Bartaman Patrika
দেশ
 

 ২৬ জানুয়ারি দিল্লিতে রাজ্যের
ট্যাবলোর বিষয় গান্ধীর অনশন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা, ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে এবছর পশ্চিমবঙ্গের ট্যাবলো অনুমোদন করল প্রতিরক্ষা মন্ত্রক। দিল্লির পক্ষ থেকে নবান্নে চিঠি পাঠিয়ে অনুমোদনের কথা জানিয়ে দেওয়া হল। এবারের ট্যাবলোর থিম হল, শান্তিনিকেতনে এবং বেলেঘাটায় গান্ধীজি। তবে কী ধরনের ট্যাবলো হবে, তার মডেলই বা কী হবে- সব পরিকল্পনাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। গত বছর রাজ্য ‘একতাই সম্প্রীতি’র থিমকে ট্যাবলো করার প্রস্তাব পাঠালে তা নাকচ করে দিয়েছিল কেন্দ্র। এবার পশ্চিমবঙ্গের মতো ১৪টি রাজ্যকে ট্যাবলো করার অনুমোদন দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।
১৯৯৯ সালে বামফ্রন্ট সরকার ২৬ জানুয়ারির কুচকাওয়াজে আর অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল। চাকা ঘোরে ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর। দীর্ঘ ১২ বছর পর ২০১২ সালে ফের ট্যাবলো পাঠায় পশ্চিমবঙ্গ। সেবারের থিম ছিল শান্তিনিকেতনের বসন্তোৎসব। পরের বছর ২০১৩ সালে স্বামী বিবেকানন্দের দেড়শো বছরের উপর ভিত্তি করে ট্যাবলো করা হয়। ২০১৪ সালে ট্যাবলোর থিম ছিল বাংলার ছৌ নৃত্য, যা প্রথম স্থান অধিকার করে। পরের বছর ২০১৫ সালে কন্যাশ্রী প্রকল্পকে থিম হিসেবে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়। কিন্তু তারা অনুমোদন না করায় সেই বছর ট্যাবলো পাঠাতে পারেনি রাজ্য। অবশ্য ২০১৬ সালে ট্যাবলোর থিম ছিল বাংলার বাউল। সেবারও প্রথম হিসেবে পুরস্কার পায় পশ্চিমবঙ্গ। ২০১৭ সালের ট্যাবলোতে থিম ছিল শারোদৎসবে ঢাকের বাদ্যি। ২০১৮ তে ছিল একতাই সম্প্রীতি। তা অবশ্য অনুমোদন দেয়নি কেন্দ্র। এতদিন রাজ্য সরকার নিজেদের ভাবনা থিম আকারে পাঠাত। এই বছর প্রথম প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে থিমের বিষয় ঠিক করে দেওয়া হয়। গান্ধীজির জন্মের দেড়শো বছর পূর্তিতে রাজ্যে রাজ্যে গান্ধীজির ভূমিকার উপরে ট্যাবলোর থিম করতে বলা হয়। এরপরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় ট্যাবলোর থিম তৈরি হয়। যেখানে ১৯১৫ সালের মার্চ মাসে শান্তিনিকেতনে গান্ধীজির সঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথের সাক্ষাৎ তুলে ধরার পরিকল্পনা করা হয়। ওই দুই প্রবাদপ্রতিম ব্যক্তির সাক্ষাতের মুহূর্ত ফাইবারের মডেলে তৈরি করা হবে। ৪৮ ফুট দৈর্ঘ্য ও ১৪ ফুট চওড়া ট্রেলারের উপরে সাজানো ট্যাবলোর অগ্রভাগে ওই ফাইবারের মডেল থাকবে। মডেল দুটির পিছনে রবিঠাকুরের শান্তিনিকেতনের বাড়ি শ্যামলী’র আদলে তৈরি হবে। পরের অংশে থাকবে জাতীয় পতাকা। ট্রেলারের পিছনের দিকে তৈরি হবে বেলেঘাটার তৎকালীন হায়দরি মঞ্জিল, যা বর্তমানে গান্ধীভবন। যেখানে দাঙ্গার বিরুদ্ধে ১৯৪৭ সালের ১৩ আগস্ট থেকে ৭৩ ঘণ্টার অনশন করেছিলেন গান্ধীজি। কয়েকজন দাঙ্গাকারী তাঁর কাছে অস্ত্র সমপর্ণ করে। দাঙ্গাকারীরা দাঙ্গা বন্ধের প্রতিশ্রুতি দিলে ফলের রস খেয়ে অনশন ভঙ্গ করেছিলেন গান্ধীজি। পুরো বিষয়টি জীবন্ত মডেলের মাধ্যমে তুলে ধরা হবে ট্যাবলোতে। উল্লেখ্য, ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা লাভের দিন তিনি ওই হায়দারি মঞ্জিলেই ছিলেন। ১০ জন শিল্পী গান্ধীজি সহ অন্য চরিত্র তুলে ধরতে ট্যাবলোতে অংশ নেবেন। মুখ্যমন্ত্রীর ভাবনায় গোটা থিমটি ছবিতে এঁকে দিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রকে পাঠানো হয়। ২৬ জানুয়ারির জন্য প্রতিরক্ষা মন্ত্রকের একটি কমিটি আছে। সেই কমিটি থিমটি অনুমোদন করে।
06th  January, 2019
সব ভিভিপ্যাটের স্লিপ
গোনা কেন সম্ভব নয়

জানতে চাইল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: ভোট গণনায় বেশি করে ভিভিপ্যাটের স্লিপ কি গোনা সম্ভব? নির্বাচন কমিশনের কাছে আজ একথা জানতে চাইল সুপ্রিম কোর্ট। যদিও প্রশ্নের উত্তরে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের এজলাসে উপস্থিত ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন জানিয়ে দেন, গোনার প্রয়োজনীয়তাই নেই।
বিশদ

রবিবার চন্দ্রবাবুর সঙ্গে সভায়,
ফিরে প্রচারে ঝাঁপাবেন মমতা
কুৎসা-অপপ্রচার আর কানে নিই না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তেলুগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুর আমন্ত্রণে বিশাখাপত্তনমের সভায় অংশগ্রহণের মধ্যে দিয়ে এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর রাজনৈতিক কর্মসূচি শুরু করছেন। আগামী রবিবার, ৩১ মার্চ ওই সভায় অংশ নেবেন মমতা।
বিশদ

পারিবারিক আয় ১২ হাজার করার গ্যারান্টি রাহুলের, বিভ্রান্তি

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৫ মার্চ: ক্ষমতায় এলে গরিব পরিবারের ন্যূনতম উপার্জন মাসে ১২ হাজার টাকা সুনিশ্চিত করবে কংগ্রেস। আজ একথা ঘোষণা করলেন রাহুল গান্ধী। সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই টাকা পৌঁছে যাবে। কোনও পরিবার যা আয় করে, তা যদি মাসে ১২ হাজার টাকার কম হয়, তবে বাকিটা সরকারি প্রকল্পের মাধ্যমে পূরণ করে দেওয়া হবে। জানিয়ে দিলেন কংগ্রেস সভাপতি। বললেন, গরিবি হটাবই।
বিশদ

৭০ বছরে কংগ্রেস দেশের সর্বনাশ করেছে
জোটে ধাক্কা খেয়ে এখন বিজেপির
সুরেই গলা মেলাচ্ছে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: ৭০ বছরে কংগ্রেস দেশের সর্বনাশ করেছে। জোটে ধাক্কা খেয়ে সিপিএম এখন বিজেপির সুরেই গলা মেলাচ্ছে। এতদিন ঠিক ছিল, প্রধান আক্রমণের কেন্দ্র হবে বিজেপি। সেইমতো প্রচারের রণকৌশল এবং ইস্তাহারের প্রতিপাদ্য তৈরির চেষ্টা চলছিল।
বিশদ

‘ভবিষ্যতের ভূত’ ছবিটির প্রদর্শনে সরকার কোনও নিষেধাজ্ঞা জারি করেনি
সিনেমা হলগুলিকে চিঠি দিতে নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: ‘ভবিষ্যতের ভূত’ ছবিটির প্রদর্শনে সরকার থেকে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। সব সিনেমা হলকে এই মর্মে রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
বিশদ

মোদি ভোটের প্রচারে দেশজুড়ে
সভা করবেন ১৫০টিরও বেশি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: পাঁচ বছর আগে সব হিসাব উড়িয়ে দিয়ে একা তিনিই দলকে অবিশ্বাস্য ফল উপহার দিয়েছিলেন। ৩০ বছর পর ভারত পেয়েছিল একক গরিষ্ঠ দলের সরকার। সেই বিপুল জয়ের পরই থেমে যায়নি তাঁর অশ্বমেধের ঘোড়া। কারণ ২০১৪ সালের পর একের পর এক রাজ্যে বিধানসভা ভোটেও বিজেপি সরকার গড়েছে।
বিশদ

উত্তরপূর্বে একের পর এক রাজ্যে বিজেপির সঙ্গ
ছিন্ন করছে আঞ্চলিক দলগুলি, চাপে মোদি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: মেঘালয়ের ন্যাশনাল পিপলস পার্টি ঘোষণা করেছে তারা এবার একাই লড়বে। অরুণাচল প্রদেশে বিজেপি থেকে ১২ জন নেতা বেরিয়ে এসে এনপিপিতে যোগ দিয়েছে। উত্তর পূর্ব ভারতে বিজেপি ২৫টির মধ্যে ২২ টি আসনেই জয়ী হওয়ার টার্গেট নিয়েছে জোটের মাধ্যমে।
বিশদ

  কর্ণাটকে জোটে ফাটল, দেবেগৌড়ার কেন্দ্র টুমকুর থেকে মনোনয়ন জমা দিলেন কংগ্রেস এমপি মুধানুমেগৌড়া

 বেঙ্গালুরু, ২৫ মার্চ: আসন ভাগাভাগি হলেও প্রকাশ্যে কং-জেডিএস জোটে ফাটল। সোমবার এইচ ডি দেবেগৌড়ার টুমকুর আসন থেকে মনোনয়ন জমা দিলেন কংগ্রেস এমপি এস পি মুধানুমেগৌড়া। নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপিকে হটাতে কর্ণাটকে একসঙ্গে লড়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের দুই শাসক শরিক।
বিশদ

ভোপালে দিগ্বিজয় সিংয়ের বিরুদ্ধে প্রার্থী হতে চান সাধ্বী প্রজ্ঞা

 ভোপাল, ২৫ মার্চ (পিটিআই): আসন্ন লোকসভা ভোটে বিজেপি প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করলেন ২০০৮ সালের মালেগাঁও বিস্ফোরণ মামলায় অন্যতম অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞা। পুরো নাম প্রজ্ঞা সিং ঠাকুর। এনআইএ ক্লিনচিট দিলেও বিশেষ এনআইএ আদালত তাঁকে মুক্তি দেয়নি।
বিশদ

গাজিয়াবাদে মন্দির চত্বরে
যুবক-যুবতীকে গুলি করে খুন

 গাজিয়াবাদ, ২৫ মার্চ: গাজিয়াবাদে একটি মন্দির চত্বরে এক যুবক-যুবতীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। সোমবার সকাল সাড়ে আটটা নাগাদ ওই ঘটনা ঘটে। এই খুনের ঘটনাকে পরিবারের সম্মানরক্ষার্থে খুন হিসেবে দেখছে গাজিয়াবাদ পুলিস।
বিশদ

বিহারে পাটিগণিতের হিসেবে এগিয়ে এনডিএ,
হাল ছাড়ছে না আরজেডি, কংগ্রেস সহ বিরোধীরা

 পাটনা, ২৫ মার্চ: লোকসভা নির্বাচন শুরু হতে আর মাত্র দিন পনেরো বাকি। স্বভাবতই সময়ের সঙ্গে সঙ্গে রাজনৈতিক তরজাও ক্রমেই বেড়ে চলেছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পাটিগণিতের হিসেবে বিরোধীদের তুলনায় বিহারে এবার বেশ খানিকটা এগিয়ে রয়েছে এনডিএ জোট।
বিশদ

শ্রীনগর লোকসভা আসনে মনোনয়ন জমা দিলেন ফারুক আবদুল্লা

 শ্রীনগর, ২৫ মার্চ (পিটিআই): শ্রীনগর লোকসভা আসন থেকে মনোনয়ন জমা দিলেন ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লা। ছেলে তথা ন্যাশনাল কনফারেন্সের সহ সভাপতি ওমর আবদুল্লা সহ দলের একাধিক নেতাকে সঙ্গে নিয়ে এদিন শ্রীনগরের রিটার্নিং অফিসারের দপ্তরে মনোনয়ন জমা দেন তিনি।
বিশদ

আরও বড় মার্জিনে জয়ই লক্ষ্য, মনোনয়ন
জমা দিয়ে মন্তব্য করলেন নীতিন গাদকারি

 নাগপুর, ২৫ মার্চ (পিটিআই): নাগপুর লোকসভা আসনে লড়বেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাদকারি। সোমবার এই আসন থেকে নিজের মনোনয়ন পত্র জমা দেন তিনি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী বিলাস মুত্তেমারকে ২ লক্ষ ৮৪ হাজার ভোটে হারিয়ে জয়ী হয়েছিলেন গাদকারি।
বিশদ

 বিজেপিতে যোগ ঝাড়খণ্ডের প্রাক্তন আরজেডি প্রধানের

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): বিজেপিতে যোগ দিলেন ঝাড়খণ্ডের প্রাক্তন আরজেডি প্রধান অন্নপূর্ণা দেবী। সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী রঘুবর দাসের উপস্থিতিতে বিজেপিতে যোগ দিয়েছেন তিনি। তাঁর সঙ্গে যোগ দিয়েছেন পার্টির প্রাক্তন বিধায়ক জনার্দন পাসোয়ানও।
বিশদ

Pages: 12345

একনজরে
 শারজা, ২৫ মার্চ: অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি একদিনের সিরিজে পাকিস্তানকে পরাজিত করল। দ্বিতীয় একদিনের ম্যাচেও অস্ট্রেলিয়ান অধিনায়ক ১৪৩ বলে ১৫৩ রানের একটি অপরাজিত ইনিংস উপহার দেন। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM