Bartaman Patrika
দেশ
 

আইএস মদতপুষ্ট মডিউলে
এনআইএ তল্লাশি, গ্রেপ্তার ১

ছক কষা চলছিল আত্মঘাতী হামলা, ধারাবাহিক বিস্ফোরণের

নয়াদিল্লি, ১২ জানুয়ারি (পিটিআই): জঙ্গিগোষ্ঠী আইএসের জাল দেশের মধ্যে কোথায় কোথায় ছড়িয়েছে, তা নিয়ে তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই সূত্র ধরেই শনিবার উত্তরপ্রদেশের গাজিয়াবাদ থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল এনআইএ। ধৃতের নাম মহম্মদ আবসর (২৪)। জানা গিয়েছে, আইএস মদতপুষ্ট হরকত-উল-হারব-ই-ইসলাম মডিউলটি দিল্লি সহ উত্তর ভারতের বিভিন্ন অংশে আত্মঘাতী হামলা ও ধারাবাহিক বিস্ফোরণের ছক কষছিল। রাজনীতিবিদদের পাশাপাশি তাদের নিশানায় ছিল সরকারি ভবনগুলিও। মডিউলের ডেরায় তল্লাশি চালিয়ে ৯১টি মোবাইল ফোন, ১৩৪টি সিম কার্ড, তিনটি ল্যাপটপ, অস্ত্রশস্ত্র ও আইএসের বিভিন্ন প্রচার পুস্তিকা উদ্ধার করা হয়।
জম্মু ও কাশ্মীরে পাক মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠীগুলির গতিবিধির উপর কড়া নজর রেখেছেন গোয়েন্দারা। এর মধ্যেই দেশের বিভিন্ন জায়গায় আইএস জঙ্গিগোষ্ঠীর জাল ক্রমশ বিস্তৃত হওয়ার খবর মেলে। আইএসের মদতে তৈরি হওয়া জঙ্গি সংগঠনগুলির মোকাবিলায় দেশজুড়ে তল্লাশি শুরু করে এনআইএ। গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে শনিবার সকালে গাজিয়াবাদ থেকে মহম্মদ আবসরকে গ্রেপ্তার করা হয়। এদিন আদালতে তোলা হলে ২২ জানুয়ারি পর্যন্ত তাকে পুলিসি হেফাজতের নির্দেশ দেয় আদালত।
কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, উত্তরপ্রদেশের মিরাট জেলার যশোরা এলাকার বাসিন্দা আবসর পিপলেরা এলাকায় শিক্ষকতা করত। গত বছর মে থেকে আগস্ট মাসের মধ্যে জম্মু ও কাশ্মীরের তিন জায়গায় গিয়েছিল ধৃত আবসর। তবে একা নয়। হামলার ছক কষায় অভিযুক্ত ইফাতিকার সাকিবও তার সঙ্গে ছিল।
সূত্রের খবর, আবসরকে একদফা জেরার পরেই মিরাট, হাপুর ও গাজিয়াবাদে তল্লাশি চালায় এনআইএ গোয়েন্দাদের একটি দল। আইএস জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগসূত্রের অভিযোগে এখনও পর্যন্ত ১২ জনকে গ্রেপ্তার করেছে এনআইএ। এর আগে, গত মাসে তল্লাশি চালিয়ে বেশ কিছু রকেট লঞ্চার, আত্মঘাতী বিস্ফোরক তৈরির সরঞ্জাম, টাইমার হিসেবে ব্যবহারের জন্য ১১২টি অ্যালার্ম ঘড়ির পাশাপাশি বিস্ফোরক তৈরির জন্য পটাশিয়াম নাইট্রেট, অ্যামোনিয়াম নাইট্রেট ও সালফার মিলিয়ে ২৫ কেজি বিস্ফোরকও উদ্ধার করা হয়।
13th  January, 2019
ভোটের ৪৮ ঘণ্টা আগে মিডিয়ায় মুখ খোলা নিষেধ নেতানেত্রীদের
প্রযোজ্য প্রার্থীদের ক্ষেত্রেও, নির্দেশিকা কমিশনের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ মার্চ: ‘সাইলেন্ট পিরিয়ড’। ভোটের আগে ৪৮ ঘণ্টা সময়কে নির্বাচন কমিশন এই ভাষাতেই অভিহিত করে। আসন্ন লোকসভা নির্বাচনে এই সাইলেন্ট পিরিয়ড নিয়ে আরও কড়া অবস্থান নিচ্ছে নির্বাচন কমিশন। রবিবার তারা স্পষ্ট ভাষায় জানিয়ে দিল, ভোটের ৪৮ ঘণ্টা আগে রাজনৈতিক নেতারা মিডিয়ার সামনে আসতে পারবেন না।
বিশদ

প্রয়াত গোয়ার মুখ্যমন্ত্রী
মনোহর পারিক্কর

পানাজি, ১৭ মার্চ (পিটিআই): ‘শেষ নিঃশ্বাস পর্যন্ত গোয়ার সেবা করব।’ জানুয়ারিতে এই মন্তব্য করেছিলেন। আক্ষরিক অর্থেই তা করলেন। দীর্ঘ রোগভোগের পর রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মনোহর পারিক্কর। গোয়ার মুখ্যমন্ত্রী পদে থেকেই। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রীরা।
বিশদ

ভোটের আগে ‘চৌকিদার’ হলেন নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়ায় নতুন প্রচার বিজেপি নেতাদের

নয়াদিল্লি, ১৭ মার্চ (পিটিআই): ‘চৌকিদার নরেন্দ্র মোদি’। ভোটের আগে ট্যুইটার হ্যান্ডলের নাম বদলে ফেললেন প্রধানমন্ত্রী। একঘণ্টার মধ্যেই তাঁকে অনুসরণ করে ট্যুইটারে নিজেদের নামের আগে ‘চৌকিদার’ শব্দ যোগ করলেন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সহ বিজেপির অন্যান্য নেতা-মন্ত্রীরাও।
বিশদ

 জম্মু-কাশ্মীরে নয়া দলের সূচনা শাহ ফয়জলের, যোগ দিলেন শেহলাও

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৭ মার্চ: লক্ষ্য কাশ্মীর ইস্যুর সমাধান। উপত্যকায় নিরন্তর হিংসার প্রতিবাদে সিভিল সার্ভিসের চাকরি থেকে ইস্তফা দিয়েছিলেন জানুয়ারিতে। রবিবার শ্রীনগরে নতুন রাজনৈতিক দলের সূচনা করলেন শাহ ফয়জল। নাম রাখলেন জম্মু অ্যান্ড কাশ্মীর পিপল’স মুভমেন্ট।
বিশদ

স্বাগত জানালেন আন্না হাজারে
দেশের প্রথম লোকপাল হতে চলেছেন অবসরপ্রাপ্ত বাঙালি বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ

 নয়াদিল্লি ও মুম্বই, ১৭ মার্চ (পিটিআই): দেশের প্রথম লোকপাল হতে চলেছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহে লোকপাল হিসেবে অবসরপ্রাপ্ত বাঙালি বিচারপতির নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতে পারে বলে সরকারি সূত্রে ইঙ্গিত দেওয়া হয়েছে।
বিশদ

মোদিকে টক্কর দিতে ‘বোট পে চর্চা’
আজ থেকে উত্তরপ্রদেশে প্রিয়াঙ্কার তিনদিনের সফর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ মার্চ: সোমবার থেকে লোকসভা ভোটের মনোনয়ন জমা দেওয়া শুরু হচ্ছে। আর সেদিন থেকেই উত্তরপ্রদেশে মোদি বিরোধী ঝড় তুলতে প্রচারে নামছেন প্রিয়াঙ্কা গান্ধী। প্রচারের কাজ সহ সাংগঠনিক বৈঠক সারতে রবিবারই লখনউ পৌঁছে গিয়েছেন কংগ্রেসের এই অন্যতম ‘স্টার ক্যাম্পেনার’।
বিশদ

নির্বাচনী প্রচারে স্বাস্থ্যের কথা অন্তর্ভুক্ত করতে রাজনৈতিক দলগুলিকে আবেদন আইএমএ’র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ মার্চ: এতদিন কেবল বিজলি, সড়ক আর পানি নির্বাচনী প্রচারে অগ্রাধিকার পেয়েছে। এবার স্বাস্থ্যকে জুড়তে হবে তার সঙ্গে। এই দাবি নিয়ে নিজেদের ইস্তাহার প্রকাশ করল ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন।
বিশদ

বিহারে এনডিএর প্রার্থী তালিকা ঘোষিত হল রবিবার

 পাটনা, ১৭ মার্চ (পিটিআই): আসন্ন লোকসভা নির্বাচনে বিহারে এনডিএর প্রার্থী তালিকা ঘোষিত হল রবিবার। এক যৌথ বিবৃতিতে এনডিএর শরিকরা কে কোনও আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে, তা জানানো হয়েছে। বিজেপি এবং জেডি (ইউ) লড়বে ১৭টি করে আসনে। আর কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের এলজেপি প্রার্থী দিয়েছে ছ’টি আসনে।
বিশদ

পশ্চিম ওড়িশা থেকে বিধানসভা ভোটে প্রার্থী হতে পারেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক

  ভুবনেশ্বর, ১৭ মার্চ (পিটিআই): আসন্ন বিধানসভা নির্বাচনে পশ্চিম ওড়িশার একটি আসন থেকে প্রার্থী হতে পারেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। পার্টি নেতৃত্বের পক্ষ থেকে আসা প্রস্তাবটি নিয়ে ভাবনাচিন্তা করছেন বিজু জনতা দল (বিজেডি) সুপ্রিমো। রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন তিনি।
বিশদ

রাষ্ট্রসঙ্ঘের তথ্য ভারতীয় সংবাদসংস্থা পেল কী করে, তদন্ত চাইল পাকিস্তান

নয়াদিল্লি, ১৭ মার্চ (পিটিআই): আন্তর্জাতিক জঙ্গি তালিকা থেকে নাম বাদ দেওয়ার জন্য জামাত-প্রধান হাফিজ সইদ গত মাসে রাষ্ট্রপুঞ্জে আবেদন করেছিল। যদিও, হাফিজের সেই আর্জি খারিজ হয়ে যায়। কিন্তু, সেই তথ্য কী করে ভারতীয় সংবাদসংস্থার কাছে পৌঁছে গেল, তা জানতে রাষ্ট্রপুঞ্জকে তদন্ত করে দেখার আবেদন জানাল পাকিস্তান।
বিশদ

কেরলের বাসিন্দার দেহ ফেরাতে তৎপর মুখ্যমন্ত্রীর দপ্তর
নিউজিল্যান্ড: চার আত্মীয়কে হারিয়ে শোকের ছায়া গুজরাতে

 আমেদাবাদ ও তিরুবনন্তপুরম, ১৭ মার্চ (পিটিআই): ক্রাইস্টচার্চের ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে গুজরাত ও কেরলে। মসজিদে গুলি চালানোর ঘটনায় গুজরাতের তিন পরিবারের চারজন এবং কেরলের এক মহিলা প্রাণ হারিয়েছেন।
বিশদ

 সমাধানের বিষয়ে আশাবাদী, মাসুদ আজহার ইস্যুতে মন্তব্য চীনা রাষ্ট্রদূতের

নয়াদিল্লি, ১৭ মার্চ (পিটিআই): মাসুদ আজহার ইস্যুতে রাস্তা আটকে রেখেছে চীন। আবার কূটনৈতিক কৌশল হিসেবে সেই চীনই আশার বাণীও শোনাচ্ছে। পাকিস্তানের চিরসখা চীন ক’দিন আগেই মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার প্রচেষ্টা ফের আটকে দিয়েছে।
বিশদ

 ভোটের কাজে ব্যবহৃত চার্টার্ড বিমান ও হেলিকপ্টার সম্পর্কে তথ্য জানানোর নির্দেশ কমিশনের

  পাটনা, ১৭ মার্চ (পিটিআই): আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থীদের খরচের হিসেব রাখতে এয়ার ট্রাফিক কন্ট্রোলকে (এটিসি) ভোটের কাজে ব্যবহৃত সব চার্টার্ড বিমান ও হেলিকপ্টারের বিষয়ে তথ্য জানাতে নির্দেশ দিল নির্বাচন কমিশন।
বিশদ

 জোট সঙ্কটেও কংগ্রেসের হয়ে সওয়াল কারাটের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ মার্চ: পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেসের জোট অঙ্কুরেই নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আর সেই তথাকথিত ‘জোট’ নিয়েই কলম ধরলেন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক কট্টরপন্থী নেতা প্রকাশ কারাত। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছে ইস্ট বেঙ্গলের ইনভেস্টর কোয়েস। ইস্ট বেঙ্গল ক্লাবের শীর্ষ কর্তারা আবার সুপার কাপে খেলতে মরিয়া। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আবার ইস্ট বেঙ্গলকে চিঠি দিয়ে সুপার কাপে খেলার আহ্বান জানিয়েছে। ...

  সংবাদদাতা, বসিরহাট: লেভেল ক্রসিংয়ের সমস্যায় জেরবার বসিরহাটের মানুষ। লেভেল ক্রসিংয়ে আটকে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রী থেকে স্কুল পড়ুয়া সকলকেই। নাজেহাল হতে হয় রোগী ও রোগীর পরিবারকেও। ...

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি, বিএনএ: ভোটের হাওয়া উঠতেই উত্তরবঙ্গের শহর থেকে গ্রাম সর্বত্র তৃণমূলের সঙ্গে বিজেপি’র মূল লড়াই হবে বলেই আলোচনা ছড়িয়েছে। তৃণমূল প্রচারে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বিজেপি’কে যে গুরুত্ব দিচ্ছে তা কংগ্রেস ও সিপিএম তথা বামেরা পাচ্ছে না।  ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দু’বছরেরও কম সময়ে বিদেশি বিনিয়োগের অঙ্ক ২৫ গুণ বাড়িয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৯০.২২ টাকা ৯৩.৫০ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৭৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  March, 2019

দিন পঞ্জিকা

৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২৯/৫১ সন্ধ্যা ৫/৪৪। অশ্লেষা ৩৯/৫৭ রাত্রি ৯/৪৬। সূ উ ৫/৪৭/৫, অ ৫/৪২/৫২, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৩ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৫ মধ্যে। 
৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২/২৬/৫০। অশ্লেষানক্ষত্র রাত্রি ৭/৩/২৪, সূ উ ৫/৪৭/৩২, অ ৫/৪২/১, অমৃতযোগ দিবা ৭/২২/৪৮ মধ্যে ও ১০/৩৩/২০ থেকে ১২/৫৬/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৩০/২৩ থেকে ৮/৫৫/২৯ মধ্যে ও ১১/২৯/৩৫ থেকে ২/৩৪/৪ মধ্যে, বারবেলা ২/৪৩/২৪ থেকে ৪/১২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৬/৫১ থেকে ৮/৪৬/৯ মধ্যে, কালরাত্রি ১০/১৪/৫ থেকে ১১/৪৪/৪৬ মধ্যে। 
১০ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:54:21 PM