Bartaman Patrika
দেশ
 
 

 জন্মদিনে রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাচ্ছেন বোন প্রিয়াঙ্কা। সঙ্গে গুলাম নবি আজাদ। ছবি: পিটিআই

বিভিন্ন বোর্ডের পরীক্ষায় নম্বরে সামঞ্জস্য আনতে চায় কেন্দ্র: সত্যপাল সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন রাজ্যে বোর্ডের পরীক্ষায় যাতে নম্বরে সামঞ্জস্য থাকে, তার জন্য রাজ্যগুলিকে সিবিএসই-র সঙ্গে আলোচনায় বসতে বলা হয়েছে। ছোট প্রশ্ন কেমন হবে, বড় প্রশ্নে কত নম্বর থাকবে, এগুলি আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে। উচ্চশিক্ষার দায়িত্বে থাকলেও স্কুলশিক্ষা প্রসঙ্গে একরাশ উদ্বেগ নিয়ে বৃহস্পতিবার এ কথা জানিয়ে গেলেন মানবসম্পদ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং। একটি বণিকসভার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। যে মূল উদ্বেগের জায়গাটি তিনি চিহ্নিত করেছেন, সেটি হল, অনেক সময়েই দেখা যাচ্ছে, সাহিত্যের বিষয়গুলিতেও কোনও পরীক্ষার্থী ফুল মার্কস পেয়ে যাচ্ছে। সেটা সিবিএসই-র ক্ষেত্রে যেমন ঠিক, তেমনই বেশ কিছু রাজ্যেও এমন ঘটছে। আবার কোনও রাজ্যে হয়তো সর্বোচ্চ নম্বর উঠছে ৮৫ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হতে গিয়ে কোনও ছাত্র বাড়তি সুবিধা পাচ্ছে, কোনও ক্ষেত্রে যোগ্যরা কম নম্বরের জন্য মার খাচ্ছে।
উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে ভর্তি হতে আসা দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এরকম সমস্যা দেখা যায়। তাই ভর্তির সময় নম্বর যাচাইয়েও অভিন্ন পদ্ধতির প্রয়োজন রয়েছে। প্রসঙ্গত, সিবিএসই-তে গ্রেস নম্বর দেওয়ার বিষয়টি আগেই নিষিদ্ধ করা হয়েছে। আইসিএসই বোর্ডের সঙ্গে পাল্লা দিতে গিয়েই সিবিএসই এটা করে থাকে বলে মত শিক্ষক মহলের একাংশের। নম্বরের দৌড়ে সর্বভারতীয় বোর্ডগুলির সঙ্গে পাল্লা দিতে গিয়ে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রচুর ছোট প্রশ্ন রাখতে শুরু করেছে। কারণ, এ রাজ্যে স্কুলস্তরের সর্বোচ্চ পরীক্ষাগুলিতে কখনওই ঢালাও নম্বর দেওয়ার সংস্কৃতি ছিল না। কিন্তু এ জন্য রাজ্যের পড়ুয়ারা সর্বভারতীয় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ত। সেই পরিস্থিতি পরিবর্তনের জন্যই মুখ্যমন্ত্রী এ ব্যাপারে বোর্ডগুলিকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছিলেন। সত্যপালের বক্তব্য, ঢালাও নম্বর নয়, শিক্ষার উৎকর্ষ পরিমাপের একক হোক গুণগত মান। পাশ-ফেল প্রথা তুলে দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, কংগ্রেসের সময় এটা হয়েছিল। এর ফলে সামান্য জ্ঞান না থাকা সত্ত্বেও অনেকে অষ্টম শ্রেণী পর্যন্ত উঠে যাচ্ছিল। আমরা এটা বন্ধ করার পক্ষে।
মন্ত্রী বলেন, স্কুল এবং উচ্চশিক্ষা, দু’টিই সহজলভ্য করতে হবে। মানুষ যখন স্রেফ মানের জন্যই বেসরকারি স্কুলের পরিবর্তে সরকারি স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করার দিকে ঝুঁকবে, তখনই প্রকৃত উন্নয়ন হচ্ছে বলে দাবি করা যায়। কিন্তু এখনও পর্যন্ত বেসরকারি স্কুলশিক্ষা বেশ দামি। আর সরকারি স্কুলে প্রচুর অর্থ অনুদান দেওয়া সত্ত্বেও ‘আউটপুট’ আশাব্যঞ্জক নয়। উচ্চশিক্ষায় অংশগ্রহণ বাড়ানোর পক্ষেও তিনি জোরদার সওয়াল করেছেন। পাশাপাশি বলেন, ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমে আগে চতুর্থ বর্ষে ইন্টার্নশিপ ছিল। এখন প্রতিটি বর্ষে ন্যূনতম এক মাস করে আবশ্যিকভাবে ইন্টার্নশিপ করতে হবে। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাকাউট)-এর উপাচার্য সৈকত মৈত্র এ প্রসঙ্গে বলেন, এআইসিটিই-র গাইডলাইনে ২০১৮ শিক্ষাবর্ষ থেকে এই ইন্টার্নশিপের কথা ইতিমধ্যেই বলা হয়েছে। আমরা সেটার পরিবর্ধন বা পরিমার্জন করে নির্দেশিকা আগেই দিয়ে দিয়েছি। ইন্টার্নশিপ বা প্রশিক্ষণের পদ্ধতির এখন পরিবর্তন হয়েছে। আগের মতো কারখানায় গিয়ে মেশিন চালানো শিখতে হয় না। অধিকাংশই সফটওয়্যারের প্রশিক্ষণ। ইলেকট্রনিক্স বা ওই জাতীয় কিছু বিষয়ে অবশ্য হার্ডওয়্যারের প্রশিক্ষণের ব্যাপার রয়েছে। এআইসিটিই-র কেন্দ্রগুলিও অনেক সাহায্য করছে। এছাড়া, ফ্যাক্টরি ভিজিটের মতো চিরাচরিত বিষয়গুলি তো রয়েছেই।
07th  December, 2018
মোদির সর্বদল বৈঠকে গরহাজির রাহুল, মায়া, অখিলেশ, স্ট্যালিন সহ বহু নেতাই
মমতার পথেই বিরোধী শিবির

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ জুন: মমতা বন্দ্যোপাধ্যায়ের পথেই পা মেলালেন রাহুল গান্ধী, মায়াবতী, অখিলেশ, স্ট্যালিন, চন্দ্রবাবু, কেজরিওয়ালের মতো বিরোধী নেতারা। এমনকী ‘এক রাষ্ট্র, এক ভোট’ ইস্যুতে আলোচনার জন্য প্রধানমন্ত্রী মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে গরহাজির রয়ে গেলেন এনডিএ’র শরিক শিবসেনার উদ্ধব থ্যাকারেও।
বিশদ

 ভোট প্রচারে অতিরিক্ত খরচের অভিযোগ, সাংসদ পদ হারাতে পারেন সানি দেওল

 নয়াদিল্লি, ১৯ জুন: সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে গুরুদাসপুর আসন থেকে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী সানি দেওল। গতকাল লোকসভায় শপথও নিয়েছেন তিনি। কিন্তু তাঁর সাংসদ পদ ঘিরে শুরু হয়েছে জটিলতা।
বিশদ

বার বার অ্যাডভাইসরি মেনে নেওয়া হবে না: সুদীপ
দায়িত্ব নিলেন ওম বিড়লা, স্পিকার প্রার্থী নিয়ে আগাম কিছু না জানানোয় ক্ষুব্ধ তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: ওম বিড়লা স্পিকার প্রার্থী, সরকারের পক্ষ থেকে আগে থেকে তাদের আগাম কিছু না জানানোয় ক্ষুব্ধ তৃণমূল। বিশদ

বিহারে এনসেফেলাইটিসে মৃত ১১৩
গাফিলতির অভিযোগে মুখ্যমন্ত্রী,
স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের

মুজফ্ফরপুর, পাটনা ও নয়াদিল্লি (পিটিআই): এনসেফেলাইটিসে শিশুদের মৃত্যুমিছিলে দিশাহারা বিহার। গতকালই মুজফ্ফরপুরে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বুধবার সরকারের চূড়ান্ত গাফিলতির অভিযোগে মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালতে মামলা ঠুকে দিয়েছেন মুজফ্ফরপুরের ক্ষুব্ধ এক বাসিন্দা।
বিশদ

লোকসভায় সদস্য সংখ্যা কম থাকলেও চুপ করে বসে থাকবে না কংগ্রেস: অধীর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: সংখ্যা কম থাকলেও লোকসভায় কংগ্রেস যে মোটেই গালে হাত দিয়ে চুপ করে বসে থাকবে না, তা আজ স্পিকার নির্বাচনের পরেই সরকারকে সাফ বুঝিয়ে দিল কংগ্রেস।
বিশদ

 রাহুল গান্ধীকে জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

  নয়াদিল্লি, ১৯ জুন (পিটিআই): রাহুল গান্ধীকে তাঁর ৪৯তম জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার ট্যুইটারে কংগ্রেস সভাপতির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন প্রধানমন্ত্রী। জন্মদিনের শুভেচ্ছা পেয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রাহুল।
বিশদ

 এবার অসংরক্ষিত কামরা ও শৌচালয়কে পরিচ্ছন্ন রাখার নির্দেশ রেলমন্ত্রীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: গরিব মানুষেরা যাতে অত্যন্ত আরামে রেল যাত্রা করতে পারেন, সেই লক্ষ্যে ব্যবস্থা নিতে সমস্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) এবং সব জোনের জেনারেল ম্যানেজারদের (জিএম) নির্দেশ দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

গুজরাতে রাজ্যসভার দু’টি আসনে ভোট নিয়ে নির্বাচন কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট
২৫ জুন মামলার পরবর্তী শুনানি

  নয়াদিল্লি, ১৯ জুন (পিটিআই): গুজরাতে রাজ্যসভা দু’টি আসনে পৃথক পৃথকভাবে ভোট করা নিয়ে নির্বাচন কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট। আগামী ২৪ জুনের মধ্যে নির্বাচন কমিশনকে এই জবাব জানাতে হবে বলেও নির্দেশ দেয় শীর্ষ আদালত।
বিশদ

 খুনের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের ছেলে প্রবাল

  ভোপাল, ১৯ জুন: খুনের চেষ্টার অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের ছেলে প্রবাল প্যাটেলকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। একজন হোমগার্ড এবং তাঁর ছেলের উপর প্রাণঘাতী হামলার অভিযোগে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে প্রবাল এবং তার সাতজন সহযোগীকেও।
বিশদ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘দেশ বিরোধী কাজকর্ম’ আটকাতে অর্ডিন্যান্স জারি উত্তরপ্রদেশ সরকারের

  লখনউ, ১৯ জুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ক্যাম্পাস কোনও রকম ‘দেশ বিরোধী কাজকর্মে’ ব্যবহার করা যাবে না। অর্ডিন্যান্স জারি করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। মঙ্গলবার আদিত্যনাথ মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে এই খসড়া আইনে। তবে ‘দেশ বিরোধী কাজকর্ম’ বলতে ঠিক কী বোঝানো হচ্ছে, তার কোনও ব্যাখ্যা সেখানে নেই।
বিশদ

 পাইলটদের বাইরের খাবারে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে এয়ার ইন্ডিয়া

  নয়াদিল্লি, ১৯ জুন: বাইরের খাবার নিয়ে এবার থেকে বিমানে উঠতে পারবেন না পাইলটরা। শীঘ্রই এই নিয়ে নির্দেশিকা জারি করতে চলেছে এয়ার ইন্ডিয়া। দিনকয়েক আগে টিফিনবক্স ধোয়া নিয়ে এক পাইলটের সঙ্গে কেবিন ক্রুদের ঝামেলা হয়। এরপর, এই ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় নিয়ম চালু করতে নড়েচড়ে বসে কর্তৃপক্ষ।
বিশদ

কর্ণাটকে প্রদেশ কংগ্রেস কমিটি ভেঙে দিল হাইকমান্ড
প্রতিদিন অসহ্য যন্ত্রণা নিয়ে মুখ্যমন্ত্রিত্ব করি: কুমারস্বামী

বেঙ্গালুরু, ১৯ জুন: কর্ণাটকে জোট সরকার চালানো নিয়ে ফের বেসুরো গাইলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। তিনি বলেন, ‘প্রতিদিন অসহ্য যন্ত্রণা নিয়ে মুখ্যমন্ত্রিত্ব করতে হচ্ছে। কিন্তু সেটা প্রকাশ্যে বলতে পারছি না।’ তাঁর মন্তব্যে ঘিরে জোট সরকারের ভবিষ্যৎ নিয়ে কর্ণাটকের রাজনীতিতে শুরু হয়েছে জল্পনা।
বিশদ

 উত্তরপ্রদেশে পৃথক দুটি দুর্ঘটনায় মৃত ১৫, আহত ৩৬

  সম্ভাল (উত্তরপ্রদেশ), ১৯ জুন (পিটিআই): যাত্রীবোঝাই গাড়ির সঙ্গে একটি মালবাহী গাড়ির সংঘর্ষে প্রাণ হারালেন ৮ জন। বুধবার, ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মোরাদাবাদ-আগ্রা জাতীয় সড়কের উপরে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন ১১ জন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

 তামিলনাড়ুতে ধৃত সন্দেহভাজন তিন আইএস সমর্থনকারী

কোয়েম্বাটোর, ১৯ জুন (পিটিআই): ফের ইসলামিক স্টেট (আইএস) সমর্থনকারী তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করল তামিলনাড়ু পুলিস। ধৃতরা স্থানীয় মন্দির এবং চার্চগুলিতে হামলা চালানোর ছক কষছিল বলে পুলিসের দাবি।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: মঙ্গলবার সন্ধ্যার ৪০ সেকেন্ডের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়া আমতা ২ নং ব্লকের কুশবেড়িয়া ও তাজপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত ...

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM

বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার 

02:38:15 PM

রাজ্য জয়েন্টে প্রথম দুর্গাপুরের সোহম মিস্ত্রি 
রাজ্য জয়েন্টে প্রথম স্থান অধিকার করলেন দুর্গাপুরের সোহম মিস্ত্রি। দ্বিতীয় ...বিশদ

02:29:43 PM