Bartaman Patrika
দেশ
 

উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে বিষমদ
কাণ্ডে এক লাফে মৃতের সংখ্যা বেড়ে ৭০
সাসপেন্ড এক আবগারি ইন্সপেক্টর সহ তিন কনস্টেবল

হরিদ্বার ও সাহারানপুর, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডে বিষমদের জেরে মৃত্যুমিছিল অব্যাহত। বৃহস্পতিবার রাত থেকে শনিবার পর্যন্ত বিষমদ কাণ্ডে ৭০ জনের মৃত্যু হয়েছে। উত্তরাখণ্ডের বালুপুর এবং তার সংলগ্ন আর একটি জেলায় ২৪ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশের সাহারানপুর জেলায় বিষমদ পান করে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬। বৃহস্পতিবার রাতে নিকটবর্তী বালুপুর থেকে বিষমদ পান করে সাহারানপুরের বাড়িতে ফেরার পরই তাঁরা একে একে অসুস্থ হয়ে পড়েন। তারপর মারা যান।
এদিকে, উত্তরপ্রদেশের কুশিনগরেও বিষমদের জেরে মৃতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। তার মধ্যে শনিবার চিকিৎসা চলাকালীন একজনের মৃত্যু হয়। এছাড়া শুক্রবার রাতে মিশরৌলি গ্রামের এক বাসিন্দা এবং বেদুপুর গ্রামের পাঁচ বাসিন্দাও চিকিৎসা চলাকালীন মারা যান।
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মৃতদের পরিবার প্রতি ২ লক্ষ টাকা এবং হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিদের জন্য ৫০ হাজার টাকা করে সাহায্য ঘোষণা করেছেন। এমনকী কুশিনগর এবং সাহারানপুরের ঘটনায় জেলা আবগারি বিভাগের অফিসারদের বিরুদ্ধেও তিনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। খবর মিলেছে, মুখ্যমন্ত্রীর নির্দেশমতো আবগারি ইন্সপেক্টর, দুই হেড কনস্টেবল এবং আরও দুই কনস্টেবলকে সাসপেন্ড করা হয়েছে। এছাড়াও সেভরাহি থানার এসএইচও তারিয়া সুজানকে পুলিস লাইনে বদলি করা হয়েছে।
সরকারি সূত্রে খবর, শুধুমাত্র সাহারানপুর জেলায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। আরও ১১ জনকে চিকিৎসার জন্য সাহারানপুর থেকে মিরাটে পাঠানো হয়েছিল। শনিবার তাঁরা হাসপাতালে মারা যান। এছাড়াও শুক্রবার হাসপাতালে আরও বেশ কয়েকজনের মৃত্যু হয়। তাঁদের মৃত্যুও বিষমদের জেরেই হয়েছে কি না, তা জানতে মৃতদেহগুলির ভিসেরা পরীক্ষা করা হবে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।
ইতিমধ্যে বিষমদে রাশ টানতে প্রশাসনিক তরফেও জোর তৎপরতা শুরু হয়ে গিয়েছে। জেলার বিভিন্ন জায়গায় আবগারি বিভাগ ও পুলিসের তরফে তল্লাশি চালানো হয়। কুশিনগরের পুলিস সুপার আর এন মিশ্রা বলেন, এখনও পর্যন্ত পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে।

10th  February, 2019
 ভুল অপারেশন করার অভিযোগ ওড়িশার হাসপাতালের বিরুদ্ধে

ভুবনেশ্বর, ১০ ফেব্রুয়ারি: ঘা হয়েছিল বাঁ পায়ে। সব দেখেশুনে চিকিৎসক ডান পায়ে অপারেশন করলেন। ফলে বাড়ি ফিরে অবস্থার আরও অবনতি হল ওড়িশার কেওনঝাড় জেলার এক দলিত মহিলার। ভুবনেশ্বর থেকে ২২০ কিলোমিটার দূরের খাবিল গ্রামের বাসিন্দা মিতারানি জেনা দু’দিন আগে বাঁ পায়ে ঘা নিয়ে আনন্দপুর সাব-ডিভিশনাল হাসপাতালে যান।
বিশদ

11th  February, 2019
 কেন্দ্রের সমালোচনা করায় ভাষণ থামিয়ে দেওয়ার প্রতিবাদে সরব অমল পালেকর

মুম্বই, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): কেন দু’জন প্রবীণ শিল্পীর রেকোট্রোস্পেকটিভ বন্ধ করে দেওয়া হল? শুধুমাত্র এই প্রশ্ন তোলায় গত শুক্রবার বর্ষীয়ান অভিনেতা, পরিচালক এবং চিত্রকর অমল পালেকরের ভাষণ থামিয়ে দেন জাতীয় মর্ডান আর্ট গ্যালারির সদস্যরা। রবিবার সেই ইস্যুতে জাতীয় মর্ডান আর্ট গ্যালারির সমালোচনায় সরব হলেন প্রবীণ অভিনেতা।
বিশদ

11th  February, 2019
৩ লক্ষ ৭৯ হাজারের বেশি নতুন চাকরি কেন্দ্রের বিভিন্ন প্রতিষ্ঠানে, দাবি মোদি সরকারের

 নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): লোকসভা ভোটের আগে কর্মসংস্থান ইস্যুতে বিতর্ক চরমে উঠেছে। বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগে প্রায় প্রতিদিনই মোদি সরকারকে তুলোধোনা করছেন বিরোধীরা। দেশজুড়ে চলা এই বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় সরকারের তথ্যে নতুন পরিসংখ্যান উঠে এল।
বিশদ

11th  February, 2019
অহেতুক খরচে নারাজ
মাত্র ৩৬ হাজার টাকায় ছেলের বিয়ে দিলেন অন্ধ্রপ্রদেশের আইএএস কর্তা

বিশাখাপত্তনম, ১০ ফেব্রুয়ারি: ভারতীয় সমাজে বিয়ে মানেই চোখধাঁধানো জাঁকজমক আর জৌলুস। উচ্চবিত্ত হোক বা মধ্যবিত্ত, বাবা-মায়েরা সন্তানের বিয়েতে কার্পণ্য করতে রাজি হন না। পাছে লোকে যদি কিছু বলে! তাই বিয়েতে ক্যাটারার থেকে শুরু করে ফুলের সাজ, সবকিছুই হতে হবে সেরা। তাতে যদি শেষ বয়সের সম্বলটুকুও নিঃশেষ করে দিতে হয়, আপত্তি নেই।
বিশদ

11th  February, 2019
 প্রথম ব্যাচে ৪টি চিনুক কপ্টার পৌঁছল ভারতে

 আমেদাবাদ, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): বহুপ্রতীক্ষিত চিনুক হেলিকপ্টারের প্রথম ব্যাচ অবশেষে পৌঁছল ভারতে। রবিবার গুজরাতের মুন্দ্রা বন্দরে এসে পৌঁছয় চারটি কপ্টার। এই অত্যাধুনিক কপ্টারের রূপকার বোয়িং একটি বিবৃতি জারি করে জানিয়েছে, ‘সিএইচ-৪৭এফ (১) চিনুক কপ্টারগুলিকে এখান থেকে জলপথে চণ্ডীগড়ে নিয়ে যাওয়া হবে।
বিশদ

11th  February, 2019
 ইমরানের প্রশংসায় মুফতি

 শ্রীনগর, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসায় পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। পাকিস্তানের একটি অভয়ারণ্যের নাম গুরু নানকের দেব রাখার উদ্যোগ নেওয়ার জন্য ইমরানের প্রশংসা করেন তিনি। পাশাপাশি তিনি রামমন্দির ইস্যুতে কেন্দ্রকে একহাত নেন। 
বিশদ

11th  February, 2019
 বাড়ি তৈরিতে নির্ভয়া ফান্ডের টাকা ব্যবহারে আপত্তি সংসদীয় কমিটির

 নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): বাড়ি তৈরিতে নির্ভয়া ফান্ডের টাকা ব্যবহারে আপত্তি জানাল সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। কমিটির মতে, এই ফান্ডের আসল উদ্দেশ্য ‘নারী সুরক্ষা’। সেই টাকা এই ধরনের প্রকল্পে বরাদ্দ করা হলে তা আসল উদ্দেশ্যের পক্ষে ক্ষতিকারক।
বিশদ

11th  February, 2019
সর্বদা সত্যের জয় হবে, জেরার পর্ব আপাতত কাটিয়ে পোস্ট ওয়াধেরার

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): শনিবার পর্যন্ত টানা তিন দিন ইডির জেরার মুখে পড়তে হয়েছে। বিদেশে বেনামে সম্পত্তি কেনার অভিযোগে অর্থ তছরুপের মামলায়। টানা জেরার পর্ব কাটিয়ে রবিবার সোশ্যাল মিডিয়ায় মুখ খুললেন রবার্ট ওয়াধেরা। ফেসবুক পোস্টে লিখলেন, সর্বদা সত্যের জয় হবে।
বিশদ

11th  February, 2019
 অভিনেতা মহেশ আনন্দের পচাগলা দেহ উদ্ধার

  মুম্বই, ১০ ফেব্রুয়ারি (পিটিআই): রহস্যজনকভাবে মৃত্যু হল বলিউডের খলনায়ক মহেশ আনন্দের। শনিবার মুম্বই শহরতলির পশ্চিম আন্ধেরির বাড়ি থেকে তাঁর পচাগলা দেহ উদ্ধার করল পুলিস। আট এবং নয়ের দশকে একাধিক হিন্দি ছবির জনপ্রিয় এই ভিলেনের মৃত্যুতে শোকস্তব্ধ বলিউড।
বিশদ

11th  February, 2019
পিএফ খেলাপির সংখ্যা বাড়ছে, সতর্ক করল দিল্লি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও।
বিশদ

11th  February, 2019
ব্রিগেডের সভার পর দিল্লিতে মোদি
বিরোধী ধর্না, চন্দ্রবাবুর পাশে মমতা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ৯ ফেব্রুয়ারি: ষষ্ঠদশ লোকসভার সর্বশেষ অধিবেশনের আয়ু আর মাত্র তিনদিন। আগামী সপ্তাহে নির্বাচিত এমপিরা লোকসভাকে বিদায় জানিয়ে যখন নির্বাচনের ময়দানে, ঠিক তখনই সংসদে ভবনের অদূরেই কার্যত শুরু হয়ে যাবে আসন্ন লোকসভা ভোটের প্রাকযুদ্ধ। বিশদ

10th  February, 2019
অস্ত্রোপচারের পর রোগীর পেটের ভিতরই কাঁচি রেখে সেলাই করে দিলেন চিকিৎসকেরা, মামলা দায়ের

 হায়দরাবাদ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): চূড়ান্ত অবহেলার নজির। অস্ত্রোপচারের পর রোগীর পেটের ভিতরই একজোড়া কাঁচি রেখে পেট সেলাই করে দিলেন চিকিৎসকেরা। ঘটনাটি ঘটেছে হায়দরাবাদের একটি সরকারি হাসপাতালে।
বিশদ

10th  February, 2019
কাল থেকে চার দিনের লখনউ সফর
প্রিয়াঙ্কার, উচ্ছ্বসিত কংগ্রেস কর্মীরা

 লখনউ, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): ভোটের কাজ শুরু করছেন প্রিয়াঙ্কা গান্ধী। দায়িত্বভার নিয়েছেন। এবার ভোটের ময়দানে নেমে পড়ছেন। সোমবার থেকে চার দিনের লখনউ সফরে ঠাসা কর্মসূচি অপেক্ষা করছে তাঁর জন্য।
বিশদ

10th  February, 2019
অরুণাচলকে এয়ারপোর্ট উপহার দিয়ে মোদি
বললেন, উত্তর-পূর্বের সার্বিক উন্নয়নই লক্ষ্য
৪ হাজার কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন

 ইটানগর, ৯ ফেব্রুয়ারি (পিটিআই): আসন্ন লোকসভা ভোটের আগে অরুণাচলবাসীর মন পেতে একটি আস্ত এয়ারপোর্ট উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তাই নয়, বিভিন্ন ক্ষেত্রে প্রায় ৪ হাজার কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি ঘোষণা করলেন, দেশের উত্তর-পূর্ব অংশের সার্বিক উন্নয়নে তিনি বদ্ধপরিকর।
বিশদ

10th  February, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM