড়ুয়া জখম হয়েছে বলে পুলিস জানিয়েছে।
বিশদ

14th  February, 2019
মহাজোটকে কটাক্ষ করে বিদায়ী ভাষণে নিরঙ্কুশ
গরিষ্ঠ শক্তিশালী সরকারের পক্ষে সওয়াল মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: শুধু দেশে নয়, বিদেশেও যে কোনও সরকার সম্মান পায় যদি সেই সরকার শক্তিশালী হয়। ভারত দুনিয়াজুড়ে বিগত পাঁচ বছরে সবথেকে বেশি সম্মান পেয়েছে কারণ দেশের কেন্দ্রীয় সরকারের কাছে নিরঙ্কুশ গরিষ্ঠতা ছিল।
বিশদ

14th  February, 2019
লোকসভায় পাশ চিটফান্ড বিল

 নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: চিটফান্ড প্রকল্পগুলির প্রতারণা থেকে সাধারণ মানুষকে রক্ষা করার লক্ষ্যে বুধবার বিল পাশ হল লোকসভায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, নিয়ম কানুন তৈরির ক্ষেত্রে যাতে কোনও ফাঁকফোকর না থাকে, তা নিশ্চিত করবে সরকার।
বিশদ

14th  February, 2019
আপনি আবার প্রধানমন্ত্রী
হোন, মন্তব্য মুলায়মের

 নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): লোকসভা নির্বাচনের আগে সংসদের অধিবেশনের শেষ দিনে প্রশংসায় ভেসে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর মোদিভক্ত কোনও বিজেপি সাংসদ বা মন্ত্রীর কাছ থেকে এই প্রশংসা ভেসে আসেনি। 
বিশদ

14th  February, 2019
প্যাসেঞ্জার ট্রেনের গতি বাড়াতে উদ্যোগী রেলমন্ত্রক, জানালেন মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: লক্ষ্য প্রতি ঘণ্টায় গতি বৃদ্ধি। আর তা মাথায় রেখেই এবার প্যাসেঞ্জার ট্রেনের জায়গা নিচ্ছে ‘মেমু’ (মেন লাইন মাল্টিপল ইউনিটস) এবং ‘ডেমু’ (ডিজেল ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেন। আজ লোকসভায় এই সংক্রান্ত এক প্রশ্নের লিখিত জবাবে এ কথা জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

14th  February, 2019
প্রিয়াঙ্কার প্রশংসায়
মুলায়মের ছোট পুত্রবধূ

লখনউ, ১৩ ফেব্রুয়ারি: এবার প্রিয়াঙ্কা গান্ধীর প্রশংসায় সমাজবাদী পার্টির প্রাক্তন প্রধান মুলায়ম সিং যাদবের ছোট পুত্রবধূ অপর্ণা যাদব। তাঁর মতে, উত্তরপ্রদেশে বিজেপিকে পরাজিত করতে হলে সমাজবাদী পার্টি ও কংগ্রেসের মধ্যে জোট হওয়া উচিত।
বিশদ

14th  February, 2019
নাগরিকত্ব এবং তিন তালাক বিল পাস না হয়েই অনির্দিষ্টকালের জন্য মূলতুবি হল রাজ্যসভার অধিবেশন

 নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বিরোধীদের প্রবল বিক্ষোভের মধ্যেই বুধবার সংসদের বাজেট অধিবেশন শেষ হল। মোদির সরকার অনেক চেষ্টা করেও নাগরিকত্ব সংশোধনী বিল এবং তিন তালাক বিল রাজ্যসভায় পাস করতে ব্যর্থ হল। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের মেয়াদ শেষে সামনেই লোকসভার নির্বাচন।
বিশদ

14th  February, 2019
  রাজ্যসভায় পেশ হল না সিপিএ বিল, আইএমএ’র নৈতিক জয় বলে দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল, সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী পার্টির সম্মিলিত প্রতিবাদে রাজ্যসভায় পাশ হল না প্রস্তাবিত নয়া কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট (সিপিএ) বিল।
বিশদ

14th  February, 2019
  ১৪ জন ছাত্রের নামে দেশদ্রোহিতার মামলা, আলিগড় বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা বাড়ল

 আলিগড় (উত্তরপ্রদেশ), ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): এবিভিপির সদস্যদের সঙ্গে মত বিরোধের জের। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে। র্যা ফ হাজির থাকার পাশাপাশি দু’দিনের জন্য ওই এলাকার ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে।
বিশদ

14th  February, 2019
পুলিসের কাছে সস্ত্রীক আত্মসমর্পণ
মাওবাদী কেন্দ্রীয় কমিটির নেতার

 রায়পুর ও হায়দরাবাদ, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): পুলিসের কাছে সস্ত্রীক আত্মসমর্পণ করলেন মাওবাদী কেন্দ্রীয় কমিটির এক সদস্য। স্ত্রীকে সঙ্গে নিয়ে বুধবার তেলেঙ্গানার ডিজি এম মহেন্দর রেড্ডির কাছে আত্মসমর্পণ করেন সুধাকর। ডিজি জানিয়েছেন, সংগঠনের ‘ভুল পদ্ধতি’তে বীতশ্রদ্ধ হয়েই আত্মসমর্পন করার সিদ্ধান্ত নেন তাঁরা।
বিশদ

14th  February, 2019
রাফাল চুক্তি নিয়ে ‘মহাঝুটবন্ধন’ ফাঁস হয়েছে
ক্যাগের রিপোর্টে, বিরোধীদের তোপ জেটলির

নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: রাফাল চুক্তি নিয়ে ক্যাগ রিপোর্ট সংসদে পেশ হওয়ার পর কংগ্রেস ও বাকি বিরোধীদের আক্রমণ করলেন অরুণ জেটলি। মহাজোটবন্ধনকে আক্রমণ করে তাঁর ট্যুইট, রিপোর্টে ‘মহাঝুটবন্ধন’ ফাঁস হয়ে গিয়েছে। সর্বদা সত্যের জয় হয়, এই রিপোর্ট সেই অনুশাসন বাণীকেই ফের প্রতিষ্ঠা করল।
বিশদ

14th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর দু’দিন মাধ্যমিক পরীক্ষা শুরু হতেই হোয়াটসঅ্যাপে বেরিয়ে গেল প্রশ্নপত্র। তারপর ৭২ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও তথ্যপ্রমাণ হাতড়ে বেড়াচ্ছে পুলিস। শোনা গিয়েছে, ...

বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM