Bartaman Patrika
দেশ
 

  হাজির হলেও মমতা আসার আগে কেজরিওয়ালের ধর্না মঞ্চ ছাড়লেন ইয়েচুরি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: মোদি বিরোধী মঞ্চের মধ্যমণি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এড়িয়েই মহাজোটে থাকতে চায় সিপিএম। আজ এখানে যন্তরমন্তরে অবিজেপি দলগুলির যৌথ সমাবেশ মঞ্চে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির উপস্থিতিকে কেন্দ্র করে এই জল্পনাই তীব্র হয়েছে জাতীয় রাজনীতিতে। তবে শুধু সীতারাম ইয়েচুরিই নন, মঞ্চে শামিল হয়েছিলেন সিপিআইয়ের রাজ্যসভার সদস্য ডি রাজাও। যদিও মমতা আসার অনেক আগেই মঞ্চ ছাড়েন তাঁরা।
সিপিএম সূত্রে জানা গিয়েছে, আজ সকালেই সীতারাম ইয়েচুরির কাছে ফোন আসে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। সেইসময় অবশ্য কেজরিওয়ালকে নির্দিষ্ট করে কিছু জানাননি সিপিএমের সাধারণ সম্পাদক। বদলে তিনি দিল্লির মুখ্যমন্ত্রীকে শর্ত দেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক মঞ্চ শেয়ার করা তাঁর পক্ষে সম্ভব নয়। তিনি যদি সমাবেশ মঞ্চে যানও, তাহলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের আসার আগেই তিনি ধর্না মঞ্চ ছেড়ে যাবেন। জানা গিয়েছে, সেই শর্তে রাজিও হন অরবিন্দ কেজরিওয়াল।
মনে করা হচ্ছে, এর ফলে সিপিএমের বিরুদ্ধে দ্বিচারী ভূমিকা নেওয়ার অভিযোগ আরও জোরদার হবে। কারণ গতকালই সংসদ ভবনে এক সাংবাদিক সম্মেলনে আজকের এই মোদি বিরোধী ধর্না অবস্থান কর্মসূচি নিয়ে সিপিএমের এমপি মহম্মদ সেলিমকে প্রশ্ন করা হয়েছিল। কিন্তু তিনি এহেন কোনও কর্মসূচির কথাই অস্বীকার করেছিলেন। একইসঙ্গে সিপিএমের পক্ষ থেকে এও আভাস দেওয়া হয়েছিল, এরকম কোনও বিক্ষোভ ধর্নায় যোগ দেওয়া তাদের দলীয় নীতিরই পরিপন্থী। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, শুধুমাত্র জাতীয় রাজনীতিতে নিজেদের অস্তিত্ব বিপন্ন হচ্ছে বুঝতে পেরেই কি মোদি বিরোধী যৌথ মঞ্চের সম্মিলিত ধর্না নিয়ে এই অবস্থান নিচ্ছে সিপিএম?

14th  February, 2019
অগুস্তা ওয়েস্টল্যান্ড: ক্রিশ্চিয়ান মিচেলের জামিনের আবেদনের শুনানি স্থগিত

নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বহুকোটি টাকার অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার দুর্নীতিতে অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিচেলের জামিনের আবেদন নিয়ে শুনানি বুধবার স্থগিত রাখল আদালত। মামলার পরবর্তী শুনানি ১৬ ফেব্রুয়ারি। 
বিশদ

14th  February, 2019
মুলতুবি প্রশ্নোত্তর পর্ব
অখিলেশ যাদবকে বিমানবন্দরে আটকে দেওয়ার অভিযোগে বিধানসভায় শোরগোল বিরোধীদের

  লখনউ, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): এলাহাবাদে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময় লখনউ বিমানবন্দরে তাঁকে আটকে দেওয়া হয় বলে মঙ্গলবার অভিযোগ করেছিলেন অখিলেশ যাদব। এই ইস্যুতে বুধবার ঝড় উঠল উত্তরপ্রদেশ বিধানসভায়। ভেস্তে গেল প্রশ্নোত্তর পর্ব।
বিশদ

14th  February, 2019
 ১২ জন ছাত্রের নামে দেশদ্রোহিতার মামলা, আলিগড় বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা বাড়ল

 আলিগড় (উত্তরপ্রদেশ), ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): এবিভিপির সদস্যদের সঙ্গে মত বিরোধের জের। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে। র্যা ফ হাজির থাকার পাশাপাশি দু’দিনের জন্য ওই এলাকার ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে।
বিশদ

14th  February, 2019
  রাফাল ইস্যুতে ক্যাগের রিপোর্ট মানতে নারাজ মায়াবতী

 লখনউ, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বিতর্কিত রাফাল চুক্তি নিয়ে রাজ্যসভায় রিপোর্ট পেশ করেছে ক্যাগ। বুধবার বাজেট অধিবেশনের শেষদিনে পেশ হওয়া ক্যাগের এই রিপোর্ট মানতে নারাজ বহুজন সমাজ পার্টি সুপ্রিমো মায়াবতী। ক্যাগের এই রিপোর্টটি অসম্পূর্ণ এবং পুরোপুরি সঠিক নয় বলে জানান তিনি।
বিশদ

14th  February, 2019
 অবস্থান বদলে বিজেপির সঙ্গে জোট করে
লোকসভা ভোটে লড়তে পারে এডিএমকে

 তামিলনাড়ু, ১৩ ফেব্রুয়ারি: বিজেপির সঙ্গে জোট করে শেষ পর্যন্ত লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে এআইএডিএমকে। সূত্রের খবর, বিজেপির সঙ্গে জোট করা নিয়ে এখনও দ্বিধায় রয়েছে তামিলনাড়ুর শাসক দল। আর এই জোট গড়া নিয়ে সমানে দৌত্য চালিয়ে যাচ্ছেন বিজেপি সভাপতি অমিত শাহ।
বিশদ

14th  February, 2019
সংসদে পাশ মোদি সরকারের অন্তর্বর্তী বাজেট

 নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার সংসদের শেষ অধিবেশনে পাশ হয়ে গেল মোদি সরকারের ২০১৯-২০২০ সালের অন্তর্বর্তী বাজেট। সেই সঙ্গে পাশ করিয়ে নেওয়া হয়েছে আর্থিক খরচ সংক্রান্ত ‘অ্যাপ্রোপ্রিয়েশন বিল’।
বিশদ

14th  February, 2019
  রাফাল চুক্তি নিয়ে রিপোর্টে মতবিরোধের প্রসঙ্গ ওড়ালেন কমিটির চেয়ারম্যান

 নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: রাফাল চুক্তির কয়েকটি বিষয় নিয়ে আপত্তি জানানো হলেও তা নিয়ে রিপোর্টে মতবিরোধের কিছু নেই। মিডিয়ার রিপোর্টের প্রেক্ষিতে এই প্রথম মুখ খুলে এই মন্তব্য করেছেন রাফাল চুক্তির ক্ষেত্রে ভারতের হয়ে তিন সদস্যের মধ্যস্থতাকারী দলের (আইএনটি) চেয়ারম্যান এয়ার মার্শাল আর কে এস ভাদুরিয়া।
বিশদ

14th  February, 2019
  অডিও ক্লিপ বিতর্ক: নিজেকে ধর্ষিতার সঙ্গে তুলনা কর্ণাটক স্পিকারের

 বেঙ্গালুরু, ১২ ফেব্রুয়ারি (পিটিআই): অডিও ক্লিপে নাম জড়ানোয় নিজেকে ‘ধর্ষিতা’র সঙ্গে তুলনা করলেন কর্ণাটক বিধানসভার স্পিকার রমেশ কুমার। গত শুক্রবার অডিও ক্লিপ প্রকাশ করে বিজেপির বিরুদ্ধে সরকার ফেলার চেষ্টার অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী।
বিশদ

14th  February, 2019
 গুজ্জরদের বিক্ষোভের মধ্যেই পাঁচ শতাংশ সংরক্ষণের বিল আনল রাজস্থান সরকার

জয়পুর, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): চাকরি এবং শিক্ষাক্ষেত্রে পাঁচ শতাংশ সংরক্ষণের দাবি তুলে বিক্ষোভ দেখাচ্ছে গুজ্জর সম্প্রদায়। সেই বিক্ষোভ সামাল দিতে বুধবার নয়া বিল আনল রাজস্থান সরকার।
বিশদ

14th  February, 2019
কুম্ভে ডুব দিলেন অমিত শাহ

 প্রয়াগরাজ, ১৩ ফেব্রুয়ারি: বুধবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সঙ্গে নিয়ে কুম্ভে ডুব দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। গঙ্গা, যুমনা এবং সরস্বতীর সঙ্গমস্থলে পুজো করলেন তিনি। পরে ত্রিবেণী ঘাটে আরতিও করেন।
বিশদ

14th  February, 2019
রাফাল: বিদেশি সংস্থার হয়ে লবিস্টের মতো কাজ
করছেন রাহুল, কংগ্রেস সভাপতিকে খোঁচা বিজেপির

নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি (পিটিআই): প্রতিরক্ষা সামগ্রী সরবরাহের জন্য দেশি না বিদেশি সংস্থা ভালো, সেই বিতর্ক তুলে মঙ্গলবার রাফাল নিয়ে কংগ্রেসের আক্রমণের পাল্টা দিল বিজেপি। এদিন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে বিদেশি সংস্থার ‘লবিস্ট’ হিসেবে কাজ করার অভিযোগ তুললেন বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

13th  February, 2019
দিনভর এজলাসে বসে থাকুন,
নাগেশ্বরকে সাজা সুপ্রিম কোর্টের

অফিসার বদলি করে শীর্ষ আদালতের অবমাননা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি: সিবিআইকে নজিরবিহীন ধাক্কা দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ প্রাক্তন ভারপ্রাপ্ত সিবিআই ডিরেক্টর নাগেশ্বর রাওকে চরম ভর্ৎসনা করে আদালত অবমাননার দায়ে ১ লক্ষ টাকা জরিমানা ধার্য করেছে শীর্ষ আদালত। তবে শুধুমাত্র এক লক্ষ টাকা জরিমানা করে চরম বিব্রত করাই নয়, একসময় প্রধান বিচারপতি নাগেশ্বর রাওকে লক্ষ্য করে বলেন, যান, কোর্টরুমের ওই একেবারে কোণে গিয়ে বসে থাকুন।
বিশদ

13th  February, 2019
দিল্লির হোটেলে বিধ্বংসী আগুন,
বাঁচতে ঝাঁপ, মৃত শিশু সহ ১৭

নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি (পিটিআই): মঙ্গলবার ভোররাতের আগুন প্রাণ কেড়ে নিল ১৭ জনের। ভোর তখন সাড়ে তিনটে। দিল্লির গুরুদ্বার রোডের চারতলা অর্পিত প্যালেস হোটেলের ভিতর তিনতলায় লাগল আগুন। দাউদাউ করে ছড়িয়ে পড়ল সেই আগুন। প্রতিটি ঘরে তখন ঘুমোচ্ছিলেন আবাসিকরা।
বিশদ

13th  February, 2019
ঘন ধোঁয়ায় চারিদিক ঢেকে গিয়েছিল,
জানালেন কেরলের বাসিন্দা সোমশেখর

নয়াদিল্লি, ১২ ফেব্রুয়ারি (পিটিআই): ভোর রাতের কথা ভাবলেই মঙ্গলবার বিকেলেও যেন আতঙ্কে আঁতকে উঠছিলেন সোমশেখর। গাজিয়াবাদে একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে কেরলের এর্নাকুলাম থেকে তাঁরা ১৩ জন এসেছিলেন। হোটেলের চারটি ঘর তাঁরা ভাড়া নিয়েছিলেন।
বিশদ

13th  February, 2019

Pages: 12345

একনজরে
  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। ...

  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM