Bartaman Patrika
দেশ
 
 

 জন্মদিনে রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাচ্ছেন বোন প্রিয়াঙ্কা। সঙ্গে গুলাম নবি আজাদ। ছবি: পিটিআই

 ২৬ জানুয়ারি দিল্লিতে রাজ্যের
ট্যাবলোর বিষয় গান্ধীর অনশন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা, ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে এবছর পশ্চিমবঙ্গের ট্যাবলো অনুমোদন করল প্রতিরক্ষা মন্ত্রক। দিল্লির পক্ষ থেকে নবান্নে চিঠি পাঠিয়ে অনুমোদনের কথা জানিয়ে দেওয়া হল। এবারের ট্যাবলোর থিম হল, শান্তিনিকেতনে এবং বেলেঘাটায় গান্ধীজি। তবে কী ধরনের ট্যাবলো হবে, তার মডেলই বা কী হবে- সব পরিকল্পনাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। গত বছর রাজ্য ‘একতাই সম্প্রীতি’র থিমকে ট্যাবলো করার প্রস্তাব পাঠালে তা নাকচ করে দিয়েছিল কেন্দ্র। এবার পশ্চিমবঙ্গের মতো ১৪টি রাজ্যকে ট্যাবলো করার অনুমোদন দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।
১৯৯৯ সালে বামফ্রন্ট সরকার ২৬ জানুয়ারির কুচকাওয়াজে আর অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল। চাকা ঘোরে ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর। দীর্ঘ ১২ বছর পর ২০১২ সালে ফের ট্যাবলো পাঠায় পশ্চিমবঙ্গ। সেবারের থিম ছিল শান্তিনিকেতনের বসন্তোৎসব। পরের বছর ২০১৩ সালে স্বামী বিবেকানন্দের দেড়শো বছরের উপর ভিত্তি করে ট্যাবলো করা হয়। ২০১৪ সালে ট্যাবলোর থিম ছিল বাংলার ছৌ নৃত্য, যা প্রথম স্থান অধিকার করে। পরের বছর ২০১৫ সালে কন্যাশ্রী প্রকল্পকে থিম হিসেবে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়। কিন্তু তারা অনুমোদন না করায় সেই বছর ট্যাবলো পাঠাতে পারেনি রাজ্য। অবশ্য ২০১৬ সালে ট্যাবলোর থিম ছিল বাংলার বাউল। সেবারও প্রথম হিসেবে পুরস্কার পায় পশ্চিমবঙ্গ। ২০১৭ সালের ট্যাবলোতে থিম ছিল শারোদৎসবে ঢাকের বাদ্যি। ২০১৮ তে ছিল একতাই সম্প্রীতি। তা অবশ্য অনুমোদন দেয়নি কেন্দ্র। এতদিন রাজ্য সরকার নিজেদের ভাবনা থিম আকারে পাঠাত। এই বছর প্রথম প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে থিমের বিষয় ঠিক করে দেওয়া হয়। গান্ধীজির জন্মের দেড়শো বছর পূর্তিতে রাজ্যে রাজ্যে গান্ধীজির ভূমিকার উপরে ট্যাবলোর থিম করতে বলা হয়। এরপরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় ট্যাবলোর থিম তৈরি হয়। যেখানে ১৯১৫ সালের মার্চ মাসে শান্তিনিকেতনে গান্ধীজির সঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথের সাক্ষাৎ তুলে ধরার পরিকল্পনা করা হয়। ওই দুই প্রবাদপ্রতিম ব্যক্তির সাক্ষাতের মুহূর্ত ফাইবারের মডেলে তৈরি করা হবে। ৪৮ ফুট দৈর্ঘ্য ও ১৪ ফুট চওড়া ট্রেলারের উপরে সাজানো ট্যাবলোর অগ্রভাগে ওই ফাইবারের মডেল থাকবে। মডেল দুটির পিছনে রবিঠাকুরের শান্তিনিকেতনের বাড়ি শ্যামলী’র আদলে তৈরি হবে। পরের অংশে থাকবে জাতীয় পতাকা। ট্রেলারের পিছনের দিকে তৈরি হবে বেলেঘাটার তৎকালীন হায়দরি মঞ্জিল, যা বর্তমানে গান্ধীভবন। যেখানে দাঙ্গার বিরুদ্ধে ১৯৪৭ সালের ১৩ আগস্ট থেকে ৭৩ ঘণ্টার অনশন করেছিলেন গান্ধীজি। কয়েকজন দাঙ্গাকারী তাঁর কাছে অস্ত্র সমপর্ণ করে। দাঙ্গাকারীরা দাঙ্গা বন্ধের প্রতিশ্রুতি দিলে ফলের রস খেয়ে অনশন ভঙ্গ করেছিলেন গান্ধীজি। পুরো বিষয়টি জীবন্ত মডেলের মাধ্যমে তুলে ধরা হবে ট্যাবলোতে। উল্লেখ্য, ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা লাভের দিন তিনি ওই হায়দারি মঞ্জিলেই ছিলেন। ১০ জন শিল্পী গান্ধীজি সহ অন্য চরিত্র তুলে ধরতে ট্যাবলোতে অংশ নেবেন। মুখ্যমন্ত্রীর ভাবনায় গোটা থিমটি ছবিতে এঁকে দিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রকে পাঠানো হয়। ২৬ জানুয়ারির জন্য প্রতিরক্ষা মন্ত্রকের একটি কমিটি আছে। সেই কমিটি থিমটি অনুমোদন করে।
06th  January, 2019
মোদির সর্বদল বৈঠকে গরহাজির রাহুল, মায়া, অখিলেশ, স্ট্যালিন সহ বহু নেতাই
মমতার পথেই বিরোধী শিবির

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ জুন: মমতা বন্দ্যোপাধ্যায়ের পথেই পা মেলালেন রাহুল গান্ধী, মায়াবতী, অখিলেশ, স্ট্যালিন, চন্দ্রবাবু, কেজরিওয়ালের মতো বিরোধী নেতারা। এমনকী ‘এক রাষ্ট্র, এক ভোট’ ইস্যুতে আলোচনার জন্য প্রধানমন্ত্রী মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে গরহাজির রয়ে গেলেন এনডিএ’র শরিক শিবসেনার উদ্ধব থ্যাকারেও।
বিশদ

 ভোট প্রচারে অতিরিক্ত খরচের অভিযোগ, সাংসদ পদ হারাতে পারেন সানি দেওল

 নয়াদিল্লি, ১৯ জুন: সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে গুরুদাসপুর আসন থেকে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী সানি দেওল। গতকাল লোকসভায় শপথও নিয়েছেন তিনি। কিন্তু তাঁর সাংসদ পদ ঘিরে শুরু হয়েছে জটিলতা।
বিশদ

বার বার অ্যাডভাইসরি মেনে নেওয়া হবে না: সুদীপ
দায়িত্ব নিলেন ওম বিড়লা, স্পিকার প্রার্থী নিয়ে আগাম কিছু না জানানোয় ক্ষুব্ধ তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: ওম বিড়লা স্পিকার প্রার্থী, সরকারের পক্ষ থেকে আগে থেকে তাদের আগাম কিছু না জানানোয় ক্ষুব্ধ তৃণমূল। বিশদ

বিহারে এনসেফেলাইটিসে মৃত ১১৩
গাফিলতির অভিযোগে মুখ্যমন্ত্রী,
স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের

মুজফ্ফরপুর, পাটনা ও নয়াদিল্লি (পিটিআই): এনসেফেলাইটিসে শিশুদের মৃত্যুমিছিলে দিশাহারা বিহার। গতকালই মুজফ্ফরপুরে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বুধবার সরকারের চূড়ান্ত গাফিলতির অভিযোগে মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালতে মামলা ঠুকে দিয়েছেন মুজফ্ফরপুরের ক্ষুব্ধ এক বাসিন্দা।
বিশদ

লোকসভায় সদস্য সংখ্যা কম থাকলেও চুপ করে বসে থাকবে না কংগ্রেস: অধীর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: সংখ্যা কম থাকলেও লোকসভায় কংগ্রেস যে মোটেই গালে হাত দিয়ে চুপ করে বসে থাকবে না, তা আজ স্পিকার নির্বাচনের পরেই সরকারকে সাফ বুঝিয়ে দিল কংগ্রেস।
বিশদ

 রাহুল গান্ধীকে জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

  নয়াদিল্লি, ১৯ জুন (পিটিআই): রাহুল গান্ধীকে তাঁর ৪৯তম জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার ট্যুইটারে কংগ্রেস সভাপতির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন প্রধানমন্ত্রী। জন্মদিনের শুভেচ্ছা পেয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রাহুল।
বিশদ

 এবার অসংরক্ষিত কামরা ও শৌচালয়কে পরিচ্ছন্ন রাখার নির্দেশ রেলমন্ত্রীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: গরিব মানুষেরা যাতে অত্যন্ত আরামে রেল যাত্রা করতে পারেন, সেই লক্ষ্যে ব্যবস্থা নিতে সমস্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) এবং সব জোনের জেনারেল ম্যানেজারদের (জিএম) নির্দেশ দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

গুজরাতে রাজ্যসভার দু’টি আসনে ভোট নিয়ে নির্বাচন কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট
২৫ জুন মামলার পরবর্তী শুনানি

  নয়াদিল্লি, ১৯ জুন (পিটিআই): গুজরাতে রাজ্যসভা দু’টি আসনে পৃথক পৃথকভাবে ভোট করা নিয়ে নির্বাচন কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট। আগামী ২৪ জুনের মধ্যে নির্বাচন কমিশনকে এই জবাব জানাতে হবে বলেও নির্দেশ দেয় শীর্ষ আদালত।
বিশদ

 খুনের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের ছেলে প্রবাল

  ভোপাল, ১৯ জুন: খুনের চেষ্টার অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের ছেলে প্রবাল প্যাটেলকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। একজন হোমগার্ড এবং তাঁর ছেলের উপর প্রাণঘাতী হামলার অভিযোগে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে প্রবাল এবং তার সাতজন সহযোগীকেও।
বিশদ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘দেশ বিরোধী কাজকর্ম’ আটকাতে অর্ডিন্যান্স জারি উত্তরপ্রদেশ সরকারের

  লখনউ, ১৯ জুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ক্যাম্পাস কোনও রকম ‘দেশ বিরোধী কাজকর্মে’ ব্যবহার করা যাবে না। অর্ডিন্যান্স জারি করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। মঙ্গলবার আদিত্যনাথ মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে এই খসড়া আইনে। তবে ‘দেশ বিরোধী কাজকর্ম’ বলতে ঠিক কী বোঝানো হচ্ছে, তার কোনও ব্যাখ্যা সেখানে নেই।
বিশদ

 পাইলটদের বাইরের খাবারে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে এয়ার ইন্ডিয়া

  নয়াদিল্লি, ১৯ জুন: বাইরের খাবার নিয়ে এবার থেকে বিমানে উঠতে পারবেন না পাইলটরা। শীঘ্রই এই নিয়ে নির্দেশিকা জারি করতে চলেছে এয়ার ইন্ডিয়া। দিনকয়েক আগে টিফিনবক্স ধোয়া নিয়ে এক পাইলটের সঙ্গে কেবিন ক্রুদের ঝামেলা হয়। এরপর, এই ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় নিয়ম চালু করতে নড়েচড়ে বসে কর্তৃপক্ষ।
বিশদ

কর্ণাটকে প্রদেশ কংগ্রেস কমিটি ভেঙে দিল হাইকমান্ড
প্রতিদিন অসহ্য যন্ত্রণা নিয়ে মুখ্যমন্ত্রিত্ব করি: কুমারস্বামী

বেঙ্গালুরু, ১৯ জুন: কর্ণাটকে জোট সরকার চালানো নিয়ে ফের বেসুরো গাইলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। তিনি বলেন, ‘প্রতিদিন অসহ্য যন্ত্রণা নিয়ে মুখ্যমন্ত্রিত্ব করতে হচ্ছে। কিন্তু সেটা প্রকাশ্যে বলতে পারছি না।’ তাঁর মন্তব্যে ঘিরে জোট সরকারের ভবিষ্যৎ নিয়ে কর্ণাটকের রাজনীতিতে শুরু হয়েছে জল্পনা।
বিশদ

 উত্তরপ্রদেশে পৃথক দুটি দুর্ঘটনায় মৃত ১৫, আহত ৩৬

  সম্ভাল (উত্তরপ্রদেশ), ১৯ জুন (পিটিআই): যাত্রীবোঝাই গাড়ির সঙ্গে একটি মালবাহী গাড়ির সংঘর্ষে প্রাণ হারালেন ৮ জন। বুধবার, ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মোরাদাবাদ-আগ্রা জাতীয় সড়কের উপরে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন ১১ জন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

 তামিলনাড়ুতে ধৃত সন্দেহভাজন তিন আইএস সমর্থনকারী

কোয়েম্বাটোর, ১৯ জুন (পিটিআই): ফের ইসলামিক স্টেট (আইএস) সমর্থনকারী তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করল তামিলনাড়ু পুলিস। ধৃতরা স্থানীয় মন্দির এবং চার্চগুলিতে হামলা চালানোর ছক কষছিল বলে পুলিসের দাবি।
বিশদ

Pages: 12345

একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত ...

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১১ আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য 
১১জন আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য। তাঁদের মধ্যে রয়েছেন, কল্লোল ...বিশদ

05:24:07 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:10:37 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:08:37 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM