Bartaman Patrika
দেশ
 

রাফাল চুক্তির কারণেই সিবিআই প্রধানকে
বহিষ্কারের জন্য প্রধানমন্ত্রীর এই তাড়াহুড়ো
কটাক্ষ রাহুল গান্ধীর

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): রাফাল চুক্তির কারণেই সিবিআই প্রধান অলোক ভার্মাকে বহিষ্কারের এত ‘তাড়াহুড়ো’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বৃহস্পতিবার ফের তোপ দাগলেন রাহুল গান্ধী।
অক্টোবর মাসে রাতারাতি নির্দেশ জারি করে অলোক ভার্মার সব ক্ষমতা কেড়ে নিয়েছিল কেন্দ্র। তাঁকে ছুটিতে পাঠিয়েছিল নরেন্দ্র মোদি সরকার। দুর্নীতি ইস্যুতে ডেপুটি রাকেশ আস্থানার সঙ্গে অলোক ভার্মার সংঘাতের জেরে সিবিআইয়ের অভ্যন্তরীণ কোন্দল প্রকাশ্যে চলে এসেছিল। কিন্তু দু’দিন আগেই অলোক ভার্মাকে ছুটিতে পাঠানোর সেই নির্দেশ খারিজ হয়ে যায় সুপ্রিম কোর্টে। দায়িত্বে ফেরেন সিবিআই প্রধান। যদিও তাঁর ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার প্রধানমন্ত্রীর নেতৃত্বে সিলেকশন কমিটিকে দিয়েছে সুপ্রিম কোর্ট। অলোক ভার্মা দায়িত্বে ফিরতেই গতকাল তড়িঘড়ি সিলেকশন কমিটির বৈঠক করেন প্রধানমন্ত্রী। তার প্রেক্ষিতেই এদিন সুর চড়ালেন কংগ্রেস প্রেসিডেন্ট। এদিন ট্যুইটারে দু’টি প্রশ্ন রাখেন রাহুল। তাঁর প্রথম প্রশ্ন, সিবিআই প্রধানকে বহিষ্কারের জন্য প্রধানমন্ত্রী এত তাড়াহুড়ো করছেন কেন? দ্বিতীয় প্রশ্ন, সিলেকশন কমিটির সামনে প্রধানমন্ত্রী কেন সিবিআই প্রধানকে তাঁর বক্তব্য জানানোর সুযোগ দিচ্ছেন না? এরপর নিজেই প্রশ্নের জবাবও দিয়েছেন কংগ্রেস সভাপতি। তাঁর দাবি, রাফাল চুক্তির কারণেই এসব করছেন প্রধানমন্ত্রী।
এরই মধ্যে রাফাল ইস্যুতে প্রধানমন্ত্রীকে তোপ দাগতে গিয়ে জাতীয় মহিলা কমিশনের নোটিসের মুখে পড়তে হল কংগ্রেস সভাপতিকে। এদিন রাহুলের নামে নোটিস ইস্যু করেছে মহিলা কমিশন। বিতর্কের নেপথ্যে জয়পুরে গতকালের সভায় করা রাহুল গান্ধীর একটি মন্তব্য। তিনি বলেন, ৫৬ ইঞ্চির ছাতি নিয়ে চৌকিদার পালিয়েছেন। এক মহিলা, সীতারামনজিকে (প্রতিরক্ষামন্ত্রী) বলছেন, আমাকে বাঁচান। আমি নিজেকে বাঁচাতে পারছি না, আপনি বাঁচান। কংগ্রেস সভাপতির এই মন্তব্যের প্রেক্ষিতেই তাঁর নামে নোটিস ইস্যু করে জাতীয় মহিলা কমিশন। রাহুল গান্ধীর মন্তব্যের তীব্র নিন্দা করেছেন কমিশনের প্রধান রেখা শর্মা। তাঁর ট্যুইট, নারী বিদ্বেষী মন্তব্যের মাধ্যমে কী প্রমাণ করতে চাইছেন রাহুল গান্ধী? তিনি কি মনে করেন মহিলারা দুর্বল? বৃহত্তম গণতন্ত্রের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব সামলানো মানুষটিকে দুর্বল বলা হচ্ছে, কী বৈপরীত্য। সংবাদমাধ্যমের রিপোর্টের ভিত্তিতে স্বতঃপ্রণোদিতভাবে রাহুল গান্ধীর বিরুদ্ধে এই নোটিস ইস্যু করা হয়েছে। বলা হয়েছে, এই মন্তব্য চরম নারী বিদ্বেষী, অসম্মানজনক ও অনৈতিক। এর মাধ্যমে সামগ্রিকভাবে মহিলাদের মর্যাদার প্রতি চরম অসম্মান প্রদর্শন করা হয়েছে। যদিও জাতীয় মহিলা কমিশনের এই নোটিসকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলল কংগ্রেস। দলীয় নেতা আনন্দ শর্মা বলেন, দু’মুখো নীতি নিচ্ছে জাতীয় মহিলা কমিশন। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে সোনিয়া গান্ধী প্রসঙ্গে ‘আপত্তিকর মন্তব্য’ চালিয়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় কমিশন ঘুমিয়ে ছিল।
জয়পুরের কৃষক সভায় করা ওই মন্তব্য নিয়ে গতকালই রাহুল গান্ধীর বিরুদ্ধে তোপ দেগেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে রাতের দিকে মোদিকে পাল্টা কটাক্ষও করেন কংগ্রেস সভাপতি। ট্যুইটারে তিনি লেখেন, সম্মানীয় মোদিজি, আমাদের সংস্কৃতিতে মহিলাদের প্রতি সম্মান শুরু হয় বাড়ি থেকে। রাহুল গান্ধীর এই ট্যুইট স্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর সম্পর্ক নিয়ে খোঁচা বলে মনে করছে রাজনৈতিক মহল।
11th  January, 2019
গান্ধীনগরে আদবানিকে
সরিয়ে প্রার্থী অমিত শাহ 

নয়াদিল্লি, ২২ মার্চ: ১৯৮৯ সাল থেকে আসন হাতছাড়া হয়নি, তবুও ভোটে জয়ের সম্ভানাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আর প্রার্থী করা হল না একসময় বিজেপির ‘লৌহপুরুষ’ বলে খ্যাত লালকৃষ্ণ আদবানিকে। গুজরাতে গান্ধীনগর আসনটিকে আদবানির বদলে প্রার্থী করা হয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে।
বিশদ

বাংলার ২৮টি আসন রেখে প্রথম
তালিকা প্রকাশ বিজেপির 

নয়াদিল্লি, ২২ মার্চ (পিটিআই): দীর্ঘ টালবাহানার পর প্রথম দফার ভোটের মনোনয়নের চার দিন আগে ঘোষিত হল বিজেপির প্রথম প্রার্থী তালিকা। বাংলার ২৮টি সহ সেই তালিকায় মোট ১৮৪টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তার মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের মতো হেভিওয়েটরা। নরেন্দ্র মোদি বারাণসী আসন থেকেই লড়বেন। অন্যদিকে, লালকৃষ্ণ আদবানিকে সরিয়ে গান্ধীনগরে প্রার্থী হয়েছেন অমিত শাহ।  বিশদ

আকাশছোঁয়া চাহিদা দুই স্ত্রীর
সামাল দিতে জালনোট ছাপিয়ে
গ্রেপ্তার মুম্বইয়ের বাসিন্দা

মুম্বই, ২০ মার্চ: দুই স্ত্রী, একজন মডেল ও আরেকজন গৃহবধূ। দু’জনের চাহিদা মেটাতে নাকি ভয়ানক অবস্থা। এদিকে কাজবাজও তেমন নেই, ফলে ব্যাঙ্কে কমছে টাকা। অন্যদিকে, দুই স্ত্রীর আব্দার বাড়ছে। তাই বাধ্য হয়ে বাড়িতে জালনোট ছাপাতে শুরু করেছিল মুম্বইয়ের বাসিন্দা দেবকুমার রামরতন প্যাটেল (৩৭)।
বিশদ

আবিরের বদলে লাড্ডু দিয়েই
প্রাক হোলিতে মাতল মথুরা

প্রাক হোলি! সে আবার কী? হোলির আগে আবার রং খেলা হয় নাকি। আজ্ঞে হ্যাঁ, মথুরায় এরকমই এক অভিনব খেলার প্রচলন রয়েছে। নাম ‘লাড্ডু হোলি’। তবে এই খেলায় আবির বা রং ব্যবহার হলেও মূল আকর্ষণ কিন্তু লাড্ডু। হোলির আগেই মথুরার বরসনা জেলায় এই অভিনব খেলার আয়োজন করা হয়।
বিশদ

লন্ডনে গ্রেপ্তার নীরব মোদি,
দেশে ফেরানোর জল্পনা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২০ মার্চ: লোকসভা নির্বাচনের মুখে মসৃণ হল নীরব মোদির প্রত্যর্পণের রাস্তা। ফেরার এই ব্যবসায়ীকে লন্ডনে গ্রেপ্তার করল স্কটল্যান্ড ইয়ার্ড। গ্রেপ্তারের পর জামিনের আবেদনও নাকচ হয়ে গেল বিলেতের আদালতে। যা নীরবকে দেশে ফেরানোর সম্ভাবনা উজ্জ্বল করল। এর ফলে ভোটের বাজারে নিশ্চিতভাবেই বাড়তি মাইলেজ পাবে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। তবে প্রত্যর্পণের জন্য প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া কোন দিকে গড়ায়, তা গুরুত্বপূর্ণ হতে চলেছে।
বিশদ

21st  March, 2019
নীরব মোদির গ্রেপ্তার গট
আপ ম্যাচ, তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লন্ডনে আর্থিক জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন হীরে ব্যবসায়ী নীরব মোদি। ভোটের মুখে এই গ্রেপ্তারিকে কেন্দ্র করে দেশের রাজনীতি সরগরম। একে ‘গট আপ ম্যাচ’ বলে আখ্যা দিলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  March, 2019
গান্ধী পরিবারকে দুর্নীতির কেন্দ্র
বলায় মোদিকে তোপ প্রিয়াঙ্কার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ মার্চ: লোকসভা নির্বাচন ক্রমেই নরেন্দ্র মোদি বনাম প্রিয়াঙ্কা গান্ধীর লড়াইয়ে পরিণত হচ্ছে। প্রচারে নামার সঙ্গে সঙ্গে প্রিয়াঙ্কা গান্ধী মোদিকে তীক্ষ্ণ বাক্যবাণে আক্রমণ করে চলেছেন এবং বারাণসী সহ পূর্ব উত্তরপ্রদেশকে তিনি টার্গেট করেছেন।
বিশদ

21st  March, 2019
ভোট দিতে দেশবাসীকে উৎসাহিত করলেন দীপিকা পাড়ুকোন

 মুম্বই, ২০ মার্চ (পিটিআই): ভোটারদের উৎসাহিত করতে সব ক্ষেত্রের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর সেই আহ্বানে সাড়া দিলেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। দেশবাসীর উদ্দেশে দীপিকার আবেদন, ভোট দিন। দেশ গড়তে সাহায্য করুন।
বিশদ

21st  March, 2019
মোদির নীতির জন্য গত বছর এক কোটি
চাকরি ধ্বংস হয়েছে, তোপ রাহুল গান্ধীর

 নয়াদিল্লি, ২০ মার্চ (পিটিআই): চাকরির ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন রাহুল গান্ধী। কংগ্রেসের তরফে দলীয়ভাবেও এই ইস্যুতে মোদির মুণ্ডপাত করা হল। বুধবার রাহুল গান্ধীর তোপ, মোদির নীতির জন্য গত বছর এক কোটি চাকরি ধ্বংস হয়েছে। তামাশায় পরিণত হয়েছেন দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

21st  March, 2019
দেশের সব চৌকিদারের কাছে ক্ষমা চেয়ে নিলেন প্রধানমন্ত্রী
এখন ‘চৌকিদার’ শব্দের অর্থ
সততা ও দেশভক্তি: মোদি

 নয়াদিল্লি, ২০ মার্চ (পিটিআই): ‘চৌকিদার’ শব্দের অর্থ এখন দেশভক্তি এবং সততা। সারা দেশের মানুষ আজ চৌকিদার হওয়ার জন্য শপথ নিয়েছেন— কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে খোঁচা দিয়ে বুধবার এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

21st  March, 2019
মোদির গড়ে ঝড় তুলে নদীপথের
প্রচার শেষ করলেন প্রিয়াঙ্কা

 লখনউ, ২০ মার্চ: গঙ্গাবক্ষে তৃতীয় তথা শেষ দিনের প্রচারেও ঢেউ তুললেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। শেষ দিনে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গড় বারাণসীতে জনসংযোগের কাজ সারলেন। গতকাল চুনারে ভোট প্রচার সেরে দ্বিতীয় দিনের জনসংযোগের কাজ শেষ করেছিলেন প্রিয়াঙ্কা।
বিশদ

21st  March, 2019
সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে
ভোট দিন, ঠেস কেজরিওয়ালের

 নয়াদিল্লি, ২০ মার্চ (পিটিআই): বিজেপির ‘আমিও চৌকিদার’ প্রচারের পাল্টা হিসেবে বুধবার তোপ দাগলেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী ঠেস, যদি সন্তানদের চৌকিদার বানাতে চান, তাহলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভোট দিন। আর যদি সন্তানের জন্য ভালো শিক্ষা চান, তাহলে আম আদমি পার্টিকে ভোট দিন।
বিশদ

21st  March, 2019
ওড়িশা: লোকসভা এবং বিধানসভায় কঠিন
পরীক্ষার মুখে নবীন পট্টনায়েকের দল

ভুবনেশ্বর, ২০ মার্চ (পিটিআই): মার্চ মাস শেষ হতে চলল। এখনও কলিঙ্গের আবহাওয়া ততটা তেতে ওঠেনি। মাঝে মাঝে হাল্কা-মাঝারি বৃষ্টি বসন্তকে জিইয়ে রেখেছে। তবে এই হাওয়া পরিবর্তন ভাবিয়ে তুলেছে ওড়িশার শাসক বিজু জনতা দল বা বিজেডিকে। ২০০০ সাল থেকে চলে আসা হাওয়ায় হঠাৎ কেন এত পরিবর্তন?
বিশদ

21st  March, 2019
  লোকসভা ভোটে লড়ছেন না, ঘোষণা মায়াবতীর

লখনউ, ২০ মার্চ (পিটিআই): আসন্ন লোকসভা নির্বাচনে লড়বেন না বলে ঘোষণা করলেন বহুজন সমাজ পার্টির (বিএসপি) সুপ্রিমো মায়াবতী। শেষ মুহূর্তে তিনি কেন এমন সিদ্ধান্ত নিলেন, তা নিয়ে অবশ্য পরিষ্কার করে কিছু বলেননি। ভোটে না লড়লেও দলীয় প্রার্থী এবং জোটসঙ্গী সমাজবাদী পার্টির হয়ে প্রচার চালাবেন বলে জানিয়েছেন মায়াবতী।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05:38:13 PM

দমদমে রঙ খেলে স্নান করতে নেমে জলাশয়ে তলিয়ে গেল যুবক 

05:07:00 PM

আজ বিকালে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

04:53:34 PM

২২২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:52 PM

রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ কমিশনের 
কেন্দ্রীয় বাহিনী নিয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ করল নির্বাচন ...বিশদ

03:07:29 PM

চাড্ডিও এবার অক্সফোর্ড অভিধানে
বেশ কিছু দেশীয় শব্দ ইতিমধ্যেই স্থান পেয়েছে অক্সফোর্ড ইংরাজি অভিধানে। ...বিশদ

02:55:02 PM