Bartaman Patrika
দেশ
 

বোফর্স নয় রাফাল, ডেরেক
শুধরে দিলেন শারদ যাদবকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোফর্স থেকে রাফাল। রাজীব গান্ধী থেকে নরেন্দ্র মোদি। প্রায় তিন দশকের ব্যবধান। সব গুলিয়ে একাকার ব্রিগেডের সভামঞ্চে। সৌজন্যে বিহারের নেতা শারদ যাদব। ভুল ধরা পড়তেই অবশ্য প্রায়শ্চিত্ত করলেন মাইক হাতে নিয়েই।
এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দুর্নীতি নিয়ে বিঁধতে গিয়ে শারদ যাদব আগাগোড়া বোফর্স কেলেঙ্কারির কথা বলে গেলেন। গোটা মাঠ হতবাক। মঞ্চে বসা কংগ্রেস সহ অন্যান্য দলের নেতা মায় মমতা পর্যন্ত অস্বস্তিতে পরস্পরের মুখ চাওয়া চাওয়ি করেন। ভাষণ শেষ করে পোডিয়াম থেকে নামতে যাবেন, এমন সময় এগিয়ে এলেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ ব্রায়েন। ওটা বোফর্স নয়, হবে রাফাল। শুনেই সম্বিত ফিরে পান বর্ষীয়ান যাদব নেতা। ফের বললেন, বোফর্স আমি ভুলে বলেছি, আমি বলতে চেয়েছি ‘রাফেল’। একবার নয়, বার কয়েক ‘রাফেল রাফেল’ বলে ভুলের প্রায়শ্চিত্ত করলেন শারদ যাদব। উল্লেখ্য, প্রবল কংগ্রেস বিরোধিতায় একদা বোফর্স নিয়ে সরব হওয়া শারদ যাদবের এখন মোদি মোকাবিলায় অস্ত্র হয়েছে ফরাসি যুদ্ধ বিমান রাফাল। যা কেনা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

মমতার জোটমঞ্চে বদলের ডাক

জীবানন্দ বসু, কলকাতা: একটাই লক্ষ্য তাঁদের সকলের। দিল্লির মসনদ থেকে নরেন্দ্র মোদির সরকারকে হটানো। আর সেই লক্ষ্যপূরণে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগেড সমাবেশকেই বেছে নিলেন দেশের বিজেপি বিরোধী সিংহভাগ রাজনৈতিক নেতানেত্রী। শনিবার তৃণমূল সুপ্রিমোর ঐতিহাসিক জোটমঞ্চ থেকেই তাঁরা একসুরে আগামী লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন দিল্লির সরকার বদলের ডাক দিলেন। 
বিশদ

অনেক হয়েছে আচ্ছে দিন,
বিজেপিকে শূন্য দিন: মমতা

দেবাঞ্জন দাস, কলকাতা: ‘আচ্ছে দিন লায়েঙ্গে’ স্লোগানকে সামনে রেখে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে সিংহভাগ দেশবাসীর মতামতকে নিজের পক্ষে আনতে সক্ষম হয়েছিলেন নরেন্দ্র মোদি। এবার সেই স্লোগানকে কটাক্ষে বিঁধলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

অখিলেশ, তেজস্বী, হার্দিক, জিগ্নেশ, কেজরিওয়াল
জমিয়ে দিল তরুণ ব্রিগেড

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মোদি বিরোধিতায় তরুণ ব্রিগেডই জমিয়ে দিল ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের সভা। মমতা বন্দ্যেপাধ্যায়কে বাদ দিলে সভার শুরু থেকে শেষ পর্যন্ত অন্যতম আকর্ষণ ছিলেন তরুণ প্রজন্মের এই নেতারা। তালিকায় রয়েছেন হার্দিক প্যাটেল, জিগ্নেশ মেওয়ানি, জয়ন্ত সিং, অখিলেশ যাদব, তেজস্বী যাদব, হেমন্ত সোরেন, অরবিন্দ কেজরিওয়ালরা। মোদিকে আক্রমণ করে তাঁদের ধারালো বক্তৃতায় ব্রিগেডের সভা সরগরম হয়ে উঠল।
বিশদ

‘শানদার, জানদার, দমদার ইয়ে র‌্যালি’
শত্রুঘ্নের বলিউডি ভাষণে চনমনে সভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বহুত জান হ্যায়। শানদার, জানদার, দমদার ইয়ে র‌্যালি। পহলে কভি নেহি দেখা’। দীর্ঘক্ষণ ইংরেজি, তামিল, একঘেয়ে হিন্দি বক্তৃতায় অধৈর্য হয়ে পড়া জনতাকে ফের চনমনে করে দিল বিহারীবাবুর এই বলিউডি কায়দায় বক্তৃতা। বিজেপি সংসদ সদস্য শত্রুঘ্ন সিনহা তথা বিহারীবাবু কী বলেন, তা নিয়ে সকলের আগ্রহ ছিল। রীতিমতো সিনেমার ঢংয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কড়া ভাষায় আক্রমণ করে বললেন, চৌকিদার চোর হ্যায়।
বিশদ

জাতীয় রাজনীতির বাধ্যবাধকতা, বলছে সিপিএম
বিজেপি হটানোর ইস্যুতে মমতার ব্রিগেডকে
দু’হাত তুলে সমর্থন জানাল কং হাইকমান্ড 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড সমাবেশকে কংগ্রেস হাইকমান্ড কার্যত দু’হাত তুলে সমর্থন জানাল। গণতন্ত্র ও সংবিধান রক্ষার স্বার্থে বিজেপির বিরুদ্ধে লোকসভা ভোটে এককাট্টা হয়ে লড়াইয়ের ডাক দিতে এই সমাবেশ ডাকা হয়েছিল।
বিশদ

কানহাইয়ার বিরুদ্ধে চার্জশিট দিতে গিয়ে ভর্ৎসিত পুলিসই

 নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: দিল্লি সরকারের অনুমতি না নিয়ে কানহাইয়া কুমারের বিরুদ্ধে চার্জশিট পেশ করতে গিয়ে আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হল দিল্লি পুলিসকে। আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে প্রয়োজনীয় অনুমোদন নিয়ে ফের চার্জশিট পেশ করার জন্য পুলিশকে সময়সীমাও বেঁধে দিয়েছেন দিল্লি আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দীপক শেরাওয়াত।
বিশদ

ইভিএম জালিয়াতি আটকাতে একজোট হল বিরোধীরা, দরবার হবে কমিশনে

 কৌশিক ঘোষ, কলকাতা: আগামী লোকসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোট যন্ত্রের (ইভিএম) জালিয়াতি রুখতে বিরোধীদের মহাজোট একসঙ্গে নির্বাচন কমিশনের কাছে যাবে। শনিবার ব্রিগেড সমাবেশের পর বিকেলে রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য’তে মহাজোটের নেতাদের চা চক্রে এই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

ব্রিগেডেই হবে বিজয় সমাবেশ,
আগাম আমন্ত্রণ জানালেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিগেডের সভাকে যেমন বিজেপি’র শেষের শুরু বলে বর্ণনা করেছেন, ঠিক তেমনই আবার কেন্দ্রের পরিবর্তন যে আসছেই, সেই প্রত্যয়ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ভাগ করে নিয়েছেন জনলহরের সঙ্গে।
বিশদ

‘অবিলম্বে আইন সংশোধন জরুরি’
মোদির বিরোধিতা করলেই ফাঁসানো হচ্ছে
রাষ্ট্রদ্রোহিতার মামলায়, তোপ সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: মোদির বিরোধিতা করলেই ফাঁসিয়ে দেওয়া হচ্ছে রাষ্ট্রদ্রোহিতার মতো গুরুতর অভিযোগ সংক্রান্ত মামলায়। অবিলম্বে সংশ্লিষ্ট আইনের সংশোধন করা জরুরি। জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার ইস্যুতে এভাবেই সুর চড়িয়েছে সিপিএম।
বিশদ

মমতার ব্রিগেড সমাবেশ রাজনীতি থেকে অবসর নেওয়া নেতাদের মিলনোৎসব, দিল্লিতে কটাক্ষ বিজেপি’র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগেড সমাবেশ আদতে রাজনীতি থেকে ব্রাত্য এবং রাজনৈতিক অবসর নেওয়া নেতাদের মিলনোৎসব (গেট টুগেদার)। আজ ঠিক এই ভাষাতেই মমতার ব্রিগেড সমাবেশকে তীব্র কটাক্ষ করেছে কেন্দ্রের শাসক দল বিজেপি।
বিশদ

নাগরিকত্ব বিল লাগু হলে জ্বলবে উত্তর-পূর্ব, হুঙ্কার মিজো নেতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব বিল কার্যকর হলে গোটা উত্তর-পূর্বাঞ্চলে আগুন জ্বলবে। শনিবার ব্রিগেডের মঞ্চে দেশের বিরোধী নেতৃত্বের উপস্থিতিতেই এভাবে হুঙ্কার ছাড়লেন মিজোরামের বিরোধী দলনেতা পু লালডোহাওমা। সম্প্রতি লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলেও উচ্চকক্ষে তা আটকে যায়।
বিশদ

সবরীমালা: আয়াপ্পা ভক্তদের বিক্ষোভের আশঙ্কায় দুই মহিলাকে ফেরাল পুলিস

 সবরীমালা (কেরল), ১৯ জানুয়ারি (পিটিআই): বিক্ষোভের আশঙ্কার মধ্যেই সবরীমালা মন্দিরে পুজো দেওয়ার জন্য রওনা দিয়েছিলেন দুই মহিলা। কিন্তু পুলিসের তরফে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া সম্ভব নয়, জানানোর পরে পুজো না দিয়েই ফিরতে হল দু’জনকে। এনিয়ে দ্বিতীয়বার।
বিশদ

আইআরসিটিসি দুর্নীতি: ২৮ জানুয়ারি পর্যন্ত অন্তবর্তী জামিনের মেয়াদ বাড়ল লালুপ্রসাদের

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে।
বিশদ

কর্ণাটকের সরকার ভাঙতে চায়
না বিজেপি, মন্তব্য ইয়েদুরাপ্পার

 বেঙ্গালুরু, ১৯ জানুয়ারি (পিটিআই): কর্ণাটকের শাসক জোটকে ভাঙার চেষ্টা করবে না বিজেপি। কংগ্রেস-জেডি(এস) নেতৃত্বকে স্বস্তি দিয়ে শনিবার এমনটাই জানালেন রাজ্য বিজেপির প্রধান তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM