Bartaman Patrika
দেশ
 

সহজ না কঠিন, অঙ্ক প্রশ্ন বাছতে
পারবে দশম শ্রেণীর পরীক্ষার্থীরা
সিবিএসইর উদ্যোগ, চালু ২০২০ থেকে

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): ‘ইতিহাসে পাতিহাঁস/ ভূগোলেতে গোল/ অঙ্ক কষে আমি হয়েছি পাগল।’ কঠিন বা অপছন্দের বিষয় নিয়ে এমনই মজাদার ছড়া স্কুল পড়ুয়াদের মুখে শোনা যায়। ইতিহাসের হাজারো সাল-তামামি মনে রাখা যেমন কিশোর পড়ুয়াদের চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়, তেমনই তাদের মাথায় তালগোল পাকিয়ে যায় ভূগোলের মানচিত্রে থাকা বিভিন্ন দেশের অবস্থান, নিরক্ষরেখা, অক্ষাংশ প্রভৃতি। একইভাবে সবথেকে সমস্যা তৈরি করে পাটিগণিত, বীজগণিত, পরিমিতি, জ্যামিতি, ত্রিকোণমিতির মধ্যে জটিল অঙ্কের সমাধান। অনেক সময় অঙ্কের ভয় নবম-দশম শ্রেণীর পড়ুয়াদের ঘাড়ে এমনভাবে চেপে ধরে যে ছাত্রছাত্রীদের পড়াশুনো চালিয়ে যাওয়ার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়।
এবার পড়ুয়াদের থেকে অঙ্কের সেই ভীতি দূর করতে অভিনব সিদ্ধান্ত নিল সেন্ট্রাল বোর্ড অব সেকন্ডারি এডুকেশন বা সিবিএসই। ঠিক হয়েছে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের চাপ কমাতে দু’ধরনের প্রশ্নের উপর অঙ্কের পরীক্ষা নেবে তারা। একটি থাকবে ‘সহজ’ প্রশ্নপত্র এবং অন্যটি ‘কঠিন’। পোশাকি নাম ‘ম্যাথমেটিক্স স্ট্যান্ডার্ড’ এবং ‘ম্যাথমেটিক্স বেসিক’। কোন প্রশ্নপত্রে পরীক্ষা দেবেন, তা বেছে নেবেন পড়ুয়ারাই। আগামী ২০২০ শিক্ষাবর্ষ থেকে চালু হবে এই নয়া নিয়ম। তবে, এক্ষেত্রে অঙ্কের পাঠ্যক্রম বা মানের কোনও পরিবর্তন হচ্ছে না। এমনকী, দুই ভিন্ন প্রশ্নপত্রের জন্য কোনও পৃথক শ্রেণীকক্ষ থাকবে না। পড়ুয়াদের আলাদাভাবে মূল্যায়নও করা হবে না।
কেন এই উদ্যোগ? পড়ুয়ারা তাদের জীবনের প্রথম বড় পরীক্ষা দেয় দশম শ্রেণীতে। আর তাই স্বাভাবিকভাবেই একটা মানসিক চাপ কাজ করে তাদের মধ্যে। একইসঙ্গে, দশম শ্রেণীর পর দ্বাদশ তথা প্লাস টু পর্যায়ে অনেক পড়ুয়া বিষয় তালিকায় অঙ্ক রাখে না বা হিউম্যানিটিজ তথা কলা শাখা বেছে নেয়। সেকথা মাথায় রেখেই ‘ন্যাশনাল ক্যারিকুলাম ফ্রেমওয়ার্ক’ অনুযায়ী অঙ্কের দু’টি প্রশ্নপত্র করার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। এর ফলে একদিকে যেমন বিভিন্ন মেধার পড়ুয়াদের শিক্ষা দেওয়া যাবে, তেমনই ‘কঠিন’ বিষয়ের পরীক্ষা নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে চাপ কমবে।
জারি করা ওই বিজ্ঞপ্তিতে সিবিএসই আরও জানিয়েছে, যে সমস্ত পড়ুয়া দশম শ্রেণীর পরেও অঙ্ক রাখবে, তাদের জন্য ‘ম্যাথমেটিক্স স্ট্যান্ডার্ড’। আর যারা উচ্চশিক্ষায় অঙ্ক নিয়ে পড়তে চায় না, তারা বসবে ‘ম্যাথমেটিক্স বেসিক’ পরীক্ষায়। শুধু পরীক্ষার্থীদের তালিকা জমা দেওয়ার সময় সংশ্লিষ্ট স্কুলকে বোর্ডের কাছে তা জানিয়ে দিতে হবে। এরপরেও যদি কোনও পড়ুয়া ‘ম্যাথমেটিক্স বেসিক’ পরীক্ষায় ফেল করে, তাহলে কমপার্টমেন্টাল পরীক্ষায় ওই ছাত্র বা ছাত্রী ফের ‘ম্যাথমেটিক্স বেসিক’ দেবে। অন্যদিকে, ‘ম্যাথমেটিক্স স্ট্যান্ডার্ড’ পড়ুয়াদের জন্য এক্ষেত্রে দু’টি প্রশ্নপত্রেই পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। আবার ‘ম্যাথমেটিক্স বেসিক’ প্রশ্ন বাছাই করা কোনও পড়ুয়া যদি মনোভাব বদলে উচ্চমাধ্যমিক স্তরে অঙ্ক নিয়ে পড়তে চায়, তাহলে সে কমপার্টমেন্টাল পরীক্ষায় ‘ম্যাথমেটিক্স স্ট্যান্ডার্ড’ প্রশ্নে পরীক্ষা দিতে পারবে।
  আগে নির্বাসন পরে শাস্তির সুপারিশ ডায়নার

 সিডনি, ১১ জানুয়ারি: সিডনিতে প্রথম এক দিনের ম্যাচে সিওএ’র সুপারিশে লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়া বাদ পড়েছেন। উল্লেখ্য, করন জোহরের একটি টক শো’য়ে মহিলাদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছিলেন পান্ডিয়া।
বিশদ

চাকরিই ছেড়ে দিলেন
অপসারিত সিবিআই প্রধান

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: অবসরের ২০ দিন আগে চাকরি থেকে ইস্তফা দিলেন পদচ্যুত সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা। মোদি সরকারের নির্দেশকে নস্যাৎ করে সুপ্রিম কোর্ট তাঁকে পুনরায় সিবিআই কর্তার চেয়ারে বসানোর ৪৮ ঘন্টার মধ্যেই উচ্চপর্যায়ের কমিটির বৈঠক ডেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল।
বিশদ

বিশেষ সিবিআই আদালতের রায়
সাংবাদিক খুনে অভিযুক্ত ডেরা প্রধান
রাম রহিম সিং সহ তিনজন, ১৭ই সাজা ঘোষণা

চণ্ডীগড় ও পঞ্চকুলা, ১১ জানুয়ারি (পিটিআই): সাংবাদিক হত্যার ঘটনায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিং সহ চারজনকে দোষী সাব্যস্ত করল আদালত। ২০০২ সালে ছাতরাপাটি এলাকায় খুন হন সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি। ঘটনায় নাম জড়ায় ডেরা সাচা সৌদা প্রধান সহ বেশ কয়েকজনের।
বিশদ

রণক্ষেত্র অসম, নাগরিকত্ব বিলের
প্রতিবাদে যোগ দিলেন পড়ুয়ারাও

 গুয়াহাটি, ১১ জানুয়ারি (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে অশান্ত অসম। শুক্রবার এই প্রতিবাদ-বিক্ষোভে যোগ দেন গুয়াহাটি আইআইটি সহ অন্যান্য কলেজের পড়ুয়ারা। প্রতিবাদ কর্মসূচির মধ্যেই আন্দোলনকারী পড়ুয়ারা জানিয়ে দেন, শহরের মধ্যে দিয়ে মুখ্যমন্ত্রীর কনভয় যাতায়াত করতে পারবে না।
বিশদ

২০২১ সালেই মহাকাশে যাবেন ৩
ভারতীয়, থাকতে পারেন মহিলাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেটলাইন ছিল ২০২২ সাল। ২০১৮ সালের ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য রাখতে গিয়ে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন ২০২২ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত।
বিশদ

গতবার হয়েছিল ৯ দফায়
লোকসভার ভোট সাত দফায় করানো
যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: গতবার হয়েছিল ন’দফায়। তবে তা কমিয়ে লোকসভার ভোট সাত দফায় করানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে ভারতের নির্বাচন কমিশন। একইসঙ্গে ইভিএম নিয়ে কোনও ভোটারের মনে যাতে বিন্দুমাত্র সন্দেহ না থাকে, তার ওপর জোর দেওয়া হচ্ছে। সেই মতো আজ এবং আগামীকাল দু’দিন পশ্চিমবঙ্গ সহ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সম্মেলন শুরু হয়েছে।
বিশদ

কয়েকটি হলে ছবি প্রদর্শন বন্ধ
দি ডিজাস্টার্স প্রাইম মিনিস্টার
সিনেমাও হতে পারে: মমতা

 নিজস্ব প্রতিনিধি, বারাসত: প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে নিয়ে তৈরি সিনেমা ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু প্রতিক্রিয়া জানিয়েই ক্ষান্ত থাকেননি তিনি। শুক্রবার বারাসতে যাত্রা উৎসবের উদ্বোধনী মঞ্চ থেকে বর্তমান প্রধানমন্ত্রীর নাম না করে তাঁর কটাক্ষ— আগামী দিনে আরেকটা সিনেমাও হতে পারে। তার নাম হবে ‘দি ডিজাস্টার্স প্রাইম মিনিস্টার’।
বিশদ

চতুর্থ দিনেও মিলল না সমাধানসূত্র, বাস ধর্মঘটে নাকাল মুম্বইয়ের জনতা

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ভোগান্তিতে পড়েছেন বাণিজ্যনগরীর বাসিন্দারা।
বিশদ

প্রসব করাতে গিয়ে গর্ভেই ছিঁড়ল সদ্যোজাতর মাথা,
অভিযুক্ত দুই পুরুষ নার্স সহ সরানো হল চিকিৎসককে

 রামগড়, ১১ জানুয়ারি: পুরুষ নার্সের দক্ষতার অভাবে রাজস্থানের এক সরকারি হাসপাতালে গায়ে কাঁটা দেওয়ার মতো ঘটনা ঘটল। জানা গিয়েছে, জয়সলমিরের রামগড় স্বাস্থ্যকেন্দ্রে এক মহিলার প্রসব করাতে গিয়ে সদ্যোজাতর মাথা ছিঁড়ে প্রসূতির দেহেই থেকে যায়। এবং সদ্যোজাতর ধড় পুরুষ নার্সের হাতে চলে আসে।
বিশদ

মেঘালয়: উদ্ধারকাজ চালিয়ে যান, অলৌকিক কিছু ঘটতে পারে, রাজ্যকে পরামর্শ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): অলৌকিক কিছু ঘটলেও ঘটতে পারে। মেঘালয়ের ‘র্যা ট হোল’ খনিতে উদ্ধারকাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। গত ১৩ ডিসেম্বর পূর্ব জয়ন্তিয়া হিলস জেলার একটি বেআইনি খাদানে কয়লা তুলতে গিয়ে নিখোঁজ হয়ে যান ১৫ জন শ্রমিক।
বিশদ

আমাদের ছোট করে দেখলে ভয়ঙ্কর হবে, মায়া-অখিলেশকে হুমকি দিল কংগ্রেস নেতৃত্ব

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: আমাদের ছোট করে দেখলে ভয়ঙ্কর হবে। আগামীকাল লখনউতে মায়াবতী-অখিলেশ পাঁচতারা হোটেলে যৌথ সাংবাদিক সম্মেলন করে এসপি-বিএসপি’র জোট ঘোষণার আগে আজ এই মর্মেই একপ্রকার হুমকি দিল কংগ্রেস।
বিশদ

অন্ধ্রপ্রদেশকে ‘বিশেষ মর্যাদা’ দেওয়ার প্রতিশ্রুতি
দুবাইয়ে ভারতীয় শ্রমিকদের সভায়‘মন কি বাত’ নিয়ে মোদিকে কটাক্ষ রাহুলের

 দুবাই, ১১ জানুয়ারি (পিটিআই): আমি ‘মন কি বাত’ শোনাতে আসিনি! বরং এসেছি আপনাদের সমস্যার কথা শুনতে— দু’দিনের সফরে সংযুক্ত আরব আমিরশাহিতে গিয়ে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে ভারতীয় শ্রমিকদের এই বার্তাই দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

সারদাকাণ্ডে নলিনী চিদম্বরমের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দিল সিবিআই। সারদাকর্তা সুদীপ্ত সেনের কাছ থেকে তিনি ১ কোটি ৪০ লক্ষ টাকা নিয়েছিলেন বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চার্জশিটে অভিযোগ এনেছে।
বিশদ

ধর্ষণের পর খুনের হুমকি, লজ্জায়
আত্মহত্যা করল নির্যাতিতা কিশোরী

 বান্দা, ১১ জানুয়ারি (পিটিআই): প্রথমে যৌন নিপীড়ণ। তারপর টানা একমাস ধরে নির্যাতিতার পরিবারকে অভিযোগ তুলে নেওয়ার হুমকি। এমনকী জেলের ভিতরে থেকেও অভিযুক্ত যুবক নির্যাতিতাকে পুড়িয়ে মারার হুমকি দেয়।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM