Bartaman Patrika
দেশ
 

বিভিন্ন বোর্ডের পরীক্ষায় নম্বরে সামঞ্জস্য আনতে চায় কেন্দ্র: সত্যপাল সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন রাজ্যে বোর্ডের পরীক্ষায় যাতে নম্বরে সামঞ্জস্য থাকে, তার জন্য রাজ্যগুলিকে সিবিএসই-র সঙ্গে আলোচনায় বসতে বলা হয়েছে। ছোট প্রশ্ন কেমন হবে, বড় প্রশ্নে কত নম্বর থাকবে, এগুলি আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে। উচ্চশিক্ষার দায়িত্বে থাকলেও স্কুলশিক্ষা প্রসঙ্গে একরাশ উদ্বেগ নিয়ে বৃহস্পতিবার এ কথা জানিয়ে গেলেন মানবসম্পদ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং। একটি বণিকসভার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। যে মূল উদ্বেগের জায়গাটি তিনি চিহ্নিত করেছেন, সেটি হল, অনেক সময়েই দেখা যাচ্ছে, সাহিত্যের বিষয়গুলিতেও কোনও পরীক্ষার্থী ফুল মার্কস পেয়ে যাচ্ছে। সেটা সিবিএসই-র ক্ষেত্রে যেমন ঠিক, তেমনই বেশ কিছু রাজ্যেও এমন ঘটছে। আবার কোনও রাজ্যে হয়তো সর্বোচ্চ নম্বর উঠছে ৮৫ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হতে গিয়ে কোনও ছাত্র বাড়তি সুবিধা পাচ্ছে, কোনও ক্ষেত্রে যোগ্যরা কম নম্বরের জন্য মার খাচ্ছে।
উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে ভর্তি হতে আসা দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এরকম সমস্যা দেখা যায়। তাই ভর্তির সময় নম্বর যাচাইয়েও অভিন্ন পদ্ধতির প্রয়োজন রয়েছে। প্রসঙ্গত, সিবিএসই-তে গ্রেস নম্বর দেওয়ার বিষয়টি আগেই নিষিদ্ধ করা হয়েছে। আইসিএসই বোর্ডের সঙ্গে পাল্লা দিতে গিয়েই সিবিএসই এটা করে থাকে বলে মত শিক্ষক মহলের একাংশের। নম্বরের দৌড়ে সর্বভারতীয় বোর্ডগুলির সঙ্গে পাল্লা দিতে গিয়ে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রচুর ছোট প্রশ্ন রাখতে শুরু করেছে। কারণ, এ রাজ্যে স্কুলস্তরের সর্বোচ্চ পরীক্ষাগুলিতে কখনওই ঢালাও নম্বর দেওয়ার সংস্কৃতি ছিল না। কিন্তু এ জন্য রাজ্যের পড়ুয়ারা সর্বভারতীয় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ত। সেই পরিস্থিতি পরিবর্তনের জন্যই মুখ্যমন্ত্রী এ ব্যাপারে বোর্ডগুলিকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছিলেন। সত্যপালের বক্তব্য, ঢালাও নম্বর নয়, শিক্ষার উৎকর্ষ পরিমাপের একক হোক গুণগত মান। পাশ-ফেল প্রথা তুলে দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, কংগ্রেসের সময় এটা হয়েছিল। এর ফলে সামান্য জ্ঞান না থাকা সত্ত্বেও অনেকে অষ্টম শ্রেণী পর্যন্ত উঠে যাচ্ছিল। আমরা এটা বন্ধ করার পক্ষে।
মন্ত্রী বলেন, স্কুল এবং উচ্চশিক্ষা, দু’টিই সহজলভ্য করতে হবে। মানুষ যখন স্রেফ মানের জন্যই বেসরকারি স্কুলের পরিবর্তে সরকারি স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করার দিকে ঝুঁকবে, তখনই প্রকৃত উন্নয়ন হচ্ছে বলে দাবি করা যায়। কিন্তু এখনও পর্যন্ত বেসরকারি স্কুলশিক্ষা বেশ দামি। আর সরকারি স্কুলে প্রচুর অর্থ অনুদান দেওয়া সত্ত্বেও ‘আউটপুট’ আশাব্যঞ্জক নয়। উচ্চশিক্ষায় অংশগ্রহণ বাড়ানোর পক্ষেও তিনি জোরদার সওয়াল করেছেন। পাশাপাশি বলেন, ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমে আগে চতুর্থ বর্ষে ইন্টার্নশিপ ছিল। এখন প্রতিটি বর্ষে ন্যূনতম এক মাস করে আবশ্যিকভাবে ইন্টার্নশিপ করতে হবে। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট)-এর উপাচার্য সৈকত মৈত্র এ প্রসঙ্গে বলেন, এআইসিটিই-র গাইডলাইনে ২০১৮ শিক্ষাবর্ষ থেকে এই ইন্টার্নশিপের কথা ইতিমধ্যেই বলা হয়েছে। আমরা সেটার পরিবর্ধন বা পরিমার্জন করে নির্দেশিকা আগেই দিয়ে দিয়েছি। ইন্টার্নশিপ বা প্রশিক্ষণের পদ্ধতির এখন পরিবর্তন হয়েছে। আগের মতো কারখানায় গিয়ে মেশিন চালানো শিখতে হয় না। অধিকাংশই সফটওয়্যারের প্রশিক্ষণ। ইলেকট্রনিক্স বা ওই জাতীয় কিছু বিষয়ে অবশ্য হার্ডওয়্যারের প্রশিক্ষণের ব্যাপার রয়েছে। এআইসিটিই-র কেন্দ্রগুলিও অনেক সাহায্য করছে। এছাড়া, ফ্যাক্টরি ভিজিটের মতো চিরাচরিত বিষয়গুলি তো রয়েছেই।
07th  December, 2018
উত্তর-পূর্বে বিজেপি ছাড়লেন ১৫জন শীর্ষ নেতা 

ইটানগর, ২০ মার্চ (পিটিআই): উত্তর-পূর্বে বড়সড় ভাঙন বিজেপিতে। টিকিট না মেলায় অরুণাচলপ্রদেশে বিজেপি ছাড়লেন দলের ১৫জন শীর্ষ স্থানীয় নেতা। তাঁদের মধ্যে অরুণাচলে বিজেপির সাধারণ সম্পাদক জারপুন গাম্বিন, স্বরাষ্ট্রমন্ত্রী কুমার ওয়াই ও পর্যটনমন্ত্রী জারকার গ্যামলিন রয়েছেন।  বিশদ

রেলের টিকিটে কেন এখনও মোদির ছবি,
নির্বাচন কমিশনে নালিশ জানাল তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মার্চ: আদর্শ নির্বাচনী আচরণবিধি চালু হয়ে যাওয়ার পরেও কেন দূরপাল্লার ট্রেনের টিকিটে নরেন্দ্র মোদির ছবি? কেনই বা টিকিটে প্রধানমন্ত্রীর ছবি দিয়ে চলছে সরকারি প্রকল্প প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) এর বিজ্ঞাপন? আজ এই প্রশ্ন তুলে দিল্লিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল তৃণমূল। তাদের দাবির স্বপক্ষে গতকাল কাটা একটি টিকিটও কমিশনের হাতে তুলে দেওয়া হয়েছে।
বিশদ

সংস্কৃত মন্ত্রোচ্চারণ নিয়ে প্রকাশ্য চ্যালেঞ্জ
তিলক কাটলেই ধর্ম হয় না,
মোদি-অমিতকে ঠেস মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া শিবিরের কাছ থেকে হিন্দুত্বের পাঠ নিতে নারাজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্টে প্রকৃত হিন্দু হিসেবে গেরুয়া শিবিরের দুই প্রধান মুখ নরেন্দ্র মোদি এবং অমিত শাহ জুটিকে তাঁর সঙ্গে সংস্কৃত মন্ত্রোচ্চারণের প্রতিযোগিতায় নামার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন তিনি।
বিশদ

রাহুলের সঙ্গে ফোনে কথা ইয়েচুরির, তবু
জোট নিয়ে বরফ শেষ পর্যন্ত গলল না

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ মার্চ: বাংলায় কংগ্রেসের সঙ্গে জোটের মরিয়া চেষ্টা চালালেও সিপিএমের জন্য দরজা বন্ধ করে দিল কংগ্রেস। ঠিক হয়েছে, মোদি বিরোধী বৃহত্তর জোটের কথা মাথায় রেখে যা হবে ভোটের পর। দলীয় সূত্রে খবর, গতকাল সকালে পশ্চিমবঙ্গ নিয়ে কংগ্রেস নির্বাচনী কমিটির বৈঠকের কথা জেনেই রাতে রাহুল গান্ধীর সঙ্গে ফোনে কথা বলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
বিশদ

মন্দির পুজো, মাজারে চাদর চড়িয়ে
সাধারণের মাঝে মিশে গিয়ে প্রচারের
দ্বিতীয় দিনে ঝড় তুললেন প্রিয়াঙ্কা 

লখনউ, ১৯ মার্চ: গঙ্গায় নৌকায় প্রচারের দ্বিতীয় দিন পুরো সময়ই মির্জাপুর জেলায় কাটালেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। মঙ্গলবার সকাল সাড়ে ৯টা নাগাদ সীতাজেলা গেস্ট হাউস থেকে সড়কপথে বিন্ধাচল মন্দিরের উদ্দেশে রওনা দেন প্রিয়াঙ্কা। সাড়ে ৩টে নাগাদ তিনি পৌঁছন বিন্ধাচল মন্দিরে।
বিশদ

ক্ষমতায় ফিরলে উত্তরপূর্বের রাজ্যগুলিকে বিশেষ মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি রাহুল গান্ধীর

ইটানগর, ১৯ মার্চ (পিটিআই): উত্তর-পূর্বের সবথেকে স্পর্শকাতর ইস্যুটিকে নতুন করে নাড়িয়ে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। মঙ্গলবার ইটানগরের জনসভায় রাহুলের ঘোষণা, যদি কংগ্রেস কেন্দ্রে ক্ষমতায় ফেরে, তাহলে উত্তরপূর্বের প্রতিটি রাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়া হবে।
বিশদ

কংগ্রেস নিয়ে মোদির অভিযোগের মেয়াদ
উত্তীর্ণ হয়ে গিয়েছে, কটাক্ষ প্রিয়াঙ্কার

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ মার্চ: ‘কংগ্রেসের বিরুদ্ধে স্লোগান না তুলে গত পাঁচ বছরের রিপোর্ট কার্ড দিন। কী কাজ করেছেন বলুন।’ সরাসরি প্রধানমন্ত্রীর নাম না করেও আজ এই চ্যালেঞ্জ ছুঁড়ে নরেন্দ্র মোদিকে চাপে ফেললেন প্রিয়াঙ্কা গান্ধী। বিজেপি সরকার যে সাফল্যের প্রচার করছে, তাকে ‘ফেক’ বলেও দাবি করেন তিনি।
বিশদ

কাশ্মীরে পুলিস হেফাজতে স্কুল
শিক্ষকের মৃত্যু, উত্তাল পুলওয়ামা

 ফিরদৌস হাসান, শ্রীনগর, ১৯ মার্চ: পুলিস হেফাজতে জঙ্গি যোগের অভিযোগে গ্রেপ্তার হওয়া স্কুল শিক্ষকের মৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা। মঙ্গলবার এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই নিরাপত্তাবাহিনীর সঙ্গে খণ্ডযুদ্ধ ও পাথর ছোঁড়া শুরু হয়েছে এলাকা জুড়ে।
বিশদ

আরএসএস ঘনিষ্ঠ এবং আয়ুর্বেদ চিকিত্সক সাওয়ান্তই এখন গোয়ার মুখ্যমন্ত্রী

পানাজি, ১৯ মার্চ (পিটিআই): একজন আয়ুর্বেদ চিকিত্সক থেকে শুরু করে এখন তিনি রাজ্যের প্রশাসনিক প্রধান প্রমোদ সাওয়ান্ত। কংগ্রেসের গড় উত্তর গোয়ার শঙ্খলিম থেকে পরপর দু’বার বিধায়ক নির্বাচিত হয়েছেন ৪৬ বছর বয়সি এই রাজনীতিবিদ। রাজ্য বিধানসভায় স্পিকারের দায়িত্বও পালন করেছেন তিনি।
বিশদ

লোকসভা ভোটের আগে ত্রিপুরা বিজেপিতে ভাঙন,
কংগ্রেসে যোগ দিলেন দলের সহ-সভাপতি

আগরতলা, ১৯ মার্চ (পিটিআই): লোকসভা ভোটের আগে ত্রিপুরা বিজেপিতে বিরাট ধাক্কা। দল ছেড়ে কংগ্রেসে যোগ দিলেন বিজেপির সহ-সভাপতি সুবল ভৌমিক। একইসঙ্গে যোগ দিলেন প্রবীণ বিজেপির নেতা প্রকাশ দাস এবং বিজেপির কিষাণ মোর্চার সহ-সভাপতি প্রেমতোষ দেবনাথ।
বিশদ

অন্ধ্রপ্রদেশের দু’টি কেন্দ্র থেকে বিধানসভা ভোটে
লড়বেন তেলুগু ফিল্ম তারকা পবন কল্যাণ

অমরাবতী, ১৯ মার্চ (পিটিআই): একসঙ্গে দু’টি কেন্দ্র থেকে বিধানসভা ভোটে লড়ার কথা ঘোষণা করলেন তেলুগু সুপারস্টার পবন কল্যাণ। তাঁর প্রতিষ্ঠিত দল জন সেনার পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়েছে বিশাখাপত্তনম জেলার গাজুয়াকা এবং পশ্চিম গোদাবরী জেলার ভীমাভরম কেন্দ্র থেকে তিনি লড়বেন।
বিশদ

একক ক্ষমতায় এবার সরকার
গঠন করতে পারবে না বিজেপি
তবে এনডিএ ক্ষমতায় আসছে: শিবসেনা

মুম্বই, ১৯ মার্চ (পিটিআই): এবার আর একার ক্ষমতায় সরকার গড়ার মতো অবস্থায় থাকবে না বিজেপি। তবে কেন্দ্রে এনডিএ-র সরকার গঠিত হবে বলে মঙ্গলবার জানিয়েছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। মঙ্গলবার এক টিভি চ্যানেলের অনুষ্ঠানে রাউত বলেন, ২০১৪ সালের সরকার ছিল বিজেপির।
বিশদ

গত দু’বছরে উত্তরপ্রদেশে সাম্প্রদায়িক সংঘর্ষের
ঘটনা ঘটেনি, দাবি যোগী আদিত্যনাথের

 লখনউ, ১৯ মার্চ (পিটিআই): গত বছর উন্নাও বা বুলন্দশহরের হিংসাত্মক ঘটনা প্রবল সমালোচনার মুখে ফেলেছিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকারকে। যদিও তিনি সেগুলি গায়ে মাখেননি, তা ফের একবার স্পষ্ট হয়ে গেল।
বিশদ

মোদি ক্ষমতায় ফিরলে চীনের মতো এদেশেও
আর ভোট হবে না, দাবি অশোক গেহলটের

নয়াদিল্লি, ১৯ মার্চ (পিটিআই): নির্বাচন যত এগচ্ছে রাজনৈতিক নেতাদের একে অপরকে আক্রমণের ধার তত বাড়ছে। দুই যুযুধান কংগ্রেস এবং বিজেপি কেউ অন্যপক্ষকে এক ইঞ্চিও জমি ছাড়তে প্রস্তুত নয়। আক্রমণের এই তালিকায় নয়া সংযোজন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গণতন্ত্রের ধ্বংসকারী বলে দাবি করলেন। তাঁর মতে, মোদি যদি ফের ক্ষমতায় ফিরে আসেন, তাহলে দেশে আর নির্বাচন হবে না। চীন এবং রাশিয়ার মতো হয়ে যাবে দেশ।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বাদশ আইপিএলের ফাইনাল হবে সম্ভবত ১২ মে চেন্নাইয়ে। সোমবার আইপিএলের দ্বিতীয় পর্বের ক্রীড়াসূচি প্রকাশ করেছে বিসিসিআই। ৫ মে পর্যন্ত রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। প্লে-অফের পূর্ণ ক্রীড়াসূচি এখনও ঘোষণা করেনি বিসিসিআই। ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল ...

 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM